ঢাকা, ২০২১-০৮-০৩ | ১৯ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ব্যাংকগুলো প্রণোদনার ঋণ কাদের দিয়েছে জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংক

ব্যাংকগুলো প্রণোদনার ঋণ কাদের দিয়েছে জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংক

দেশে করোনায় ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের অর্ধেক ভর্তুকি দিয়ে স্বল্প সুদে প্রায় ৪৫ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ দিয়েছে ব্যাংকগুলো। প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং ঋণের ব্যবহার কোথায় হয়েছে তা জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা বলেন, করোনায় ক্ষুদ্র ও বড় ব্যবসায়ীদের ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে গ্রাহকরা ঋণ নিয়েছে এমন তথ্য দিয়ে ব্যাংকগুলো সুদ ভর্তুকির টাকা নিয়েছে। প্রণোদনার ঋণ আসলেই গ্রাহকের কাছে গেছে কি না। গ্রাহকরা ঋণ পেলেও কোন কাজে ব্যবহার করেছেন। কারণ, ঋণের ব্যবহার হওয়ার কথা শুধু চলতি মূলধন হিসেবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রণোদনার ঋণ কারা নিয়েছেন এবং সেই ঋণ কোথায় ব্যবহার হয়েছে তথ্য জানতে ব্যাংকগুলোর কাছে চিঠি দেয়া হয়েছে। তথ্য পাওয়ার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তা খতিয়ে দেখা হবে।

গত বছর করোনা সংক্রমণে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পরায় শিল্প ও সেবা খাতের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সাড়ে ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ বিতরণ করে ব্যাংকগুলো। আর ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের ৪ শতাংশ সুদে প্রায় ১৫ হাজার কোটি টাকা। এসব ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। বাকি সুদ ভর্তুকি হিসেবে দিয়েছে সরকার।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০৩:০১

পার্টির নামে উচ্চবিত্তদের বাসায় এনে ফাঁদে ফেলতেন পিয়াসা এবং মৌ: ড

পার্টির নামে উচ্চবিত্তদের বাসায় এনে ফাঁদে ফেলতেন পিয়াসা এবং মৌ: ড

রাজধানীর বারিধারা থেকে মডেল ফারিয়া মাহবুব পিয়াসা এবং মোহাম্মদপুরের বাবর রোডে অভিযান চালিয়ে মডেল মরিয়ম আক্তার মৌ ওর‌ফে মৌ আক্তারকে আটক করেছে ঢাকা মে‌ট্রোপলিটন গোয়েন্দা (ডিবি) পুলিশ।
রোববার রাতে পৃথক অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

মোহাম্মদপুরে মৌয়ের বাড়ির নিচে ডিবি উত্তর বিভাগের যুগ্ম কমিশনার হারুন-অর রশীদ সাংবা‌দিক‌দের বলেন, তারা দুজন একটি সংঘবদ্ধ চক্রের সদস্য। তাদের বিরুদ্ধে আমরা অনেক ব্ল্যাকমেইলের অভিযোগ পাওয়া গে‌ছে। সেসব ঘটনা তদন্ত করতে গিয়ে রোববার তাদের বাসায় অভিযান চালানো হয়। দুজনের বাসায় বিদেশি মদ, ইয়াবা ও সিসা পাওয়া গেছে। মৌয়ের বাড়িতে মদের বারও ছিল।

 তি‌নি বলেন, আটক দুই মডেল হচ্ছেন রাতের রানী। তারা দিনের বেলায় ঘুমান এবং রাতে এসব কর্মকাণ্ড করেন। উচ্চবিত্ত পরিবারের সন্তানদের পার্টির নামে বাসায় ডেকে আনতেন তারা। বাসায় আসলে তারা তাদের সঙ্গে আপত্তিকর ছবি-ভিডিও ধারণ করে রাখতেন। পরে তারা সেসব ভিডিও এবং ছবি ভিক্টিমদের পরিবারকে পাঠাবে বলে ব্ল্যাকমেইল করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিতেন।

 হারুন অর র‌শীদ বলেন, বাসায় মাদক পাওয়ায় তাদের বিরুদ্ধে মোহাম্মদপুর ও গুলশান থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা হবে। এছাড়াও তাদের বিরুদ্ধে ব্ল্যাকমেইলিংয়ের অভিযোগ থাকায় পৃথক মামলা হবে। এসব মামলায় তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হ‌বে।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:৪৮

আকাশচুম্বী সাফল্য, ডিগ্রি, পুরস্কার ও খ্যাতি সবই ভুয়া ঈশিতার

আকাশচুম্বী সাফল্য, ডিগ্রি, পুরস্কার ও খ্যাতি সবই ভুয়া ঈশিতার

রাজধানীর মিরপুর থেকে দেশি-বিদেশি ও আন্তর্জাতিক সংস্থার ভুয়া প্রতিনিধি পরিচয় দেওয়া প্রতারক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি) ও তার সহযোগী শহিদুল ইসলাম দিদারকে আটক করেছে র‌্যাব-৪। রোববার ভোরে অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাব।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:৪৩

