শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১   ১৭ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৩৪

আমি পেরেছি, তোমরাও পারবে: ডিসি রাব্বী মিয়া

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯  

জেলা প্রশাসক (ডিসি) রাব্বী মিয়া নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, কঠোর পরিশ্রম, পিতা-মাতার প্রতি সম্মান প্রদর্শন আর সৃষ্টিকর্তার প্রতি অগাধ বিশ্বাসই পারে তোমাদেরকে উন্নতির চরম শিখড়ে পৌঁছে দিতে। যেমনটি আমি পেরেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১মবর্ষে পড়ার সময় ভালো ইংরেজি বলতে পারতাম না। সবার পেছনে থেকে দৃঢ় প্রতিজ্ঞা নেয়ায় সেই আমিই অনেকের চেয়ে ভালো ইংরেজি বলতে শিখেছি। নিজেকে তৈরি করে আজকের এই অবস্থানে আসতে পেরেছি। আমি পেরেছি, তোমরাও পারবে।’ 

 

সোমবার (২৫ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা-২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

জেলা প্রশাসক শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, স্বপ্ন দেখতে হবে। নিজেদের জীবনকে ভালোবাসতে হবে। সন্ত্রাস, মাদক ও দুর্নীত থেকে দূরে থেকে ভবিষ্যতের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। শুধু শিক্ষা গ্রহণ নয়, জ্ঞানের আলোয় আলোকিত হতে হবে। জ্ঞানার্জনই পারে তোমাদের মেধাকে বিকশিত করতে।  ভালো পরিশ্রম আর অধ্যাবসায় যে মানুষকে সম্মানজনক জায়গায় নিয়ে যেতে পারে এর উদাহরণ আমি।একটি সাধারণ ঘরের ছেলে হয়েও আমি অনেক জায়গা থেকে সম্মাননা  ও স্বীকৃতি পেয়েছি। ১৭তম বিসিএস পরীক্ষায় সারাদেশে প্রথম হয়েছি। এমনও হয়েছে একবার একইদিনে সকালে সুইজারল্যান্ডে সকালের নাস্তা, ইটালিতে দুপুরের খাবার এবং ওইদিনই রাতে আমেরিকাতে রাতের খাবার খেয়েছি। সাধারণ পরিবার থেকে উঠে এসে এপর্যন্ত যাওয়ার পেছনে পরিশ্রম, অধ্যাবসায় কাজ করেছে। তোমরা যদি জ্ঞানের আলোয় বিকশিত হও তবে পুরো সমাজ, দেশ, বিশ্ব তোমাদের আলোয় বিকশিত হবে। বিজ্ঞান চর্চা  তোমাদের আরো এগিয়ে নিয়ে যাবে।

অভিভাবকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, আপনারা নিজেদের পরিবারে শান্তি বজায় রাখবেন। সন্তানদের শিষ্টাচার শেখাবেন। পরিবারই সকল কিছুর ভিত্তি গড়ে দেয়। নিজেদের ভাই-বোন, প্রতিবেশির সাথে ভালো সম্পর্ক না রাখতে পারলে মানুষকে ভালোবাসার নৈতিক শক্তি থাকেনা। 

 

জেলা প্রশাসক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন তার উপর ভিত্তি করেই আমরা এই সোনার বাংলাদেশ পেয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।  ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ বাস্তবায়নের মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মেও জন্য আমরা একটা উন্নত বাংলাদেশ রেখে যেতে পারবো। এতে করে ভবিষ্যত প্রজন্ম মাথা উচুঁ করে সারাবিশ্বে বিচরণ করতে পারবে।

অনুষ্ঠানে  অতিরিক্ত জেলা প্রশাসক  (শিক্ষা ও আইসিটি)  মুহাম্মদ মাসুম বিল্লাহ, এনডিসি জ্যোতি বিকাশ চন্দ্র, সহকারী কমিশনার মো উজ্জল হোসেন, জেলা শিশু একাডেমীর পরিচালক মনোয়ারা সুরুজ ও জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার শাহিদা বেগম, নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলের প্রধান শিক্ষক আব্দুল বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর