ঢাকা, ২০২১-০৮-০৩ | ১৯ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

সৌদি আরবের গুহা থেকে হাজার হাজার মানুষ ও প্রাণীর হাড়গোড় উদ্ধার

সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি গুহা থেকে হাজার হাজার প্রাণী ও মানুষের হাড়গোড় উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। এসব হাড়গোড় প্রায় সাত হাজার বছর ধরে হায়েরারার ওই গুহায় জড়ো করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

০৩:২৫ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

রাস্তার নোংরা পানিতে বিজেপি বিধায়ককে হাঁটালেন বিক্ষুব্ধ গ্রামবাসী

বিজেপির (ভারতীয় জনতা পার্টি) এক বিধায়ককে রাস্তায় জমে থাকা নোংরা পানিতে খালি পায়ে হাঁটিয়েছেন বিক্ষুব্ধ গ্রামবাসী। ভারতের উত্তরপ্রদেশে চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে। রাজ্যের হাপুরে গড়মুক্তেশ্বর এলাকার ঢোলপুর গ্রামের এ ঘটনা সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

০৩:১৮ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, প্রথম পুরস্কার ০২১৮৪০৭

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ১০৪তম ড্র অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমানের সভাপতিত্বে এ ড্র অনুষ্ঠিত হয়। একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বর) এই ড্র পরিচালিত হয়। ড্র-তে সব সিরিজের ০২১৮৪০৭ নম্বর প্রথম ও ০৫৫১৯৮৫ নম্বর দ্বিতীয় পুরস্কার পেয়েছে।

০৩:১০ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

ব্যাংকগুলো প্রণোদনার ঋণ কাদের দিয়েছে জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংক

দেশে করোনায় ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের অর্ধেক ভর্তুকি দিয়ে স্বল্প সুদে প্রায় ৪৫ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ দিয়েছে ব্যাংকগুলো। প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং ঋণের ব্যবহার কোথায় হয়েছে তা জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা বলেন, করোনায় ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে গ্রাহকরা ঋণ নিয়েছে এমন তথ্য দিয়ে ব্যাংকগুলো সুদ ভর্তুকির টাকা নিয়েছে। প্রণোদনার ঋণ আসলেই গ্রাহকের কাছে গেছে কি না। গ্রাহকরা ঋণ পেলেও কোন কাজে ব্যবহার করেছেন। কারণ, ঋণের ব্যবহার হওয়ার কথা শুধু চলতি মূলধন হিসেবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং সেই ঋণ কোথায় ব্যবহার হয়েছে তথ্য জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দেয়া হয়েছে। তথ্য পাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তা খতিয়ে দেখা হবে।

গত বছর করোনা সংক্রমণে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পরায় শিল্প ও সেবা খাতের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সাড়ে ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ বিতরণ করে ব্যাংকগুলো। আর ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের ৪ শতাংশ সুদে প্রায় ১৫ হাজার কোটি টাকা। এসব ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। বাকি সুদ ভর্তুকি হিসেবে দিয়েছে সরকার।

০৩:০১ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম

 রেকর্ড ভাঙা-গড়াই যেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের কাজ। ব্যাট-বল হাতে সাকিবের জ্বলে ওঠা মানেই প্রতিপক্ষের মুখের হাসি উধাও।

ব্যক্তিগত অর্জনে সাকিব বরাবরই সবাইকে ছাপিয়ে নিজেকে নিয়ে গেছেন নতুন এক উচ্চতায়। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে এবার আরও একটি মাইলফলকের হাতছানি তার সামনে, যেখানে তিনিই হবেন প্রথম।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৫ উইকেট পেলে সাকিব আল হাসান প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার নজির গড়বেন।

৭৯ টি-টোয়েন্টি ম্যাচে সাকিবের রান ১৬০৪। বল হাতে উইকেট পেয়েছেন ৯৫টি। উইকেট শিকারির তালিকায় সাকিব আছেন শীর্ষ পাঁচে।

১০৭ উইকেট নিয়ে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা সবার উপরে। এরপর ৯৯ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টিম সাউদি রয়েছেন দ্বিতীয়তে। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির উইকেট ৯৮টি। ৯৫ উইকেট নিয়ে রশিদ খান ও সাকিব আল হাসান পাশাপাশি রয়েছেন।।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের চিরচেনা উইকেটে অসাধারণ কীর্তি গড়তে সাকিব আল হাসানের প্রয়োজন মাত্র ৫টি উইকেট। কাজটা খুব কঠিন হবার কথা না তার জন্য।

০২:৫৫ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

পার্টির নামে উচ্চবিত্তদের বাসায় এনে ফাঁদে ফেলতেন পিয়াসা এবং মৌ: ড

রাজধানীর বারিধারা থেকে মডেল ফারিয়া মাহবুব পিয়াসা এবং মোহাম্মদপুরের বাবর রোডে অভিযান চালিয়ে মডেল মরিয়ম আক্তার মৌ ওর‌ফে মৌ আক্তারকে আটক করেছে ঢাকা মে‌ট্রোপলিটন গোয়েন্দা (ডিবি) পুলিশ।
রোববার রাতে পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

মোহাম্মদপুরে মৌয়ের বাড়ির নিচে ডিবি উত্তর বিভাগের যুগ্ম কমিশনার হারুন-অর রশীদ সাংবা‌দিক‌দের বলেন, তারা দুজন একটি সংঘবদ্ধ চক্রের সদস্য। তাদের বিরুদ্ধে আমরা অনেক ব্ল্যাকমেইলের অভিযোগ পাওয়া গে‌ছে। সেসব ঘটনা তদন্ত করতে গিয়ে রোববার তাদের বাসায় অভিযান চালানো হয়। দুজনের বাসায় বিদেশি মদ, ইয়াবা ও সিসা পাওয়া গেছে। মৌয়ের বাড়িতে মদের বারও ছিল।

 তি‌নি বলেন, আটক দুই মডেল হচ্ছেন রাতের রানী। তারা দিনের বেলায় ঘুমান এবং রাতে এসব কর্মকাণ্ড করেন। উচ্চবিত্ত পরিবারের সন্তানদের পার্টির নামে বাসায় ডেকে আনতেন তারা। বাসায় আসলে তারা তাদের সঙ্গে আপত্তিকর ছবি-ভিডিও ধারণ করে রাখতেন। পরে তারা সেসব ভিডিও এবং ছবি ভিক্টিমদের পরিবারকে পাঠাবে বলে ব্ল্যাকমেইল করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিতেন।

 হারুন অর র‌শীদ বলেন, বাসায় মাদক পাওয়ায় তাদের বিরুদ্ধে মোহাম্মদপুর ও গুলশান থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা হবে। এছাড়াও তাদের বিরুদ্ধে ব্ল্যাকমেইলিংয়ের অভিযোগ থাকায় পৃথক মামলা হবে। এসব মামলায় তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হ‌বে।

০২:৪৮ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

আকাশচুম্বী সাফল্য, ডিগ্রি, পুরস্কার ও খ্যাতি সবই ভুয়া ঈশিতার

রাজধানীর মিরপুর থেকে দেশি-বিদেশি ও আন্তর্জাতিক সংস্থার ভুয়া প্রতিনিধি পরিচয় দেওয়া প্রতারক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি) ও তার সহযোগী শহিদুল ইসলাম দিদারকে আটক করেছে র‌্যাব-৪। রোববার ভোরে অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাব।

০২:৪৩ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

মোহাম্মদপুরের বাবর রোড থেকে আরেক মডেল মৌ আক্তার আটক

রোববার (১ আগস্ট) দিবাগত রাত ১টার দিকে নিজ বাসা থেকে তাকে আটক করা হয় বলে বিষয়টি নিশ্চিত করেছেন ডিবি উত্তরের যুগ্ম কমিশনার হারুন-অর রশীদ।

জানা যায়, ইয়াবাসহ মডেল মৌ আক্তারকে আটক করে করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। তিনি বলেন, মডেল মরিয়ম আক্তার মৌয়ের বিরুদ্ধে আমাদের কাছে অনেক আগে থেকেই অভিযোগ ছিল। মৌয়ের বাসা থেকে বিপুল পরিমাণ মদ ও তার বাসায় বারের সন্ধান পাওয়া গেছে।

০২:৩৭ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

রাজধানীর বারিধারা থেকে মডেল পিয়াসা আটক

রোববার রাতে রাজধানীর বারিধারার ৯ নম্বর রোডের ৩ নম্বরস্থ বাসা থেকে মডেল ফারিয়া মাহবুব পিয়াসাকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। এ সময় তার বাসা থেকে মদ, ইয়াবা ও সিসা উদ্ধার করে পুলিশ।

০২:২৮ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

হেলেনা জাহাঙ্গীরের পর আরেক ভুঁইফোড় নেতা ‘দর্জি মনির’ আটক

 হেলেনা জাহাঙ্গীরকে আটকের পর এবার আওয়ামী লীগের নাম ভাঙিয়ে ‘বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ’ নামে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. মনির খান ওরফে ‘দর্জি মনির’কে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রবিবার রাতে ‘দর্জি মনির’কে আটকের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন ডিবির যুগ্ম কমিশনার হারুন-অর-রশীদ।
ডিবির যুগ্ম কমিশনার হারুন-অর-রশীদ বলেন, ‘তাকে আমরা আটক করে নিয়ে এসেছি। জিজ্ঞাসাবাদ চলছে।’

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ ক্ষমতাসীন দলের অনেক নেতার সঙ্গেই মনির খানের ‘ওঠা-বসার ছবি’ আছে। অভিযোগ আছে, এসব ছবির অধিকাংশই ফটোশপে কারসাজি করে তৈরি করা। মনির জমির দালালি এবং তদবির-বাণিজ্য করে অঢেল সম্পদের মালিক হয়েছেন বলেও অভিযোগ আছে।

তিনি ২০১৮ সালের নির্বাচনে কেরানীগঞ্জ ও সাভারের অংশবিশেষ নিয়ে গঠিত ঢাকা-২ আসনের সংসদ সদস্য হওয়ার জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্রও সংগ্রহ করেছিলেন। তবে তিনি মনোনয়ন পাননি।

আওয়ামী লীগ নেতাদের দাবি, ‘বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ’-এর মতো সংগঠনের সঙ্গে দলটির কোনো সম্পৃক্ততা নেই। যারা এ ধরনের ভুঁইফোঁড় সংগঠন চালাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে।

এর আগে ‘চাকরিজীবী লীগের’ নামে সংগঠন দাঁড় করানো এবং জেলা-উপজেলায় কমিটি গঠনের উদ্যোগ নেওয়ার বিষয়টি ভাইরাল হওয়ার পর পরই আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটি থেকে বহিষ্কার করা হয় হেলেনা জাহাঙ্গীরকে। বর্তমানে তিনি ডিবির রিমান্ডে রয়েছেন।

০২:১৭ এএম, ২ আগস্ট ২০২১ সোমবার

পটুয়াখালীতে করোনা রোগীদের পাশে দাঁড়ালেন আ. লীগ নেতা সুলতান মৃধা

করোনায় আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসা সেবার লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে পটুয়াখালী মেডিকেল কলেজ (পমেক) হাসপাতালে পাঁচ বেডের আইসিইউ চালুর জন্য পাঁচটি মনিটর ও শতাধিক অক্সিজেন হাই মাস্ক দিয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট সুলতান আহমেদ মৃধা।

শনিবার (৩১ জুলাই) সকালে জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের কাছে এসব চিকিৎসা সামগ্রী তুলে দেন তিনি।

এ সময় হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আ. মতিন, সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম শিপন, সহকারী পরিচালক ডা. লোকমান হাকিমসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মো. সুলতান আহমেদ মৃধা বলেন, আইসিইউ চালু করার জন্য পেসেন্ট মনিটর ও এআরবি মাস্ক হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে করোনার এই দুঃসময়ে মানুষ যাতে স্বাস্থ্যসেবা পায় তার জন্য আমি এই সহায়তা করেছি। সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানাই করোনার এই দুঃসময়ে স্বাস্থ্য সহায়তাসহ খাদ্য সহায়তা নিয়ে এগিয়ে আসুন।’

জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘সরকারের পাশাপাশি সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের সক্ষমতা বৃদ্ধির জন্য বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে সহযোগিতা করায় অ্যাডভোকেট সুলতান আহমেদ মৃধাকে ধন্যবাদ জানাই। একই সঙ্গে সমাজের বিত্তবানদের করোনা রোগীদের চিকিৎসার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানাই।’

এর আগেও সুলতান মৃধা পমেক হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার জন্য নাভানা কোম্পানির তিনটি ভেন্টিলেশন মেশিন, চারটি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন, রক্ত সংরক্ষণের জন্য উন্নত মানের ফ্রিজ, পিপিই, হ্যান্ড গ্লোভস, হেড ক্যাপ ও ডিজিটাল থার্মোমিটার দিয়েছেন। এছাড়া দুমকি এবং মির্জাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিলিন্ডার বেইসড সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করে দিয়েছেন।

০৬:০৭ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

সুমন ভাই, আপনার ফলোয়ারদের সব অর্ডার ডেলিভারি করব: রাসেল

সম্প্রতি ফেসবুকে একজনকে উদ্দেশ্য করে একটি স্ট্যাটাস দিয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। বৃহস্পতিবার (২৯ জুলাই) নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া সেই স্ট্যাটাসে রাসেল লিখেছেন, সুমন ভাই, এখন যারা অর্ডার করে তারা ডেলিভারি না পাইলে আমাদের হাতে টাকা আসে না। সরকারের এই উদ্যোগ কে কিন্ত স্বাগত জানাইতেই পারেন। এতে আশ্চর্য হতে হবে না।

তাকে উদ্দেশ্যে করে রাসেল আরও লিখেন, আপনার ফলোয়ারদের পূর্বের অর্ডার ও সব ডেলিভারি করব ভাই। এতে কোনো লোন নিতেছি না ভাই, বিনিয়োগ নিচ্ছি।( বাংলায় যাদের পার্টনার বলে)। দোয়া রাখবেন।

কাকে উদ্দেশ্য করে রাসেল এই স্ট্যাটাস দিয়েছেন তা পরিষ্কার না করলেও ওই স্ট্যাটাসের কমেন্টবক্সে অধিকাংশ সবাই ব্যারিস্টার সুমনের নাম বলছেন। এ ব্যাপারে রাসেলের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া গেছে।

