ঢাকা, ২০২২-০৬-২৬ | ১২ আষাঢ়,  ১৪২৯
সর্বশেষ: 
উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলাম। সাক্ষাতে বাংলাদেশি দূত বাইডেনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

ওয়াশিংটন সময় শুক্রবার (২৪ জুন) এক টুইট বার্তায় এ তথ্য জানান রাষ্ট্রদূত শহীদুল ইসলাম।

টুইটে রাষ্ট্রদূত হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে সাক্ষাতের দুটি ছবি পোস্ট করেছেন। শহীদুল টুইটে লিখেন, হোয়াইট হাউসের ওভাল অফিসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে সম্মানিত বোধ করছি। জো বাইডেন বলেছেন, বাংলাদেশ গুরুত্বপূর্ণ একটি দেশ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ পৌঁছে দিয়েছি।

০২:৫৯ এএম, ২৬ জুন ২০২২ রোববার

`আমি মুক্তিযুদ্ধ দেখিনি, তবে পদ্মা সেতুর উদ্বোধন দেখছি`

  সেই বহু প্রতীক্ষিত ২৫ জুন। আজ সকাল থেকেই শুরু হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে শোবিজ জগতের একঝাঁক তারকার ভিড়ে উপস্থিত আছেন অভিনেত্রী-গায়িকা মেহের আফরোজ শাওনও। সেখান থেকে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় হুমায়ূন-পত্মী বললেন, ‘আমি মুক্তিযুদ্ধ দেখিনি, তবে পদ্মা সেতুর উদ্বোধন দেখেছি।’

শাওন বলেন, ‘এ এক অসাধারণ অনুভূতি। আমার প্রজন্ম পদ্মা সেতুর উদ্বোধনটা স্বচক্ষে দেখতে পারছে। যারা সামনা সামনি দেখছি, টিভিতে দেখছি বা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে দেখছি- এটা সবার জন্য একটা অসাধারণ অনুভূতি, একটা গর্বের বিষয়।’

অভিনেত্রী আরও বলেন, ‘জাতিগতভাবে আমরা যে হার না মানা জাতি, আমরা যে আমাদের অধিকার আদায় করতে পারি, কেউ চাইলেই যে আমাদের অধিকার খর্ব করতে পারে না- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চেষ্টায় আমরা সেটা আরও একবার প্রমাণ করতে পারলাম। এটা অসাধারণ একটা মুহূর্ত আমাদের সবার জন্য।’

শাওন ছাড়াও পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে শোবিজ জগৎ থেকে আরও উপস্থিত আছেন চিত্রনায়ক রিয়াজ আহমেদ, ফেরদৌস আহমেদ, চিত্রনায়িকা নিপুণ আক্তার, শমী কায়সার, আফসানা মিমি, জায়েদ খান, গীতিকার কবিল বকুলসহ অনেকে।

এরইমধ্যে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধন করে ফেলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন তিনি রয়েছেন শরীয়তপুরের জাজিরা প্রান্তে। জাজিরা পয়েন্টে সেতু ও ম্যুরাল-২ এর উদ্বোধনী ফলক উন্মোচন শেষে বিশেষ মোনাজাতেও যোগ দেন বঙ্গবন্ধু-কন্যা।

০২:৫২ এএম, ২৬ জুন ২০২২ রোববার

অবশেষে যুগান্তকারী আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর বাইডেনের

অবশেষে বহু আলোচিত যুগান্তকারী আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে শনিবার স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবারই মার্কিন সিনেটে পাশ হয়েছিল বিলটি। এরপর বিলটির ব্যাপারে শুক্রবার হোয়াইট হাউসের চূড়ান্ত সম্মতিও দিয়েছিল। এবার বাইডেনের স্বাক্ষরের ফলে বিলটি আইনে পরিণত হল। খবর রয়টার্সের।

ইউরোপে গুরুত্বপূর্ণ কূটনৈতিক বৈঠকে যোগ দিতে যাচ্ছেন বাইডেন। হোয়াইট হাউস ছাড়ার আগে বিলে স্বাক্ষর করেন তিনি।

স্বাক্ষরের পর বাইডেন জানান, এই বিল আমি যা চেয়েছিলাম তার সবটা করতে পারবে না। কিন্তু এতে সেই পদক্ষেপগুলো রয়েছে যার কথা আমি দীর্ঘ সময় ধরে বলে আসছি। এটি জীবন বাঁচাবে।

তিনি আরও বলেন, আমি জানি এখনও অনেক কাজ বাকি। কিন্তু আমি আশা ছাড়ছি না। আজকের দিনটি একটি ঐতিহাসিক দিন।

এর আগে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাশ হয়।

প্রতিনিধি পরিষদে শুক্রবার ২৩৪-১৯৩ ভোটে বিলটি পাশ হয়। এর মধ্যে ১৪ রিপাবলিকান এমপিও ভোট দেন। ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটের সব এমপিই বিলটির পক্ষে ভোট দিয়েছিলেন।    

এর আগে গত বৃহস্পতিবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি ৬৫-৩৩ ভোটে পাশ হয়।
 
বিলটির পক্ষে ১৫ রিপাবলিকান সিনেটও ভোট দেন। বিলের বিপক্ষে ভোট দিয়েছেন ৩৩ জন।

এটি প্রায় ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সিনেটে পাস হওয়া সবচেয়ে তাৎপর্যপূর্ণ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো কোনো আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই পক্ষ থেকেই সমর্থন পেয়েছে।

এর আগে দেখা গেছে, যখনই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইনকে শক্তিশালী করার প্রশ্ন আসত, তখনই তাতে বাধা দিত রিপাবলিকান পার্টি।

প্রসঙ্গত, ১৮ বছর বয়স হলেই বন্দুক কিনতে পারেন সাধারণ মানুষ। সেই নিয়ম বদলের জন্য গত কয়েক সপ্তাহ ধরে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন মার্কিন নাগরিকরা। অবিলম্বে এই নিয়ম পালটে দিক সরকার, এই দাবিতে প্রায় হাজার মানুষ মিছিল করেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে।

০২:৪৯ এএম, ২৬ জুন ২০২২ রোববার

১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি

ব্লকচেইন ব্রিজ হরাইজন থেকে ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে হ্যাকাররা। তবে এখনও এই হ্যাক সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

০২:৩১ এএম, ২৬ জুন ২০২২ রোববার

টাইগারদের বিপক্ষে লিড নিল ক্যারিবীয়রা

 বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজে। শনিবার দ্বিতীয় দিন প্রথম সেশনেই ৪ উইকেট হারিয়েছে ক্যারিবীয়রা। তবে নিয়মিত বিরতিতে চার উইকেট হারালেও ধকল সামলিয়ে বেশ এগিয়ে যাচ্ছে। কাইল মায়ার্স ও ব্লাকউডের ব্যাটে ভর করে লিড পেয়েছে তারা।

এর আগে, শুক্রবার প্রথম ইনিংসে ২৩৪ রান করে অলআউট হয়ে যায় টাইগাররা। এরপর ব্যাট করতে নেমে দেখে শোনে খেলে শত রানের জুটি গড়েন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার।
আগের দিনটা দারুণ কাটানোর পর শনিবার দ্বিতীয় দিনের শুরুটাও তারা করেছিলেন সেভাবে। তবে বাংলাদেশকে স্বস্তি এনে দিয়েছেন পেসার শরিফুল ইসলাম, খালেদ আহমেদ ও মিরাজ। তাদের দুর্দান্ত বোলিংয়ে টাইগাররা তুলে নিয়েছেন চারটি গুরুত্বপূর্ণ উইকেট।

দ্বিতীয় দিনে ইনিংসের ২৬তম ওভারের শেষ বলে এসে সাফল্য পায় টাইগাররা। শরিফুলের বাড়তি বাউন্সে করা শর্ট পিচ বল পুল করতে গিয়ে গতির কাছে হার মানেন ক্যাম্পবেল। ক্যাচ তুলে দেন উইকেটের পেছনে দাঁড়ানো নুরুল হাসান সোহানের হাতে। ৭৯ বলে ৪৫ রান করে সাজঘরে ফিরেন তিনি। ‍এরপর উন্ডিজ শিবিরে জোড়া আঘাত হানেন খালেদ। আর মিরাজ নেন একটি উইকেট।

