ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
করোনায় সংকট : অক্সিজেন পৌঁছে দিতে ভারতে বিশেষ ট্রেন

করোনা পরিস্থিতিতে অক্সিজেন দ্রুত দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেয়া প্রয়োজন হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে ভারতের কয়েকটি রাজ্য সরকারের আবেদনের পর কাজে নেমেছে দেশটির রেলওয়ে।

করোনার রোগীদের চিকিৎসায় অক্সিজেন অন্যতম জরুরি একটি উপাদান। দেশটির বিভিন্ন রাজ্যেই পর্যাপ্ত অক্সিজেনের যোগান নেই বলে দাবি করা হচ্ছে। এ অবস্থায় মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার রেলের কাছে আবেদন করেছে দ্রুত সেখানে অক্সিজেন পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে।

ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, লিকুইড মেডিকেল অক্সিজেন পরিবহনের জন্য ‘রোল অন রোল অফ’ বা 'আরও আরও' পদ্ধতি ব্যবহার করা হবে। এই পদ্ধিতে সড়ক পথে অক্সিজেন পরিবহনকারী ট্যাঙ্কারগুলোকে তুলে নেয়া হবে ‘অক্সিজেন এক্সপ্রেসে’র রেলের সমতল ওয়াগনের ওপর।

এভাবে ট্যাঙ্কারকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেয়া হবে। সেখান থেকে ট্যাঙ্কারগুলো সড়ক পথে হাসপাতালে পৌঁছে যাবে।

ভারতের মধ্যপ্রদেশে রোববার অক্সিজেনের অভাবে অন্তত ৬ জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর খবর এসেছে। এই ধরনের পরিস্থিতি এড়াতে এবার কার্যত গ্রিন করিডোর তৈরি করে অক্সিজেন পরিবহনের পরিকল্পনা করেছে ভারত সরকার।


পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভে ৪ জন নিহত, পুলিশ সদস্য জিম্মি

পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভে ৪ জন নিহত, পুলিশ সদস্য জিম্মি

পাকিস্তানের পুলিশ জানিয়েছে, একটি কট্টরপন্থী ইসলামি সংগঠন লাহোরে তাদের সদর দফতরে ছয়জন পুলিশ সদস্যকে জিম্মি করে রেখেছে। এদিকে, তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) নামে সংগঠনটি দাবি করেছে, রোববারের বিক্ষোভে তাদের চারজন সমর্থক নিহত হয়েছেন।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:০৫

আফগানিস্তানে যুদ্ধের অবসান
সেনা প্রত্যাহারের ঘোষণা

আফগানিস্তানে যুদ্ধের অবসান

২০০১ সালের ১১ই সেপ্টেম্বর টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার জেরে হোয়াইট হাউজের যে কক্ষ থেকে বিমান হামলার ঘোষণা দেয়া হয়েছিল ২০ বছর পর ঠিক সেই একই জায়গা থেকে আফগানিস্তানে দীর্ঘ যুদ্ধের অবসানের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।
জানা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনের উচ্চপদস্থ কর্মকর্তা ও সিনিয়র উপদেষ্টাদের মতের বিরুদ্ধে গিয়েই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে, প্রেসিডেন্ট তার বক্তব্যে চীন ও রাশিয়ার সঙ্গে সৃষ্ট নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় মার্কিন নীতিতে পরিবর্তনেরও ইঙ্গিত দিয়েছেন।

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:০৪

প্লিজ আগুন নিয়ে খেলবেন না: আমেরিকাকে চীন

প্লিজ আগুন নিয়ে খেলবেন না: আমেরিকাকে চীন

মার্কিন যুক্তরাষ্ট্রকে আগুন নিয়ে না খেলতে পরামর্শ দিয়েছে চীন। তাইওয়ানের সঙ্গে সম্পর্ক জোরদারের মার্কিন পদক্ষেপের সমালোচনা করে ওয়াশিংটনকে বেইজিং বলেছে, আগুন নিয়ে খেলবেন না।

জে বাইডেনের প্রশাসন শুক্রবার তাইওয়ান বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করেছে,যাতে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তাইওয়ানের কর্মকর্তাদের সাক্ষাতের ক্ষেত্রে থাকা কিছু বিধিনিষেধ উঠিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৩:১৯

ক্লাসরুমে ভয়াবহ আগুন, ২০ শিশু শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু

ক্লাসরুমে ভয়াবহ আগুন, ২০ শিশু শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু

স্কুল চলাকালীন আগুনে পুড়ে শ্রেণিকক্ষেই ২০ কোমলমতি শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। স্কুলের বেশিরভাগ শ্রেণিকক্ষ খড়ের তৈরি হওয়ায় আগুনের লেলিহান শিখা মুহূর্তেই ছড়িয়ে পড়ে। অবর্ণণীয় এ বিভৎস ঘটনা পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪১

কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের

কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের

পবিত্র কুরআন শরীফের কিছু আয়াত সহিংসতায় উস্কানি দিচ্ছে দাবি করে সেগুলো বাতিল করতে আদালতে রিট করেছিলেন ভারতের এক ব্যক্তি। সেই আবেদনকে ‘পুরোপুরি ফালতু’ মন্তব্য করে রিটটি খারিজ করে দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি, রিটকারীকে ৫০ হাজার রুপি জরিমানাও করা হয়েছে।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৩৩

১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সুয়েজের সেই জাহাজ!

১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সুয়েজের সেই জাহাজ!

টানা এক সপ্তাহের প্রাণান্ত চেষ্টায় সুয়েজ খাল আটকানো দৈত্যাকার জাহাজ এভার গিভেন নড়েছে ঠিকই, কিন্তু এখনও পুরোপুরি মুক্ত নয় সেটি। পর্যাপ্ত ক্ষতিপূরণ না দিলে জাহাজটিকে মিসর ছেড়ে বেরোতে দেয়া হবে না বলে জানিয়েছে সুয়েজ কর্তৃপক্ষ। আর সেই ক্ষতিপূরণের অংক হতে পারে ১০০ কোটি ডলার পর্যন্ত।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৩০

যেভাবে পশ্চিমবঙ্গে এবারের নির্বাচন বাংলাদেশময়

যেভাবে পশ্চিমবঙ্গে এবারের নির্বাচন বাংলাদেশময়

পশ্চিমবঙ্গে যখনই নির্বাচন হয় তখন সীমান্ত পারের প্রতিবেশী বাংলাদেশ কোনও না কোনওভাবে অল্পবিস্তর তাতে প্রভাব ফেলেই থাকে। কিন্তু ওই রাজ্যে এবারের বিধানসভা নির্বাচনে বাংলাদেশ প্রসঙ্গ যেভাবে আগাগোড়া আলোচনার কেন্দ্রে, অতীতে এমন কোনও নজির নেই বললেই চলে। নানা কারণে আর নানা পরিপ্রেক্ষিতে ‘বাংলাদেশ’ শব্দটি এবার প্রায় সব দলের রাজনীতিবিদদেরই মুখে মুখে ফিরছে। সেটা কীভাবে, এই প্রতিবেদনে তা-ই ব্যাখ্যা করার চেষ্টা করা হয়েছে।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:০৪

বাংলাদেশি ভেবে গুলি করা ভারতীয় যুবককে ফেরত নিল বিএসএফ

বাংলাদেশি ভেবে গুলি করা ভারতীয় যুবককে ফেরত নিল বিএসএফ

রোববার (১১ এপ্রিল) সন্ধ্যায় অনন্তপুর সীমান্তের ৯৪৬-এর ৩ এস পিলারের পাশ দিয়ে মিলনকে বিএসএফের কাছে ফেরত দেয়া হয়। এর আগে শনিবার (১০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় গুলিবিদ্ধ হয়ে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হন মিলন।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৪৬

সুইস নারী সেনাদের আর পুরুষের অন্তর্বাস পরতে হবে না

সুইস নারী সেনাদের আর পুরুষের অন্তর্বাস পরতে হবে না

এতদিন সুইস নারীদের পুরুষ সেনাদের মতই অন্তর্বাস পরতে হত। আগামী এপ্রিল থেকে তারা নারীদের অন্তর্বাস পরার সুযোগ পাচ্ছেন। দেশটির সেনাবাহিনীতে আরো নারী সদস্যদের যোগদানের বিষয়টি আকৃষ্ট করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডেইলি মেইল

 এজন্যে নতুন এক পাইলট প্রকল্প নেওয়া হয়েছে যা আগামী মাসে বাস্তবায়ন শুরু হচ্ছে। সুইস সেনাবাহিনীতে নারী সেনা রয়েছে মাত্র ১ শতাংশ। ইউরোপে যা সর্বনিম্ন।

বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১, ০৩:১৭

নেদারল্যান্ডে বোরকা নিষিদ্ধের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ

নেদারল্যান্ডে বোরকা নিষিদ্ধের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ

তুর্কি বংশোদ্ভূত একজন শিল্পী নেদারল্যান্ডে বোরকা নিষিদ্ধের বিরুদ্ধে অভিনব পন্থায় প্রতিবাদ জানিয়ে সবার নজরে এসেছেন। জানা গেছে, আমস্টারডামে চারুকলা শিল্পের পরিচালক হিসেবে কাজ করেন এরিল। বোরকা নিষিদ্ধের প্রতিবাদ হিসেবে তিনি এক সঙ্গে অনেক মাস্ক পরেন এবং এটাকে তিনি আখ্যায়িত করেন ‘বৈধ বোরকা’ বলে। খবর আনাদোলু এজেন্সির।

বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১, ০২:১৯

লন্ডনে করোনা নিয়ে পাগলামো, পার্কে শত শত মানুষের উৎসব

লন্ডনে করোনা নিয়ে পাগলামো, পার্কে শত শত মানুষের উৎসব

মহামারী করোনায় ইউরোপের অনেক দেশের মতো ব্রিটেনেও অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। তা সত্ত্বেও লন্ডনের নটিংহামে এক পার্কে শত শত মানুষ স্বাস্থ্যবিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ধাক্কাধাক্কি, কোলাকুলি, হৈচৈ, উল্লাস প্রকাশ করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাভাইরাস নিয়ে পাগলামোর ওমন এক ভিডিও ছড়িয়ে পরে সোমবার (২৯ মার্চ) । খবর বিবিসির।

এদিকে এ ঘটনার পর পুলিশ জনসাধারণকে করোনা সংক্রান্ত বিধি মেনে চলতে সতর্ক করেছে।

ভিডিওতে দেখা যায়, নটিংহামের আরবোরেটাম পার্কে কেউ কোলাকুলি করছেন, কেউ ধাক্কা দিচ্ছেন। স্থানীয় এক বাসিন্দা ওই দৃশ্যকে ‘ভয়ঙ্কর’ হিসেবে বর্ননা করেছেন।

গত সোমবার সকালে, ইংল্যান্ডে দুই অথবা সর্বোচ্চ ছয়জনকে বাড়ির বাইরে বের হবার অনুমতি দেয়। কিন্তু ভিডিও ফুটেজে দেখা যায়, সামাজিক দূরত্ব না মেনে অসংখ্য লোক জমায়েত হতে শুরু করেন এবং দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পার্কে হৈচৈ করেন।