এর আগে একইদিনে অপর এক ফেসবুক স্ট্যাটাসে রাসেল জানান, আমাদের কিছু ব্যাংক একাউন্ট এখন অপারেশনাল। ইনশাল্লাহ আগামী সপ্তাহ থেকে আমরা লেনদেন শুরু করব। যাদের রিফান্ড ইস্যু রয়েছে তাদের উদ্দেশ্য রাসেল লিখেছেন, যাদের রিফান্ড পেন্ডিং, দয়া করে আমাদের কনফারমেশন কল এর জন্য একটু অপেক্ষা করবেন। আপনাদের সাপোর্ট এ ইভ্যালির আজ শক্ত অবস্থান হয়েছে। আর কিছুটা সময় চেয়ে নিচ্ছি। একটি অর্ডার ও রিফান্ড পেন্ডিং থাকবে না। আগামী সপ্তাহ থেকে ইনশাল্লাহ সব স্বাভাবিক (অস্বাভাবিক ভালো) ভাবে রান করবে। পাশে থাকুন।

০৫:৪৫ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

শুরু হলো বাঙালির শোকের মাস আগস্ট

বাঙালি জাতির ইতিহাসের কলঙ্কিত অধ্যায়ের সূচনা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এই মাসে বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মানবতার শত্রু, প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের নেতা, বাংলা ও বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ, বাঙালির নিরন্তন প্রেরণার চিরন্তন উৎস, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন।

 আজ ১ আগস্ট। এ মাসেরই ১৫ আগস্ট ইতিহাসের নিষ্ঠুরতম হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী, মহিয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভ্রাতা শেখ আবু নাসের, জাতির জনকের জ্যেষ্ঠপুত্র মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠপুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল শিকার হন।

 ‘৭৫ সালের ১৫ আগস্ট নরপিচাশ রূপি খুনিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করে। ৭৫ সালের ১৫ আগস্ট থেকে দীর্ঘ ২১ বছর বাঙালি জাতি বিচারহীনতার কলঙ্ককের বোঝা বহন করতে বাধ্য হয়।

এই শোকের মাসেই আরেকটি নৃশংস হত্যাকাণ্ডের ঘটনার জন্ম হয়। ২০০৪ সালে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে ২৪ জনকে হত্যা করা হয়। ওই হামলার টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৫:৩৯ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

আফগানিস্তানের তিন প্রধান শহরে

নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানদের তুমুল যুদ্ধ চলছে

আফগানিস্তানের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের তিনটি প্রধান শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র তালেবান যোদ্ধাদের তুমুল লড়াই চলছে। তালেবানরা কান্দাহার, হেরাত ও লস্কর গাহ শহরের অংশে ঢুকে পড়েছে। বিবিসি

দুই পক্ষের তুমুল লড়াই চলছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে বিদেশি সেনাদের আফগানিস্তান ছাড়ার ঘোষণা আসার পর তালেবান ক্রমশ গ্রামীণ এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

তবে দেশটির প্রধান শহরগুলোর ভাগ্য নিয়ে ভীষণ উদ্বেগ দেখা দিয়েছে। উভয়পক্ষ নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিতে মরিয়া চেষ্টা চালাচ্ছে। তবে সরকারি সেনারা কতদিন নিয়ন্ত্রণ ধরে রাখতে পারবে সেটাই বড় প্রশ্ন। স্থানীয়রাও বাড়িঘর ছেড়ে পালাচ্ছেন।

বিবিসি বলছে, তালেবান মিলিশিয়ারা ইতোমধ্যে অর্ধেক আফগানিস্তান নিজেদের দখলে নিয়েছে। এর মধ্যে প্রতিবেশী দুই দেশ পাকিস্তান ও ইরানের সঙ্গে ‌‘বর্ডার ক্রসিং’ রয়েছে। তবে তালেবান অবশ্য দেশের ৯০ শতাংশ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করছে।

শনিবার তুমুল লড়াই চলা কান্দাহারের একজন সংসদ সদস্য (এমপি) বিবিসিকে বলেছেন, ভয়াবহ এক ঝুঁকির মুখে আছে তার শহর। ইতোমধ্যে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে বাস্তচ্যুত হয়েছে। দরজায় কড়া নাড়ছে বড় এক মানবিক বিপর্যয়।

শহরটির চারপাশে তালেবান যোদ্ধারা অবস্থান নিয়েছে। তালেবান পূর্ণ শক্তি নিয়ে কান্দাহারে ঢোকার চেষ্টা করলে সরকারি বাহিনীর পক্ষে প্রয়োজনীয় অস্ত্র ও গোলা-বারুদের ব্যবহার করা সম্ভব হবে না। শহরটি জনবহুল হওয়ায় সরকারি সেনারা এটা করতে পারবে না।

এদিকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে অবস্থিত দেশটির অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ শহর হেরাতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলছে। দেশটির সংবাদমাধ্যম টোলো নিউজের এক প্রতিবেদক বলছেন, দুই পক্ষের মধ্যে লড়াই-সংঘর্ষ আরও জোরালো হয়েছে।

আরও অন্তত পাঁচটি পৃথক স্থানে লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। এদিকে আফগান বাহিনীকে সহায়তায় এখনো তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালিয়ে যাচ্ছে। বিমান হামলা চালিয়ে বিমানবন্দরের পাশের একটি জেলা পুনরায় দখলও করেছে তারা।

