মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৪ ১৪৩০   ০৯ রমজান ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২১২

২০০ মার্কিন ব্যাংক পতনের ঝুঁকিতে

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩  

 সিলিকন ভ্যালি ব্যাংকের পথ অনুসরণ করছে কয়েক ডজন মার্কিন ব্যাংক। ক্রমাগত শেয়ার বাজারে ধস ও সুদের হার দ্রুত বৃদ্ধির কারণে মার্কিন ব্যাংকগুলো অবাস্তব লোকসানের মুখে পড়েছে। সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্কে এই সপ্তাহে পোস্ট করা একটি গবেষণাপত্র অনুসারে, প্রায় ২০০টি আমেরিকান ব্যাঙ্ক সিলিকন ভ্যালি ব্যাঙ্কের বিস্ফোরণ এবং দেউলিয়াত্বের কারণগুলির মতো একই রকম ঝুঁকির সম্মুখীন হয়েছে।  

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক সিলিকন ভ্যালি দেউলিয়া হয়ে যাওয়ার পর মার্কিন ব্যাংকিং ব্যবস্থাপনায় যে বিরাট সংকটের সৃষ্টি হয়েছে তা মিডিয়াগুলো প্রকাশ করতে শুরু করেছে। সিলিকন ভ্যালি ছিল যুক্তরাষ্ট্রে প্রযুক্তি ও স্টার্টআপ খাতে প্রধান ঋণদাতা ব্যাংক। নতুন এ সমীক্ষায়, বিশিষ্ট মার্কিন বিশ্ববিদ্যালয়ের চারজন অর্থনীতিবিদ অনুমান করেছেন যে সাম্প্রতিক সুদের হার বৃদ্ধির কারণে মার্কিন ব্যাংকগুলির কাছে থাকা সম্পদের বাজারমূল্য ব্যাপক পতন ঘটেছে।

গত বছর ৭ মার্চ থেকে চলতি বছরের ৬ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল তহবিলের হার ০.০৮% থেকে ৪.৫৭%-এ বৃদ্ধি করেছে। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন সুদের হার তীব্রভাবে বেড়েছে এবং এই বৃদ্ধির সাথে পরিমাণগত কঠোরতা ছিল। ফলস্বরূপ, ব্যাঙ্ক ব্যালেন্স শীটে থাকা অনুরূপ দীর্ঘমেয়াদী সম্পদগুলির মূল্য একই সময়ের মধ্যে উল্লেখযোগ্য পরিমানে হ্রাস পেয়েছে।
যদিও উচ্চ সুদের হার ব্যাঙ্কগুলিকে উচ্চ হারে ঋণ দেওয়ার অনুমতি দিয়ে উপকৃত করতে পারে, কিন্তু অনেক মার্কিন ব্যাঙ্ক তাদের অতিরিক্ত নগদের একটি উল্লেখযোগ্য অংশ ইউএস ট্রেজারিগুলিতে রেখে দিয়েছে। এটি করা হয়েছিল যখন সুদের হার শূন্যের কাছাকাছি ছিল। হার বৃদ্ধির কারণে এই বন্ডগুলির মূল্য এখন ব্যাপকভাবে হ্রাস পেয়েছে - বিনিয়োগকারীরা এখন কেবলমাত্র নতুন জারি করা বন্ডগুলি কিনতে পারেন যা উচ্চ সুদের হার পরিশোধ করেই তা কিনতে হবে। ব্যাঙ্কগুলির পোর্টফোলিওগুলির পতন অবাস্তব, যার অর্থ সিকিউরিটিজের মূল্য হ্রাস পেয়েছে কিন্তু ক্ষতি এখনও ‘কাগজে’ রয়ে গেছে।

