ঢাকা, ২০২১-০১-১৬ | ২ মাঘ,  ১৪২৭
সর্বশেষ: 
শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ডেটা শেয়ার না করলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

ডেটা শেয়ার না করলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে এখন থেকে ব্যবহারকারীদের তাদের তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ারে রাজি হতে হবে। সম্প্রতি পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকদের তথ্য নেয়া ও বিনিময়ের সম্মতি চেয়েছে হোয়াটসঅ্যাপ। তাদের ভাষ্য হলো, কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে তাকে এ শর্তে সম্মতি দিয়েই সেবা চলমান রাখতে হবে। না হয় গ্রাহকের অ্যাকাউন্ট মুছে দেয়া হবে। হঠাৎ করেই প্রাইভেসি পলিসি পরিবর্তনের ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ফেব্রুয়ারির ৮ তারিখের মধ্যে নতুন নীতি গ্রহণ না করলে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০২:১৩

প্রেমিকার চোখের ভেতর অন্য পুরুষের ছবি

প্রেমিকার চোখের ভেতর অন্য পুরুষের ছবি

প্রেমিক-প্রেমিকার মধ্যকার মধুর সম্পর্ক ভেঙে গেল প্রেমিকার চোখের কারণে! এমন অভিনব ঘটনা ঘটেছে যুক্তরাজ্যের এক যুগলের জীবনে। কিন্তু সম্পর্ক ভাঙার জন্য প্রেমিকার চোখ কিভাবে দায়ী? ঘটনা হলো, ওই ব্যক্তির গার্লফ্রেন্ড আরেকজনের সঙ্গে ডেটিং অ্যাপে ব্যস্ত থাকার সময় চোখের মনির প্রতিবিম্বে বিষয়টি ধরা পড়েছে।

 

সোমবার, ৪ জানুয়ারি ২০২১, ০৫:৩৩

পুরনো ফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

পুরনো ফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সেবা পুরনো বেশকিছু ফোনে বন্ধ হতে চলেছে। আগামী বছর থেকে বেশকিছু আইওএস ও অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ করা বন্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ। অপারেটিং সিস্টেম আইওএস ৯ ও অ্যান্ড্রয়েড ৪.০.৩-এর আগের ভার্সনচালিত ফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ।

সোমবার, ২১ ডিসেম্বর ২০২০, ০৬:২৫

শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার জিতলো ফিফোটেক

শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার জিতলো ফিফোটেক

করোনা মহামারি পরিস্থিতিতে ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদানের মাধ্যমে জাতীয় পর্যায়ে বেসরকারি ক্ষেত্রে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার-২০২০’ অর্জন করেছে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম সেরা প্রতিষ্ঠান ফিফোটেক।

সোমবার, ১৪ ডিসেম্বর ২০২০, ০৪:১৫

ই-কমার্স নীতিমালা: ১০ দিনে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা
খবর বাংলা নিউজের

ই-কমার্স নীতিমালা: ১০ দিনে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা

অর্ডার সম্পন্ন হওয়ার পরে এলাকাভেদে ৭ থেকে ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা দিতে হবে ই- কমার্স কোম্পানিকে।  এটি করতে ব্যর্থ হলে ই- কমার্স কোম্পানিকে জরিমানার পাশাপাশি গ্রাহককে টাকা ফেরত দিতে হবে। এমনকি তারা পণ্য সরবরাহ জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হবে।

মঙ্গলবার, ৮ ডিসেম্বর ২০২০, ০৪:৩৭

ফেসবুক সব জেনে যাচ্ছে কিন্তু!

ফেসবুক সব জেনে যাচ্ছে কিন্তু!

ফেসবুক মেসেঞ্জারে বন্ধুর সঙ্গে খাবার-দাবার নিয়ে আলাপ করলেন। একটু পর নিউজ ফিডে মিক্সড বাদামের বিজ্ঞাপন। তারপর স্ক্রল করতেই একের পর এক ফুড ডেলিভারি প্রতিষ্ঠানগুলোর লোভনীয় সব অফার। প্রযুক্তি আপনাকে নিজের মতো করে চিন্তা করার সময়ও দেবে না যেন। আপনাকে তারা আপনার চেয়েও বেশি চেনে!

