ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

জার্মানির কোলনে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি

কিছু নির্দিষ্ট নিয়ম মানার শর্তে জার্মানির কোলন শহরে প্রতি শুক্রবার জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। যেহেতু জার্মানিতে মাইকে আজান দেওয়া যায় না, তাই কোলন শহরের কর্তৃপক্ষ এক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিলো।

কর্তৃপক্ষের ভাষ্য, শহরের মুসলমানদের প্রতি সম্মান প্রতি সম্মান প্রদর্শনের জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দুই বছরের জন্য অনুমতি দেওয়া হলেও পরবর্তীতে সময় বাড়ানো যাবে।

কোলন কর্তৃপক্ষ আরও জানায়, শহরটির কেন্দ্রীয় মসজিদসহ ৩৫টি মসজিদে শুক্রবার দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট মাইকে আজান দেওয়া যাবে। তবে মুয়াজ্জিন আজান দেওয়ার সময় শব্দের একটি নির্দিষ্ট মাত্রা অনুসরণ করতে হবে এবং শহরের বাসিন্দাদের তা জানাতে হবে বলেও শর্ত দেওয়া হয়েছে।

কোলন শহর কর্তৃপক্ষের এই নতুন সিদ্ধান্তে মুসলমানরা সন্তুষ্টি প্রকাশ করলেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা করেছেন। জার্মানিতে সবচেয়ে বড় সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানরা। দেশটিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বসবাস করেন।

এর পরিপ্রেক্ষিতে শহরের মেয়র হেনরিয়াটে রেকার টুইটারে লেখেন, আজান প্রকল্প নিয়ে অনেক আলোচনা হচ্ছে৷ কোলন ধর্মীয় স্বাধীনতার শহর। কোলনে গির্জার ঘণ্টার শব্দ শোনা যায়৷ এখানে অনেক বাসিন্দা মুসলমান৷ আমার কাছে আজানের বিষয়টি সম্মান প্রদর্শনের বহিঃপ্রকাশ৷

০২:১৯ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার গত কয়েক বছরে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগজনিত কারণে জনগণের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। দুর্যোগ-বিষয়ক স্থায়ী আদেশাবলী হালনাগাদ করা হয়েছে। দুর্যোগকে অন্তর্ভুক্ত করে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, দুর্যোগে জীবন ও সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নানাবিধ কার্যক্রম ও কর্মসূচিতে অনুপ্রাণিত বাংলাদেশের মানুষ যেকোনো দুর্যোগে নিজেদের জীবন ও সম্পদ সুরক্ষায় সচেষ্ট ও প্রস্তুত থাকার মনোবল অর্জন করেছে।

বুধবার (১৩ অক্টোবর) ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। একই সঙ্গে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি)’ ৫০ বছর পূর্তিও উদযাপিত হচ্ছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এবারের প্রতিপাদ্য- ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি একসাথে’ যথেষ্ট তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি-হ্রাস কর্মসূচি প্রণয়নের পথিকৃৎ। তিনি ঘূর্ণিঝড় থেকে জানমাল রক্ষায় ‘মুজিব কিল্লা’ নির্মাণের ব্যবস্থা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বেচ্ছাসেবক নিয়োজনের প্রাতিষ্ঠানিক ব্যবস্থা হিসেবে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’ প্রতিষ্ঠা করেন। সিপিপির আওতায় নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকরা সমানভাবে দুর্যোগ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় জনপ্রতিনিধি, জনপ্রশাসন, সমাজকর্মী, গণমাধ্যমকর্মীসহ সমাজের সবাইকে একসঙ্গে কাজ করে যেতে হবে। যথাযথ কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে আধুনিক দুর্যোগ ব্যবস্থাপনা নিশ্চিত করে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হবো, ইনশাআল্লাহ। আমি ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করছি।

০১:৪৬ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

স্বাস্থ্য পরীক্ষা করাতে গিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এর আগে মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেল ৪টা ৪ মিনিটে হাসপাতালে পৌঁছান তিনি।

হাসপাতালের মেডিকেল সার্ভিসেসের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আরিফ মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে খালেদা জিয়ার চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেছিলেন, বেশ কিছুদিন ধরেই অসুস্থ বোধ করছেন বিএনপি চেয়ারপারসন। শরীরে তাপমাত্রাও আছে কিছুটা। সেজন্য মেডিকেল টিমের চেকআপের জন্য ম্যাডামকে বিকেল ৩টায় বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ড তার সব কিছু পর্যালোচনা করবেন। বোর্ড তাকে দেখবে, এরপর জানানো হবে ম্যাডামের সর্বশেষ অবস্থা।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডামকে হাসপাতালে নেওয়ার আগে তার সঙ্গে দেখা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ফিরোজায় কিছু সময় থেকে ম্যাডামের শারীরিক অবস্থার খোঁজ-খবর নিয়ে গেছেন।

এর আগে গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনার রিপোর্ট পজিটিভ আসে। শুরুতে গুলশানের বাসভবন ফিরোজার একটি কক্ষে চিকিৎসা চলছিল বিএনপি চেয়ারপারসনের। এরপর ১৫ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে সিটি স্ক্যান করানো হয় খালেদা জিয়ার। তখন সেখান থেকে গুলশানের বাসভবনেই ফিরিয়ে আনা হয়। পরে অবস্থার অবনতি হলে ২৭ এপ্রিল তাকে একই হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর ৩ মে শ্বাসকষ্ট অনুভব করলে খালেদা জিয়াকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়ার করোনা মুক্তির খবর দেওয়া হয় ৯ মে।

সিসিইউতে থাকা অবস্থায় হঠাৎ জ্বরে আক্রান্ত হন খালেদা জিয়া। ৩ জুন চিকিৎসকদের পরামর্শে তাকে কেবিনে ফিরিয়ে আনা হয়। এর ১৬ দিন পর বাসায় ফেরেন তিনি।

০১:৪০ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

সুইস ব্যাংকের টাকা ফিরে পেলে ‘দ্বিতীয় পদ্মা সেতু করে দেবেন’ মুসা

আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসের সুইস ব্যাংকে তার ৮২ বিলিয়ন ডলার (সাত লাখ কোটি টাকারও বেশি) আটকে আছে দাবি করে জানিয়েছেন, ওই টাকা ফিরে পেলে দ্বিতীয় পদ্মা সেতু করে দেবেন তিনি। পাশাপাশি পুলিশকেও ৫০০ কোটি টাকা দেবেন। 

০১:৩৩ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

ডেসটিনি হলমার্ক যুবকের সম্পদ চলে গেছে অন্যদের দখলে

মালিক যায় জেলে সম্পদ হয় বেহাত

ডেসটিনি, হলমার্ক, ইউনিপে, যুবক ইস্যুর সমাধান হওয়ার আগেই সামনে এসেছে ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকা, কিউকমের প্রতারণার মতো ইস্যু। দেশের আর্থিক খাতের জালিয়াতি-প্রতারণা থামছেই না। উপরন্তু সম্ভাবনাময় ই-কমার্স খাতেও শুরু হয়েছে জালিয়াতি আর প্রতারণা। জনসাধারণকে লোভের ফাঁদে ফেলে লুটে নিচ্ছে শত শত কোটি টাকা।

০১:১৮ এএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

বিয়ানীবাজার সমিতির নির্বাচন

মান্নান-মাহবুব প্যানেলের পরিচিতি সভা

বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘মান্নান-মাহবুব’ প্যানেলের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে ওজনপার্কে। গত ৫ অক্টোবর মঙ্গলবার রাতে আল মদিনা পার্টি হলে এই পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

০৩:২২ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

ক্রেতাদের অসন্তোষ

জ্যাকসন হাইটসে চা ২ টাকা

জ্যাকসন হাইটসে এখন এক কাপ চা দুই টাকা (দুই ডলার)। চা পিপাসুরা বলছেন, চায়ে আগুন লেগেছে! সেই আতঙ্কে অনেকেরই চা পান ইতোমধ্যেই কমে গেছে। চায়ের দাম নিয়ে এখন চলছে সবার মধ্যে অসন্তোষ।  

০৩:২০ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

টিপু আলমের দুদিনব্যাপী কার্টুন প্রদর্শনী

গত ২ ও ৩ অক্টোবর নিউইয়র্কে অনুষ্ঠিত হলো শিল্পী টিপু আলমের দু’দিনব্যাপী একক কার্টুন প্রদর্শনী ‘কার্টুন আনবক্স’। জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিটের প্রিমাভেরা গ্যালারিতে গত শনি ও রোববার এ প্রদর্শনী চলে বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত।

