শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১২৪

অচলাবস্থার মুখে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  

রাশিয়ার ঋণ পরিশোধে জটিলতা

আজকাল ডেস্ক
রাশিয়ার ঋণ নির্ভর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ এখন এক অচলাবস্থার মধ্যে পড়েছে। এই প্রকল্পের জন্য দেওয়া রাশিয়ার ঋণের কিস্তি পরিশোধের উপায় বের করতে মস্কো যাচ্ছে সরকারের একটি প্রতিনিধিদল। দুই দেশের নীতিনির্ধারকেরা কয়েক দফায় ভার্চ্যুয়াল বৈঠক করেও ঋণের সুদ পরিশোধের উপায় বের করতে পারেননি। জটিলতা নিরসনে তাই সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল শিগগিরই রাশিয়া সফরে যাবে। বৃহস্পতিবার সচিবালয়ে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয়েছে।
২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়ার সঙ্গে সরকারের ৫০ কোটি ডলারের প্রথম ঋণচুক্তি হয় ২০১৩ সালে। ওই টাকা দিয়ে বিদ্যুৎ প্রকল্পের বিস্তারিত সমীক্ষাসহ প্রাথমিক কাজ করে সরকার। ওই ঋণের সুদ পরিশোধ শুরু হয় ২০১৮ সাল থেকে। এখন পর্যন্ত আট কিস্তিতে ৪০ কোটি ডলার পরিশোধ হয়েছে। গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে অভিযান চালানোর পর থেকে কিস্তি পরিশোধ বন্ধ রয়েছে।
বৈঠক সূত্রে জানা যায়, বাকি ১০ কোটি ডলার ঋণ দ্রুত পরিশোধে তাগিদ দিচ্ছে রাশিয়া। দেশটি চাইছে, তাদের মুদ্রা রুবলে পরিশোধ করতে। যদিও সরকার জানিয়েছে, রুবলে ঋণের কিস্তি পরিশোধ সম্ভব নয়। রাশিয়ার যেসব ব্যাংক পশ্চিমা নিষেধাজ্ঞার বাইরে রয়েছে, সেসব ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে ঋণ পরিশোধ করতে গিয়ে বাংলাদেশের কোনো আর্থিক প্রতিষ্ঠানকে যাতে পশ্চিমাদের নিষেধাজ্ঞায় পড়তে না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে বৈঠকে আলোচনা হয়েছে। প্রতিনিধিদল রাশিয়া সফরে গিয়ে মূলত ঋণ পরিশোধের পদ্ধতি ঠিক করবে।
দেড় ঘণ্টার বৈঠকে রূপপুর বিদ্যুৎকেন্দ্র ঘিরে তৈরি হওয়া বহুমাত্রিক জটিলতা নিয়ে আলোচনা হয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘ সময় ধরে চলতে থাকায় তার বড় ধরনের প্রভাব পড়তে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় এই অবকাঠামো প্রকল্পের নির্মাণকাজে। বিদ্যুৎকেন্দ্রের জন্য যেসব দেশ থেকে ভারী যন্ত্রপাতি আসার কথা, সেগুলো আসছে না। ফলে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
বৈঠক সূত্র বলছে, করোনা মহামারির পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রূপপুর বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের গতি কমে গেছে। এ কারণে গত তিন অর্থবছরে এই প্রকল্পের জন্য যে টাকা বরাদ্দ রাখা হয়েছিল, তা পুরোপুরি খরচ করতে পারেনি বাস্তবায়নকারী সংস্থা। রাশিয়ার সঙ্গে ঋণচুক্তির শর্ত অনুযায়ী, অব্যবহৃত টাকার ওপর কমিটমেন্ট ফি বা জরিমানা গুনতে হবে। বৈঠকে সিদ্ধান্ত হয়, রাশিয়া সফরে গিয়ে কমিটমেন্ট ফি বা জরিমানা মওকুফের অনুরোধ জানানো হবে।
বৈঠকে অন্যদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান, রূপপুরের প্রকল্প পরিচালক শওকত আকবরসহ অন্যরা উপস্থিত ছিলেন। সভা শেষে বের হওয়ার পথে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর কাছে আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি আমাদের অভ্যন্তরীণ বিষয়। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না।’
পরে ইআরডি সচিব শরিফা খানের কাছে বৈঠকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে রূপপুরের জন্য নেওয়া ঋণের কিস্তি পরিশোধ বন্ধ রয়েছে। পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ঋণ পরিশোধ করা যাচ্ছে না। কোন পদ্ধতিতে ঋণ পরিশোধ করা যায়, তার পথ বের করতে একটি প্রতিনিধিদলের রাশিয়া যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।
১ লাখ ১৩ হাজার কোটি টাকা ব্যয়ের রূপপুর প্রকল্পটি ২০২৫ সালে শেষ হওয়ার কথা। এ প্রকল্প বাস্তবায়নে রাশিয়ার কাছ থেকে ১ হাজার ১৩৮ কোটি ডলার ঋণ নিয়েছে বাংলাদেশ। এ ঋণের কিস্তি শুরু হবে ২০২৭ সাল থেকে। বৈঠকে আলোচনা হয়, ওই সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। কারণ, বিদ্যুৎকেন্দ্রের জন্য সুইজারল্যান্ড ও জার্মানি থেকে যেসব ভারী যন্ত্রপাতি আসার কথা, সেগুলো আসছে না। ফলে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বিকল্প উৎস খুঁজতে হচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম খালাস না করে ভারতের জলসীমা ছেড়ে গেছে রুশ জাহাজ ‘উরসা মেজর’। প্রায় দুই সপ্তাহ ভারতের পশ্চিমবঙ্গে পণ্য খালাসের জন্য অপেক্ষা কওে ছিল জাহাজটি। এখন সেসব ভারী সরঞ্জাম কার্গো করে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। এসব কারণে প্রকল্পের কাজে গতি কমে গেছে। নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ না হলে দুই দেশের মধ্যে ‘আর্থিক ঋণচুক্তি’ সংশোধন করতে হবে। প্রতিনিধিদলের রাশিয়া সফরে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে বৈঠক সূত্রে জানা যায়।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর