ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
২৩তম জন্মদিনে নতুন সাজে গুগলের ডুডল

২৩ বছর আগে আজকের দিনে অর্থাৎ, ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর তৈরি হয়েছিল এই সার্চ ইঞ্জিন। ১৯৯৮ সালে এই দিনেই স্যান্ডফোর্ডের দুজন ছাত্র তাদের পেপার পাবলিশ করেন। সেখানে ‘লার্জ স্কেল সার্চ ইঞ্জিন’-এর প্রোটোটাইপ সামনে আনেন। ঘরে বসেই ব্যাকরাব নামে সার্চ ইঞ্জিন পোর্টাল তৈরি করেন তারা।। ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের সেই ধারণা প্রকল্পই আজকের গুগল। এটিই বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন এখন।

আজ ২৭ সেপ্টেম্বর গুগল ২৩ তম জন্মবার্ষিকী পালন করছে। বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠানটি বিশেষ ডুডল তৈরি করে জন্মদিন উদযাপন করেছে।

এবারের জন্মদিনে ডুডলকে অনেকটাই সাদামাটা রাখার চেষ্টা করা হয়েছে। ডুডলে শোভা পাচ্ছে জন্মদিনের অপরিহার্য একটি জিনিস, আর তা হচ্ছে ‘কেক’। কেকের উপরে জলন্ত মোমবাতি দ্বারা গুগলের ‘এল’বর্ণটি প্রকাশ করা হচ্ছে। ভার্চ্যুয়াল জন্মদিনের বিষয়টি গুগল তাদের ২৩ তম জন্মদিনের ডুডলে প্রদর্শন করছে।

কম্পিউটার বিজ্ঞানের দুই শিক্ষার্থী ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের প্রকল্প হিসেবে শুরু করেছিল এ সার্চ ইঞ্জিন। এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে গুগল। এই জুটি একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন। তাঁরা চেয়েছিলেন এমন একটা ওয়েবসাইট তৈরি করতে, যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এর ভিত্তি হবে অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে কতগুলো তাদের সঙ্গে সংযুক্ত হয়েছে ।

গুগল নামটি আসলে এসেছে গাণিতিক হিসাবের গোগল (googol) ভুল করে লেখার মাধ্যমে, যার মানে হলো ১ এর পর ১০০টি শূন্য। এ নিয়ে এখন গল্প প্রচলিত আছে যে, একজন প্রকৌশলী বা ছাত্র আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই পুরো দুনিয়ার সামনে চলে আসে। কেন এই নাম বেছে নিয়েছিলেন ল্যারি আর সের্গেই? তাদের ওয়েবসাইট যে বিপুল পরিমাণ উপাত্ত ঘাঁটাঘাঁটি, অনুসন্ধান করবে, সেটা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন তারা।


একযুগ পর সারাদেশে ‘এক রেটে’ ইন্টারনেট সেবামূল্য নির্ধারণ

একযুগ পর সারাদেশে ‘এক রেটে’ ইন্টারনেট সেবামূল্য নির্ধারণ

অবশেষে একযুগ পর সারাদেশে নির্ধারণ হলো ‘এক রেটে’ ইন্টারনেট সেবামূল্য (ট্যারিফ)। এতে এখন থেকে কম দামে ইন্টারনেট পাওয়া যাবে। এই নতুন দাম কার্যকর হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

বৃহস্পতিবার (১২ আগস্ট) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইন্টারনেটের নতুন এই ট্যারিফ ঘোষণা করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। জুমের মাধ্যমে সংবাদ সম্মেলনটি হয়।

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) ও ভূগর্ভস্থ ক্যাবল সেবা এনটিটিএন চালু হওয়ার ১২ বছর পর এ সেবামূল্য নির্ধারণ করা হয়।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী জানান, যে সেবামূল্য বেঁধে দেয়া হলো, তা ব্রডব্যান্ড ইন্টারনেটের জন্য।

মন্ত্রী বলেন, এ মূল্য নির্ধারণের ফলে ডিজিটাল বাংলাদেশের আরও এক ধাপ অগ্রগতি হলো। আজকের এ ঘোষণার ফলে সারাদেশে ‘এক দেশ এক রেট’ ইন্টারনেট বাস্তবায়ন আরও সহজ হলো। ৬ জুন ‘এক দেশ এক রেট’ ইন্টারনেট ঘোষণা দেয়ার পরে তা বাস্তবায়নে সমস্যা হচ্ছিল। এখন এটা আর থাকবে না।

তিনি জানান, মোবাইল অপারেটরের বিরুদ্ধে কল ড্রপ, নেটওয়ার্ক সমস্যা নিয়ে শত শত অভিযোগ রয়েছে। সাধারণ মানুষের সঙ্গে তার সম্পৃক্ততা বেশি বলে সরাসরি অভিযোগ করেন অনেকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিটিআরসি আইআইজির জন্য বিভিন্ন ভলিউমে ১১টি স্ল্যাবে ব্যান্ডউইথের দাম ও এনটিটিএনগুলোর জন্য ট্রান্সমিশন ক্যাপাসিটির ভলিউম অনুযায়ী ১৫টি স্ল্যাবে সেবামূল্য বেঁধে দেয়া হয়।

বলা হচ্ছে, এটি ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদানে আইআইজি এবং আইএসপিএদের জন্য বেসরকারি এনটিটিএন’র ব্যাকহল (ক্যাপাসিটিভিত্তিক) ট্যারিফ। এছাড়া আগেই আইএসপির দাম তিনটি স্ল্যাবে (৫ এমবিপিএস ৫০০ টাকা, ১০ এমবিপিএস ৮০০ এবং ২০ এমবিপিএস এক হাজার ২০০ টাকা) বেঁধে দেয়া হয়। এর আগেও এ তিনটি প্রতিষ্ঠানের সেবামূল্য ছিল, কিন্তু তা কখনই সরকারিভাবে বেঁধে দেয়া হয়নি। প্রতিষ্ঠানগুলো নিজেরা একটা দাম ঠিক করে তা গ্রাহকের সামনে উপস্থাপন করত।

