ঢাকা, ২০২০-০৯-২৩ | ৮ আশ্বিন,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ইরানের শিপিং কোম্পানির ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ০৭:২৬, ১০ জুন ২০২০  

আমেরিকা ২০১৮ সালের মে'তে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নজিরবিহীন অবরোধ ও নিষেধাজ্ঞা আরোপ করেই চলেছে। সম্প্রতি ওই কঠোর নিষেধাজ্ঞার দীর্ঘ তালিকায় যুক্ত হয়েছে ইরানের শিপিং কোম্পানিও।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, ইরানের শিপিং কোম্পানি আইআরআইএসএল এবং চীনা শিপিং কোম্পানি ই-সেইলের ওপর ৮ জুন থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। আমেরিকা চীনা ওই শিপিং কোম্পানিকে ইরানের সহযোগী কোম্পানি বলে মনে করে। 

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার গত ৬ মাস আগে ইরানের শিপিং কোম্পানিসহ তাদের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। দীর্ঘ ১৮০ দিনের সময়সীমা শেষে ওই নিষেধাজ্ঞা কার্যকর করে।

পম্পেও তার বিবৃতিতে বলেছে, যেসব কোম্পানি এরপর থেকে আইআরআইএসএল এবং ই-সেইলের মাধ্যমে পণ্য স্থানান্তর করবে তাদের ওপরও নিষেধাজ্ঞা কার্যকর হবে। এই নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে আমেরিকা মূলত ইরানে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদি প্রবেশের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করলো।

অপরদিকে মার্কিন ট্রেজারি বিভাগ ওপেকও সোমবার তেল ও অন্যান্য পণ্য পরিবাহী ১২৫ টি ইরানি জাহাজকেও 'গণবিধ্বংসী মারণাস্ত্র সংশ্লিষ্ট নিষেধাজ্ঞা'র আওতায় এনেছে।

বিশেষজ্ঞদের মতে, আমেরিকা আসলে ভেনেজুয়েলায় ইরানি তেলের জাহাজ প্রবেশে বাধা দিতে অক্ষম হবার কারণেই এই নয়া নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। সেদিক থেকে বিচার করলে এই নিষেধাজ্ঞা ট্রাম্প সরকারের সামরিক ও রাজনৈতিক চরম ব্যর্থতারই প্রকাশ। ওয়াশিংটন আসলে এইসব নিষেধাজ্ঞা দিয়ে তেহরানের ওপর থেকে নিজেদের ব্যর্থতার প্রতিশোধ নিতে চায়।

সর্বশেষ
জনপ্রিয়