ঢাকা, ২০২১-০১-১৯ | ৫ মাঘ,  ১৪২৭
সর্বশেষ: 
শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

ট্রাম্পের নিন্দায় প্রবাসী বাংলাদেশিরা
ক্যাপিটল হিলে সমর্থকদের হামলা

ট্রাম্পের নিন্দায় প্রবাসী বাংলাদেশিরা

আমেরিকার গণতন্ত্রের বাতিঘর ক্যাপিটল হিলে হামলায় বিস্মিত গোটা বিশ্ব। আর এ হামলার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী করা হচ্ছে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। অভিযোগ উঠছে ট্রাম্পের নির্দেশেই আমেরিকার গণতন্ত্রের পাঠশালা আজ রক্তাক্ত। আমেরিকার বিকন ভুলুন্ঠিত। ট্রাম্পের উন্মাদনায় আমেরিকান নাগরিকের জীবন দিতে হলো ক্যাপিটাল হিলের ভেতরেই। প্রবাসী বাংলাদেশিরা এমন ন্যাক্কারজনক ঘটনার জন্য সংবিধানের ২৫তম সংশোধনীর আলোকে তাকে অপসারনের দাবি জানিয়েছেন। তাদের মতে, ট্রাম্পের হাতে আর একদিনও আমেরিকা নিরাপদ নয়। এ ব্যাপারে আজকালকে দেওয়া আমেরিকায় বসবাসরত বিশিষ্ট কয়েকজন নাগরিকের মতামত তুলে ধরা হলো।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০৩:১৩

বিদায়ী বছর স্বজন হারানোর বছর
করোনায় তিনশ’রও বেশি বাংলাদেশির মৃত্যু

বিদায়ী বছর স্বজন হারানোর বছর

বিদায়ী বছর প্রবাসী বাংলাদেশীদের কাছে স্বজন হারানোর বছর। বিদায়ী ২০২০ সাল ছিলো শোকের বছর। ছিলো ঘরে ঘরে স্বজন হারানোর বেদনা। এই বছরে এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ৯ মাসে করোনায় ৩ শতাধিক প্রবাসী বাংলাদেশীর মৃত্যু হয়েছে। মহামারি করোনায় অনেক পরিবার হারিয়েছে একাধিক সদস্য। কেউ হারিয়েছেন মা-বাবা, কেউ বা ছেলে-মেয়ে বা স্ত্রী। আবার কেউ হারিয়েছেন বাড়ীর একমাত্র উপার্জনকারী। করোনায় পিতা-পুত্র আর দুই সহোদরের মৃত্যুর ঘটনাও রয়েছে। মৃতের তালিকায় আছেন মুক্তিযোদ্ধা, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, শিক্ষক, ব্যবসায়ী, রাজনীতিবিদ, সাংবাদিক, সমাজসেবীসহ সকল শ্রেণী পেশার মানুষ।

শনিবার, ২ জানুয়ারি ২০২১, ০৪:০৫

সাপ্তাহিক আজকাল সংখা ৬৪২

সাপ্তাহিক আজকাল সংখা ৬৪২

এখন বাজারে। আপনার কপি এখনই সংগ্রহ করুন। পিডিএফ কপি পড়ুন- Weekly Ajkal Issue-642

শনিবার, ২ জানুয়ারি ২০২১, ০৩:৩৯

আইন-সভায় নিয়োগ পেলেন ইমাম ইয়াসির

আইন-সভায় নিয়োগ পেলেন ইমাম ইয়াসির

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আইন সভায় প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন একজন ইমাম। এ নিয়োগে প্রথম ইতিহাস গড়ে মার্কিন রাজ্যসভার সেই সম্মানজনক পদে আসীন হয়ে অনন্য নজির গড়লেন মোহাম্মদ ইয়াসির খান। ক্যালিফোর্নিয়া রাজ্যসভার স্পিকার অ্যান্থনি রেন্ডন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, গত ৭ ডিসেম্বর রাজ্যসভার প্রথম ইমাম হিসেবে ইয়াসির খানকে নিয়োগ দেওয়া হয়েছে।

শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০, ০৫:২৪

আজীবন সম্মাননা পেলেন বাংলাদেশি সুবির চৌধুরী

আজীবন সম্মাননা পেলেন বাংলাদেশি সুবির চৌধুরী

‘কোয়ালিটি-গুরু’ হিসেবে যুক্তরাষ্ট্রে বিশেষভাবে সমাদৃত বাংলাদেশি আমেরিকান ড. সুবির চৌধুরী আরেকটি মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড পেয়েছেন। বড় বড় কোম্পানীগুলোর মন্দা কাটিয়ে উঠতে কিংবা উৎকৃষ্ট পণ্যের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্যে বাস্তবভিত্তিক পরামর্শ প্রদানকারী ব্যক্তিত্ব ড. সুবির চৌধুরী।

শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০, ০৫:২২

ভার্চুয়াল মোনাজাতে খালেদা জিয়ার সুস্বাস্থ্য কামনা

ভার্চুয়াল মোনাজাতে খালেদা জিয়ার সুস্বাস্থ্য কামনা

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ্য কামনা এবং বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে বিএনপির এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার কণ্ঠশিল্পী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক বেবী নাজনীনের আহ্বানে এই সভা ও ‘বিশেষ দোয়া-মাহফিলের’ আয়োজন করা হয়।

শনিবার, ২১ নভেম্বর ২০২০, ০৪:৩১

পেনসিলভেনিয়ায় হেরে গেলেন নীনা আহমেদ

পেনসিলভেনিয়ায় হেরে গেলেন নীনা আহমেদ

পেনসিলভেনিয়ায় অডিটর জেনারেল পদে নির্বাচনে হেরে গেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ডেমোক্র্যাটিক প্রার্থী নীনা আহমেদ। রিপাবলিকান টিমোথি এল ডিফোরের সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে যান নীনা। পেনসিলভেনিয়ায় অডিটর জেনারেল পদে এই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নির্বাচিত হলেন।

শনিবার, ১৪ নভেম্বর ২০২০, ০২:৪৮

ডেমোক্র্যাট হয়েও ভোট দিয়েছি ট্রাম্পকে নাসরীন আহমেদ

ডেমোক্র্যাট হয়েও ভোট দিয়েছি ট্রাম্পকে নাসরীন আহমেদ

নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ, ইমিগ্রেশন ও লিগ্যাল কনসালটেন্ট নাসরীন আহমেদ একজন রেজিস্টার্ড ডেমোক্র্যাট ভোটার। তিনি এবার ভোট দিয়েছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তিনি পরিচিতজনকে জানাতেও পিছপা হচ্ছেন না। নাসরীন আহমেদ বলেন, হ্যাঁ, আমি ট্রাম্পকে ভোট দিয়েছি। এতে লুকোনো কিছু নেই।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:৪৮

রিপাবলিকান হয়েও বাইডেনকে ভোট দিয়েছি গিয়াস আহমেদ

রিপাবলিকান হয়েও বাইডেনকে ভোট দিয়েছি গিয়াস আহমেদ

বাংলাদেশি আমেরিকান ব্যবসায়ী ও রিপাবলিকান পার্টির নেতা গিয়াস আহমেদ এবার ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকে ভোট দিয়েছেন। তিনি বলেছেন, ফিলিস্তিনিদের অবজ্ঞা করে ইসরায়েলের সঙ্গে অসম চুক্তি, মুসলমানসহ অভিবাসীদের ব্যাপারে ঘৃণাত্মক মনোভাব, মুসলিম ব্যান, অভিবাসনের কর্মসূচিতে কঠোরতা এবং ওবামা কেয়ার নিষিদ্ধে তামাশা করতে থাকায় ডোনাল্ড ট্রাম্পের প্রতি আস্থা হারিয়ে ফেলেছি। এজন্য রেজিস্টার্ড রিপাবলিকান হওয়া সত্ত্বেও ভোট দিয়েছি ডেমোক্র্যাট জো বাইডেনকে।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:৪৫

