ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার গত কয়েক বছরে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগজনিত কারণে জনগণের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। দুর্যোগ-বিষয়ক স্থায়ী আদেশাবলী হালনাগাদ করা হয়েছে। দুর্যোগকে অন্তর্ভুক্ত করে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, দুর্যোগে জীবন ও সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নানাবিধ কার্যক্রম ও কর্মসূচিতে অনুপ্রাণিত বাংলাদেশের মানুষ যেকোনো দুর্যোগে নিজেদের জীবন ও সম্পদ সুরক্ষায় সচেষ্ট ও প্রস্তুত থাকার মনোবল অর্জন করেছে।

বুধবার (১৩ অক্টোবর) ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। একই সঙ্গে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি)’ ৫০ বছর পূর্তিও উদযাপিত হচ্ছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এবারের প্রতিপাদ্য- ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি একসাথে’ যথেষ্ট তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি-হ্রাস কর্মসূচি প্রণয়নের পথিকৃৎ। তিনি ঘূর্ণিঝড় থেকে জানমাল রক্ষায় ‘মুজিব কিল্লা’ নির্মাণের ব্যবস্থা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বেচ্ছাসেবক নিয়োজনের প্রাতিষ্ঠানিক ব্যবস্থা হিসেবে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’ প্রতিষ্ঠা করেন। সিপিপির আওতায় নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকরা সমানভাবে দুর্যোগ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় জনপ্রতিনিধি, জনপ্রশাসন, সমাজকর্মী, গণমাধ্যমকর্মীসহ সমাজের সবাইকে একসঙ্গে কাজ করে যেতে হবে। যথাযথ কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে আধুনিক দুর্যোগ ব্যবস্থাপনা নিশ্চিত করে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হবো, ইনশাআল্লাহ। আমি ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করছি।


হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

স্বাস্থ্য পরীক্ষা করাতে গিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এর আগে মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেল ৪টা ৪ মিনিটে হাসপাতালে পৌঁছান তিনি।

হাসপাতালের মেডিকেল সার্ভিসেসের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আরিফ মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে খালেদা জিয়ার চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেছিলেন, বেশ কিছুদিন ধরেই অসুস্থ বোধ করছেন বিএনপি চেয়ারপারসন। শরীরে তাপমাত্রাও আছে কিছুটা। সেজন্য মেডিকেল টিমের চেকআপের জন্য ম্যাডামকে বিকেল ৩টায় বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে নেওয়া হবে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ড তার সব কিছু পর্যালোচনা করবেন। বোর্ড তাকে দেখবে, এরপর জানানো হবে ম্যাডামের সর্বশেষ অবস্থা।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডামকে হাসপাতালে নেওয়ার আগে তার সঙ্গে দেখা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ফিরোজায় কিছু সময় থেকে ম্যাডামের শারীরিক অবস্থার খোঁজ-খবর নিয়ে গেছেন।

এর আগে গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনার রিপোর্ট পজিটিভ আসে। শুরুতে গুলশানের বাসভবন ফিরোজার একটি কক্ষে চিকিৎসা চলছিল বিএনপি চেয়ারপারসনের। এরপর ১৫ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে সিটি স্ক্যান করানো হয় খালেদা জিয়ার। তখন সেখান থেকে গুলশানের বাসভবনেই ফিরিয়ে আনা হয়। পরে অবস্থার অবনতি হলে ২৭ এপ্রিল তাকে একই হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর ৩ মে শ্বাসকষ্ট অনুভব করলে খালেদা জিয়াকে কেবিন থেকে সিসিইউতে স্থানান্তর করা হয়। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়ার করোনা মুক্তির খবর দেওয়া হয় ৯ মে।

সিসিইউতে থাকা অবস্থায় হঠাৎ জ্বরে আক্রান্ত হন খালেদা জিয়া। ৩ জুন চিকিৎসকদের পরামর্শে তাকে কেবিনে ফিরিয়ে আনা হয়। এর ১৬ দিন পর বাসায় ফেরেন তিনি।

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০১:৪০

সুইস ব্যাংকের টাকা ফিরে পেলে ‘দ্বিতীয় পদ্মা সেতু করে দেবেন’ মুসা

সুইস ব্যাংকের টাকা ফিরে পেলে ‘দ্বিতীয় পদ্মা সেতু করে দেবেন’ মুসা

আলোচিত ব্যবসায়ী মুসা বিন শমসের সুইস ব্যাংকে তার ৮২ বিলিয়ন ডলার (সাত লাখ কোটি টাকারও বেশি) আটকে আছে দাবি করে জানিয়েছেন, ওই টাকা ফিরে পেলে দ্বিতীয় পদ্মা সেতু করে দেবেন তিনি। পাশাপাশি পুলিশকেও ৫০০ কোটি টাকা দেবেন। 

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০১:৩৩

মালিক যায় জেলে সম্পদ হয় বেহাত
ডেসটিনি হলমার্ক যুবকের সম্পদ চলে গেছে অন্যদের দখলে

মালিক যায় জেলে সম্পদ হয় বেহাত

ডেসটিনি, হলমার্ক, ইউনিপে, যুবক ইস্যুর সমাধান হওয়ার আগেই সামনে এসেছে ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকা, কিউকমের প্রতারণার মতো ইস্যু। দেশের আর্থিক খাতের জালিয়াতি-প্রতারণা থামছেই না। উপরন্তু সম্ভাবনাময় ই-কমার্স খাতেও শুরু হয়েছে জালিয়াতি আর প্রতারণা। জনসাধারণকে লোভের ফাঁদে ফেলে লুটে নিচ্ছে শত শত কোটি টাকা।

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০১:১৮

করোনা পরীক্ষায় দেরি হওয়ায় ফ্লাইট ধরতে পারেননি আমিরাতগামী যাত্রীরা

করোনা পরীক্ষায় দেরি হওয়ায় ফ্লাইট ধরতে পারেননি আমিরাতগামী যাত্রীরা

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করা থেকে শুরু করে উড়োজাহাজে ওঠা পর্যন্ত করোনা পরীক্ষা করতে দশবারও লাইনে দাঁড়াতে হচ্ছে সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের। এসবের মধ্য দিয়ে বেশি সময় পার হওয়ায় করোনা পরীক্ষা করে ফ্লাইট ধরতে পারছেন না অনেকে।

বুধবার, ৬ অক্টোবর ২০২১, ০৭:২৯

১৬ মাসের মধ্যে সর্বনিম্ন প্রবাসী আয় সেপ্টেম্বরে

১৬ মাসের মধ্যে সর্বনিম্ন প্রবাসী আয় সেপ্টেম্বরে

গত মাসে ১ দশমিক ৭২ বিলিয়ন মার্কিন ডলার প্রবাসী আয় এসেছে। হুন্ডির মতো অনানুষ্ঠানিক মাধ্যমে অর্থ পাঠানোকে এর জন্য দায়ী মনে করা হচ্ছে।

 বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত বছরের সেপ্টেম্বরের তুলনায় প্রবাসী আয় কম এসেছে ১৯ দশমিক ৭৪ শতাংশ। আর গত আগস্ট মাসের তুলনায় কম এসেছে ৫ শতাংশ।

 ২০২০ সালের মে মাসে বাংলাদেশে প্রবাসী আয় এসেছিল ১ দশমিক ৫ বিলিয়ন ডলার। তখন থেকে গত আগস্ট পর্যন্ত ১ দশমিক ৮৩ থেকে ১ দশমিক ৭৮ বিলিয়ন ডলারের মধ্যে ছিল এই সংখ্যা।

 বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, সম্প্রতি সারা বিশ্বে চলাচলের ওপর বিধিনিষেধ শিথিল হয়েছে। প্রবাসী আয় কম আসার পেছনে এটাও কারণ হতে পারে।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ০৫:২৯

লন্ড‌নে টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌ ভাঙচুর

লন্ড‌নে টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌ ভাঙচুর

লন্ড‌নে বঙ্গবন্ধুর দৌ‌হিত্র, ব্রিটিশ এম‌পি টিউ‌লিপ সি‌দ্দি‌কের গাড়ি‌তে প্রতি‌হিংসামূলক হামলার ঘটনা ঘ‌টে‌ছে। রবিবার ব্রিটিশ গণমাধ‌্যম‌কে টিউ‌লিপ জানি‌য়ে‌ছেন, এ হামলার ঘটনায় তি‌নি ভীত নন।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ০৫:২৪

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার (৪ অক্টোবর) তাঁর সদ্যসমাপ্ত নিউইয়র্ক সফর এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ বাসসকে জানান, ‘প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকেল ৪টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।’ বাসস

শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান এবং বিভিন্ন উচ্চপর্যায়ের ইভেন্টে অংশগ্রহণের জন্য এক সরকারি সফরে গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করেন।

 পরে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর তিনি ওয়াশিংটন ডিসিতে অবস্থান শেষে ১ অক্টোবর দেশে ফেরেন প্রধানমন্ত্রী।গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ বিতর্কে বক্তব্য রাখেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ প্রদান করেন।
প্রধানমন্ত্রী সেখানে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।

 তিনি ২০ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উপলক্ষে তাঁর সম্মানে জাতিসংঘ সদরদপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে উৎসর্গকৃত একটি বেঞ্চ উদ্বোধন এবং একটি চারাগাছ রোপন করেন।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ০৫:২২

অপবাদ ছড়াবেন না, দায়িত্বশীল হোন
নিউইয়র্কে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

অপবাদ ছড়াবেন না, দায়িত্বশীল হোন

সংবাদপত্রকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পত্রিকা শুধু নেতিবাচক কথা লিখবে আর ভালো কথা লিখবে না, সেটা তো হয় না। পত্রিকা শুধু অপবাদ ছড়াবে আর কনস্ট্রাকটিভ কথা বলবে না, বেশিরভাগ মানুষই ভালো সে কথা বলবে না, সেটা তো হয় না। তিনি বলেন, দায়িত্বশীলতা সবদিক থেকে সবার সমানভাবে থাকতে হবে। শুক্রবার নিউইয়কের্র ম্যারিয়ট হোটেলে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বক্তব্য রাখছিলেন।  

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৫৯

মেরিল্যান্ডে দূতাবাসের নিজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মেরিল্যান্ডে দূতাবাসের নিজস্ব ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন নির্মিত হয়েছে। ভবনটির নাম বাংলাদেশ হাউস। বুধবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যায়ক্রমে সব দেশেই নিজস্ব ভবনে দূতাবাস চালুর পরিকল্পনার কথা কথা জানান সরকার প্রধান। এদিকে বার দিনের সফর শেষে শুক্রবার ঢাকার উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৫

আমেরিকা প্রবেশে অবৈধ পথে হাজারো বাংলাদেশি
টেক্সাসে মানবপাচারকারী মিলনের ৪৬ মাসের কারাভোগ

আমেরিকা প্রবেশে অবৈধ পথে হাজারো বাংলাদেশি

বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অবৈধ রুট এখন মেক্সিকো সীমান্ত। এই রুটে বাংলাদেশি মোহাম্মদ মিলন হোসেন মানবপাচারে আন্তর্জাতিক অপরাধী হিসেবে চিহ্নিত হয়েছেন। মঙ্গলবার টেক্সাসের আদালত তাকে ৪৬ মাসের কারাদন্ড দিয়েছে। জানা গেছে, অবৈধপথে আমেরিকায় আসতে মেক্সিকো সীমান্তে হাজারো বাংলাদেশি জড়ো হয়েছেন। দুর্গমপথ পাড়ি দিয়ে, ৪০-৫০ হাজার ডলার খরচ করে তারা যুক্তরাষ্ট্রে আসছেন। এদের মধ্যে কেউ সফল হচ্ছেন কেউবা দিনের পর দিন সীমান্তে সুযোগের অপেক্ষায় ধুঁকে ধুঁকে মরছেন। অনেকেই দুর্গম যাত্রা পথেই মৃত্যুবরণ করছেন।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৩

হিজাব পরায় মুসলিম নারীর ওপর এ কেমন আক্রমণ!

হিজাব পরায় মুসলিম নারীর ওপর এ কেমন আক্রমণ!

হিজাব পরিধান করায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এক মুসলিম নারীর ওপর হামলার ঘটনা ঘটেছে।

ভুক্তভোগী নারী জানান,  রাজধানী শহরের একটি বাসে তাকে শ্লীলতাহানি ও  আক্রমণ করা হয়।

বোলাত নামে তুরস্কবংশদ্ভূত এই মুসলিম নারী জানান, বাসে এক নারী তার দিকে তেড়ে এসে বলেন, তোমার  অন্ধবিশ্বাস নিয়ে তুরস্কে চলে যাও।

সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির কাছে সাক্ষাৎকারে ভুক্তভোগী নারী বলেন, এটা আমার জন্য খুব পীড়াদায়ক ঘটনা। জীবনে প্রথম এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছি। এই ঘটনার কিভাবে প্রতিক্রিয়া জানাতে হয় তা আমার জানা নেই।

আক্রমণের শিকার নারী আরও জানান, তিনি ওই বর্ণবিদ্বেষমূলক আচরণে প্রথমে কর্ণপাত করেননি। কিন্তু আক্রমণকারী তাকে ছাড়েনি। তিনি (আক্রমণকারী) অপমান ও  বিদ্বেষমূলক মন্তব্য করেই যাচ্ছিলেন। একপর্যায়ে আক্রমণকারী তার দিকে থুথুও নিক্ষেপ করেন।

এই ঘটনার পর ভুক্তভোগী নারী বাস থেকে নেমে যান। কিন্তু তাতেও ক্ষান্ত হননি আক্রমণকারী। তিনিও বাস থেকে নামেন এবং মুসলিম নারীর হিজাব টেনে ধরেন। শক্ত করে হিজাব টানার ফলে হিজাবে সংযুক্ত সুচের আঘাতে বোলাত আহত হন। শেষমেষ বোলাত ব্যাগ থেকে মোবাইল বের করে আক্রমণকারীর ছবি তোলার চেষ্টা করলে তিনি দ্রুত চলে যান।

ভুক্তভোগী নারী এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমেও শেয়ার করেছেন। তিনি লেখেন, আমার মনে হয়েছে এই ধরনের ঘটনার বিরুদ্ধে অবস্থান নেওয়া  উচিত। সবাইকে এর থেকে শিক্ষা গ্রহণ করা উচিত। শুধু হিজাব নয়, গায়ের রঙ অথবা নৃগোষ্ঠীগত কারণেও কারও সঙ্গে এমন আচরণ করা উচিত নয়। এ ধরনের আক্রমণের শিকার হলে চুপ করে থাকাও উচিত নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনা শেয়ার করার পর বোলাতের সঙ্গে অনেকে যোগাযোগ করেন। তারা সংহতি প্রকাশ করে তাকে শুভ কামনা জানান।

ভুক্তভোগী নারী স্থানীয় পুলিশের কাছে আইনগত ব্যবস্থা গ্রহণর জন্য অভিযোগ দিয়েছেন উল্লেখ করে বলেন, আক্রমণকারী এর আগেও এ ধরনের ঘটনা ঘটিয়েছে।  

বোলাত বলেন, তিনি (আক্রমণকারী) যদি মানসিক অসুস্থ হয়ে থাকেন, তাহলে হাসপাতালে তার চিকিৎসা গ্রহণ করা উচিত। রাস্তায় অন্যের ওপর এ ধরণের আচরণ অগ্রহণযোগ্য। বাসে আক্রমণের সময় অন্য যাত্রীরা চুপ ছিল উল্লেখ করে এই নারী দুঃখ করে বলেন, এ ধরণের কর্মকাণ্ড থামাতে তাদেরও চেষ্টা করা উচিত ছিল।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৮

সুন্দরবনের বিপন্ন ছোট উদ

সুন্দরবনের বিপন্ন ছোট উদ

 সুন্দরবন-সংলগ্ন শ্রমজীবী মানুষের দৈনন্দিন জীবনের খোঁজখবর নেওয়া ও নিজ চোখে বনবিবির পূজা দেখার জন্য আটজনের টিমে সুন্দরবনের উদ্দেশে রওনা হলাম ১৩ জানুয়ারি রাতে। সকালে মোংলা পৌঁছে আলোর কোল নামের ছোট্ট লঞ্চ ছুটালাম মোংলার কাছে ডাংমারি বন বিটের অন্তর্ভুক্ত লাউডুবের দিকে। কিন্তু লাউডুব পৌঁছে মানুষের মধ্যে কোনো উৎসব উৎসব ভাব না দেখে মনটা খারাপ হয়ে গেল। অবশেষে এক বাড়িতে ঢুকে বয়োবৃদ্ধ একজনকে জিজ্ঞেস করতেই আসল কাহিনি জানতে পারলাম।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৪

৮ অক্টোবর পেশাজীবীদের সঙ্গে বসছে বিএনপি

৮ অক্টোবর পেশাজীবীদের সঙ্গে বসছে বিএনপি

 আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় কর্মপন্থা ঠিক করতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মতামত নেবে বিএনপি। এ জন্য তাদের সঙ্গে বৈঠকে বসবে দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা। এ মতবিনিময় সভা আগামী ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।

রবিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে মতবিনিময়ের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল ইসলাম জানান, ‘সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় নির্বাহী কমিটির ধারাবাহিক মতবিনিময় সভায় সদস্যদের মতামতের সারসংক্ষেপ আগামী জাতীয় স্থায়ী কমিটির সভায় উপস্থাপনের জন্য মহাসচিবকে অনুরোধ করা হয়। আরও সিদ্ধান্ত গৃহীত হয়, আগামী ৮ অক্টোবর বিভিন্ন পেশার নেতৃবৃন্দের সঙ্গে ভারপ্রাপ্ত চেয়ারপার্সনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।’

তিনি আরও জানান, ‘২০০১ সালের ১ অক্টোবর সাংবিধানিকভাবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে বাংলাদেশে সর্বশেষ নিরপেক্ষ ও জনগণের অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হয়। এই দিবসটিকে নির্বাচনকালীন সময়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের আবশ্যকতাকে তুলে ধরার জন্য আগামী ১ অক্টোবর প্রেস ক্লাবের মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয় এ সভায়।’

চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় সূত্রে জানা গেছে, পেশাজীবীদের মতামত নেয়ার পর আবার স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। পেশাজীবীদের মতামত পর্যালোচনা করে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার বিষয়ে বিএনপির একটি ভাবনা চূড়ান্ত করা হবে। এরপর তা সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতির সামনে আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হতে পারে।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:২২

জমজমাট হোটেল-রিসোর্ট মন্দায় ট্যুর অপারেটররা
বিশ্ব পর্যটন দিবস আজ

জমজমাট হোটেল-রিসোর্ট মন্দায় ট্যুর অপারেটররা

দীর্ঘ লকডাউনে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়া দেশের পর্যটন খাত আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। মানুষ আবার ভ্রমণে বের হওয়ায় হোটেল ও রিসোর্ট ব্যবসায়ীরা লাভবান হচ্ছেন। তবে ট্যুর অপারেটরদের ব্যবসা জমছে না। তারা বলছেন, ভ্রমণ ভিসা বন্ধ থাকাসহ নানা সমস্যায় অন্য সময়ের চেয়ে ৭৫ শতাংশ ব্যবসা কমে গেছে।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৪

মাদক ঠেকাতে মালয়েশিয়া মডেল প্রয়োগের সুপারিশ

মাদক ঠেকাতে মালয়েশিয়া মডেল প্রয়োগের সুপারিশ

থামছেই না মাদকের স্রোত। বানের জলের মতোই দেশে ঢুকছে ভয়ংকর সব মাদক। কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না মাদকের আগ্রাসন। ফেনসিডিল ইয়াবার পাশাপাশি এখন আইস নিয়ে নতুন করে ভাবতে বাধ্য হচ্ছেন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। তবে মাদক নিয়ে কাজ করেন এমন বিশেষজ্ঞরা বলছেন, সীমান্ত এলাকার মাদক ব্যবসায়ীদের কঠোর নজরদারির মধ্যে রাখা হলে কোনোভাবেই মাদকে ছেয়ে যেত না দেশ।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৪

ই-কমার্সে গরু অর্ডার দিয়ে প্রতারিত

ই-কমার্সে গরু অর্ডার দিয়ে প্রতারিত

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর গ্রাহক প্রতারণার বিষয়টি বোঝাতে গিয়ে সাংবাদিকের সামনে এবার নিজেই প্রতারিত হওয়ার অভিজ্ঞতা তুলে ধরলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। জানালেন, গত বছর ঈদে গরু দেখে অনলাইনে অর্ডার দেওয়ার পরও কাক্সিক্ষত গরুটি তিনি বুঝে পাননি। পরে অবশ্য অপেক্ষাকৃত কম দামের একটি গরু বুঝিয়ে দেওয়া হয়, সঙ্গে দেওয়া হয় একটি ছাগল। গতকাল প্রতিযোগিতা কমিশনের সম্মেলন কক্ষে ‘প্রতিযোগিতা আইন বাস্তবায়নের মাধ্যমে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতাপূর্ণ পরিবেশ সৃষ্টিতে ইআরএফের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় নিজের ই-কমার্স অভিজ্ঞতার কথা বলেন টিপু মুনশি। তিনি বলেন, কোরবানির গরু ডিজিটাল হাটে বিক্রি করার কথা। সেই উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী হিসেবে আমাকেও রাখা হয়েছিল। অনুষ্ঠানে আমাকে একটা গরু দেখানো হলো, আমি একটা গরু কিনলাম। গরুর দাম বলা হলো ১ লাখ টাকা। ভাবলাম আমি না হয় শুরুতে একটা গরু কিনি। ছয়-সাত দিন পর তারা আমাকে জানাল যে, সে গরু আর নেই। টিপু মুনশি প্রশ্ন রাখেন, ‘আমি মন্ত্রী, আমারই যদি গরু না থাকে তাহলে কীভাবে হবে?’ বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ডেসটিনি ও যুবকের অনেক সম্পদ রয়েছে। সম্পদগুলোর দামও বেড়েছে অনেক। ন্যায্যমূল্যে বিক্রি করলেও যে টাকা পাওয়া যাবে তা দিয়ে গ্রাহকদের ৫০ থেকে ৬০ শতাংশ টাকা ফেরত দেওয়া যাবে। বিষয়টি নিয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে তাঁর কথা হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন কমিশনের সদস্য বি এম সালেহ উদ্দীন, মনজুর কাদির, নাসরিন বেগম, কমিশনের উপদেষ্টা ব্যারিস্টার মাফরুহ মুরফি, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারমীন রিনভি এবং সাধারণ সম্পাদক এস এম রাশেদুল ইসলাম।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রদর্শিত হবে ‘মুজিব আমার পিতা’

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রদর্শিত হবে ‘মুজিব আমার পিতা’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে প্রদর্শিত হতে যাচ্ছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’। প্রধানমন্ত্রীর লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটি আগামীকাল থেকে টানা ৩ দিন রাজধানীর স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হবে। পথশিশুসহ সমাজের বিভিন্ন শ্রেণির দর্শকরা ছবিটি দেখতে পারবেন।

রবিবার বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনের আগে চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়। এ সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। তারই অংশ হিসেবে এই চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘ছবিটি মাধ্যমে আমরা চেষ্টা করেছি বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর ও রাজনৈতিক দর্শনগুলো তুলে ধরার। আর এটি তার মেয়ে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে কেউ ভালো বলতে পারবেন না। এ কারণেই প্রধানমন্ত্রীর লেখা বই থেকে ছবিটি তৈরি করা হয়েছে।

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিনে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এরপর সারাদেশের প্রেক্ষাগৃহে এটি মুক্তি পাবে ১ অক্টোবর। ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্রটিকে বলা হচ্ছে দেশের প্রথম ফিচার-লেংথ অ্যানিমেশন ফিল্ম। ৪৯ মিনিট দৈর্ঘ্যের এই ছবিটি পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৬

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সম্পর্ক গাঢ় হচ্ছে

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সম্পর্ক গাঢ় হচ্ছে

চার বছর আগে বাংলাদেশ ছেড়ে চলে যেতে চেয়েছিল মার্কিন জ্বালানি প্রতিষ্ঠান শেভরন। এজন্য চীনা একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও হয়েছিল শেভরনের। তবে শেষ পর্যন্ত ভূরাজনৈতিক কারণে বাংলাদেশ ছাড়া হয়নি শেভরনের। অন্যদিকে কয়েকটি ব্লকে গ্যাস উত্তোলন ও সরবরাহ নিয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি রয়েছে ২০৩৩-৩৪ পর্যন্ত। শেভরন এখন বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে।

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩২

আরও ৮৯ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আরও ৮৯ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে আরও ৭১ লাখ ডোজ ফাইজার ও ১৮ লাখ ডোজ মডার্নার টিকা পাচ্ছে বাংলাদেশ। এর মধ্যে ফাইজারের ৭১ লাখ ডোজ টিকা বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের অনুদান ও মডার্নার ১৮ লাখ ডোজ টিকা নিয়মিত কোভ্যাক্স সুবিধার আওতায় পাওয়া যাবে। বুধবার (২২ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে এ তথ্য জানান।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৭

ঝুঁকিপূর্ণ অবস্থায় আরও ১০ ই-কমার্স প্রতিষ্ঠান

ঝুঁকিপূর্ণ অবস্থায় আরও ১০ ই-কমার্স প্রতিষ্ঠান

ক্রেতাদের কাছ থেকে আগাম টাকা নিয়ে প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য সরবরাহ করতে না পেরে সাম্প্রতিক সময়ে আলোচনায় আসা ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকাশপের বাইরে আরও ১০টি ই-কমার্স প্রতিষ্ঠান 'ঝুঁকিপূর্ণ' অবস্থায় রয়েছে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সাম্প্রতিক তৈরি এক প্রতিবেদনে এসব প্রতিষ্ঠানকে ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।
যেসব প্রতিষ্ঠান ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে বাণিজ্য মন্ত্রণালয় মনে করছে তার মধ্যে রয়েছে- আলেশা মার্ট, আদিয়ান মার্ট, ফাল্কগ্দুনীশপ, সিরাজগঞ্জশপ, টোয়েন্টিফোর টিকেটি ডটকম, গ্লিটার্স আরএসটি ওয়ার্ল্ড, গ্রীন বাংলা ই-কমার্স লিমিটেড, অ্যানেক্স ওয়ার্ল্ডওয়াইড লিমিটেড, আমার বাজার লিমিটেড ও এক্সিলেন্ট ওয়ার্ল্ড এবং অ্যাগ্রো ফুড অ্যান্ড কনজুমার লিমিটেড।
ঝুঁকিপূর্ণ বলতে বাণিজ্য মন্ত্রণালয় বোঝাতে চেয়েছে, এসব প্রতিষ্ঠান অতিরিক্ত ছাড় দিয়ে মানুষকে প্রলুব্ধ করে প্রচুর টাকা নিয়েছে।
সরবরাহকারীদের কাছ থেকেও বাকিতে পণ্য সংগ্রহ করেছে। কিন্তু তাদের অনেকের কাছে ক্রেতা ও সরবরাহকারীদের পাওনা পরিশোধ করার মতো পর্যাপ্ত পণ্য বা টাকা নেই। ফলে বিপুল সংখ্যক ক্রেতা ও সরবরাহকারী পাওনা নিয়ে অনিশ্চয়তার ঝুঁকি সৃষ্টি হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইভ্যালি ও ই-অরেঞ্জের ঘটনার পর পুরো ই-কমার্স খাত পর্যালোচনা করে দেখা গেছে যে, কিছু প্রতিষ্ঠানের কর্ণধাররা ক্রেতা ও সরবরাহকারীর টাকা নিয়ে বিদেশে চলে গেছেন। ভবিষ্যতে আরও কিছু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে বিপুলসংখ্যক ক্রেতা ও পণ্য সরবরাহকারীর পাওনা অপরিশোধিত থেকে যাবে এবং ভবিষ্যতে আরও প্রতারণাকারী প্রতিষ্ঠান তৈরি হবে।
গত বুধবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে ডিজিটাল কমার্স ব্যবসায় সাম্প্রতিক সমস্যা বিষয়ে অনুষ্ঠিত বিশেষ সভায় এসব ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠান নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। কীভাবে এখান থেকে গ্রাহকদের পাওনা পণ্য ও টাকা বের করা যাবে সেজন্য তাদের সঙ্গে আলোচনার পরামর্শ এসেছে সভায়। সভায় উপস্থিত পুলিশের মহাপরিদর্শক ও র‌্যাবের মহাপরিচালককেও এসব প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের নজরদারিতে রাখার অনুরোধ করা হয়েছে, যাতে তারা পালিয়ে যেতে না পারেন।
সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ইভ্যালি, ই-অরেঞ্জের মালিকরা জেলে। ধামাকাশপের কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আলেশা মার্ট এখনও তাদের কার্ডসহ কিছু প্রচার-প্রচারণা চালাচ্ছে। আরও কয়েকটি প্রতিষ্ঠানও একই ধরনের ব্যবসা করছে। বাণিজ্য মন্ত্রণালয় প্রতিষ্ঠানগুলোকে পর্যবেক্ষণে রেখেছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে আলেশা মার্ট, আদিয়ান মার্ট, ফালগুনীশপ ও সিরাজগঞ্জশপের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ করার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানো হয়েছে। বাকিদের বেলায়ও একই ধরনের অনুরোধ জানানো হবে। পাশাপাশি এসব প্রতিষ্ঠানের সঙ্গে ডেবিট ও ক্রেডিট কার্ড, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে কেউ লেনদেন করলে পণ্য সরবরাহের আগে যাতে টাকা প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে জমা না হয়, সে বিষয়ে পেমেন্ট গেটওয়ে কোম্পানিগুলোকে সতর্ক করা হয়েছে। এসব কোম্পানি পণ্য সরবরাহ হয়েছে বলে দাবি করলে সেই দাবি যাচাই-বাছাই করে টাকা ছাড় করতে বলা হয়েছে। এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং প্রতিযোগিতা কমিশনকে এসব প্রতিষ্ঠানে মনিটরিং জোরদারের পরামর্শ দেওয়া হয়েছে। ই-ক্যাবকে এদের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে বলেন, ইভ্যালি, ই-অরেঞ্জ ও ধামাকাশপে কয়েক লাখ গ্রাহকের প্রায় তিন হাজার কোটি টাকা আটকে গেছে। এ জাতীয় ঘটনা পুরো ই-কমার্স খাতে বিরূপ প্রভাব ফেলেছে। একই সঙ্গে প্রতারণার ঘটনায় সরকারও বিব্রত। ফলে আর কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য সংশ্নিষ্ট সব পক্ষকে নিয়ে গ্রাহকদের স্বার্থ রক্ষায় কাজ করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনই ঝুঁকিতে থাকা সব প্রতিষ্ঠানের কর্ণধারদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নেই। মন্ত্রণালয় চায়, তারা নিয়ম অনুযায়ী ব্যবসা করুক, মানুষের পাওনা পরিশোধ করুক। তবে কোথাও কোনো ক্ষতিগ্রস্ত গ্রাহক আইনের আশ্রয় নিলে এবং তাতে দোষী প্রমাণিত হলে মন্ত্রণালয়ের কিছু করার থাকবে না।
ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকাশপের কাছে দেশের কয়েক লাখ লাখ ক্রেতা ও পণ্য সরবরাহকারী প্রায় তিন হাজার কোটি টাকা পাবে। এসব প্রতিষ্ঠান ক্রেতাদের থেকে আগাম টাকা নিলেও সময়মতো পণ্য সরবরাহ করেনি। আবার যাদের থেকে বাকিতে পণ্য নিয়েছে তাদের টাকা দেয়নি। এক পর্যায়ে বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইভ্যালিতে তদন্ত চালায়। কেন্দ্রীয় ব্যাংকের প্রাথমিক তদন্তে দেখা গেছে, ক্রেতা ও সরবরাহকারীদের কাছে ৪১৩ কোটি টাকা দায় রয়েছে প্রতিষ্ঠানটির। কিন্তু তাদের চলতি সম্পদের মূল্য মাত্র ৬৫ কোটি টাকা। যদিও ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল নিজে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে যে হিসাব দিয়েছেন তাতে বলেছেন, তার কোম্পানির দেনার পরিমাণ ৫৪৩ কোটি টাকা। এর মধ্যে ক্রেতারা ৩১১ কোটি, সরবরাহকারীরা ২০৬ কোটি টাকা এবং অন্যান্য ব্যবসায়ীর দেনা ২৬ কোটি টাকা। ই-অরেঞ্জের গ্রাহকরা পাওনার দাবিতে রাজধানীতে বিক্ষোভ করলে এর মালিকানায় সম্পৃক্ত পুলিশ কর্মকর্তা সোহেল রানা দেশ ছেড়ে পালান। এই কোম্পানির কাছে এক হাজার ১০০ কোটি টাকা পাওনা গ্রাহকদের। ধামাকাশপের কাছে গ্রাহকদের ৮৫০ কোটি টাকা পাওনা রয়েছে। প্রতিষ্ঠান তিনটি এখন বন্ধ বলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
যেসব প্রতিষ্ঠানকে ঝুঁকিপূর্ণ হিসেবে উল্লেখ করা হয়েছে, যোগাযোগ করে তাদের সবাইকে পাওয়া যায়নি। তবে যে ক'জনকে পাওয়া গেছে, তারা বলেছেন, তাদের প্রতিষ্ঠানের কাছে কারোর পাওনা নেই; বরং তারা নিজেদের পুঁজি হারিয়ে এখন ব্যবসা বন্ধের ঝুঁকিতে রয়েছেন।
এ বিষয়ে অ্যানেক্স ওয়ার্ল্ড ওয়াইড লিমিটেডের প্রশাসন বিভাগের প্রধান জুনায়েদ হাসান সমকালকে বলেন, তাদের প্রতিষ্ঠানের কাছে কারোর কোনো পাওনা নেই। তারা অস্বাভাবিক অফার দিয়ে বেচাকেনাও করেন না। ফলে তাদের ঝুঁকিপূর্ণ বিবেচনা করারও কারণ নেই। তাদের সঙ্গে ই-ক্যাব যোগাযোগ করেছে জানিয়ে তিনি বলেন, ই-ক্যাব থেকে সাইট আপডেট করতে বলা হয়েছে। এ ছাড়া কিছু তথ্য চেয়েছিল, তার অংশবিশেষ দেওয়া হয়েছে। বাকিগুলো শিগগির দেওয়া হবে।
আমার বাজার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, তার কোম্পানির কাছে ক্রেতা বা সরবরাহকারীদের পাওনা বকেয়া নেই।
গ্রিন বাংলা ই-কমার্স লিমিটেডের প্রধান আলী হোসেন বলেন, তার প্রতিষ্ঠান চলতি মূলধনের অভাবে বন্ধ প্রায়। ক্রেতা ও সরবরাহকারীদের পাওনা মেটাতে গিয়ে করোনার প্রাদুর্ভাবের মধ্যেই ব্যাপক ক্ষতির মুখে পড়েন তিনি। ক্ষতি পুষিয়ে নিতে ই-ক্যাব থেকে কিছু অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হলেও বাস্তবে কোনো সহায়তা পাননি। তিনি আরও বলেন, কী কারণে বাণিজ্য মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ মনে করছে, তা তিনি জানেন না।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৭

জামালপুরগামী কমিউটার ট্রেনে ডাকাতি, নিহত ২

জামালপুরগামী কমিউটার ট্রেনে ডাকাতি, নিহত ২

ঢাকা থেকে দেওয়ানগঞ্জ যাওয়ার সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

 রেল পুলিশের জামালপুর থানার (জিআরপি) এসআই সোহেল রানা জানান,  ঘটনা স্থল থেকে আহত ৩ জনকে উদ্ধার করে জামালপুর সদর হাসপাতালে নেয়া হলে চিকিৎসক ২ জনকে মৃত ঘোষণা করেন।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৩

ইভানার লাশ পাওয়ার পর অনেক কিছু জানলেন স্বজনরা

ইভানার লাশ পাওয়ার পর অনেক কিছু জানলেন স্বজনরা

বিয়ের এক দশক পেরোলেও পরিবারের কেউ বুঝতে পারেনি ইভানা লায়লা চৌধুরী কতটা অসুখী। তার মৃত্যুর পর তার স্বজনরা জানতে পারল যে আইনজীবী স্বামীর সঙ্গে দুই সন্তান নিয়ে অসুখী এক দাম্পত্যে ছিলেন এই নারী। বিডিনিউজ

তবে বন্ধুরা বলছেন, স্বামীর হাতে নির্যাতনের কথা ইভানা বলতেন তাদের, তবে বাবা-মার কথা ভেবে বিচ্ছেদের পথে এগোতে চাইতেন না। ইভানার মৃত্যুর পর বন্ধুদের কাছ থেকে এসব শুনতে পেল তার পরিবারের সদস্যরা।

ইভানার বোন ফারহানা চৌধুরী বলেন, “মৃত্যুর পর ইভানার বন্ধুরা বাসায় এসে অনেক কিছু জানিয়ে গেল। কিন্তু ইভানা আমাদের বরাবরই এরকম ধারণা দিয়ে গেছে যে ও খুব ভালো আছে। ওর সঙ্গে এত কিছু হয়েছে যে এ সম্পর্কে আমরা কিছুই জানতাম না।”

৩২ বছর বয়সী ইভানা রাজধানীর স্কলাসটিকা স্কুলের ক্যারিয়ার গাইডেন্স কাউন্সেলর ছিলেন। গত ১৫ সেপ্টেম্বর বুধবার শাহবাগের পাশে পরীবাগের দুটি নয়তলা ভবনের মাঝ থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

ইভানার শ্বশুরবাড়ি থেকে পুলিশকে জানানো হয়েছে, ইভানা ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করেছেন বলে তাদের ধারণা। এ ঘটনায় দায়ের হওয়া অপমৃত্যু মামলাটি তদন্ত করছে শাহবাগ থানা।

ইভানার স্বামী আব্দুল্লাহ হাসান মাহমুদ ওরফে রুম্মান একজন আইনজীবী। ২০১০ সালে তার সঙ্গে ইভানার বিয়ে হয়। তাদের দুই সন্তান রয়েছে। দুই ছেলের মধ্যে একটির বয়স আট বছর, আরেকটি ছয় বছরের। ছোটটি বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক) শিশু। শিশু দুটি এখন ইভানার বোন প্রকৌশলী ফারহানা চৌধুরী তিথির তত্ত্বাবধানে আছে।

ইভানার বাবা প্রকৌশলী আমান উল্লাহ চৌধুরী সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী। বিআরটিএর পরিচালক থাকা অবস্থায় তিনি অবসরে যান। তার তিন মেয়ের মধ্যে ইভানা সবার ছোট।

ফারহানা বলেন, “ছোট শিশুটি এখনও মাকে খুঁজছে, কিন্তু ও তো কথা বলতে পারে না। মায়ের অভাবে ওর অস্বাভাবিকতাগুলো আরও বাড়ছে।” মৃত্যুর দুদিন আগে ইভানার সংসারে অসুখের আঁচ পেয়েছিলেন বলে জানান ফারহানা।

তিনি বলেন, গত ১৩ সেপ্টেম্বর ভিডিও কল করে খুব কান্নাকাটি করেছিলেন ইভানা। তখন তিনি বলছিলেন যে তার স্বামীর অন্য নারীর সঙ্গে সম্পর্ক রয়েছে।

“ইভানা ডিভোর্স নিয়ে খুবই আতঙ্কগ্রস্ত ছিল। কারণ আমাদের পরিবারটা একটু পুরনো ধ্যান-ধারণার। আমার মা আমাদের শিখিয়েছেন বিয়ে সবচেয়ে বড় জিনিস, এটা আমরা টিকিয়ে রাখব। তবু্ও আমি তাকে বোঝানোর চেষ্টা করলাম। বললাম আমরা দুই বোন আছি, বাবা-মা আছে। সবার সঙ্গে থাকবে ও। কিন্তু ও বারবারই বলছিল কেন ওর সঙ্গেই এরকম হবে?”

ফারহানা জানান, তার সত্তরোর্ধ্ব বাবা ও মা বনানীতে একটি ফ্ল্যাটে থাকেন। ১৫ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে ইভানার শ্বশুর মোহাম্মদ ইসমাঈল ফোন করে তার বাবাকে জানান যে, তাদের ইভানা ও রুম্মনের মধ্যে ঝগড়াঝাটি চলছে। বিষয়টি সুরাহার জন্য তিনি তাদের যেতে বলেন। তারা দুপুর ১২টার পর রওনা দেন। পরীবাগের ওই বাসায় গিয়ে তারা দেখেন ইভানা নেই। এরপর তিনিসহ সবাই মিলে দুই ভবনের মাঝে ইভানার লাশ পান।

ফারহানার অভিযোগ, ইভানার মৃত্যুর পর তার শ্বশুরবাড়ির লোকজনের আচরণ ‘খুবই সন্দেহজনক’। তার স্বামী ব্যারিস্টার রুম্মান স্ত্রীর জানাজাতেও অংশ নেননি। এসব বিষয় নিয়ে কথা বলার জন্য ফোন করে এবং বাসায় গিয়েও ব্যারিস্টার রুম্মানকে পাওয়া যায়নি।

তবে রুম্মানের বাবা সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইল বলেন, “ইভানা খুব ভালো মেয়ে ছিল। আমি তাকে স্নেহ করতাম। এখন রুম্মানের যে সম্পর্কের কথা বলা হচ্ছে সেটি তো আমি জানতাম না।”

সেদিনের ঘটনার বিষয়ে তিনি বলেন, “ওই দিন (বুধবার) তাদের স্বামী-স্ত্রীর ঝগড়ার পর আমি রুম্মানকে বাসা থেকে চলে যেতে বলে ইভানার বাবা-মাকে বাসায় আসতে বলি। “তারা আসার আগে বেলা সাড়ে ১২টার দিকে ফোন কানে কথা বলতে বলতে ইভানা বাসা থেকে বের হয়ে যায়। আমরা ভেবেছিলাম ও বোধহয় নিচে যাচ্ছে।”

শ্বশুর ইসমাইলের ধারণা, বের হয়ে যাওয়ার পরপরই ইভানা নয়তলার ছাদে গিয়ে নিচে লাফ দিয়েছিলেন।

এ ঘটনায় শাহবাগ থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। থানার ওসি মওদুত হাওলাদা বলেন, নিহতের ময়নাতদন্ত প্রতিবেদনের অপেক্ষায় আছেন তারা। ইভানার পরিবার থেকে রোববার পর্যন্ত পুলিশকে কোনো অভিযোগ জানানো হয়নি বলে জানান তিনি।

ইভানার স্বামীর সঙ্গে যোগাযোগ করতে পারেননি তার স্বজনরা- এমন অভিযোগের বিষয়ে ওসি বলেন, “উনার সঙ্গে (ব্যারিস্টার রুম্মান) আমাদেরও কোনো যোগাযোগ হয়নি। তবে তিনি পালিয়ে গেছেন, এমন কোনো তথ্যও আমাদের কাছে নেই।”

যা বলছেন শিক্ষক

“তালাকপ্রাপ্ত হিসেবে আমি আমার বাবা-মাকে দুঃখ দিতে চাই না। আমার বাচ্চারাও মনে হয় আমাকে ছাড়াই বাঁচতে পারবে। চিন্তা শুধু ছোট ছেলেটাকে নিয়ে। ও বিশেষ শিশু, ওর বিশেষ যত্ন প্রয়োজন।… অথচ আমার স্বামী আমার বাচ্চাদের বাবা আরেকজনের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন”- মৃত্যুর দুদিন আগে নিজের একজন শিক্ষককে এরকম এসএমএস পাঠিয়েছিলেন ইভানা।

পরিবারকে কিছু না জানালেও তালাক বিষয়ে পরামর্শের জন্য ইভানা যোগাযোগ করেছিলেন তার শিক্ষক ও সুপ্রিম কোর্টের আইনজীবী আসিফ বিন আনোয়ারের সঙ্গে।

ইভানা ২০১০ সালে ঢাকার কলাবাগানে অবস্থিত লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজ থেকে এলএলবি করেন।

এই কলেজের শিক্ষক আসিফ বিন আনোয়ার বলেন, “কলেজে ইভানা ভালো বিতর্ক করত, পড়াশোনাতেও ভালো ছিল। কিন্তু ২০১০ সালে বার এট ল সম্পন্ন না করেই বিয়ের সিদ্ধান্ত নিল।”

বিয়ের তিন বছর পর ২০১৩ সালের দিকে ইভানা তার সঙ্গে পারিবারিক সমস্যার বিষয়ে প্রথম যোগাযোগ করেন বলে আসিফ জানান।

তিনি বলেন, তখন ইভানা অ্যাপয়েন্টমেন্ট নিলেও আসেননি। এভাবে ২০১৬ সালে একবার এবং ২০১৮ সালে অ্যাপয়েন্টমেন্ট নিয়েও দেখা করতে আসেননি।

তবে ২০১৬ সালে দ্বিতীয় সন্তান জন্মদানের পর ইভানা তাকে বলেছিলেন, শ্বশুরবাড়ি থেকে তাকে চাকরিটা ছেড়ে দিতে বলেছে। না হলে তাকে তালাক দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।

আসিফ বলেন, তালাক হওয়ার পর ভরণপোষণের আইন সম্পর্কে জানতে চেয়েছিলেন ইভানা।

এরপর আবার দীর্ঘ বিরতি। মৃত্যুর দুদিন আগে হঠাৎ আসিফের ই-মেইল ঠিকানা চান ইভানা।

আসিফ বলেন, তবে ই-মেইল না করে লম্বা এসএমএস বার্তা পাঠাতে থাকেন। আর তখনই দাম্পত্যে অসুখের কথা বলেন।

“তার স্বামী আরেক নারীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন। এ কারণে ইভানা হাত কেটে আত্মহত্যার চেষ্টা করেছে বলেও জানায়। আহত হাতের ছবি সে পাঠায়। আমি তাকে বলেছিলাম, বোকার মতো কিছু না করতে। ইভানাকে দ্রুত দেখা করতে বলেছিলাম, যাতে তাকে বিষয়গুলো বুঝিয়ে বলতে পারি।”

ইভানা তার স্বামী ও তার বন্ধুর ‘এসএমএস চালাচালির’ কিছু স্ক্রিনশটও শিক্ষককে পাঠিয়েছিলেন।

সম্প্রতি ফেইসবুকের একটি পাবলিক গ্রুপে করা মন্তব্যে ইভানা লিখেছিলেন নিজের হতাশার কথা। সেই সঙ্গে লিখেছিলেন, দ্বিতীয় শিশুটি অটিস্টিক হওয়ার কারণে তার স্বামীর হতাশার কথা।

“আমার দ্বিতীয় সন্তানটিও এএসডি (অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার)। কিন্তু ও যত বড় হচ্ছে, ওর চ্যালেঞ্জগুলো যত বাড়ছে, আমার ধৈর্য বাড়ছে আর ওর বাবার বাড়ছে হতাশা।”

স্বামীর সঙ্গে অন্য নারীর সম্পর্কের বিষয়টি তুলে নিজের অসহায়ত্বও প্রকাশ করেছেন ইভানা।

“যখন আমি এটা লিখছি তখন আমার জন্য নিঃশ্বাস নেওয়ায় কঠিন হয়ে উঠেছে। একা জীবনের জন্য আমি এখনো নিজেকে প্রস্তুত করতে পারিনি। আমি এখনো আমার দুই সন্তানের দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত না। এবং আমাদের সমাজ সবসময় পুরুষদেরই পক্ষে থাকে … আমার ছোট সন্তানটার কারণে নিজেকে শেষ করে দিতে পারছি না।”

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫১

বান্দরবানে পর্যটকের গাড়িতে গুলি, ২ তরুণী আহত

বান্দরবানে পর্যটকের গাড়িতে গুলি, ২ তরুণী আহত

বান্দরবানের চন্দ্রঘোনা সড়কে পর্যটকদের গাড়িতে গুলির ঘটনা ঘটেছে। এতে দুই তরুণী আহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় সদর উপজেলা রাজবিলা ইউনিয়নের জাহাঙ্গীর বাক নাম এলাকার এ ঘটনা ঘটে।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৪

জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্ব পাবে যে ৬টি বিষয়

জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্ব পাবে যে ৬টি বিষয়

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বিশ্বব্যাপী ‘টিকা বৈষম্য’ দূরীকরণসহ ৬টি বিষয় গুরুত্ব পাবে। ১৪ সেপ্টেম্বর শুরু হওয়া অধিবেশনে ২১ সেপ্টেম্বর হতে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সাধারণ বিতর্ক। এ অধিবেশনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল রোববার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে পৌঁছবে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আছেন পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৬

মানি লন্ডারিং প্রমাণ না হলে সাজা ৭ বছর
ইভ্যালি নিয়ে আইন বিশেষজ্ঞদের মত

মানি লন্ডারিং প্রমাণ না হলে সাজা ৭ বছর

আইনি প্রক্রিয়ায় ৪২০ ধারা ছাড়া অন্য কোনো মাধ্যমে ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কঠিন। মানি লন্ডারিং প্রমাণিত না হলে রাসেল ও তার স্ত্রীর সর্বোচ্চ সাজা হতে পারে সাত বছরের জেল। আইন বিশেষজ্ঞরা এমন মতামত দিয়েছেন।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৮

ব্যাংক থেকে চাকরিচ্যুতদের পুনর্বহালের নির্দেশ

ব্যাংক থেকে চাকরিচ্যুতদের পুনর্বহালের নির্দেশ

সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া ব্যাংক থেকে কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না। একই সঙ্গে মহামারি করোনাভাইরাসের সময় বিভিন্ন ব্যাংক থেকে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮

ইভ্যালির রাসেলের কিছু হলে আন্দোলনের হুমকি গ্রাহকদের

ইভ্যালির রাসেলের কিছু হলে আন্দোলনের হুমকি গ্রাহকদের

 

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনকে (প্রতিষ্ঠানটির চেয়ারম্যান) গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

তবে বাসা থেকে তাদের নিয়ে বের হতে র‍্যাব সদস্যদের বাধা দিচ্ছেন উপস্থিত গ্রাহকরা। গ্রাহকরা স্লোগান দিচ্ছেন, ‘রাসেল ভাইয়ের কিছু হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে।’

বৃহস্পতিবার বিকেলে মোহাম্মদপুরের নিলয় কমপ্রিহেনসিভ হোল্ডিংয়ের বাসায় (হাউজ ৫/৫এ, স্যার সৈয়দ রোড) অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

বিকেলে রাসেল ও তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয় র‍্যাব। তখন বাড়ির গেট দিয়ে কাউকে ঢুকতে দেওয়া হয়নি। বাড়ির সামনে অবস্থান নেন র‍্যাব সদস্যরা।

এর আগে রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে গুলশান থানায় মামলা করা হয়। এ মামলাতেই রাসেল দম্পতিকে গ্রেফতার দেখিয়েছে র‍্যাব।

 

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৯

কুইক রেন্টাল’ বিদ্যুৎ কেন্দ্র আরো ৫ বছর রাখার বিল পাস

কুইক রেন্টাল’ বিদ্যুৎ কেন্দ্র আরো ৫ বছর রাখার বিল পাস

জরুরি ভিত্তিতে বিদ্যুৎ ঘাটতি মেটাতে এক দশক আগে দেশে ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালানোর বিশেষ আইনের মেয়াদ আরও পাঁচ বছর বাড়াতে‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল-২০২১ পাস হয়েছে।

 বৃহস্পতিবার সংসদে বিল পাস হয়। তবে বিলটি পাসের বিরোধিতা করেছেন বিএনপি ও জাতীয় পার্টির সংসদ সদস্যরা। স্পিকার ড.শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন অনুষ্ঠিত হয়। বিল পাসের সময় সংসদ নেতা শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনীর প্রস্তাবগুলো করা নিষ্পত্তি হয়।

বিলটি পাসের প্রক্রিয়ার সময় বিরোধী সদস্যরা বিরোধিতা করেন। তবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জবাব দিতে গিয়ে বলেছেন, নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ করতেই এই বিলটি আনা হয়েছে।

২০০৯ সালের আওয়ামী লীগ সরকার ক্ষমতায় যাওয়ার পর বিদ্যুৎ সঙ্কট দ্রুত সমাধানের লক্ষে বেশ কয়েকটি ভাড়া ও দ্রুত ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের অনুমোদন দেওয়া হয়। আর এটা করার জন্য ২০১০ সালে প্রণয়ন করা হয় ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন’।শুরুতে দুই বছরের জন্য এই আইন করা হলেও পরে কয়েক দফায় সময় বাড়ানো হয়। এবার পাঁচ বছর মেয়াদ বাড়ানোর অনুমোদন মিললো সংসদে। ২০১০ সালে প্রণীত আইনটির মেয়াদ সর্বশেষ তিন বছর বাড়িয়ে মেয়াদ ২০২১ সাল পর্যন্ত করা হয়।

 ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর বিদ্যুৎ ঘাটতি মোকাবিলায় অতিদ্রুত বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের তাৎক্ষণিক পরিকল্পনায় তিন বছর, পাঁচ বছর ও ১৬ বছর মেয়াদী ভাড়াভিত্তিক (রেন্টাল ও কুইক রেন্টাল) বিদ্যুৎ কেন্দ্র স্থাপন শুরু করে। এসব ভাড়াভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রকে বৈধতা দিতে নতুন আইনটি করা হয়।

 বিএনপির হারুনুর রশীদ বলেন, আরও পাঁচ বছর কেন বাড়ানো হচ্ছে। আমরা শতভাগ বিদ্যুতের কথা বলছি। প্রয়োজনে ১ বছর বাড়ানো যেতে পারে। রূপপুর, মাতারবাড়িতে বড় প্রকল্প করছি। ঋণের বোঝা বাড়ছে। এভাবে চললে দেশ দেউলিয়া হয়ে যাবে। এই আইন করে আমরা অনিয়ম-দুর্নীতির বৈধতা দিচ্ছি। বিশেষ বিধান রাষ্ট্রের প্রয়োজনে বিভিন্ন সময়ে করা হয়েছে। সন্ত্রাস দমনসহ বিভিন্ন সময় করা হয়েছে। কিন্তু বিশেষ বিধান কেন ১৬ বছর ধরে চলবে। বিশেষ বিধান সাময়িক সময়ের জন্য করলেন। আজকে কেন আবার পাঁচ বছর? সর্বোচ্চ এই বছরের মধ্যে কাজ শেষ করেন। এ ছাড়া ঘোর আপত্তি থাকবে। বিশেষ বিধান এভাবে বছরের পর বছর চলতে পারে না।

 গণফোরামের মোকাব্বির খান বলেন, এই আইন একটি জঘন্য কালো আইন। এখানে ইনডেমনিটি দেওয়া হয়েছে। তড়িঘড়ি করে করা হচ্ছে। জনগণের টাকা অন্যের হাতে তুলে দেওয়ার জন্য এই আইন করা হয়েছে।

 জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু নিজের এলাকায় বিদ্যুতের লোডশেডিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, এলাকায় বিদ্যুৎ পাই না। চৈত্র, বৈশাখ, ভাদ্র মাসে মানুষ ঘুমাতে পারে না। এলাকায় ৪-৫ ঘণ্টাও বিদ্যুৎ থাকে না। জোরে বৃষ্টি হলে বিদ্যুৎ যায়। বাতাস হলে বিদ্যুৎ যায়। আমাদের বাঁচান। আইনের এক্সটেনশন দরকার নেই। বিদ্যুৎ দেন।

‌তিনি বলেন, আপনারা বলছেন ২৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। অর্ধেক ব্যবহার হয়। সঞ্চালন লাইন নেই। পায়রার কয়লাভিত্তিক কিনতে পারছেন না। সঞ্চালন লাইন নেই বলে। ওইগুলো কেনেন। প্রকল্প বসে আছে। ক্যাপাসিটি চার্জ কত দিয়েছেন? করতেছেন, করেন। ২৪ ঘণ্টার মধ্যে ৪ ঘণ্টা বিদ্যুৎ থাকে। আরও কিছু লোকের জন্য এই আইনের দরকার নেই। সঞ্চালন লাইন করেন।

 জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী বলেন, এলাকায় বিদ্যুৎ আসে না যায় বোঝা যায় না। আমাদের জবাবদিহি করতে হচ্ছে। আপনি অল্প জনবল দিয়ে সেবা দিচ্ছেন। একটা লাইন দিয়ে ৬০-৭০ কিলোমিটার লাইন চালাচ্ছেন। আমরা শতভাগ বিদ্যুৎ চাই না। আগের অবস্থায় ফিরতে চাই।

বিএনপির রুমিন ফারহানা বলেন, মন্ত্রী নিজেই স্বীকার করেছেন দেশে বিদ্যুতের ঘাটতি রয়েছে। এই আইনে কিছু মানুষের দায়মুক্তি দেওয়া হয়েছে। জনগণের টাকা কিছু মানুষের হাতে টাকা তুলে দেওয়া হবে কিন্তু তা নিয়ে কথা বলা যাবে না। বড় বড় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো পরিকল্পিতভাবে অচল করা করে রাখা হচ্ছে।

 পীর ফজলুর রহমান বলেন, কুইক রেন্টাল ব্যয়বহুল। কেন এটা করা হচ্ছে। সঞ্চালন লাইনে কেন নজর দেওয়া হচ্ছে না।

জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিলটি নতুন করে আনা হয়নি। সময় বাড়ানো হয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ যাতে দিতে পারি সেজন্য এই আইন। ছয় মাসের মধ্যে যাতে কাজ করতে করতে পারি সেজন্য এই আইন। শতভাগ বিদ্যুতায়ন করেছি। এখন নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ করতে চাই। সঞ্চালন লাইন করতে গেলে সময় লাগবে। এটা কুইক রেন্টালের জন্য না। দ্রুত সরবরাহের জন্য এই আইন। আমাদের দ্রুত সঞ্চালন করতে হবে। মাটির নিচে যেতে হবে। আগামী তিন বছরের মধ্যে ঢাকা আন্ডারগ্রাউন্ডে যাবে। সিলেট যাবে, খুলনা যাবে।

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৮

ইভ্যালি থেকে ১ টাকাও বেতন পাননি ফারিয়া, ছেড়েছেন চাকরি

ইভ্যালি থেকে ১ টাকাও বেতন পাননি ফারিয়া, ছেড়েছেন চাকরি

 

দেশের আলোচিত ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালির প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছিলেন দেশের জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া। প্রতিষ্ঠানটিতে যোগদানের তিন মাস পর বেতন হিসেবে এক টাকাও পাননি বলে জানান এ অভিনেত্রী।

অর্থ আত্মসাতের মামলায় ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর মোহাম্মদপুর স্যার সৈয়দ রোডের বাসায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পরিচয় করিয়ে দেওয়া প্রধান জনসংযোগ কর্মকর্তা শবনম ফারিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানালেন, বেতন না পাওয়ায় এক মাস আগেই চাকরি ছেড়ে চলে এসেছেন তিনি।

শবনম ফারিয়া বলেন, প্রধান জনসংযোগ কর্মকর্তা হিসেবে নিয়োগ পাওয়ার পর অফিসিয়াল ভাবে তিন মাস কাজ করলেও কোনো বেতন পাইনি। মানে ইভ্যালি থেকে এক টাকাও বেতন পাইনি। আমি যোগদানের পর থেকেই জানতে পারি ভেতরে বেতন নিয়ে সমস্যা চলছিলো। তাই তিন মাস কাজের পরই গত অক্টোবরের শেষ সপ্তাহে আমি চাকরি ছেড়ে চলে আসি।

ইভ্যালি প্রদান আটকের পর তার মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, 'যখন চাকরিতে ছিলাম তখনো ইভ্যালি নিয়ে আমি কোনো স্টেটমেন্ট দেয়নি। এখন তো আর চাকরি করছিনা তাই  এখন প্রতিষ্ঠানটি নিয়ে স্টেটমেন্ট দেওয়ার প্রশ্নই আসে না।'

 

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৫

নিখোঁজের ৪ দিন পর তিন মাদরাসা ছাত্রী রাজধানীর মুগদা থেকে উদ্ধার

নিখোঁজের ৪ দিন পর তিন মাদরাসা ছাত্রী রাজধানীর মুগদা থেকে উদ্ধার

জামালপুরের ইসলামপুর থেকে নিখোঁজের ৪ দিন পর বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ৩ মাদরাসা ছাত্রীকে রাজধানীর মুগদা থেকে উদ্ধার করেছে পুলিশ। ডিবিসি

 এর আগে জামালপুরের ইসলামপুর উপজেলার একটি আবাসিক মাদ্রাসা থেকে রবিবার (১২ সেপ্টেম্বর) ভোর রাতে নিখোঁজ হয় ওই তিন ছাত্রী। তারা তিনজনই উপজেলার দারুত তাক্বওয়া মহিলা ক্বওমী মাদ্রাসার দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী।

এ ঘটনায় পরের দিন বিকেলে মাদ্রাসার মুহতামিম (প্রধান শিক্ষক) মাওলানা মো. আসাদুজ্জামান ইসলামপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

 উদ্ধারকৃত শিক্ষার্থীরা হলো- উপজেলার সরদারপাড়া গ্রামের মাফেজ শেখের মেয়ে মীম আক্তার (৯), গোয়ালেরচর ইউনিয়নের সভুকুড়া মোল্লাপাড়া গ্রামের মনোয়ার হোসেনের মেয়ে মনিরা খাতুন (১১) ও সুরুজ্জামানের মেয়ে সূর্য্য ভানু (১০)।

নিখোঁজের পর মাদ্রাসার কর্মচারী ও স্থানীয়দের বরাতে ইসলামপুর থানার ওসি মো. মাজেদুর রহমান জানান, দারুত তাক্বওয়া মহিলা ক্বওমী মাদ্রাসার দ্বিতীয় শ্রেণির ওই ৩ শিক্ষার্থী গত শনিবার রাতে মাদ্রাসার আবাসিক কক্ষে ঘুমিয়ে পড়েছিল। রোববার ভোররাতে শিক্ষকরা ফজরের নামাজের জন্য তাদের ডেকে তোলে। অন্যদের মতো তারাও নামাজের প্রস্তুতি নেয় কিন্তু নামাজের পর তাদের আর খুঁজে পাওয়া যায়নি।


বিস্তারিত আসছে……..

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৯

সর্বশেষ
জনপ্রিয়