০৩:১৮ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

নিউইয়র্কে চট্টলা পথমেলা

গত রোববার পথমেলার আয়োজন করেছিল প্রবাসের অন্যতম বড় আঞ্চলিক সংগঠন চিটাগাং অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইন্ক। ‘চট্টলা পথমেলা’ নামে এটি ছিল তাদের ষষ্ঠ আয়োজন।
চট্টলা পথমেলায় নানা রকমের পণ্য কেনার পাশাপাশি বিভিন্ন স্টলে ছিল চটপটি, ফুচকা, মুড়ি-মুড়কি, হাওয়াই মিঠাই, শন-পাপড়ি, আইসক্রিমসহ বিভিন্ন খাবার। আর বিশেষ আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। এতে প্রথম পুরস্কার ছিল গাড়ি।

০৩:১৭ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

নিউইয়র্কে এবার ১৭টি স্থানে হচ্ছে দুর্গাপূজা

পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর তিথি মহালয়া। হিন্দু শাস্ত্রমতে মহালয়া তিথিতে দেবী দুর্গার মর্ত্যে আমন্ত্রণ জানানো হয়। নিউইয়র্কে সেই মহালয়া হয়ে গেল ৬ অক্টোবর বুধবার। বিভিন্ন মন্দিরে ভোরে চন্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

০৩:১৬ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

ভোক্তাদের নাভিশ্বাস

নিউইয়র্কে দ্রব্যমূল্যের ঊর্ধগতি

গত কয়েক মাস ধরে নিউইয়র্কে একটানা বেড়ে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। মাস, মাংস, তেল, চাল, ডাল, চিনি, রসুন সহ ভোজ্যপণ্যের দাম বাড়ায় নাভিশ্বাস উঠেছে ভোক্তাদের।  দিশেহারা হয়ে পড়েছে নি¤œ আয়ের ক্রেতারা।
পেঁয়াজ, রসুন, শাকসবজি, ফলমূল, এসব নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম বাজারে কী কারণে বাড়ছে, তা সাধারণ মানুষের বোধগম্য হচ্ছে না।

০৩:১৫ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

লাগোর্ডিয়া এয়ার ট্রেন প্রকল্প বাতিল হচ্ছে

লাগোর্ডিয়া এয়ারপোর্টের ট্রেন প্রকল্প বাতিল হচ্ছে। নিউইয়র্ক স্টেটের নতুন গর্ভনর ক্যাথি হোকুল এমন আভাসই দিয়েছেন। তিনি নিউইয়র্ক ও নিউ জার্সি পোর্ট অথরিটিকে বিকল্প কিছু দেখার নির্দেশনা দিয়েছেন গত সোমবার। এই প্রকল্পটি ছিল সাবেক গর্ভনর এন্ড্রু কুমোর প্রায়োরিটি আইটেম। এর জন্য বরাদ্দ ছিল ২ বিলিয়ন ডলার।

০৩:১৩ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

মিউজিশিয়ান পার্থ গ্রেফতার

নিউইয়র্কের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ মিউজিশিয়ান কিবোর্ডিস্ট পার্থ গুপ্তকে গ্রেফতার করেছে পুলিশ। জ্যাকসন হাইটসের ব্যবসায়ী জেবিবিএ’র সভাপতি শাহ নেওয়াজের করা মামলার ভিত্তিতে পার্থকে গ্রেফতার করা হয়। একরাত প্রিসিংটে আটক থাকার পর পরদিন আদালত থেকে তিনি জামিনে মুক্তি পান।

০৩:১২ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

নিহত এক কিশোরী : আহত ৫

লং আইল্যান্ড ও জ্যামাইকায় বাংলাদেশির বাড়িতে আগুন

নিউইয়র্কে চারদিনের ব্যবধানে আবারও অগ্নিকান্ডের ঘটনায় আরও এক বাংলাদেশির বাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে। গুরুতর আহত হয়েছে এক বাংলাদেশি কিশোর। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে আগুনের সূত্রপাত হয়। এরআগে শনিবার লং আইল্যান্ডের এলমন্টে বাংলাদেশির বাড়িতে আগুন লাগলে এক কিশোরী আগুনে পুড়ে মারা যায়। এ দুটি ঘটনায় কমিউনিটিতে এখন আগুন আতঙ্ক দেখা দিয়েছে।

০৩:১১ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

কংগ্রেসে সমঝোতা বিল

যুক্তরাষ্ট্রে আর্থিক সংকট সাময়িক সুরক্ষার উদ্যোগ

বাইডেন প্রশাসন আর্থিক সংকট থেকে সাময়িক রক্ষা পেল। বৃহস্পতিবার সরকারি দল ডেমোক্র্যাটিক পার্টি ও বিরোধী দল রিপাবলিকান দলের নেতারা ডেবট সিলিং প্রশ্নে সমঝোতায় আসেন। কংগ্রেসে পাশ হলে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত আর অর্থনৈতিক সংকটে পড়তে হবে না। সিনেটে এ সংক্রান্ত আইনটি পাশ হতে ৬০ ভোটের প্রয়োজন হয়।

০৩:০২ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

বাইডেন প্রশাসনের অবহেলা

২ লাখ গ্রীনকার্ড ভিসা কোটা অব্যবহৃত

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অবহেলায় ২ লাখ ইমিগ্রেশন প্রত্যাশীর গ্রীনকার্ড ভিসার কোটা অব্যবহৃত রয়ে গেছে। এসব ভিসা ২০২১ সালের জন্য ফ্যামিলি মেম্বারস ও আমেরিকান এম্পলয়ারদের স্পন্সরের কোটায় বরাদ্দ ছিল। প্রায় ১ লাখ ৫০ হাজার ভিসা ছিল পরিবারভিত্তিক ইমিগ্র্যান্টদের জন্য। যার মধ্যে ভাই-বোন, বাবা-মা ও ঘনিষ্ঠ আত্মীয় স্বজন পড়েন। ৮০ হাজার ভিসা রয়েছে চাকুরিভিত্তিক ইমিগ্র্যান্টদের জন্য। প্রশাসন এসব ভিসা ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইস্যু করতে ব্যর্থ হয়েছে। যা ছিল ২০২১ সালের ফি-স্কেল ইয়ারের শেষ দিন।

০২:৫৭ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

৫ থেকে ১১ বছর শিশুদের ভ্যাকসিন আনছে ফাইজার

শিশুদের জন্যও আসছে করোনা ভ্যাকসিন। ফাইজার ৫ থেকে ১১ বছরের বাচ্চাদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমতির জন্য গত বুধবার ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে আবেদন করেছে।

০২:৫৬ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

বাংলাদেশি অভিভাবকদের জন্য অশনি সংকেত

কুইন্স ও ব্রঙ্কসে মাদকের ছোবল

সন্ধ্যা হলেই কুইন্সের জ্যাকসন হাইটস ও ব্রঙ্কসের পার্কচেস্টারের কিছু এলাকায় গাঁজার গন্ধে পথচারিদের বিরক্তির উদ্রেক হচ্ছে। পরিবার পরিজন নিয়ে বাজার করতে আসা প্রবাসী বাংলাদেশিরা বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হন। পথ পরিবর্তন করে হাঁটেন উল্টোপথে।

০২:৫৪ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

সিনেটে বিল আসছে

নিউইয়র্কে ঈদের দিন সরকারি ছুটি

ঈদুল ফিতর ও ঈদুল আযহায় ছুটির জন্য নিউইয়র্ক স্টেট সিনেট ও এসেম্বলিতে বিল আসছে। বিলটি স্পন্সর করেছেন স্টেট সিনেটর আলেসান্ড্রা বাগগী ও এসেম্বলি মেম্বার নাথালিয়া ফারনানডেজ। এটি পাশ হলে নিউইয়র্ক স্টেটে মুসলিম হলিডে হিসেবে ২ দিন সরকারি ছুটি থাকবে। যার ফলে স্টেট ও সিটির অফিস, স্কুল ও কলেজগুলো বন্ধ থাকবে। বর্তমানে শুধু ক্রিস্টমাসেই পুরো নিউইয়র্ক স্টেটে ছুটি থাকে। অবশ্য উভয় ঈদেই নিউইয়র্ক সিটি স্কুলগুলোতে ছুটি থাকে।

