ঢাকা, ২০২০-০৮-১২ | ২৭ শ্রাবণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ইতালিতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো জব্দ

ইতালিতে বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো জব্দ

ইতালি থেকে অবৈধ পথে বাংলাদেশে টাকা পাচারের উদ্দেশ্যে বাংলাদেশী মালিকানাধীন ৬ টি মানি ট্রান্সফার দোকানে জমাকৃত ২০ মিলিয়ন ইউরো বাংলাদেশী মুদ্রায় প্রায় ২০০ কোটি টাকা উদ্ধার করেছে দেশটির অর্থমন্ত্রণালয়ের বিশেষ মিলিটারি পুলিশ ফোর্স ‘গুয়ার্দিয়া দি ফিনান্সা’। বৃহস্পতিবার দেশটির স্বনামধন্য পত্রিকা ‘রোমাটুডে’ এমন খবর প্রকাশ করেছে।

রোববার, ২ আগস্ট ২০২০, ২১:০৮

ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের!

ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের!

প্রাণঘাতী করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছে বিশ্বব্যাপী। এই ভাইরাসের তাণ্ডব চলছে মধ্যপ্রাচ্যের দেশ ইরাকেও। দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ৪৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩ হাজার মানুষ।

এদিকে, করোনা পরিস্থিতির মধ্যে ইরাকে চরম দুর্দশায় দিন কাটছে বাংলাদেশি শ্রমিকদের। এমনকি সেখানে মর্গের পাশে ঘুমাতে হচ্ছে তাদের।

রোববার, ১২ জুলাই ২০২০, ০৪:০৮

ইতালিতে অচ্ছুত বাংলাদেশিরা

ইতালিতে অচ্ছুত বাংলাদেশিরা

‘ইল মেসাজ্জেরো’তে এমন খবর প্রকাশের পর থেকেই বাংলাদেশিদের থেকে দূরে থাকাতে দেখা যায় ইতালিয়ান নাগরিকদের। এতে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

এবিষয়ে দেশটিতে বসবাসরত প্রবাসী সাংবাদিক শিমুল রহমান ইত্তেফাককে বলেন, ‘বাংলাদেশে করোনা সার্টিফিকেট বাণিজ্যের খবর ইতালি পত্রিকার শিরোনাম হওয়ার পর এখানে আমাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। কোনো বাংলাদেশি রাস্তা দিয়ে হেঁটে গেলে তার থেকে দূরে সরে যাচ্ছে অন্য দেশের নাগরিকেরা। এছাড়াও কোনো বাঙ্গালি রেস্টুরেন্টে গেলে তাকে এড়িয়ে চলছে অন্যরা’।

শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৪:২৩

কাতারে বিপাকে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা

কাতারে বিপাকে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা

কাতারে রেস্টুরেন্টে ব্যবসায় ভারতীয়দের চেয়ে এগিয়ে বাংলাদেশিরা। তবে মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন।

কাতারে করোনার কারণে দীর্ঘ চার মাস বন্ধ থাকায় রেস্টুরেন্টে ব্যবসায় ধস নেমেছে। রেস্টুরেন্টে খোলা থাকলেও বিধিনিষেধ থাকায় শুধুমাত্র পার্সেল বিক্রি করে দোকান ভাড়া তো দূরের কথা, দোকানের কর্মচারীদের বেতন দিতে হিমশিম খাচ্ছেন এইসব ব্যবসায়ীরা। কাতার সরকার ও বাংলাদেশ সরকারের কাছে তারা সহযোগিতা চেয়েছেন।

মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ০৩:৪৬

করোনায় সৌদি আরবে মৃত বাংলাদেশির সংখ্যা ৫০০ ছাড়াল

করোনায় সৌদি আরবে মৃত বাংলাদেশির সংখ্যা ৫০০ ছাড়াল

করোনাভাইরাসের সংক্রমণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশের নাগরিকদের মৃত্যু আর আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এর মধ্যে শুধু সৌদি আরবেই মৃত্যুর সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে। আজ শনিবার বিকেল পর্যন্ত ৫২১ জন বাংলাদেশি মারা গেছেন। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে মারা গেছেন প্রায় ১২৫ জন। আর কুয়েতে মারা গেছেন ৬০ জন বাংলাদেশি।

রোববার, ৫ জুলাই ২০২০, ০৫:৫৬

শহিদুল ইসলাম যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

শহিদুল ইসলাম যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নতুন মুখ আসছে। পেশাদার কূটনীতিক রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন। সরকারের উচ্চ পর্যায়ে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্বস্ত সূত্র জানায়।
রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বর্তমানে ঢাকায় বিমসটেক সদর দফতরে মহাসচিবের দায়িত্ব পালন করছেন। আগামী সেপ্টেম্বরে তার তিন বছর মেয়াদী এ দায়িত্ব শেষ হবে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত এম জিয়াউদ্দীনের স্থলাভিষিক্ত হবেন।

শনিবার, ৪ জুলাই ২০২০, ০৪:০২

কংগ্রেশনাল অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ডা. ফেরদৌস খন্দকার

কংগ্রেশনাল অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ডা. ফেরদৌস খন্দকার

চিকিৎসা এবং সমাজসেবায় বিশেষ অবদানের জন্যে বাংলাদেশি ডা. ফেরদৌস খন্দকারকে কংগ্রেশনাল অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। নিউইয়র্কের খ্যাতিমান এই চিকিৎসক এরইমধ্যে তার কাজের মধ্য দিয়ে বাংলাদেশি কমিউনিটি থেকে শুরু করে অন্যদের মধ্যেও সাড়া ফেলেছেন। এ কারণেই তাকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

রবিবার সন্ধ্যায় আন্তর্জাতিক সংস্থা ‘সেলিব্রেশনস’ আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন দেশের কয়েকজন বিশিষ্ট ব্যক্তির হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়।

কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স স্বাক্ষরিত এই অ্যাওয়ার্ড তুলে দিয়ে আয়োজকরা বলেছেন, নিউইয়র্কে বাংলাদেশ কমিউনিটি, মূলধারা এবং বাংলাদেশে সমাজসেবায় ডা. ফেরদৌস খন্দকার বিশেষ অবদান রেখেছেন। তারই স্বীকৃতি এই অ্যাওয়ার্ড।

মঙ্গলবার, ৩০ জুন ২০২০, ০৬:০০

মক্কায় সন্তান জন্ম দিলেন করোনা আক্রান্ত বাংলাদেশি নারী

মক্কায় সন্তান জন্ম দিলেন করোনা আক্রান্ত বাংলাদেশি নারী

করোনাভাইরাসে আক্রান্ত এক তরুণ বাংলাদেশি পবিত্র শহর মক্কার হিরা জেনারেল হাসপাতালে সম্প্রতি একটি সন্তানের জন্ম দিয়েছেন। মা ও শিশুটির অবস্থা ভালো।  

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ২৬ বছর বয়সী নারীর এটি দ্বিতীয় সন্তান প্রসব।

বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০, ০২:৩৫

কাতারে কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন বাংলাদেশি

কাতারে কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন বাংলাদেশি

কাতারের সীমান্তবর্তী এলাকায় আলখোরে চলতি বছরের ফেব্রুয়ারী মাসে এক অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনায় লক্ষীপুরের মনির হোসেন নামে এক প্রবাসী বাংলাদেশি দু'টি পা হারিয়ে পঙ্গুত্ব বরণ করেন। এসময় তাকে চিকিৎসা সেবা নিশ্চিত করতে রাজধানী দোহা থেকে হেলিকপ্টার ও অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছে তাৎক্ষণিক সেবা প্রদান করে।

পরে আহত মনির হোসেনের বাংলাদেশি স্পনসর লাইফ ভিশন ট্রেনিং এন্ড কন্টাক্টিংয়ের চেয়ারম্যান মোঃ হারুনুর রশিদের সার্বিক সহযোগিতায় দুর্ঘটনায় কবলিত গাড়ির মালিক পক্ষের সাথে কোন মামলা ছাড়াই আলোচনা সাপেক্ষে কাতারি চার লাখ পঞ্চাশ হাজার রিয়াল যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৫ লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ ক্ষতিগ্রস্ত মনির হোসেন কাছে ব্যাংক একাউন্টের মাধ্যমে বুঝিয়ে দেওয়া হয় ।

বুধবার, ২৪ জুন ২০২০, ০১:৪৮

বাংলাদেশিদের দক্ষিণ কোরিয়া প্রবেশে বিধিনিষেধ কঠোর হচ্ছে

বাংলাদেশিদের দক্ষিণ কোরিয়া প্রবেশে বিধিনিষেধ কঠোর হচ্ছে

করোনাভাইরাসে আক্রান্ত কয়েকজন সম্প্রতি দক্ষিণ কোরিয়া যাওয়ায় বাংলাদেশিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করতে চলেছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম দ্য কোরিয়ান হেরাল্ড জানায়, মঙ্গলবার থেকেই বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসা সীমিত করা হবে। শুধুমাত্র কূটনৈতিক ও জরুরি ব্যবসায়িক প্রয়োজনেই ভিসা দেওয়া হবে। সেই সঙ্গে, পূর্বনির্ধারিত নয় এমন ফ্লইটও এই দুই দেশের সঙ্গে বন্ধ থাকবে।

সোমবার, ২২ জুন ২০২০, ০২:৪৪

সৌদির দুই পতিতালয় থেকে ৭ বাংলাদেশি গ্রেফতার

সৌদির দুই পতিতালয় থেকে ৭ বাংলাদেশি গ্রেফতার

সৌদি আরবের আল মানাখ জেলায় অবস্থিত দুটি পতিতালয়ে অভিযান চালিয়ে সাত বাংলাদেশিসহ ১৭ জনকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। রাজধানী রিয়াদ থেকে দক্ষিণে অবস্থিত ওই জেলায় দুই বাংলাদেশি মিলে পতিতাবৃত্তির নেটওয়ার্ক তৈরি করেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

গালফ নিউজকে রিয়াদ পুলিশের মুখপাত্র কর্ণেল শাকের আল তুওয়াইজরি বলেছেন, ‘আল মানাখ থেকে সাত বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে দুজন সেখানে দুটি পতিতালয় গড়ে তুলেছেন। গৃহকর্মী নারীদের প্ররোচিত করে এখানে এনে যৌনকর্মী হিসেবে নিয়োগ দেওয়া হতো।’

রোববার, ১৪ জুন ২০২০, ০৮:৪৭

পেনসিলভেনিয়ায় বাংলাদেশি নিনা আহমেদের জয়
অডিটর জেনারেল পদে নির্বাচন

পেনসিলভেনিয়ায় বাংলাদেশি নিনা আহমেদের জয়

পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে ডেমোক্র্যাটিক প্রাইমারি নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ড. নিনা আহমেদ বিজয়ী হয়েছেন। বিজ্ঞানী নিনা আহমেদ প্রথম প্রজন্মের কোন বাংলাদেশি বংশোদ্ভূত নারী যিনি রাজ্য পর্যায়ের একটি সম্মানজনক পদে নির্বাচিত হলেন। বিপুল ভোটে জয়ী নিনা আহমেদকে অভিনন্দন জানিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাইকেল ল্যাম্ব।

শনিবার, ১৩ জুন ২০২০, ০৮:২৭

করোনা উপসর্গে অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই পাবেন বিনামূল্য চিকিৎসা

করোনা উপসর্গে অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই পাবেন বিনামূল্য চিকিৎসা

দেশটিতে অবৈধভাবে থাকা বাংলাদেশিরাও এ সুযোগ পাবেন।

 রিয়াদের যে স্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে স্বাস্থ্য সুরক্ষা সেবা নেয়া যাবে সে সকল প্রতিষ্ঠান হলো- আল মানসুরা স্বাস্থ্য কেন্দ্র (লোকেশন : shorturl.at/hnoI5 )

সোমবার, ৮ জুন ২০২০, ০৬:৪৭

অর্ধ শতাধিক বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর লুটপাট

অর্ধ শতাধিক বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর লুটপাট

যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদ বিরোধী বিক্ষোভের মধ্যে সহিংস দাঙ্গায় হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান দোকানপাট ভাংচুর ও লুটপাট হয়েছে। এরমধ্যে নিউইয়র্কের ম্যানহাটান, পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া, ম্যাসাচুসেটসের বোস্টন ও মিনেসোটার মিনিয়াপোলিসে অর্ধ শতাধিক বাংলাদেশি প্রতিষ্ঠান রয়েছে।
করোনা ভাইরাসে গত তিন মাসে আমেরিকায় এক লাখ ১০ হাজার মানুষের নিশ্চিত মৃত্যু ছাড়িয়ে ক্ষুব্ধ লোকজনের প্রতিবাদ এখন বড় হয়ে উঠেছে। বর্ণবিদ্বেষ আর বৈষম্যের চাপা কান্নার সহিংস বিচ্ছুরণ ঘটছে আমেরিকাজুড়ে। মানুষ মৃত্যুভয়কে চাপা দিয়ে সড়কপথে নেমে এসেছেন।

শনিবার, ৬ জুন ২০২০, ০৯:৪১

চারগুন বেশি ভাড়া দিয়ে ফিরছেন প্রবাসীরা
আটকেপড়া বাংলাদেশিরাও দেশে যাচ্ছেন

চারগুন বেশি ভাড়া দিয়ে ফিরছেন প্রবাসীরা

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে আটকেপড়া বাংলাদেশিদের দেশে প্রত্যাবর্তনের জন্য ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেস কনস্যুলেট আরও একটি বিশেষ ফ্লাইট পরিচালনার উদ্যোগ নিয়েছে। আগামীকাল শনিবার কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটটি (কিউআর ৩৪৫৮) নিউইয়র্ক জন এফ কেনেডি এয়ারপোর্ট থেকে সকাল ৯টায় দোহা হয়ে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এদিকে ঢাকা থেকে বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রে ফিরছেন অনেকে প্রবাসী। চারগুন বেশি মূল্য দিয়ে সিঙ্গেল রুটে বিমানের টিকেট কেটে হাজারো প্রবাসী যুক্তরাষ্ট্রে ফিরছেন। অপরদিকে আটকে পড়া বাংলাদেশিরাও এমনই ভাবে দেশে যাচ্ছেন।
করোন ভাইরাস মহামারির মধ্যে সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ বিশেষ এসব ফ্লাইট পরিচালিত হচ্ছে বলে জানানো হয়েছে।

শনিবার, ৬ জুন ২০২০, ০৩:৩২

লিবিয়ার মরুভূমিতে জিম্মি শতাধিক বাংলাদেশি

লিবিয়ার মরুভূমিতে জিম্মি শতাধিক বাংলাদেশি

বিশাল মরুভূমিতে কমপক্ষে ৩টি গ্রুপে শতাধিক বাংলাদেশি থাকার প্রাথমিক তথ্য পেয়েছে ত্রিপলিস্থ বাংলাদেশ দূতাবাস। যারা ইতালি যেতে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার অপেক্ষায় রয়েছেন।

 রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী বলছেন, যুদ্ধকবলিত লিবিয়া মানবপাচারের তুলনামূলক নিরাপদ রুট হিসাবে ব্যবহৃত হয়ে আসছে বহু দিন ধরে। এ নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এবং স্থানীয় সূত্রে বিভিন্ন সময় বিভিন্নরকম তথ্য পাওয়া যায়। দূতাবাস তা যাচাই করে। ওই তথ্য কোন একটি আন্তর্জাতিক মিডিয়ায় এসেছে জানিয়ে তিনি বলেন, আমরা তথ্যটা খতিয়ে দেখছি, তবে এখনও নিশ্চিত বা আনুষ্ঠানিকভাবে কিছু বলা যাচ্ছে না। রাষ্ট্রদূত বলেন, আমি অন্য একটি অফিস্যিয়াল কাজে ত্রিপলির বাইরে আছি, স্টেশনে ফিরলে এ বিষয়ে হয়তো আরও কিছু তথ্য দিতে পারবো।

বুধবার, ৩ জুন ২০২০, ০৯:৫৩

রিয়াদে বাংলাদেশি ব্যবসায়ীর মৃত্যু

রিয়াদে বাংলাদেশি ব্যবসায়ীর মৃত্যু

সৌদি আরবে জালালাবাদ এসোসিয়েশন রিয়াদের সিনিয়র সহ-সভাপতি, সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা পরিচালক ও বিশিষ্ট ব্যবসায়ী আজমত হোসেন (৭০) মারা গেছেন। তিনি দীর্ঘদিন যাবত ডায়াবেটিস এবং বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। বুধবার (২৭ মে) স্থানীয় সময় বিকালে তিনি মারা যান। 

বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৩:৫৭

মক্কা-মদিনায় ৫ বাংলাদেশির মৃত্যু

মক্কা-মদিনায় ৫ বাংলাদেশির মৃত্যু

রোববার, ১২ এপ্রিল ২০২০, ২২:১৪

টিউলিপের পদোন্নতি

টিউলিপের পদোন্নতি

শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২০:৫৯

করোনা চিকিৎসায় দুই বাংলাদেশীর সাফল্য

করোনা চিকিৎসায় দুই বাংলাদেশীর সাফল্য

শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২০:২২

প্রবাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়