বাইডেনের কাছে প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাশা

বাইডেনের কাছে প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাশা

রাম্প শাসনের অবসান ঘটতে যাচ্ছে আমেরিকায়। গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সূতিকাগার। বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। রাজনৈতিক পরিভাষায় না হলেও বিশ্ব মোড়ল হিসেবেও খ্যাতি রয়েছে আমেরিকার। দেশটির ২৪৪ বছরের গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থায় সবচেয়ে উত্তেজনা ও অভিযোগের পাহাড় গড়েছেন শাাসক দলের প্রার্থী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোট গণনার শেষ লগ্নে যেখানেই হারার সম্ভাবনা আঁচ করতে পেরেছেন সেখানেই ভোট গণনা বন্ধ রাখতে আদালতের দ্বারস্থ হয়েছেন। তবে আদালত তা আমলে নেননি। ভোট যুদ্ধে নিশ্চিত বিজয়ী জো বাইডেন ও কমালা হারিস। ডেমোক্র্যাটদের বিজয়ের আগাম বার্তায় বাংলাদেশি কমিউনিটিসহ আমেরিকায় বসবাসরত বিভিন্ন ইমিগ্র্যান্ট ও মাইনোরিটি কমিউনিটিতে আনন্দের বন্যা বইতে শুরু করেছে। বিজয়ের পতাকা হাতে দরজায় দাঁড়িয়ে। আনুষ্ঠানিক ঘোষণা আসা মাত্র বিজয় উৎসবে নেমে পড়বেন প্রবাসী বাংলাদেশিসহ আমেরিকান জনগোষ্ঠী।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:৪০

সাপ্তাহিক আজকাল সংখা ৬৩৪

সাপ্তাহিক আজকাল সংখা ৬৩৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের নানা খবর নিয়ে সাজানো আজকের ‘আজকাল’ এখন বাজারে। প্রধান  খবর ‘নিশ্চিত বিজয়ের পথে বাইডেন’। সঙ্গে নিয়মিত কলাম এবং ফিচার পাতাগুলি তো রয়েছেই। আপনার কপিটি সংগ্রহ করুন।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:০১

মার্কিন নির্বাচনে ভোট দিলেন শিশির

মার্কিন নির্বাচনে ভোট দিলেন শিশির

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে স্থানীয় সময় মঙ্গলবার ভোরে শুরু হয়ে গেছে আনুষ্ঠানিক ভোটগ্রহণ। এ নির্বাচনে ভোট প্রদান করেছেন বাংলাদেশের জাতীয় ক্রিকেটার সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির।

বুধবার, ৪ নভেম্বর ২০২০, ০৪:০৯

মার্কিন নির্বাচনে লড়ছেন পাঁচ বাংলাদেশি

মার্কিন নির্বাচনে লড়ছেন পাঁচ বাংলাদেশি

দেখতে দেখতে ঘনিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন। এ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত পাঁচ মার্কিন নাগরিককে নিয়ে চলছে আলোচনা। মার্কিন নির্বাচনে অংশ নেওয়া এই পাঁচজন হলেন-টেক্সাসের অস্টিন থেকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একমাত্র বাংলাদেশি প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক দলের প্রার্থী ডোনা ইমাম, জর্জিয়া অঙ্গরাজ্যের স্টেট সিনেটর শেখ রহমান, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হাউজ অব রিপ্রেজেনটেটিভ আবুল বি. খান ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদপ্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ড. নীনা আহমেদ। এ ছাড়া ড. এমডি রাব্বি আলম মিশিগান স্টেট থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাউস অব রিপ্রেজেন্টেটিভ পদে নির্বাচনে অংশগ্রহণ করছেন।

সোমবার, ২ নভেম্বর ২০২০, ০৪:৫৩

‘সেরা উদ্ভাবকের’ পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী

‘সেরা উদ্ভাবকের’ পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী

বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসা বিজ্ঞানী মিখাইল আনোয়ার যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা এনআইএইচের নিউ ইনোভেটর অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছেন। তিনিসহ আরও দুজনকে এ পুরস্কার দেয়া হয়েছে। এনআইএইচের ওয়েবসাইট থেকে জানা গেছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সিসকোর গবেষক মিখাইল তার ‘ওসঢ়ষধহঃধনষব ঘধহড়ঢ়যড়ঃড়হরপ ঝবহংড়ৎং ভড়ৎ ওহ ঠরাড় ওসসঁহড়ৎবংঢ়ড়হংব’ প্রজেক্টের জন্য এ পুরস্কার পেয়েছেন।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৭:০৫

ট্রাম্প সমর্থক বাংলাদেশিদের মতবিনিময়

ট্রাম্প সমর্থক বাংলাদেশিদের মতবিনিময়

প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে গত ১৮ অক্টোবর সন্ধ্যায় জ্যাকসন হাইটসে বাংলাদেশী আমেরিকান রিপাবলিকান ককাস (বিএআরসি) এর উদ্যোগে এক মতবিনিময় সভা হয়। সভায় রিপাবলিকান প্রার্থীদের পক্ষে জনমত সুসংহত করতে কর্মপদ্ধতি নির্দ্ধারণ ছাড়াও কমিউনিটিতে রিপাবলিকান পার্টির সমর্থক বৃদ্ধি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় নবগঠিত বাংলাদেশী আমেরিকান রিপাবলিকান ককাস’র কর্মকর্তাগণকে পরিচয় করিয়ে দেয়া হয়।
বিএআরসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এ রব চৌধুরীর সভাপতিত্বে ‘ইটজি চায়নিজ রেস্টুরেন্টে’ আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতেই সংগঠনের সভাপতি ও বাংলাদেশ সোসাইটির সাবেক সিনিয়র সহ সভাপতি ওয়াসী চৌধুরী ডোনাল্ড ট্রাম্পকে পুনরায় বিজয়ী করতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণের কথা তুলে ধরেন। অন্য বক্তারা গত চার বছরে ট্রাম্পের গৃহীত উন্নয়ন ও কল্যাণমূলক কর্মকান্ড ভোটারদের কাছে বিস্তারিতভাবে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৭:০৪

নিউ জার্সী বিএনপি’র কমিটি

নিউ জার্সী বিএনপি’র কমিটি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র নিউ জার্সী স্টেট কমিটি গঠনের লক্ষ্যে একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। গিয়াসউদ্দিন পাঠানকে আহ্বায়ক ও মোহাম্মদ দিদারকে সদস্য সচিব করে গঠিত এই আহ্বায়ক কমিটিতে সদস্য রয়েছেন ৫১ জন।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫৩

নীনা আহমেদের সমর্থনে গণজোয়ার

নীনা আহমেদের সমর্থনে গণজোয়ার

মূলধারার শ্রমিক-কর্মচারি ইউনিয়নের পর পেনসিলভেনিয়া স্টেট অডিটর জেনারেল পদে ড. নীনা আহমেদকে দ্ব্যর্থহীন সমর্থন জানালো ‘ফিলাডেলফিয়া ইনক্যুয়ারার’ নামক জনপ্রিয় একটি দৈনিক পত্রিকা। পত্রিকাটির সম্পাদকীয় পরিষদ সর্বসম্মত সিদ্ধান্তে বলেছে, পেনসিলভেনিয়া স্টেটের সর্বোচ্চ নীতি-নির্ধারণ পর্যায়ে নারী নেতৃত্বের শূন্যতা পূরণে তিনি সক্ষম হবেন। এই স্টেটের আয়-ব্যয়ের ব্যাপারে জনমনে যে সন্দেহ-সংশয় বিরাজ করছে তা দূর করার মধ্য দিয়ে নীনা আহমেদ প্রশাসনের সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে সকলে মনে করছি।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৪৮

