ঢাকা, ২০২০-০৬-০২ | ১৯ জ্যৈষ্ঠ,  ১৪২৭

আমেরিকার হাসপাতালে চিকিত্সা সরঞ্জাম পৌঁছাবে ড্রোন

আমেরিকার নর্থ ক্যারোলাইনার একটি হাসপাতালে চিকিত্সা ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহের অনুমতি পেয়েছে ড্রোন প্রতিষ্ঠান জিপলাইন।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমতির ফলে নির্দিষ্ট দুইটি রুটে ড্রোন ব্যবহারের অনুমোদন পাবে প্রতিষ্ঠানটি। মার্কিন যুক্তরাষ্ট্রে এবারই প্রথম দৃষ্টিসীমার বাইরে ড্রোন সরবরাহ সেবার অনুমতি দিয়েছে এফএএ। খবর বিবিসি’র।

০৬:৫৭ এএম, ১ জুন ২০২০ সোমবার

আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

আজ থেকে আগামী ৭ জুন পর্যন্ত এসএসসি ও সমমানের ফল পুনর্নিরীক্ষার আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। টেলিটক মোবাইল থেকে RSC স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

০৬:৫৬ এএম, ১ জুন ২০২০ সোমবার

বাসা থেকে কাজ করার সরঞ্জাম কিনতে ৮৫ হাজার টাকা!

করোনা সংক্রমণ থেকে বাঁচতে ভারতে দু’মাসেরও বেশি সময় ধরে লকডাউন চলছে। বিশ্বের অন্যান্য করোনা আক্রান্ত দেশগুলোতেও মোটামুটি একই পরিস্থিতি। করোনা সংক্রমণ আর লকডাউনের কারনে বদলে গিয়েছে বিশ্বের কর্ম-সংস্কৃতি। বেশির ভাগ সরকারি-বেসরকারি সংস্থার কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ সামাল দিচ্ছেন। কনফারেন্স কল আর ভিডিও কনফারেন্সিং-এর সাহায্যে গুরুত্বপূর্ণ কাজ আপাতত বাড়ি থেকেই সামাল দিচ্ছেন সংস্থাগুলির সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিকরা। লকডাউন কবে উঠবে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছেন না।

০৬:৫৪ এএম, ১ জুন ২০২০ সোমবার

অন্যথায় ৬ মাসের জেল বা লাখ টাকা জরিমানা

বাইরে বের হলে মাস্ক পরতেই হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

রোববার একাত্তর টিভির টকশোতে ফরহাদ হোসেন এমপি বলেন, গণপরিবহনে যাত্রীদের কম দামে মাস্ক দেয়ার প্রস্তাবনা করা হয়েছে। কোভিড-১৯ মোকাবেলায় গঠিত কমিটির সভায় এ প্রস্তাব উত্থাপন করা হয়। তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমনের হার বাড়ার মূলে জনগণের অবহেলা রয়েছে। তবে সর্তকতামূলক সব ধরনের প্রস্তুতি কঠোরভাবে নেয়া হচ্ছে।

তিনি বলেন, সবাইকে মাস্ক পরতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মাস্ক না পড়লে শাস্তির আওতায় আনা হবে।

০৬:৩৫ এএম, ১ জুন ২০২০ সোমবার

করোনায় মৃত্যুতে হঠাৎ উচ্চ লাফ

দেশে করোনা ভাইরাসের উচ্চলাফ লক্ষ্য করা গেছে। টানা ৬৬ দিনের লকডাউন শেষে সব কিছু খোলার দিনে ভাইরাসটিতে সর্বোচ্চ মানুষের মৃত্যু ও আক্রান্তের রেকর্ড হয়েছে। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৪০ জনের মৃত্যু হয়েছে। এটি দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫০ জন। আর এই সময়ে দেশের ৫২টি পরীক্ষাগারে ১১ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা করে ২ হাজার ৫৪৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে। এক দিনে আক্রান্তের এই সংখ্যাও সর্বোচ্চ। এ নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ১৫৩ জন। বিশেষজ্ঞ চিকিত্সকরা বলেন, দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ড হচ্ছে প্রতিদিনই। এমনিতে লকডাউন ঠিকভাবে করা যায়নি, যে কারণে ভাইরাস এখন ৬৪ জেলায়ই ছড়িয়ে পড়েছে। তার ওপর লকডাউন শিথিল হওয়ায় সামনে কঠিন বিপর্যয় নেমে আসবে। তখন কঠোর লকডাউনের বিকল্প থাকবে না। লকডাউন শিথিলে করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তারা।