বুধবার, ৩১ মার্চ ২০২১, ০২:৪০

পাকিস্তানের সাময়িকীর প্রচ্ছদে শেখ হাসিনা

পাকিস্তানের সাময়িকীর প্রচ্ছদে শেখ হাসিনা

পাকিস্তানের করাচি থেকে প্রকাশিত হয় সাউথ এশিয়া নামের এই সাময়িকীটি। ১৯৭৭ সাল থেকে প্রতিমাসে নিয়মিত প্রকাশিত হচ্ছে এটি। প্রথমে এটির নাম ছিল থার্ড ওয়ার্ল্ড। এরপর ১৯৯৭ সালে নাম বদল করে রাখা হয় সাউথ এশিয়া। পত্রিকাটির মার্চ সংখ্যার প্রচ্ছদে স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১, ০৬:৩২

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব: ‘অসাধ্য’ সাধনের পথে আমিরাত

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব: ‘অসাধ্য’ সাধনের পথে আমিরাত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের মতো অনেকেই সংযুক্ত আরব আমিরাতকে ‘লিটল স্পার্টা’ (স্পার্টা- প্রাচীন গ্রিসের বিখ্যাত শহর) বলে থাকেন। আয়তনে ছোট হলেও সামরিক খাতে তাদের প্রভাব-প্রতিপত্তি বিশাল। এখন শান্তি প্রতিষ্ঠার প্রশ্নেও মহীরুহ হওয়ার উচ্চভিলাষী পরিকল্পনা নিয়েছে উপসাগরীয় দেশটি।

মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১, ০৬:০৩

২৫০০ বছর আগের ‘তাওরাত’ গ্রন্থ উদ্ধার

২৫০০ বছর আগের ‘তাওরাত’ গ্রন্থ উদ্ধার

চোরাচালানকারীদের কাছ থেকে প্রায় আড়াই হাজার বছর আগের একটি ‘তাওরাত’ গ্রন্থ উদ্ধার করেছে তুরস্কের উত্তরাঞ্চলীয় সামসুন প্রদেশের পুলিশ। এ ঘটনায় ৫ জন কে আটক করা হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্সের বরাত দিয়ে জেরুজালেম পোস্ট জানায়, পুলিশ জানিয়েছে, একটি সংঘবদ্ধ অপরাধী চক্র কিছু ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাচার করছে বলে খবর পাওয়ার পর তারা ওই চক্রকে ধরতে অভিযান চালায়।

অভিযানের একপর্যায়ে প্রদেশের জানিক শহরের উপকণ্ঠে দুটি ব্যক্তিগত গাড়িতে তল্লাশি চালানো হয়। তখন একটি গাড়ি থেকে প্রায় ২৫০০ বছর আগের ঐশী গ্রন্থ তাওরাতের একটি পাণ্ডুলিপি উদ্ধার করা হয়।

প্রকাশিত খবরে বলা হয়েছে, ১৯ পৃষ্ঠার গ্রন্থটি একটি চামড়ার বাক্সে আটকানো ছিল। ঐতিহাসিক এই ঐশী গ্রন্থ চোরাচালানের দায়ে এ পর্যন্ত পাঁচ জনকে আটকের কথা জানিয়েছে তুরস্কের পুলিশ।

নবী হজরত মুসা (আ.) ওপর তাওরাত নাজিল হয়েছিল। হজরত মুসা (আ.) তার ভাই হজরত হারুন (আ.)-কে নিয়ে বনি ইসরাইল জাতির মধ্যে এই তাওরাতের বাণী প্রচার করেন। তবে ইহুদি পুরোহিতরা পরে এই ঐশী গ্রন্থের বাণীকে পরিবর্তন করে ফেলে। আর ইসলামের নবী হযরত মুহাম্মাদ (সা.)-এর ওপর পবিত্র কুরআন নাজিল হওয়ার পর মূল তাওরাত গ্রন্থের কার্যকারিতাও শেষ হয়ে যায়।

সোমবার, ২৯ মার্চ ২০২১, ০২:৩৮

`আতিথেয়তার জন্য ধন্যবাদ`, বিদায়ের আগে বাংলায় টুইট মোদির

`আতিথেয়তার জন্য ধন্যবাদ`, বিদায়ের আগে বাংলায় টুইট মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সরকারি সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন। নরেন্দ্র মোদি বিদায়ের আগে বাংলায় একটি টুইট করেছেন। 

মোদি টুইটে লিখেছেন, আমার সফরকালে বাংলাদেশের জনগণ যে আন্তরিকতা দেখিয়েছেন, সে জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তার উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ জানাই। আমার বিশ্বাস, এই সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও দৃঢ় করবে।

নরেন্দ্র মোদি শনিবার রাতে বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বিমানবন্দরে মোদিকে বিদায় জানান।

রোববার, ২৮ মার্চ ২০২১, ০৬:৩৩

পশ্চিমবঙ্গে আট দফার ভোট শুরু ২৭ মার্চ

পশ্চিমবঙ্গে আট দফার ভোট শুরু ২৭ মার্চ

ভারতের পশ্চিমবঙ্গে আট দফায় বিধানসভা ভোট শুরু হচ্ছে। ২৭ মার্চ শুরু হয়ে শেষ হবে ২৯ এপ্রিল। ফলাফল প্রকাশ হবে ২ মে। সাতচল্লিশ দেশ ভাগের পর ভারতের পশ্চিমবঙ্গের এবারের নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে পর্যবেক্ষক মহল। ইতোমধ্যে রাজ্য সরকারের থাকা তৃণমূল কংগ্রেস ও দেশের ক্ষমতায় থাকা বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। ইতোমধ্যে ধর্মীয় ইস্যুতে নির্বাচনী মাঠ গরম হয়ে উঠেছে।

শনিবার, ২৭ মার্চ ২০২১, ০৪:২৮

ভারতে কোরআনের আয়াত পরিবর্তনে আদালতে রিট

ভারতে কোরআনের আয়াত পরিবর্তনে আদালতে রিট

ভারতে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী পবিত্র কোরআন শরিফের ২৬টি আয়াতের ওপর আপত্তি তুলে পরিবর্তনের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টে রিট করেছেন। এই রিটের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

শনিবার, ২৭ মার্চ ২০২১, ০৪:২৩

সৌদি হঠাৎ ইয়েমেনে যুদ্ধবিরতির প্রস্তাব দিল কেন?

সৌদি হঠাৎ ইয়েমেনে যুদ্ধবিরতির প্রস্তাব দিল কেন?

ইয়েমেন যুদ্ধে বিরতিসহ নতুন একটি শান্তিচুক্তির প্রস্তাব দিয়েছে সৌদি আরব। সম্প্রতি এ ঘোষণা দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। তার প্রস্তাবে বলা হচ্ছে, জাতিসংঘের নজরদারিতে ইয়েমেনজুড়ে যুদ্ধবিরতি পালিত হবে এবং সানা বিমানবন্দরের পাশাপাশি জ্বালানি ও খাদ্য আমদানির জন্য হুদায়দা সমুদ্রবন্দরও খুলে দেওয়া হবে। তবে সৌদির এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইয়েমেনি বিদ্রোহীরা।

বুধবার, ২৪ মার্চ ২০২১, ০৪:২৪

চীনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বেশ কয়েকটি দেশ

চীনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বেশ কয়েকটি দেশ

মানবাধিকার লঙ্ঘনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং কানাডা বেইজিংয়ের বিরুদ্ধে এই সমন্বিতভাবে চীনা কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১, ০৩:২৮

এবার হজ করতে পারবে ১৮ থেকে ৬০ বছর বয়সীরা

এবার হজ করতে পারবে ১৮ থেকে ৬০ বছর বয়সীরা

করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে ২০২১ সালে পবিত্র হজ পালনের জন্য হজ প্রটোকল ঘোষণা করেছে সৌদি আরব সরকার। এতে বলা হয়েছে করোনার কারণে চলতি বছর হজ শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীরা অংশ নিতে পারবেন।

প্রটোকল অনুযায়ী, হজে অংশগ্রহণকারীরা সৌদি আরবে অবতরণের কমপক্ষে ১ সপ্তাহ আগে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের প্রক্রিয়া শেষ করতে হবে। এছাড়া সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা করোনা ভাইরাসের পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে।

একইসঙ্গে সৌদি আরবে পৌঁছানোর পর হজ যাত্রীদের টানা ৭২ ঘণ্টা বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং তাদের পুনরায় পিসিআর টেস্ট করা হবে এবং নেগেটিভ রিপোর্ট আসার পর কোয়ান্টাইন সমাপ্ত হবে। এছাড়া হজ যাত্রীদের জন্য আরও কিছু শর্ত রয়েছে প্রটোকলে।

সোমবার, ২২ মার্চ ২০২১, ০৩:০০

চীনে জ্যাক মার প্রতিষ্ঠানও ধরাশায়ী হলো

চীনে জ্যাক মার প্রতিষ্ঠানও ধরাশায়ী হলো

চীনের আর্থিক খাতের ওপর দেশটির সরকারের নিয়ন্ত্রণ কার্যক্রমের সমালোচনা করে গত অক্টোবরে ই–কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা একটি ভাষণ দিয়েছিলেন। তারপরই পুরো চীনের অনলাইনভিত্তিক আর্থিক খাতের ওপর নিয়ন্ত্রণ ও নজরদারির ঝড় বয়ে গেছে। আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ যাত্রা শুরু করার মাত্র দুই দিন আগে সাংহাই স্টক এক্সচেঞ্জ অ্যান্ট গ্রুপের পূর্বনির্ধারিত আইপিও স্থগিত করে এবং নিয়ন্ত্রক সংস্থাগুলো চীনের বড় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে।

রোববার, ২১ মার্চ ২০২১, ০৩:৫৮

এবার শিক্ষা প্রতিষ্ঠানের দখল নিলো মিয়ানমারের সামরিক জান্তা

এবার শিক্ষা প্রতিষ্ঠানের দখল নিলো মিয়ানমারের সামরিক জান্তা

 এবার শিক্ষা প্রতিষ্ঠানের দখল নিলো মিয়ানমারের সামরিক জান্তা সরকার। এ ঘটনায় শিশুদের মারাত্মক অধিকার লঙ্গন হয়েছে বলে বিবৃতি দিয়েছে ইউনিসেফ। সংস্থাটি বলছে, এর মধ্য দিয়ে দেশটির এক কোটি ২০ লাখ শিশু সংকটের মধ্যে রয়েছে।

এদিকে শুক্রবার (১৯ মার্চ) দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন এক বিবৃতিতে বলেছে, নিরাপত্তা বাহিনী শুক্রবার পর্যন্ত ১৩টি রাজ্যের ৬০টির বেশি স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দখল করেছে। একই সঙ্গে নিরাপত্তা বাহিনী হাসপাতালসহ সরকারি প্রতিষ্ঠানগুলো দখল করছে।  

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:৩৩

ইথিওপিয়ায় মানুষের আর্তনাদ ‘বিশ্বকে বলুন, আমরা মারা যাচ্ছি’

ইথিওপিয়ায় মানুষের আর্তনাদ ‘বিশ্বকে বলুন, আমরা মারা যাচ্ছি’

আফ্রিকার দেশ ইথিওপিয়ার সংঘাতকবলিত তাইগ্রে অঞ্চলের ছোট্ট গ্রাম তেমবিন। এখানেই বাস মোনালিসা আব্রাহার। গত ডিসেম্বরে চরম নৃশংসতার শিকার হন তিনি। প্রতিবেশী দেশ ইরিত্রিয়ার সেনা সদস্যদের হাতে ধর্ষণ ও হত্যাচেষ্টার শিকার হন এ তরুণী (১৮)। ভাগ্যক্রমে বেঁচে গেলেও এখনো সেই দুর্বিষহ স্মৃতি তাড়িয়ে ফিরছে তাঁকে।