বিরোধে নতুন মাত্রা সিদ্দিকীর বহিষ্কার
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ

বিরোধে নতুন মাত্রা সিদ্দিকীর বহিষ্কার

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক পদ থেকে মোহাম্মদ আলী সিদ্দিকীকে বহিষ্কার করা হয়েছে। বহিস্কারের কারণ হিসাবে তার বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনিকে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ, মিথ্যা, বানোয়াট, মনগড়া, বিভ্রান্তিকর, আদর্শবিরোধী বক্তব্য দেয়ার অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, একটি বিশেষ মহলের স্বাথ পূরণে তিনি উদ্দেশ্য প্রণোদিত ভাবে এই বক্তব্য দিয়েছেন। তার বিরুদ্ধে এই অভিয়োগ সন্দেহাতীতভাবে প্রমাডুত হওয়ায়, সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে, বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৭ (ক) ধারা মোতাবেক তাকে কেন্দ্রের নির্দেশ অনুযায়ী তাকে বহিস্কার করা হয়েছে। এ বহিস্কারাদেশ ১০ সেপ্টেম্বর ২০২০ থেকে কার্যকর হবে।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৫

ঐক্যে ফিরল চট্টগ্রাম সমিতি
ঝুলে থাকল ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান হানিফ ইস্যু

ঐক্যে ফিরল চট্টগ্রাম সমিতি

নেতাদের পদত্যাগ, ট্রাস্টিবোর্ড বিলুপ্তের ঘোষণা, অর্থ কেলেংকারি, সংগঠনে নিষ্ক্রিয়তা ও পাল্টাপাল্টি নির্বাচন কমিশন গঠনের পর আবার ঐক্যের কলতানে সরব হয়ে উঠলো প্রবাসে বাংলাদেশিদের অন্যতম বৃহৎ সংগঠন চট্টগ্রাম সমিতি। ২০১৭ সাল থেকে নেতৃত্বের কোন্দলে চট্টগ্রামবাসীর প্রিয় এই সংগঠনটি ঝিমিয়ে পড়েছিল। বর্তমান কমিটির মেয়াদ এক বছর আগে শেষ হলেও নির্বাচন দেয়া সম্ভব হচ্ছিল না। অভিযোগ ও পাল্টা অভিযোগ আসছিল বর্তমান সভাপতি আব্দুল হাই জিয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিমের অনুসারিদের বিরুদ্ধে। এক পর্যায়ে নতুন কমিটি গঠনের লক্ষ্যে দুই গ্রুপই পাল্টাপাল্টি নির্বাচন কমিশন গঠন করে। এ অবস্থায় এগিয়ে আসেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন সিনিয়র সদস্যরা। গত শনিবার ১২ সেপ্টেম্বর এক সমঝোতা বৈঠকে মিলিত হয়ে তারা এক সাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। তবে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. হানিফকে অব্যাহতি ও ট্রাস্টি বোর্ড বিলুপ্তের ঘোষণা নিয়ে বিতর্ক রয়েই গেছে।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৪

ভেঙ্গে যাচ্ছে ঐতিহ্যবাহী চট্টগ্রাম সমিতি
দুই গ্রুপের নির্বাচনের প্রস্তুতি

ভেঙ্গে যাচ্ছে ঐতিহ্যবাহী চট্টগ্রাম সমিতি

উত্তর আমেরিকার ঐতিহ্যবাহী চট্টগ্রাম সমিতি দ্বিধা-বিভক্ত। উভয় গ্রুপই আনুষ্ঠানিকভাবে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। ইতোমধ্যে দুই গ্রুপ পৃথক পৃথক নির্বাচন কমিশন গঠন করেছে। এর ফলে যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী এ সংগঠনটির ভাঙন স্পষ্ট হলো।

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৯

জিম খোলা নিয়ে গভর্নর ও মেয়রের মত বিরোধ

জিম খোলা নিয়ে গভর্নর ও মেয়রের মত বিরোধ

জিম বা ফিটনেস ক্লাব খোলা নিয়েও একমত হতে পারছেন না গর্ভনর অ্যান্ড্রু কুমো ও মেয়র ডি ব্লাজিও। সোমবার গর্ভনর ঘোষণা দেন নিউইয়র্ক সিটির জিমগুলো ২৪ আগস্ট থেকে খুলতে পারে। তা হবে মোট ক্যাপসিটির ৩৩%। সাথে মেনে চলতে হবে নানা স্বাস্থ্য বিধিমালা। এর একদিন পরই বুধবার সিটি মেয়র ব্লাজিও নেতিবাচক জবাব দেন। মেয়র বলেন, সিটির জিমগুলো এখনও প্রস্তুত নয়।

শনিবার, ২২ আগস্ট ২০২০, ০৫:২৬

সড়ক দুর্ঘটনায় দুই সহোদরসহ ৩ জনের মৃত্যু

সড়ক দুর্ঘটনায় দুই সহোদরসহ ৩ জনের মৃত্যু

নিউইয়র্কে এক সড়ক দুর্ঘটনায় মঙ্গলবার ভোররাতে বাংলাদেশি দুই ভাইসহ তিনজন নিহত এবং অপর ভাইসহ দু’জন আহত হয়েছেন। নিউইয়র্ক স্টেট পুলিশ জানায়, বাফেলো থেকে নিউইয়র্কে ফেরার সময় রচেস্টার এলাকায় বিপরীত দিক থেকে (ভুল পথে) আসা একটি গাড়ির সাথে মোজাম্মেল হক রাসেলের (৩০) চালানো গাড়ির সংঘর্ষ হয়। যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক ও ময়মনসিংহ বিভাগ তারুণ্য নামক একটি সংগঠনের নেতা রাসেল ঘটনাস্থলেই মারা যান। তার গাড়িতে থাকা ছোট ভাই হিমেল এ জয় (২৪) এরও মৃত্যু হয়। অপর ভাই আনিসুল হক আপেল (২৩) এবং তাদের সাথে থাকা কেনেডি অপিকে (১৮) নিকটস্থ স্ট্রং মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কামুক্ত বলে জানিয়েছে পুলিশ।

শনিবার, ২২ আগস্ট ২০২০, ০৫:২৪

সভাপতি না হতে পেরে ক্ষোভ, অপপ্রচার
ড. প্রদীপের বক্তব্যের জবাবে ড. সিদ্দিক

সভাপতি না হতে পেরে ক্ষোভ, অপপ্রচার

আজকাল-এ প্রকাশিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সাক্ষাৎকার নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য চলছে। প্রকাশিত সাক্ষাৎকারের প্রতিবাদ জানান আওয়ামী লীগ নেতা ড. প্রদীপ কর। এবার প্রদীপ করের সেই বক্তব্যের জবাবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি বলেন, প্রদীপ বাবু সভাপতি হতে না পেরে তার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। আজকাল-এ পাঠানো ড. সিদ্দিকুর রহমানের বিবৃতি হুবহু প্রকাশ করা হলোÑ ‘তথাকথিত নর্থ আমেরিকা আওয়ামী লীগের সভাপতি জনাব প্রদীপ কর ২০১১ সালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি হতে না পেরে আমার বিরুদ্ধে অনাকাক্সিক্ষত সম্পূর্ণ মিথ্যা অপবাদ বিভিন্ন পত্রিকায় প্রকাশ করে মানহানিকর কাজ করে যাচ্ছেন। বাংলাদেশসহ সারা বিশ্ব যখন করোনার কারণে সম্পূর্ণভাবে দিশেহারা ঠিক সেই সময় জনাব কর কেন আমার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছেন তা আমার জানা নেই।

শনিবার, ২২ আগস্ট ২০২০, ০৫:২২

নীনা ও ডোনাকে নিয়ে টাউন হল মিটিং

নীনা ও ডোনাকে নিয়ে টাউন হল মিটিং

বাংলাদেশি আমেরিকানস ফর পলিটিক্যাল অ্যাকশন (বাপা) জানিয়েছে, তাদের সংগঠনের মূল উদ্দেশ্য একটি হলো বাংলাদেশি-আমেরিকান জনগোষ্ঠীর সামাজিক এবং রাজনৈতিক সচেতনতা গড়ে তোলা, সক্রিয়ভাবে উত্তর আমেরিকার স্থানীয়, রাষ্ট্রীয় এবং জাতীয় পর্যায়ের মূলধারার রাজনৈতিক অঙ্গনে অংশগ্রহণ ও ভূমিকা রাখার জন্য তরুণ প্রজন্ম সহ সকল নেতৃবৃন্দকে অনুপ্রাণিত করা। সেইসাথে মূলধারার রাজনৈতিক অঙ্গনে বাংলাদেশিদের আরও বেশি করে সম্পৃক্ত এবং নিজেদের প্রতিষ্ঠা করার লক্ষ্যে সার্বিক সহযোগিতা প্রদান করা।

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ০৪:২৫

মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ
করোনাকালে কর্মকাণ্ড প্রশংসিত

মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ

করোনা একটি অভিশাপের নাম। একটি মহামারির নাম। যা কিনা এতই ছোট যে দেখা যায় না, ধরা যায় না, সীমান্ত মানে না, ইমিগ্রেশন মানে না। বিশ্বের কে শক্তিশালী কিংবা কে দুর্বল তার ধার ধারে না। বিশ্বের সবচেয়ে নিরাপদ ও শক্তিশালী রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্পের সাদা বাড়িটিতেও ঢুকতে তোয়াক্কা করেনি কোভিড নাইনটিন। বিশ্বের অন্যতম শক্তিশালী সরকার প্রধান বৃটেনের বরিস জনসনকে প্রাক মৃত ঘরে ঢুকাতে দ্বিধা করেনি। রাশিয়ার পুটিনকে এখনও নাকানি চুবানি খাওয়াচ্ছে। ভারতের মোদিরতো ত্রাহি ত্রাহি অবস্থা। প্রিয় বাংলাদেশে আস্তানা গড়বার পাঁয়তারা করছে। তবে মনে হচ্ছে, সরকারের সাথে করোনা লুকোচুরি খেলা খেলছে।

শনিবার, ২০ জুন ২০২০, ০৩:০০

ব্রঙ্কসে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
ইকনা ও বিএসিসি’র যৌথ উদ্যোগ

ব্রঙ্কসে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ

নিউইয়র্কের ব্রঙ্কসে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্তদের মাঝে যৌথভাবে খাদ্য সামগ্রী বিতরণ করেছে ইসলামিক সেন্টার অব নর্থ আমেরিকা (ইকনা), বাংলাদেশি আমেরিকান কমিউনিটি কাউন্সিল (বিএসিসি) ও মজুমদার ফাউন্ডেশন। গত ৭ জুন রোববার বিকেলে ব্রঙ্কসের হোয়াইট প্লেইনস রোডে তিনটি প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে প্রায় তিন’শ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

শনিবার, ১৩ জুন ২০২০, ০৮:২০

ব্রেন টিউমারে আক্রান্ত সহকর্মীর পাশে বাংলাদেশি পুলিশ কর্মকর্তারা

ব্রেন টিউমারে আক্রান্ত সহকর্মীর পাশে বাংলাদেশি পুলিশ কর্মকর্তারা

করোনা মহামারীর মধ্যেই ব্রেন টিউমারে আক্রান্ত নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্ট তানিন হানিফের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশন-বাপা। সংগঠনটি এককালীন অনুদান হিসেবে সহকর্মীর হাতে ২১,৬০০ ডলার প্রদান করে।