০২:৫২ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

‘রাষ্ট্রদ্রোহিতা’ ও সাইবার সন্ত্রাসের অভিযোগ

নিউইয়র্কের ছয় সাংবাদিক সরকারের নজরদারিতে

বাংলাদেশ বিরোধী কর্মকান্ডের অভিযোগে নিউইয়র্ক প্রবাসী ছয় সাংবাদিককে কালো তালিকাভুক্ত করেছে সরকার। নিউইয়র্কে তাদের ওপর নজরদারি করা হচ্ছে। বাংলাদেশে এসব সাংবাদিকদের আত্মীয়-স্বজনদের ব্যাপারেও খোঁজ খবর নেয়া হচ্ছে। বাংলাদেশের প্রতিষ্ঠিত একজন টিভি সাংবাদিক, যিনি এখন নিউইয়র্ক প্রবাসী, তাঁর ছোট বোনকে ঢাকার উত্তরা এলাকা থেকে গ্রেফতার করা হয় ৪ অক্টোবর। নুসরাত শাহরিন রাকা নামে ওই গৃহিনীর বিরুদ্ধে মাদক ব্যবহার ও ডিজিটাল প্লাটফর্মে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তাকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

০২:৫০ এএম, ৯ অক্টোবর ২০২১ শনিবার

করোনা পরীক্ষায় দেরি হওয়ায় ফ্লাইট ধরতে পারেননি আমিরাতগামী যাত্রীরা

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করা থেকে শুরু করে উড়োজাহাজে ওঠা পর্যন্ত করোনা পরীক্ষা করতে দশবারও লাইনে দাঁড়াতে হচ্ছে সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের। এসবের মধ্য দিয়ে বেশি সময় পার হওয়ায় করোনা পরীক্ষা করে ফ্লাইট ধরতে পারছেন না অনেকে।

০৭:২৯ এএম, ৬ অক্টোবর ২০২১ বুধবার

১৬ মাসের মধ্যে সর্বনিম্ন প্রবাসী আয় সেপ্টেম্বরে

গত মাসে ১ দশমিক ৭২ বিলিয়ন মার্কিন ডলার প্রবাসী আয় এসেছে। হুন্ডির মতো অনানুষ্ঠানিক মাধ্যমে অর্থ পাঠানোকে এর জন্য দায়ী মনে করা হচ্ছে।

 বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত বছরের সেপ্টেম্বরের তুলনায় প্রবাসী আয় কম এসেছে ১৯ দশমিক ৭৪ শতাংশ। আর গত আগস্ট মাসের তুলনায় কম এসেছে ৫ শতাংশ।

 ২০২০ সালের মে মাসে বাংলাদেশে প্রবাসী আয় এসেছিল ১ দশমিক ৫ বিলিয়ন ডলার। তখন থেকে গত আগস্ট পর্যন্ত ১ দশমিক ৮৩ থেকে ১ দশমিক ৭৮ বিলিয়ন ডলারের মধ্যে ছিল এই সংখ্যা।

 বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, সম্প্রতি সারা বিশ্বে চলাচলের ওপর বিধিনিষেধ শিথিল হয়েছে। প্রবাসী আয় কম আসার পেছনে এটাও কারণ হতে পারে।

০৫:২৯ এএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

লন্ড‌নে টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌ ভাঙচুর

লন্ড‌নে বঙ্গবন্ধুর দৌ‌হিত্র, ব্রিটিশ এম‌পি টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌তে প্রতি‌হিংসামূলক হামলার ঘটনা ঘ‌টে‌ছে। রবিবার ব্রিটিশ গণমাধ‌্যম‌কে টিউ‌লিপ জানি‌য়ে‌ছেন, এ হামলার ঘটনায় তি‌নি ভীত নন।

০৫:২৪ এএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার (৪ অক্টোবর) তাঁর সদ্যসমাপ্ত নিউইয়র্ক সফর এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ বাসসকে জানান, ‘প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকেল ৪টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।’ বাসস

শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান এবং বিভিন্ন উচ্চপর্যায়ের ইভেন্টে অংশগ্রহণের জন্য এক সরকারি সফরে গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করেন।

 পরে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর তিনি ওয়াশিংটন ডিসিতে অবস্থান শেষে ১ অক্টোবর দেশে ফেরেন প্রধানমন্ত্রী।গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ বিতর্কে বক্তব্য রাখেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ প্রদান করেন।
প্রধানমন্ত্রী সেখানে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।

 তিনি ২০ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উপলক্ষে তাঁর সম্মানে জাতিসংঘ সদরদপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে উৎসর্গকৃত একটি বেঞ্চ উদ্বোধন এবং একটি চারাগাছ রোপন করেন।

০৫:২২ এএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

সর্বশেষ
জনপ্রিয়