এছাড়া শুক্রবার হেরাতে জাতিসংঘের প্রধান একটি স্থাপনায় ‘সরকারবিরোধীদের’ হামলায় এক নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। দেশটিতে জাতিসংঘ সহকারী আবাসিক প্রধান বলছেন, রকেটচালিত গ্রেনেড হামলা ও গুলি চালানো হয় হেরাতের জাতিসংঘ কম্পাউন্ডে।

তালেবান যোদ্ধারা হেরাত শহরের অনেকখানি ভেতরে প্রবেশের কয়েক ঘণ্টার মধ্যে এই আক্রমণ করা হয়। অবশ্য হামলায় জাতিসংঘের কোনো কর্মকর্তা হতাহত হননি। ওই সময় জাতিসংঘ দফতরটির কাছে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানদের তীব্র লড়াই চলছিল।

বাসিন্দারা বলছেন, শহরের কিছু অংশ এখনো নিরাপদ রয়েছে এবং কিছু মানুষ অস্ত্র হাতে তুলে নিয়ে প্রতিরোধ গড়ে তোলা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শহর রক্ষায় সশস্ত্র প্রতিরোধ আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে আশির দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াই করা এক কমান্ডার।

এদিকে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দের রাজধানী লস্কর গাহ শহরের কেন্দ্র থেকে দুই কিলোমিটারের মধ্যে সরকারির বাহিনীর সেনাদের সঙ্গে তালেবান যোদ্ধাদের লড়াই চলছে। যদিও গতকাল রাতজুড়ে অভিযান চালিয়ে শহরের দখল ফিরিয়ে নিয়েছিল সরকারি বাহিনী।

আফগান বাহিনীর কমান্ডার বলছেন, তাদের শক্ত প্রতিরোধ ও পাল্টা অভিযানে তালেবানদের ব্যাপক প্রাণহানি হয়েছে। স্থানীয় সুত্রগুলো বিবিসিকে জানিয়েছে, সরকারির বাহিনীর পাল্টা আক্রমণের আগে শুক্রবার গভর্নরের কার্যালয়ের কাছে পৌঁছে গিয়েছে তালেবান।

০৫:৩৫ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

ডেল্টা ভ্যারিয়েন্টে বিপর্যস্ত মালয়েশিয়া

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য অনেক দেশের মতোই করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে বিপর্যস্ত হচ্ছে মালয়েশিয়া। মহামারির সবচেয়ে ভয়াবহ ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি।

বর্তমানে করোনাভাইরাস সংক্রমণ ঊর্ধ্বমুখী। দেশটিতে দৈনিক ১৭ হাজারের বেশি মানুষ কোভিড শনাক্ত হচ্ছে। এ নিয়ে ১১ লাখ ১৩ হাজার ২৭২ জন মানুষের ভাইরাস শনাক্ত হয়েছে। কেবল ৩১ জুলাই শনিবারেই সরকারি হিসাবে মারা গেছেন ১৬৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট ৯ হাজার ২৪ জন মারা গেছেন।
সে দেশের বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষার হার অনেক কম হওয়ায় প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও বেশি। হাসপাতালগুলো রোগীতে উপচে পড়ছে। রোগীরা সিট না পেয়ে চেয়ারে বসে আছে। তারা অক্সিজেন সিলিন্ডার শেয়ার করে ব্যবহার করছে।

হাসপাতাল থেকে রোগীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। এমনকি যাদের ভর্তি করা হচ্ছে, তারা যে শয্যা পাবেন এমন নিশ্চয়তা নেই।
এ পরিস্থিতিতে গত ২৬ জুলাই দেশটির কয়েক হাজার জুনিয়র চিকিৎসক হাসপাতাল থেকে ওয়াকআউট করেন। চাকরি স্থায়ীকরণ এবং অবস্থার উন্নয়নের দাবি জানান তারা।

একদিকে হাসপাতালের মর্গে বাড়ছে লাশের দীর্ঘ সারি। একজন উচ্চপদস্থ স্বাস্থ্য আধিকারিক দাবি করেছেন, কারণ কেউ তাদের দাবি করতে আসেনি বা তারা অন্যদের মধ্যে আইনি মামলায় আবদ্ধ।
‘বিদেশী নাগরিকদের মৃতদেহগুলির ক্ষেত্রেও আমরা সমস্যার মুখোমুখি হচ্ছি, কারণ সেখানে দূতাবাস রয়েছে যা পুরনো পদ্ধতির সঙ্গে লেগে থাকে যখন দেহাবশেষ দাবি করা হয়।’ ফলস্বরূপ, কিছু দূতাবাস থেকে রিলিজ লেটার পাওয়ার আগে একটি নির্দিষ্ট সময়ের জন্য, গড়ে এক সপ্তাহ অপেক্ষা করতে হয়।

০৫:৩২ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

পল্লবী থানায় আরেকটি মামলা

আলোচনায় থাকতেই বিতর্কে জড়ান হেলেনা

আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীর বেশকিছু শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলেন। ব্যবসায়ীদের কয়েকটি সংগঠনের গুরুত্বপূর্ণ পদেও তিনি অধিষ্ঠিত হন। সচ্ছল পরিবারে জন্ম নেওয়া হেলেনার দাম্পত্য জীবনও ছিল অর্থবিত্তে পরিপূর্ণ। বিপদে সাধারণ মানুষের পাশেও তিনি ছিলেন বিভিন্ন সময়ে। এ পর্যন্ত সবই ঠিক ছিল। কিন্তু যশ-খ্যাতির পেছনে তিনি ছুটতে শুরু করেন। রাজনীতিতে জড়িত হওয়ার পাশাপাশি কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনেও তিনি সম্পৃক্ত হন। ঢাকার নামিদামি প্রায় ১২টি ক্লাবের সদস্যপদ নেন তিনি।

০৫:১৯ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

বাড়ির মালিক-ভাড়াটিয়া কেউ ভালো নেই

রাজধানী ঢাকার বিভিন্ন আবাসিক এলাকায় অতীতের যে কোনো সময়ের তুলনায় এখন বাড়ি বাড়ি ‘টু-লেট’ বা ‘বাড়ি ভাড়া’র সাইনবোর্ড বেশি ঝুলতে দেখা যাচ্ছে। অলিগলির রাস্তাঘাট এবং সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইনে বাড়ি ভাড়ার ওয়েবসাইটগুলোও ছেয়ে গেছে বাসা ভাড়ার বিজ্ঞাপনে। ভাড়াটিয়ারা বেশি ভাড়ার বড় বাসা ছেড়ে স্বল্প ভাড়ার ছোট বাসা খুঁজছেন। অনেক ভাড়াটিয়া ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছেন। ভাড়াটিয়া পরিষদের তথ্যে, এরই মধ্যে ঢাকার মোট ভাড়াটিয়ার ৪০ শতাংশ ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছেন।

০৫:১৪ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

নতুন করে কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রতিবেশী ক্ষুদ্র দ্বীপ দেশ কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রিভোল্যুশনারি পুলিশ এবং এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ১১ জুলাই কিউবায় শুরু হওয়া শান্তিপূর্ণ, গণতন্ত্রপন্থি বিক্ষোভ দমনে যে পদক্ষেপ নেয়া হয়েছে এই নিষেধাজ্ঞা সেটির বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে।

মাত্র এক সপ্তাহ আগেই কিউবার প্রতিরক্ষামন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিট মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে। শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হচ্ছে কিউবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা ন্যাশনাল পুলিশ বাহিনী ও এই সংস্থার পরিচালক অস্কার ক্যালেজাস ভালকারসে এবং উপ-পরিচালক ইডি সিয়েরা আরিয়াস।

কিউবার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত দেশটির পুলিশ বিভাগের ওপর গত জানুয়ারিতে নিষেধাজ্ঞা আনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

 

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবান-আমেরিকান নেতাদের সঙ্গে এক বৈঠকে হাভানার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

ষাটের দশকে সমাজতান্ত্রিক বিশ্বের সঙ্গে মুক্ত বিশ্বের স্নায়ুুযুদ্ধের সময় প্রতিবেশী এই ক্ষুদ্র দ্বীপ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 

০৫:০৮ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

লস অ্যাঞ্জেলেসে রোডশোতে বক্তারা

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদার হতে চায় বাংলাদেশ

কোনো অনুদান কিংবা সহায়তা নয়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদার হতে চায় বাংলাদেশ। ব্যবসা-বাণিজ্যসহ সামগ্রিক অর্থনীতিতে অংশীদার হওয়ার সামর্থ্য ও সক্ষমতা বাংলাদেশের রয়েছে। এছাড়া বাংলাদেশে বিনিয়োগ করে চীন, ভারত, ইউরোপ ও জাপানের বাজারে পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা নিতে পারবেন যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা। লস অ্যাঞ্জেলেসে শুক্রবার বাংলাদেশের অর্থনীতি নিয়ে রোডশোতে বক্তারা এসব কথা বলেন।

