ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ওয়াশিংটনে কর্মব্যস্ত সালমান

ওয়াশিংটনে কর্মব্যস্ত সালমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান যুক্তরাষ্ট্রে কর্মব্যস্ত দিন কাটাচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনীতিবিদ, সিনেটর, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি এবং বিদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছেন। এসব বৈঠকে তিনি বাংলাদেশের উন্নয়নে সবার অংশীদারিত্বের আহ্বান জানিয়েছেন। দেশের বিভিন্ন খাতে সবাইকে বিনিয়োগেরও আহ্বান জানিয়েছেন সালমান।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:১৫

মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ফাইনালে বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুর

মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ফাইনালে বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুর

মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ১৩তম আসরে রুবি চিকেন কারি তৈরি করে বিচারকদের মন জয় করে সরাসরি ফাইনালে থাকছেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরী। এর আগে, অ্যালিমিনেশন রাউন্ড থেকে নিজেকে বাঁচাতে রান্না করেছেন নানা পদ। তবে, বিচারকদের কাছে সব থেকে ভালো লাগা চারটি পদের ভিত্তিতেই তিনি জায়গা পেলেন ফাইনালে।

বিশ্বের রান্নাবিষয়ক টেলিভিশন রিয়েলিটি শোর মধ্যে মাস্টারশেফ অন্যতম। বিশ্বের প্রায় ৪০টি দেশ তাদের নিজস্ব মাস্টারশেফ আয়োজন করে থাকে। বিশ্বে মাস্টারশেফ অনুষ্ঠানগুলোর মধ্যে ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া’ জনপ্রিয়তার দিক থেকে রয়েছে তালিকার শীর্ষে। এটি প্রতিযোগিতামূলক রান্নার একটি গেম শো।

গত ৭ জুলাই অনুষ্ঠিত হয়ে যাওয়া পর্বে চারজন প্রতিযোগী পৌঁছে যান মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ফাইনাল রাউন্ডে। তাদের মধ্যে অন্যতম বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার।

এই পর্বে কিশোয়ার রেঁধেছিলেন রুবি চিকেন কারি। রুবি চিকেন কারি তৈরি করার পেছনে তিনি বলেন, ‘রুবি মানেই হলো আবেগ। এটা লন্ডনে আমাকে আমার একটা সময় নিয়ে যায় যখন আমি একজন তরুণী ছিলাম, এবং সেটা ছিলো আমার সে সময় যখন আমি সত্যি অনেক বেশি আবেগি ছিলাম, আমার স্বপ্নগুলোকে অনুসরণ করছিলাম। তারপরে লন্ডন ছেড়ে আসি কারণ আমি মা হতে চলেছিলাম। আজ একজন মা আমি, আর এতদিন পরে আবার মা হয়ে সেই আবেগ দিয়ে এই খাবার তৈরি করেছি।’

খাবার পরিবেশনের পর এবারও কিশোয়ার বেশ চিন্তামগ্ন ছিলেন। কারণ এই রাউন্ডে তো তাকে জিততেই হবে। কিন্তু খাবারের স্বাদ দিয়ে এবারও কিশোয়ার বিচারকদের মন জিতেছেন। ফলে তিনি পৌঁছে গেছেন মাস্টারশেফ অস্ট্রেলিয়ার ১৩তম আসরের ফাইনালে।

রোববার, ১১ জুলাই ২০২১, ০৪:১০

উত্তাল ভূ-মধ্যসাগরে ৪৯ বাংলাদেশি উদ্ধার

উত্তাল ভূ-মধ্যসাগরে ৪৯ বাংলাদেশি উদ্ধার

তিউনিসিয়ার নিয়ন্ত্রাধীন উত্তাল ভূমধ্যসাগরের একটি ডুবে যাওয়া নৌকা থেকে ৪৯ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। স্থানীয় সময় বৃহস্পতিবার তাদের জীবিত উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া অভিবাসন প্রত্যাশীরা লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে রওনা হয়।

তিউনিসিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাপ নিউজ এজেন্সি জানিয়েছে, তাদের বয়স আনুমানিক ১৬ থেকে ৫০।