আইআইজি ফোরামের মহাসচিব আহমদে জুনায়েদ বলেন, ট্যারিফ ঠিক করে দেয়ার ফলে সারাদেশে এখন এক দামে ব্যান্ডউইথ বিক্রি হবে। ঢাকার বাইরে একেক আইএসপি একেক দামে ব্যান্ডউইথ কিনত। এখন থেকে এক রেটে কিনবে। ফলে তা গ্রাহকের দিকেই যাবে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে ভার্চুয়ালি যুক্ত হয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, এনটিটিএন প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আল ইসলাম, আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম, আইআইজি ফোরামের মহাসচিব আহমদে জুনায়েদ প্রমুখ।

শুক্রবার, ১৩ আগস্ট ২০২১, ০৩:১৬

সেটিংসে পরিবর্তন আনছে ফেসবুক

সেটিংসে পরিবর্তন আনছে ফেসবুক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই মাধ্যমটিকে আরো জনপ্রিয় করতে প্রতিনিয়ত চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। তাই ব্যবহারকারীদের কথা মাথায় রেখে অ্যাপ্লিকেশনের আপডেট করে চলেছে। এবার এই অ্যাপ্লিকেশনের সেটিংসে নতুন আপডেট নিয়ে আসছে ফেসবুক।

জানা গেছে, এবার ফাইন্ড টুলের উন্নতি করে মানুষের মন বুঝে কাজ করা হবে। কে কী চাইছেন সেই হিসেবে রিকমেন্ডেশন আসবে। তবে ফেসবুক জানিয়েছে, এই আপডেট আগের সব সেটিংস বজায় রেখেই করা হবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার থেকে ইউজারকে পোস্ট করার পর টার্গেট অডিয়েন্স নিয়ে বেশি একটা ভাবতে হবে না। কে কী রকমের পোস্ট ও বিজ্ঞাপন পছন্দ করেন সে অনুসারে আপডেট আনা হবে।

ফেসবুকের সেটিংস ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। তার মধ্যে রয়েছে অ্যাকাউন্ট, প্রিফারেন্সেস, অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি, পারমিশন্স, ইনফরমেশন এবং কমিউনিটি স্ট্যান্ডার্ডস ও লিগ্যাল পলিসি।

ফেসবুক আরও কিছু পরিবর্তন এনেছে যেমন, আগে নিউজ ফিড একটি ছোট ক্যাটাগরি ছিল কিন্তু পরে এটাকে প্রিফারেন্সেস অনুযায়ী সিমিলার ক্যাটাগরিতে আনা হয়েছে। ফেসবুক সেটিংসে সার্চ টুলেরও আপডেট করা হয়েছে। এর সাহায্যে ইউজারদের সেটিং সংক্রান্ত অনেক সুবিধা হয়েছে।

সংস্থা নিজের অভ্যন্তরীণ গবেষণায় বুঝতে পেরেছে যে সেটিংসের ক্ষেত্রে সুনির্দিষ্ট নাম ব্যবহার করা হলে অনেকটা সুবিধা হয়। তাই প্রাইভেসি সেটিংস ক্যাটাগরির সঙ্গে অন্যান্য সেটিংসগুলোকেও সংযুক্ত করা হয়েছে। প্রাইভেসি চেকআপের জন্য সেটিংস পেজের ওপরে একটি শর্টকার্টও রাখা হয়েছে।

শুক্রবার, ১৩ আগস্ট ২০২১, ০২:৪৪

৬০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাক

৬০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাক

 এবার ডিজিটাল মুদ্রার ইতিহাসে আরও একটি বড় হ্যাকিংয়ের চাঞ্চল্যকর ঘটনা সামনে এলো। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ৬০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাক করেছে হ্যাকাররা (বাংলাদেশি টাকায় যা প্রায় পাঁচ হাজার ৯০ কোটি ৫০ লাখ ৪৪ হাজার টাকার সমান)। খবর ফোর্বস এর।

গণমাধ্যমটির দাবি, এ যাবৎকালে ডিজিটাল মুদ্রার ইতিহাসে এটি সবথেকে বড় হ্যাকিংয়ের ঘটনাগুলোর একটি। এক বিবৃতিতে আজ বুধবার  পলি নেটওয়ার্কও এমনটাই জানিয়েছে। তারা জানিয়েছে, হ্যাকাররা মোট ১৯৩ মিলিয়ন পাউন্ডের এথারিয়াম হ্যাক করেছে। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি হ্যাকের ঘটনা।
পলি নেটওয়ার্ক এরই মধ্যে হ্যাকারদের এই অর্থ ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে। সংস্থাটি আরও দাবি করেছে, ৬০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি হ্যাকের পাশাপাশি তারা ১৮২ মিলিয়ন পাউন্ডের বাইন্যান্স কয়েন এবং ৬১ দশমিক ৫ মিলিয়ন পাউন্ডের ইউএসডিসি কয়েন সরিয়েছে। এ ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ০৪:২৭

ফাইজার-অ্যাস্ট্রাজেনেকা ৬ সপ্তাহেই কমতে পারে অ্যান্টিবডি

ফাইজার-অ্যাস্ট্রাজেনেকা ৬ সপ্তাহেই কমতে পারে অ্যান্টিবডি

ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা টিকার দুটি ডোজ নেওয়ার পর দেহে তৈরি হওয়া সামগ্রিক অ্যান্টিবডির মাত্রা ছয় সপ্তাহের মধ্যেই কমা শুরু হতে পারে। আর ১০ সপ্তাহের মধ্যে তা ৫০ শতাংশ কমে যেতে পারে।
স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য মিলেছে। গবেষণাটি করেছেন ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউএলসি) বিজ্ঞানীরা। তারা বলেন, যদি অ্যান্টিবডির মাত্রা এভাবে কমতে থাকে, তবে টিকার সুরক্ষা প্রভাবও হ্রাস পাওয়া শুরু করবে। বিশেষ করে নতুন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এই আশঙ্কা বেশি দেখা দেবে।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৪২

মুখের লালা থেকে ডায়াবেটিক টেস্টে নতুন উদ্ভাবন

মুখের লালা থেকে ডায়াবেটিক টেস্টে নতুন উদ্ভাবন

মুখের লালা থেকেই ডায়াবেটিক টেস্ট করা যাবে। নির্ণয় করা যাবে রক্তের সুগার লেভেল। শরীরে নিডলস ঢুকিয়ে রক্ত নিয়ে বারবার ব্লাড টেস্ট করার দিন শেষ হয়ে আসছে। দিনে কয়েকবার হাতের আঙ্গুলে নিডল ঢুকানোর প্রয়োজন পড়বে না। ব্যথা আর অনুভব করতে হবে না। অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা ‘হোলি গ্রেইল’ নামক এ পদ্ধতি উদ্ভাবন করেছেন রক্তের গ্লুকোজ চেক করার জন্য।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:১১

দেখে নিন ফেসবুকে দিনে কত সময় কাটাচ্ছেন

দেখে নিন ফেসবুকে দিনে কত সময় কাটাচ্ছেন

ফেসবুক অনেকটা সকালবেলার ঘুমের মতো। আর পাঁচটা মিনিট ঘুমিয়ে নিই বলে দুচোখের পাতা এক করলেই কীভাবে যেন দুই ঘণ্টা পেরিয়ে যায়। আর ফেসবুকে একবার ঢুঁ মেরে নোটিফিকেশনগুলো দেখি বললে ঘণ্টা পেরোনোর আগে দেখা আর শেষ হয় না।

শুক্রবার, ১৬ জুলাই ২০২১, ০৪:১১

বিনামূল্যের ইন্টারনেট ব্যবহার নিয়ে সতর্ক করলেন গুগল প্রধান

বিনামূল্যের ইন্টারনেট ব্যবহার নিয়ে সতর্ক করলেন গুগল প্রধান

 বিশ্বজুড়ে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারে এসব হুমকি ও হামলার বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

সম্প্রতি সাক্ষাৎকারে তিনি বলেছেন, অনেক দেশ তথ্যের অবাধ আদান-প্রদানে বিধিনিষেধ আরোপ করছে এবং অন্যরাও এ পদ্ধতি অনুসরণ করছে। আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তা পৃথিবীতে রাজত্ব করবে। তবে তার আগে স্বাধীনতা দরকার।
সেই সাক্ষাতকারে পিচাই একই সঙ্গে কর দেয়া, ব্যক্তিগত তথ্য ও নিরাপত্তার বিষয়ও উপস্থাপন করেন। তিনি গতানুগতিক ধারার ইন্টারনেটসেবা, আগুন ও বিদ্যুতের তুলনায় কৃত্রিম বুদ্ধিমত্তাকে বেশি কার্যকর বলে আখ্যা দেন।

তিনি বলেন, আগুন, বিদ্যুতের ব্যবহার, ইন্টারনেট আবিষ্কার হিসাবে যেমন, এআই-ও তেমন। বরং এআই-কে আরও বৃহৎ বলা যেতে পারে। এসময় পিচাইয়ের দাবি, গত ২৩ বছর ধরে গুগল মুক্ত এবং স্বাধীন ইন্টারনেটের জন্য সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে।

গতানুগতিক ধারার আবিষ্কা‌রের চেয়ে কৃত্রিম বুদ্ধিমত্তাকে বেশি কার্যকর বলে আখ্যা দেন সুন্দর পিচাই। তিনি বলেন, আগুন, বিদ্যুতের ব্যবহার, ইন্টারনেট আবিষ্কার হিসাবে যেমন, এআই-ও তেমন। বরং এআই-কে আরও বৃহৎ বলা যেতে পারে।

প্রতিদিনের রুটিনে আপনার প্রযুক্তিগত অভ্যাস কেমন? প্রশ্নের উত্তরে সুন্দর বলেন, আমি পাসওয়ার্ডের ক্ষেত্রে সবসময়ে টু-ফ্যাক্টর অথেন্টিকেশান মেনে চলি। সবারই সেটা করা উচিত। তাছাড়া নতুন নতুন প্রযুক্তি যাচাই করে দেখতে বারবার স্মার্টফোন বদলাতে থাকি।

কম্পিউটিং, ট্যাক্স ছাড়াও আরো একটি ক্ষেত্রে সমস্যার মুখে পড়ছে গুগল। সেটি হচ্ছে ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা ও নিরাপত্তা। যে কারণে বিশ্বের বিভিন্ন দেশ গুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে এবং তদন্তের পরিমাণও বাড়ছে।

এসব বিষয়ে পিচাই নিজের অবস্থান পরিষ্কার করেছেন। তার মতে গুগল সবার জন্য উন্মুক্ত। তাই যে কেউ সহজেই যেকোনো জায়গায় যেতে পারেন। পিচাইয়ের অধীনে গুগল বাজারে নিজেদের শীর্ষ অবস্থান আরো দৃঢ় করেছে। প্রযুক্তিসংশ্লিষ্টরা পিচাইয়ের অধীনে গুগলের শেয়ারের মূল্যবৃদ্ধি নিয়ে কোনো তর্কের সৃষ্টি করা সম্ভব নয় বলে জানান। তাদের শেয়ারের দাম তিন গুণ বেড়েছে।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ০২:৫১

সিইও’র পদে শেষ অফিস করলেন বেজোস

সিইও’র পদে শেষ অফিস করলেন বেজোস

 দীর্ঘ ২৭ বছর আগে নিজের বাড়ির গ্যারেজে আমাজন চালু করেন জেফ বেজোস। ছোটখাট অনলাইন বই বিক্রেতা থেকে অ্যামাজনকে পৃথিবীর অন্যতম বৃহত্তম ই-কমার্স সংস্থায় দাঁড় করিয়েছেন তিনি। এক রুমের অফিস থেকে ১শ’ ৬৭ বিলিয়ন ডলারের সাম্রাজ্য তার। সিবিসি নিউজ

 বর্তমানে এর বাজার মূল্য ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার। ২০২০ সালে যার বার্ষিক রেভিনিউ ছিল ৩শ’ ৮৬ বিলিয়ন ডলার।

 দীর্ঘদিন প্রতিষ্ঠানটির পরিচালনায় নেতৃত্ব দেওয়ার পর সোমবার (৫ জুলাই) প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়লেন তিনি।

গত ফেব্রুয়ারিতে বেজোস বলেছিলেন, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সিইওর পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। তাঁর জায়গায় আসবেন আমাজনের ক্লাউড কম্পিউটিং বিভাগ আমাজন ওয়েব সার্ভিসেসের প্রধান অ্যান্ডি জ্যাসি।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, আমাজনে গত ২৪ বছর ধরে কাজ করছেন অ্যান্ডি। বেজোসের ভাষায়, ‘অ্যান্ডি একজন চমৎকার নেতা হবেন এবং আমার পূর্ণ আস্থা আছে তাঁর ওপর। আমি নিশ্চিত করে বলতে পারি, অ্যান্ডি এই বিশ্বকে কখনো টিপিক্যাল হতে দেবেন না। আমাদের চাঙা রাখার মতো প্রাণশক্তি তাঁর আছে। আর সেটিই আমাদের বিশেষ করেছে।’

বেজোস অবশ্য পুরোপুরি আমাজন ছাড়ছেন না। তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে থেকে নিজের ‘শক্তি ও মনোযোগ নতুন পণ্য এবং নতুন উদ্যোগে খরচ’ করতে চান।

মঙ্গলবার, ৬ জুলাই ২০২১, ০৬:৩৬

কারাগারে ‘আত্মহত্যা’ করলেন অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফি!

কারাগারে ‘আত্মহত্যা’ করলেন অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফি!

অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাকাফিকে বার্সেলোনার একটি কারাগারে মৃত অবস্থায় পাওয়া গেছে। বুধবার স্পেনের একটি আদালত তাকে কর ফাঁকি দেওয়ার অভিযোগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করতে রাজি হওয়ার কয়েক ঘণ্টা পর তার মরদেহ মিলল। গত বছরের অক্টোবরে স্পেনে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তিপ্রেমীদের কাছের এই ব্যক্তি।

বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৪:৪৫

আবর্জনায় ভরা ফেসবুক ইউটিউব

আবর্জনায় ভরা ফেসবুক ইউটিউব

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু পরিবারের বিরুদ্ধে করা কুৎসিত প্রচারণা। ঢাকাতে ইউটিউব ও ফেসবুক অফিস না আসার কারণে এ অবস্থা তৈরি হয়েছে। এমনকি সরকার থেকে বারবার তাগাদা দেওয়ার পরও তারা ঢাকায় অফিস স্থাপন করছে না। অবাধে ব্যবসা করে ফাঁকি দিচ্ছে হাজার হাজার কোটি টাকার কর।

মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:১৪

সম্ভাবনাময় বিপিও শিল্পের উন্নয়নে বাজেট সহায়তার আহ্বান

সম্ভাবনাময় বিপিও শিল্পের উন্নয়নে বাজেট সহায়তার আহ্বান

আসন্ন অর্থবছরের বাজেটে সম্ভাবনাময় বিপিও বা বিজনেস প্রসেস আউটসোর্সিং শিল্পের উন্নয়নে সহায়তার আহ্বান জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)।

সোমবার (৭ জুন) সংবাদমাধ্যমে সংগঠনটির সাধারণ সম্পাদক তৌহিদ হোসেনের পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, তথ্যপ্রযুক্তি শিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ খাত বিপিও, যেখানে ৬০ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে। দেশীয় বিপিও কাজের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ের বিপিও শিল্প নিয়ে কাজ করে দেশ অনেকটাই এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশীয় বিপিও শিল্পের বাজার প্রায় ৬০০ মিলিয়ন ডলার, যা ২০২৫ সালের মধ্যে এক লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এক বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে। কেননা এই খাতে প্রযুক্তিনির্ভর কাজের চাহিদা বাড়ায় শিক্ষিত তরুণদের কর্মসংস্থানের ব্যাপক সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

করোনা মহামারি চলাকালে জরুরি সেবার আওতায় বিপিও শিল্পের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলো দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ২৪ ঘণ্টা কলসেন্টার সেবা, জরুরি সেবা ও ব্যাক-অফিসের মতো সেবাসমূহ প্রদান করে বিরল দৃষ্টান্ত সৃষ্টি করেছে। ফলে আন্তর্জাতিক পর্যায়ে যেমন বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের সুনাম, তেমনি প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করেছে। এরপরেও প্রস্তাবিত বাজেটে এই শিল্পকে সেভাবে গুরুত্ব দেয়া হয়নি।

বিবৃতিতে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তির সর্বাধিক ব্যবহার ও গুরুত্ব প্রদানের অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাজেট এক হাজার ৭২০ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি। তাছাড়া ক্লাউড সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, ই-লার্নিং প্ল্যাটফর্ম, ই-বুক, পাবলিকেশনস, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস ও আইটি ফ্রিল্যান্সিং ২০২৪ সাল পর্যন্ত কর অব্যাহতির সুবিধার আওতায় আনা হয়েছে। এগুলো অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত বলে মনে করে বাক্কো।

ডাটাবেজ, অপারেটিং সিস্টেম, ডেভেলপমেন্ট টুলস, প্রোডাকটিভিটি কমিউনিকেশন অ্যান্ড কোলাবোরেটিভ সফটওয়্যার ফর অটোমেটিক ডাটা প্রসেসিং মেশিন আমদানি পর্যায়ে এবং মডেম, ইথারনেট, ইন্টারফেস কার্ড, নেটওয়ার্ক সুইচ, হাব, রাউটার, অপারেটিং সিস্টেমস, ডেভেলপমেন্ট টুলসসহ আরও অনেক সরঞ্জামাদিতে ব্যবসায়ী পর্যায়ে মুসক অব্যাহতি দেয়া হয়েছে, যা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ।

বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনা করে সরকারঘোষিত বাজেট— ব্যবসা ও বিনিয়োগবান্ধব হবে বলে আশা করা যায়। সন্দেহ নেই যে, সরকারের সব উদ্যোগ ও পরিকল্পনা দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং একমাত্র বিপিও অ্যাসোসিয়েশন হিসেবে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে মুখ্য ভূমিকা পালনকারী এক অগ্রজ সৈনিক।

সামগ্রিক বিপিও শিল্পের উন্নয়নে বাক্কো প্রকাশিত বাজেটে বেশ কিছু প্রস্তাবনা উপস্থাপন করেছিল যার আশানুরূপ প্রতিফলন ঘটেনি। আমরা মনে করি আরও কিছু বিষয় এই বাজেটের অন্তর্ভুক্ত করা জরুরি। সেগুলো হলো-

>> আইসিটি সেক্টরের মধ্যে সবচেয়ে সম্ভাবনাময় কর্মসংস্থান তৈরির খাত হলো বিপিও। এজন্য এ খাতের আওতা ও পরিধি বাড়াতে হলে এই শিল্পের প্রধান পরিচালক তাদের ক্লায়েন্টদের আকৃষ্ট করতে হবে এবং এজন্য এই শিল্পে যেসব ইন্ডাস্ট্রি তাদের কাজ আউটসোর্সিং করবে তাদের বিশেষ প্রণোদনা দিয়ে আকৃষ্ট করতে হবে। কারণ আরেকটি শিল্প তখনই আউটসোর্সিংয়ে আকৃষ্ট হবে যখন সে অর্থনৈতিকভাবে লাভবান হবে। কিন্তু এই অপার সম্ভাবনাময় খাতের উন্নয়নে এই ধরনের কোনো উদ্যোগ প্রস্তাবিত বাজেটে পরিলক্ষিত হয়নি।

>> বিপিও খাতের উন্নয়ন ও সম্প্রসারণের জন্য তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার ওপর পাঁচ শতাংশ হারে উৎসে মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি দেয়া না হলে গ্রাহকের চাহিদানুযায়ী সেবা বাবদ ব্যয় আরও বেড়ে যাবে এবং আরও অনেক গ্রাহক বিপিও সেবা নিতে অনুৎসাহিত করবে । বাক্কোর দেয়া তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার ওপর ৫% হারে উৎসে মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব আমলে নেয়া হয়নি।

>> বিপিও শিল্পের সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলোর গবেষণা ও উন্নয়নে কনসালটেন্সি সার্ভিস, অডিট এবং অ্যাডভাইজরি ও সম্মানি খাতের ওপর বিদ্যমান উৎসে মূল্য সংযোজন কর শিথিলকরণ আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, যা উক্ত বাজেটে উপেক্ষিত হয়েছে। আইটি শিল্পের বলিষ্ঠ অবস্থান তৈরিতে গবেষণা ও উন্নয়নের জন্য বিদ্যমান আইন শিথিল না করা হলে নির্দিষ্ট আয়ের লক্ষ্যমাত্রা অর্জন কষ্টসাধ্য হবে। যেহেতু বর্তমানে আইটি সম্পর্কিত বিভিন্ন গবেষণাকর্ম বেসরকারিভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের নিজস্ব বিনিয়োগকৃত অর্থ থেকে সংকুলান করা হচ্ছে এবং এই খাতে সরকারি অনুদানও নেই, সেক্ষেত্রে গবেষণা সংক্রান্ত এই ব্যয় অনেক প্রতিষ্ঠানের পক্ষে সংকুলান করা সম্ভব হবে না।

>> আইটি পরিষেবার সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলোতে স্থানীয়ভাবে বিভিন্ন কম্পিউটার ও কম্পিউটারসামগ্রী ক্রয়ে মূল্য সংযোজন কর এবং উৎসে কর থেকে অব্যাহতি প্রদান করার বিষয়টিও প্রস্তাবিত বাজেটে বিবেচনা করা হয়নি।

>> দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং জনশক্তির কর্মসংস্থান তৈরিতে ব্যাপক সম্ভাবনা রয়েছে বিপিও শিল্পে। এজন্য প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতা ও সুদৃষ্টি। সেলক্ষ্যে বিপিও শিল্পের অবকাঠামোগত উন্নয়ন, প্রশিক্ষণ কার্যক্রম, সহজ শর্তে ঋণ এবং সেন্টার অফ এক্সেলেন্স গড়ে তোলার জন্য তিনশ কোটি টাকার তহবিল রাখার প্রস্তাব করা হলেও প্রস্তাবিত বাজেটে তা উপেক্ষিত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

বুধবার, ৯ জুন ২০২১, ০৬:৪২

বই পড়ে ও ‘দিবাস্বপ্ন’ দেখতে অবসরের ঘোষণা টিকটক মালিকের

বই পড়ে ও ‘দিবাস্বপ্ন’ দেখতে অবসরের ঘোষণা টিকটক মালিকের

টিকটকের মালিক চীনের ঝ্যাং ইমিং ২০০৬ থেকে ২০২১ সাল মাত্র ১৫ বছরেই কর্মজীবনে ইতি টেনেছেন। ৪৪ বিলিয়ন ডলারের মালিক তার বাকি জীবন বই পড়ে ও ‘দিবাস্বপ্ন’ দেখার জন্যই নাকি অবসর নিয়েছেন।

সোমবার, ৩১ মে ২০২১, ০২:৩৩

ভ্যাট নিবন্ধন পেল গুগল

ভ্যাট নিবন্ধন পেল গুগল

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) নিয়েছে। এর ফলে ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা সংক্রান্ত সেবা পাবে প্রতিষ্ঠানটি।

আজ মঙ্গলবার (২৫ মে) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘এনবিআর থেকে ফেসবুক, গুগল, ইউটিউব নেটফ্লিক্স ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠানকে সরাসরি এমন সুযোগ দেয়ার পর গুগলই প্রথম ভ্যাট নিবন্ধন পেল।’

এর আগে গত এপ্রিলে সামাজিক যোগাযোগমাধ্যমের এসব প্লাটফর্মের বিজ্ঞাপন থেকে আয়ের ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেয়ার নির্দেশ দেয় রাজস্ব বোর্ড। এনবিআরের নির্দেশ বাস্তবায়ন করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, ভ্যাট সেবা পেতে গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো ২০১৯ সাল থেকেই চেষ্টা করছিল। ভ্যাট আইন অনুসারে সরাসরি এ সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে বিদেশি সংস্থাগুলোকে ভ্যাটের সেবা পেতে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হয়েছিল।

এ বিষয়ে সংস্থাগুলো এনবিআরকে বেশ কয়েকটি চিঠি দেয়। এতে তারা ভ্যাট দেয়ার বিষয়ে সরাসরি সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ী অফিস না থাকায় বিষয়টির সুরাহা হয়নি।

ভ্যাট নিবন্ধন ছাড়া ফেসবুক, গুগল, ইউটিউব ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থা বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না বলে জানিয়েছিল এনবিআর। সেই সিদ্ধান্ত অনুযায়ী, এসব কোম্পানিকে বাংলাদেশে অফিস স্থাপন অথবা ভ্যাট এজেন্ট নিয়োগ দেয়ার নির্দেশনা দেয়া হয়।

তাদের নিযুক্ত এজেন্টরা ব্যবসা পরিচালনা বাবদ বাংলাদেশ সরকারকে রাজস্ব দেবে। কিন্তু পরবর্তীতে ২০২০ সালের প্রথমদিকে আলাদা ভ্যাট নিবন্ধন নম্বরের আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নেয় এনবিআর। এরই ধারাবাহিকতায় চলতি বছর থেকে বিআইএন রেজিস্ট্রেশনের পেতে আবেদন করে প্রতিষ্ঠানগুলো।

বুধবার, ২৬ মে ২০২১, ০৬:২৭

অ্যান্ড্রয়েড ১২: নতুন যা আসছে

অ্যান্ড্রয়েড ১২: নতুন যা আসছে

কয়েক বছরের মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে নকশার দিক থেকে সবচেয়ে বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১২ সংস্করণে। এতে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা তাঁদের ফোনে নতুন ফিচার ব্যবহারের সুযোগ পাবেন।

গুগলের ডেভেলপারদের বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও’ উপলক্ষে অ্যান্ড্রয়েড ১২ সংস্করণের নতুন ফিচারের কথা তুলে ধরা হয়েছে। এতে যুক্ত হয়েছে নতুন লক স্ক্রিন, নোটিফিকেশন ও রং পুনর্বিন্যাস (কালার রিডিজাইন) সুবিধা।

বৃহস্পতিবার, ২০ মে ২০২১, ০২:২৬

‘ফেক নিউজ’ শেয়ার করলে প্রোফাইল পিকচার পরিবর্তন করবে ফেসবুক!

‘ফেক নিউজ’ শেয়ার করলে প্রোফাইল পিকচার পরিবর্তন করবে ফেসবুক!

 ভ্যাকসিনের বিরুদ্ধে প্রচারণা করা ফেসবুক আইডির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল ফেসবুক। ফেসবুকে যেসব প্রোফাইল পিকচারে ভ্যাকসিন বিরোধী বিভিন্ন বক্তব্য আছে সেসবের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এই টেক জায়ান্ট। সূত্র- সান

নতুন এই নিয়ম অনুযায়ী ভ্যাকসিনবিরোধী ছবি স্ট্যাটাস পোস্ট করলে ব্যবহারকারীর ইচ্ছার বিরুদ্ধে প্রোফাইল পিকচার পরিবর্তন হয়ে যেতে পারে।

একটি ব্লগপোস্টে ফেসবুক জানায়, কোভিড ১৯ নিয়ে আমাদের ভ্যাকসিন নেওয়া মানুষের সংখ্যা বাড়াতে হবে। এই জন্য আমাদের ভ্যাকসিনবিরোধী কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হচ্ছে। এ পর্যন্ত আমরা ১৬ মিলিয়ন ভুয়া তথ্য মুছে ফেলেছি।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এমন অনেক তথ্য ও পোস্ট দেখা যায় ফেসবুকে যেগুলো সরাসরি নিয়মভঙ্গ করে না। কিন্তু তবুও এই পোস্টগুলো মানুষকে ভ্যাকসিন নিতে নিরুৎসাহিত করছে। এসবের বিরুদ্ধেও ফেসবুক ব্যবস্থা নিতে চায়।

সিএনবিসির একটি রিপোর্টে উঠে এসেছে, ‘আমার ইমিউনের প্রতি আমার বিশ্বাস আছে’, ‘একশট ভ্যাকসিনও নয়’ শীর্ষক নানা পোস্ট যেগুলো মানুষ ভ্যাকসিনবিরোধী কর্মকাণ্ডে ব্যবহার করছে। এছাড়াও বিভিন্ন ফটোফ্রেম ব্যবহার করেও ভ্যাকসিন ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে বলে দেখা গেছে।

বুধবার, ১৯ মে ২০২১, ০২:৩৯

পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক চার্লস গ্যাসকি আর নেই

পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক চার্লস গ্যাসকি আর নেই

সফটওয়্যার কোম্পানি এডোবির সহপতিষ্ঠাতা চার্লস গ্যাসকি আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মারা যান তিনি।

তিনি ১৯৮২ সালে এডোবির প্রতিষ্ঠা করেন। পোর্টেবল ডকুমেন্ট ফরমেট বা পিডিএফ উদ্ভাবনেও সহায়তা করেন গ্যাসকি।

 

এ বিষয়ে এডোবির প্রধান নির্বাহী কর্মকর্তা শান্তানু নারায়ন বলেন, ডেস্কটপ প্রকাশনায় তিনি বিপ্লব এনে দিয়েছেন। তার মৃত্যু পুরো এডোবি পরিবার ও প্রযুক্তি শিল্পের জন্য বড় ক্ষতি। 

তিনি আরও বলেন, গ্যাসকি ও জন ওয়ারনক এমন সফটওয়্যার উদ্ভাবন করছেন, যা সবকিছু বদলে দিয়েছে। মানুষের যোগাযোগের ক্ষেত্রে যা বিপ্লবী ভূমিকা রেখেছে। পিডিএফ, অ্যাকরোব্যাট, ইল্লাসট্রেটর, প্রিমিয়ার প্রো ও ফটোশপের মতো সফটওয়্যার উদ্ভাবনে তারা ভূমিকা রেখেছেন।

২০০৯ সালে গ্যাসকি ও ওয়ারনককে জাতীয় প্রযুক্তি মেডেল দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:২৯

