ঢাকা, ২০২১-০১-১৯ | ৫ মাঘ,  ১৪২৭
সর্বশেষ: 
শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ইন্টারপোলের লাল তালিকায় ৭৮ বাংলাদেশি

ইন্টারপোলের লাল তালিকায় ৭৮ বাংলাদেশি

বাংলাদেশের ৭৮ নাগরিকের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি আছে৷ তাদের মধ্যে সবশেষ দুইজন মানব পাচারকারীকে গ্রেপ্তার করা হয়েছে৷

গত বছর লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের পর মানবপাচারকারীদের ধরতে ইন্টারপোলের সহযোগিতা চায় বাংলাদেশ৷ তাদের মধ্যে এখন পর্যন্ত ছয়জনকে গ্রেপ্তারে রেড নোটিশ জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থাটি৷ এর মধ্যে দুইজন গ্রেপ্তার হয়েছেন৷

রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৮:২৪

গাঁজার পাতা দিয়ে খাবার তৈরি শুরু হয়েছে থাইল্যান্ডে

গাঁজার পাতা দিয়ে খাবার তৈরি শুরু হয়েছে থাইল্যান্ডে

থাইল্যান্ডের রেস্তোরাঁগুলোতে ‘গিগলিং ব্রেড’ বা ‘জয়ফুলি ডান্সিং সালাদ’ নামে অদ্ভুত খাবারগুলো আগে দেখা যেতো না। তবে শহরের একদল ভোজনরসিক মনে করেন, গাঁজা পাতা দিয়ে তৈরি এসব খাবার বিদেশী পর্যটকদের মন কাড়তে পারবে। গাঁজা সম্পর্কে সমাজের বদ্ধমূল নেতিবাচক ধারণা দূর করতে সহায়ক হবে।

রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৮:১৪

পশ্চিমবঙ্গে গোমূত্র নিয়ে চলছে রাজনৈতিক ট্রল

পশ্চিমবঙ্গে গোমূত্র নিয়ে চলছে রাজনৈতিক ট্রল

রাস্তার পাশে পর পর বেশ কিছু ফেস্টুন। কোনওটিতে লেখা— ‘সহজপাঠ রচয়িতা নাকি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর’। পাশের ফেস্টুনে স্মাইলি-সহ ব্যঙ্গ করে লেখা, ‘গোমূত্র পান করলে নাকি করোনা মহামারি সেরে যায়।’ ‘গোমূত্রে সোনা আছে’, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মস্থান নাকি শান্তিনিকেতন’— এমন ফেস্টুনেও ছেয়েছে দমদম রোড। আসন্ন বিধানসভা ভোটের আগে ফেস্টুন, ব্যানারের লড়াইয়ে রাজনৈতিক লেখনীর এমন অভিনব কৌশল নজর কেড়েছে অনেকেরই।

সোমবার, ১১ জানুয়ারি ২০২১, ০২:১৭

ইন্দোনেশিয়ার নিখোঁজ বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষ পাওয়া গেছে

ইন্দোনেশিয়ার নিখোঁজ বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষ পাওয়া গেছে

 ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় উড্ডয়নের কিছু সময়ের মধ্যেই শ্রীবিজয়া এয়ারলাইন্সের একটি প্লেন নিঁখোজ হয়ে গেছে। ওই প্লেনে ৫৯ জন আরোহী রয়েছেন বলে জানা গেছে। করেই সেটি রাডার থেকে হারিয়ে যায়।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০২:২৮

যুক্তরাষ্ট্রে তান্ডব নিন্দায় সরব বিশ্বনেতারা

যুক্তরাষ্ট্রে তান্ডব নিন্দায় সরব বিশ্বনেতারা

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের তান্ডবের নিন্দায় সরব হয়েছেন বিশ্বনেতারা। বিদেশি নেতাদের বাইরে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ-ও এ ঘটনাকে পুরোপুরি অসুস্থ ও হৃদয়বিদারক দৃশ্য হিসেবে আখ্যায়িত করেছেন।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, গণতন্ত্রের ওপর এই আঘাতের ঘটনায় কানাডিয়ানরা প্রচন্ড বিরক্ত। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘটনাকে লজ্জাজনক দৃশ্য হিসেবে আখ্যায়িত করেছেন। একইসঙ্গে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০৩:১১

আমেরিকায় ট্রাম্প সমর্থকদের তাণ্ডব ‘লজ্জাজনক’

আমেরিকায় ট্রাম্প সমর্থকদের তাণ্ডব ‘লজ্জাজনক’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মার্কিন কংগ্রেসে ট্রাম্পের দাঙ্গাবাজ সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন। তিনি এক টুইটার বার্তায় মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন।
মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গও এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, ওয়াশিংটন ডিসিতে লোমহর্ষক দৃশ্য (দেখা গেল)। আমেরিকার গণতান্ত্রিক নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান প্রদর্শন করা উচিত।

বৃহস্পতিবার, ৭ জানুয়ারি ২০২১, ০৭:৩১

খোঁজ নেই জ্যাক মা’র

খোঁজ নেই জ্যাক মা’র

বিশ্ববাজারে চীনের বাণিজ্যদূত তিনি। ফোর্বস পত্রিকার বিচারে পৃথিবীর ৫০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের মধ্যে ২১তম স্থানে তার অবস্থান। স্টার্ট আপ বিজনেসের ক্ষেত্রে তাকে রোলমডেল বলে ধরা হয়। ধনকুবের শিল্পপতির পাশাপাশি তিনি একজন বিনিয়োগকারী, সমাজসেবী এবং উদ্যোক্তা। একইসঙ্গে চীনের সাম্প্রতিক অর্থনীতির তীব্র সমালোচক। এমন জ্যাক মা’র অতর্কিত লাপাত্তা হয়ে যাওয়া ভাবিয়ে তুলেছে বিশ্বের সংবাদমাধ্যমগুলোকে।

বৃহস্পতিবার, ৭ জানুয়ারি ২০২১, ০৬:৩১

একদিনে ৫০০ বারের বেশি মিথ্যা বলেছেন ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

একদিনে ৫০০ বারের বেশি মিথ্যা বলেছেন ট্রাম্প: ওয়াশিংটন পোস্ট

বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে প্রায়ই খবরের শিরোনাম হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার প্রকাশ্যে এল আমেরিকার বিদায়ী এই প্রেসিডেন্টের মিথ্যা বলার পরিসংখ্যান।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, ডোনাল্ড ট্রাম্প একদিনে ৫০০ বারের বেশি মিথ্যা কথা বলেছেন।

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ০৮:২৫

হঠাৎ কুয়াশায় অদৃশ্য ইসরায়েল! (ভিডিও)

হঠাৎ কুয়াশায় অদৃশ্য ইসরায়েল! (ভিডিও)

ভয়াবহ কুয়াশায় হঠাৎ করেই ঢেকে যায় ইসরায়েল। দেখে মনে হয় যেন কুয়াশার এক রাজ্য। একেবারেই অদৃশ্য হয়ে যায় দেশটির অর্থনৈতিক কেন্দ্র বলে পরিচিত তেল আবিব শহর। রবিবার সকালে কুয়াশা দেখা গেলেও বিকালে আর দেখা যায়নি।

ভিডিওতে দেখা যায়, শহরের সড়ক, ছোট ছোট বাড়ি, সুউচ্চ ভবনসহ বিভিন্ন স্থাপনা ঢেকে যায় কুয়াশায়। সড়কে থেকে হাত বাড়ালেই স্পর্শ করা যাচ্ছিল কুয়াশা।

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ০৮:২৩

জার্মানিতে লকডাউনের মেয়াদ বাড়ল

জার্মানিতে লকডাউনের মেয়াদ বাড়ল

 করোনাভাইরাস নিয়ন্ত্রণে ইউরোপের অন্যতম অর্থনীতির দেশ জার্মানি চলমান লকডাউনের মেয়াদ আরও বাড়িয়েছে। সংক্রমণের লাগাম টেনে ধরতে  ১৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত কঠোর লকডাউন জারি করেছিল জার্মানি। কিন্তু করোনাভাইরাসের প্রাদূর্ভাব ও মৃত্যুহার লাফিয়ে লাফিয়ে  বাড়তে থাকায় জার্মানিতে চলমান লকডাউনের মেয়াদ বাড়ছে ৩১ জানুয়ারি পর্যন্ত।

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ০৮:২২

ভ্যাকসিন নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই: ভারত

ভ্যাকসিন নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই: ভারত

 করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলে জানিয়েছে ভারত। মঙ্গলবার (৫ জানুয়ারি) ঢাকার ভারতীয় হাইকমিশন এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ০৭:৫৬

ট্রাম্পকে গ্রেপ্তারে ইন্টারপোলে আবেদন ইরানের

ট্রাম্পকে গ্রেপ্তারে ইন্টারপোলে আবেদন ইরানের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে ইরান। ট্রাম্পসহ যুক্তরাষ্ট্রের ৪৮ জনকে গ্রেপ্তারে ইন্টারপোলকে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ জানিয়েছে তেহরান।

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ০৭:৫২

বারমুডা ট্রায়াঙ্গেলে ২০ যাত্রী নিখোঁজ!

বারমুডা ট্রায়াঙ্গেলে ২০ যাত্রী নিখোঁজ!

 
 বিশ্বে যেসব রহস্য আজও বিজ্ঞান উদঘাটন করতে পারেনি তার একটার নাম বারমুডা ট্রায়াঙ্গেল। রহস্য ঘেরা এক আশ্চর্যজনক জায়গা বলে আজও নাম রয়েছে বারমুডা ট্রায়াঙ্গেলের। এর আগে এই স্থান থেকে বিভিন্ন জাহাজ গায়েব হয়ে যাওয়ার খবর প্রকাশ পেয়েছে বারবার। এবার ফের সেই একই কাণ্ড।

সোমবার, ৪ জানুয়ারি ২০২১, ০৫:৩৮

অক্সফোর্ডের ভ্যাকসিন রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা

অক্সফোর্ডের ভ্যাকসিন রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা

সিরাম ইনস্টিটিউট কর্তৃক ভারতে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকার করোনা ভ্যাকসিন রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। রবিবার (৩ জানুয়ারি) এ ঘোষণা দেওয়া হয়। এর ফলে দরিদ্র দেশগুলোর ভ্যাকসিন পেতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। সিরাম ইনস্টিটিউটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা এপি

সোমবার, ৪ জানুয়ারি ২০২১, ০৪:১৯

চুক্তির এক মাসেই আমিরাতে বেরিয়ে এল ইসরায়েলিদের কুকীর্তি!

চুক্তির এক মাসেই আমিরাতে বেরিয়ে এল ইসরায়েলিদের কুকীর্তি!

 সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। এরপর দুই দেশের মধ্যে শুরু হয় যাত্রীবাহী বিমানচলাচল এবং পর্যটকদের ভ্রমণ শুরু হয়েছে।

রোববার, ৩ জানুয়ারি ২০২১, ০৪:২৬

কাজ শেষ না করেই বিল তুলে নেন ঠিকাদাররা

কাজ শেষ না করেই বিল তুলে নেন ঠিকাদাররা

নানা অনিয়ম আর দুর্নীতির কারণে আলোচনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইচইডি)। পাবলিক প্রকিউরমেন্ট রুল না মানা, প্রয়োজনের চেয়ে প্রায় দ্বিগুণ প্রাক্কলন ব্যয় এবং নিম্নমানের স্থাপনা নির্মাণের মতো অনিয়মের অভিযোগ আসছে অহরহ। এ ঘটনা নিয়মিত ঘটছে সংস্থাটিতে। এতে করে একদিকে সরকারের শত শত কোটি টাকা লোপাট হচ্ছে। অন্যদিকে দেশব্যাপী নির্মিত স্বাস্থ্য স্থাপনাগুলো মৃত্যুফাঁদে পরিণত হচ্ছে। এসব অনিয়ম তদন্তে মাঝেমধ্যে তদন্ত কমিটি হলেও দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয় না। উপরন্তু দোষীদের পুরস্কৃত করে গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হচ্ছে। স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন সূত্রে অনিয়মের নানা চিত্র ধরা পড়েছে।

রোববার, ৩ জানুয়ারি ২০২১, ০৩:১৪

রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সঙ্গ ছাড়ল ৯ দেশ

রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সঙ্গ ছাড়ল ৯ দেশ

রোববার, ৩ জানুয়ারি ২০২১, ০৩:০৫

করোনা ছিনিয়ে নিয়েছে ১৮ লক্ষ প্রাণ
প্রত্যাশায় উদ্ভাসিত ২০২১

করোনা ছিনিয়ে নিয়েছে ১৮ লক্ষ প্রাণ

কী ভয়ঙ্কর একটা বছর পার করল সসাগরা পৃথিবী। ভয়ঙ্কর এবং আতঙ্কের। মানব সভ্যতার ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে রইল ২০২০ সাল। অথচ এক বিপুল প্রত্যাশা নিয়ে শুরু হয়েছিল ২০ এবং ২০ মিলিয়ে নাম হওয়া এ বছরটির। এক মাসের মধ্যেই চুরমার হয়ে গেল প্রত্যাশার সকল স্বপ্ন।

শনিবার, ২ জানুয়ারি ২০২১, ০৩:৪৬

বছরের শেষ দিনে সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

বছরের শেষ দিনে সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনা ভাইরাস। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজারেরও বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। যা করোনাকালে বিশ্বে সর্বোচ্চ মৃত্যু।

এদিকে প্রথমবারের মতো এদিন প্রায় চার হাজার মানুষ মারা গেছে শুধু যুক্তরাষ্ট্রেই। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে সাত লাখেরও বেশি।

শুক্রবার, ১ জানুয়ারি ২০২১, ০৩:৪৯

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মতি ব্রিটিশ পার্লামেন্টের

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মতি ব্রিটিশ পার্লামেন্টের

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে  অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

ইইউ-যুক্তরাজ্যের মধ্যে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সমর্থন দিয়েছে ব্রিটিশ সংসদ সদস্যরা। চুক্তিটি নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বুধবার ভোটাভুটি হয়। চুক্তিটির পক্ষে পড়েছে ৫২১টি ভোট এবং বিপক্ষে পড়েছে ৭৩টি ভোট।

বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর ২০২০, ০৩:৫২

নিজস্ব করোনা টিকা দিয়ে মহামারির বিরুদ্ধে ইরানের লড়াই

নিজস্ব করোনা টিকা দিয়ে মহামারির বিরুদ্ধে ইরানের লড়াই

ইরান নিজেদের তৈরি এক করোনাভাইরাসের টিকা নিয়ে মানবদেহে পরীক্ষা শুরু করেছে। ইরান বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাইরে থেকে টিকা আনতে না পারলেও নিজেদের উদ্ভাবিত টিকা দিয়েই তারা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়বে।

ইরানের উদ্ভাবিত এই টিকার নাম রাখা হয়েছে কোভ-ইরানব্লেসিং। সেতাদ নামের একটি বিরাট রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জানিয়েছে, তাদের একটি কোম্পানি, শিফা ফার্মড, এই টিকা উদ্ভাবন করেছে। সফলভাবে এই টিকার পরীক্ষা শেষ হলে প্রতিমাসে তারা এক কোটি ২০ লাখ ডোজ টিকা উৎপাদন করতে পারবে।

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৪:১৮

ভারতে চান্স পাওয়ার পরও ভর্তি হতে পারছে না ২২ মুসলিম শিক্ষার্থী

ভারতে চান্স পাওয়ার পরও ভর্তি হতে পারছে না ২২ মুসলিম শিক্ষার্থী

 নয়াদিল্লির জামিয়া নগরের একটি সরকারি বিদ্যালয়ে অধ্যয়ন করা ২৩ মুসলিম ছাত্রী এবছর সর্বভারতীয় মেডিক্যাল ভর্তি পরীক্ষা এনইইটিতে উত্তীর্ণ হলেও তাদের ২২ জনই কোনো মেডিক্যাল কলেজে ভর্তির আবেদন করতে পারছেন না।

মুসলিম মিররকে ওই ছাত্রীরা জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলো র‌্যাংকিংয়ে সীমা নির্ধারণ করে দেয়ার কারণে কোনো সরকারি মেডিক্যাল কলেজে তারা ভর্তি হতে পারছেন না।

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৩:৪৬

যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইন মেনে চলার জন্য আহ্বান রাশিয়ার

যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইন মেনে চলার জন্য আহ্বান রাশিয়ার

যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইন মেনে চলার জন্য আহ্বান জানালেন রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি মস্কো সফররত কাতারের বিদেশমন্ত্রী মোহম্মদ বিন আব্দুর রহমান আলে সানির সঙ্গে এক সাক্ষাতে এই আহ্বানের কথা জানিয়েছেন।

শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০, ০৭:৩৪

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ

আজ ২৫ ডিসেম্বর। শুভ বড়দিন। খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। করোনা স্বাস্থ্যবিধি মেনেই চলবে উত্সবের নানা আয়োজন। বড়দিন উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তাঁরা খ্রিস্টান সম্প্রদায়ের সবাইকে শুভেচ্ছা জানিয়ে সুখী-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০, ০৭:৩০

ট্রাম্পের পরিণতি সাদ্দামের চেয়ে ভালো হবে না : ইরানের প্রেসিডেন্ট

ট্রাম্পের পরিণতি সাদ্দামের চেয়ে ভালো হবে না : ইরানের প্রেসিডেন্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিণতি ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের চেয়ে ভালো হবে না বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ বুধবার মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বলেন তিনি। 

বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০, ০৪:২৫

উত্তেজনা বাড়াল রাশিয়া ও চীনের কৌশলগত যৌথ বিমান মহড়া

উত্তেজনা বাড়াল রাশিয়া ও চীনের কৌশলগত যৌথ বিমান মহড়া

জাপান সাগর ও পূর্ব চীন সাগরের আকাশে চীন ও রাশিয়া কৌশলগত বোমারু বিমান দিয়ে মহড়া চালিয়েছে। এই নিয়ে গত এক বছরের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বিতীয়বার এমন ধরনের মহড়া অনুষ্ঠিত হলো। এ নিয়ে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০, ০৩:০৮

উত্তেজনার মাঝে ভূমধ্যসাগরে নৌ মহড়া তুরস্কের

উত্তেজনার মাঝে ভূমধ্যসাগরে নৌ মহড়া তুরস্কের

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে উত্তেজনার মাঝে পূর্ব ভূমধ্যসাগরে নৌ মহড়া চালিয়েছে তুরস্ক। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে দেয়া বার্তার মাধ্যমে এ খবর নিশ্চিত করেছে।

বার্তায় বলা হয়েছে, ‘আমাদের নৌ কমান্ড মহড়া চালিয়েছে।’ পূর্ব ভূমধ্যসাগরের কোন জায়গায় মহড়া চালানো হয়েছে তা সুনির্দিষ্ট করে বলা হয়নি। তবে যে ছবি পোস্ট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে- একটি যুদ্ধজাহাজ থেকে কামানের গোলাবর্ষণ করা হচ্ছে।

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০, ০৭:৩০

বিদেশিদের জন্য আবারও ওমরা স্থগিত করল সৌদি আরব

বিদেশিদের জন্য আবারও ওমরা স্থগিত করল সৌদি আরব

করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে সোমবার সৌদি আরব কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। ঘোষণায় বলা হয়, ‘যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশে নতুন করে কোভিড-১৯ এর প্রাদূর্ভাব দেখা যাওয়ায়, করোনার সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আপাতত এক সপ্তাহের জন্য উমরা পালন স্থগিত ঘোষণা করা হলো।’

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০, ০৭:২৮

সর্বশেষ
জনপ্রিয়