মোহাম্মদপুরের বাবর রোড থেকে আরেক মডেল মৌ আক্তার আটক

মোহাম্মদপুরের বাবর রোড থেকে আরেক মডেল মৌ আক্তার আটক

রোববার (১ আগস্ট) দিবাগত রাত ১টার দিকে নিজ বাসা থেকে তাকে আটক করা হয় বলে বিষয়টি নিশ্চিত করেছেন ডিবি উত্তরের যুগ্ম কমিশনার হারুন-অর রশীদ।

জানা যায়, ইয়াবাসহ মডেল মৌ আক্তারকে আটক করে করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। তিনি বলেন, মডেল মরিয়ম আক্তার মৌয়ের বিরুদ্ধে আমাদের কাছে অনেক আগে থেকেই অভিযোগ ছিল। মৌয়ের বাসা থেকে বিপুল পরিমাণ মদ ও তার বাসায় বারের সন্ধান পাওয়া গেছে।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:৩৭

রাজধানীর বারিধারা থেকে মডেল পিয়াসা আটক

রাজধানীর বারিধারা থেকে মডেল পিয়াসা আটক

রোববার রাতে রাজধানীর বারিধারার ৯ নম্বর রোডের ৩ নম্বরস্থ বাসা থেকে মডেল ফারিয়া মাহবুব পিয়াসাকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। এ সময় তার বাসা থেকে মদ, ইয়াবা ও সিসা উদ্ধার করে পুলিশ।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:২৮

হেলেনা জাহাঙ্গীরের পর আরেক ভুঁইফোড় নেতা ‘দর্জি মনির’ আটক

হেলেনা জাহাঙ্গীরের পর আরেক ভুঁইফোড় নেতা ‘দর্জি মনির’ আটক

 হেলেনা জাহাঙ্গীরকে আটকের পর এবার আওয়ামী লীগের নাম ভাঙিয়ে ‘বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ’ নামে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. মনির খান ওরফে ‘দর্জি মনির’কে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রবিবার রাতে ‘দর্জি মনির’কে আটকের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন ডিবির যুগ্ম কমিশনার হারুন-অর-রশীদ।
ডিবির যুগ্ম কমিশনার হারুন-অর-রশীদ বলেন, ‘তাকে আমরা আটক করে নিয়ে এসেছি। জিজ্ঞাসাবাদ চলছে।’

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ ক্ষমতাসীন দলের অনেক নেতার সঙ্গেই মনির খানের ‘ওঠা-বসার ছবি’ আছে। অভিযোগ আছে, এসব ছবির অধিকাংশই ফটোশপে কারসাজি করে তৈরি করা। মনির জমির দালালি এবং তদবির-বাণিজ্য করে অঢেল সম্পদের মালিক হয়েছেন বলেও অভিযোগ আছে।

তিনি ২০১৮ সালের নির্বাচনে কেরানীগঞ্জ ও সাভারের অংশবিশেষ নিয়ে গঠিত ঢাকা-২ আসনের সংসদ সদস্য হওয়ার জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্রও সংগ্রহ করেছিলেন। তবে তিনি মনোনয়ন পাননি।

আওয়ামী লীগ নেতাদের দাবি, ‘বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদ’-এর মতো সংগঠনের সঙ্গে দলটির কোনো সম্পৃক্ততা নেই। যারা এ ধরনের ভুঁইফোঁড় সংগঠন চালাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে।

এর আগে ‘চাকরিজীবী লীগের’ নামে সংগঠন দাঁড় করানো এবং জেলা-উপজেলায় কমিটি গঠনের উদ্যোগ নেওয়ার বিষয়টি ভাইরাল হওয়ার পর পরই আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটি থেকে বহিষ্কার করা হয় হেলেনা জাহাঙ্গীরকে। বর্তমানে তিনি ডিবির রিমান্ডে রয়েছেন।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:১৭

পটুয়াখালীতে করোনা রোগীদের পাশে দাঁড়ালেন আ. লীগ নেতা সুলতান মৃধা

পটুয়াখালীতে করোনা রোগীদের পাশে দাঁড়ালেন আ. লীগ নেতা সুলতান মৃধা

করোনায় আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসা সেবার লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে পটুয়াখালী মেডিকেল কলেজ (পমেক) হাসপাতালে পাঁচ বেডের আইসিইউ চালুর জন্য পাঁচটি মনিটর ও শতাধিক অক্সিজেন হাই মাস্ক দিয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট সুলতান আহমেদ মৃধা।

শনিবার (৩১ জুলাই) সকালে জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের কাছে এসব চিকিৎসা সামগ্রী তুলে দেন তিনি।

এ সময় হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আ. মতিন, সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম শিপন, সহকারী পরিচালক ডা. লোকমান হাকিমসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মো. সুলতান আহমেদ মৃধা বলেন, আইসিইউ চালু করার জন্য পেসেন্ট মনিটর ও এআরবি মাস্ক হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে করোনার এই দুঃসময়ে মানুষ যাতে স্বাস্থ্যসেবা পায় তার জন্য আমি এই সহায়তা করেছি। সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানাই করোনার এই দুঃসময়ে স্বাস্থ্য সহায়তাসহ খাদ্য সহায়তা নিয়ে এগিয়ে আসুন।’

জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘সরকারের পাশাপাশি সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের সক্ষমতা বৃদ্ধির জন্য বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে সহযোগিতা করায় অ্যাডভোকেট সুলতান আহমেদ মৃধাকে ধন্যবাদ জানাই। একই সঙ্গে সমাজের বিত্তবানদের করোনা রোগীদের চিকিৎসার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানাই।’

এর আগেও সুলতান মৃধা পমেক হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার জন্য নাভানা কোম্পানির তিনটি ভেন্টিলেশন মেশিন, চারটি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন, রক্ত সংরক্ষণের জন্য উন্নত মানের ফ্রিজ, পিপিই, হ্যান্ড গ্লোভস, হেড ক্যাপ ও ডিজিটাল থার্মোমিটার দিয়েছেন। এছাড়া দুমকি এবং মির্জাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিলিন্ডার বেইসড সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করে দিয়েছেন।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৬:০৭

সুমন ভাই, আপনার ফলোয়ারদের সব অর্ডার ডেলিভারি করব: রাসেল

সুমন ভাই, আপনার ফলোয়ারদের সব অর্ডার ডেলিভারি করব: রাসেল

সম্প্রতি ফেসবুকে একজনকে উদ্দেশ্য করে একটি স্ট্যাটাস দিয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল। বৃহস্পতিবার (২৯ জুলাই) নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া সেই স্ট্যাটাসে রাসেল লিখেছেন, সুমন ভাই, এখন যারা অর্ডার করে তারা ডেলিভারি না পাইলে আমাদের হাতে টাকা আসে না। সরকারের এই উদ্যোগ কে কিন্ত স্বাগত জানাইতেই পারেন। এতে আশ্চর্য হতে হবে না।

তাকে উদ্দেশ্যে করে রাসেল আরও লিখেন, আপনার ফলোয়ারদের পূর্বের অর্ডার ও সব ডেলিভারি করব ভাই। এতে কোনো লোন নিতেছি না ভাই, বিনিয়োগ নিচ্ছি।( বাংলায় যাদের পার্টনার বলে)। দোয়া রাখবেন।

কাকে উদ্দেশ্য করে রাসেল এই স্ট্যাটাস দিয়েছেন তা পরিষ্কার না করলেও ওই স্ট্যাটাসের কমেন্টবক্সে অধিকাংশ সবাই ব্যারিস্টার সুমনের নাম বলছেন। এ ব্যাপারে রাসেলের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া গেছে।

এর আগে একইদিনে অপর এক ফেসবুক স্ট্যাটাসে রাসেল জানান, আমাদের কিছু ব্যাংক একাউন্ট এখন অপারেশনাল। ইনশাল্লাহ আগামী সপ্তাহ থেকে আমরা লেনদেন শুরু করব। যাদের রিফান্ড ইস্যু রয়েছে তাদের উদ্দেশ্য রাসেল লিখেছেন, যাদের রিফান্ড পেন্ডিং, দয়া করে আমাদের কনফারমেশন কল এর জন্য একটু অপেক্ষা করবেন। আপনাদের সাপোর্ট এ ইভ্যালির আজ শক্ত অবস্থান হয়েছে। আর কিছুটা সময় চেয়ে নিচ্ছি। একটি অর্ডার ও রিফান্ড পেন্ডিং থাকবে না। আগামী সপ্তাহ থেকে ইনশাল্লাহ সব স্বাভাবিক (অস্বাভাবিক ভালো) ভাবে রান করবে। পাশে থাকুন।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৫:৪৫

শুরু হলো বাঙালির শোকের মাস আগস্ট

শুরু হলো বাঙালির শোকের মাস আগস্ট

বাঙালি জাতির ইতিহাসের কলঙ্কিত অধ্যায়ের সূচনা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এই মাসে বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মানবতার শত্রু, প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের নেতা, বাংলা ও বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ, বাঙালির নিরন্তন প্রেরণার চিরন্তন উৎস, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন।

 আজ ১ আগস্ট। এ মাসেরই ১৫ আগস্ট ইতিহাসের নিষ্ঠুরতম হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী, মহিয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভ্রাতা শেখ আবু নাসের, জাতির জনকের জ্যেষ্ঠপুত্র মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠপুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল শিকার হন।

 ‘৭৫ সালের ১৫ আগস্ট নরপিচাশ রূপি খুনিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি আইন জারি করে। ৭৫ সালের ১৫ আগস্ট থেকে দীর্ঘ ২১ বছর বাঙালি জাতি বিচারহীনতার কলঙ্ককের বোঝা বহন করতে বাধ্য হয়।

এই শোকের মাসেই আরেকটি নৃশংস হত্যাকাণ্ডের ঘটনার জন্ম হয়। ২০০৪ সালে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে ২৪ জনকে হত্যা করা হয়। ওই হামলার টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৫:৩৯

আলোচনায় থাকতেই বিতর্কে জড়ান হেলেনা
পল্লবী থানায় আরেকটি মামলা

আলোচনায় থাকতেই বিতর্কে জড়ান হেলেনা

আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীর বেশকিছু শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলেন। ব্যবসায়ীদের কয়েকটি সংগঠনের গুরুত্বপূর্ণ পদেও তিনি অধিষ্ঠিত হন। সচ্ছল পরিবারে জন্ম নেওয়া হেলেনার দাম্পত্য জীবনও ছিল অর্থবিত্তে পরিপূর্ণ। বিপদে সাধারণ মানুষের পাশেও তিনি ছিলেন বিভিন্ন সময়ে। এ পর্যন্ত সবই ঠিক ছিল। কিন্তু যশ-খ্যাতির পেছনে তিনি ছুটতে শুরু করেন। রাজনীতিতে জড়িত হওয়ার পাশাপাশি কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনেও তিনি সম্পৃক্ত হন। ঢাকার নামিদামি প্রায় ১২টি ক্লাবের সদস্যপদ নেন তিনি।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৫:১৯

বাড়ির মালিক-ভাড়াটিয়া কেউ ভালো নেই

বাড়ির মালিক-ভাড়াটিয়া কেউ ভালো নেই

রাজধানী ঢাকার বিভিন্ন আবাসিক এলাকায় অতীতের যে কোনো সময়ের তুলনায় এখন বাড়ি বাড়ি ‘টু-লেট’ বা ‘বাড়ি ভাড়া’র সাইনবোর্ড বেশি ঝুলতে দেখা যাচ্ছে। অলিগলির রাস্তাঘাট এবং সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইনে বাড়ি ভাড়ার ওয়েবসাইটগুলোও ছেয়ে গেছে বাসা ভাড়ার বিজ্ঞাপনে। ভাড়াটিয়ারা বেশি ভাড়ার বড় বাসা ছেড়ে স্বল্প ভাড়ার ছোট বাসা খুঁজছেন। অনেক ভাড়াটিয়া ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছেন। ভাড়াটিয়া পরিষদের তথ্যে, এরই মধ্যে ঢাকার মোট ভাড়াটিয়ার ৪০ শতাংশ ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছেন।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৫:১৪

সেই প্রবাসী নারীর বাসায় সিলেট ওসমানী বিমানবন্দরের প্রতিনিধি দল

সেই প্রবাসী নারীর বাসায় সিলেট ওসমানী বিমানবন্দরের প্রতিনিধি দল

গত ২৮ জুলাই সিলেট থেকে লন্ডন সরাসরি ফ্লাইটের বাংলাদেশ বিমানের বিজি-২০১ এর যাত্রী ছিলেন ভুক্তভোগী প্রবাসী জামিলা চৌধুরী। কিন্তু তিনি ওইদিন যুক্তরাজ্য যেতে পারেননি ওসমানী বিমানবন্দরের কতিপয় কর্মকর্তার অসৌজন্যমূলক ও অন্যায় আচরণের জন্য।

তবে এ ঘটনার ভিডিও এবং জনপ্রিয় ইউটিউব চ্যানেল বাংলাভিউ-এ ওই প্রবাসী নারীর একটি ভিডিও সাক্ষাতকার যখন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে তখন টনক নড়ে ওসমানী বিমানবন্দর কর্তৃপক্ষের। শুক্রবার (৩০ জুলাই) সন্ধ্যায় জামিলা চৌধুরীর বাসায় যান একটি প্রতিনিধি দল। বাসায় গিয়ে তাকে প্রতিনিধি দলের সদস্যরা সান্তনা দেন এবং আগামী ৪ আগস্ট যুক্তরাজ্য যাওয়ার জন্য টিকেটের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস প্রদান করেন। সেই সঙ্গে তদন্তসাপেক্ষে দোষী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেয় প্রতিনিধি দল।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৩:৩০

বাংলাদেশে যেকোন সময় বিএনপির কাউন্সিল

বাংলাদেশে যেকোন সময় বিএনপির কাউন্সিল

দুই বছরেরও বেশি সময় মেয়াদোত্তীর্ণ হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটি। এরমধ্যে অনেক স্থানেই পূর্ণাঙ্গ কমিটি দিতে না পারায় সেখানেও রয়েছে শূন্য পদ। এমনকি দলটির নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে দুই দফায় নাম ঘোষণা করে ১৯ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হলেও একে একে পাঁচজন শীর্ষ নেতার মৃত্যুতে সেখানেও রয়েছে সঙ্কট।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫৭

হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার
বাসায় র‌্যাবের অভিযান

হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার

আওয়ামী লীগের নারী বিষয়ক উপকমিটি থেকে বাদপড়া হেলেনা জাহাঙ্গীরকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে র‌্যাবের গোয়েন্দা শাখার এক ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তার বাসায় বিপুল পরিমাণ মাদক পাওয়া গেছে বলে জানিয়েছে র‌্যাব সূত্র। আটকের পর জিজ্ঞাসাবাদের জন্য হেলেনা জাহাঙ্গীরকে র‌্যাবের সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। রাত সাড়ে এগারোটার দিকে র‌্যাব সদর দফতরের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপস) কর্নেল কে এম আজাদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫০

৬০ হাজার কেজি স্কুলের অর্ধেকই বন্ধের পথে

৬০ হাজার কেজি স্কুলের অর্ধেকই বন্ধের পথে

  পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের বড় মসজিদের সামনে থেকে পাঠাও রাইড শেয়ারিংয়ে একজনকে বাইকে তোলেন আজিমউদ্দিন (ছদ্মনাম)। বেশভূষায় পরিপাটি, মোটা গ্লাস ও ফ্রেমের চশমা এবং শুদ্ধ বাংলায় কথা বলা চালকের আলাপে মুগ্ধ আরোহী।

কিছুদূর যাওয়ার পর আরোহী তার পরিচয় জানতে চাইলে বলেন, এই মাহুতটুলির একটি কিন্ডারগার্টেন (কেজি) স্কুলের অধ্যক্ষ তিনি। করোনায় দীর্ঘ ১৭ মাসের ছুটির ধকল কাটিয়ে উঠতে না পেরে তিনি স্কুলটি বন্ধ করে দিয়েছেন। যুগান্তর

শিক্ষক-কর্মচারী সবাইকে ছুটিতে পাঠানো হয়েছে। বাড়ির ছাদে চেয়ার-টেবিলসহ আসবাবপত্র রেখে জীবিকার তাগিদে এখন রাইড শেয়ার করছেন।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:০৩

বিদেশফেরতদের জন্য মহাপরিকল্পনা
আছে চাকরির জন্য প্রশিক্ষণ ও সম্মানী, বিনা জামানত সহজ শর্তে ঋণ

বিদেশফেরতদের জন্য মহাপরিকল্পনা

 বিদেশ থেকে ফেরত আসা কর্মীদের পুনর্বাসন ও পুনরায় কর্মসংস্থানের জন্য কয়েক ধাপে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। পরিকল্পনা অনুসারে তাদের জন্য সাময়িক আর্থিক সহায়তার পাশাপাশি থাকছে চাকরি ও ব্যবসার ব্যবস্থা। চাকরির জন্য দেওয়া হবে বিশেষ প্রশিক্ষণ। প্রশিক্ষণকালে থাকবে সম্মানীর ব্যবস্থা। ব্যবসার জন্যও আগ্রহীদের ইতিমধ্যে ঋণের ব্যবস্থা করা হয়েছে। ব্যবসার নানান বিষয়ে থাকছে আলাদা প্রশিক্ষণের ব্যবস্থাও।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৪৯

ঢাকার ৮৪ শতাংশ ট্রাফিক পুলিশ শ্বাসকষ্টে ভুগছেন

ঢাকার ৮৪ শতাংশ ট্রাফিক পুলিশ শ্বাসকষ্টে ভুগছেন

‘ঘুমের মধ্যেও উচ্চ শব্দে আঁতকে উঠি। সব সময় কানে শব্দ বাজতে থাকে। বাসায় টিভি দেখতে গেলেও সমস্যা হয়। আমি ভলিউম বাড়িয়ে দিলেও পরিবারের সদস্যরা কমিয়ে দেয়।’ রাজধানীর আগাঁরগায়ে দায়িত্ব পালন করা ট্রাফিক সদস্য রফিজ উদ্দিন। একই সঙ্গে দায়িত্ব পালন করা রফিকুল ইসলামও বললেন, ‘সারা দিন রাস্তায় থাকার কারণে আমাদের মেজাজ খিটখিটে হয়ে যাচ্ছে। অনেক ক্ষণ দাঁড়ানোর ফলে হাঁড় ক্ষয়ে যায়। মাসল ব্যথা হয়। পায়ের নিচে ব্যথা করে। প্রচুর মাথা ব্যথা হয়, চোখ জ্বালা-পোড়া করে।’

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৪৭

উই আর অ্যালকোহল-ফ্রি ফ্যামেলি, বললেন হেলেনা জাহাঙ্গীরের মেয়ে

উই আর অ্যালকোহল-ফ্রি ফ্যামেলি, বললেন হেলেনা জাহাঙ্গীরের মেয়ে

হেলেনা জাহাঙ্গীরের বাসা থেকে উদ্ধার হওয়া মদ তার নয় বরং তার ছেলের- এমন দাবি করেছেন বহিষ্কৃত আওয়ামী লীগ উপকমিটির সদস্যর কন্যা জেসি আলম। তার দাবি অহেতুক তার মাকে হয়রানি করা হচ্ছে। তার বাসা থেকে জব্দ হওয়া হরিণের চামড়াটি উপহার হিসেবে পাওয়া। বিদেশি মুদ্রাগুলোও অবৈধ নয়।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৪২

বৈধ কাগজপত্র না পেলে বন্ধ হতে পারে জয়যাত্রা টেলিভিশন

বৈধ কাগজপত্র না পেলে বন্ধ হতে পারে জয়যাত্রা টেলিভিশন

বৃহস্পতিবার (২৯ জুলাই) দিবাগত রাত সোয়া ৪টায় রাজধানীর মিরপুর-১১ নম্বরের এ ব্লকের ৩ নম্বর রোডে জয়যাত্রা টিভি কার্যালয়ে অভিযান পরিচালনা শেষে র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ এসব কথা বলেন।

 চ্যানেলটি বন্ধ করে দেয়ার বিষয়ে তিনি বলেন, ‘অধিকতর তদন্ত করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। তদন্ত করে যদি বৈধ কাগজপত্র না পাওয়া যায় তাহলে চ্যানেলটি বন্ধ করে দেয়া হবে। এছাড়াও হেলেনা জাহাঙ্গীর তার জয়যাত্রা টেলিভিশনের জন্য সারাদেশে প্রতিনিধি নিয়োগ করেছিল। প্রবাসী প্রতিনিধি নিয়োগের নামে তিনি অর্থ হাতিয়ে নিয়েছেন। এখানে জয়যাত্রা ফাউন্ডেশনের অফিস পেয়েছি। এ বিষয়েও তদন্ত করা হবে।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৩৬

বাবা বেঁচে মদ, ছেলে বেচে গাঁজা

বাবা বেঁচে মদ, ছেলে বেচে গাঁজা

চোলাই মদ ও গাঁজাসহ চট্টগ্রামের শীর্ষ মাদক ব্যবসায়ী আব্দুল মান্নান (৫৪) ও তার ছেলে মোঃ নোমান (২৬) কে গ্রেপ্তার করেছে পুলিশ। এসময় মাদক কিনতে আসা আরও ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার মদ মান্নান চট্টগ্রামের শীর্ষ চোলাই মদ বিক্রেতা। আর তার ছেলে বিক্রি করে গাঁজা। মান্নানের বিরুদ্ধে ১০ টি ও ছেলে নোমানের বিরুদ্ধে ২ টি মামলা রয়েছে। গতকাল রোববার (২৫ জুলাই) গভীর রাতে নগরীর ডবলমুরিং থানার সুপারিওয়ালা পাড়া থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা বাকিরা হলেন- আল আমিন (৩০), মোঃ তাহের (২১),শহিদুল ইসলাম (২০), মোঃ সুমন (২৪) এবং মোঃ হানিফ (২৫)।

ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, আব্দুল মান্নান সিএমপির তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী। সে মূলত চোলাই মদ বেঁচে। এ কারণেই তাকে সবাই মদ মান্নান নামেই জানে। তার ছেলে নোমান আবার গাঁজা বেচে। বাবা-ছেলে এই লকডাউনে নিজ বাসাতেই মাদকের আসর বসিয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রাত ৩ টায় ১নং সুপারীওয়ালাপাড়াস্থ ফকির আহম্মদের বাড়ী আব্দুল মান্নানের ঘর থেকে তাদের গ্রেপ্তার করে। এসময় তাদের কাছ থেকে ২০ লিটার চোলাই মদ ও ৬০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে মামলা রুজু করা হয়েছে। আরটিভি নিউজ

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৩:২৭

তিন বিষয়ে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা

তিন বিষয়ে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা


২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) নৈর্বাচনিক তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা নেয়া হবে না। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর দিয়ে ফলাফলে যোগ করা হবে।

সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএসসি ও সমমানের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, আইসিটি ও ধর্ম বিষয়ে পরীক্ষা নেয়া হবে না। আর এইচএসসি ও সমমানের আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ে পরীক্ষা নেয়া হবে না।

আরো জানানো হয়, বিশেষজ্ঞ কমিটির সুপারিশে জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর প্রদান করা হবে।

শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২১-এর ফলাফলে নম্বর দেওয়া হবে।

 

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৩:১৮

অবসরের পর দোষী সাব্যস্ত হলে পেনশন বাতিলের বিধান বহাল

অবসরের পর দোষী সাব্যস্ত হলে পেনশন বাতিলের বিধান বহাল

অবসরে থাকা সরকারি কর্মচারীরা অপরাধী হিসেবে দোষী প্রমাণিত হলে তাঁদের পেনশন সুবিধা বাতিল, স্থগিত বা প্রত্যাহার করার বিধান রহিতের প্রস্তাবে অনুমোদন দেয়নি মন্ত্রিসভা।

সোমবার এই বিধানটি রহিতের প্রস্তাব করে ‘সরকারি চাকরি (সংশোধন) আইন, ২০২১’–এর খসড়া মন্ত্রিসভায় উত্থাপন করা হলেও সেটির অনুমোদন হয়নি। জনপ্রশাসন মন্ত্রণালয় এ প্রস্তাব করেছিল। এর ফলে আইনের বিদ্যমান বিধানটিই বহাল থাকল।

সরকারি চাকরি আইনের ৫১(৪) ধারায় বলা হয়েছে, ‘অবসর সুবিধাভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দণ্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হলে, কারণ দর্শানোর যুক্তিসংগত সুযোগ প্রদান করে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ, তাঁর অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করতে পারবে।’

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়ালি বৈঠকে যুক্ত হন। আর মন্ত্রীরা মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে বসেন।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া ব্যক্তিদের অন্য কোথাও চাকরি করা কিংবা বিদেশে যাওয়ার ক্ষেত্রে বর্তমান বিধানটি সংশোধন করে সরকারের অনুমোদনের বাধ্যবাধকতা আরোপের প্রস্তাব করা হলেও সেটিও অনুমোদন করেনি মন্ত্রিসভা। আগে যেটা ছিল, সেটিই থাকবে। তবে সরকার যদি কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নেয়, তাহলে তা করতে পারবে।

বৈঠকে বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স, ২০২১–এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বার কাউন্সিল আইনে বার কাউন্সিলে ৩১ মের মধ্যে নির্বাচন হতে হবে। তিন বছরের জন্য তাদের কমিটি হবে এবং সেই কমিটি তিন বছরের মেয়াদ থাকতেই শেষ বছরের ৩১ মের মধ্যে নির্বাচন দেবে। কিন্তু মহামারিতে বা দুর্যোগ হলে সে ক্ষেত্রে নির্বাচন না হলে কী করণীয়, তা আইনে ছিল না। এখানে প্রস্তাব করা হয়েছে এক বছরের জন্য সরকার অ্যাডহক কমিটি করে দিতে পারবে এবং ১৫ সদস্যের এ কমিটি সর্বোচ্চ এক বছরের মধ্যে নির্বাচন দেবে।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:৪৯

চাঁদাবাজির অভিযোগে ঢাবি ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

চাঁদাবাজির অভিযোগে ঢাবি ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

রাজধানীর শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের এক কর্মচারীর কাছে চাঁদা দাবি এবং তাকে মারধরের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক নেতাকে গ্রেপ্তার করেছে শাহবাগ থানা পুলিশ।

গ্রেপ্তার আকতারুল করিম রুবেলের বিরুদ্ধে মাদক বিক্রির অভিযোগ রয়েছে। ক্যাম্পাসের আশেপাশের এলাকায় তিনি ‘সোহরাওয়ার্দী উদ্যানের রাজা’ হিসেবে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:৪২

আমি কিন্তু গুলি করা মানুষ, আমার পিস্তল বালিশের নিচে থাকত
অধ্যক্ষের অডিও ভাইরাল

আমি কিন্তু গুলি করা মানুষ, আমার পিস্তল বালিশের নিচে থাকত

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের (ভিএনএসসি) অধ্যক্ষ কামরুন নাহার (মুকুল) ও এক অভিভাবকের মধ্যকার ফাঁস হওয়া ফোনালাপ নিয়ে তোলপাড় শুরু হয়েছে। কথা বলার একপর্যায়ে অধ্যক্ষ ওই অভিভাবককে বলেন, ‘আমি বালিশের নিচে পিস্তল রাখি। কোনো … বাচ্চা যদি আমার পেছনে লাগে আমি কিন্তু ওর পেছনে লাগব, আমি শুধু ভিকারুননিসা না আমি দেশছাড়া করব।’

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:৩৬

দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের রেকর্ড

দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের রেকর্ড


দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪৭ জনের মৃত্যু হয়েছে। যা দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশে করোনায় মারা গেলেন ১৯ হাজার ৫২১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৫ হাজার ১৯২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। যা দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৭৯ হাজার ৮২৭ জন।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:২২

সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ

সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ

আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন। ১৯৭১ সালের ২৭ জুলাই মুক্তিযুদ্ধ চলাকালে অবরুদ্ধ ঢাকায় জন্ম গ্রহণ করেছিলেন তিনি। স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানিদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয়ের পর তার নাম ‘জয়’ রাখেন নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:২০

মশক নিয়ন্ত্রণ: বছরে বিপুল অর্থ খরচ করেও অনিয়ন্ত্রিত মশা

মশক নিয়ন্ত্রণ: বছরে বিপুল অর্থ খরচ করেও অনিয়ন্ত্রিত মশা

বিগত অর্থবছরে রাজধানীর মশা নিয়ন্ত্রণে ব্যয় করা হয়েছে ৯৫ কোটি ২৫ লাখ টাকা। এরপরও মশার উপদ্রবে অতিষ্ঠ ছিল নগরবাসী। কিউলেক্স মশার মৌসুমে ভয়াবহ উপদ্রবে নাকাল হয়েছে মানুষ। এখন ডেঙ্গির মৌসুমে ভয়ঙ্কর রূপ নিয়েছে এডিস মশাও।

করোনা মহামারির মধ্যে ডেঙ্গি আক্রান্ত বৃদ্ধিতে আতঙ্কিত হয়ে পড়ছে মানুষ। বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন, আগামী আগস্ট ও সেপ্টেম্বরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়ে যাওয়ার।

সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:৩৫

বিআরটিএ’র সেবা কার্যক্রম চালুর আদেশ বাতিল

বিআরটিএ’র সেবা কার্যক্রম চালুর আদেশ বাতিল

বর্তমান পরিস্থিতি বিবেচনায় সীমিত পরিসরে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে আগামী ২৬ জুলাই থেকে শুধুমাত্র জরুরি প্রয়োজন বিবেচনায় বিআরটিএ’র বিভিন্ন মেট্রো ও জেলা সার্কেল অফিস থেকে মোটরযান রেজিস্ট্রেশন এবং বিভিন্ন অ্যাকনলেজমেন্ট স্লিপ যেমন- রুট পারমিট সনদ নবায়ন, অস্থায়ী মোটরযান চালনার অনুমতি পত্রের মেয়াদ, মালিকানা বদলির আবেদন, মোটরযান রেজিস্ট্রেশন সনদ প্রাপ্তি ইত্যাদি কার্যক্রমের মেয়াদ বর্ধিতকরণ চালু থাকবে।

সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:২৩

দেশে এল প্রবাসীদের উপহারের ২৫০ ভেন্টিলেটর

দেশে এল প্রবাসীদের উপহারের ২৫০ ভেন্টিলেটর

করোনাভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীদের চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র প্রবাসীদের উপহার হিসেবে পাঠানো ২৫০ সেট মোবাইল ভেন্টিলেটর দেশে পৌঁছেছে।

আজ শনিবার (২৪ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে ভেন্টিলেটর বহনকারী বিশেষ কার্গো বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।


প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ বি এম আব্দুল্লাহ, পররাষ্ট্র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সিএমএসডি’র পরিচালকসহ স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থেকে মোবাইল ভেন্টিলেটরগুলো গ্রহণ করেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘২৫০ সেট মোবাইল ভেন্টিলেটর গ্রহণ করে তা সিএমএসডিতে পাঠানো হয়েছে।’

রোববার, ২৫ জুলাই ২০২১, ০৫:৫৬

বাংলাদেশে আবারও কঠোর লকডাউন শুরু : সবকিছু বন্ধ

বাংলাদেশে আবারও কঠোর লকডাউন শুরু : সবকিছু বন্ধ

আজ (২৩ জুলাই) শুক্রবার থেকে সবচেয়ে কঠোর লকডাউন শুরু হয়েছে বাংলাদেশে। দেশটির জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, গতবারের চেয়ে কঠিন হয়েছে এ বিধি-নিষেধ। এটি বাস্তবায়ন করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে নিয়োজিত রয়েছে। কঠোর এ লক ডাউনে অফিস-আদালত, গার্মেন্ট-কলকারখানা সবকিছুই বন্ধ থাকবে।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:২৭

সর্বশেষ
জনপ্রিয়