ঢাকা, ২০২০-১০-২০ | ৫ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যে কারণে বিপুল ভোটে বিজয়ী জাসিন্ডা

যে কারণে বিপুল ভোটে বিজয়ী জাসিন্ডা

বেশ কতগুলো কারণে নিউজিল্যান্ডের নির্বাচনে বিপুলভাবে দ্বিতীয় দফায় বিজয়ী হয়েছেন জাসিন্ডা আরডার্নের দল। পর্যবেক্ষকরা বলছেন, নিউজিল্যান্ডের রাজনীতিতে অনুপ্রেরণামূলক নেতৃত্ব এবং তুখোড় বিপর্যয় মোকাবিলা করার দক্ষতার কারণেই এ বিজয় সম্ভব হয়েছে।

সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৩:০০

একক সরকার গঠনের পথে জেসিন্ডা আর্ডেন

একক সরকার গঠনের পথে জেসিন্ডা আর্ডেন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হতে যাচ্ছেন জেসিন্ডা আর্ডেন। পুনর্নির্বাচনে ভূমিধস বিজয়ে এ পর্যন্ত ৪০ ভাগ ভোট গণনায় তার দল প্রায় ৫০ শতাংশ ভোট পেয়েছে। নির্বাচন কমিশন সুবাদে জানা গেছে এ খবর । গত সেপ্টেম্বরেই এই ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যায়। খবর এএফপি, আল জাজিরার।

রোববার, ১৮ অক্টোবর ২০২০, ০২:০৯

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার কর্মীদের ভিসা বন্ধ করল ইসরাইল

ফিলিস্তিনে অবৈধ বসতি নিয়ে সমালোচনা করায় জাতিসংঘ মানবাধিকার সংস্থার কর্মীদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে ইসরাইল। যারা ইসরাইলে রয়েছে তাদেরও জোর করে বের করে দেয়া হচ্ছে। এর ফলে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ও মহাপরিচালকসহ ৯ জনকে ইসরাইল ছাড়তে হবে। আর আগামী মাসে শেষ হচ্ছে অন্য আরও তিন জনের ভিসার মেয়াদ। একই সঙ্গে ফিলিস্তিনি পপতারকা মোহাম্মদ আসাফকেও প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল।

রোববার, ১৮ অক্টোবর ২০২০, ০১:৩৯

ভারত ও বাংলাদেশে একটি করে মামলায় ফাঁসির রায় কার্যকর
ধর্ষণ ও হত্যার ঘটনায় এ পর্যন্ত

ভারত ও বাংলাদেশে একটি করে মামলায় ফাঁসির রায় কার্যকর

ইয়াসমিন আক্তার ঢাকার একটি বাড়িতে গৃহকর্মীর কাজ করতেন। দিনাজপুর শহরের লালবাগ এলাকার এই কিশোরীর বয়স ছিলো ১৪। ১৯৯৫ সালের ২৪ আগস্ট নিয়োগকর্তারা তাকে ঢাকা থেকে দিনাজপুরের বদলে ঠাকুরগাঁও এর বাসে তুলে দেয় । বাস তাকে নামিয়ে দেয় ১০ মাইল মোড়ে। পরবর্তীতে কোতওয়ালী থানার টহল পুলিশের একটি দল মেয়েটিকে বাড়িতে পৌঁছে দেবার জন্য গাড়িতে তুলে নেয়। পরদিন সকালে মেয়েটির লাশ পাওয়া যায় রাস্তায়।

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০, ০২:৫৮

ফিরতে হলো ১০৪ প্রবাসীকে

ফিরতে হলো ১০৪ প্রবাসীকে

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) প্রবাসী ফেনীর আলী হোসেন কাজে ফিরতে ফ্লাই দুবাই উড়োজাহাজ কোম্পানির টিকিট কেনেন বেশি দামে। ফেনীর ‘বিনিময় ট্রাভেলস’ থেকে তাঁর টিকিটের দাম রাখা হয় ৯৫ হাজার টাকা। এর বাইরে দেশটিতে প্রবেশের অনুমতিপত্রের নামে আরও দুই হাজার টাকা নেয় ‘বিনিময়’। ৮ অক্টোবর ফ্লাইট থাকলেও একদিন দেরি করে ৯ অক্টোবর ঢাকা ছাড়ে। দুবাই বিমানবন্দরে পৌঁছার পর অনুমতিপত্র না থাকায় পুলিশ আটক করে তাঁকে। দুদিন পর দেশে ফেরত পাঠিয়ে দেয়। এই প্রবাসীরা ৭৪ ঘণ্টা দুবাই বিমানবন্দরে অবস্থান করেন, এ সময় তাদের খাবারও দেওয়া হয়নি।

সোমবার, ১২ অক্টোবর ২০২০, ০৪:৫০

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত

চীন সীমান্তে পরমাণু ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে ভারত। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) কাছে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘শৌর্য’ মোতায়েন করা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

বৃহস্পতিবার, ৮ অক্টোবর ২০২০, ১২:০৮

মিশরের সাক্কারা মরুভূমিতে পাওয়া গেল ডজন ডজন মমি

মিশরের সাক্কারা মরুভূমিতে পাওয়া গেল ডজন ডজন মমি

মিশর ঘোষণা করেছে যে সে দেশের প্রত্নতাত্ত্বিকরা কয়েক ডজন নতুন মমি এবং ৫৯টি সারকোফ্যাগাস খুঁজে পেয়েছে। চলতি বছর এ পর্যন্ত এটাই সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক আবিষ্কার।

বিবিসি জানিয়েছে, রাজধানীর দক্ষিণে সাক্কারার প্রাচীন সমাধিভূমিতে খনন করে এসব মমি খুঁজে পাওয়া যায়।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৫০

ভারত একাই মোকাবিলা করতে সক্ষম চীনকে!

ভারত একাই মোকাবিলা করতে সক্ষম চীনকে!

ভারত ও চীনের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের পর সতর্ক অবস্থানে আছে দুই দেশের সেনারা। এদিকে, যুক্তরাষ্ট্রের চতুর্পক্ষীয় জোট গঠনের প্রস্তাব সত্ত্বেও ভবিষ্যতে ভারত এককভাবে চীনকে মোকাবিলা করতে পারবে বলে ইউরোপভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ (ইএফএসএএস) এক প্রতিবেদনে বলা হয়েছে।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৪২

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ : দুই দেশের প্রতি সতর্কবার্তা ইরানের

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ : দুই দেশের প্রতি সতর্কবার্তা ইরানের

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে ভয়াবহ যুদ্ধ শুরু হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। পার্শ্ববর্তী দেশ ইরানে গিয়ে আঘাত হানছে দুই দেশের যুদ্ধের মিসাইল। যুদ্ধের গোলাবারুদ ইরানের বিভিন্ন গ্রামে গিয়ে পড়ছে। এতে নানা শংকায় পড়েছেন ইরানের নাগরিকরা। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ শনিবার বলেছেন, কোনো পক্ষের আঘাতই ইরানের সীমানায় সহ্য করা হবে না।

রোববার, ৪ অক্টোবর ২০২০, ০৭:৪১

বিশ্বব্যাপী আগ্রাসন শুরু করেছে চীন!

বিশ্বব্যাপী আগ্রাসন শুরু করেছে চীন!

চীন সর্বশেষ যে যুদ্ধটি করেছিল তা ছিল ১৯৭৯ সালে ভিয়েতনামে এবং সেটা ছিল নিষ্ফলা আগ্রাসন। এই যুদ্ধের পরে চীন প্রচার করতে শুরু করে যে তারা কখনো বিদেশের এক ইঞ্চি মাটিও দখল করতে পছন্দ করে না। ভিয়েতনামকে শিক্ষা দিতে গিয়ে সেই যুদ্ধে চীনা বাহিনী উল্টো বিপাকে পড়ে দ্রুত সেনা প্রত্যাহার করে নেয়।

অবশ্যই ১৯৭৯ সালের তুলনায় বর্তামানে পিএলএ একেবারেই আলাদা। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রতিরক্ষা বাজেট এখন চীনা সেনাবাহিনীর। এছাড়া কন্টিনে্টাল মিলিটারি থেকে পিএলএ এখন মেরিটাইম মিলিটারিতে পরিণত হওয়ায় শক্তি-সামর্থ এবং সামরিক সরঞ্জামে এটা এখন অনেক সমৃদ্ধ হয়েছে।

রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৩

এশিয়ার শান্তি-নিরাপত্তার জন্য বড় হুমকি ইসরাইলের পরমাণু অস্ত্র
ইরান

এশিয়ার শান্তি-নিরাপত্তার জন্য বড় হুমকি ইসরাইলের পরমাণু অস্ত্র

ইসরাইলের পরমাণু অস্ত্র আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনের শান্তি এবং নিরাপত্তার জন্য বিশাল হুমকি বলে দাবি করেছে ইরান।

আজ শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার পেইজে দেয়া সিরিজ পোস্টে এসব কথা বলা হয়েছে। ‘পরমাণু অস্ত্র সম্পূর্ণভাবে নির্মূল’ দিবস উপলক্ষে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিরিজ পোস্ট দিয়েছে।

রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৬

গরু পাচারে জড়াল বিএসএফ কর্মকর্তাদের নাম

গরু পাচারে জড়াল বিএসএফ কর্মকর্তাদের নাম

বাংলাদেশ-ভারত সীমান্তে গরু পাচারের সঙ্গে বিএসএফ ও শুল্ক কর্মকর্তাদের জড়িত থাকার অভিযোগ উঠেছে।

গরু পাচারকারী চক্রের সন্ধানে নেমে এমন তথ্য পেয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই।

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৩

এত তিমির মৃত্যু বিশ্ব দেখেনি আগে

এত তিমির মৃত্যু বিশ্ব দেখেনি আগে

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৪

ইসরায়েলকে স্বীকৃতি দেয়া নিয়ে সৌদি রাজপরিবারের দ্বন্দ্ব চরমে

ইসরায়েলকে স্বীকৃতি দেয়া নিয়ে সৌদি রাজপরিবারের দ্বন্দ্ব চরমে

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে বাদশাহ সালমানের সঙ্গে ঝামেলায় জড়ালেন সৌদি ক্রাউন প্রিন্স মোমাম্মদ বিন সালমান বলে দাবি পরিবারের এক সূত্রের। ওয়াল স্ট্রিট জার্নাল

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিপক্ষে বাদশা সালমান বিন আব্দুলআজিজ, অন্যদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্পর্ক স্থাপনের পক্ষে। দীর্ঘদিন ধরেই তেলআবিবকেকে বয়কটের পক্ষে বাদশা এবং তিনি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের দাবি জানিয়ে আসছেন। এবং এখনো তিনি তার দাবির পক্ষে দৃঢ় অবস্থানে রয়েছেন। টাইমস অব ইসরায়েল

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৩:২১

বিশ্ব ভয়াবহ দুর্ভিক্ষের ঝুঁকিতে, মৃত্যু হবে ৩ কোটি মানুষের!

বিশ্ব ভয়াবহ দুর্ভিক্ষের ঝুঁকিতে, মৃত্যু হবে ৩ কোটি মানুষের!

মহামারি আকারে বিস্তার লাভ করা করোনাভাইরাসের প্রভাবে স্থবির হয়ে পড়েছে পুরো পৃথিবী। করোনার তাণ্ডবে থেমে আছে বিশ্বের অর্থনীতির চাকা। থেমে আছে উৎপাদন, বিপণন, কল-কারখানা। শুক্রবার জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বেসলি জানিয়েছেন, অবিলম্বে সাহায্যের হাত না-বাড়ালে চরম খাদ্য সংকটে না খেতে পেয়ে অন্তত ৩ কোটি মানুষের মৃত্যু হবে। বিশেষ করে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে প্রকট আকার ধারন করবে এ দুর্ভিক্ষ। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০০

‘সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে’

‘সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে’

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের ধারাবাহিকতায় সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেবে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।
মার্কিন প্রেসিডেন্ট আশাবাদ জানিয়ে বলেন, সাত থেকে ৯টি দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে। এর মধ্যে সৌদি আরবও রয়েছে।
ট্রাম্প জানান, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশই ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে আগ্রহী।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫০

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিল
মিয়ানমারেরই দুই সেনা সদস্যের জবানবন্দি

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিল

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর কীভাবে বর্বর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানো হয়েছিল তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন মিয়ানমারেরই দুই সেনা সদস্য। আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এই জবানবন্দি দিয়েছেন তাঁরা। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফরটিফাই রাইটসের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, মিয়ানমারের সেনা সদস্য দাবি করা দুই সৈনিক হলেন– মিও উইন তুন (৩৩) ও জ নায়েং তুন (৩০)। তাঁরা গত মাসে মিয়ানমার থেকে পালিয়ে হেগে চলে যান।

বুধবার, ৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৮

জাপানের উপকূলে সামুদ্রিক ঝড় হেইশেনের তাণ্ডব

জাপানের উপকূলে সামুদ্রিক ঝড় হেইশেনের তাণ্ডব

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলে আঘাত হেনেছে সামুদ্রিক ঘূর্ণিঝড় হেইশেন। এটি দেশটির দক্ষিণ কায়সু দ্বীপে আছড়ে পড়েছে হেইশেন। হেইশেনকে ‘বৃহৎ ঝড়’ এবং ‘ব্যাপক শক্তিশালী’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে।

স্থানীয় আবহাওয়া অফিসের পূর্বাভাস, এই ঝড়ের কারণে প্রবল গতিতে হাওয়া বইবে। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এই ঝড়ের কারণে ইতোমধ্যে ৭০ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

সোমবার, ৭ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৭

গাম্বিয়ার মামলায় সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস
রোহিঙ্গা গণহত্যা

গাম্বিয়ার মামলায় সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস

মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক দেশটির রাখাইন রাজ্যে সংগঠিত রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচারিক আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলায় সহায়তা করার জন্য আনুষ্ঠানিক আগ্রহ প্রকাশ করেছে কানাডা ও নেদারল্যান্ডস।

বুধবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে এবং নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এক যৌথ বিবৃতিতে এ কথা জানান। খবর এএফপির।

 বিবৃতিতে তারা বলেন, গণহত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগুলোর শুধু গণহত্যা ঠেকানোই উদ্দেশ্য নয়। বরং এজন্য যারা দায়ী তাদের দায়বদ্ধতার মধ্যে আনাটাও তাদের দায়িত্ব। 

বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৫

আবারও মহানবী (সা.) কে নিয়ে সেই বিতর্কিত কার্টুন
শার্লি এবদো

আবারও মহানবী (সা.) কে নিয়ে সেই বিতর্কিত কার্টুন

পাঁচ বছর আগে ফরাসি রম্য সাময়িকী শার্লি এব্দোর অফিসে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ১৪ জন কথিত ষড়যন্ত্রকারীর বিচার আজ বুধবার শুরু হচ্ছে। বিচার শুরুর একদিন আগে শার্লি এব্দো বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বহুল বিতর্কিত কিছু কার্টুন আবার প্রকাশ করেছে। ওই কার্টুন প্রকাশকে কেন্দ্র করে ২০১৫ সালে তাদের অফিসে হামলা চালানো হয়।

বুধবার, ২ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৯

ভারতকে ‘মারাত্মক’ সামরিক ক্ষতির মধ্যে ফেলতে পারে চীন!

ভারতকে ‘মারাত্মক’ সামরিক ক্ষতির মধ্যে ফেলতে পারে চীন!

প্রতিযোগিতা করতে চাইলে অতীতের তুলনায় ভারতকে আরও মারাত্মক সামরিক ক্ষতির মধ্যে ফেলতে পারে চীন। দুই পারমাণবিক-শক্তিধর দেশের মধ্যকার সীমান্ত উত্তেজনার মধ্যে আজ মঙ্গলবার এমন খবর প্রকাশ করেছে চীনের রাষ্ট্রীয় সংবামাধ্যম গ্লোবাল টাইমস।

এর আগে গতকাল সোমবার ভারতের কর্মকর্তারা জানান, পশ্চিম হিমালয়ের বিতর্কিত সীমান্তে চীনা সেনাদের পাহাড় দখলের চেষ্টা বানচাল করে দিয়েছে ভারতীয় বাহিনী।

বুধবার, ২ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৩

চীনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় নারাজ ফিলিপাইন

চীনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় নারাজ ফিলিপাইন

চীনা কয়েকটি কোম্পানির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞায় কষ্ট পেয়েছে ফিলিপাইন। দেশটির পক্ষ থেকে বলা হয়, চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞায় সহযোগিতা করবে না ফিলিপাইন।

 

মঙ্গলবার ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মুখপাত্র হ্যারি রকি সংবাদ সম্মেলনে বলেন, ফিলিপাইনি নিজেই তার সিদ্ধান্ত নেবে এবং কোনো বিদেশি সরকারের সিদ্ধান্ত অনুসরণ করবে না।