ব্র্যাথওয়েট ১০৭ বলে ৫১ করে মিরাজের বলে আউট হয় মাঠ ত্যাগ করেন। এছাড়াও রেমন রিফারকে (২২) ও এনক্রোমাহ বোনারকে (০) রানে বোল্ড করেন খালেদ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ২৪৮ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ রানের লিড পেয়েছে ক্যারিবীয়রা। কাইল মায়ার্স ৬০ রান আর ব্লাকউড ৪০ রানে অপরাজিত আছেন।

০২:২৯ এএম, ২৬ জুন ২০২২ রোববার

ক্ষমতায় এলে বিনামূল্যে লিঙ্গবর্ধক অস্ত্রোপচারের প্রতিশ্রুতি

ভোটের আগে জনগণের মন জিততে হরেক রকম প্রতিশ্রুতি দেন প্রার্থীরা। কিন্তু এমন অদ্ভুত প্রতিশ্রুতির কথা আগে শুনেছেন? ব্রাজিলের সাও পাওলোয় জুজু ফেরারি নামক এক মডেল প্রার্থী হয়েছেন পার্লামেন্ট নির্বাচনে। আর তিনিই প্রতিশ্রুতি দিয়েছেন, একবার ভোটে জিতলেই পুরুষদের লিঙ্গবর্ধক অস্ত্রোপচার বিনামূল্যে করানোর ব্যবস্থা করবেন তিনি।

ব্রাজিলের ওই মডেল নেটমাধ্যমে বেশ জনপ্রিয়। ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যার প্রায় ৪২ লক্ষ। জুজু জানিয়েছেন, লিঙ্গের দৈর্ঘ্য বৃদ্ধির এহেন অস্ত্রোপচারকে তিনি স্বাস্থ্য ব্যবস্থার অংশ হিসেবেই দেখেন।

স্থানীয় সংবাদমাধ্যমকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, ইনস্টাগ্রামে বহু অনুরাগীই তাকে জানিয়েছেন, তারা এই অস্ত্রোপচার করাতে চান। কিন্তু অস্ত্রোপচারটি এতোই খরচ সাপেক্ষ যে করানো সম্ভব হয় না। যৌনস্বাস্থ্য নিয়ে সচেতনতা বৃদ্ধির পক্ষেও জোরালো সওয়াল করছেন জুজু। আনন্দবাজার

০২:২৬ এএম, ২৬ জুন ২০২২ রোববার

আফগানিস্তানে ভূমিকম্প

‘এই বিপর্যয় মোকাবিলার সক্ষমতা তালেবানের নেই’

 আহত অবস্থায় ক্লিনিকে নিয়ে আসা হয়েছে এক তরুণকে। শরীরে আঘাতের চিহ্ন, পাঁজরের হাড় ভাঙা। অসহ্য যন্ত্রণার মধ্যেও খোঁজ করছিলেন প্রিয় সন্তান ও পরিবারের সদস্যদের। একসময় তিনি চিকিৎসককে বললেন, পরিবারের সদস্যরা যদি বেঁচে না থাকেন, তাহলে তাঁরও বেঁচে থাকার কোনো দরকার নেই। প্রথম আলো

ক্লিনিকে ভর্তি আরেক শিশুও গুরুতর আহত। নিজের ছোট্ট শরীরের আঘাতের দিকে যেন খেয়াল নেই তার। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া মা-বাবা ও ভাই-বোনকে সাহায্য করার জন্য আকুতি জানাচ্ছিল সে। হঠাৎ কেউ একজন বলে উঠলেন, তাঁরা কেউ বেঁচে নেই। শুনেই অচেতন হয়ে যায় শিশুটি।

এসব করুণ কাহিনি আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশের ছোট শহর জিয়ানের একটি ক্লিনিকে ভর্তি হওয়া আহত ব্যক্তিদের। বুধবার ভোরে পাকতিকা ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে শক্তিশালী ভূমিকম্পের পর থেকেই সেখানে ভিড় করছেন বেঁচে ফেরা আহতরা। ওই ক্লিনিকের একজন কর্মীর সঙ্গে কথা হয়েছে বিবিসির। মুহাম্মদ গুল নাম তাঁর।

বৃহস্পতিবার মুহাম্মদ গুল বলেন, তাঁদের ক্লিনিকে শয্যা মাত্র পাঁচটি। তবে ভূমিকম্পে সব কক্ষ ধ্বংস হয়ে গেছে। এদিকে সকাল থেকে রোগী এসেছে ৫০০ জন। তাদের মধ্যে ২০০ জনের মৃত্যু হয়েছে। পাকতিকার প্রত্যন্ত এলাকা থেকে কয়েকজনকে একটি হেলিকপ্টারে করে শহরগুলোতে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। যাঁদের কোথাও যাওয়ার সুযোগ হয়নি, তাঁদের জন্য অস্থায়ী ক্লিনিক খুলে দুজন চিকিৎসক সেবা দেওয়ার চেষ্টা করছেন।

এদিকে যে জেনারেটরটি দিয়ে ক্লিনিকের জন্য বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে, সেটির জ্বালানি তেলও ফুরিয়ে আসছে। আশপাশের প্রদেশগুলো থেকে সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে এখনো তেমন কিছু হাতে পাননি বলে জানিয়েছেন মুহাম্মদ গুল। বলেন, ‘ক্লিনিকে আহত ব্যক্তিদের ভীড় বাড়ছে। অনেকেরই জরুরি চিকিৎসাসেবা প্রয়োজন। আমার মনে হয় না তাঁরা রাত পর্যন্ত বেঁচে থাকতে পারবেন।’

ইতিমধ্যে, আহত ব্যক্তিদের সংখ্যাও বেড়ে চলেছে। ভূমিকম্পটি এমন সব স্থানে আঘাত হেনেছে যেগুলো মূলত দরিদ্র পাহাড়ি এলাকা। সেখানকার বাড়িঘরগুলো দুর্বল, ভূমিকম্পের ঝাঁকুনি সয়ে টিকে থাকার মতো নয়। স্বাভাবিকভাবে ভূমিকম্পে শত শত বাড়িঘর ধসে পড়েছে। ভূমিকম্পের পাশাপাশি হয়েছে ভূমিধস।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর একটি জিয়ান। ভূমিকম্পের পর অনেক মানুষ এখনো বিধ্বস্ত বাড়িঘরের নিচে চাপা পড়ে রয়েছেন।

০২:২১ এএম, ২৬ জুন ২০২২ রোববার

বিধ্বস্ত শহর সেভেরোদোনেৎস্ক রুশ নিয়ন্ত্রণে: ইউক্রেন

 

রাশিয়ার বাহিনী এখন পূর্ব ইউক্রেনের বিধ্বস্ত শহর সেভেরোদোনেৎস্কের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন এর মেয়র।  

ওলেক্সান্দার স্ত্রাইউক ইউক্রেনীয় টিভিকে বলেন, ‘রাশিয়ার সেনারা সেভেরোদোনেৎস্ক পুরোপুরি দখল করেছে। আমাদের সামরিক বাহিনী পিছিয়ে আরো প্রস্তুত অবস্থানে ফিরে গেছে। ’

রাশিয়ার সেনাদের কয়েক সপ্তাহের ভারী গোলাবর্ষণ সেভেরোদোনেৎস্কের বেশিরভাগ ধ্বংসস্তূপে পরিণত করেছে।

অনেক বেসামরিক নাগরিক বিশাল আজোত রাসায়নিক কারখানায় আশ্রয় নিচ্ছে। মেয়র স্ত্রাইউক বলেছেন, এখন শহর ছেড়ে বের হওয়ার একমাত্র রাস্তা রাশিয়ার দখলে থাকা অঞ্চলের মধ্য দিয়ে।

রাশিয়ার সেনাবাহিনীর মিত্র রুশপন্থী বিদ্রোহীরা বলেছে, তারা কাছের আরেক শহর লিসিচানস্কের কিছু অংশে ঢুকে পড়েছে। শহরটি সিভারস্কি দোনেৎস নদীর ওপারে সেভেরোদোনেৎস্কের মুখোমুখি। তবে ইউক্রেনের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেননি।
একসময় লাখখানেক বাসিন্দার শহর সেভেরোদোনেৎস্কের পথে পথে রাস্তায় তীব্র লড়াই হয়েছে। এর বেশিরভাগ বাসিন্দা পালিয়ে গেছে।

সেভেরোদোনেৎস্ক শহরটি রাশিয়ার দখলে নেওয়ার অর্থ হল দেশটির বাহিনী এখন প্রায় সমস্ত লুহানস্ক অঞ্চল এবং প্রতিবেশি দোনেৎস্কের বেশিরভাগ নিয়ন্ত্রণ করছে। এ দুটি অঞ্চল মিলে দনবাস শিল্প এলাকা।  

শুক্রবার রাত এবং শনিবার রাশিয়া ইউক্রেনের উত্তর ও পশ্চিমের লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, ওই হামলার মধ্যে ছিল প্রথমবারের মতো টিইউ-২২ বোমারু বিমান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ। উত্তরে অবস্থিত রাশিয়ার মিত্র দেশ বেলারুশের ওপর দিয়ে উড়ে এসেছিল ওই বিমানগুলো।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, কৃষ্ণ সাগরে থাকা রুশ জাহাজ থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্রও নিক্ষেপ করা হয়েছে। পশ্চিমের লভিভ অঞ্চল এবং উত্তর-পশ্চিম ইউক্রেনের জাইতোমিরে অবস্থিত সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল।

ইউক্রেন কর্তৃপক্ষ উত্তরে চেরনিহিভের কাছের গ্রাম দেসনায় ভারী রকেট হামলারও খবর দিয়েছে। সূত্র: বিবিসি

 

০২:১৯ এএম, ২৬ জুন ২০২২ রোববার

দেখে যান, পদ্মা সেতু হয়েছে কি না : খালেদাকে শেখ হাসিনা

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের জনগণ সরকারের পাশে দাঁড়িয়েছে এবং সমর্থন দিয়েছে বলেই আজ পদ্মা সেতু নির্মাণ করতে পেরেছি। প্রয়োজনে দেশের উন্নয়নে জীবন দিয়ে হলেও কাজ করে যাব।

আজ শনিবার দুপুরে মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ীতে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়া ও বিএনপি নেতাদের ‘আওয়ামী লীগ কোনো দিনও পদ্মা সেতু করতে পারবে না’ এ কথার প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, আজকে খালেদা জিয়াকে বলছি, আসুন, দেখে যান পদ্মা সেতু নির্মাণ হয়েছে কি না।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে যেমন আমরা খাদ্য, বিদ্যুৎ ও গৃহহীনদের জন্য বাসস্থানের ব্যবস্থা করেছি এবং ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি। আরো উন্নত জীবন যেন আমাদের দেশের ছেলে-মেয়েরা পায় তার ব্যবস্থাও আমি করব। বাবা, মা, ভাই সব হারিয়ে পেয়েছি আপনাদের। আপনাদের মাঝেই আমি ফিরে পেয়েছি আমার বাবার স্নেহ, মায়ের স্নেহ, ভাইয়ের স্নেহ, আপনাদের পাশেই আমি আছি। আপনাদের অধিকার প্রতিষ্ঠার জন্য। আপনাদের ভাগ্য পরিবর্তনের জন্য আমি যেকোনো ত্যাগ স্বীকারে সব সময় প্রস্তুত।

প্রধানমন্ত্রী বলেন, এই পদ্মা সেতু নির্মাণের জন্য ২০০১ সালে তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করলেও খালেদা জিয়া সরকারে এসে সেই নির্মাণকাজ বন্ধ করে দেয়। আবার ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারে এসে এই পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করে।

পদ্মা সেতু নির্মাণের সময় দেশি-বিদেশি ষড়যন্ত্রের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যখন ড. ইউনূসকে গ্রামীণ ব্যাংকের এমডির পদ থেকে বয়সের কারণে চলে যেতে হলো, তখন তিনি আমেরিকায় গিয়ে তদবির করে ওয়ার্ল্ডব্যাংকের পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধ করে দিলেন। সে সময় বলা হলো দুর্নীতি হয়েছে। কিন্তু কে দুর্নীতি করেছে। যে সেতু আমাদের প্রাণের সেতু, যে সেতুর সঙ্গে আমার এই দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য জড়িত। এই সেতু নির্মাণে কেন দুর্নীতি হবে?

জাতীয় সংসদে তখন ঘোষণা হলো, ‘বাংলাদেশ বসে থাকবে না, আমরা নিজের টাকায় এই পদ্মা সেতু তৈরি করব উল্লেখ করে তিনি বলেন, অনেকে অনেকভাবে বিঘ্ন সৃষ্টির চেষ্টা করেছে এবং তাদের একটা ধারণা ছিল যে বাংলাদেশ নিজের টাকায় এই সেতু নির্মাণ করতে পারবে না। কিন্তু জনগণের শক্তিতে আস্থা রেখেছিলাম।

তিনি বলেন, পদ্মা সেতুর অর্থায়ন বন্ধের পর আমার উদ্যোগে জনগণ ব্যাপকভাবে এগিয়ে আসে এবং আমার মাঝেও শক্তি সঞ্চারিত করেছে বলেই আজকে পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে। তিনি মহান সৃষ্টিকর্তার কাছেও এ জন্য শুকরিয়া জানান।

আর কাউকে বর্ষাকালে খরস্রোতা পদ্মা আর পাড়ি দিতে হবে না উল্লেখ করে সরকারপ্রধান বলেন, আর কাউকে এই পদ্মা নদী পাড়ি দিতে গিয়ে বাবা, মা, ভাই-বোন, সন্তান বা আপনজনকে হারাতে হবে না। আপনারা সেখানে নির্বিঘ্নে চলতে পারবেন। সেই ব্যবস্থাই আমরা করে দিয়েছি। আর যারা এই সেতু নির্মাণে বাধার সৃষ্টি করেছিল তাদেরকে এই পদ্মা সেতুর মধ্য দিয়ে উপযুক্ত একটা জবাব আমরা দিতে পেরেছি- না, বাংলাদেশ পারে। আর বাংলাদেশকে কেউ দাবায়ে রাখতে পারে নাই এবং ভবিষ্যতেও পারবে না।

’৭৫-এ বাবা, মা, ভাইদের হারানোর পর ’৮১ সালে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হবার পর একরকম জোর করেই নির্বাসিত জীবন থেকে তাঁর দেশে ফিরে আসার কথা স্মরণ করে বলেন, নিঃস্ব, রিক্ত হয়ে ফিরে এসেছি এই বাংলাদেশে। সমগ্র বাংলাদেশ তখন ঘুরে বেড়িয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, এই দেশ আপনাদের, এই দেশ আমাদের। জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন এবং এই দেশকে আমরা উন্নত, সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলব।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং স্থানীয় সংসদ সদস্য এবং জাতীয় সংসদের চিফ হুইপ নুরে আলম চৌধুরী লিটন অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর কন্যা এবং অটিজম এবং নিউরোডেভেলপমেন্টাল ডিস-অর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ মঞ্চে উপস্থিত ছিলেন। দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি সভা পরিচালনা করেন।

 

০২:১৬ এএম, ২৬ জুন ২০২২ রোববার

পদ্মা সেতুতে ভোর থেকে চলবে গাড়ি

আর কয়েক ঘণ্টা পরই স্বপ্নের পদ্মা সেতু দিয়ে যাত্রীবাহী বাসসহ গাড়ি চলাচল শুরু হবে। সরকারের নির্দেশনা অনুসারে, রোববার (২৬ জুন) ভোর ৬টা থেকে নির্ধারিত টোল দিয়ে সেতু পার হতে পারবে যানবাহনগুলো। এ সেতুর মাধ্যমে ঢাকাসহ দেশের পূর্বাঞ্চল থেকে খুব সহজেই দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াত করা যাবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এক গণবিজ্ঞপ্তিতে জানায়, পদ্মা সেতুতে ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানো যাবে না। এ সেতুর ওপর যে কোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে সেতুর ওপর দাঁড়িয়ে ছবি তোলা বা হাঁটা সম্পূর্ণ নিষেধ।

এছাড়া তিন চাকার যানবাহন (রিকশা, ভ্যান, সিএনজি, অটোরিকশা ইত্যাদি), পায়ে হেঁটে, সাইকেল বা নন-মটোরাইজড গাড়িযোগে সেতু পারাপার হওয়া যাবে না। গাড়ির বডির চেয়ে বেশি চওড়া এবং ৫ দশমিক ৭ মিটার উচ্চতার চেয়ে বেশি উচ্চতার মালামালসহ যানবাহন সেতুর ওপর দিয়ে পারাপার করা যাবে না। সেতুর ওপরে কোনো ধরনের ময়লাও ফেলা যাবে না।

সরকার নির্ধারিত টোল হার অনুযায়ী, পদ্মা সেতু পারাপারে মোটরসাইকেলে ১০০ টাকা, কার ও জিপে ৭৫০ টাকা, পিকআপে এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাসে এক হাজার ৩০০ টাকা টোল পরিশোধ করতে হবে।

বাসের ক্ষেত্রে ছোট বাস (৩১ আসন) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা, বড় বাস (থ্রি-এক্সেল) প্রতি দুই হাজার ৪০০ টাকা টোল দিতে হবে।

এছাড়া ছোট ট্রাককে (পাঁচ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকে (পাঁচ টনের বেশি ও সর্বোচ্চ আট টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের বেশি ও সর্বোচ্চ ১১ টন) দুই হাজার ৮০০ টাকা, ট্রাকে (থ্রি-এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (ফোর-এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা। আর ট্রেইলার (ফোর-এক্সেলের অধিক) ছয় হাজারের সঙ্গে প্রতি এক্সেলের জন্য এক হাজার ৫০০ টাকা যুক্ত হবে।

শনিবার (২৫ জুন) বেলা ১১টা ৪৮ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ হাতে নির্ধারিত টোল দেন। ১১টা ৫৮ মিনিটে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। দুপুর ১২টা ৬ মিনিটে সেতু দিয়ে প্রধানমন্ত্রীর গাড়িবহর জাজিরার অভিমুখে রওনা করে। দুপুর সোয়া ১২টার দিকে বাংলাবাজার ঘাটের জনসভাস্থলে পৌঁছান প্রধানমন্ত্রী। পরে তিনি সেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেন।

২০০১ সালের ৪ জুলাই স্বপ্নের পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৪ সালের নভেম্বরে নির্মাণকাজ শুরু হয়। দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এ সেতুর ওপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে।

পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮ দশমিক ১০ মিটার। পদ্মা সেতু নির্মাণে খরচ হয়েছে ৩০ হাজার কোটি টাকা। এসব খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা ইত্যাদি।

বাংলাদেশের অর্থ বিভাগের সঙ্গে সেতু বিভাগের চুক্তি অনুযায়ী, সেতু নির্মাণে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দেয় সরকার। এক শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে সেটি পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। ৬ দশমিক ১৫ কিলোমিটার স্বপ্নের কাঠামো নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।

০২:১৪ এএম, ২৬ জুন ২০২২ রোববার

আবারও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

দলের ব্যাটিং বিপর্যয় এড়াতে অফফর্মে থাকা মুমিনুল হককে বাদ দেওয়া হয়েছে। উদ্দেশ্য ঘুরে দাঁড়ানো। কিন্তু সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। পার্থক্য কেবল এতটুকু, আগে ১০০ রানের মধ্যেই ৪-৫টি উইকেটের পতন ঘটতো। এবার সেটা ১০০ রানের পর হয়েছে।

আজ প্রথম দিন টস জিতে আবারও বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। শুরুটা দারুণ করেন দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। কিন্তু শুরুর ব্যাটিংটা বেশিদূর নিয়ে যেতে পারেননি। দলীয় ৪১ রানের সময় ফিলিপের বলে বোল্ড হয়ে আউট হন জয়। তার আগে ৩১ বল মোকাবিলায় ১০ রান করেন। এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে জুটি গড়ে তোলার চেষ্টা করেন তামিম। এই প্রচেষ্টাও ব্যর্থ হয়েছে। স্কোরবোর্ডে আর ২৭ রান যোগ করতেই প্যাভিলিয়নের পথ ধরেন তামিম। আলজারি জোসেপের বলে পয়েন্টে দাঁড়ানো ব্ল্যাকউডের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৬৭ বলে ৪৬ রান করেন। অবশ্য এই উইকেটটি তিনি একরকম বিলিয়ে দিয়ে এসেছেন। মনোযোগ না হারালে হয়তো স্কোরটিকে আরও অনেক বড় করতে পারতেন।

তাদের দুজনের বিদায়ের পর জুটি গড়ার চেষ্টা করেন শান্ত ও এনামুল হক বিজয়। এই ম্যাচের মধ্য দিয়ে দীর্ঘ ৮ বছর পর সাদা পোশাকের ক্রিকেটে প্রর্ত্যাবর্তন হয়েছে বিজয়ের। মুমিনুলের জায়গা সুযোগ পান তিনি। আশার আলোও দেখাতে শুরু করেন। মনে হচ্ছিল ব্যাট হাতে বেশ স্বাচ্ছন্দ তিনি। কিন্তু তিনিও দারুণ একটি সম্ভাবনাময় ইনিংসের অপমৃত্যু ঘটালেন। দলীয় ১০৫ রানের সময় ফিলিপসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। তার আগে করেছেন ৩৩ বলে ২৩ রান। এর কিছুক্ষণ পর একই পথ ধরেন শান্ত। কাইল মায়ার্সের বলে এলবিডব্লিউ হওয়ার আগে করেন ৭৩ বলে ২৬ রান। আরও একবার সেট হয়েও ক্রিজে টিকে থাকতে ব্যর্থ হলেন এই টপ অর্ডার ব্যাটার।

সবাই মনে করেছিল এবার হাল ধরবেন অধিনায়ক সাকিব আল হাসান ও ডেপুটি লিটন দাস। কিন্তু সাকিবের ব্যাট আজ কথা বলেনি। মাত্র ৮ রান করে সিলসের বলে বোল্ড হয়েছেন তিনি। এই রিপোর্ট লেখার সময় বাংলাদেশের স্কোর ৫ উইকেট হারিয়ে ১৩৭ রান। লিটন দাস ১৭ ও নুরুল হাসান সোহান ৭ রানে অপরাজিত।

০৩:৫৯ এএম, ২৫ জুন ২০২২ শনিবার

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের অধিকার বাতিল করলেন উচ্চ আদালত

প্রায় পাঁচ দশকের পুরনো একটি আইনি সিদ্ধান্তকে উল্টে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এর ফলে দেশটির ঐতিহাসিক গর্ভপাত অধিকার আইন বাতিল হলো। এতে করে যুক্তরাষ্ট্রের লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না।

০৩:৩৮ এএম, ২৫ জুন ২০২২ শনিবার

আজ স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন, দুই পাড়ে উৎসবের আমেজ

আজ সেই কাঙ্খিত মাহেন্দ্রক্ষণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসের দীর্ঘতম পদ্মা সেতুর উদ্বোধন করবেন। উদ্বোধনের পরের দিন যান চলাচলের জন্য উন্মুক্ত হবে সেতু। প্রবহমান পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা বাঙালির অহংকার পদ্মা সেতুর ওপর দিয়ে ছুটে চলবে যানবাহন।

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে র‌্যাবসহ সাড়ে পাঁচ হাজার পুলিশ সদস্য। এজন্য সাজানো হয়েছে ত্রিমাত্রিক নিরাপত্তা বলয়।

শনিবার (২৫ জুন) সকাল ১০টায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতু উদ্বোধনী নামফলক উন্মোচনের পর টোলপ্লাজার সামনে সুধী সমাবেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এরপর সেতু পেরিয়ে জাজিরা প্রান্তে যাবেন প্রধানমন্ত্রী। জাজিরা প্রান্তে নামফলক উন্মোচনের পর বিকেলে জনসভায় বক্তব্য দিবেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে মাওয়া ও জাজিরায় জোরদার করা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়। পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর পাশাপাশি কাজ করছে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী। হাইওয়ে পুলিশ, ট্রাফিক পুলিশ, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, নৌ পুলিশ সবাই একযোগে মোতায়েন রয়েছে। বিভিন্ন পেট্রোলিং ছাড়াও আকাশপথে থাকবে র‌্যাবের হেলিকপ্টারের নজরদারি।

এদিকে শুক্রবার (২৪ জুন) দুপুরে মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাট এলাকায় জনসভাস্থল পরিদর্শন শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করতে সবধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। জনসভাস্থল শেষে সবাই নিরাপদে বাড়ি যেতে পারে সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে। এখানে এসএসএফ, ডিজিএফআই, এনএসআই, জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, নৌপুলিশসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছে।

শুক্রবার বিকালে শিবচরের জনসভা মঞ্চ এলাকায় ঘুরে মানুষের মধ্যে উৎসবের আমেজ পরিলক্ষিত হয়েছে। এখানে পদ্মা সেতুর আদলেই তৈরি করা হয়েছে জনসভার মঞ্চ। মঞ্চের ঠিক সামনে পানিতে ভাসছে বিশাল আকৃতির একটি নৌকা। তার পাশে পদ্মা সেতুর আদলে ১১টি পিলারের ওপর ১০টি স্প্যান বসিয়ে তৈরি করা হয়েছে মঞ্চ। দেখে মনে হবে সেতুর পাশ দিয়ে বড় একটি নৌকা চলছে।সমাবেশের দৃষ্টিনন্দন মঞ্চ তৈরিসহ সার্বিক ব্যবস্থাপনার কাজ শেষ করতে এখন ব্যস্ত সময় পার করছেন কর্মীরা। পদ্মা সেতুর নিরাপত্তার মূল দায়িত্বে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

০৩:২২ এএম, ২৫ জুন ২০২২ শনিবার

এ সপ্তাহের সংখ্যা ৭১৯

‘আজকাল’- এখন বাজারে। পদ্মা সেতু নিয়ে দুই পৃষ্ঠার বিশেষ আয়োজন। সমসাময়িক বিষয়ে বিভিন্ন লেখকদের কলাম, সাহিত্য, স্বাস্থ্য, খেলা ও বিনোদনের পাতা তো রয়েছেই। আপনার কপিটি সংগ্রহ করুন। পিডিএফ কপি পড়ুন- Weekly Ajkal Issue-719। অনলাইনে পেতে ব্রাউজ করুন : www.ajkalnewyork.com

 
 

০৩:১৬ এএম, ২৫ জুন ২০২২ শনিবার

ইরানকে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে যুক্তরাষ্ট্রকে নির্দেশ

ইরানের কয়েকজন পরমাণু বিজ্ঞানী হত্যার জন্য ইসরায়েলকে সহযোগিতা করায় মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানকে দোষী সাব্যস্ত করেছে ইরানের একটি আদালত। এজন্য ক্ষতিপূরণ হিসেবে ৪৩০ কোটি ডলার দিতে ওয়াশিংটনকে নির্দেশ দিয়েছে ইরানের ওই আদালত।

ইরানের তিন শহীদ পরমাণু বিজ্ঞানীর পরিবারের সদস্যরা, একজন আহত পরমাণু বিজ্ঞানী এবং শহীদ তিন পরমাণু বিজ্ঞানীর স্ত্রীরা মার্কিন প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তেহরানের আদালতে মামলা করেন। ইসরায়েল এসব হত্যাকাণ্ড বাস্তবায়ন করলেও যুক্তরাষ্ট্র তাতে সক্রিয় সহযোগিতা দেয়। হত্যাকাণ্ডের ফলে পরমাণু বিজ্ঞানীদের পরিবারের সদস্যরা শারীরিক, মানসিক ও আর্থিকভাবে মারাত্মক ক্ষতির শিকার হন। এসব বিজ্ঞানীর পরিবারের সদস্যদের অনেকে হামলায় সরাসরি শারীরিকভাবে আহত হয়েছেন।

মামলার রায়ে আদালত বলেছে, আন্তর্জাতিক দায়-দায়িত্ব ও নিয়ম-কানুনের লঙ্ঘন এবং আন্তর্জাতিক পর্যায়ে ইসরায়েলের সন্ত্রাসবাদের প্রতি মার্কিন সমর্থনের উদাহরণ বন্ধ করতে বাদী পক্ষ এই মামলা করেছে।

মামলায় ৩৭ জন মার্কিন নাগরিককে দোষী সাব্যস্ত করা হয়েছে যার মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প রয়েছেন। এছাড়া, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, সাবেক ইরান বিষয়ক মার্কিন দূত ব্রায়ান হুক এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার রয়েছেন।

মামলার রায়ে বলা হয়েছে, ইরানের পরমাণু বিজ্ঞানীদের হত্যার জন্য ইসরায়েলের জড়িত থাকার প্রমাণ নিশ্চিত হয়েছে এবং হত্যাকাণ্ড বাস্তবায়নে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়েছে। একটি সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ইসরায়েল প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের কার্যকর ভূমিকা রয়েছে। এছাড়া, মার্কিন কংগ্রেস ইসরায়েলের সমর্থনে বেশ কয়েকটি আইন পাস করেছে।

গত কয়েক বছরে ইরানের পরমাণু বিজ্ঞানীরা ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর গুপ্তচরদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে ইরানের চার পরমাণু বিজ্ঞানী মাসুদ আলী মোহাম্মাদি, মাজিদ শাহরিয়ারি, দারিউশ রেজায়িনেজাদ এবং আহমাদি রোশান গুপ্তহত্যার শিকার হন। এছাড়া, পরমাণু বিজ্ঞানী ফেরেইদুন আব্বাসি সন্ত্রাসী হামলায় আহত হন। গুপ্তহত্যার ধারাবাহিকতায় ২০২০ সালের ২৭ নভেম্বর ইরানের আরেক পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে শহীদ হন। এই হত্যাকাণ্ডের পর ইরানি কর্মকর্তারা বলেছিলেন, ইসরায়েল মূলত যুক্তরাষ্ট্রের গুপ্তচর হিসেবে কাজ করেছে এবং খ্যাতিমান পরমাণু বিজ্ঞানীকে হত্যা করেছে। সর্বশেষ সন্ত্রাসী হামলায় গত ২২ মে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কর্নেল হাসান খোদায়ি শহীদ হন। 

০৩:২৮ এএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

স্কুল-কলেজে মাস্ক পরার নির্দেশ মাউশির

 দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি অনুসরণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার মাউশির সহকারী পরিচালক (প্রশাসন) রূপক রায় স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের বিস্তার রোধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন অফিস/ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে অফিস/শ্রেণির কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।
কিছুদিন স্বস্তিতে কাটলেও পুনরায় করোনার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ১ হাজার ৩১৯ জন। বুধবার ছিল এক হাজার ১৩৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৩২ শতাংশ। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন একজন। এ নিয়ে মোট মারা যাওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৫ জনে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, এভাবে চলতে থাকলে শিগগিরই সামাজিক সংক্রমণ শুরু হবে।