লস অ্যাঞ্জেলেসে হোটেল ইন্টারকন্টিনেন্টালে রোডশোর মূল বিষয়বস্তু ছিল ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’। অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসনীম এ খান, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার। অনুষ্ঠানে প্রবাসীদের পক্ষ থেকে জানানো হয়, বিভিন্ন জটিলতা নিরসন হলে তারা ৫০ কোটি ডলার বিনিয়োগে প্রস্তুত। এ সময় বিমানবন্দরে অনিবাসী বাংলাদেশিদের (এনআরবি) জন্য আলাদা গেট দাবি করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিকভাবে স্থিতিশীল বাংলাদেশ। এ অবস্থায় বাংলাদেশে বিনিয়োগ লাভজনক। বাংলাদেশের অর্থনীতির সম্ভাবনা তুলে ধরে বিদেশি ও প্রবাসী বিনিয়োগ আকর্ষণে যুক্তরাষ্ট্রের ৪টি শহরে ১০ দিনের রোডশোর আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে নিউইয়র্ক এবং ওয়াশিংটনে রোডশো শেষ হয়েছে। সোমবার সানফ্রানসিসকোতে অনুষ্ঠিত হবে এই কর্মসূচি। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আয়োজন করেছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশকে তুলে ধরে বিদেশি বিনিয়োগ আকর্ষণ এই আয়োজনের উদ্দেশ্য। বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশে বিনিয়োগের বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম অংশীদার। আমরা দেশটির সহায়তা নয়, বিনিয়োগ চাই। তিনি বলেন, ভারতের চেয়ে বাংলাদেশে যৌথ উদ্যোগের কোম্পানি একেবারে সহজ। তিনি বলেন, প্রবাসীদের বিনিয়োগে এগিয়ে আসা উচিত। এ ব্যাপারে সব ধরনের জটিলতা কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। বিমানবন্দরে এনআরবি গেটের ব্যাপারে তিনি জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি ব্যবস্থা নেবেন। তিনি বলেন, চতুর্থ ও পঞ্চম শিল্প খাত মাথায় রেখে ঢেলে সাজানো হচ্ছে। শিল্প খাতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। শিল্প খাত সেবা গ্রাহকের দুয়ারে পৌঁছে গেছে।

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, গত ১০ বছরে বাংলাদেশের অর্থনীতির সক্ষমতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। অভ্যন্তরীণ বিশাল বাজার রয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। কম মূল্যে শ্রমিক, বিদ্যুৎ, গ্যাস এবং অন্যান্য সেবা মিলছে। তিনি বলেন, অর্থনৈতিক দিক থেকে বিশ্বের প্রথম অবস্থানে যুক্তরাষ্ট্র। এজন্য রপ্তানিতে বিভিন্ন দেশে দেশটির উচ্চ শুল্ক দিতে হচ্ছে। কিন্তু বাংলাদেশ এক্ষেত্রে সুবিধা পাচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে বিনিয়োগ করলে চীন, ভারত, ইউরোপ ও জাপানের বাজার থেকে শুল্কমুক্ত সুবিধা তারাও নিতে পারবে। অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আসাদুল ইসলাম রিপনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের শেয়ারবাজার অত্যন্ত সম্ভাবনাময়। ইকুইটি মার্কেটের পাশাপাশি বন্ড, স্মলক্যাপ ও অন্যান্য পণ্য আসছে। অর্থাৎ পণ্যের বহুমুখীকরণ হচ্ছে। তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য আমরা এ রোডশোর উদ্যোগ নিয়েছি। কিন্তু যুক্তরাষ্ট্রে রোডশো কেন? জবাব হচ্ছে-সহায়তা নয়, আমরা যুক্তরাষ্ট্রের বিনিয়োগ চাই।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে ২০৫০ সালে বিশ্বের ২৩তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ। সংস্থাটির তথ্য অনুসারে, দক্ষিণ এশিয়ায় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ। একই পূর্বাভাস দিয়েছে আরেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি)। গত ১০ বছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ শতাংশ। আর মোট জিডিপিতে শিল্প খাতের অবদান ৩১ শতাংশ। প্রবৃদ্ধিকে সাপোর্ট দিতে ২০২০ সালে বাংলাদেশের অবকাঠামো খাতে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। ২০১১ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ৮৬০ মার্কিন ডলার। বর্তমানে তা ২ হাজার ২২৭ ডলারে উন্নীত হয়েছে। এ ছাড়াও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। করোনার মধ্যেও ২০২০ সালে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) ১০ দশমিক ৮৭ শতাংশ প্রবৃদ্ধি ছিল। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস অনুসারে করোনার মধ্যে ২৩ দেশ অর্থনৈতিকভাবে ইতিবাচক অবস্থানে থাকবে। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এ ছাড়াও বর্তমানে বাংলাদেশে মোট শ্রমশক্তি ৭ কোটি। এর মধ্যে সাড়ে ৫ কোটিই তরুণ। ফলে বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত সম্ভাবনাময়।

০৫:০৫ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

জাহাজ আটক করল যুক্তরাষ্ট্র,

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন কিম

 আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ তুলে উত্তর কোরিয়ার একটি তেলবাহী জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন বিচার মন্ত্রণালয় উত্তর কোরিয়ার জাহাজ আটকের কথা ঘোষণা করে।

মার্কিন বিচার মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজটি সিঙ্গাপুরের মালিকানাধীন এবং এটি তেলজাতীয় পণ্য নিয়ে উত্তর কোরিয়ায় যাচ্ছিল। উত্তর কোরিয়ার নামপো বন্দরে এই তেল খালাস করার কথা ছিল।
মার্কিন বিচার মন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলেছে, ২০২০ সালের মার্চ মাসে মার্কিন সরকারের নির্দেশ অনুসারে কম্বোডিয়া কর্তৃপক্ষ জাহাজটি আটক করে এবং এতদিন ধরে বিষয়টি গোপন রাখা হয়েছে। গতকাল থেকে এ বিষয়ে মার্কিন ফেডারেল আদালতে বিচার শুরু হয়েছে এবং তখনই বিষয়টি জনসমক্ষে এনেছে মার্কিন কর্তৃপক্ষ।

