ঢাকা, ২০২০-১০-২৮ | ১৩ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ভারতীয় জেলেদের পিটিয়েছে শ্রীলংকার নৌবাহিনী!

ভারতীয় জেলেদের পিটিয়েছে শ্রীলংকার নৌবাহিনী!

ভারতীয় জেলে দলকে মারধর করার অভিযোগ উঠেছে শ্রীলংকার নৌবাহিনীর বিরুদ্ধে। সোমবার রাতে কলম্বোর আঞ্চলিক জলসীমায় অনধিকার প্রবেশের অভিযোগে তাদের ওপর হামলা করা হয়। এতে এক জেলে আহত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:৫০

মুসলিমদের অবমাননা করা বাক স্বাধীনতার অপব্যবহার : ইরান

মুসলিমদের অবমাননা করা বাক স্বাধীনতার অপব্যবহার : ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইসলামবিরোধী অবস্থানের তীব্র সমালোচনা করে বলেছেন, মুসলিমদের অবমাননা করা সুবিধাবাদী বাক-স্বাধীনতার অপব্যবহারের শামিল।

মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:৩৩

ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন এরদোয়ান

ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন এরদোয়ান

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন ও মুসলিমবিরোধী অবস্থানের প্রতিবাদে ফরাসি পণ্য-সামগ্রী বর্জনের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইসলামের বিরুদ্ধে প্যারিসের বিতর্কিত অবস্থানের কারণে ন্যাটো জোটের এই মিত্র দেশটির সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির মাঝে সোমবার তুর্কি প্রেসিডেন্ট এই ডাক দিয়েছেন।

মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:০৩

আরব দেশগুলোর প্রতি পণ্য বয়কট বন্ধের আর্জি ফ্রান্সের

আরব দেশগুলোর প্রতি পণ্য বয়কট বন্ধের আর্জি ফ্রান্সের

আরব দেশগুলোর প্রতি পণ্য বয়কট বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স। সম্প্রতি ধর্মনিরপেক্ষ মূল্যবোধের সুরক্ষা নিশ্চিত এবং ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে দৃঢ় অবস্থান নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তার এ অবস্থানের পর বেশ কয়েকটি আরব দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে।

রোববার (২৫ অক্টোবর) এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মহানবী হযরত মোহাম্মদ (সা.)- এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর সম্প্রতি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ফ্রান্সের পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়কটের আহ্বান জানিয়েছে। এছাড়া পাশাপাশি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছে বেশ কয়েকটি মুসলিম দেশ।

সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:৪৯

স্পেনে জরুরি অবস্থা, কারফিউ
করোনা ভাইরাসের বিস্তার রোধে পদক্ষেপ

স্পেনে জরুরি অবস্থা, কারফিউ

স্পেনে করোনা ভাইরাসের বিস্তার বাড়ায় তা নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করেছে সরকার। একইসঙ্গে রাত্রিকালীন কারফিউও দেওয়া হয়েছে।

রবিবার দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জানান, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ বলবত্ থাকবে। রবিবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। জরুরি অবস্থার ঘোষণা অনুযায়ী, আঞ্চলিক সরকারগুলো ভ্রমণ নিষেধাজ্ঞাও জারি করতে পারবে। জরুরি অবস্থা ও কারফিউ আপাতত ১৫ দিনের জন্য হলেও তা বাড়িতে ছয় মাস করতে পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:৩৪

ইরাকে মার্কিন রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা ইরানের

ইরাকে মার্কিন রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা ইরানের

ইরানের স্বার্থ সংক্রান্ত কর্মকাণ্ডে সন্ত্রাসবাদী অবস্থা নেওয়ার অভিযোগ তুলে ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। 

এর আগে বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের ওপর সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। জবাবে মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধেও একই ব্যবস্থা নিয়েছে ইরান। 

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:২৯

কাদের কাছে অস্ত্র বিক্রি করবে ঘোষণা দিল ইরান

কাদের কাছে অস্ত্র বিক্রি করবে ঘোষণা দিল ইরান

যারা কেবল আত্মরক্ষার্থে ব্যবহার করবে কেবল তাদের কাছেই অস্ত্র বিক্রি করবে ইরান।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরবি-কে এক সাক্ষাৎকারে এই ঘোষণা দেন।

তিনি বলেন, যেসব দেশ ইরান থেকে অস্ত্র কিনতে চায় তারা শুধুমাত্র আত্মরক্ষার উদ্দেশ্যেই তা কিনতে পারবে। কোনও দেশ যুদ্ধকামী নীতি থেকে ইরানি অস্ত্র কিনতে পারবে না।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:১৪

কাছের লোকের হাতেই যে কারণে খুন হতে পারেন সৌদি যুবরাজ সালমান !

কাছের লোকের হাতেই যে কারণে খুন হতে পারেন সৌদি যুবরাজ সালমান !

সম্প্রতি ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করেছে মধ্য প্রাচ্যের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান মন্তব্য করেন, সৌদি আরব যদি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যায় তাহলে ‘ইরান, কাতার এবং কাছের লোকদের হাতে মৃত্যু হতে পারে তার। সম্প্রতি ইসরায়েলি-আমেরিকান বিলিয়নিয়ার হাইম সাবানের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান বলে খবর প্রকাশ করেছে ইসরায়েলের সংবাদমাধ্যম হারেতজ নিউজ।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:০৬

আইফেল টাওয়ারের কাছে দুই নারীকে ছুরিকাঘাত

আইফেল টাওয়ারের কাছে দুই নারীকে ছুরিকাঘাত

পৃথিবীর সবচেয়ে দামি স্থাপনা ফ্রান্সের আইফেল টাওয়ারের কাছে হিজাব পরিহিত দুই নারীকে ছুরিকাঘাতে করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত হয়েছেন অন্য দুই নারী। বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার জানায়, ছুরিকাঘাতের পাশাপাশি দুই মুসলিম নারীর হিজাব টেনে নেয়ার চেষ্টা এবং বর্ণবাদী আচরণের অভিযোগ আনা হয়েছে ওই দুই নারীর বিরুদ্ধে।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৫৫

বেতনে সংসার চলে না, পদত্যাগ করতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী

বেতনে সংসার চলে না, পদত্যাগ করতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী

বেতন কম, এই কারণে অনেকেই এক চাকরি ছেড়ে অন্য চাকরিতে যোগ দেন। কিন্তু এই কারণে কেউ যদি দেশের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার কথা বলেন! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এমনই ইচ্ছা প্রকাশ করেছেন ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন।

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:৪৯

৪ প্রদেশের ২৪ গ্রামে পতাকা উড়াল আজারবাইজান

৪ প্রদেশের ২৪ গ্রামে পতাকা উড়াল আজারবাইজান

গত ২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়িয়ে পড়েছে। এই সংঘাতে বহু মানুষের প্রাণহানি হয়েছে। সংঘাতে নিজ দেশের ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে আর্মেনিয়া।

এদিকে আর্মেনিয়ার সঙ্গে তুমুল লড়াই করে জাঙ্গালিয়া শহরসহ চার প্রদেশের ২৪ গ্রামে পতাকা উড়াল আজারবাইজান। এগুলো হল-জাঙ্গালিয়া প্রদেশের জাঙ্গালিয়া শহর ও প্রদেশটির ছয়টি গ্রাম। এছাড়া অপর প্রদেশগুলো হল-ফুজুলি, জাবরাইল ও খোজাভেন্ড। এই প্রদেশগুলোর ১৮ গ্রাম দখলমুক্ত করা হয়। আর্মেনিয়ার দখল থেকে এসব অঞ্চল প্রায় দীর্ঘ ৩০ বছর পর দখলমুক্ত করেছে আজারবাইজান। 

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:২৭

বাংলাদেশের উন্নয়ন নিয়ে ভারতে ব্যাপক আলোচনা (ভিডিও)

বাংলাদেশের উন্নয়ন নিয়ে ভারতে ব্যাপক আলোচনা (ভিডিও)

উন্নয়নের বিভিন্ন সূচকে ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ। বাংলাদেশের এ উন্নয়ন নিয়ে ব্যাপক আলোচনা চলছে দেশটিতে। বিশেষ করে কলকাতার গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হচ্ছে প্রতিবেশী দেশের উন্নয়নের চিত্র।

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:১৮

বাংলাদেশের চেয়ে অর্থনীতিতে পিছিয়ে পড়া ভারতের জন্য চপেটাঘাত: ব্লুম

বাংলাদেশের চেয়ে অর্থনীতিতে পিছিয়ে পড়া ভারতের জন্য চপেটাঘাত: ব্লুম

চলতি ২০২০ সালে ভারতের মাথাপিছু জিডিপি বাংলাদেশের চেয়েও কম হতে পারে- এই সপ্তাহে এমন একটি খবর গণমাধ্যমে এসেছে। এই খবরে ভারতের করোনাকালীন অর্থনৈতিক আঁধারকে আরও চরম হতাশায় পরিণত করেছে।

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:০৭

যে কারণে বিপুল ভোটে বিজয়ী জাসিন্ডা

যে কারণে বিপুল ভোটে বিজয়ী জাসিন্ডা

বেশ কতগুলো কারণে নিউজিল্যান্ডের নির্বাচনে বিপুলভাবে দ্বিতীয় দফায় বিজয়ী হয়েছেন জাসিন্ডা আরডার্নের দল। পর্যবেক্ষকরা বলছেন, নিউজিল্যান্ডের রাজনীতিতে অনুপ্রেরণামূলক নেতৃত্ব এবং তুখোড় বিপর্যয় মোকাবিলা করার দক্ষতার কারণেই এ বিজয় সম্ভব হয়েছে।

সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৩:০০

একক সরকার গঠনের পথে জেসিন্ডা আর্ডেন

একক সরকার গঠনের পথে জেসিন্ডা আর্ডেন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হতে যাচ্ছেন জেসিন্ডা আর্ডেন। পুনর্নির্বাচনে ভূমিধস বিজয়ে এ পর্যন্ত ৪০ ভাগ ভোট গণনায় তার দল প্রায় ৫০ শতাংশ ভোট পেয়েছে। নির্বাচন কমিশন সুবাদে জানা গেছে এ খবর । গত সেপ্টেম্বরেই এই ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যায়। খবর এএফপি, আল জাজিরার।

রোববার, ১৮ অক্টোবর ২০২০, ০২:০৯

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

ফিলিস্তিনে অবৈধ বসতি নিয়ে সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার সংস্থার কর্মীদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে ইসরাইল। যারা ইসরাইলে রয়েছে তাদেরও জোর করে বের করে দেয়া হচ্ছে। এর ফলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ও মহাপরিচালকসহ ৯ জনকে ইসরাইল ছাড়তে হবে। আর আগামী মাসে শেষ হচ্ছে অন্য আরও তিন জনের ভিসার মেয়াদ। একই সঙ্গে ফিলিস্তিনি পপতারকা মোহাম্মদ আসাফকেও প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল।

রোববার, ১৮ অক্টোবর ২০২০, ০১:৩৯

ভারত ও বাংলাদেশে একটি করে মামলায় ফাঁসির রায় কার্যকর
ধর্ষণ ও হত্যার ঘটনায় এ পর্যন্ত

ভারত ও বাংলাদেশে একটি করে মামলায় ফাঁসির রায় কার্যকর

ইয়াসমিন আক্তার ঢাকার একটি বাড়িতে গৃহকর্মীর কাজ করতেন। দিনাজপুর শহরের লালবাগ এলাকার এই কিশোরীর বয়স ছিলো ১৪। ১৯৯৫ সালের ২৪ আগস্ট নিয়োগকর্তারা তাকে ঢাকা থেকে দিনাজপুরের বদলে ঠাকুরগাঁও এর বাসে তুলে দেয় । বাস তাকে নামিয়ে দেয় ১০ মাইল মোড়ে। পরবর্তীতে কোতওয়ালী থানার টহল পুলিশের একটি দল মেয়েটিকে বাড়িতে পৌঁছে দেবার জন্য গাড়িতে তুলে নেয়। পরদিন সকালে মেয়েটির লাশ পাওয়া যায় রাস্তায়।

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০, ০২:৫৮

ফিরতে হলো ১০৪ প্রবাসীকে

ফিরতে হলো ১০৪ প্রবাসীকে

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) প্রবাসী ফেনীর আলী হোসেন কাজে ফিরতে ফ্লাই দুবাই উড়োজাহাজ কোম্পানির টিকিট কেনেন বেশি দামে। ফেনীর ‘বিনিময় ট্রাভেলস’ থেকে তাঁর টিকিটের দাম রাখা হয় ৯৫ হাজার টাকা। এর বাইরে দেশটিতে প্রবেশের অনুমতিপত্রের নামে আরও দুই হাজার টাকা নেয় ‘বিনিময়’। ৮ অক্টোবর ফ্লাইট থাকলেও একদিন দেরি করে ৯ অক্টোবর ঢাকা ছাড়ে। দুবাই বিমানবন্দরে পৌঁছার পর অনুমতিপত্র না থাকায় পুলিশ আটক করে তাঁকে। দুদিন পর দেশে ফেরত পাঠিয়ে দেয়। এই প্রবাসীরা ৭৪ ঘণ্টা দুবাই বিমানবন্দরে অবস্থান করেন, এ সময় তাদের খাবারও দেওয়া হয়নি।

সোমবার, ১২ অক্টোবর ২০২০, ০৪:৫০

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) কাছে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘শৌর্য’ মোতায়েন করা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

বৃহস্পতিবার, ৮ অক্টোবর ২০২০, ১২:০৮

মিশরের সাক্কারা মরুভূমিতে পাওয়া গেল ডজন ডজন মমি

মিশরের সাক্কারা মরুভূমিতে পাওয়া গেল ডজন ডজন মমি

মিশর ঘোষণা করেছে যে সে দেশের প্রত্নতাত্ত্বিকরা কয়েক ডজন নতুন মমি এবং ৫৯টি সারকোফ্যাগাস খুঁজে পেয়েছে। চলতি বছর এ পর্যন্ত এটাই সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক আবিষ্কার।

বিবিসি জানিয়েছে, রাজধানীর দক্ষিণে সাক্কারার প্রাচীন সমাধিভূমিতে খনন করে এসব মমি খুঁজে পাওয়া যায়।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৫০

ভারত একাই মোকাবিলা করতে সক্ষম চীনকে!

ভারত একাই মোকাবিলা করতে সক্ষম চীনকে!

ভারত ও চীনের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের পর সতর্ক অবস্থানে আছে দুই দেশের সেনারা। এদিকে, যুক্তরাষ্ট্রের চতুর্পক্ষীয় জোট গঠনের প্রস্তাব সত্ত্বেও ভবিষ্যতে ভারত এককভাবে চীনকে মোকাবিলা করতে পারবে বলে ইউরোপভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ (ইএফএসএএস) এক প্রতিবেদনে বলা হয়েছে।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৪২

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ : দুই দেশের প্রতি সতর্কবার্তা ইরানের

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ : দুই দেশের প্রতি সতর্কবার্তা ইরানের

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ভয়াবহ যুদ্ধ শুরু হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। পার্শ্ববর্তী দেশ ইরানে গিয়ে আঘাত হানছে দুই দেশের যুদ্ধের মিসাইল। যুদ্ধের গোলাবারুদ ইরানের বিভিন্ন গ্রামে গিয়ে পড়ছে। এতে নানা শংকায় পড়েছেন ইরানের নাগরিকরা। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ শনিবার বলেছেন, কোনো পক্ষের আঘাতই ইরানের সীমানায় সহ্য করা হবে না।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৪১

বিশ্বব্যাপী আগ্রাসন শুরু করেছে চীন!

বিশ্বব্যাপী আগ্রাসন শুরু করেছে চীন!

চীন সর্বশেষ যে যুদ্ধটি করেছিল তা ছিল ১৯৭৯ সালে ভিয়েতনামে এবং সেটা ছিল নিষ্ফলা আগ্রাসন। এই যুদ্ধের পরে চীন প্রচার করতে শুরু করে যে তারা কখনো বিদেশের এক ইঞ্চি মাটিও দখল করতে পছন্দ করে না। ভিয়েতনামকে শিক্ষা দিতে গিয়ে সেই যুদ্ধে চীনা বাহিনী উল্টো বিপাকে পড়ে দ্রুত সেনা প্রত্যাহার করে নেয়।

অবশ্যই ১৯৭৯ সালের তুলনায় বর্তামানে পিএলএ একেবারেই আলাদা। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রতিরক্ষা বাজেট এখন চীনা সেনাবাহিনীর। এছাড়া কন্টিনে্টাল মিলিটারি থেকে পিএলএ এখন মেরিটাইম মিলিটারিতে পরিণত হওয়ায় শক্তি-সামর্থ এবং সামরিক সরঞ্জামে এটা এখন অনেক সমৃদ্ধ হয়েছে।

রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৩

এশিয়ার শান্তি-নিরাপত্তার জন্য বড় হুমকি ইসরাইলের পরমাণু অস্ত্র
ইরান

এশিয়ার শান্তি-নিরাপত্তার জন্য বড় হুমকি ইসরাইলের পরমাণু অস্ত্র

ইসরাইলের পরমাণু অস্ত্র আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনের শান্তি এবং নিরাপত্তার জন্য বিশাল হুমকি বলে দাবি করেছে ইরান।

আজ শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার পেইজে দেয়া সিরিজ পোস্টে এসব কথা বলা হয়েছে। ‘পরমাণু অস্ত্র সম্পূর্ণভাবে নির্মূল’ দিবস উপলক্ষে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিরিজ পোস্ট দিয়েছে।

রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৬

গরু পাচারে জড়াল বিএসএফ কর্মকর্তাদের নাম

গরু পাচারে জড়াল বিএসএফ কর্মকর্তাদের নাম

বাংলাদেশ-ভারত সীমান্তে গরু পাচারের সঙ্গে বিএসএফ ও শুল্ক কর্মকর্তাদের জড়িত থাকার অভিযোগ উঠেছে।

গরু পাচারকারী চক্রের সন্ধানে নেমে এমন তথ্য পেয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই।

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৩

এত তিমির মৃত্যু বিশ্ব দেখেনি আগে

এত তিমির মৃত্যু বিশ্ব দেখেনি আগে

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৪

ইসরায়েলকে স্বীকৃতি দেয়া নিয়ে সৌদি রাজপরিবারের দ্বন্দ্ব চরমে

ইসরায়েলকে স্বীকৃতি দেয়া নিয়ে সৌদি রাজপরিবারের দ্বন্দ্ব চরমে

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে বাদশাহ সালমানের সঙ্গে ঝামেলায় জড়ালেন সৌদি ক্রাউন প্রিন্স মোমাম্মদ বিন সালমান বলে দাবি পরিবারের এক সূত্রের। ওয়াল স্ট্রিট জার্নাল

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিপক্ষে বাদশা সালমান বিন আব্দুলআজিজ, অন্যদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্পর্ক স্থাপনের পক্ষে। দীর্ঘদিন ধরেই তেলআবিবকেকে বয়কটের পক্ষে বাদশা এবং তিনি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের দাবি জানিয়ে আসছেন। এবং এখনো তিনি তার দাবির পক্ষে দৃঢ় অবস্থানে রয়েছেন। টাইমস অব ইসরায়েল

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৩:২১

বিশ্ব ভয়াবহ দুর্ভিক্ষের ঝুঁকিতে, মৃত্যু হবে ৩ কোটি মানুষের!

বিশ্ব ভয়াবহ দুর্ভিক্ষের ঝুঁকিতে, মৃত্যু হবে ৩ কোটি মানুষের!

মহামারি আকারে বিস্তার লাভ করা করোনাভাইরাসের প্রভাবে স্থবির হয়ে পড়েছে পুরো পৃথিবী। করোনার তাণ্ডবে থেমে আছে বিশ্বের অর্থনীতির চাকা। থেমে আছে উৎপাদন, বিপণন, কল-কারখানা। শুক্রবার জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বেসলি জানিয়েছেন, অবিলম্বে সাহায্যের হাত না-বাড়ালে চরম খাদ্য সংকটে না খেতে পেয়ে অন্তত ৩ কোটি মানুষের মৃত্যু হবে। বিশেষ করে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে প্রকট আকার ধারন করবে এ দুর্ভিক্ষ। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০০

‘সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে’

‘সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে’

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের ধারাবাহিকতায় সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।
মার্কিন প্রেসিডেন্ট আশাবাদ জানিয়ে বলেন, সাত থেকে ৯টি দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে। এর মধ্যে সৌদি আরবও রয়েছে।
ট্রাম্প জানান, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশই ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে আগ্রহী।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫০

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিল
মিয়ানমারেরই দুই সেনা সদস্যের জবানবন্দি

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিল

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর কীভাবে বর্বর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানো হয়েছিল তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন মিয়ানমারেরই দুই সেনা সদস্য। আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এই জবানবন্দি দিয়েছেন তাঁরা। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফরটিফাই রাইটসের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, মিয়ানমারের সেনা সদস্য দাবি করা দুই সৈনিক হলেন– মিও উইন তুন (৩৩) ও জ নায়েং তুন (৩০)। তাঁরা গত মাসে মিয়ানমার থেকে পালিয়ে হেগে চলে যান।

বুধবার, ৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৮

সর্বশেষ
জনপ্রিয়