ঢাকা, ২০২০-১০-২৬ | ১০ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

আওয়ামী লীগের শুদ্ধি অভিযানে ভাটা

আওয়ামী লীগের ভেতরে থাকা অনুপ্রবেশকারী, হাইব্রিড, কাউয়া, বসেন্তের কোকিল, বিতর্কিত, অপকর্মকারীদের বাদ দেয়ার শুদ্ধি অভিযানে ভাটা পড়েছে। শত চেষ্টার পরও জঞ্জালমুক্ত হতে পারছেন ক্ষমতাসীনরা। গত বছর ক্যাসিনোতে অভিযানের মধ্য দিয়ে শুদ্ধি অভিযানের শুরু হলেও তা গতি হারিয়েছে। গত বছর থেকে অনুপ্রবেশকারীদের দল থেকে বাদ দেয়া হবে বলে নেতারা ঘোষণা দিলেও কার্যত কোন পদক্ষেপ নেয়া হয়নি। তাই অপকর্মকারীরা আবারও সর্বত্র সক্রিয় হয়েছে। এ বছরের মাধ্যে পাপিয়া, সাহেদ ও ফরিদপুর জেলায় অপকর্মকারীদের গ্রেফতার করা হলেও বেশিরভাগ রাজনৈতিক অপরাধীরা ধোরা ছোয়ার বাইরে। আর প্রশাসনে শুদ্ধি অভিযান না হওয়াতে রাজনৈতিক মহলে ক্ষোভ বিরাজ করছে। ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই, বিজিএমইএ নেতাদের মন্ত্রী, এমপি করা নিয়েও বেশ সমালোচনা রয়েছে দলের ভেতর। এমতাবস্তায় দলের কমিটিতে ত্যাগী ও যোগ্যদের নিয়ে নিয়ে আসা এবং তৃণমূলের সমস্যা সমাধানের জন্য এ মাসের শুরুতে আটটি সাংগঠনিক টিম গঠন কেেরছ আওয়ামী লীগ। কিন্তু সম্প্রতি ঘোষিত সহযোগী সংগঠনের কমিটিতে বিতর্কিতরা স্থান পেয়েছে।

০৩:৫২ এএম, ২৬ অক্টোবর ২০২০ সোমবার

এবার আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট গ্রহণ। এবারের নির্বাচনে রেকর্ডসংখ্যক মার্কিন নাগরিক আগাম ভোট দিচ্ছেন। এরই মধ্যে ভোট দিয়েছেন দেশটির পাঁচ কোটিরও বেশি মানুষ। আর সেই কাতারেই যোগ দিলেন দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এবার আগাম ভোট দিয়েছেন তিনি । শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তিনি নিজের ভোটাধিকার প্রয়োগ করেন।

০৩:৩১ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

ইরাকে মার্কিন রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা ইরানের

ইরানের স্বার্থ সংক্রান্ত কর্মকাণ্ডে সন্ত্রাসবাদী অবস্থা নেওয়ার অভিযোগ তুলে ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। 

এর আগে বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের ওপর সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। জবাবে মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধেও একই ব্যবস্থা নিয়েছে ইরান। 

০৩:২৯ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

মহানবী (সা.) কে অবমাননা: ফ্রান্সের পণ্য বয়কট কুয়েতে

ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়ে হ্যাশ ট্যাগ (#BoycottFrenceProducts) ব্যবহার করছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা। তাদের এ আন্দোলনে ব্যাপক সাড়া মিলেছে বিশ্বব্যাপী। সময় টেলিভিশন

০৩:২৬ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

জাতীয় পরিচয়পত্র কার্যক্রমের নিয়ন্ত্রণ চায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) কার্যক্রম নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে নিজেদের অধীনে নিতে চায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো এসংক্রান্ত একটি প্রস্তাব পর্যালোচনার জন্য ইতিমধ্যে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। কমিটি আইনবিধি, সংবিধান ও সার্বিক চ্যালেঞ্জসমূহ পর্যালোচনা করে এ বিষয়ে মতামত দেবে। যদিও নির্বাচন কমিশন বলছে, এ বিষয়ে তাদের কিছুই বলা হয়নি। ইসির একাধিক কর্মকর্তা বলেছেন, এনআইডির পরিধি যেহেতু বেড়েছে, সেহেতু নির্বাচন কমিশনের অধীনে এ বিষয়ে অধিদপ্তর করলে ভালো হবে।

০৩:২৪ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

কাদের কাছে অস্ত্র বিক্রি করবে ঘোষণা দিল ইরান

যারা কেবল আত্মরক্ষার্থে ব্যবহার করবে কেবল তাদের কাছেই অস্ত্র বিক্রি করবে ইরান।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরবি-কে এক সাক্ষাৎকারে এই ঘোষণা দেন।

তিনি বলেন, যেসব দেশ ইরান থেকে অস্ত্র কিনতে চায় তারা শুধুমাত্র আত্মরক্ষার উদ্দেশ্যেই তা কিনতে পারবে। কোনও দেশ যুদ্ধকামী নীতি থেকে ইরানি অস্ত্র কিনতে পারবে না।

০৩:১৪ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

‘বিয়ের প্রলোভনে’ যৌন সম্পর্ক কি ধর্ষণ, নাকি প্রতারণা ?

বাংলাদেশে সম্প্রতি আইন সংশোধন করে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নির্ধারণ করা হলেও ধর্ষণের সংজ্ঞা একই আছে৷ নারী ও শিশু নির্যাতন দমন আইনের ধারা ৯(১)-এর ব্যাখ্যায় বলা হয়েছে, যদি কোন পুরুষ বিবাহবন্ধন ব্যতীত (১৬ বছরের) অধিক বয়সের কোন নারীর সহিত তাহার সম্মতি ব্যতিরেকে বা ভীতি প্রদর্শন বা প্রতারণামূলকভাবে তাহার সম্মতি আদায় করে, অথবা (১৬ বছরের) কম বয়সের কোন নারীর সহিত তাহার সম্মতিসহ বা সম্মতি ব্যতিরেকে যৌন সঙ্গম করেন, তাহা হইলে তিনি উক্ত নারীকে ধর্ষণ করিয়াছেন বলে গণ্য হবেন৷’

০৩:১১ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

এ কেমন বিকৃত রুচি!

গণমাধ্যমে প্রায়ই নানা ধরনের অদ্ভুত ঘটনা উঠে আসে। এবার উঠে এল বিকৃত রুচির চরম সীমা লঙ্ঘনের ঘটনা।সেটি হচ্ছে- মুরগির সঙ্গে যৌনতায় লিপ্ত হয়েছে এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যে।

০৩:০৯ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

কাছের লোকের হাতেই যে কারণে খুন হতে পারেন সৌদি যুবরাজ সালমান !

সম্প্রতি ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করেছে মধ্য প্রাচ্যের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান মন্তব্য করেন, সৌদি আরব যদি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যায় তাহলে ‘ইরান, কাতার এবং কাছের লোকদের হাতে মৃত্যু হতে পারে তার। সম্প্রতি ইসরায়েলি-আমেরিকান বিলিয়নিয়ার হাইম সাবানের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান বলে খবর প্রকাশ করেছে ইসরায়েলের সংবাদমাধ্যম হারেতজ নিউজ।

০৩:০৬ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

নাসা নভোযানের দরজা আটকে গেছে : নমুনা ছিটকে পড়ছে মহাকাশে

নাসা পৃথিবী থেকে কয়েক কোটি কোটি কিলোমিটার দূরের এক গ্রহাণু থেকে পাথরের খণ্ড সংগ্রহ করার জন্য একটি মহাকাশযান পাঠিয়েছিল। কিন্তু মহাকাশযানটি এত বেশি পাথরের নমুনা সংগ্রহ করে ফেলেছে যে তা এখন যান থেকে উপছে পড়ে মহাকাশে ছড়িয়ে যাচ্ছে। সৌরমণ্ডল কীভাবে গঠিত হয়েছিল তার রহস্য জানার জন্য এই গ্রহাণু থেকে সংগ্রহ করা নমুনাগুলো খুবই গুরুত্বপূর্ণ।

০৩:০৪ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

এবার নিজ আসনের

প্রশাসনিক কর্মকর্তাদের ‘চোর’ সম্বোধন করলেন নিক্সন চৌধুরী

নিজ আসনের প্রশাসনের কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে বেশ কয়েকটি মন্তব্য করে আবারও আলোচনায় ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান ওরফে নিক্সন চৌধুরী। এবার নিজ আসনের প্রশাসনিক কর্মকর্তাদের ‘চোর’ সম্বোধন করলেন তিনি।

০৩:০২ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

আইফেল টাওয়ারের কাছে দুই নারীকে ছুরিকাঘাত

পৃথিবীর সবচেয়ে দামি স্থাপনা ফ্রান্সের আইফেল টাওয়ারের কাছে হিজাব পরিহিত দুই নারীকে ছুরিকাঘাতে করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত হয়েছেন অন্য দুই নারী। বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার জানায়, ছুরিকাঘাতের পাশাপাশি দুই মুসলিম নারীর হিজাব টেনে নেয়ার চেষ্টা এবং বর্ণবাদী আচরণের অভিযোগ আনা হয়েছে ওই দুই নারীর বিরুদ্ধে।

০২:৫৫ এএম, ২৫ অক্টোবর ২০২০ রোববার

‘সেরা উদ্ভাবকের’ পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী

বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসা বিজ্ঞানী মিখাইল আনোয়ার যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা এনআইএইচের নিউ ইনোভেটর অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছেন। তিনিসহ আরও দুজনকে এ পুরস্কার দেয়া হয়েছে। এনআইএইচের ওয়েবসাইট থেকে জানা গেছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সিসকোর গবেষক মিখাইল তার ‘ওসঢ়ষধহঃধনষব ঘধহড়ঢ়যড়ঃড়হরপ ঝবহংড়ৎং ভড়ৎ ওহ ঠরাড় ওসসঁহড়ৎবংঢ়ড়হংব’ প্রজেক্টের জন্য এ পুরস্কার পেয়েছেন।

০৭:০৫ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

ট্রাম্প সমর্থক বাংলাদেশিদের মতবিনিময়

প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে গত ১৮ অক্টোবর সন্ধ্যায় জ্যাকসন হাইটসে বাংলাদেশী আমেরিকান রিপাবলিকান ককাস (বিএআরসি) এর উদ্যোগে এক মতবিনিময় সভা হয়। সভায় রিপাবলিকান প্রার্থীদের পক্ষে জনমত সুসংহত করতে কর্মপদ্ধতি নির্দ্ধারণ ছাড়াও কমিউনিটিতে রিপাবলিকান পার্টির সমর্থক বৃদ্ধি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় নবগঠিত বাংলাদেশী আমেরিকান রিপাবলিকান ককাস’র কর্মকর্তাগণকে পরিচয় করিয়ে দেয়া হয়।
বিএআরসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এ রব চৌধুরীর সভাপতিত্বে ‘ইটজি চায়নিজ রেস্টুরেন্টে’ আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতেই সংগঠনের সভাপতি ও বাংলাদেশ সোসাইটির সাবেক সিনিয়র সহ সভাপতি ওয়াসী চৌধুরী ডোনাল্ড ট্রাম্পকে পুনরায় বিজয়ী করতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণের কথা তুলে ধরেন। অন্য বক্তারা গত চার বছরে ট্রাম্পের গৃহীত উন্নয়ন ও কল্যাণমূলক কর্মকান্ড ভোটারদের কাছে বিস্তারিতভাবে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

০৭:০৪ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

বিশ্বের সবচেয়ে খুদে বিজ্ঞানী

নিউইয়র্কের সর্বোচ্চ সম্মাননা পেল বাংলাদেশি আইজ্যাক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান জানানো হয়েছে বিশ্বের সবচেয়ে কম বয়সী অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ আইজ্যাক বারীকে। গত ১৭ অক্টোবর রাজ্যের গভর্নরের পক্ষ থেকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পাওয়া সাড়ে আট বছর বয়সী এ খুদে বিজ্ঞানীর কাজের প্রতি সম্মান জানিয়ে একটি স্বীকৃতিপত্র দেয়া হয়।

০৭:০২ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

টেক্সাসে নাইট ক্লাবে হামলা গুলিতে নিহত ৩

যুক্তরাষ্ট্রের হাউসটনের একটি নাইটক্লাবে গুলি করে তিন ব্যক্তিকে হত্যা করা হয়েছে। এ ছাড়া একজন মারাত্মক আহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন দুজনকে খুঁজছে পুলিশ। ডিডি স্কাইক্লাব থেকে মঙ্গলবার রাতে পুলিশের কাছে ফোন আসে যে, সেখানে বেশ কয়েকজন লোক নিহত হয়েছেন।
পুলিশ কমান্ডার কারোলেটা জনসনের বরাতে হাউসটন ক্রনিকল ও এবিসি নিউজ এমন খবর দিয়েছে।

০৭:০১ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

নিউইয়র্কে ৫৪ অভিবাসী গ্রেফতার

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর অবৈধ অভিবাসীদের অভয়ারণ্য হিসেবে চিহ্নিত করেছেন মার্কিন ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী (আইস) কর্মকর্তারা। এ কারণেই স্থানীয় সময় মঙ্গলবার এক ঝটিকা অভিযান চালিয়ে বৃহত্তর নিউইয়র্ক শহরের বিভিন্ন অঞ্চল থেকে ৫৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
চলতি অক্টোবরের শুরুর দিকে প্রায় কয়েকশ' অবৈধ অভিবাসী অন্য অঙ্গরাজ্য থেকে নিউইয়র্কে এসে আশ্রয় নিয়েছেন- এমন খবরে আইস কর্মকর্তারা এ অভিযান চালিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে নিউইয়র্কের মতো অবৈধ অভিবাসীদের অন্য অভয়ারণ্য শহরগুলোতেও তারা একই ধরনের অভিযান চালাবে।
এক সপ্তাহব্যাপী কঠোর ব্যবস্থা জারি করে দেশজুড়ে আশপাশের শহরগুলোতে আইস কর্মকর্তাদের হাতে গ্রেফতার হওয়া শত শত অবৈধ অভিবাসীসহ নিউইয়র্কের ৫৪ অভিবাসীর বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রটি উল্লেখ করে।

০৬:৫৯ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

১১শ ছাত্রছাত্রীকে টার্গেট

বাংলাদেশিসহ ১৫ বিদেশি শিক্ষার্থী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ওয়ার্ক ভিসা দিয়ে ‘প্রতারণা’ করে বসবাসের অভিযোগে এক বাংলাদেশিসহ মোট ১৫ বিদেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস)।

০৬:৫৮ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

ভবিষ্যতের আমেরিকা নিয়ে ভাবছেন বাংলাদেশিরা

আমেরিকার গণতন্ত্র, মানবাধিকার, বর্ণ বৈষম্য, অর্থনীতি ও বিশ্ব রাজনীতি এক যুগ সন্ধিক্ষণে দাঁড়িয়েছে। ইমিগ্র্যান্টদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত আমেরিকা আজ ইমিগ্র্যান্ট বিরোধী রাষ্ট্রের তকমা নিচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এক তরফা ইমিগ্র্যান্ট বিরোধী অবস্থান শংকিত করছে প্রবাসী জনগোষ্ঠীকে। প্রবাসী বাংলাদেশিরা ট্রাম্প জমানায় এক ধরনের আতংকের মধ্যেই বাস করছেন। হোয়াইট সুপ্রীমেসি ও বর্ণ বৈষম্য আমেরিকার মূল চেতনা ও গনতন্ত্রের ভিত্তিকে আঘাত করছে। অনেকে প্রশ্ন তুলেছেন, ট্রাম্প এবার জিতলে ইমিগ্র্যান্টরা এদেশে তৃতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবেন। এদিকে, নিউইয়র্কে কাল শনিবার থেকে শুরু হচ্ছে আর্লি ভোট। চলবে ১ নভেম্বর পর্যন্ত।

০৬:৪১ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

যুক্তরাষ্ট্রের এফডিএ’র অনুমোদন

করোনা চিকিৎসায় প্রথম ওষুধ ‘রেমডেসিভির’