০৩:২২ এএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

পরীক্ষার উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’, অতঃপর…

 পরীক্ষার উত্তরপত্রে ‘স্যার আজকে আমার মন ভালো নেই’ লিখে বিপাকে পড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম বর্ষের এক শিক্ষার্থী। উত্তরপত্রের ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে হাস্যরসের পাশাপাশি সমালোচনা শুরু হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক শিক্ষার্থীর পরীক্ষার অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠায় লিখেছেন, ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। পাশেই আবার লাল কালিতে শূন্য নম্বর দিয়ে ‘বাতিল’ লেখা।
বৃহস্পতিবার সকালে মজা করে বিষয়টি ফেসবুকে দিলেও রাত গড়াতে ওই শিক্ষার্থীর সত্যিই মন ভালো নেই। কারণ, বিষয়টি নজরে এসেছে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃপক্ষের। ঘটনা তদন্তে রোববার শিক্ষার্থীর ডাক পড়েছে বিভাগের চেয়ারম্যানের দপ্তরে। যদিও বিভাগ কর্তৃপক্ষ জানিয়েছে, উত্তরপত্রটি কোনো পরীক্ষার অংশ নয়।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম ব্যাচের ইংরেজি বিভাগের ওই শিক্ষার্থী বলেন, আজকে (বৃহস্পতিবার) বিভাগের কোনো পরীক্ষা ছিল না। এই অতিরিক্ত উত্তরপত্রটি কিছুদিন আগে আমাদের ক্লাসরুমে পড়ে থাকায় বাসায় নিয়ে এসেছিলাম। পরে বৃহস্পতিবার সকালে উত্তরপত্রটিতে এই কথাটি লিখে সকালে ফেসবুকে পোস্ট করি। পরে অনেকেই বিষয়টি ঠিক হয়নি জানালে আমি তা সরিয়ে নেই। তবে অনেকে ছবিটি সংগ্রহ করে রাখায় এবং স্ক্রিনশট নেওয়া যায় তা ছড়িয়ে পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মমিন উদ্দীন গণমাধ্যমে বলেন, ঘটনাটির জন্য ওই শিক্ষার্থী ভুল স্বীকার করেছেন। রোববার তাকে বিভাগে ডাকা হয়েছে।

০৩:১৮ এএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন

 ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে ২৭ সদস্য বিশিষ্ট ইউরোপীয় ব্লকের ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন দিয়েছে। এতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার পথে আরও একধাপ এগোল ইউক্রেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গতমাসে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে আবেদন করে ইউক্রেন। বৃহস্পতিবার ব্রাসেলসে এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইউক্রেনকে ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন দিয়েছে।  এর আগে গত ১৭ জুন ইউরোপীয় কমিশন ইউক্রেনকে সদস্য করার সুপারিশ করে।
রাশিয়ার হামলার ৪ মাস পর ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে সদস্যপ্রার্থী দেশের অনুমোদন দিল। ইউক্রেনে আক্রমণ রাশিয়া ‘যুদ্ধ’ না বলে ‘বিশেষ অভিযান’ হিসেবে উল্লেখ করছে।

আল জাজিরার খবর বলছে, ইউক্রেনের ইইউতে প্রবেশ প্রক্রিয়া দীর্ঘ হতে পারে। ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রার্থী দেশের তালিকায় রয়েছে উত্তর মেসিডোনিয়া, আলবেনিয়া, মন্টেনিগরো, সার্বিয়া এবং তুরস্ক। তুরস্ক ১৯৯৯ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রার্থী দেশের মর্যাদা লাভ করে এবং উত্তর মেসিডেনিয়া করে ২০০৫ সালে। কিন্তু দেশ দুটি এখনো ইইউর সদস্য পদ পায়নি।

ইউক্রেনকে সদস্যপ্রার্থী দেশ হিসেবে অনুমোদন দেওয়ার পর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন দার লিয়েন এক টুইট বার্তায় বলেন, ইউরোপের জন্য আজ ‘শুভ দিন’।

০৩:১১ এএম, ২৪ জুন ২০২২ শুক্রবার

সরকারি নির্দেশনা কার্যকরে নজরদারির অভাব

দোকান খোলা রাখতে নানা অজুহাত

 

রাত ৮টার পর দোকানপাট ও বিপণিবিতানগুলো বন্ধ রাখার জন্য সরকার নির্দেশনা দিলেও নজরদারির অভাবে চলছে ঢিলেঢালা। তবে সরকারের নজরদারি প্রতিষ্ঠানগুলোর দাবি ৯০ শতাংশই আইন মানছে। কেউ কেউ মেয়র বা মন্ত্রীর লোক দোহাই দিয়ে রাজনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা করছেন বলে জানিয়েছে নজরদারি প্রতিষ্ঠানগুলো।

এদিকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের দাবি, দোকান বন্ধ আইনের ৮০ শতাংশ কার্যকর হচ্ছে।

বিজ্ঞাপন

সরকারের নজরদারি প্রতিষ্ঠানগুলোর আরো নজরদারি বাড়ানো উচিত। এর আগে গত ১৬ জুন বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় অনুশাসন দেয় রাত ৮টার পর দোকানপাট ও বিপণিবিতানগুলো বন্ধ রাখতে। গত সোমবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়।
সোমবার রাতে রাজধানীর ফকিরাপুল, কাকরাইল, শান্তিনগরসহ কয়েকটি এলাকায় রাত ৮টার পরও বাজার খোলা থাকতে দেখা গেছে। দোকানিরা জানান, রাত ৮টার পর অফিসফেরত বিশাল একটি অংশ বাজার করেন। ফলে তাঁদের খোলা রাখতে হয়। এ জন্য দাবি সরকার যেন আরেকটু বেশি সময় দেয়।

এদিকে গতকাল বুধবার নতুন প্রজ্ঞাপন জারি করেছে শ্রম মন্ত্রণালয়। সেই অনুসারে ঈদের আগে দোকানপাট খোলার সময় বাড়ানো হয়েছে। এতে বলা হয়, আগামী ১ থেকে ১০ জুলাই পর্যন্ত দোকানপাট, মার্কেট, বিপণিবিতান বন্ধের সময়ে সাময়িক পরিবর্তন করা হয়েছে। আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে জনসাধারণের সুবিধার্থে দোকানপাট বন্ধের সময় রাত ৮টার পরিবর্তে ১০টা করেছে সরকার।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) উপমহাপরিদর্শক এ কে এম সালাউদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ডাইফি ঢাকা বিভাগীয় কমিশনারসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী সমন্বয়ে কাজ করছে। বেশির ভাগ দোকান মালিকরা সরকারের অনুশাসনের প্রতি শ্রদ্ধাশীল। তিনি বলেন, কেউ কেউ রাজনৈতিক প্রভাব দেখিয়ে মানতে না চাইলেও আমরা তাঁদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছি।

নারায়ণগঞ্জ জেলার (ডিআইএফই) উপমহাপরিদর্শক সৌমেন বড়ুয়া বলেন, স্থানীয় ব্যবসায়ী নেতা, চেম্বার সমিতি সবার সমন্বয়ে রাত ৮টার পর দোকান বন্ধ রাখার কার্যক্রম সুষ্ঠুভাবে মানা হচ্ছে। এই জেলায় ৯০ শতাংশ দোকান মালিক সরকারের নির্দেশনা মানছেন।

চট্টগ্রাম জেলার (ডিআইএফই) উপমহাপরিদর্শক আবদুল্লাহ আল সাকিব মুবারাত বলেন, সরকারের নির্দেশনা অনুসারে রাত ৮টার পর দোকান বন্ধের ঘোষণাকে শ্রমিক-মালিক স্বতঃস্ফূর্তভাবে মেনে নিয়েছেন। এতে ঈদের খুশির মতো আনন্দ উপভোগ করছেন শ্রমিকরা।

এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু  বলেন, প্রধানমন্ত্রীর অনুশাসন সবাই মেনে নিয়েছেন। কেউ কেউ বিধান সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকায় একটু দেরি করছেন। এ জন্য সরকারের সংশ্লিষ্ট পক্ষকে আরো বেশি নজরদারি বাড়াতে হবে। আমি মনে করি প্রায় ৮০ শতাংশ কার্যকর করা হয়েছে।কালের কণ্ঠ

 

০৩:২২ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

আফগানিস্তানে উদ্ধারকারী দল পাঠাতে চায় তুরস্ক

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে আটকে পড়া বাসিন্দাদের উদ্ধারে হিমশিম খাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। এক্ষেত্রে উদ্ধারকারী দল পাঠিয়ে সহযোগিতা করতে চায় তুরস্ক। এদিকে প্রতিবেশী দেশের এমন বিপর্যয়ে জরুরি মানবিক সহায়তা পাঠাতে চাচ্ছে চীন। খবর আল জাজিরার। সময় অনলাইন

গত ২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। বুধবারের (২২ জুন) ৫.৯ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পাকটিকা ও খোস্ত প্রদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে ইতোমধ্যে ১ হাজারের বেশি মানুষ মারা গেছে। আহত হয়েছে আরও অন্তত দেড় হাজার।

ভূমিকম্প সৃষ্ট ধ্বংসযজ্ঞের মধ্যে উদ্ধার অভিযান পরিচালনা ক্ষমতাসীন তালেবানের জন্য বড় পরীক্ষা হয়ে দেখা দিয়েছে বলে মনে করা হচ্ছে। গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতার দখল নেয় সাবেক বিদ্রোহী গোষ্ঠীটি। বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রে রিজার্ভের অর্থ আটকে থাকা ও নিয়মিত বৈদেশিক সাহায্য বন্ধ হয়ে যাওয়ায় তালেবান সরকার চরম অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে।

এমন পরিস্থিতিতে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে তালেবান কর্তৃপক্ষ। সরকারের শীর্ষ কর্মকর্তা আনাস হাক্কানি বলেছেন, সরকার তার নিজস্ব সক্ষমতায় যতটুকু সম্ভব ততটুকু নিয়েই কাজ করছে। সেই সঙ্গে আমরা আশা করি, আন্তর্জাতিক সম্প্রদায় ও ত্রাণ সহায়তা সংস্থাগুলো আমাদের জনগণের এ বিপদের সময়ে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে আসবে।  

ইতোমধ্যে সহযোগিতার প্রস্তাব দিয়ে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জাতিসংঘ বলেছে, আফগানিস্তানে উদ্ধার অভিযান পরিচালনা করার মতো সক্ষমতা তাদের নেই। তবে চাইলে এক্ষেত্রে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে তুরস্ক। দেশটি আফগান সরকারের অনুমতির অপেক্ষায় রয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের দূত রমিজ আলাকবারোভ বলেন, আমরা ইতোমধ্যে এ বিষয়ে তুর্কি দূতাবাসের সঙ্গে কথা বলেছি। তারা আনুষ্ঠানিক অনুমতির জন্য অপেক্ষা করছেন।

এদিকে আফগানিস্তানের চরম এ বিপদে মানবিক সহায়তা পাঠাতে চেয়েছে প্রতিবেশী দেশ চীন। বুধবার নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন আফগানিস্তানে ভূমিকম্পে হতাহতে সমবেদনা প্রকাশ করেন।

ওয়েবিন বলেন, আফগানিস্তান চীনের প্রতিবেশি বন্ধু এবং আফগানের পক্ষ থেকে চাহিদা মোতাবেক জরুরি মানবিক সহায়তা দিতে প্রস্তুত বেইজিং। ভূমিকম্পে আফগানিস্তানে থাকা কোনো চীনের নাগরিক এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন চীনা মুখপাত্র।

২০০২ সালের পর আফগানিস্তানের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প হয়েছে বুধবার ভোরে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে পাকিস্তান সীমান্তবর্তী দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে। বিভিন্ন স্থানে ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধার কাজে সহায়তায় নেমেছে আফগান প্রশাসন। এ ঘটনায় দেশজুড়ে শোক বইছে।

০৩:১৫ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

রাশিয়ার আক্রমণের জন্য প্রস্তুতি নিয়েছে ফিনল্যান্ড: সেনাপ্রধান

ফিনল্যান্ডের সেনাবাহিনীর প্রধান জেনারেল তিমো কেভিনেন বলেছেন, রাশিয়ার আক্রমণের কথা মাথায় রেখে প্রস্তুতি নিয়েছে ফিনল্যান্ড।

তিনি আরও বলেছেন, যদি রাশিয়া ফিনল্যান্ডে হামলা করে তাহলে তীব্র প্রতিরোধ গড়ে তোলা হবে।

একটি সাক্ষাৎকারে ফিনিশ সেনাপ্রধান আরও বলেছেন, ফিনল্যান্ডের নাগরিকরা যুদ্ধ করতে প্রস্তুত। আমরা যথেষ্ঠ পরিমাণ অস্ত্র মজুদ করেছি।

তিনি আরও বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা হলো একজনের কান, যেটি ইউক্রেন যুদ্ধে প্রমাণিত হয়েছে। ফিনল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উচ্চতর সামরিক প্রস্তুতি নিয়েছে।

তিনি আরও বলেন, আমরা ধারাক্রমে আমাদের সামরিক শক্তি বৃদ্ধি করেছি। যুদ্ধাস্ত্র, সেনা এবং বিমান বাহিনীর শক্তি বৃদ্ধি করেছি এরকম যুদ্ধের কথা মাথায় রেখে, যেটি এখন ইউক্রেনে হচ্ছে।

ফিনিশ সেনাপ্রধান দাবি করেছেন, ইউক্রেনে রুশ সেনারা সাফল্য পাচ্ছে না। ইউক্রেনের বিরুদ্ধে তাদের তুমুল লড়াই করতে হচ্ছে। ফিনল্যান্ডেও যদি রাশিয়া আক্রমণ করে তাহলে একই রকম অবস্থা হবে।

তিনি বলেন, রুশদের জন্য ইউক্রেকে হজম করার বিষয়টি যেমন কঠিন হচ্ছে ফিনল্যান্ডেও সেই একই রকম হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান 

০৩:০৯ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

বাড়ছে খাদ্যের দাম, যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতির রেকর্ড

 কয়েক মাস ধরেই খাবারের দাম বাড়তে থাকায় ৪০ বছরের রেকর্ড ভেঙেছে যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি। দেশটি গেল মাসে (মে) মুদ্রাস্ফীতি ছিল ৯.১ শতাংশ।

১৯৮২ সালের মার্চের পর এবারই প্রথম যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি এতো খারাপ পর্যায়ে পৌঁছেছে।
মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ স্টার্লিংয়ের মানও কমছে তরতরিয়ে। এই ঊচ্চ মুদ্রাস্ফীতিকে অনেক বিনিয়োগকারই ঝুঁকিপূর্ণ মনে করছেন। তারা বলছেন, ঊচ্চ দামে জ্বালানি আমদানি ও ব্রেক্সিটের চলমান প্রক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নের সাথে ব্যবসায়িক কার্যক্রমকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলছে।

গবেষণা প্রতিষ্ঠান রেজ্যুলেশন ফাউন্ডেশনের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ জ্যাক লেসলি বলেন, ‘অর্থনীতির বর্তমান হালচাল খুবই অস্পষ্ট, কেউ জানে না এই মুদ্রাস্ফীতি কোথায় গিয়ে ঠেকবে, আর কতোদিন এটা স্থায়ী হবে।’

ইংল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে চলতি বছরের অক্টোবরে এই মুদ্রাস্ফীতির হার ১১ শতাংশে পৌঁছাতে পারে। তাই জ্বালানি ও গৃহস্থালি খরচ আরও বাড়তে পারে।


সূত্র: আল জাজিরা

০৩:০৬ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

পুতিনের পারমাণবিক ব্রিফকেস বহনকারী নিজ ফ্ল্যাটে গুলিবিদ্ধ

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের  পারমাণবিক ব্রিফকেস বহনকারী সাবেক কেজিবি কর্মকর্তা কর্নেল (অবসরপ্রাপ্ত) ভাদিম জিমিনকে তার নিজ ফ্ল্যাটে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে।

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে অবস্থিত ওই ফ্ল্যাটে স্থানীয় সময় সোমবার তাকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর ও ডেইলি সান বুধবার এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।  

গুরুতর অবস্থায় জিমিনকে স্থানীয় হাসপাতালের আইসিইউতে ভর্তি করানো হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

রাশিয়ার পরমাণু অস্ত্রসম্ভারের নিয়ন্ত্রণ যে ব্রিফকেস রয়েছে, সেটি বহনের দায়িত্বে ছিলেন ফেডারেল সিকিউরিটি সার্ভিসের অবসরপ্রাপ্ত কর্নেল জিমিন। ওই ব্রিফকেস সবসময় রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গেই থাকে।

জিমিন সাবেক রুশ প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের সময়ও এই ভূমিকা পালন করেছিলেন বলে ডেইলি মিরর জানিয়েছে।