সমস্যা দেখা দেয় যখন গ্রাহকরা তাদের আমানত ফেরত দেওয়ার অনুরোধ করে এবং ব্যাঙ্কগুলি তাদের সিকিউরিটিজ বিক্রি করতে বাধ্য হয়। এধরনের একটি উল্লেখযোগ্য ক্ষতিতে ব্যাংকগুলো পড়ে যখন আমানতকারীদের আমানত ফেরত দিতে বাধ্য হয়। চরম ক্ষেত্রে, এটি একটি ব্যাঙ্ককে দেউলিয়া করতে পারে যেমন সিলিকন ভ্যালি ব্যাঙ্কের ক্ষেত্রে ঘটেছে। সিলিকন ভ্যালির ক্ষেত্রে দেখা গেছে ২৪ ঘন্টার ব্যবধানে আমানতকারীরা ১ বিলিয়ন ডলার তুলে নিয়েছেন। এধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে অন্যান্য ব্যাংক দেউলিয়ার মুখে পড়ে যেতে পারে।

জরিপে বলা হয়েছে যুক্তরাষ্ট্রে ঋণদাতাদের অর্থায়নের পরিমাণ যা বীমাবিহীন আমানত থেকে আসে, এর উৎস বা শেয়ার যত বেশি হবে, একটি ব্যাঙ্ক চালানোর জন্য তা তত বেশি সংবেদনশীল। উদাহরণস্বরূপ, সিলিকন ভ্যালিতে ৯২.৫% আমানত বীমাবিহীন ছিল, আমানতের বহিঃপ্রবাহ মাত্র দুই দিনের ব্যবধানে এক চতুর্থাংশ পতন ঘটায়। ১৮৬টি আমেরিকান ব্যাঙ্কের সমস্ত গ্রাহকদের অর্থ প্রদানের জন্য পর্যাপ্ত সম্পদ নেই। এ অবস্থায় অর্ধেক আমানতকারী তাদের অর্থ উত্তোলনের সিদ্ধান্ত নেয় তাহলে ব্যাংকগুলোর পক্ষে আর পরিস্থিতি সামাল দেওয়ার মত থাকবে না।

মার্কিন ব্যাংকিং সংকট কীভাবে পশ্চিমা আর্থিক ব্যবস্থার পতনের দিকে নিয়ে যেতে পারে তা নিয়েও চলছে বিভিন্ন বিশ্লেষণ। ব্যাঙ্কগুলি অবশ্যই একটি সম্ভাব্য ঝুঁকির মধ্যে রয়েছে, অন্যান্য সরকারি হস্তক্ষেপ বা ব্যাঙ্ক সম্পদের মূল্য হ্রাস পে পরিস্থিতি সৃষ্টি করেছে। মার্কিন ব্যাঙ্কিং সিস্টেমের ভঙ্গুরতার সঙ্গে যোগ হয়েছে বীমাবিহীন আমানতকারীদের ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার আশঙ্কা। সিলিকন ভ্যালির ব্যর্থতা সমগ্র ইউএস ব্যাঙ্কিং শিল্প জুড়ে নেতিবাচক তরঙ্গ প্রেরণ করেছে। অন্যান্য অনেক আর্থিক প্রতিষ্ঠান তাদের স্টক তলিয়ে যেতে দেখছে, ছয়টি বৃহত্তম ওয়াল স্ট্রিট ব্যাঙ্ক বাজার মূলধনে প্রায় ১৬৫ বিলিয়ন ডলার হারিয়ে ফেলেছে। যা তাদের সম্মিলিত বাজার মূল্যের প্রায় ১৩ শতাংশ। এই সপ্তাহের শুরুতে, রেটিং এজেন্সি মুডি’স মার্কিন ব্যাঙ্কিং ব্যবস্থাপনার জন্য তার পূর্বে দেওয়া  দৃষ্টিভঙ্গিকে ‘স্থিতিশীল'ৎ’ থেকে ‘নেতিবাচক’-এ নামিয়ে এনে জানিয়েছে ‘দ্রুত পরিচালন পরিবেশের অবনতি’ কারণেই এটি ঘটেছে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর