ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
জার্মানির কোলনে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি

কিছু নির্দিষ্ট নিয়ম মানার শর্তে জার্মানির কোলন শহরে প্রতি শুক্রবার জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। যেহেতু জার্মানিতে মাইকে আজান দেওয়া যায় না, তাই কোলন শহরের কর্তৃপক্ষ এক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিলো।

কর্তৃপক্ষের ভাষ্য, শহরের মুসলমানদের প্রতি সম্মান প্রতি সম্মান প্রদর্শনের জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দুই বছরের জন্য অনুমতি দেওয়া হলেও পরবর্তীতে সময় বাড়ানো যাবে।

কোলন কর্তৃপক্ষ আরও জানায়, শহরটির কেন্দ্রীয় মসজিদসহ ৩৫টি মসজিদে শুক্রবার দুপুর থেকে বিকেল তিনটার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট মাইকে আজান দেওয়া যাবে। তবে মুয়াজ্জিন আজান দেওয়ার সময় শব্দের একটি নির্দিষ্ট মাত্রা অনুসরণ করতে হবে এবং শহরের বাসিন্দাদের তা জানাতে হবে বলেও শর্ত দেওয়া হয়েছে।

কোলন শহর কর্তৃপক্ষের এই নতুন সিদ্ধান্তে মুসলমানরা সন্তুষ্টি প্রকাশ করলেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা করেছেন। জার্মানিতে সবচেয়ে বড় সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানরা। দেশটিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বসবাস করেন।

এর পরিপ্রেক্ষিতে শহরের মেয়র হেনরিয়াটে রেকার টুইটারে লেখেন, আজান প্রকল্প নিয়ে অনেক আলোচনা হচ্ছে৷ কোলন ধর্মীয় স্বাধীনতার শহর। কোলনে গির্জার ঘণ্টার শব্দ শোনা যায়৷ এখানে অনেক বাসিন্দা মুসলমান৷ আমার কাছে আজানের বিষয়টি সম্মান প্রদর্শনের বহিঃপ্রকাশ৷


বিশ্বসেরা কাতার এয়ারওয়েজ
আমেরিকায় ডেল্টা এয়ার

বিশ্বসেরা কাতার এয়ারওয়েজ

কাতার এয়ারওয়েজ আবারও বিশ্বের শ্রেষ্ঠ এয়ারলাইনের স্থান দখল করে নিয়েছে। টানা ৬ষ্ঠ বারের মতো তারা এ স্থানটি অর্জন করে রাখলো। দ্বিতীয় স্থান অর্জন করেছে সিঙ্গাপুর এয়ারলাইনস। বিশ্বের সেরা ১০টি এয়ারলাইনসের একটিতেও আমেরিকান কোন যাত্রীবাহী বিমান জায়গা করতে পারেনি। নর্থ আমেরিকার মধ্যে প্রথম স্থান অর্জন করেছে ডেল্টা এয়ারলাইনস। তবে সারা বিশ্বের মধ্যে রয়েছে ৩০তম স্থানে।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০৩:০১

প্রত্যাশা মতোই কি জিতবেন মমতা?

প্রত্যাশা মতোই কি জিতবেন মমতা?

শান্তিপূর্ণভাবেই শেষ হলো ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা আসনের দুটি আসনের নির্বাচন এবং একটি আসনের উপনির্বাচন। কলকাতার ভবানীপুর আসনের উপনির্বাচনে ভাগ্য নির্ধারণ হলো মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে ফল জানতে অপেক্ষা করতে হবে রোববার (৩ অক্টোবর) পর্যন্ত।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৯

বিশ্বব্যাপী গাড়ির দাম আকাশচুম্বি
চিপসের অভাবে ৮ মিলিয়ন গাড়ির সংকট

বিশ্বব্যাপী গাড়ির দাম আকাশচুম্বি

নতুন গাড়ির সংকট বেড়েই চলেছে। দাম বাড়ছে হু হু করে। চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় গাড়ির দাম বাড়ছে। গাড়ির ডিলাররাও সুযোগ বুঝে দাম হাকিয়ে বসছেন। দর কষাকষির সুযোগ নেই। নেই কোন ডিসকাউন্ট বা বিশেষ অফার। কেলি ব্লু বুকের তথ্যানুসারে, ২০২০ সালের তুলনায় এখন একই ধরনের গাড়ির দাম শতকরা ১০ ভাগ বেশি। গাড়ি সরবরাহের সংকটের কারণে বিক্রিও কমে গেছে। পুরাতন গাড়ির দাম বেড়েছে নতুন গাড়ির তুলনায় আরও বেশি। গত বছরের তুলনায় পুরাতন গাড়ির দাম বেড়েছে ২৫ শতাংশ।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৮

উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে চলছে ‘গুলাব’ এর তাণ্ডব, নিহত

উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে চলছে ‘গুলাব’ এর তাণ্ডব, নিহত

ভারতের উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামে জেলেদের একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত দুই জেলে নিহত হয়েছেন। তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি চারজন এখনো নিখোঁজ। আনন্দবাজার পত্রিকা

দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি) এক টুইট বার্তায় জানিয়েছে, রোববার রাতে ঘূর্ণিঝড় গুলাবের অগ্রভাগ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকার স্থলভাগে পৌঁছেছে। রাত সাড়ে ১০টার দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূল এবং তৎসংলগ্ন দক্ষিণ উপকূলীয় উড়িষ্যায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার গতিতে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড়টি।

 আগামী তিন থেকে চার ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনম ও উড়িষ্যার গোপালপুর অতিক্রম করতে পারে। এর প্রভাবে আগামী দুইদিন অর্থাৎ সোম ও মঙ্গলবার তেলেঙ্গানায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে, ভারতীয় সংবাদ সংস্থা এএনআই’র বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ঘূর্ণিঝড় গুলাব অন্ধ্রপ্রদেশ থেকে ক্রমশ পশ্চিম দিকে সরতে শুরু করেছে। আপাতত উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূল অঞ্চলে অবস্থান করছে গুলাবের কেন্দ্র। সেখানে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৮৫ কিলোমিটার। আগামী কয়েক ঘণ্টার মধ্যে বাতাসের গতিবেগ কিছুটা কমতে পারে।

উড়িষ্যার গাঞ্জাম জেলার বিশেষ ত্রাণ কমিশনার পি কে জিনা জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে প্রাণহানি এড়াতে উড়িষ্যা উপকূল থেকে অন্তত ১৬ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৮

এক বছরের মধ্যে মহামারি শেষ হবে, আশা মডার্নার সিইওর

এক বছরের মধ্যে মহামারি শেষ হবে, আশা মডার্নার সিইওর

যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফানস ব্যানসেল এক বছরের মধ্যেই করোনাভাইরাস মহামারির সমাপ্তির আশা করছেন। এর পেছনে যুক্তি হিসেবে করোনার টিকার উৎপাদন বৃদ্ধি ও বৈশ্বির সরবরাহ বাড়ার কথা বলেছেন তিনি। সুইজারল্যান্ডের একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:২২

বৈশ্বিক সুদৃঢ় খাদ্য ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর

বৈশ্বিক সুদৃঢ় খাদ্য ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর

বিশ্বের ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য অধিক খাদ্য উৎপাদনের মাধ্যমে বিশ্বব্যাপী একটি ‘স্থিতিশীল খাদ্য ব্যবস্থা’ গড়ে তোলার আহ্বান জানিয়ে পাঁচ দফা সুপারিশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৬

দেড় বছর পর পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

দেড় বছর পর পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত। করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় শিগিগরই সীমান্ত খুলে দেওয়া হতে পারে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এর সঙ্গে সংশ্লিষ্ট সকল কর্মকর্তার সঙ্গে আলোচনা করে কবে খোলা যায় সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

ভারতের সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) বলেছে, গত বছরের মার্চে দেশ জুড়ে লকডাউন ঘোষণার পর থেকে কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত, পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে প্রথম ৫ লাখ বিদেশি পর্যটককে বিনা মূল্যে ভিসা দেওয়া হবে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের অনুমতির ব্যাপারে আগামী ১০ দিনের মধ্যে ঘোষণা আসতে পারে। তিনি বলেছেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্য পরিমাণে কমে আসায় সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

গতকাল ভারতে নতুন করে ৩০ হাজার ৭৭৩ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া দেশটিতে এখনো করোনা ভাইরাসে আক্রান্ত সক্রিয় রোগী রয়েছে ৩ লাখ ৩২ হাজার।

এর আগে শনিবার ভারতে করোনা ভাইরাসের টিকাদানের সংখ্যা ৮০ কোটি ছাড়ায়। পর্যটকদের বিনা মূল্যের ভিসার মেয়াদ আগামী বছরের পহেলা মার্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় ৫ লাখ ভিসা ইস্যু করা হবে। এজন্য ভারতের সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে বলে জানিয়েছেন ঐ কর্মকর্তা।

তিনি বলেছেন, বিনা মূল্যে ভিসা দেওয়ার এই পদক্ষেপ স্বল্পসময়ের জন্য ভারত সফরে আসা পর্যটকদের উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৫

জাতিসংঘে এবারও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে এবারও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুদিনের যাত্রাবিরতি শেষে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে স্থানীয় সময় বিকেল সোয়া চারটায় নিউ ইয়র্কের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন শেখ হাসিনা। বাসস

 যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টা) প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চাটার্ড ফ্লাইটটি (বিজি-১৯০২) নিউ ইয়র্ক জন এফ কেনেডী বিমানবন্দরে অবতরণ করার কথা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ফিনল্যান্ডে বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান।

 প্রধানমন্ত্রী ১৯ থেকে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থান করবেন। ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সদর দফতরে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেবেন।

১৯৭৪ সালে জাতির পিতা শেখ মুজিবুর রহমান জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন। শেখ হাসিনাও বঙ্গবন্ধুর সেই ধারা অব্যাহত রেখেছেন।

প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে নিউ ইয়র্কের আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ।

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৩

যুক্তরাজ্যে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত

যুক্তরাজ্যে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত

 যুক্তরাজ্যে ‘ম্যাড কাউ’ রোগ হিসেবে পরিচিত বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (বিএসই)-এর একটি কেস শনাক্ত করেছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। এনিমেল অ্যান্ড প্ল্যান্ট  হেলথ এজেন্সি (এপিএইচএ) চলতি সপ্তাহে এ খবর নিশ্চিত করেছে।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৭