ট্রাম্পের কণ্ঠও নিষিদ্ধ করলো ফেসবুক

ট্রাম্পের কণ্ঠও নিষিদ্ধ করলো ফেসবুক

সহিংসতায় উসকানির দায়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আগেই নিষিদ্ধ করেছিল ফেসবুক। এবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের কণ্ঠে পোস্ট করা কনটেন্টও সরিয়ে ফেলবে তারা। যেসব অ্যাকাউন্ট থেকে ট্রাম্পের এ ধরনের কনটেন্ট শেয়ার করা হবে সেসব অ্যাকাউন্টের ক্ষেত্রেও বাড়তি বিধিনিষেধ আরোপ করা হবে।

শনিবার, ৩ এপ্রিল ২০২১, ০২:২৭

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা

মাইক্রোসফট সার্ভারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকসহ ২শ’র মতো প্রতিষ্ঠানে সাইবার হামলা করেছে হাফনাম হ্যাকারস গ্রুপ। সাইবার হামলা তদন্তে গঠিত সরকারি সংস্থা বিডি সার্টের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলছে, এ হামলায় অনেক প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য ঝুঁকিতে পড়েছে। হামলার বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দপ্তরগুলোকে চিঠি দিয়েছে কম্পিউটার কেন্দ্রিক অপরাধ তদন্ত সংস্থা বিডি সার্ট।

শুক্রবার, ২ এপ্রিল ২০২১, ০১:৪৮

ফেসবুক বাংলাদেশে খুব দ্রুত সচল হবে: ফেসবুক কর্তৃপক্ষ

ফেসবুক বাংলাদেশে খুব দ্রুত সচল হবে: ফেসবুক কর্তৃপক্ষ

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক নিয়ন্ত্রিত রয়েছে। বিষয়টি স্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বাংলাদেশে জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্কের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা বাংলাদেশে তাদের সেবা নিয়ন্ত্রিত থাকার বিষয়টি জানে।

সোমবার, ২৯ মার্চ ২০২১, ০২:৩৩

যে অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক আইডি!

যে অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক আইডি!

 ‘ক্লাবহাউজ’ নামের একটি অ্যাপ বিশ্বজুড়ে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। এখন পর্যন্ত এই অডিও অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ১ কোটি ৩০ লাখেরও বেশিবার। অ্যাপটির জনপ্রিয়তার সুযোগ নিয়ে ‘ক্লাবহাউজ’ নামেরই নকল একটি অ্যাপ ব্যবহারকারীদের ঝুঁকিতে ফেলছে।  

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, নকল একটি ক্লাবহাউজ অ্যাপ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এটি দেখতে পুরোপুরি আসল ক্লাবহাউজ অ্যাপের মতো। নকল এই অ্যাপের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়ারের শিকার হচ্ছেন ব্যবহারকারীরা। বিশেষ করে অ্যান্ড্রয়েড গ্রাহকরা বেশি ঝুঁকিতে রয়েছেন।

মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১, ০৩:৩৬

বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের সার্ভারে ত্রুটি

বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের সার্ভারে ত্রুটি

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে বা কল করতে গিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন অনেকেই। সমস্যা দেখা দিয়েছে ইনস্টগ্রামেও। এ সমস্যা বিশ্বজুড়ে। সার্ভারে ত্রুটির জন্য এমনটা হচ্ছে বলে জানা গেছে।

শুক্রবার (১৯ মার্চ) বাংলাদেশ সময় রাত ১০টার পর থেকেই হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সমস্যার মুখোমুখি হচ্ছেন।

বড় ওয়েবসাইটগুলোর সার্ভারের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে ‘ডাউনডিটেক্টর’ নামে একটি ওয়েবসাইট। তারা জানিয়েছে, হাজার হাজার ব্যবহারকারী বিষয়টি নিয়ে প্রতি মুহূর্তেই হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে অসুবিধার অভিযোগ দিচ্ছেন।

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:২৩

পাকিস্তানেও বন্ধ হচ্ছে টিকটক!

পাকিস্তানেও বন্ধ হচ্ছে টিকটক!

 এবার পাকিস্তানেও বন্ধ করে দেওয়া হতে পারে জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক। বৃহস্পতিবার দেশটির উচ্চ আদালত সরকারকে টিকটক বন্ধ করতে নির্দেশনা দেন।

জানা গেছে, অশ্লীল কন্টেন্ট প্রচারের অভিযোগে টিকটকের বিরুদ্ধে মামলা করেছিলেন পাকিস্তানের এক ব্যক্তি। ওই মামলার প্রেক্ষিতেই পেশোয়ার হাইকোর্ট চীনা অ্যাপটি নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন।
পেশোয়ারের আদালত বলেছেন, টিকটক থেকে অশালীন কনটেন্ট ছড়ানোর বিষয়ে ব্যক্তিগত অভিযোগ পাওয়া গেছে। তাই সরকারকে টিকটক বন্ধ করে দিতে নির্দেশ দেওয়া হচ্ছে।

শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন পাকিস্তান টেলিযোগাযোগ কর্তৃপক্ষের প্রধানসহ অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারা। তারা জানিয়েছেন, পাকিস্তান সরকার ইতোমধ্যে টিকটককে তাদের প্ল্যাটফর্ম থেকে সবধরনের বেআইনি কন্টেন্ট সরিয়ে ফেলতে বলেছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।

এসময় পাকিস্তানের প্রধান বিচারপতি কায়সার রশিদ খান বলেন, টিকটক দেশটির সাংস্কৃতিক মূল্যবোধের পরিপন্থী অশ্লীলতা ছড়াচ্ছে। যতক্ষণ না তারা আপত্তিকর কন্টেন্ট সরায়, ততক্ষণ অ্যাপটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, এর আগে গত অক্টোবরেও একই অভিযোগে টিকটক নিষিদ্ধ করেছিল পাকিস্তান। তবে মাত্র ১০ দিনের মাথায় সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

