ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

পুলিশকে ‘হারামজাদা’ বললেন নারী চিকিৎসক, ভিডিও ভাইরাল

পুলিশকে ‘হারামজাদা’ বললেন নারী চিকিৎসক, ভিডিও ভাইরাল

সারাদেশে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন চলছে। লকডাউনের সময় মানুষ যেন ঘরের বাইরে না বের হয় সেদিকে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। এরই মধ্যে লকডাউনের পঞ্চম দিন এসে রাজধানীতে দায়িত্বরত পুলিশ ও ম্যাজিস্ট্রেটের সঙ্গে এক নারী চিকিৎসকের বাদানুবাদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:২১

কোভিড-১৯: হাসপাতালে ভর্তির ৫ দিনের মধ্যে মৃত্যু অর্ধেক রোগীর

কোভিড-১৯: হাসপাতালে ভর্তির ৫ দিনের মধ্যে মৃত্যু অর্ধেক রোগীর

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। প্রায় প্রতিদিনই মৃত্যুর রেকর্ড ভাঙছে। গতকালও ১০২ জনের মৃত্যু হয়েছে, যা এখন পর্যন্ত কভিড-১৯-এ মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। কভিডের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন। এর মধ্যে হাসপাতালে মারা যাওয়া রোগীর ৪৮ শতাংশ ভর্তি হয়েছিলেন মাত্র পাঁচদিন আগে। কভিড রোগীদের মৃত্যু পর্যালোচনা করে শনিবার সংস্থাটি এমন তথ্য প্রকাশ করে।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:১১

আব্বাসের বিস্ফোরক বক্তব্যে বিস্মিত ও ক্ষুব্ধ বিএনপি

আব্বাসের বিস্ফোরক বক্তব্যে বিস্মিত ও ক্ষুব্ধ বিএনপি

বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজ ইস্যুতে স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য মির্জা আব্বাসের বক্তব্য ব্যাপক আলোড়ন তুলেছে দলের ভেতর-বাইরে। নানা প্রশ্ন দেখা দিয়েছে দলের নেতাকর্মীদের মধ্যে। কেন, কী কারণে এবং কাকে উদ্দেশ করে মির্জা আব্বাস এমন বক্তব্য দিয়েছেন- তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:০১

তৃতীয় বিয়ের কথা স্বীকার, দ্বিতীয় স্ত্রীর বিষয়ে ‘নির্বাক’ মামুনুল

তৃতীয় বিয়ের কথা স্বীকার, দ্বিতীয় স্ত্রীর বিষয়ে ‘নির্বাক’ মামুনুল

জান্নাতুল ফেরদৌস ওরফে লিপি নামে এক নারীকে নিজের স্ত্রী দাবি করেছেন হেফাজতে ইসলামের যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুল হক। তবে লিপিকে কবে-কোথায় বিয়ে করছেন এ বিষয়ে তিনি পুলিশকে কোনো তথ্য দেননি, দেখাতে পারেননি সন্তোষজনক কোনো প্রমাণ। এছাড়াও তৃতীয় স্ত্রী এখন কোথায় আছেন, সে বিষয়েও পুলিশকে সুনির্দিষ্ট কিছুই জানাননি হেফাজতের এই নেতা।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৫২

টিকা নিয়ে অনিশ্চয়তা কাটছে

টিকা নিয়ে অনিশ্চয়তা কাটছে

ভারত থেকে করোনাভাইরাসের টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে যাচ্ছে। দেশটির সেরাম ইনস্টিটিউট কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে তাদের টিকার মজুদ বেড়েছে। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নিলে তারা টিকা রপ্তানি করতে প্রস্তুত রয়েছে। বাংলাদেশ সরকারও টিকা পেতে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। স্বাস্থ্য বিভাগের সূত্র জানিয়েছে, টিকা নিয়ে অনিশ্চয়তা আজ সোমবার অথবা আগামীকাল মঙ্গলবারের মধ্যে দূর হবে।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৪১

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহত ৫

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহত ৫

শনিবার (১৭ এপ্রিল) দুপুর পৌনে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এসময় ঘটনাস্থলে ৪জনের মৃত্যু হয়। আহতদের বাঁশখালী স্বাস্থকেন্দ্র ভর্তি করা হয়েছে।
 পরে ৫ জনকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আনা হলে বেলা পৌনে ২টার দিকে আরো  একজন মারা যান। এনিয়ে পুলিশের গুলিতে ৫ শ্রমিক নিহত হল। আহত হয়েছেন অন্তত আরও ২৫ জন।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:১৫

আরও এক সপ্তাহ বাড়তে পারে ‘সর্বাত্মক লকডাউন’

আরও এক সপ্তাহ বাড়তে পারে ‘সর্বাত্মক লকডাউন’

 করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় চলমান ‘সর্বাত্মক লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়তে পারে। এমনটিই চিন্তাভাবনা করছে সরকার। লকডাউন পরিস্থিতি পর্যালোচনা করতে আগামী সোমবার সভা ডাকা হয়েছে। সেখানেই লকডাউনের সময়সীমা বৃদ্ধির ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত হবে।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:০৫

পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মাকে হাসপাতালে নিলেন ছেলে

পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মাকে হাসপাতালে নিলেন ছেলে

ঝালকাঠির নলছিটি উপজেলার সূর্যপাশা গ্রামের প্রয়াত বীর মুক্তিযুদ্ধা আব্দুল হাকিম মোল্লার স্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রেহেনা বেগম (৫৮) জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:০১

ইলিয়াস আলী ইস্যুতে বক্তব্য দিয়ে বিপাকে আব্বাস, আজ সংবাদ সম্মেলন

ইলিয়াস আলী ইস্যুতে বক্তব্য দিয়ে বিপাকে আব্বাস, আজ সংবাদ সম্মেলন

 নিখোঁজ বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীকে নিয়ে বক্তব্য দিয়ে বিপাকে পড়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। নিজের বক্তব্যের ব্যাখ্যা দিতে তিনি রোববার (১৮ এপ্রিল) একটি সংবাদ সম্মেলনে ডেকেছেন।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৪:৫৬

সাগরে মহীসোপানের দাবি বাংলাদেশের, জাতিসংঘে আপত্তি ভারতের

সাগরে মহীসোপানের দাবি বাংলাদেশের, জাতিসংঘে আপত্তি ভারতের

বঙ্গোপসাগরে বাংলাদেশের মহীসোপানের দাবির বিষয়ে জাতিসংঘে আপত্তি তুলেছে ভারত। সমুদ্রপৃষ্ঠের যে বেসলাইনের ভিত্তিতে বাংলাদেশ মহীসোপান নির্ধারণ করেছে, তা ভারতের মহীসোপানের একটি অংশ। তাই ভারত জাতিসংঘের মহীসোপান নির্ধারণবিষয়ক কমিশনে বাংলাদেশের দাবিকে বিবেচনায় না নেওয়ার অনুরোধ জানিয়েছে।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৪:৫০

করোনায় যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা বাংলাদেশে যাতায়াত বন্ধ

করোনায় যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা বাংলাদেশে যাতায়াত বন্ধ

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফার ‘কঠোর লকডাউনে’র মধ্যে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করা হয়েছে। গতকাল ১৪ এপ্রিল থেকে সাত দিন সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এ সময় অনুমতি নিয়ে কার্গো বিমান, স্পেশাল/চার্টার্ড ফ্লাইট চলাচল করতে পারবে। এদিকে, প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) তাদের ওয়েবসাইটে এ সতর্কতা জারি করেছে। যদি কারও বাংলাদেশ সফর আবশ্যকীয় হয় তাহলে সফরের আগে তাকে অবশ্যই করোনা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছে সিডিসি।

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:১২

‘করোনার সংক্রমণ খুবই সামান্য’ হাসপাতালে খালেদা জিয়া

‘করোনার সংক্রমণ খুবই সামান্য’ হাসপাতালে খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শরীরে করোনার সংক্রমণ খুবই সামান্য বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন। গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর এভারকেয়ার হসপিটালে খালেদা জিয়ার সিটি স্ক্যান শেষে বাসায় পৌঁছার পর তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:০৯

বেসামাল হেফাজত ইসলাম, গোপনে খুঁজছে সমঝোতার পথ

বেসামাল হেফাজত ইসলাম, গোপনে খুঁজছে সমঝোতার পথ

 ‘বজ্র আঁটুনি ফসকা গেরো’- প্রবাদের মতোই তর্জন-গর্জন থেমে গিয়ে চুপসে গেছে হেফাজতে ইসলাম। সারাদেশে তা-বের ঘটনায় সাঁড়াশি অভিযান চালিয়ে গত তিনদিনে হেফাজত, বিএনপি, জামায়াত-শিবিরের আড়াই শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে হেফাজতের শীর্ষ নেতা রয়েছেন অন্তত ৩০ জন। সরকার হার্ডলাইন বেছে নেয়ার পর নেতাদের পদত্যাগ আর গ্রেফতারে বেসামাল হয়ে সরকারের সঙ্গে গোপনে সমঝোতার পথ খুঁজছে হেফাজতে ইসলাম নামের সংগঠনটি। বৃহস্পতিবার সংগঠনটির কেন্দ্রীয় সহকারী মহাসচিব মুফতি শাখাওয়াত হোসাইন রাজীসহ তিনজনকে রাজধানীর শাপলা চত্বরের হেফাজতের তা-বের মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৪:৫৫

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সিটি স্ক্যানের (হাই রেজ্যুলেশন সিটি স্ক্যান) প্রভিশনাল রিপোর্ট খুবই কম বলে জানিয়েছেন তার চিকিৎসক দলের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন। তিনি বলেন, ‘সিটি স্ক্যানে যেটি ধরা পড়েছে, অত্যন্ত মিনিমাম, মাইল্ড পর্যায়েও পড়ে না।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) রাত ১১টার দিকে সিটি স্ক্যান শেষে খালেদা জিয়া তার বাসভবনে ফেরার পর সাংবাদিকদের সামনে সিটি স্ক্যানের প্রাথমিক প্রাপ্তি সম্পর্কে অবহিত করেন ডা. জাহিদ।

ডা. জাহিদ বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সিটি স্ক্যানের যে প্রভিশনাল রিপোর্ট সেটাও আমরা পেয়েছি। আলহামদুলিল্লাহ, সিটি ফাইন্ডিং ক্লিনিক্যালি অত্যন্ত মিনিমাম। সেটার জন্য যে প্রয়োজন, তা আলোচনা হবে। আলোচনার পর যা যা যোগ করতে হয়, করা হবে। এখন সার্বক্ষণিকভাবে তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। আগামী দুই সপ্তাহ আমাদের মনোযোগ থাকবে। আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে দোয়া চাই, দেশনেত্রী যেন আজকের অবস্থা থেকে অতিদ্রুত মুক্তি পান।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাহিদ হোসেন বলেন, ‘সিটি স্ক্যানে যেটি ধরা পড়েছে, অত্যন্ত মিনিমাম, সত্যিকার অর্থে মাইল্ড পর্যায়েও পড়ে না। হাসপাতাল কর্তৃপক্ষ আগামীকাল (শুক্রবার, ১৬ এপ্রিল) পূর্ণাঙ্গ রিপোর্ট দেবে। আমরা সবাই মিলে, ম্যাডামের চিকিৎসক টিম, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের স্ত্রী ডা. জুবাইদা রহমানসহ বিদেশি অভিজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে আলোচনা করেই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো।’

এরর আগে, বৃহস্পতিবার রাত ৯টা ২০ মিনিটে সিটি স্ক্যান করাতে এভার কেয়ার হাসপাতালের উদ্দেশে বাসা থেকে বের হন খালেদা জিয়া। পরীক্ষা শেষে রাত ১০টা ৫০ মিনিটে বাসায় ফেরেন তিনি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা (কারাদণ্ড) হয় খালেদা জিয়ার। ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে তার ছয় মাসের মুক্তি হয়। পরে ওই বছরের সেপ্টেম্বরে তার মুক্তির সময় আরও  ছয় মাস বাড়ায় সরকার। এ বছরের মার্চে তৃতীয়বারের মতো ছয় মাসের মেয়াদ বাড়ানো হয়। গত রবিবার (১১ এপ্রিল) করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে খালেদা জিয়ার। ওইদিন বিকালে আনুষ্ঠানিকভাবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর সাংবাদিকদের কাছে এর আপডেট জানাবেন বলে জানান ডা. জাহিদ হোসেন। তিনি বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসক টিম, তার পুত্রবধূ জোবাইদা রহমান ও শুভকামনা প্রত্যাশী বিদেশি চিকিৎসকদের পরামর্শেই সিটি স্ক্যান করানো হয়।’ এসময় ডা. মামুন ও বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৪:৫২

সব দোষ পুলিশের: বাকি সবাই দুধে ধোয়া তুলসি পাতা!

সব দোষ পুলিশের: বাকি সবাই দুধে ধোয়া তুলসি পাতা!

হঠাৎ ঝড় এলে যেমন পরিস্থিতি হয়, পথচারী নিরাপদ আশ্রয়ের জন্য দৌড় দেন, দোকানি ঝাপ লাগাতে ব্যস্ত হয়ে পড়েন। মালামাল সামলে নেওয়ার চেষ্টা করেন, ঝড় চলে গেলে আবার সার্টার খুলে মালামালের পসরা সাজিয়ে বসেন। লকডাউনের অবস্থা অনেকটা তেমনি চলছে। পুলিশ এলে ছোটাছুটি শুরু হয়ে যায়। গাড়ি চলে গেলে আবার আগের অবস্থা।

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৪:৫০

সরকার মানুষের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে: ফখরুল
এতিমদের নিয়ে জেডআরএফের ইফতার মাহফিল

সরকার মানুষের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলছে: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার এখন মানুষের জীবন-জীবিকা নিয়েও ছিনিমিনি খেলছে।’ বুধবার (১৪ এপ্রিল) বিকালে এক ইফতার মাহফিলে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪৫

ঢাকায় আইসিইউ না পেয়ে ফিরতে হলো নেত্রকোনায়

ঢাকায় আইসিইউ না পেয়ে ফিরতে হলো নেত্রকোনায়

নেত্রকোনা থেকে করোনা আক্রান্ত আমেনা বেগমকে ঢাকায় নিয়ে এসেছিলেন তার স্বজনরা। করোনায় তার শ্বাসকষ্ট হওয়ায় স্থানীয় চিকিৎসকরা আইসিইউতে ভর্তির পরামর্শ দেন। নেত্রকোনায় আইসিইউ না থাকায় তাকে নিয়ে আসা হয় ঢাকায়। সোমবার ভোরে ঢাকা পৌঁছানোর পর একে একে ছয়টি সরকারি হাসপাতালে এম্বুলেন্স ছুটে যায় আমেনা বেগমকে নিয়ে। স্বজনরা একটি আইসিইউ বেডের জন্য কাকুতি- মিনতি করেন। কিন্তু কোথাও সিট মেলেনি। কোনো উপায় না হওয়ায় বিকালে একই এম্বুলেন্সে করে আমেনা বেগমকে নিয়ে যাওয়া হয় নেত্রকোনায়। তার স্বজনরা জানিয়েছেন, আশা নিয়ে ঢাকা এসেছিলেন।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৪৯

৮ দিন বন্ধ থাকবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান
সর্বাত্মক লকডাউন

৮ দিন বন্ধ থাকবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

 করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময়কালে গণপরিবহন, সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি অফিসের পাশাপাশি বন্ধ থাকবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। তবে এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।
তবে গার্মেন্টস, শিল্প-কারখানাসহ জরুরি সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে। এছাড়া বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিসগুলো এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। সংক্রমণ রোধে ঘোষিত সময়ে শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া নিশ্চিত করতে হবে।

গতবছরের শেষে এবং এবছরের শেষে করোনাভাইরাসের সংক্রমণ কমে যেতে থাকলেও মার্চ থেকে সংক্রমণ বাড়তে থাকে। এরপর গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে সাত দিনের লকডাউন বা বিধি-নিষেধ জারি করে সরকার। জরুরি প্রয়োজনে সীমিত পরিসরে অফিস চালু রেখে এই বিধি-নিষেধের মেয়াদ ১১ এপ্রিল রাত ১২টায় শেষ হচ্ছে। এ নিয়ে গত ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর তা ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত বর্ধিত করা হয়।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৪০

প্যান্ট চুরির পর সিসিটিভির ফুটেজে ধরা ছাত্রলীগ নেতা!