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:২৯

ভারত মহাসাগরে পানির নিচে ধর্মঘট পালন করল পরিবেশবিদরা

ভারত মহাসাগরে পানির নিচে ধর্মঘট পালন করল পরিবেশবিদরা

সাগরতলের জীবন রক্ষায় ‘ফিউচারস গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ নামে ভারত মহাসাগরে পানির নিচে জলবায়ু ধর্মঘট পালন করছে সমুদ্র ও পরিবেশ বিজ্ঞানীসহ একদল পরিবেশকর্মী।

পরিবেশকর্মীরা ভারতীয় মহাসাগরের সায়া দে মালহা ব্যাংকে নেমে ধর্মঘট পালন করে ইতিহাস সৃষ্টি করেছেন। সায়া দে মালহা ব্যাঙ্ক বিশ্বের সবচেয়ে বড় সমুদ্রতলের গাছগাছালি ও তৃণভূমির আবাসস্থল।

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:১৬

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম অর্থনৈতিক পাওয়ার হাউজ : রাজাপাকসে

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম অর্থনৈতিক পাওয়ার হাউজ : রাজাপাকসে

বাংলাদেশকে বর্তমানে দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক পাওয়ার হাউজ হিসেবে বিবেচনা করা হয় বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

শুক্রবার (১৯ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার তৃতীয় দিনে অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

মাহিন্দা রাজাপাকসে বলেন, ‘বাংলাদেশ ও শ্রীলঙ্কা ভৌগোলিক অবস্থানগত কারণে দুই দেশের মধ্যে মেরিটাইম, শিপিং ও বাণিজ্য বৃদ্ধির সুযোগ করে দেয়। বঙ্গোপসাগরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ব্লু ইকোনমির প্রস্তাব প্রতিনিয়ত অনুপ্রাণিত করে আসছে আমাদের মেরিটাইমের বিষয়ে। বাংলাদেশকে এখন দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক পাওয়ার হাউজ হিসেবে বিবেচনা করা হয়।’

করোনা মহামারির নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে শ্রীলঙ্কার মানুষের পক্ষে সংহতি জানাতে এখানে অংশগ্রহণ করেছেন বলেও জানান তিনি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে। এমনও ধারণা করা হয় যে, ৬ শতাব্দী (খ্রিস্ট পূর্বাব্দ) থেকে শ্রীলঙ্কা ও বাংলাদেশের জোরালো বাণিজ্য সম্পর্ক। ১৯৭১ সালে নবগঠিত বাংলাদেশের সঙ্গে যারা প্রথমে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল শ্রীলঙ্কা তাদের মধ্যে অন্যতম।’

তিনি আরও বলেন, ‘শেখ মুজিবুর রহমান এমন একজন ব্যক্তি যিনি তার পুরো জীবন উৎসর্গ করেছেন বাংলাদেশের মানুষের জন্য। তিনি প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে, বাংলাদেশ নামে নতুন একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করবেন। এজন্য তিনি সংগ্রাম চালিয়ে গেছেন ১৯৭১ সালে। ১৯৭৫ সালের ১৫ আগস্টে যা ঘটেছে, তা আমি অনুভব করতে পারি। ওই দেশবাসী স্বাধীনতার জনককে হারান। সঙ্গে সঙ্গে কন্যারা হারান তার পিতা-মাতা ও ভাইদের।’

প্রতিবেশী ও ঘনিষ্ঠ বন্ধু হিসেবে বাংলাদেশের স্বাধীনতা ও উন্নতিতে পাশে থেকে শ্রীলঙ্কা বলেও উল্লেখ করেন মাহিন্দা রাজাপাকসে।

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:১২

শেখ মুজিব ছিলেন রাশিয়ার প্রকৃত বন্ধু : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