০৬:৩১ এএম, ১ জুন ২০২০ সোমবার

ব্রেন টিউমারে আক্রান্ত সহকর্মীর পাশে বাংলাদেশি পুলিশ কর্মকর্তারা

করোনা মহামারীর মধ্যেই ব্রেন টিউমারে আক্রান্ত নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্ট তানিন হানিফের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশন-বাপা। সংগঠনটি এককালীন অনুদান হিসেবে সহকর্মীর হাতে ২১,৬০০ ডলার প্রদান করে।

০৬:৫৩ এএম, ৩১ মে ২০২০ রোববার

যুক্তরাষ্ট্র যুবলীগের ঈদ শুভেচ্ছা বিনিময়

ঈদ উপলক্ষে ভার্চুয়াল ঈদ শুভেচ্ছা বিনিময় করেছে যুক্তরাষ্ট্র যুবলীগ। শুভেচ্ছা বিনিময়ের সময় মহামারী করোনা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে দোয়ার আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরীর আহ্বানে এতে অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগ পরিবারের (যুক্তরাষ্ট্র যুবলীগ এবং বিভিন্ন স্টেট ও সিটি যুবলীগ) নেতৃবৃন্দ। মাওলানা কারী কাজী কায়্যুম মোনাজাত ও দোয়া পরিচালনা করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্যালিফোর্নিয়া যুবলীগের সভাপতি সুবর্ণ নন্দী তাপস।

০৬:৫৩ এএম, ৩১ মে ২০২০ রোববার

যুক্তরাষ্ট্র যুবদলের ঈদ প্যাকেজ বিতরণ

নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তিদের পরিবার এবং কিছু অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে যুক্তরাষ্ট্র যুবদল। বৃহস্পতিবার ঈদের শুভেচ্ছা হিসেবে প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর প্যাকেজ ঘরে ঘরে পৌছে দেয়া হয়। ঈদ উপহার বিতরণের আগে ঢাকা থেকে টেলি কনফারেন্সে যুক্তরাষ্ট্র যুবদলের কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সাইফুল আলম নীরব এবং সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু।

০৬:৫১ এএম, ৩১ মে ২০২০ রোববার

ট্রাম্পের ঈদ শুভেচ্ছা

মুসলমানদের ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৃষ্টিকর্তার প্রতি প্রার্থনা ও আরাধনা মানব জাতিকে করোনা ভাইরাস সংকট থেকে উত্তরণে শক্তি জোগাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
ঈদুল ফিতর উপলক্ষে রোববার হোয়াইট হাউসের এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, মুসলমানরা ঈদুল-ফিতর উদযাপন করছে। আমরা আশা করি, প্রার্থনা ও আরাধনা দিয়ে তারা করোনা সংকট কাটিয়ে ওঠার শক্তি পাবে।

০৬:৫০ এএম, ৩১ মে ২০২০ রোববার

এমন ঈদ আগে কখনও দেখেনি কেউ

লকডাউনে নিউইয়র্কে ঘরে ঘরে ঈদ জামাত

সারা মাস রোজার পরেই আসে সারা বছরের সেই শ্রেষ্ঠতম দিন। ঈদুল ফিতর মুসলিম জাহানের হাজার বছরের ঐতিহ্য। মুসলমানদের বৃহত্তম উৎসব। শোক-দুঃখ ভুলে উল্লাসে মেতে ওঠে গোটা মুসলিম বিশ্ব। পথে পথে ঘোরে চাঁদ দেখার আনন্দ। কিন্তু এবার সব এলোমেলা হয়ে গেল। করোনা ভাইরাসে এবার সবকিছু ওলটপালট হয়ে গেছে। পাল্টে গেছে ঈদ উৎসবের সব রীতিনীতি। পরিবার-পরিজনদের সঙ্গে মিলিত হওয়া, উপহার আদান-প্রদান, খাবার ভাগাভাগি, চাঁদ রাতের আনন্দÑ সবকিছুই ম্লান হয়ে গেছে।
নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন শহরে পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে করোনা মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে। রমজান মাসে মসজিদে মসজিদে তারাবীর নামাজ হয়নি, মসজিদ ছিল বন্ধ, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশুদের নতুন কাপড় কেনা হয়নি। চিরাচরিত নিয়মে ঈদ শুভেচ্ছা বিনিময়ের পথও ছিলো বন্ধ।
নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ধর্মীয় প্রতিষ্ঠানে ১০ জন উপস্থিতির অনুমোদন দেন। এতে নিউইয়র্কের বিভিন্ন মসজিদ ১০ জনের উপস্থিতিতে ভার্চুয়াল ঈদ জামাতের ঘোষণা দেয়। তবে অধিকাংশ বাংলাদেশি মসজিদ ঈদ জামাত আয়োজন থেকে বিরত থাকে। কোথায় কোথাও মুসলিম কমিউনিটি খোলা মাঠেও সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতের ব্যবস্থা করে।

০৬:৪৯ এএম, ৩১ মে ২০২০ রোববার

ওয়াশিংটন ডিসি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে

ধীরে ধীরে খুলতে যাচ্ছে রাজধানী ওয়াশিংটন ডিসি। শুক্রবার থেকে পুনরায় সবকিছু চালু করা হবে। এপি নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, রেস্টুরেন্টগুলোও খুলে দেয়া হবে। তবে রেস্টুরেন্টের বাইরে টেবিল-চেয়ার বিছিয়ে লোকজনকে খাবার পরিবেশন করতে হবে। সীমিত পরিসরে খুলে দেয়া হচ্ছে সেলুনও।
এছাড়া অপ্রয়োজনীয় কিছু ব্যবসা প্রতিষ্ঠানও বিধি-নিষেধ পালন করে তাদের কাজ পুনরায় শুরু করতে পারবে। পার্ক, টেনিস কোর্ট, গলফ কোর্টও পুনরায় চালু করা হচ্ছে। তবে গণপরিসরে সুইমিং পুল এখনই চালু হচ্ছে না। এগুলো বন্ধই থাকছে।

০৬:৪৭ এএম, ৩১ মে ২০২০ রোববার

জেবিবিএ নেতা লিটনের দাফন সম্পন্ন

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পরিচিত মুখ, আড়ং নিউইয়র্ক-এর মালিক ও জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের দাফন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার নিউজার্সির মালবরো মুসলিম মেমোরিয়াল কবরস্থানে তাকে সমাহিত করা হয়। এ সময় জেবিবিএ’র কর্মকর্তাসহ অনেকেই উপস্থিত ছিলেন। সেখানে লিটনের জানাজায় অংশ নেন তারা।
মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে লিটন গত ২০ মে সকাল ১০টায় এলমহার্স্ট হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। সদালাপি-বিনয়ী ইকবালুর রশীদ লিটন প্রায় এক বছরের অধিক সময় ধরে ক্যান্সারের সাথে লড়ছিলেন। ক্যান্সার ধরা পড়ার পর প্রথমে ম্যানহাটানের স্লোন ক্যাটারিং এবং পরবর্তীতে আরেকটি ক্যান্সার হাসপাতালের অধীনে চিকিৎসাধীন ছিলেন।

০৬:৪৬ এএম, ৩১ মে ২০২০ রোববার

সাবধান, অজানা কারো কাছ থেকে মাস্ক নেবেন না

সাবধান! মাস্ক সরবরাহের নাম করে কিছু মানুষ বাড়ি বাড়ি ঘুরছে। এরা প্রতারক। এদের কাছ থেকে মাস্ক নেবেন না। এদের থেকে সাবধান থাকুন। নিউইয়র্ক পুলিশের পক্ষ থেকে নগরবাসীদের প্রতি এই আহ্বান জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে।

০৬:৪৬ এএম, ৩১ মে ২০২০ রোববার

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতদের নাম প্রকাশ নিউইয়র্ক টাইমসের পাতাজুড়ে