রোববার, ৬ ডিসেম্বর ২০২০, ০৪:২৪

বাক্কো সদস্যদের জন্য মিট দ্য মেম্বারস অনুষ্ঠিত

বাক্কো সদস্যদের জন্য মিট দ্য মেম্বারস অনুষ্ঠিত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্মে “মিট দ্য মেম্বারস ২০২০” অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের মাধ্যমে সব বাক্কো সদস্যরা একে অপরের সঙ্গে পরিচিত হন এবং মতবিনিময় করেন। বাক্কো কার্যনির্বাহী কমিটি এ সময় সদস্যদের জন্য বাক্কোর নেয়া বিভিন্ন কর্মসূচি ও পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

বুধবার, ২ ডিসেম্বর ২০২০, ১০:৩৬

ব্যাংকে আবারও সাইবার হামলার আশঙ্কা, সতর্কতা জারি

ব্যাংকে আবারও সাইবার হামলার আশঙ্কা, সতর্কতা জারি

সাইবার হামলার আশঙ্কায় বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অনলাইন লেনদেনব্যবস্থা ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। কোনো কোনো ব্যাংক রাতে এটিএম বুথ বন্ধ রাখা শুরু করেছে।

রোববার, ২২ নভেম্বর ২০২০, ০৩:১৩

হোয়াটসঅ্যাপের মেসেজ মুছবে স্বয়ংক্রিয়ভাবে

হোয়াটসঅ্যাপের মেসেজ মুছবে স্বয়ংক্রিয়ভাবে

স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে হোয়াটসঅ্যাপের মেসেজ। ইতিমধ্যে এমন মেসেজ পাঠানোর সুবিধার কথা ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে নতুন ফিচার যুক্ত হচ্ছে।

ফিচারটি এলে নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে মেসেজ। 

সোমবার, ৯ নভেম্বর ২০২০, ০৬:২০

বাংলা-হিন্দি ভাষায় ফিফোটেক’র কলসেন্টার সেবা

বাংলা-হিন্দি ভাষায় ফিফোটেক’র কলসেন্টার সেবা

গ্লোবাল বিপিও অ্যালায়েন্স (জিবিএ) এর গ্লোবাল বিপিও কল সেন্টার অ্যালায়েন্স হচ্ছে বিশ্বের প্রথম ও সর্ববৃহৎ কলসেন্টার জোট । জিবিএ  এশিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিপিও খাতে কাজ করছে। জিবিএর সাথে কাজ করতে এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ফিফোটেক। এরই মাধ্যমে বিপিও খাতে নতুন মাইলফলকে পদার্পণ করলো বাংলাদেশ।

বৃহস্পতিবার, ৫ নভেম্বর ২০২০, ১৮:৩৮

ট্রেম্প ভাইয়ের হ্যালো নিন, হাত্তি মার্কায় ভোট দিন

ট্রেম্প ভাইয়ের হ্যালো নিন, হাত্তি মার্কায় ভোট দিন

যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এবার সবচেয়ে বেশি জল্পনা চলছে বিশ্বজুড়ে। কারণ ডোনাল্ড ট্রাম্প আর ক্ষমতায় আসতে পারবেন না, এমন একটি ধারণা যেমন ছড়িয়ে পড়েছে, ঠিক তেমনি আলোচনায় এসেছে ট্রাম্পই আবার ক্ষমতায় আসছেন। নির্বাচনের অধিকাংশ সমীক্ষায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে থাকলেও যুক্তরাষ্ট্র ছাপিয়ে দেশে দেশে আলোচনার কেন্দ্রবিন্দুতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

বুধবার, ৪ নভেম্বর ২০২০, ০৪:২২

নাসা নভোযানের দরজা আটকে গেছে : নমুনা ছিটকে পড়ছে মহাকাশে

নাসা নভোযানের দরজা আটকে গেছে : নমুনা ছিটকে পড়ছে মহাকাশে

নাসা পৃথিবী থেকে কয়েক কোটি কোটি কিলোমিটার দূরের এক গ্রহাণু থেকে পাথরের খণ্ড সংগ্রহ করার জন্য একটি মহাকাশযান পাঠিয়েছিল। কিন্তু মহাকাশযানটি এত বেশি পাথরের নমুনা সংগ্রহ করে ফেলেছে যে তা এখন যান থেকে উপছে পড়ে মহাকাশে ছড়িয়ে যাচ্ছে। সৌরমণ্ডল কীভাবে গঠিত হয়েছিল তার রহস্য জানার জন্য এই গ্রহাণু থেকে সংগ্রহ করা নমুনাগুলো খুবই গুরুত্বপূর্ণ।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:০৪

আজ চার্জার নেই বলে...

আজ চার্জার নেই বলে...

টেক জায়ান্ট অ্যাপল নতুন সিরিজের আইফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে। কিন্তু সেই আইফোন-১২ কিনলে পাওয়া যাবে না কোনো চার্জার, শুধু ফোনই মিলবে। এ নিয়ে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো সামাজিক যোগাযোগের মাধ্যমে শুরু করেছে টীকা-টিপ্পনী। আজ ফোনের সঙ্গে চার্জার নেই বলে অ্যাপলকে এসব প্রচারণা সহ্যও করতে হচ্ছে।

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:০৩

ফায়ার পাওয়ারসহ পেলোড মোড ২.০ নিয়ে আসছে পাবজি মোবাইল

ফায়ার পাওয়ারসহ পেলোড মোড ২.০ নিয়ে আসছে পাবজি মোবাইল

দীর্ঘ প্রতীক্ষার পর পেলোড মোড ২.০ নিয়ে আসার মাধ্যমে আরও বাস্তবধর্মী করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেম পাবজি মোবাইল । প্লেয়াররা এখন থেকে অ্যাপ স্টোর ও গুগল প্লে এর মাধ্যমে গেমটি বিনামূল্যে আপডেট করতে পারবে। নতুন এই আপডেট গেমপ্লেতে গেমারারা নতুন সশস্ত্র যানবাহন, সুপার ওয়েপেন ক্রেটসহ আরও অনেক নতুন কিছুর অভিজ্ঞতা পাবে।

সোমবার, ১২ অক্টোবর ২০২০, ০৪:৪৭

সর্বনাশা অ্যাপে বিপথগামী তারুণ্য

সর্বনাশা অ্যাপে বিপথগামী তারুণ্য

‘বিগো লাইভ’, ‘টিকটক’, ‘লাইকি’ নামক সর্বনাশা সব মোবাইল ফোন অ্যাপ ব্যবহার তরুণ প্রজন্মকে করছে বিপথগামী। এসব অ্যাপ ব্যবহারে নষ্ট হয়ে যাচ্ছে নৈতিকতা, সামাজিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ। তরুণরা কিশোর গ্যাংয়ে জড়িয়ে অপরাধমূলক কার্যক্রমে অংশ নিচ্ছে, হয়ে উঠছে সহিংস। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এসব অ্যাপ ব্যবহারকারীদের নজরদারি করা হলেও সরাসরি ফৌজদারি অপরাধ না হওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৫৪

অবশেষে যুক্তরাষ্ট্রে টিকটক-উইচ্যাট নিষিদ্ধ করল ট্রাম্প প্রশাসন

অবশেষে যুক্তরাষ্ট্রে টিকটক-উইচ্যাট নিষিদ্ধ করল ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত আগস্টেই এসংক্রান্ত একটি নির্দেশনায় স্বাক্ষর করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, রবিবার থেকে টিকটক এবং উইচ্যাট নিষিদ্ধের এ ঘোষণা কার্যকর হবে। ঘোষিত এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছে টিকটক ও এর মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স।

রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৫

ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা হলেন সাবহানাজ

ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা হলেন সাবহানাজ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা নিয়োগ পেয়েছেন সাবহানাজ রশিদ দিয়া। সোমবার (৭ সেপ্টেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ফেসবুকের আঞ্চলিক সদরদফতর সিঙ্গাপুরের সঙ্গে ডিজিটাল বৈঠকে এ তথ্য জানানো হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। টেলিযোগাযোগ বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশে ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা সাবহানাজ রশিদ দিয়া।

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৩

হোয়াটসঅ্যাপেও করা যাবে কল রেকর্ডিং

হোয়াটসঅ্যাপেও করা যাবে কল রেকর্ডিং

ফেসবুক মালিকানাধীন জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে অনেকেই ফোনে কথা বলেন। ব্যক্তিগত কিংবা পেশাগত কাজে অনেক সময় হোয়াটসঅ্যাপে কল রেকর্ডের প্রয়োজন পড়ে কিন্তু প্রচলিত অ্যাপগুলো দিয়ে ইন্টারনেটের কল রেকর্ড করা যায় না!

অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের কল কীভাবে রেকর্ড করা যায় তার বিস্তারিত থাকছে ইত্তেফাক পাঠকদের জন্য।

কাজটি করতে প্রথমে https://bit.ly/3ldZm0D থেকে কিউব কল রেকর্ডার অ্যাপটি ইন্সটল করে নিতে হবে।

বুধবার, ২৬ আগস্ট ২০২০, ০৬:৪৬

সমুদ্রের গভীরে ৩০টি নতুন প্রজাতির সন্ধান

সমুদ্রের গভীরে ৩০টি নতুন প্রজাতির সন্ধান

‘গালাপাগোস দ্বীপপুঞ্জ’ নামটা শুনলেই চোখের সামনে ভেসে অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নীল সমুদ্রের সীমাহীন জলরাশির ছবি। বেশ কিছু আগ্নেয় দ্বীপের সমন্বয়ে গঠিত এটি একটি দ্বীপপুঞ্জ।বাংলাদেশ প্রতিদিন

প্রশান্ত মহাসাগরের বিষুব রেখার দুই পাশ জুড়ে ছড়িয়ে থাকা এই দ্বীপগুলো মহাদেশীয় ইকুয়েডর থেকে ৯৭২ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। বর্তমানে এটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃত পেয়েছে, মূলত তার অনন্য সাধারণ জীববৈচিত্র্যের কারণে।

মঙ্গলবার, ২৫ আগস্ট ২০২০, ০৩:৫৫

ব্যবসার ২১টি সেবা ঘরে বসেই পাওয়া যায়

ব্যবসার ২১টি সেবা ঘরে বসেই পাওয়া যায়

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ৭টি সংস্থার ২১টি সেবা ওয়ান–স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) বা এক দরজা থেকে দিচ্ছে। মানে হলো এসব সেবা পেতে বিনিয়োগকারীকে সরকারি সংস্থায় সংস্থায় দৌড়াতে হয় না। বিডার কাছ থেকেই অনলাইনে পাওয়া যায়।
বর্তমানে বিডার ওএসএস থেকে এখন যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) কোম্পানির নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন; জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-টিআইএন; বিডার প্রকল্প নিবন্ধন, অফিস স্থাপনের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, বাতিল ও সংশোধন, ভিসা সুপারিশ ও সংশোধন, ভিসা অন অ্যারাইভাল ও সংশোধন, কাজের অনুমতি, মেয়াদ বর্ধিতকরণ, সংশোধন ও বাতিল, রেমিট্যান্স সার্ভিসেস (নতুন), সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট, নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র যাচাইকরণ, সুরক্ষাসেবা বিভাগের নিরাপত্তা ছাড়পত্র ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র অনলাইনে পাওয়া যাচ্ছে।

সোমবার, ২৪ আগস্ট ২০২০, ০৪:১৯

ইউটিউব-ইনস্টাগ্রাম-টিকটকের ৩৫ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

ইউটিউব-ইনস্টাগ্রাম-টিকটকের ৩৫ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

আবারও বড় ধরনের ডেটা ফাঁসের ঘটনা ঘটেছে। ইনস্টাগ্রাম, টিকটক এবং ইউটিউবের সাড়ে ৩৫ কোটি ব্যবহারকারীর ডেটা বেহাত হয়েছে। ডেটা ফাঁসের এমন তথ্য সামনে এনেছে গবেষণা প্রতিষ্ঠান কম্পারিটেক। তারা প্রথমে ডার্ক ওয়েবে এ ডেটার সন্ধান পেয়েছে।

তবে ঠিক কারা এই ডেটা ফাঁস করেছে, সে সম্পর্কে কিছু জানায়নি কম্পারিটেক।

রোববার, ২৩ আগস্ট ২০২০, ০৩:২৭

নতুন নিয়ম আসছে মেসেঞ্জারে

নতুন নিয়ম আসছে মেসেঞ্জারে

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ইনস্টাগ্রামে বর্তমানে চালু থাকা ফিচারের মতোই ফেসবুকে নতুন ফিচার মেসেঞ্জারে আনা হবে। ডিসেম্বর নাগাদ মেসেঞ্জারে আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীর হাতে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পক্ষ থেকে মেসেঞ্জারে নতুন প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করা হচ্ছে, যা ব্যবহারকারীকে পাঠানো বার্তা নিয়ন্ত্রণের সুবিধা দেবে। এছাড়া মেসেঞ্জার অ্যাপে নতুন সেটিংস পরীক্ষা চালাবে ফেসবুক। এতে মেসেঞ্জারে পছন্দ অনুযায়ী কল ও বার্তার আসার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন ব্যবহারকারী।

বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০, ০৩:৪১

গুগল ম্যাপে ধরা পড়লো স্ত্রীর পরকীয়া

গুগল ম্যাপে ধরা পড়লো স্ত্রীর পরকীয়া

জ্যাম এড়িয়ে ফাঁকা রাস্তা খুঁজে বের করতে কিংবা অচেনা পথ চিনে নিতে গুগল ম্যাপ হয়ে উঠেছে খুব জনপ্রিয়। কিন্তু এই ম্যাপের কারণেই বিপদে পড়তে হলো এক নারীকে। পরকীয় করার সময় হাতেনাতে ধরা খেয়ে বিবাহ বিচ্ছেদই হয়ে গেল তার!

এক্সপ্রেস ইউকের খবরে বলা হয়েছে, গুগল ম্যাপ স্ট্রিট ভিউ নেভিগেশন অ্যাপ ব্যবহার করেই এক ব্যক্তি নিজের স্ত্রীকে পরকীয়া হাতে-নাতে ধরেছেন।

রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১:৫২

বিলিওনিয়ার ক্লাবে নাম উঠলো অ্যাপল প্রধান টিম কুকের

বিলিওনিয়ার ক্লাবে নাম উঠলো অ্যাপল প্রধান টিম কুকের

কোভিডে অ্যাপলের বাজারমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারও সম্পদের পরিমাণ বেড়েছে। সিএনএন
 গত সপ্তাহে শেয়ারের দামে ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় মার্কিন প্রযুক্তি কোম্পানিটির বাজারমূল্য এখন ২ লাখ কোটি ছুঁই ছুঁই। চলতি বছরে অ্যাপলের শেয়ারপ্রতি দাম ৪৫১ ডলার অর্থাৎ ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বুধবার, ১২ আগস্ট ২০২০, ০৫:০৯

করোনায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা ফেসবুকের

করোনায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা ফেসবুকের

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই জন্য একটি ‌‘গ্রান্ট প্রোগ্রাম’ চালু করেছে প্রতিষ্ঠানটি। এক নিবন্ধে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ক্ষুদ্র ব্যবসায়ীরা সামান্য সহায়তা পেলেই অনেক দূর এগিয়ে যেতে পারবে। তাই আমরা একশ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছি। বিজ্ঞাপন দেয়া এবং নগদ অর্থ এই দুই ভাগে দেয়া হচ্ছে।

রোববার, ৯ আগস্ট ২০২০, ০৩:২৬

বন্ধ হচ্ছে গুগল প্লে মিউজিক!

বন্ধ হচ্ছে গুগল প্লে মিউজিক!

আগামী অক্টোবরে যুক্তরাজ্যে প্লে মিউজিক সেবা বন্ধ করছে গুগল। ইউটিউব মিউজিক অ্যাপ জনপ্রিয় করার জন্য গুগল এমন সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসির।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, সেপ্টেম্বর থেকেই নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় এ সেবা বন্ধ হবে। ডিসেম্বর থেকে গুগল প্লে মিউজিক সেবা পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ০২:২৪

মার্কিন নির্বাচনের আগে সব রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করতে যাচ্ছে ফেসব

মার্কিন নির্বাচনের আগে সব রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করতে যাচ্ছে ফেসব

কোম্পানিটির পলিসি মেকিং এ জড়িত এক ব্যক্তি এই কথ্য জানিয়েছেন। তবে এই সিদ্ধান্তের ব্যাপারে এখনও আলোচনা চলছে।

নির্বাচনকে কেন্দ্র করে ভুল তথ্য ভরা পোস্টও নিষিদ্ধ করার পরিকল্পনা করা হচ্ছে। গত মার্কিন নির্বাচনে ফেসবুককে ব্যবহার করে ভোটারদের নেতিবাচকভাবে প্রভাবিত করার অভিযোগ উঠেছিলো। ফেসবুক এই সিদ্ধান্ত নিলে এটি হবে একটি বড় ঘটনা। কারণ এর আগে যুক্তরাষ্ট্রে এই ধরণের সিদ্ধান্ত নেয়নি সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

সোমবার, ১৩ জুলাই ২০২০, ০৩:০৯

ফেসবুকের লাগাম টানবে কে?