তিউনিসিয়ান কর্তৃপক্ষ জানিয়েছেন, গত ৫ জুলাই যুদ্ধ বিধ্বস্ত লিবিয়া থেকে উত্তাল সাগর পথে ইউরোপে যাত্রা শুরু করে। যাত্রার ৩ দিন পর জারজিস উপকূল থেকে ৮০ মাইল দূরে নৌকাটি ভেঙে যায়। পরে তারা সেখানকার একটি জ্বালানি ট্যাংকারে আশ্রয় নেন।

খবর পেয়ে বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করে জারজিস শহরে নিয়ে যায় তিউনিসিয়ার নৌবাহিনী। তাদের বেন গার্ডেন শহরে স্থানান্তরিত করা হয়। তাদের নাম পরিচয় এখনও জানায়নি সংশ্লিষ্টরা।

গত মাসেই ভূমধ্যসাগর থেকে ২৬৪ বাংলাদেশিকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। একই সঙ্গে উদ্ধার হয় মিসরের তিন নাগরিক। এর মধ্যেই নতুন করে আবারও সাগরে পথে উদ্ধার হল বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী। উন্নত জীবনের আশায় অবৈধভাবে প্রতি বছরেই সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে বহু মানুষ। এ যাত্রায় অনেকেই উত্তাল সাগরে ডুবে মারা যান।

রোববার, ১১ জুলাই ২০২১, ০৩:১৭

লিবিয়ায় নৌকাডুবিতে অর্ধশত মৃত্যুর শঙ্কা, ৩৩ বাংলাদেশি উদ্ধার

লিবিয়ায় নৌকাডুবিতে অর্ধশত মৃত্যুর শঙ্কা, ৩৩ বাংলাদেশি উদ্ধার

অবৈধ উপায়ে ইউরোপ যাওয়ার পথে লিবিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় মঙ্গলবার ৩৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে তিউনেশিয়া নৌবাহিনী। নৌকাটিতে থাকা আরও ৫০ জন নিখোঁজ রয়েছেন বলে জানানো হয়।

বার্তা সংস্থা এপির বরাতে জানা যায়, উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে ‘নৌকাডুবি’তে অন্তত ৫০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। জীবিত উদ্ধার করা হয়েছে ৩৩ জনকে। এদের সবাই বাংলাদেশি বলে জানিয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম)।

নিখোঁজ ব্যক্তিরা কোন দেশের তা এখনো জানা যায়নি। আইওএম’র ভূমধ্যসাগরীয় দফতরের মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকোমো টুইটারে বলেছেন, জীবিত উদ্ধার হওয়া ৩৩ জনের সকলে বাংলাদেশের নাগরিক। রোববার লিবিয়ার জাওয়ারা উপকূল থেকে তারা যাত্রা করেছিলেন।

তিউনিসিয়া সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, উদ্ধারকৃতরা জানিয়েছেন নৌকাটিতে অন্তত ৯০ জন যাত্রী ছিলেন।

বুধবার, ১৯ মে ২০২১, ০৩:০০

ওমানে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল তিন বাংলাদেশির

ওমানে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল তিন বাংলাদেশির

ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। রোববার সকাল দশটায় সালালাহ থেকে মাস্কাটগামী সড়কের আল তামরিত এলাকায় দ্রুতগামী প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এ দুর্ঘটনাটি ঘটে।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:১৯

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪ বিদেশি নারী গ্রেফতার

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪ বিদেশি নারী গ্রেফতার

অনৈতিক কর্মকাণ্ডের দায়ে একটি হোটেল থেকে বাংলাদেশিসহ চার বিদেশি নারীকে গ্রেফতার করেছে মালয়েশিয়া পুলিশ। গ্রেফতারদের মধ্যে একজন বাংলাদেশি, দুইজন থাইল্যান্ড এবং একজন উগান্ডার।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিকেল ৫টার দিকে রাজধানী কুয়ালালামপুরের জালান নাগাসারির একটি হোটেল থেকে পুলিশ সদর দফতরের অপরাধ তদন্ত বিভাগের (বিএসজে) একটি দল অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে।

বুধবার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে সহকারী কমিশনার মোহামাদ জয়নাল আবদুল্লাহ জানিয়েছেন, ‌‘অভিযানের সময় বাংলাদেশি নারী ওই হোটেল এলাকায় তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করছিলেন এবং অন্য তিন নারী অনৈতিক কাজে লিপ্ত ছিলেন। অভিযানে তিনটি মোবাইল ফোনও জব্দ করা হয়েছে।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে- ৪ এপ্রিল থেকে অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন এই চার নারী এবং প্রতি গ্রাহকের কাছ থেকে ৫০ রিঙ্গিত করে নিতেন তারা। দণ্ডবিধি ৩৭৩ ও ৩৭২ বি এবং ইমিগ্রেশন আইনে অধিক তদন্তের জন্য তাদেরকে ১৭ এপ্রিল পর্যন্ত রিমান্ডে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪৯

বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি
করোনা

বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি

মরণঘাতী করোনা মহামারি তছনছ করে দিয়েছে কর্মের সন্ধানে বিদেশ বিভুঁইয়ে বাংলাদেশিদের জীবন। গত এক বছর এক মাসে কর্ম হারিয়েছেন কয়েক লাখ প্রবাসী। করোনা আক্রান্ত হয়েছেন লক্ষাধিক। এর মধ্যে মৃত্যু ঘটেছে ২৭শ’র অধিক প্রবাসী বাংলাদেশির। পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদেশস্থ বাংলাদেশ মিশন এবং প্রবাসীদের কল্যাণে কাজ করা দেশের বিভিন্ন সংস্থা ও সংগঠনের কাছে থাকা রিপোর্ট পর্যালোচনায় মোটামুটিভাবে এমন পরিসংখ্যানই মিলেছে। সংশ্লিষ্টদের রিপোর্ট মতে, বিশ্বের মোট ২৩টি দেশে বাংলাদেশি মৃত্যুর তথ্য রেকর্ড হয়েছে। সেসব দেশে মারা গেছেন ২ হাজার ৭২৯ জন বাংলাদেশি। কর্মকর্তারা বলছেন, বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার কয়েক মাসে দেশের বাইরে সবচেয়ে বেশি বাংলাদেশি হতাহত হয়েছেন যুক্তরাষ্ট্রে।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৫৫

বাংলাদেশ ভ্রমণে নতুন নির্দেশনা
যুক্তরাষ্ট্র প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

বাংলাদেশ ভ্রমণে নতুন নির্দেশনা

বাংলাদেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রবাসীদের দেশে ভ্রমণের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে অবস্থানকারী প্রবাসীরা দেশে গেলে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করতে হবে।

শনিবার, ৩ এপ্রিল ২০২১, ০১:৪২

দেশে করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড আজ

দেশে করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড আজ

দেশের ইতিহাসে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫ হাজার ৩৫৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ১১ হাজার ২৯৫ জনে।

এছাড়া দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৫২ জন। যা গত আট মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের ২৬ আগস্ট ৫৪ জন মারা যায়। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৪৬ জনে। 

করোনাভাইরাস নিয়ে বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২১৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪২ হাজার ৩৯৯ জন।

বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১, ০১:৪৮

এক বাংলাদেশিকে নাগরিকত্ব দিলেন কিম

এক বাংলাদেশিকে নাগরিকত্ব দিলেন কিম

 দেশে বর্তমানে দ্বৈত পাসপোর্টধারী নাগরিকের (দুই দেশের) সংখ্যা ১৩ হাজার ৯৩১ জন। এর মধ্যে বাংলাদেশি একজনকে নাগরিকত্ব দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১, ০১:৪৪

অবশেষে কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনল সৌদি আরব

অবশেষে কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনল সৌদি আরব

সৌদি আরবে বিদেশী কর্মীর সঙ্গে নিয়োগ চুক্তি ‘কাফালা’ পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। বহুল প্রতীক্ষিত এই পরিবর্তনের ফলে এখন থেকে বিদেশী কর্মীরা তাদের নিয়োগদাতার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন।

গত বছরের নভেম্বরে সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় কাফালা পদ্ধতি সংশোধন করা হবে বলে ঘোষণা দেয়। আগের নিয়মে, নিয়োগদাতারা তাদের ইচ্ছামত বিদেশী শ্রমিকদের চাকরি ও সৌদিতে থাকার অনুমতির মেয়াদ বাড়াতে বা সমাপ্ত করতে পারতেন।