কোভিড-১৯ মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুতে আশপাশেও নেই কোনো দেশ। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২১৩ জন মারা গেছেন। দুর্দশার এ চিত্র তুলে ধরে ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রথম পাতাজুড়ে করোনায় মৃতদের নাম প্রকাশ করা হয়েছে।
রোববার ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকার প্রথম পাতায় ১ হাজার মৃত ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করা হয়েছে। উপরে বড় অক্ষরে লেখা হয়েছে ‘হিসাবের অসাধ্য ক্ষতি: যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছুঁতে চলেছে’।

০৬:৪৪ এএম, ৩১ মে ২০২০ রোববার

এসএসসির ফল আজ

আপাতত বন্ধ একাদশ শ্রেণিতে ভর্তি

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ প্রকাশিত হচ্ছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের ঘোষণা দেবেন। পরে বেলা ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি শিক্ষা মন্ত্রণালয় থেকে ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার ফল জানা যাবে না। বরং ফল প্রকাশ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানের অফিস আজকে বন্ধ রাখতে বলা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

০৬:৪১ এএম, ৩১ মে ২০২০ রোববার

মর্গে জায়গা হয়নি, এসি রুমে পচে গিয়েছিল ২৬ বাংলাদেশির লাশ

হাসপাতাল মর্গে জায়গা না হওয়ায় এসি রুমে রাখা হয়েছিল লিবিয়ায় মানবপাচারকারী ও মিলিশিয়াদের গুলিতে নির্মমভাবে নিহত বাংলাদেশিদের লাশগুলো। গলে যাচ্ছিল এসব মরদেহ। বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ সেখানে পৌঁছাতে পারেনি। আবার মিলিশিয়াদের চাপ ছিল লাশগুলো যাতে ওই শহরের বাইরে নিয়ে না যাওয়া হয়। ফলে বাধ্য হয়েই হাসপাতাল কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন মরদেহগুলো ওই শহরেই দাফন করে ফেলে। শুক্রবারেই (২৯ মে) ২৬ বাংলাদেশির লাশ লিবিয়ার মিজদাহ শহরের কবরস্থানে দাফন করা হয়

০৬:৩৭ এএম, ৩১ মে ২০২০ রোববার

গভর্নরদের সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান

মসজিদ গীর্জা খুলে দেয়ার পক্ষে ট্রাম্প

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মসজিদ, গীর্জাসহ সব ধরনের ধর্মীয় উপাসনালয়কে ‘জরুরি প্রয়োজনীয়’ বলে ঘোষণা করে এক নির্দেশিকা জারি করেছেন। সেই সাথে প্রেসিডেন্ট ট্রাম্প স্টেটগুলোর গভর্র্নরদের তাদের স্টেটে চার্চসহ সব ধরনের ধর্মীয় প্রতিষ্ঠান চালু করার আহ্বান জানিয়েছেন। হোয়াইট হাউজে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন প্রেসিডেন্ট।
ফেডারেল নির্দেশিকা অনুসরণ করে ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে তাদের কার্যক্রম শুরু করার বিষয়ে গভর্নরদের অবস্থানকে ‘অগ্রাহ্য’ করার কথা বললেও তা কার্যকর করার ক্ষমতা নেই প্রেসিডেন্টের।

০৬:৩৫ এএম, ৩১ মে ২০২০ রোববার

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে মানব পাচারকারী দলের সদস্যরা। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ১১ জন। গতকাল বৃহস্পতিবার লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর মিজদাহতে এ হত্যাকান্ড ঘটে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।
তবে ঘটনা সম্পর্কে ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস থেকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো বার্তায় বলা হয়েছে, শাহ মিজদাহ শহরে লিবিয়ার মিলিশিয়া বাহিনীর গুলিতে তারা নিহত হয়েছেন বলে তথ্য পাওয়া গেছে।

০৬:৩৪ এএম, ৩১ মে ২০২০ রোববার

নিউইয়র্কের মেয়র ব্লাসিও’র উদ্যোগ

ভাড়াটিয়া ও ব্যবসায়ীদের সহায়তা বিলে সই

কোভিড-১৯ শাটডাউনকালে ক্ষুদ্র ব্যবসা-বাণিজ্যকে সহায়তা করতে নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও একাধিক বিলে সই করেছেন। ত্রাণ সংক্রান্ত একটি বিলেও সই করেছেন। নতুন আইনে থার্ড পার্টি ফুড ডেলিভারি সার্ভিসের ওপর মূল্যের ক্যাপ দেয়া হয়েছে এবং ফুটপাতের ক্যাফের ওপর ফি স্থগিত করার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।
নতুন আইন বাড়ির মালিকদের হয়রানি থেকে ভাড়াটেদের মুক্তি দেবে এবং ব্যক্তিগত দায় থেকেও সুরক্ষা দেবে। ব্লাসিও বলেন, অর্থনৈতিক সংকটকালে নতুন আইন ছোট ছোট ব্যবসার মালিকদের সুরক্ষা দেবে।

০৬:৩৩ এএম, ৩১ মে ২০২০ রোববার

সামাজিক মাধ্যম নিয়ন্ত্রণে ট্রাম্পের নির্বাহী আদেশ

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সঙ্গে দ্বন্দ্বের জেরে অন্যান্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলো বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে এক নির্বাহী আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের উপর অনৈতিক প্রভাব বিস্তার করতে বড় মাপের প্রযুক্তি কোম্পানিগুলোর যথেষ্ট প্রভাব ও ক্ষমতা রয়েছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট। ট্রাম্পের মতে, ‘সেক্ষেত্রে আমাদের স্বাধীনতা আর থাকবে না।’ তবে ট্রাম্পের এই হুমকির পাল্টা হুশিয়ারি দিয়েছে টুইটার।

০৬:৩২ এএম, ৩১ মে ২০২০ রোববার

৭ স্টেটে ২৬৫ বাংলাদেশির মৃত্যু

করোনায় মৃত্যু লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে এক লাখ ছাড়িয়েছে। গতকাল সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩ হাজার ৩০১ জন। এরমধ্যে সাতটি স্টেটে ২৬৫ জন বাংলাদেশি মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৭ হাজার ৩৭৩ জন। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসেবে এমন তথ্য পাওয়া গেছে। এছাড়াও চার লাখ ৯৮ হাজার ৬৪৪ জন সুস্থ হয়েছেন বলে জানা গেছে।

০৬:৩১ এএম, ৩১ মে ২০২০ রোববার

অ্যান্টিবডি পরীক্ষার ফল ভুল!

করোনা ভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার ফল অর্ধেক ক্ষেত্রেই ভুল আসছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। এ বিষয়টি উল্লেখ করে সিডিসি তাদের নিজস্ব ওয়েবসাইটে একটি নতুন নির্দেশনা প্রকাশ করেছে। সিডিসি জানিয়েছে, গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে করোনা ভাইরাস অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল যথেষ্ট সঠিক নয়। স্কুল, ছাত্রাবাস বা জনসমাগম হয় এমন স্থাপনা খুলে দেওয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে হলে অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল বিবেচনায় নেওয়া উচিত হবে না। মানুষকে কাজে ফেরানোর ক্ষেত্রেও এ ধরনের পরীক্ষার সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত।

০৬:৩০ এএম, ৩১ মে ২০২০ রোববার

নিউইয়র্কে যেকোন মুহূর্তে লকডাউন প্রত্যাহার

যুক্তরাষ্ট্রে কোভিড নাইনটিনের এপিসেন্টার নিউইয়র্কে করোনা ভাইরাস নির্মূল হয়নি। কিন্তু এরই মধ্যে বিভিন্ন স্থানে লকডাউন তুলে নেয়া হয়েছে। যেকোনো মুহূর্তে লকডাউন পুরোপুরি প্রত্যাহার করা হতে পারে বলেও আভাস মিলেছে। ১০ জুন থেকে নিউইয়র্ক শহরের রেস্টুরেন্ট, বার, পার্লারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। এজন্য স্টেট গভর্নর ও সিটি মেয়র সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছেন। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা করেছেন। লকডাউন তুলে নেয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নানা উদ্যোগ নিয়েছে সিটি কর্তৃপক্ষ। এদিকে, বরাবরই লকডাউন তুলে নেয়ার পক্ষে থাকা প্রেসিডেন্ট ট্রাম্প আসছে স্বাধীনতা দিবস ফোরথ জুলাইয়ের আগেই দেশ পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার কথা জানিয়েছেন।  

০৬:২৯ এএম, ৩১ মে ২০২০ রোববার

সর্বশেষ
জনপ্রিয়