প্যান্ট চুরির পর সিসিটিভির ফুটেজে ধরা ছাত্রলীগ নেতা!

একটি মার্কেটের শো-রুম থেকে প্যান্ট চুরির পর সিসিটিভির ফুটেজে ধরা খেলেন ছাত্রলীগ নেতা। এ ঘটনায় তাকে ৩২০ টাকা জরিমানাও গুণতে হয়েছে।

অভিযুক্ত ওই ছাত্রলীগ নেতার নাম মিজানুর রহমান ওরফে জুয়েল রানা। তিনি রাজশাহী জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। আর ঘটনাটি ঘটেছে রাজশাহীর তানোর উপজেলার গোল্লাপাড়া বাজারের প্রদ্বীপ সুপার মার্কেটে।

অভিযোগ উঠেছে, জুয়েল রানা ওই মার্কেটের গার্মেন্ট ব্যবসায়ী প্রসেনজিৎ এর দোকান থেকে প্যান্ট চুরি করেন। চুরির একদিন পরে সিসিটিভি ফুটেজে ধরা পরে বিষয়টি।

 

তবে ছাত্রলীগ নেতা জুয়েল রানা বলেন, আমি প্যান্টটা চুরি করিনি। মজা করেছি। সন্ধ্যায় মজা করে-সকালে ওই প্যান্ট পরে এসে টাকা দিয়ে দিয়েছি। একজন অপরিচত মানুষ আমাকে মার্কেটের পেছনে পানের সাথে ঘুমের ওষুধ খাওয়ায়। এরপর থেকে আমি আর কথা বলতে পারিনি। নেশা নেশা লাগছিল। বিষয়টি অনেকেই জেনে যাবে তাই, কোনো কথা না বলে প্যান্টটা নিয়ে যাই।

আর গার্মেন্ট ব্যবসায়ী প্রসেনজিৎ জানান, শনিবার বিকেলের পর প্যান্টটা চুরি হয়। তিনি দোকানে ছিলেন না। তার ছোট ভাই দ্বীপ ছিল। তিনি প্যান্টটা দেখতে না পেয়ে দ্বীপকে জিজ্ঞেস করে। সেও বলতে পারে না। এরপর পাশের দোকানের সিটিটিভির ফুটেজ দেখে রানাকে শনাক্ত করেন।

পরে তাকে ফোন দিলে জুয়েল রানা তাকে জানায়, ভাই আমি বিষয়টি আপনাকে বলবো বলবো মনে করছিলাম। কিন্তু আপনিই ফোন দিলেন। এরপরে জুয়েল রানা মার্কেটে আসে। পরে গোল্লাপাড়া বাজার বণিক সমিতির সভাপতি সারওয়ার ও সম্পাদক পাপুল সরকারের উপস্থিতিতে ৩২০ টাকা জরিমানা দেয় এবং ঘটনার জন্য ক্ষমা চান।

রাজশাহী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ জানান, ঘটনাটি তিনি শুনেছেন। তবে কেউ কোনো অভিযোগ করেননি। এখনও সত্যতা জানেন না। তবে কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৩৭

দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

সোমবার রাত ৯টায় ১৩ হাজার ৩৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মধ্য দিয়ে এই রেকর্ড স্পর্শ করল।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

 তিনি আরও জানান, গরমে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় উৎপাদনও বাড়ছে। বর্তমানে সারাদেশে প্রায় ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। এর আগে গত ১০ এপ্রিল দেশে সর্বোচ্চ ১৩ হাজার ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৩৫

মামুনুলের দ্বিতীয় শ্বশুরকে আওয়ামী লীগের কারণ দর্শানোর নোটিস

মামুনুলের দ্বিতীয় শ্বশুরকে আওয়ামী লীগের কারণ দর্শানোর নোটিস

 হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের দ্বিতীয় শ্বশুর ওয়ালিয়ার রহমানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে ফরিদপুরের আলফাডাঙ্গার গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগ। এতে হেফাজতে ইসলামের সঙ্গে তার পরিবারের সংশ্লিষ্টতার বিষয়ে আগামী সাত দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

সোমবার আলফাডাঙ্গার ২ নম্বর গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোনায়েম খান ও সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন স্বাক্ষরিত দলীয় প্যাডে এই নোটিস দেয়া হয়।

নোটিসে বলা হয়, আপনি মো. ওয়ালিয়ার রহমান, গোপালপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। আপনার বড় জামাতা মো. হাবিবুর রহমান, মেঝ জামাতা অর্থাৎ জান্নাত আরা ঝর্ণার সাবেক স্বামী মো. জাফর শহিদুল ইসলাম, সর্বাধিক সমালোচিত আপনার মেঝ মেয়ে জান্নাত আরা ঝর্ণার কথিত স্বামী মো. মামুনুল হকসহ সবাই উগ্রপন্থী ইসলামী সংগঠনের (হেফাজতে ইসলাম) সঙ্গে জড়িত। আপনার মেয়ে জান্নাত আরা ঝর্ণা অবৈধ কার্যকলাপে লিপ্ত। এমনকি আরো জানা যায় যে, আপনার স্ত্রীও জামায়াতপন্থী।

হেফাজতে ইসলামের সঙ্গে পরিবারের সংশ্লিষ্টতার বিষয় কখনো দলীয় নেতাদের জানাননি ওয়ালিয়ার রহমান। তাই তার মাধ্যমে আওয়ামী লীগের সাংগঠনিক কর্মপরিকল্পনা প্রকাশ হওয়ার আশঙ্কা রয়েছে বলে নোটিসে উল্লেখ করা হয়।

নোটিসে বলা হয়, সংগঠনের ‘উপরের নির্দেশনা’ মোতাবেক ওয়ালিয়ার রহমানকে কেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পদ থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হবে না, তার স্বপক্ষে আগামী সাত কর্মদিবসের মধ্যে সন্তোষজনক জবাব দিতে অনুরোধ করা গেল।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:২৭

লকডাউনে মাইক্রোবাসচালকের এ কেমন প্রতারণা

লকডাউনে মাইক্রোবাসচালকের এ কেমন প্রতারণা

মুন্না আজিজ দশম শ্রেণিতে পড়ে। বাড়ি রাজশাহীর দুর্গাপুর উপজেলায়। মা থাকেন ঢাকায়। মায়ের অসুস্থতার খবর পেয়ে ঢাকায় যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়েছিল। ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’, তাই সোমবার সকালে রাজশাহী বাস টার্মিনালে আসেন। সঙ্গে পেয়ে যান তার মতো আরও ১১ জন। বাস না পেয়ে সবাই মিলে একটি মাইক্রোবাস ভাড়া করেন। জনপ্রতি দেড় হাজার টাকা ভাড়া মেটে।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:২৩

ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন

ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন

করোনাভাইরাস মহামারি নতুন আকার ধারণ করায় যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ এবং রমজানে তারাবির নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন।

চলমান পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে সোমবার (১২ এপ্রিল) এ নির্দেশনা জারি করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:১৬

আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা

আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা

আগেই একাডেমির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল, করোনা পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিলের বদলে ১২ এপ্রিল শেষ হবে মেলা। শেষ দিনে নির্ধারিত সময়ের পরও মেলার মাঠে অনেক মানুষ দেখা গেল। বিকেল পাঁচটা পর্যন্ত মেলার সময় থাকলেও দুপুর থেকেই তাক থেকে বই নামিয়ে বাঁধাছাদা করতে দেখা গেল স্টলের কর্মীদের। বিকেল চারটা থেকে রীতিমতো স্টল–প্যাভেলিয়ন ভাঙার কাজ শুরু হয়ে যায়।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:১৫

ঢাকার থানায় বাঙ্কার, প্রস্তুত এলএমজিসহ ভারি অস্ত্র

ঢাকার থানায় বাঙ্কার, প্রস্তুত এলএমজিসহ ভারি অস্ত্র

সোমবার (১২ এপ্রিল) রাতে মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) সৈয়দ নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

ঝুঁকি বিবেচনায় নিয়ে রাজধানীর ঢাকার কয়েকটি থানায় বাঙ্কার তৈরি করা হয়েছে। এগুলোতে ২৪ ঘণ্টা লাইট মেশিন গান তথা এলএমজি নিয়ে পুলিশ সদস্যদের ডিউটি করতে দেখা গেছে। সরেজমিনে ঢাকার সবুজবাগ ও বংশাল থানায়, মতিঝিল বিভাগের প্রতিটি থানায় বাঙ্কারে এলএমজি নিয়ে পুলিশ সদস্যদের প্রস্তুত থাকতে দেখা গেছে।

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:১১

তার বোনকেও বিয়ে করেছেন মামুনুল: জিডিতে এক ব্যক্তির দাবি

তার বোনকেও বিয়ে করেছেন মামুনুল: জিডিতে এক ব্যক্তির দাবি

মো. শাহজাহান নামের এক ব্যক্তি তাঁর বড় বোন জান্নাতুল ফেরদৌস ওরফে লিপিকে খুঁজে পাচ্ছেন না বলে মোহাম্মদপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। জিডিতে বোনকে হেফাজতে ইসলামের যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুল হকের স্ত্রী বলে উল্লেখ করেছেন।

জান্নাতুলের ভাই পরিচয় দেওয়া মো. শাহজাহান জিডিতে বলেছেন, ‘মামুনুল হক তাঁর বড় বোন জান্নাতুল ফেরদৌস ওরফে লিপিকে বিয়ে করেছেন বলে তাঁকে ডেকে বিয়ের চুক্তিনামা দেখিয়েছেন। তবে তাঁর বোনের কোনো সন্ধান তাঁরা পাচ্ছেন না। বোনকে নিরাপত্তা দেওয়া এবং অভিভাবকের কাছে হস্তান্তরের জন্য জিডিতে তিনি আইনি সহায়তা চেয়েছেন।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৩৬

খালেদা জিয়ার বাসায় আরও আটজন করোনায় আক্রান্ত

খালেদা জিয়ার বাসায় আরও আটজন করোনায় আক্রান্ত

রোববার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় সাবেক এ প্রধানমন্ত্রীকে দেখে এসে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তার ভাগ্নে ব্যক্তিগত চিকিৎসক ডা. মো. মামুন।

তিনি বলেন, খালেদা জিয়ার কোনো উপসর্গ নেই। কিন্তু তার গৃহকর্মী ফাতেমাসহ ৯ জন করোনায় আক্রান্ত হওয়ায় তারও পরীক্ষা করা হয়। ব্যক্তিগত নিরাপত্তার কারণে প্রথমদিকে তার করোনা আক্রান্তের বিষয়টি গোপন রাখা হয়েছিল।

 ডা. মামুন আরও জানান, খালেদা জিয়ার কোনো উপসর্গ না থাকলেও জরুরি পরিস্থিতির জন্য রাজধানীর একটি হাসপাতালে আইসিইউসহ কেবিন বুকিং দিয়ে রাখা হয়েছে।
তসলিমার সন্দেহ, মামুনুল হক নিজেকে নবী মনে করে ১৩ বিয়ে করেছেন!! ≣ বাগেরহাটে ৩০ ঘণ্টা পর নিখোঁজ জাহাজ শ্রমিকের মরদেহ উদ্ধার ≣ কুলাউড়ায় বিকাশের মাধ্যমে প্রতারণা এক শিক্ষার্থী হারিয়েছেন ৪৯ হাজার টাকা

 এর আগে শনিবার সন্ধ্যার দিকে আইসিডিডিআরবি’র পক্ষ থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নমুনা সংগ্রহ করা হয়। বিএনপির একটি সূত্র জানায়, কয়েকদিন ধরে খালেদা জিয়া জ্বর-ঠান্ডায় ভুগছিলেন। এর প্রেক্ষিতে গতকাল আইসিডিডিআরবি’র একটি প্রতিনিধি দল তার গুলশানের বাসভবন ফিরোজায় গিয়ে নমুনা সংগ্রহ করেন। আজ তার করোনার রিপোর্ট পজিটিভ আসে।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৩০

সর্বাত্মক লকডাউন নাকি সাধারণ ছুটি!

সর্বাত্মক লকডাউন নাকি সাধারণ ছুটি!

করোনাভাইরাসের বিস্তার রোধে চলমান লকডাউনের মেয়াদ আগামীকাল ১৩ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ১৪ই এপ্রিল থেকে পরবর্তী লকডাউনের পাশাপাশি সাধারণ ছুটি ঘোষণার প্রস্তুতি নিচ্ছে সরকার। এই ৭ দিন জরুরি সেবা ব্যতীত সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। গণপরিবহন বন্ধের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি চলাচলও নিয়ন্ত্রণ করা হতে পারে। বন্ধ হবে আন্তর্জাতিক ফ্লাইটও। তবে সীমিত পরিসরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু থাকতে পারে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানপাট সীমিত আকারে চালু থাকবে। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠকে এ সংক্রান্ত আলোচনা শেষে বৈঠকের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:২৭

করোনায় চাপের মুখে অর্থনীতি
সংকটে এবারও ভরসা রপ্তানি-রেমিট্যান্স

করোনায় চাপের মুখে অর্থনীতি

করোনা মহামারিতে ব্যবসা-বাণিজ্য সংকুচিত হওয়ায় চাপের মুখে পড়েছে অর্থনীতি। করোনার প্রথম ধাক্কা সামাল দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছিল রপ্তানি খাত ও রেমিট্যান্স। প্রবাসে চরম প্রতিকূল পরিস্থিতির মধ্যেও গ্রামের বাড়িতে টাকা পাঠাচ্ছেন প্রবাসী কর্মীরা। অনেকেই একটু বেশি পরিমাণেই পাঠানোর চেষ্টা করেছেন। আর তাঁদের শ্রমের টাকায় গ্রামীণ অর্থনীতিতে প্রাণসঞ্চার হয়েছে। একই সঙ্গে নানা সংকটের মধ্যেও পোশাককর্মীরা লড়াকু ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক রপ্তানিতে তাঁরা বড় ধরনের ধাক্কা লাগতে দেননি। তবে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকারের সর্বাত্মক লকডাউন দীর্ঘায়িত হলে অর্থনীতির ওপর আরো চাপ বাড়বে। এ কারণে জীবন-জীবিকার সমন্বয় ও স্বাস্থ্যবিধি মেনে ব্যাবসায়িক কর্মকাণ্ড চালু রাখার উপায় বের করার পরামর্শ দিচ্ছেন অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা।

রোববার, ১১ এপ্রিল ২০২১, ০৪:২৮

এসি রুমের সেই লিটন সূর্যের নিচে

এসি রুমের সেই লিটন সূর্যের নিচে

চৈত্রের ঝলসানো রোদ্দুর। ঘামে চিকচিক করছে মাস্কবন্দি মুখখানা। ঘামের স্বাদ নোনা, তাঁর জানা। কিন্তু এখন হরহামেশা ঠোঁটে এসে লাগে, ফলে নিজেই টের পান কষ্টের ঘাম কতটা নোনা! ছিল পোশাক কারখানায় বড় পদে চাকরি। বসতেন আয়েশি অফিসে, শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে। সুখটাও ছুঁয়ে দেখেছেন কাছ থেকে। সেসব তাঁর কাছে যেন কষ্টের কবিতা। বর্তমানটা তাঁর যোজন যোজন বিষাদের। এখন ফুটপাতটাই তাঁর ‘অফিস’। তরমুজভরা ভ্যানগাড়ির পেডালে ঘোরে তাঁর জীবিকার চাকা। তবে সেখানে নেই তাপানুকূল যন্ত্র, আছে ‘নিষ্ঠুর’ কষ্টের উন্মাদনা! করোনাযুদ্ধে শরীর না হারলেও স্বাভাবিক জীবন হারিয়েছেন গাজীপুরের লিটন মিয়া (৪৪)।

রোববার, ১১ এপ্রিল ২০২১, ০৪:২১

সর্বশেষ
জনপ্রিয়