সোমবার, ১৫ মার্চ ২০২১, ০২:৪৪

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের উদ্বোধন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু

যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি মালিকানাধীন একটি বিশ্ববিদ্যালয় নতুন ব্যবস্থাপনায় যাত্রা শুরু করেছে। ভার্জিনিয়ায় ‘ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি’ নামের এই শিক্ষা প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার, ৬ মার্চ ২০২১, ০৩:৫৩

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

ওমানে সড়ক দুর্ঘটনায় পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে। তারা সবাই বাংলাদেশের চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা।

শনিবার স্থানীয় সময় ভোর ৬টার দিকে ওমানের দুকুমের একটি সড়কে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। আহতদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।দুর্ঘটনাকবলিত গাড়িটিতে ১০ জন যাত্রী ছিলেন। তাদের ৯ জন সন্দ্বীপের এবং একজন ফেনীর।

দুর্ঘটনার শিকার ১০ জনই আরব সাগরে ফিশিংয়ের কাজ করেন। রাতে তারা সাগরে মাছ ধরে ভোরে দুকুমে তাদের বাসায় ফিরছিলেন। দুর্ঘটনার সময় বেশিরভাগই ঘুমে ছিলেন।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর চট্টগ্রামের উপ-পরিচালক জহিরুল আলম মজুমদার বলেন, ওমানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের প্রথম সচিব আনোয়ার হোসেন ৫ জন বাংলাদেশ শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছেন। তাদের সবার বাড়ি সন্দ্বীপে।

রোববার, ১৪ ফেব্রুয়ারি ২০২১, ০২:৫০

সৌদি আরবের মদিনায় সোফা কারখানায় আগুন, ছয় বাংলাদেশি নিহত

সৌদি আরবের মদিনায় সোফা কারখানায় আগুন, ছয় বাংলাদেশি নিহত

সৌদি আরবের মদিনার আল খলিল এলাকার একটি সোফা কারখানায় ভয়াবহ আগুনে ছয় বাংলাদেশির মর্মান্তিক মৃত্যু হয়েছে। গতকাল বুধবার এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গতকাল রাতে  বিষয়টি নিশ্চিত করেন সৌদিতে বাংলাদেশ দূতাবাসের লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট মো. মহসীন হোসেন।

সেখান প্রবাসীরা ধারণা করছেন, নিহতের সবাই চট্টগ্রামের বাসিন্দা হতে পারেন। তবে তারা বেশি মাত্রায় দগ্ধ হওয়ায় তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

মো. মহসীন হোসেন বলেন, ভোরে সোফা কারখানাটিতে আগুন লাগে। কীভাবে আগুনের সূত্রপাত হয় তা এখনও জানতে পারেনি সেখানকার পুলিশ। মরদেহ শনাক্তে দূতাবাসের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১, ০৩:০৮

সিআইপি পদক পেলেন রহিম
টেক্সাস প্রবাসী বাংলাদেশি

সিআইপি পদক পেলেন রহিম

বাংলাদেশে আর্ত-মানবতার সেবা এবং প্রবাসে অর্জিত অর্থের বড় একটি অংশ দেশে ব্যবসায় বিনিয়োগের জন্য পাঠানোয় সিআইপি পদক (কমার্শিয়াল ইমপর্টেন্ট পারসন) পেলেন যুক্তরাষ্ট্রের আবাসন ব্যবসায়ী নিহাল রহিম।
গত ৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক অভিবাসন দিবস’ উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুষ্ঠানে সারাবিশ্বে বেশ ক’জনকে ২০২০ সালের ‘সিআইপি ক্রেস্ট এন্ড সার্টিফিকেট’ প্রদান করা হয়।

শনিবার, ৬ ফেব্রুয়ারি ২০২১, ০৫:১৮

আটকে পড়া সৌদি প্রবাসীরা ৩ বছরের মধ্যে ফিরতে পারবেন না

আটকে পড়া সৌদি প্রবাসীরা ৩ বছরের মধ্যে ফিরতে পারবেন না

সৌদি আরব থেকে এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে দেশে আসা প্রবাসীদের মধ্যে যাদের ভিসা মেয়াদ শেষ হয়ে গেছে তারা আগামী তিন বছর সৌদি আরব ফিরে যেতে পারবেন না। তাদের এই তিন বছর অপেক্ষা করতে হবে।

আজ রোববার (৩১ জানুয়ারি) সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

সোমবার, ১ ফেব্রুয়ারি ২০২১, ০৩:২৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল ইলেকশন অ্যাওয়ার্ড পেলেন পাঁচ সাংবা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল ইলেকশন অ্যাওয়ার্ড পেলেন পাঁচ সাংবা

যুক্তরাষ্ট্রে কর্মরত পাঁচ সাংবাদিককে তাদের কাজের স্বীকৃতি হিসেবে ইউএস প্রেসিডেন্সিয়াল ইলেকশন অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। পুরস্কার পাওয়া সাংবাদিকরা হলেন সাপ্তাহিক পরিচয়ের সম্পাদক নাজমুল আহসান, প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী, সময় টিভি ও যুগান্তরের বিশেষ প্রতিনিধি এবং এনআরবি কানেক্টের চিফ এক্সিকিউটিভ এডিটর হাসানুজ্জামান সাকী, একাত্তর টিভি ও কালেরকণ্ঠের বিশেষ প্রতিনিধি শামীম আল আমিন এবং আওয়াজ বিডির সম্পাদক শাহ জে আহমেদ।

শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০, ০৫:২১

অপহরণকারীদের হাত থেকে কৌশলে বেঁচে ফিরলেন বাংলাদেশি

অপহরণকারীদের হাত থেকে কৌশলে বেঁচে ফিরলেন বাংলাদেশি

দক্ষিণ আফ্রিকায় পাকিস্তানি অপহরণকারী চক্রের হাত থেকে কৌশলে বেঁচে ফিরেছেন বাংলাদেশি ব্যবসায়ী নুরুল হক সুমন (২৪)। সম্প্রতি দেশটির পুমালাঙ্গা প্রদেশের কুমাথলাঙ্গা এলাকা থেকে সুমনকে অপহরণ করে নিয়ে যায় তারা।

দক্ষিণ আফ্রিকা প্রবাসী বাংলাদেশি ইফতেখার মাহমুদ সোহান মোবাইলে জানান, একই এলাকার ব্যবসায়ী হওয়ার সুবাদে বন্ধুত্ব গড়ে ওঠে পাকিস্তানি নাগরিক রশিদ আলী ও বিকি নামের দুই ব্যবসায়ীর সঙ্গে।

বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০, ০৩:৪০

কোভিডে ৮ মাসে ফেরত এসেছেন সোয়া তিন লাখ প্রবাসী

কোভিডে ৮ মাসে ফেরত এসেছেন সোয়া তিন লাখ প্রবাসী

সৌদি আরব ও আরব আমিরাতসহ বিশ্বের ২৮টি দেশ থেকে গত আট মাসে তিন লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী শ্রমিক দেশে ফিরেছেন। তাদের মধ্যে দুই লাখ ৮৭ হাজার ৪৮৪ জন পুরুষ ও ৩৯ হাজার ২৭৪ জন নারী। 

এদের মধ্যে ৫৬ শতাংশেরও বেশি কর্মী মধ্যপ্রাচ্যের দুটি দেশ, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ফেরত এসেছেন। এপ্রিল থেকে নভেম্বর এই আট মাসে তারা দেশে ফিরেছেন।

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০, ১০:৫৯

করোনায় বাংলাদেশ থেকে কোরিয়ায় ফিরলেন ৫৬৬ ইপিএস কর্মী

করোনায় বাংলাদেশ থেকে কোরিয়ায় ফিরলেন ৫৬৬ ইপিএস কর্মী

 করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্ববাসী আজ সাপের মুখের ব্যাঙের মতো জীবন-মরণের সঙ্গে লড়াই করছে। গত ডিসেম্বর থেকে শুরু হওয়া করোনার ভয়াবহ তাণ্ডবে পৃথিবী পুরোটা স্থবির। জীবনের টানে গৃহবন্দি মানুষের অর্থনৈতিক কার্যক্রমও আজ শূন্যের কোঠায়।  

মঙ্গলবার, ৮ ডিসেম্বর ২০২০, ০৪:৪৬

কানাডায় রাজার হালে পি কে হালদার
গড়ে তুলেছেন গাড়ি-বাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান

কানাডায় রাজার হালে পি কে হালদার

প্রশান্ত কুমার হালদার। পি কে হালদার নামেই পরিচিত সর্বত্র। এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক। দেশে অর্থ কেলেঙ্কারির সবচেয়ে আলোচিত ঘটনাগুলোর মধ্যে একটি। লিজিং কোম্পানির নামে হাজার হাজার কোটি টাকা লোপাট করে কানাডায় পালিয়ে যান তিনি। বাংলাদেশ থেকে ১০ হাজার ২০০ কোটি টাকা পাচার করে কানাডার টরন্টোতে বিলাসী জীবনযাপন করছেন। সেখানে তিনি পাচার করা অর্থে বাড়ি, গাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান খুলেছেন। ওই দেশ থেকে তিনি মাঝে মধ্যে দুবাই ও ভারতে আসেন।

বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০, ০৬:১২

সংকটের শেষ নেই প্রবাসীদের
দূতাবাসে শুধুই হয়রানি, রোদ-বৃষ্টিতে ঠাঁই নেই ভিতরে, বাইরে নেই ছাউ

সংকটের শেষ নেই প্রবাসীদের

বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিদের সংকটের শেষ নেই। বিদেশ বিভুঁইয়ে সেবা নিতে গিয়ে নিজ দেশের দূতাবাসগুলোতেই সেবা বঞ্চনা ও হয়রানিরও শেষ হচ্ছে না। সেবা নিতে গিয়ে দীর্ঘসূত্রতার কবলে পড়তে হয় অহরহ।

সোমবার, ২ নভেম্বর ২০২০, ০২:৪৯

কর্মী নিয়োগে মালয়েশিয়ায় চালু হচ্ছে অনলাইন আবেদন

কর্মী নিয়োগে মালয়েশিয়ায় চালু হচ্ছে অনলাইন আবেদন

মালয়েশিয়ায় আগামী ১ নভেম্বর থেকে চালু হচ্ছে স্থানীয় ও অভিবাসী কর্মী নিয়োগে অনলাইন আবেদন। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

মহামারি করোনাভাইরাসের কারণে দেশটির অভ্যন্তরে যারা চাকরি হারিয়েছেন তাদের বেলায় অনলাইনে আবেদনের মাধ্যমে নিয়োগ দেবে বিভিন্ন প্রতিষ্ঠান। আর এই আবেদন করতে হবে www.myfuturjobs.gov.my এই ওয়েবসাইটের মাধ্যমে।

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:০৩

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন উপ-রাষ্ট্রদূত ফেরদৌসী শাহরিয়ার

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন উপ-রাষ্ট্রদূত ফেরদৌসী শাহরিয়ার

মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের উপ রাষ্ট্রদূত নিয়োগ পেয়েছেন পেশাদার কূটনীতিক ফেরদৌসী শাহরিয়ার। তিনি বর্তমানে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমেরিকাস অনুবিভাগে মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন। ফেরদৌসী কবে নাগাদ ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে উপ রাষ্ট্রদূত পদে যোগদান করবেন তা এখনও নিশ্চিত নয়।

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০৩:১১

মালদ্বীপে বিপদে বাংলাদেশি শ্রমিকরা

মালদ্বীপে বিপদে বাংলাদেশি শ্রমিকরা

মালদ্বীপের মাথিভেরি দ্বীপের একটি রেস্তোরাঁয় কাজ করেন বাংলাদেশের হৃদয় হোসেন। কিন্তু দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর, গত দুই মাস ধরে তিনি বেকার।

”এখানে থাকা-খাওয়ায় অনেক খরচ। হাতে যেটুকু টাকা পয়সা ছিল, সব শেষ। বাড়ির অবস্থাও বেশি ভালো নয় যে, সেখান থেকে টাকাপয়সা এনে খরচ চালাবো। আসলে খুব বিপদে পড়েছি।” তিনি বলছিলেন।

বুধবার, ২৬ আগস্ট ২০২০, ০৬:৪৮

লেবাননে দেড় লাখ বাংলাদেশি আতঙ্কে : রাষ্ট্রদূত

লেবাননে দেড় লাখ বাংলাদেশি আতঙ্কে : রাষ্ট্রদূত

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনায় দেশটিতে অবস্থান করা প্রায় দেড় লাখ বাংলাদেশি আতঙ্কে রয়েছেন বলে জানিয়েছেন সেখানে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান।

বুধবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘গতকাল বিকেল আনুমানিক ৬টায় লেবানন সমুদ্রবন্দরে অতিউচ্চক্ষমতা সম্পন্ন দুটি বিস্ফোরণ সংঘটিত হয়। এ বিস্ফোরণে লেবাননের জানমাল ও স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। এ পর্যন্ত ১০০ জনের মতো লোক মারা গেছেন। আর চার হাজারের অধিক লোক আহত হয়েছেন।’

বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ০২:০৫

ইতালিতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো জব্দ

ইতালিতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো জব্দ

ইতালি থেকে অবৈধ পথে বাংলাদেশে টাকা পাচারের উদ্দেশ্যে বাংলাদেশী মালিকানাধীন ৬ টি মানি ট্রান্সফার দোকানে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো বাংলাদেশী মুদ্রায় প্রায় ২০০ কোটি টাকা উদ্ধার করেছে দেশটির অর্থমন্ত্রণালয়ের বিশেষ মিলিটারি পুলিশ ফোর্স ‘গুয়ার্দিয়া দি ফিনান্সা’। বৃহস্পতিবার দেশটির স্বনামধন্য পত্রিকা ‘রোমাটুডে’ এমন খবর প্রকাশ করেছে।

রোববার, ২ আগস্ট ২০২০, ২১:০৮

ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের!

ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের!

প্রাণঘাতী করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছে বিশ্বব্যাপী। এই ভাইরাসের তাণ্ডব চলছে মধ্যপ্রাচ্যের দেশ ইরাকেও। দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ৪৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩ হাজার মানুষ।

এদিকে, করোনা পরিস্থিতির মধ্যে ইরাকে চরম দুর্দশায় দিন কাটছে বাংলাদেশি শ্রমিকদের। এমনকি সেখানে মর্গের পাশে ঘুমাতে হচ্ছে তাদের।

রোববার, ১২ জুলাই ২০২০, ০৪:০৮

ইতালিতে অচ্ছুত বাংলাদেশিরা

ইতালিতে অচ্ছুত বাংলাদেশিরা

‘ইল মেসাজ্জেরো’তে এমন খবর প্রকাশের পর থেকেই বাংলাদেশিদের থেকে দূরে থাকাতে দেখা যায় ইতালিয়ান নাগরিকদের। এতে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

এবিষয়ে দেশটিতে বসবাসরত প্রবাসী সাংবাদিক শিমুল রহমান ইত্তেফাককে বলেন, ‘বাংলাদেশে করোনা সার্টিফিকেট বাণিজ্যের খবর ইতালি পত্রিকার শিরোনাম হওয়ার পর এখানে আমাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। কোনো বাংলাদেশি রাস্তা দিয়ে হেঁটে গেলে তার থেকে দূরে সরে যাচ্ছে অন্য দেশের নাগরিকেরা। এছাড়াও কোনো বাঙ্গালি রেস্টুরেন্টে গেলে তাকে এড়িয়ে চলছে অন্যরা’।

শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৪:২৩

কাতারে বিপাকে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা

কাতারে বিপাকে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা

কাতারে রেস্টুরেন্টে ব্যবসায় ভারতীয়দের চেয়ে এগিয়ে বাংলাদেশিরা। তবে মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন।

কাতারে করোনার কারণে দীর্ঘ চার মাস বন্ধ থাকায় রেস্টুরেন্টে ব্যবসায় ধস নেমেছে। রেস্টুরেন্টে খোলা থাকলেও বিধিনিষেধ থাকায় শুধুমাত্র পার্সেল বিক্রি করে দোকান ভাড়া তো দূরের কথা, দোকানের কর্মচারীদের বেতন দিতে হিমশিম খাচ্ছেন এইসব ব্যবসায়ীরা। কাতার সরকার ও বাংলাদেশ সরকারের কাছে তারা সহযোগিতা চেয়েছেন।

মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ০৩:৪৬

সর্বশেষ
জনপ্রিয়