যে কারণে ফ্রান্স থেকে ‘সেকেন্ড হ্যান্ড’ যুদ্ধবিমান কিনছে ভারত

যে কারণে ফ্রান্স থেকে ‘সেকেন্ড হ্যান্ড’ যুদ্ধবিমান কিনছে ভারত

 ভারতীয় বিমানবাহিনীর শক্তি বাড়াতে ফ্রান্স থেকে ২৪টি ‘মিরাজ-২০০০’ যুদ্ধবিমান কিনছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার। তবে সেগুলো নতুন বিমান নয়, প্রত্যেকটি বিমানই ‘সেকেন্ড হ্যান্ড’। বিমানগুলো ফরাসি বিমানবাহিনী দীর্ঘদিন ব্যবহার করেছে। খবর আনন্দবাজার ও ফাস্ট পোস্ট'র।

ভারতীয় বিমানবাহিনীর অত্যাধুনিক যুদ্ধবিমান রাফালের মতোই ‘মিরাজ-২০০০’-এর নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন। প্রায় ৩৫ বছর আগে রাজীব গান্ধীর সরকারের আমলে ভারতীয় বিমানবহরে যুক্ত হয়েছিল ‘মিরাজ’। ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে জঙ্গি বিরুদ্ধে চালানোয় হামলায়ও ওই বিমান ব্যবহার করে ভারত।
কিন্তু কী কারণে ‘সেকেন্ড হ্যান্ড’ যুদ্ধবিমান কিনছে ভারত? দেশটির বিমানবাহিনী সূত্রে জানা গেছে, এখনো পর্যন্ত মিরাজ-২০০০ বিমানগুলোর ‘পারফরম্যান্স’ যথেষ্ট ভালো। এ পরিস্থিতিতে কিছু সরঞ্জাম বদল এবং আধুনিকীকরণের কাজ হলে স্বচ্ছন্দে আরও কয়েক বছর কাজে লাগবে মিরাজ-২০০০ নিয়ে গঠিত ‘বজ্র স্কোয়াড্রন’।

ফরাসি বিমানবাহিনীর ব্যবহৃত ওই ২৪টি মিরাজ যুদ্ধবিমানের দাম পড়বে মাত্র দুই কোটি ৭০ লাখ ইউরো, যা ভারতীয় রুপিতে ২৩৫ কোটি টাকা। অর্থাৎ একটি রাফাল যুদ্ধবিমানের দামের পাঁচ ভাগের এক ভাগেই পুরো ২৪টি মিরাজ যুক্ত হবে ভারতীয় বিমানবাহিনীর বহরে।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:১০

হাচ সেলুলারের সেই বিজ্ঞাপন

হাচ সেলুলারের সেই বিজ্ঞাপন

২০০৩ সালে সেলুলার নেটওয়ার্ক হাচিনসন তাদের বিজ্ঞাপনে এনেছিলো চিকা নামের একটি কুকুর। চিকা এতো জনপ্রিয় হয়ে ওঠে গোটা ভারতে, যা কল্পনাতীত। বিজ্ঞাপনে ছোট্ট একটি ছেলে শহর-গ্রাম, সাগর-পাহাড় সব চষে বেড়ায়। তার পিছে পিছে থাকে চিকা। বিজ্ঞাপনের জিঙ্গেল ‘ইউ এন্ড আই ইন দিস বিউটিফুল ওয়ার্ল্ড। আর স্ক্রিনে ভেসে ওঠে ট্যাগলাইন, ‘হোয়ারএভার ইউ গো, আওয়ার নেটওয়ার্ক ফলোস।’

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ০৬:১২

তালেবানদের সরকার গঠন
শপথ ১১ সেপ্টেম্বর : যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন

তালেবানদের সরকার গঠন

আফগানিস্তানে নতুন সরকার আগামীকাল শনিবার (১১ সেপ্টেম্বর) শপথ নিতে যাচ্ছে। কাবুল দখলের ২২ দিন পর তালেবান অন্তর্র্বর্তী সরকারের ঘোষণা দেয়। শপথ অনুষ্ঠানে চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৪

শরিয়াহ আইন মেনে চলার নির্দেশ তালেবানের শীর্ষ নেতার

শরিয়াহ আইন মেনে চলার নির্দেশ তালেবানের শীর্ষ নেতার

আফগানিস্তানের নতুন সরকারকে ইসলামি আইন ও শরিয়াহ বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন তালেবানের সর্বোচ্চ নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদাই। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তালেবান তত্ত্বাবধায়ক সরকার গঠনের ঘোষণার পরই এক বিবৃতিতে এমন বার্তা দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইংরেজিতে বিবৃতিতে দেশের দায়িত্বরত ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়ে আখুন্দজাদাই বলেন, আফগানিস্তানের সর্বোচ্চ স্বার্থ রক্ষা, দীর্ঘস্থায়ী শান্তি, সমৃদ্ধি এবং উন্নয়ন নিশ্চিত করতে হবে। তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর এটিই গোষ্ঠীটির সর্বোচ্চ নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদাই-এর প্রথম বার্তা।

তিনি আরও বলেন, শিক্ষা ব্যবস্থার পর্যবেক্ষণ করে সরকারের দায়িত্ব হচ্ছে শরিয়াহ কাঠামোর মধ্যে থেকে দেশের সব মানুষের আধুনিক বিজ্ঞান ও ধর্মের ওপর ভিত্তি করে স্বাস্থ্যকর এবং নিরাপদ পরিবেশ নিশ্চিত করা।

এর আগে, কাবুল দখলের প্রায় তিন সপ্তাহ পর আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান। মঙ্গলবার তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব প্রাপ্তের নাম ঘোষণা করেন। মুজাহিদ নতুন ইসলামি সরকারের দায়িত্ব প্রাপ্ত ৩৩ সদস্যের নাম ঘোষণা করেছেন।

বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪০

৫ ঘণ্টা পর নয়া প্রধানমন্ত্রীর ছবি মিললো

৫ ঘণ্টা পর নয়া প্রধানমন্ত্রীর ছবি মিললো

মার্কিন সেনারা চলে গেলেই সরকার গঠন, ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে এমনটাই বলেছিলো তালিবান। কিন্তু তিন সপ্তাহ পার হয়ে গেলেও সরকার গঠন করতে পারেনি আফগানের নয়া দখলদাররা।

বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪

কাবুলে আইএস’র কর্মীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের আবারও ড্রোন হামলা

কাবুলে আইএস’র কর্মীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের আবারও ড্রোন হামলা

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, কাবুল বিমানবন্দরের কাছাকাছি এলাকায় বড় ধরনের বোমা বিস্ফোরণ ঘটেছে। এতে এক শিশু নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে আফগানিস্তানের বিভিন্ন গণমাধ্যম।  বিবিসি

এই হামলার পর মার্কিন বাহিনী দাবি করে, কাবুলে ড্রোন হামলা চালাতে চাওয়া ইসলামিক স্টেট খোরাসানের এক সম্ভাব্য আত্মঘাতী বোমা হামলাকারীকে হত্যা করেছে।

মার্কিন বাহিনীর ভাষ্যমতে, কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের প্রক্রিয়ার মধ্যেই ওই জঙ্গি বিমানবন্দরে গাড়িবোমা হামলার প্রস্তুতি নিচ্ছিলো।

 এদিকে রয়টার্স জানিয়েছে, রোববার (২৯ আগস্ট) কাবুলে একটি সামরিক অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই হামলায় বেশ কয়েকজন আইএস-কে গ্রুপের সদস্যকে লক্ষ্যবস্তু বানানো হয়। এই অভিযানের ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়।

 এর আগে বাইডেন বলেন, আফগান পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক। বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা প্রবল। মার্কিন কমান্ডাররা তাকে জানিয়েছেন, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে হামলার প্রবল আশঙ্কা রয়েছে। এএফপি

 কাবুলের মার্কিন দূতাবাস এক সতর্ক বার্তায় জানায়, একটি সুনির্দিষ্ট ও বিশ্বাস যোগ্য হুমকির কারণে কাবুল বিমানবন্দরের আশপাশের সব মার্কিন নাগরিকের অবিলম্বে এই এলাকা ত্যাগ করা উচিত।

সোমবার, ৩০ আগস্ট ২০২১, ০৩:৩৯

তালেবান নিয়ে ভিন্ন গল্প শোনালেন কাবুল ফেরত ভারতীয় শিক্ষক

তালেবান নিয়ে ভিন্ন গল্প শোনালেন কাবুল ফেরত ভারতীয় শিক্ষক

 আফগানিস্তানে কয়েকদিন আতঙ্কের মধ্যে থাকার পর অবশেষে ভারতে ফিরেছেন তমাল ভট্টাচার্য নামের এক প্রবাসী শিক্ষক। সোমবার সকালে বিমান বাহিনীর বিশেষ বিমানে দিল্লি। ফিরেই তালেবান নিয়ে ভিন্ন গল্প শোনালেন কাবুল ফেরত এই ভারতীয় শিক্ষক।

তালেবানদের প্রশংসায় পঞ্চমুখ তমাল কলকাতা বিমানবন্দরে পৌঁছে বার্তা সংস্থা এবিপি আনন্দ, জিনিউজসহ স্থানীয় গণমাধ্যমে সেখানের গোটা পরিস্থিতির বর্ণনা দেন। তারই একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তারা তালেবানদের প্রশংসায় ভাসিয়েছেন।
তমাল ভট্টাচার্যকে বলতে শোনা যায়, ‘তালেবানরা সম্পূর্ণ নতুন একটা দেশ তৈরি করতে চাইছে। কতটা সত্যি জানি না। সময়ই সেটা প্রমাণ করবে। কাবুলে কোনো যুদ্ধ হয়নি। একটা গুলিও চলেনি। খুব শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হয়েছে।’

তিনি বলেন, ‘বর্তমানে মোল্লা আব্দুল গনি হচ্ছেন তালেবানদের হেড। তিনি এখন ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের আমির। তিনি ইন্ডিয়ান এবং বাকি প্রবাসী যারা সেখানে রয়েছেন তাদেরকে দ্রুত কাজে ফেরার জন্য অনুরোধ করেছেন।’

‘তিনি আমাদের নিশ্চিত করেছেন যে আমরা যেন কোনো চিন্তা না করি। তিনি বলেছেন যে আমরা ৯০ দশকের তালেবানদের মতো না। তিনি চাইছেন বর্তমানে একটা নতুন দেশ তৈরি করতে।’