বুধবার, ২ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৯

ভারতের জিডিপিতে ধস, ৪০ বছরে সর্বোচ্চ ২৩.৯ শতাংশ বৃদ্ধি কমলো

ভারতের জিডিপিতে ধস, ৪০ বছরে সর্বোচ্চ ২৩.৯ শতাংশ বৃদ্ধি কমলো

আশঙ্কা ছিল। তা মিলেও গেল নির্ভুল ভাবে। ৪০ বছর পরে ফের জিডিপির হার শূন্যের নীচে নামল। গত বছরের এই সময়সীমার তুলনায় কমেছে ২৩.৯ শতাংশ। সোমবার বিকেলে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস (এনএসও)-র তরফে বর্তমান অর্থ বছরের (২০২০-’২১) প্রথম তিন মাস, এপ্রিল থেকে জুনের আর্থিক বৃদ্ধির হার প্রকাশ করা হয়। তাতে এই তথ্য দেওয়া হয়েছে। ১৯৯৬ সাল থেকে ত্রৈমাসিকের হিসেবে জিডিপি হার প্রকাশ শুরু হয়েছিল। গত আড়াই দশকে কখনওই জিডিপি বৃদ্ধির হার শূন্যের নীচে নামেনি। করোনা পরিস্থিতিতে জেরে আর্থিক বৃদ্ধির হার মুখ থুবড়ে পড়ার কারণেই ডিজিপির এই পতন।

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৩

এ দেশের প্রতি ছিল তার গভীর মমতা

এ দেশের প্রতি ছিল তার গভীর মমতা

প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশ একজন অকৃত্রিম বন্ধুকে হারাল। তার সঙ্গে আমার প্রথম সাক্ষাৎ হয় ২০০৯ অথবা ২০১০ সালে। বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভায় যোগ দিতে ওয়াশিংটন যাওয়ার পথে ইস্তাম্বুল এয়ারপোর্টে সংযোগ ফ্লাইটের জন্য অপেক্ষা করার সময় প্রায় দু'ঘণ্টার আলাপ। আলাপের শুরু অর্থনীতি বা ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে নয়। রেজাউল করিম নামে পশ্চিমবঙ্গ কংগ্রেসের একজন বড় নেতাকে নিয়ে আমার কৌতূহল ছিল। খুব সম্ভবত ১৯৪৭ সালের আগে তিনি একটা গ্রন্থ লিখেছিলেন, যার বিষয়বস্তু ছিল এমন যে, মুসলমানরা আগে কংগ্রেসের সঙ্গে ছিলেন, তারা ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন এবং তাতে তাদের ধর্মীয় অনুভূতির ওপর আঘাত আসেনি। তবে পরবর্তী সময়ে একটা সাম্প্রদায়িক চর্চা দেখা যায়। রেজাউল করিম সম্পর্কে আমার জানার আগ্রহ ছিল। প্রণব মুখার্জি আমাকে রেজাউল করিমের রাজনৈতিক জীবন ও লেখালেখি সম্পর্কে আরও কিছু তথ্য দেন।

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৯

৪ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল কোকা-কোলা

৪ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল কোকা-কোলা

করোনাভাইরাস কালে বিক্রি ও মুনাফা কমে যাওয়ার কারণে ৪ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পানীয় বিক্রেতা কোম্পানি কোকা-কোলা। প্রথম দফায় ছাঁটাই হবে যুক্তরাষ্ট্র এবং কানাডায় কর্মরত কর্মীরা। 

শুক্রবার আনুষ্ঠানিকভাবে কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে কোকা-কোলা কর্তৃপক্ষ। যাদের ছাঁটাই করা হবে তাদেরকে বিশেষ আর্থিক প্যাকেজের আওতায় বর্ধিত সুবিধাসহ অব্যাহতি দেয়া হবে।

সোমবার, ৩১ আগস্ট ২০২০, ০২:৫২

যুক্তরাজ্যে লকডাউন শিথিলের পর প্রথম কনসার্ট

যুক্তরাজ্যে লকডাউন শিথিলের পর প্রথম কনসার্ট

যুক্তরাজ্যে লকডাউনে শিথিলতা আনার পর প্রথম মিউজিক কনসার্ট অনুষ্ঠিত হয়েছে। আয়োজকরা একে কোভিড মহামারির পর ‘পাইলট ইভেন্ট’ হিসেবে অভিহিত করেছেন। লিডস টাউন হলে দি অর্কেস্ট্রা অব অপেরা নর্থ ও সঙ্গীত শিল্পী নিকোলাস ওয়াটসের মনমুগ্ধকর এই সঙ্গীত উপভোগ করলেন দর্শকরা এবং তাদের বেশির ভাগের মুখে ছিল মাস্ক, বসেছিলেন তারা দূরত্ব বজায় রেখে। 

সোমবার, ৩১ আগস্ট ২০২০, ০২:৫০

পাকিস্তানকে ‘চীনের পুতুল’ বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানকে ‘চীনের পুতুল’ বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারত কখনওই আমেরিকা বা অন্য কোনও দেশের হাতের পুতুল ছিল না, ভবিষ্যতেও হবে না। ঠিক এই ভাষাতেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কটাক্ষের জবাব দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বাংলাদেশ প্রতিদিন

ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, পাকিস্তান এখন চীনের হাতের পুতুলে পরিণত হয়েছে। তাই ভারতের বিরুদ্ধে আমেরিকার প্রক্সি হওয়ার অভিযোগ তুলছে।

সোমবার, ৩১ আগস্ট ২০২০, ০২:৩৭

নারী সৈন্যদের যে কারণে যুদ্ধে পাঠায় না ইসরায়েল

নারী সৈন্যদের যে কারণে যুদ্ধে পাঠায় না ইসরায়েল

ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বাধ্যতামূলকভাবে সৈন্যদলে নিয়োগ দেওয়া হতো নারীদের। প্রথম আরব-ইসরায়েল যুদ্ধের সময় নারীরা সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন যুদ্ধে। এরপর এই সুযোগ কেড়ে নেওয়া হয়। তাদেরকে শুধু প্রযুক্তিগত ও প্রশাসনিক পদে নিয়োগ দেওয়া শুরু করে ইসরায়েলি সরকার।

সোমবার, ৩১ আগস্ট ২০২০, ০২:১৯

কোরআন পোড়ানোর অভিযোগে উত্তপ্ত সুইডেন

কোরআন পোড়ানোর অভিযোগে উত্তপ্ত সুইডেন

জানা গেছে, রাসমুস পলদান নামে একজন কট্টরপন্থী নেতার সুইডেনের মালমো শহরে একটি বৈঠক করার কথা ছিল। কিন্তু, তাকে সেই বৈঠক করতে দেওয়া হয়নি। আবার কয়েকটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানায়, মালমো শহরে তিনি যাতে বৈঠক করতে না পারেন তাই তাকে আটক করেছিল পুলিশ। এর জেরে তার অনুগামীরা কোরআন পুড়িয়ে প্রতিবাদ দেখায় বলে অভিযোগ। আর এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই উত্তপ্ত হয়ে পড়ে শহরটি।

রোববার, ৩০ আগস্ট ২০২০, ০২:২৩

রাখাইনে বিদ্রোহীদের অস্ত্র দেয় চীন-পাকিস্তানের যৌথ চক্র?

রাখাইনে বিদ্রোহীদের অস্ত্র দেয় চীন-পাকিস্তানের যৌথ চক্র?

মিয়ানমারের রাখাইন প্রদেশে চীন-পাকিস্তানের যৌথ একটি চক্র উসকানিমূলক কাজকর্ম চালিয়ে যাচ্ছে। মনে করা হচ্ছে, চীন-পাকিস্তানের একটি যৌথ চক্র আবিষ্কার করেছে দেশটি। সেই চক্রটি চীনের তৈরি বিভিন্ন ধরনের অস্ত্র রপ্তানি করছে প্রদেশটির দুটি বিদ্রোহীগোষ্ঠীর হাতে। কালাদান মাল্টি মোডাল প্রকল্পসহ ভারতের বিভিন্ন প্রকল্পকে নিশানাও করা হচ্ছে। সেই বিদ্রোহী গোষ্ঠীগুলো মিয়ানমার ও বাংলাদেশের সীমান্তে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। দি ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হচ্ছে।

বুধবার, ২৬ আগস্ট ২০২০, ০৬:৪৫

সর্বশেষ
জনপ্রিয়