বরিস ইয়েলৎসিনের উত্তরসূরি ভ্লাদিমির পুতিনের অধীনেও একই দায়িত্ব অব্যাহত রেখেন জিমিন।  তবে সাবেক কেজিবি গুপ্তচর হিসেবে তার সুনির্দিষ্ট ভূমিকা অস্পষ্ট।

ঘটনার সময় ক্রাসনোগোর্কের ওই ফ্ল্যাটে ৫৩ বছরের জিমিনের স্ত্রী ছিলেন না। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ওই মহিলা এই মুহূর্তে ইউক্রেনে রুশ সেনাবাহিনীর সঙ্গে রয়েছেন। ফ্ল্যাটের বাথরুমে ছিলেন জিমিনের ভাই। তিনিই রক্তাক্ত অবস্থায় জিমিনকে পড়ে থাকতে দেখেন। তাঁর মাথায় বুলেটের ক্ষতচিহ্ন ছিল। জিমিনের পাশেই পড়েছিল একটি রাবার বুলেট ছোড়ার পিস্তল।যুগান্তর

এমন সময় এই গুলির ঘটনা ঘটল, যখন ঘুস নেওয়ার অভিযোগে তদন্তের মুখোমুখি হয়েছেন জিমিন। কাস্টমস সার্ভিসে যোগদানের পর এই অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। তিনি ওই ফৌজদারি মামলায় গৃহবন্দী অবস্থায় ছিলেন। যদিও নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন জিমিন।  তবে কারা তাকে গুলি করল তা জানা যায়নি।

০৩:০৪ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

নরসিংদীতে সাবেক ইউপি সদস্যকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা

 পূর্ব শত্রুতার জের ধরে নরসিংদীর হাজিপুরে প্রকাশ্যে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে ও জবাই করে হত্যা করেছে সন্ত্রাসীরা। এসময় নিহতের ছেলে সুজনসহ ২ জন আহত হয়েছেন।

বুধবার (২২ জুন) রাত সাড়ে ৮টার দিকে নরসিংদীর উপশহর হাজিপুরের কাঠবাজার এলাকায় নিহতের নিজ দোকানে এ ঘটনা ঘটে। নিহত সুজিত সুত্রধর (৫৩) হাজিপুর ৩ নং ওয়াডের সাবেক ইউপি সদস্য ছিলেন এবং হাজিপুর ইউনিয়ন বিএনপির সাবেক সহ-সভাপতি ছিলেন।
নিহতের পরিবারের অভিযোগ, স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাথে মামলা মোকদ্দমার জের ধরে ইউপি চেয়ারম্যানের মদদে তার লোকজন এই হত্যাকান্ড ঘটিয়েছেন। অভিযুক্ত ইউসুফ খান পিন্টু হাজিপুর ইউনিয়ন আওয়ামীলগের সভাপতি ও বর্তমান হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়াম্যান।

জানা যায়, ২০০৬ সালে হাজিপুর ইউনিয়নের তৎকালীন বিএনপির চেয়ারম্যান সাইফুল ইসলাম সরকার ও তার ভাই রিপন সরকারকে প্রকাশ্যে নিহতের বাড়ির সামনে গুলি করে ও কুপিয়ে হত্যা করে পিন্টু ও তার সমর্থকরা। জোড়া হত্যা মামলার ঘটনায় ইউসুফ খান পিন্টুর বিরুদ্ধে আদালতে মামলা চলমান রয়েছে।

নিহতের ছেলে সুজন সুত্রধর জানান, বুধবার সন্ধ্যার পর সুজিত সুত্রধর তার বাবা বাড়ি থেকে তার ব্যবসা প্রতিষ্ঠানে আসেন। তারা বাবা-ছেলে ব্যবসায়ীক বিষয় নিয়ে আলোচনা করছিলেন। রাত সাড়ে ৮টার দিকে বর্তমান ইউপি চেয়ারম্যানের ভাই মনির, চেয়ারম্যানের সেকেন্ড ইন কমান্ড দেলু ও রাকিবের নেতৃত্বে ২৫ থেকে ৩০ জন সন্ত্রাসী দা, ছোড়া ও ধারালো অস্ত্র নিয়ে সাবেক মেম্বার সুজিত সুত্রধরের উপর হামলা চালায়। সন্ত্রাসীরা সুজিত মেম্বারকে এলোপাথারী কোপাতে থাকে। সুজন ও দোকানের কর্মচারীরা তাদের বাধা দিতে এগিয়ে গেলে তাদেরকেও পিটিয়ে আহত করে। পরে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক সুজিতকে মৃত ঘোষণা করেন।  

ঘটনার প্রতক্ষ্যদর্শী ও নিহতের ছেলে সুজন সুত্রধর আরও জানান, তার বাবা ইউপি সদস্য থাকার সময় পরিষদের চাল ও গম বিতরণের অনিয়মসহ নানা বিষয়ে হাজিপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ইউসুফ খান পিন্টুর সঙ্গে বিরোধ ছিল। বিরোধের জের ধরে চেয়ারম্যানের নামে একাধিক মামলা করেন নিহত সুজিত সুত্রধর। মামলার জের ধরে তার বাবার ওপর একাধিক বার হামলা করেছে পিন্টু চেয়ারম্যান। মামলা তুলে না নিলে তার বাবাকে মেরে ফেলার হুমকি দিয়ে আসছিল।

বিএনপির যুগ্ম-মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন বলেন, নিহত সুজিত মেম্বার জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ছিলেন। বর্তমান আওয়ামী সন্ত্রাসীরা তাকে নৃসংশ ভাবে হত্যা করেছে । আমরা এর সুষ্ঠ বিচার চাই। অন্যথায় আন্দোলনে নামবে বিএনপির নেতাকর্মীরা।

ঘটনার প্রতক্ষ্যদর্শী ও নিহতের ছেলে সুজন সুত্রধর আরো জানিয়েছেন,ইউপি সদস্য থাকা কালিন পরিষদের চাল ও গম বিতরনের অনিয়ম সহ নানা বিষয়ে হাজিপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ইউসুফ খান পিন্টুর সাথে বিরোধ ছিল।বিরোধের জের ধরে চেয়ারম্যানের নামে একাধিক মামলা করেন নিহত সুজিত সুত্রধর। মামলার জের ধরে তার বাবার উপর একাধিক বার হামলা করেছে পিন্টু চেয়ারম্যান। এই সাথে মামলা তুলে না নিলে আমার বাবাকে মেরে ফেলবে বলেও হুমকি দিয়ে আসছিল।

বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন বলেছেন,নিহত সুজিত মেম্বার জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ছিলেন। বর্তমান আওয়ামী সন্ত্রাসীরা তাকে নৃসংশ ভাবে হত্যা করেছে । আমরা এর সুষ্ঠ বিচার চাই। অন্যথায় আন্দোলনে নামবে বিএনপির নেতাকর্মীরা।

এই বিষয়ে জানতে হাজিপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ইউসুফ খান পিন্টুর মোবাইল ফোনে একাধিক বার ফোন করলেও তার ফোন বন্ধ পাওয়া যায়। তবে পিন্টু চেয়ারম্যানের ভাই মনির খান জানিয়েছেন, শত্রু কখনো শত্রুকে মারে না। বাজারে বার্নিস মিস্ত্রিদের টাকা পয়সা নিয়ে নিহত সুজিতের ছেলে সুজনের সাথে তাদের ঝগড়া হয়। এরই জের ধরে তারা সুজিত মেম্বারকে হত্যা করেছে।

নরসিংদী অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান জানিয়েছেন, ঠিক কি কারণে হত্যাকাণ্ডটি সংঘঠিত হয়েছে তা এখনও পরিস্কার নয়। তবে এই দুই পক্ষের মধ্যেই মামলা মোকদ্দমা ছিল। হত্যার রহস্য ও আসামি গ্রেফতারে পুলিশ অভিযান শুরু করেছে।

০৩:০০ এএম, ২৩ জুন ২০২২ বৃহস্পতিবার

সর্বশেষ
জনপ্রিয়