রোববার, ৩১ মে ২০২০, ০৬:৫৩

যুক্তরাষ্ট্র যুবলীগের ঈদ শুভেচ্ছা বিনিময়

যুক্তরাষ্ট্র যুবলীগের ঈদ শুভেচ্ছা বিনিময়

ঈদ উপলক্ষে ভার্চুয়াল ঈদ শুভেচ্ছা বিনিময় করেছে যুক্তরাষ্ট্র যুবলীগ। শুভেচ্ছা বিনিময়ের সময় মহামারী করোনা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে দোয়ার আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরীর আহ্বানে এতে অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগ পরিবারের (যুক্তরাষ্ট্র যুবলীগ এবং বিভিন্ন স্টেট ও সিটি যুবলীগ) নেতৃবৃন্দ। মাওলানা কারী কাজী কায়্যুম মোনাজাত ও দোয়া পরিচালনা করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্যালিফোর্নিয়া যুবলীগের সভাপতি সুবর্ণ নন্দী তাপস।

রোববার, ৩১ মে ২০২০, ০৬:৫৩

যুক্তরাষ্ট্র যুবদলের ঈদ প্যাকেজ বিতরণ

যুক্তরাষ্ট্র যুবদলের ঈদ প্যাকেজ বিতরণ

নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তিদের পরিবার এবং কিছু অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে যুক্তরাষ্ট্র যুবদল। বৃহস্পতিবার ঈদের শুভেচ্ছা হিসেবে প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর প্যাকেজ ঘরে ঘরে পৌছে দেয়া হয়। ঈদ উপহার বিতরণের আগে ঢাকা থেকে টেলি কনফারেন্সে যুক্তরাষ্ট্র যুবদলের কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি সাইফুল আলম নীরব এবং সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু।

রোববার, ৩১ মে ২০২০, ০৬:৫১

লকডাউনে নিউইয়র্কে ঘরে ঘরে ঈদ জামাত
এমন ঈদ আগে কখনও দেখেনি কেউ

লকডাউনে নিউইয়র্কে ঘরে ঘরে ঈদ জামাত

সারা মাস রোজার পরেই আসে সারা বছরের সেই শ্রেষ্ঠতম দিন। ঈদুল ফিতর মুসলিম জাহানের হাজার বছরের ঐতিহ্য। মুসলমানদের বৃহত্তম উৎসব। শোক-দুঃখ ভুলে উল্লাসে মেতে ওঠে গোটা মুসলিম বিশ্ব। পথে পথে ঘোরে চাঁদ দেখার আনন্দ। কিন্তু এবার সব এলোমেলা হয়ে গেল। করোনা ভাইরাসে এবার সবকিছু ওলটপালট হয়ে গেছে। পাল্টে গেছে ঈদ উৎসবের সব রীতিনীতি। পরিবার-পরিজনদের সঙ্গে মিলিত হওয়া, উপহার আদান-প্রদান, খাবার ভাগাভাগি, চাঁদ রাতের আনন্দÑ সবকিছুই ম্লান হয়ে গেছে।
নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন শহরে পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে করোনা মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে। রমজান মাসে মসজিদে মসজিদে তারাবীর নামাজ হয়নি, মসজিদ ছিল বন্ধ, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশুদের নতুন কাপড় কেনা হয়নি। চিরাচরিত নিয়মে ঈদ শুভেচ্ছা বিনিময়ের পথও ছিলো বন্ধ।
নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ধর্মীয় প্রতিষ্ঠানে ১০ জন উপস্থিতির অনুমোদন দেন। এতে নিউইয়র্কের বিভিন্ন মসজিদ ১০ জনের উপস্থিতিতে ভার্চুয়াল ঈদ জামাতের ঘোষণা দেয়। তবে অধিকাংশ বাংলাদেশি মসজিদ ঈদ জামাত আয়োজন থেকে বিরত থাকে। কোথায় কোথাও মুসলিম কমিউনিটি খোলা মাঠেও সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতের ব্যবস্থা করে।

রোববার, ৩১ মে ২০২০, ০৬:৪৯

সর্বশেষ
জনপ্রিয়