শেখ মুজিব ছিলেন রাশিয়ার প্রকৃত বন্ধু : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়ার প্রকৃত বন্ধু ছিলেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরফ। শুক্রবার (১৯ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার তৃতীয় দিনের অনুষ্ঠান ধারণকৃত ভিডিও বার্তায় এ কথা বলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সের্গেই ভি লাভরফ বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কথা বলতে সুযোগ করে দেয়াটা আমার জন্য দারুণ সম্মানের। রাশিয়া স্মরণ করছে শেখ মুজিবুর রহমানকে। তিনি ছিলেন অসামন্য রাজনৈতিক ও বিপ্লবী নেতা। তার দেশের মানুষের স্বাধীনতা ও শান্তির জন্য তিনি লড়াই করে গেছেন। শেখ মুজিব ছিলেন রাশিয়ার প্রকৃত বন্ধু।’

তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষের সফলতাকে আমরা স্বাগত জানাই। আপনাদের দেশ ভালো করছে এবং ক্রমাগত উন্নতি করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও তা আলোচনা হচ্ছে। বৈশ্বিক সমস্যা দারিদ্র্য ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায়ও ঢাকা কাজ করছে।’

বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় রাশিয়ার গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার বলেও উল্লেখ করেন সের্গেই ভি লাভরফ। এ সময় তিনি রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশের চলমান প্রথম নিউক্লিয়ার বিদ্যুৎ প্রকল্পের বিষয়টিও উল্লেখ করেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাশিয়া বাংলাদেশের সঙ্গে দ্বীপাক্ষিক রাজনৈতিক আলোচনা চালিয়ে যেতেও প্রস্তুত। বাংলাদেশ-রাশিয়ার মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কে আমি সন্তুষ্ট।’

শনিবার, ২০ মার্চ ২০২১, ০৩:০৮

আগের আর আজকের বাংলাদেশে অনেক পার্থক্য: ট্রুডো

আগের আর আজকের বাংলাদেশে অনেক পার্থক্য: ট্রুডো

বাংলাদেশ নিয়ে স্মৃতিচারণ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ১৯৮৩ সালে তৎকালীন কানাডার প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর সঙ্গে আমি বাংলাদেশ সফর করেছিলাম। ওই সময়ের বাংলাদেশের সঙ্গে আজকের নতুন বাংলাদেশের অনেক বড় পার্থক্য। কিছুতেই মেলাতে পারছি না। গত ৫০ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি হয়েছে।

বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১, ০৪:০৮

পাত্রপক্ষের চরম অভদ্রতায় বিয়ের আসরেই বরকে তালাক কনের!

পাত্রপক্ষের চরম অভদ্রতায় বিয়ের আসরেই বরকে তালাক কনের!

বিয়েবাড়িতে খাবারে মাংস কম পড়তেই বেজায় চটলেন বরপক্ষ। এ নিয়ে কথা কাটিকাটির এক পর্যায়ে হাতাহাতি গড়াল প্যান্ডেল ভাঙচুরে। এরপর সব মিটমাটের দিকে এগোলেও বেঁকে বসেন কনে। বিয়ে হতে না হতেই বরপক্ষের চরম অভদ্রতায় বিয়ের আসরেই তৈরি হল ‘তালাকপত্র’। বিয়ের পর নতুন সংসার করার আগেই বিয়ে ভাঙলেন পাত্রী।

বুধবার, ১৭ মার্চ ২০২১, ০৩:৪২

জার্মানিতেও অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

জার্মানিতেও অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

 রক্তনালীতে রক্তজমাট বাধা, প্রচন্ড মাথা ব্যাথা, বমি বমি অবস্থা, জ্বরাক্রান্ত হওয়াসহ সারা শরীরজুড়ে অস্বস্তি বোধের কারণে ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইতালিসহ আরও বেশ ক'টি দেশের মত অবশেষে জার্মানিও অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে অক্সফোর্ড ও বৃটিশ সুইডিশ অ্যাস্ট্রাজেনেকার টিকা।

বুধবার, ১৭ মার্চ ২০২১, ০৩:৩৩

সর্বশেষ
জনপ্রিয়