তমাল  দাবি করেন, ‘কোনো যুদ্ধ হয়নি কাবুলে। এটি ছিল আফগানিস্তান সরকার থেকে তালেবানদের কাছে ক্ষমতার একটি অত্যন্ত প্রশংসনীয় স্থানান্তর। কোনো গোলাগুলি হয়নি। গোলাগুলি যা হওয়ার তা হয়েছে কাবুল বিমানবন্দরে। আমেরিকান সৈন্যরা এয়ারপোর্ট নিজেদের দখলে রেখেছিল। কারণ তাদের প্রতিনিধিদের এবং যারা দোভাষী আফগান যারা আমেরিকানদের সঙ্গে বিভিন্নভাবে কাজ করেছিল, তাদের আফগানিস্তান থেকে ফিরিয়ে নিতে চায় আমেরিকা। কারণ, আশঙ্কা রয়েছে তারা আফগানিস্তানে থাকলে তালেবানরা তাদের মেরে ফেলতে পারে।’

তিনি বলেন, ‘সেদিন কাবুল বিমানবন্দরে একটা গন্ডগোল সৃষ্টি হয়েছিল। সেদিন আমেরিকানরাই আসলে গুলি-টুলি করে ঝামেলা করেছে। তালেবানরা কাউকে জ্বালাতন করেনি এবং তারা কোনো একটা মানুষের কোনো ক্ষতি করেনি।’

এই ভারতীয় শিক্ষক বলেন, ‘তালেবানরা প্রথমে এসেই আমাদের বললো স্যার চিন্তা করবেন না; আমরা আপনাদের কিছুই করবো না। আপনাদের আমরা হেফাজত করবো (ওস্তাদ আপ ফিকার মাত কারো হাম কুচ নেহি কারেঙ্গে হাম আপকি হেফাজত কারেঙ্গে)।’

তিনি বলেন, ‘আমাদের সঙ্গে তালেবানদের বৈঠক হয়েছিল। তখন তারা বলেছিল আপনারা ভয় পাবেন না আমরা আপনাদের সঠিক নিরাপত্তা দেবো যেন কোনো থার্ড পার্টি আপনাদের মেরে ফেলতে না পারে। থার্ড পার্টি বলতে অন্যান্য টেররিস্ট পার্টিকে বোঝানো হয়েছে। কারণ তালেবানরা চাচ্ছিলেন না তাদের বদনাম হোক।’

তমাল বলেন, ‘ওরা আমাদের ইউনিভার্সিটিতে এবং যত শিক্ষক ছিলেন সবাইকে এক জায়গায় রাখল। তারা আমাদের সঙ্গে ক্রিকেটও খেলেছিল। আমাদের তারা যথেষ্ট ভরসা যুগিয়েছে। রাতে পাহারা দিয়েছে। মেয়েদেরও সব ধরনের সাহায্য করেছে তারা।’

‘তালেবানদের সঙ্গে কোনো রকম সমস্যা আমাদের হয়নি। তারা আমদের যথেষ্ট সাহায্য করেছেন। যদিও একটা অজানা আশঙ্কা ছিল অনেকের মধ্যেও। কিন্তু তালেবানরা তাদের ব্যবহার দিয়ে আমাদের সবার সব চিন্তা বদলে দিয়েছে। আমি আমার পরিবারের সঙ্গে যোগাযোগে ছিলাম তাদের আশ্বস্ত করেছি ভয় না পাওয়ার জন্য।’

তিনি বলেন, ‘কাবুলে কোনো সমস্যা নেই। সব দোকানপাট স্বাভাবিক চলছে। আমরা যখন আগে কাবাব খেতাম ১৫০ টাকায়। নান কাবাবে এখন মাংসের পরিমাণ ডাবল হয়ে গেছে। তালেবানদের মতে কোনো মানুষকে ঠকানো যাবে না। অনেক ধরনের আইন বদল হয়ে গেছে তাদের। ওরা ধর্মপরায়ণ মানুষ। সম্ভবত তাই তারা অনেক ভালো কাজ করেছেন বলে আমি মনে করি।’

বুধবার, ২৫ আগস্ট ২০২১, ০৫:০৪

মঙ্গলবার কাবুল ছাড়ছে শেষ ব্রিটিশ বিমান, অনিশ্চয়তায় হাজারও আফগান

মঙ্গলবার কাবুল ছাড়ছে শেষ ব্রিটিশ বিমান, অনিশ্চয়তায় হাজারও আফগান

আফগানিস্তান থেকে মঙ্গলবার শেষ ব্রিটিশ বিমান ছেড়ে যাবে বলে জানিয়েছেন দেশটির মন্ত্রীরা। এদিকে মাত্র চারদিনে আফগান ছাড়তে মরিয়া হাজার হাজার মানুষকে রেখেই শেষ ব্রিটিশ বিমানটি আফগান ছাড়বে বলে ধারণা করা হচ্ছে।

রোববার, ২২ আগস্ট ২০২১, ০২:৪৬

হাইতিতে ভূমিকম্প নিহত ১২৯৭

হাইতিতে ভূমিকম্প নিহত ১২৯৭

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দ্বীপরাষ্ট্র হাইতিতে শনিবার শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে এক হাজার ২৯৭ জনে দাঁড়িয়েছে। রিখটার স্কেলে ৭ দশমিক ২ মাত্রার এ ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ও স্থাপনা ধসে পড়েছে এবং প্রায় তিন হাজার মানুষ আহত হয়েছেন।
হাসপাতালগুলোতে আহত মানুষের স্থান সংকুলান হচ্ছে না। সরকারের পক্ষ থেকে দ্রুত ত্রাণ ও উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে। ঘরবাড়ি হারিয়ে বহু মানুষ পরিবার-পরিজন নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন।

শনিবার, ২১ আগস্ট ২০২১, ০৪:৩১

আফগানিস্তানে গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না: তালিবান

আফগানিস্তানে গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না: তালিবান

তালিবানের অধীনে আফগানিস্তানে গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না। বুধবার সশস্ত্র গোষ্ঠীটির এক সিনিয়র সদস্য ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

তালিবানের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় থাকা ওয়াহিদুল্লাহ হাশিমি বলেন, কোনও গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না। কারণ আমাদের দেশে এর কোনও ভিত্তি নেই।

তিনি বলেন, কোন ধরনের রাজনৈতিক ব্যবস্থা আমরা আফগানিস্তানে প্রয়োগ করব তা নিয়ে আমরা আলোচনা করব না। কারণ এটি স্পষ্ট। এটি হলো শরিয়া আইন।

হাশিমি জানান, তালিবানের সর্বোচ্চ নেতা হাইবুতুল্লাহ আখুন্দজাদা দেশের সামগ্রিক দায়িত্বে থাকবেন।

তিনি আরও জানান, তালিবানের পক্ষ থেকে সাবেক পাইলট ও সেনাদের তাদের বাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানানো হবে।

তালিবান নেতা বলেন, এদের বেশিরভাগ তুরস্ক, জার্মানি ও ইংল্যান্ডে প্রশিক্ষণ নিয়েছেন। তাই আমরা তাদের নিজেদের দায়িত্বে ফিরে আসতে কথা বলব। অবশ্যই আমরা কিছু পরিবর্তন আনব, সেনাবাহিনীতে সংস্কার হবে। এরপরও তাদের প্রয়োজন রয়েছে এবং আমরা তাদের যোগ দিতে আহ্বান জানাব।

হাশিমি বলেন, আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেতে পারেন সর্বোচ্চ নেতার কোনও একজন ডেপুটি।

তালিবানের তিনজন উপনেতা রয়েছেন। তারা হলেন, মোল্লাহ ওমরের ছেলে মওলভি ইয়াকুব, হাক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজুদ্দিন হাক্কানি, এবং দোহার রাজনৈতিক কার্যালয়ের প্রধান ও তালিবানের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদার।

হাশিমি বলেছেন, এই সপ্তাহের শেষ দিকে তালিবান নেতৃত্বের সঙ্গে একটি বৈঠকে তিনি যোগ দেবেন। এতে দেশ পরিচালনা নিয়ে আলোচনা হবে।

বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১, ০৫:১১

ভারতের আকাশপথ এড়াতে পারে বহু দেশ, বড় লোকসানের শঙ্কা

ভারতের আকাশপথ এড়াতে পারে বহু দেশ, বড় লোকসানের শঙ্কা

 তালেবানের কবলে পড়া কাবুলের আকাশপথে ঢুকতে পারছে না বহু দেশ। যার জেরে ভারতের আকাশপথ থেকেও বিমান ঘুরিয়ে নিচ্ছে সংস্থাগুলি। সেটা হলে অচিরেই বড়সড় আর্থিক লোকসানের মুখে পড়তে পারে ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১, ০৫:০৫

চার গাড়ি ও হেলিকপ্টার ভর্তি অর্থ নিয়ে পালিয়েছেন আশরাফ গনি

চার গাড়ি ও হেলিকপ্টার ভর্তি অর্থ নিয়ে পালিয়েছেন আশরাফ গনি

 তালেবান কাবুলে প্রবেশ করতেই আফগানিস্তান ছাড়েন প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি তালেবানকে বিজয়ী ঘোষণা করেছেন। রক্তপাত এড়াতেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি করেছেন তিনি।

মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১, ০৩:১১

হাইতিতে ভূমিকম্পে নিহত বেড়ে ৩০৪

হাইতিতে ভূমিকম্পে নিহত বেড়ে ৩০৪

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ দেশ হাইতি। এতে এখন পর্যন্ত অন্তত ৩০৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেকে। নিখোঁজ রয়েছেন অসংখ্য মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকালে হাইতির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়। শক্তিশালী ভূমিকম্পে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, হাইতির সেন্ট লুইস দু সুদ শহরের ১২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি। এ জায়গাটি রাজধানী পোর্ট–অ–প্রিন্স থেকে ১৫০ কিলোমিটার পশ্চিমে। পোর্ট–অ–প্রিন্সেও কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশী দেশগুলোতেও ভূমিকম্প অনুভূত হয়।

হাইতির সিভিল প্রটেকশন সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত ৩০৪ জনের মৃত্যুর খবর মিলেছে। অনেক মানুষ নিখোঁজ থাকায় নিহতের এ সংখ্যা বাড়তে পারে।

এদিকে হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি বলেছেন, ভূমিকম্পে দেশের অনেক অংশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করছেন তিনি।

এদিকে ভূমিকম্পের পরপরই হাইতির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষণিকভাবে তিনি যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের পরিচালক সামান্থা পাওয়ারকে হাইতিকে প্রয়োজনীয় সহায়তা দিতে নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, ২০১০ সালের শক্তিশালী ভূমিকম্পের ক্ষত এখনও কাটিয়ে উঠতে পারেনি হাইতি। ওই ভূমিকম্পে দুই লাখের বেশি মানুষের মৃত্যু হয়। দেশটির অবকাঠামো ও অর্থনীতিও বড় ধরনের ক্ষতির মুখে পড়ে।

রোববার, ১৫ আগস্ট ২০২১, ০৫:২২

‘সম্মতি ছাড়া স্ত্রীর সঙ্গে যৌন মিলন করা যাবে না’

‘সম্মতি ছাড়া স্ত্রীর সঙ্গে যৌন মিলন করা যাবে না’

কোনো নারী এবং পুরুষের মধ্যে যৌন মিলন ঘটার ক্ষেত্রে সম্মতি থাকতেই হবে, তারা বিবাহিত হোক বা না হোক। সুতরাং সম্মতি ছাড়া স্ত্রীর সঙ্গে যৌন মিলন করা যাবে না। এক যুগান্তকারী রায়ে গত সপ্তাহে এ কথা বলেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যের হাইকোর্ট। খবর বিবিসির

যে মামলায় এ রায় দেওয়া হয়েছে তার আবেদনকারী মহিলা বলেছিলেন, তিনি অসুস্থ থাকলেও তার স্বামী তাকে নিয়মিত যৌন মিলনে বাধ্য করতেন।

কেরালা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি কওসার এডাপ্পাগাথ এবং বিচারপতি এ মুহাম্মদ মুস্তাক তাদের রায়ে বলেন, স্ত্রীর সম্মতি ছাড়া স্বামীর এই কর্মকাণ্ড বৈবাহিক ধর্ষণের পর্যায়ে পড়ে।

তারা রায়ে আরও বলেন, এই বৈবাহিক ধর্ষণ বিবাহ বিচ্ছেদেরও ন্যায়সঙ্গত কারণ হিসেবে বিবেচিত হতে পারে। ভারতে বৈবাহিক ধর্ষণ, অর্থাৎ যেখানে ধর্ষিতা ও ধর্ষকের মধ্যে বৈবাহিক সম্পর্ক থাকে, সেটাকে কোনো অপরাধ বলে গণ্য করা হয় না।

কিন্তু কেরালা হাইকোর্ট তাদের রায়ে বলছে, এটাকে চরম নৃশংসতা বলে গণ্য করাই যায়, যার ভিত্তিতে বিবাহ বিচ্ছেদের আবেদনও মঞ্জুর করা সম্ভব। কলকাতায় নারী অধিকার কর্মী ও অধ্যাপক শাশ্বতী ঘোষ মনে করছেন, ভারতীয় উপমহাদেশের পটভূমিতে এ রায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এখানে যৌন মিলনের ক্ষেত্রে স্ত্রীর সম্মতিও যে জরুরি, সেই স্বীকৃতিটারই অভাব আছে।

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ০৪:৩২

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামি সতকর্তা জারি

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামি সতকর্তা জারি

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্র ছিল ৭.১। এই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর রয়টার্সের।

ফিলিপাইনের আগ্নেয়গিরি ও ভূমিকম্প বিদ্যা ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। এমনকি আফটার শকের শঙ্কাও করা হচ্ছে।

ফিলিপাইনের স্থানীয় সময় বুধবার (১১ আগস্ট) দিবাগত রাত ১টা ৪৬ মিনিটে আঘাত হানে এই ভূমিকম্প। যেটার উৎপত্তিস্থল ছিল ৪৫ মাইল পূর্বের শহর পন্দাগুইতানের ৬৫ কিলোমিটার নিচে। উৎপত্তিস্থলের ১৮৬ কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

 

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ০৩:২৮

৭ম প্রাদেশিক রাজধানী তালেবানের হাতে

৭ম প্রাদেশিক রাজধানী তালেবানের হাতে

আফগানিস্তানের সপ্তম প্রাদেশিক রাজধানীর পতন ঘটলো তালেবানের হাতে। সর্বশেষ দেশটির ফারাহ প্রদেশের ফারাহ শহর দখলে নিয়েছে এই উগ্রবাদী গোষ্ঠী। মঙ্গলবার (১০ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। এ নিয়ে পাঁচদিনের মধ্যে সাতটির প্রাদেশিক রাজধানী দখলে নিলো তালেবান। ফারাহ প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার বলেন, আজ বিকেলে সরকারি বাহিনীর সঙ্গে সামান্য লড়াইয়ের পর ফারাহ শহরে ঢুকে পড়েন তালেবান যোদ্ধারা। তাঁরা গভর্নরের অফিস ও পুলিশের সদর দপ্তর নিয়ন্ত্রণে নিয়েছে।

এদিকে নিজ নাগরিকদের প্রত্যাহারের জন্য উত্তর আফগানিস্তানে একটি সামরিক বিমান পাঠিয়েছে ভারত। মঙ্গলবার (১০ আগস্ট) একটি বিশেষ ফ্লাইটে করে ভারতীয় নাগরিকরা দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছে নয়াদিল্লি। কর্মকর্তারা জানিয়েছেন, আফগান নিরাপত্তা বাহিনী এবং অগ্রসরমান তালেবানদের মধ্যে লড়াই চলতে থাকায় আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফ থেকে নিজ নাগরিকদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে ভারত।