ফেসবুকের লাগাম টানবে কে?

এ বিশ্বে অনেক অশান্তির মূলে ফেসবুকের ভূমিকা আছে বলে দেখা যাচ্ছে। ফেসবুক যেন পাগলা ঘোড়ার মতো ছুটে চলেছে। কোনো কিছুতেই ফেসবুককে বাগে আনা যাচ্ছে না। বড় বড় দেশের আইন, সে আইনের প্রয়োগকারী সংস্থা ও নিয়ন্ত্রকেরা ফেসবুককে নিয়ন্ত্রণে ব্যর্থ। প্রশ্ন উঠছে, কে লাগাম পরাবে? ঘৃণাভরা বক্তব্য আর ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ব্যর্থতার পরও বুক ফুলিয়ে এগিয়ে চলেছে। বড় বড় বিজ্ঞাপনদাতা ছেড়ে চলে গেলেও ভয় পাচ্ছে না ফেসবুক। এত ক্ষমতার রহস্য কী? ব্রিটিশ লেখক ও সাংবাদিক ক্যারোল ক্যাডওয়ালার গার্ডিয়ানের অনলাইনে এক নিবন্ধে সে রহস্য খোলাসা করেছেন।

বুধবার, ৮ জুলাই ২০২০, ০৪:১৫

যেভাবে বদলে দেবেন নিজের ছবি

যেভাবে বদলে দেবেন নিজের ছবি

ফেসবুকে এসেছে নতুন ট্রেন্ডস। নিজের ছবি আরো একটু রঙিন করে প্রোফাইলে যুক্ত করছেন অনেকে। একটি মোবাইল অ্যাপের মাধ্যমে আপনিও আপনার ছবিটি সম্পাদনা করে আরো আকর্ষণীয় করতে পারেন।

গুগল প্লে স্টোরেই রয়েছে ছবি সম্পাদনার জনপ্রিয় অ্যাপ ‌‘ফটো ল্যাব পিকচার এডিটর’। এটি মূলত একটি স্টাইলিশ ছবি সম্পাদনার অ্যাপ। কোন প্রফেশনাল এডিটর ছাড়াই এই অ্যাপ দিয়ে আপনার ছবিতে আকর্ষণীয় রূপ দিতে পারেন। এই অ্যাপে ৬৫০টির বেশি ফ্রেম এবং ৭০০ এর বেশি ইফেক্ট রয়েছে।

বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০, ০৭:০৪

ডুবে যাওয়া লঞ্চে সুমনের বেঁচে থাকা মিরাকল না সায়েন্স?

ডুবে যাওয়া লঞ্চে সুমনের বেঁচে থাকা মিরাকল না সায়েন্স?

সোমবার লঞ্চডুবির ঘটনায় ১৩ ঘণ্টা পরে জীবিত উদ্ধার সুমন বেপারির বেঁচে থাকার ঘটনা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। উদ্ধারের খবর প্রচারের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠেন ‘সুমন’। যারা ঘটনাস্থলে দিনভর প্রতিবেদনের কাজে ছিলেন সেই সাংবাদিকরা মিরাকলের সংবাদ দিতে দিতেই সন্দেহ দানা বাধে ফেসবুকের স্ট্যাটাসে স্ট্যাটাসে- কীভাবে পানির নিচে ১৩ ঘণ্টা জীবিত থাকা সম্ভব। কেউ বলছেন, এটা মিরাকল ছাড়া কিছু নয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটা কেবল মিরাকলের বিষয় নয়। এটা সায়েন্স। নৌযান ডুবে গেলে সেই যানের অবস্থানগত কারণে এয়ার পকেট তৈরি হয়, সেখানে কেউ আটকা পড়লে তিনি সহজেই দীর্ঘ সময় বেঁচে থাকতে পারেন। সেটা একদিনও হতে পারে। এ নিয়ে সমালোচনার কিছু নেই।

বুধবার, ১ জুলাই ২০২০, ০১:২০

সর্বশেষ
জনপ্রিয়