সূত্র: রয়টার্স

শুক্রবার, ১২ মার্চ ২০২১, ০৩:২৭

বাগে আসছে না ফেসবুক গুগল

বাগে আসছে না ফেসবুক গুগল

ফেসবুক, গুগলসহ ইন্টারনেটভিত্তিক বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোকে বাগে আনতে পারছে না সরকার। স্থানীয় কার্যালয় না থাকায় দেশের প্রচলিত আইনে তাদের কাছ থেকে কোনো ধরনের ট্যাক্স, ভ্যাট ও অন্যান্য রাজস্ব আদায় করা যাচ্ছে না। উল্টো হুন্ডিসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপাচার অব্যাহত রেখেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এতে একদিকে স্থানীয় গণমাধ্যমগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে সরকারও হারাচ্ছে বড় অঙ্কের রাজস্ব।

মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৩:৪২

মঙ্গল জয়ের স্বপ্নে বিভোর অ্যালিসা কারসন

মঙ্গল জয়ের স্বপ্নে বিভোর অ্যালিসা কারসন

১৯ ফেব্রুয়ারি মঙ্গলে অবতরণ করল রোভার পারসেভারেন্স। এখনো মনুষ্য বিহীন। কিন্তু যাবে তো! আর সেই যাত্রার স্বপ্নে বিভোর যে মেয়েটি এখন পর্যন্ত নির্বাচিত হয়ে আছে তার নাম অ্যালিসা কারসন। মাত্র ১৯ বছর বয়েসি স্বপ্নবাজ এই কিশোরী মঙ্গল গ্রহে পা রাখতে যাচ্ছে ২০৩৩ সালে! খবরটি বেশ পুরোনোই, তবে কিছু সংবাদ কখনো পুরোনো হয় না। কারসনের সংবাদটিও তাই।

মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৩:২১

যেভাবে কাজ করবে গুগল মিট-এর নতুন ফিচার

যেভাবে কাজ করবে গুগল মিট-এর নতুন ফিচার

গুগল মিট-এ গত বছর কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার এসেছিল। এবার আরও একটি নতুন ফিচার এলো গুগল মিট। এক্ষেত্রে কোনো গুগল মিট ভিডিও কলে জয়েন করার আগে ভিডিও-অডিও কোয়ালিটি চেক করে নিতে পারবেন ব্যবহারকারীরা। যান্ত্রিক কোনো ত্রুটি থাকলে, তার দ্রুত সমাধান করা যাবে। সংস্থার বার্তা, গ্রিন রুম নামে গুগল মিট-এর এই নতুন ফিচার কলের আগে সমস্ত সমস্যার সমাধান দিতে সক্ষম।

সোমবার, ৮ ফেব্রুয়ারি ২০২১, ০৩:১৭

আপডেট করুন ক্রোম ব্রাউজার, এড়িয়ে না যেতে পরামর্শ গুগলের

আপডেট করুন ক্রোম ব্রাউজার, এড়িয়ে না যেতে পরামর্শ গুগলের

 ইন্টারনেট ব্রাউজিংয়ের জনপ্রিয় সার্চ ইঞ্জিন ক্রোম। জনপ্রিয় এ ব্রাউজারটি তাদের সেবা হালনাগাদ করছে। ফলে ক্রোম ব্রাউজার হালনাগাদের জন্য কোনো নোটিফিকেশন পেলে এড়িয়ে না যেতে পরামর্শ দিচ্ছে গুগল। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানায়, ক্রোমের নতুন সংস্করণের সঙ্গে গুরুত্বপূর্ণ নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করা হয়েছে। ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য হালনাগাদটি ৮৮.০.৪৩২৪.১৫০ নম্বর সংস্করণের সঙ্গে পাওয়া যাবে।

রোববার, ৭ ফেব্রুয়ারি ২০২১, ০২:৫৫

ই-কমার্স নিয়ে বাড়ছে অভিযোগ, নিজেদের মধ্যে মীমাংসাও বেশি

ই-কমার্স নিয়ে বাড়ছে অভিযোগ, নিজেদের মধ্যে মীমাংসাও বেশি

 রায়হান মজিদ গত ৮ অক্টোবর একটি অনলাইন শপ থেকে ৩০ শতাংশ ক্যাশব্যাক অফারে একটি মোটরসাইকেল অর্ডার করেন। ১৫ কর্মদিবসের মধ্যে পণ্য সরবরাহের শর্ত থাকলেও তারা তা দেয়নি। ১৭ নভেম্বর রায়হান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন। কিন্তু ২৮ নভেম্বর পণ্য পেয়ে যাওয়ায় তিনি অভিযোগ প্রত্যাহার করে নেন।  

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৭:৩৭

করোনা বছরে বাংলাদেশিদের ইমোর ব্যবহারে রেকর্ড

করোনা বছরে বাংলাদেশিদের ইমোর ব্যবহারে রেকর্ড

প্রাণঘাতী করোনাভাইরাসে মহামারির আক্রমণে বাংলাদেশসহ পুরো পৃথিবী এক নতুন বাস্তবতার সম্মুখীন। যার ফলে মানুষের জীবন, কাজ এবং যোগাযোগ ব্যবস্থা নানাভাবে বাধাগ্রস্ত হয়েছে। ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো এই কঠিন সময়ে মানুষের মাঝে অনলাইনে যোগাযোগ, তথ্যের সহজলভ্যতা, বিনোদনসহ নানা ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সোমবার, ১১ জানুয়ারি ২০২১, ০২:১১

ডেটা শেয়ার না করলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

ডেটা শেয়ার না করলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে এখন থেকে ব্যবহারকারীদের তাদের তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ারে রাজি হতে হবে। সম্প্রতি পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহকদের তথ্য নেয়া ও বিনিময়ের সম্মতি চেয়েছে হোয়াটসঅ্যাপ। তাদের ভাষ্য হলো, কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে তাকে এ শর্তে সম্মতি দিয়েই সেবা চলমান রাখতে হবে। না হয় গ্রাহকের অ্যাকাউন্ট মুছে দেয়া হবে। হঠাৎ করেই প্রাইভেসি পলিসি পরিবর্তনের ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ফেব্রুয়ারির ৮ তারিখের মধ্যে নতুন নীতি গ্রহণ না করলে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০২:১৩

সর্বশেষ
জনপ্রিয়