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অ্যান্টি ভাইরাল ওষুধ ‘রেমডেসিভির’কে করোনা ভাইরাস চিৎিসার জন্য অনুমোদন দিয়েছে। গতকাল বৃহষ্পতিবার এফডিএ এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। এই ঘোষণার ফলে জিলেড কোম্পানী উদ্ভাবিত রেমডেসিভির স্বীকৃতি পেল কোভিড-১৯ চিকিৎসায় প্রথম এবং ্এখনও পর্যন্ত একমাত্র ওষুধ হিসাবে। উল্লেখ্য, এ মাসের গোড়ায় প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় আক্রান্ত হলে তার চিকিৎসায় রেমডিসিভির ব্যবহার করা হয়।
অনুমোদন দেয়ার অনেক আগেই গত মে মাস থেকেই এফডিএ হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্ত রোগীদের ওপর রেমডেসিভির প্রয়োগের জন্য চিকিৎসকদের অনুমতি দেয়। এই ইন্টারভেনাস ওষুধ ব্যবহারে দেখা গেছে, আক্রান্ত রোগীরা অনেক কম সময়েই আরোগ্য লাভ করছেন।  

০৪:০৩ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

কংগ্রেসে পাশ হওয়া নিয়ে অনিশ্চয়তা

স্টিমুলাস নিয়ে ট্রাম্প-ন্যান্সি সমঝোতা

তীরে এসেও ভীরছে না আমেরিকানদের বহু প্রতীক্ষিত স্টিমুলাস প্যাকেজ। হোয়াইট হাউজ ও ডেমোক্র্যাটদের ক্রমাগত আলোচনায় উভয় পক্ষই স্টিমুলাস প্রশ্নে নীতিগতভাবে একমত হয়েছেন। কিন্তু কোন চুক্তি স্বাক্ষর এখনও হয়নি। ডেমোক্র্যাট  দলীয় নেতা ও স্পীকার নেন্সী পেলোসি বৃহস্পতিবার দুপুরে বলেছেন, করোনা মহামারিতে আমেরিকান জনগনকে আর্থিক সহায়তার লক্ষ্যে ট্রাম্প প্রশাসনের সাথে আলোচনায় টানেলের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছি। আলো দেখা যাচ্ছে। তবে এখনও কোন আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়নি।

০৪:০২ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

নিউইয়র্ক টাইমসের নিবন্ধ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বড় হুমকি ট্রাম্প

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিতে যাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনর্র্নিবাচন। যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে এভাবেই তুলে ধরা হয়েছে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় মেয়াদের জয়ী হওয়ার সম্ভাবনাকে। অন্যদিকে প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও কলামিস্ট নোয়াম চমস্কি মন্তব্য করেছেন, ট্রাম্প কেবল গণতন্ত্রের জন্যই হুমকির প্রতীক নন, গোটা পৃথিবীর জন্যই হুমকির প্রতীক। তার মতে, ট্রাম্পের পুনর্র্নিবাচিত হয়ে যাওয়া হবে ‘মানব ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক মুহূর্ত।’ এর মধ্য দিয়ে জলবায়ু সংকট তৈরি হবে। পারমাণবিক যুদ্ধের হুমকি তৈরি হবে এবং কর্তৃত্ববাদী শাসনের উত্থানের হুমকিও দেখা দেবে।

০৪:০০ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

ট্রাম্প নাকি বাইডেন

ভারতীয়রা কাকে ভোট দেবেন?

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভারতীয়রা ফ্যাক্টর হয়ে উঠেছেন। বিগত প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম বিদেশি শক্তির প্রভাবের কথা শোনা যায় মার্কিন নির্বাচনে। ২০১৬ সালের নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। এবারও নির্বাচনে রাশিয়া ছাড়াও চীন ও ইরানের হস্তক্ষেপের অভিযোগ করা হচ্ছে। এসবের মধ্যেই মার্কিন রাজনীতিতে ফ্যাক্টর হয়ে উঠেছেন ভারতীয় আমেরিকানরা।

০৩:৫৯ এএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

সর্বশেষ
জনপ্রিয়