তালেবানের একের পর এক প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেওয়াতে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন কিন্তু বিদ্রোহী এই গোষ্ঠীটির সঙ্গে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর লড়াই করার ক্ষমতা আছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন) মুখপাত্র জন কিরবি। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এরা তাদের সামরিক বাহিনী, এগুলো তাদের প্রাদেশিক রাজধানী, তাদের জনগণকে তাদেরই রক্ষা করতে হবে, এই বিশেষ মূহুর্তে এই অবস্থা থেকে তারা বের হয়ে আসতে ইচ্ছুক কিনা, তা তাদের নেতৃত্বের ওপর নির্ভর করছে।’

বুধবার, ১১ আগস্ট ২০২১, ০৩:০০

ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে যৌন নির্যাতন

ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে যৌন নির্যাতন

যুক্তরাষ্ট্রের যে নারী অভিযোগ করেছিলেন যে, ব্রিটেনের রানি এলিজাবেথের দ্বিতীয় পুত্র প্রিন্স অ্যান্ড্রুর সঙ্গে যৌনকর্ম করার জন্য ১৭ বছর বয়সে তাকে যুক্তরাজ্যে নিয়ে আসা হয়েছিল, তিনি নিপীড়নের অভিযোগে নিউ ইয়র্কে একটি মামলা দায়ের করেছেন।

বুধবার, ১১ আগস্ট ২০২১, ০২:৫১

পারস্য উপসাগরের নিরাপত্তাকে রেড লাইন ঘোষণা করে হুঁশিয়ারি ইরানের

পারস্য উপসাগরের নিরাপত্তাকে রেড লাইন ঘোষণা করে হুঁশিয়ারি ইরানের

 পারস্য উপসাগরের নিরাপত্তাকে নিজের জন্য রেডলাইন বলে ঘোষণা করে হুঁশিয়ারি দিয়েছে ইরান। এর সাথে ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ এনে ইসরায়েলের পক্ষ অবলম্বন করার জন্য ব্রিটিশ সরকারেরও নিন্দা জানানো হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গতকাল সোমবার এই নিন্দা জানান। তিনি বলেন, ব্রিটেনের মতো দেশগুলো পারস্য উপসাগরের পানিপথকে বিপদাপন্ন করে তোলার জন্য যে সমস্ত কুটকৌশল অবলম্বন করেছে তার মোকাবেলায় তেহরান সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছে। এখন ব্রিটিশ সরকারের পক্ষ থেকে নিজের দায়িত্ব ও কর্তব্য পালনে মনোযোগ দেয়া উচিত।

সম্প্রতি ওমান সাগরের উপকূলে ইসরাইলের মালিকানাধীন একটি ট্যাংকারে যে হামলা হয়েছে সে ব্যাপারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের বক্তব্য সম্পর্কিত এক প্রশ্নের জবাবে সাঈদ খাতিবজাদে বলেন, এই ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এই প্রথম নয়। এ সময় তিনি ২০১৯ সালের জুলাই মাসে জিব্রাল্টার প্রণালীতে ব্রিটিশ সামরিক বাহিনীর হাতে ইরানের একটি তেল ট্যাংকার আটক হওয়া ঘটনা উল্লেখ করে বলেন, সেটি ছিলো অবশ্যই আন্তর্জাতিক আইনের লংঘন।

ওমান সাগরের হামলা প্রসঙ্গে গত সপ্তাহে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, বেআইনি ও নির্দয় এই হামলার পেছনে খুব সম্ভবত ইরান রয়েছে যারা একটি অথবা কয়েকটি ড্রোন দিয়ে ওই জাহাজে হামলা চালায়। এর কঠিন জবাব দেয়ার জন্য মিত্রদের সাথে কাজ করছে লন্ডন।

সূত্র : পার্সটুডে

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ০৩:৫২

আফগানিস্তানের ৬ প্রাদেশিক রাজধানী এখন তালেবানের দখলে

আফগানিস্তানের ৬ প্রাদেশিক রাজধানী এখন তালেবানের দখলে

আফগানিস্তানে একের পর প্রাদেশিক রাজধানী দখলে নিচ্ছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। সবশেষ উত্তরাঞ্চলীয় প্রদেশ সামাঙ্গানের রাজধানী আইবাক দখলে নিয়েছে তারা। এর মধ্য দিয়ে চার দিনে ছয়টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিলো তালেবান যোদ্ধারা।

স্থানীয় সময় সোমবার সকালে তালেবান এক বিবৃতিতে আইবাক শহরকে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে। আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সামাঙ্গান প্রদেশের ডেপুটি-গভর্নর বিষয়টি এএফপিকে নিশ্চিত করে বলেন, তালেবান শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে।

তালেবান গোষ্ঠী জানায়, তাদের যোদ্ধারা শহরটি নিয়ন্ত্রণে নিয়েছে। সরকারি অফিস, পুলিশ হেড কোয়ার্টার্স, এমনকি বিভিন্ন ভবনও এখন তাদের দখলে।

এর আগে উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ, সার-ই-পুল প্রদেশের রাজধানী এবং উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশের রাজধানী তালোকান দখল করে তালেবান। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবানের হাতে শহরগুলোর নিয়ন্ত্রণ হারায় আফগান সরকারি বাহিনী।

তারও আগে শুক্রবার নিমরোজ প্রদেশের যারানজ এবং শনিবার জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে নেয় তালেবান।

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ০৩:২৭

সর্বশেষ
জনপ্রিয়