এদিকে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশের সামরিক বাহিনীর কর্মকর্তাদের যুদ্ধ-প্রস্তুতি জোরদার করার নির্দেশ দিয়েছেন। আগামী মাসে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা যৌথ সামরিক মহড়া শুরু করবে। তার আগে কিম জং উন নিজের দেশের সামরিক বাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিলেন। তবে এই নির্দেশের সঙ্গে জাহাজ আটকের ঘটনার কোনো সম্পর্ক আছে কিনা তা পরিষ্কার নয়।

উত্তর কোরিয়া পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে যার বিরুদ্ধে অবস্থান নিয়েছে আমেরিকা। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্যবহার করে দেশটি উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করতে সক্ষম হয়েছে। তবে উত্তর কোরিয়া তার পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে নেয়ার অবস্থানে অটল রয়েছে।

০৪:০২ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

সেই প্রবাসী নারীর বাসায় সিলেট ওসমানী বিমানবন্দরের প্রতিনিধি দল

গত ২৮ জুলাই সিলেট থেকে লন্ডন সরাসরি ফ্লাইটের বাংলাদেশ বিমানের বিজি-২০১ এর যাত্রী ছিলেন ভুক্তভোগী প্রবাসী জামিলা চৌধুরী। কিন্তু তিনি ওইদিন যুক্তরাজ্য যেতে পারেননি ওসমানী বিমানবন্দরের কতিপয় কর্মকর্তার অসৌজন্যমূলক ও অন্যায় আচরণের জন্য।

তবে এ ঘটনার ভিডিও এবং জনপ্রিয় ইউটিউব চ্যানেল বাংলাভিউ-এ ওই প্রবাসী নারীর একটি ভিডিও সাক্ষাতকার যখন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে তখন টনক নড়ে ওসমানী বিমানবন্দর কর্তৃপক্ষের। শুক্রবার (৩০ জুলাই) সন্ধ্যায় জামিলা চৌধুরীর বাসায় যান একটি প্রতিনিধি দল। বাসায় গিয়ে তাকে প্রতিনিধি দলের সদস্যরা সান্তনা দেন এবং আগামী ৪ আগস্ট যুক্তরাজ্য যাওয়ার জন্য টিকেটের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস প্রদান করেন। সেই সঙ্গে তদন্তসাপেক্ষে দোষী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেয় প্রতিনিধি দল।

০৩:৩০ এএম, ১ আগস্ট ২০২১ রোববার

বাংলাদেশে যেকোন সময় বিএনপির কাউন্সিল

দুই বছরেরও বেশি সময় মেয়াদোত্তীর্ণ হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটি। এরমধ্যে অনেক স্থানেই পূর্ণাঙ্গ কমিটি দিতে না পারায় সেখানেও রয়েছে শূন্য পদ। এমনকি দলটির নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে দুই দফায় নাম ঘোষণা করে ১৯ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হলেও একে একে পাঁচজন শীর্ষ নেতার মৃত্যুতে সেখানেও রয়েছে সঙ্কট।

০৩:৫৭ এএম, ৩১ জুলাই ২০২১ শনিবার

রাজনীতি ছাড়ছেন ট্রাম্পের জামাই জারেড কুশনার

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা এবং জামাই জারেড কুশনার রাজনীতি থেকে দূরে সরে যাচ্ছেন। বুধবার তার ঘনিষ্ঠদের বরাত দিয়ে একটি সূত্র জানিয়েছে, খুব শিগগিরই বিনিয়োগ প্রতিষ্ঠান চালু করতে যাচ্ছেন ইভাঙ্কা ট্রাম্পের স্বামী কুশনার।
কুশনার কোম্পানিজের সাবেক প্রধান নির্বাহী জারেড কুশনার হোয়াইট হাউজে রিপাবলিকান প্রেসিডেন্টের শীর্ষ উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি অ্যাফিনিটি পার্টনারস নামের একটি বিনিয়োগ প্রতিষ্ঠান খোলার চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। এর সদর দফতর হবে মিয়ামিতে।

০৩:৫৬ এএম, ৩১ জুলাই ২০২১ শনিবার

ড. ফাউসির মন্তব্য

করোনা নিয়ন্ত্রণে ভুল পথে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র করোনা মহামারি মোকাবেলায় ভুল পথে যাচ্ছে বলে আবারও সতর্ক করেছেন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। টিকার বাইরে থাকা লোকজনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকার প্রেক্ষাপটে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা বিষয়ক উপদেষ্টা এ সতর্ক করলেন।

০৩:৫৩ এএম, ৩১ জুলাই ২০২১ শনিবার

সর্বশেষ
জনপ্রিয়