ঢাকা, ২০২২-০১-২৫ | ১২ মাঘ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
নিউইয়র্কের মধ্যবিত্তদের ইনকাম ট্যাক্স কমছে

নিউইয়র্ক গর্ভনর ক্যাথি হোকল ২১৬ বিলিয়ন ডলারের উচ্চাভিলাসী বাজেট পেশ করলেন। গত মঙ্গলবার আগামী অর্থ বছরের এ বাজেট ঘোষণা করেন। যাতে মধ্যবিত্ত নিউ ইয়র্কারদের ইনকাম ট্যাক্স কমানোর প্রস্তাব করা হয়েছে। বাড়ির মালিকদের জন্য থাকছে সুখবর।  কমানো হবে প্রোপার্টি ট্যাক্স। আগামি ৫ বছরের মধ্যে কোন রেসিশন বা করোনার মতো কোন মহামারি আসলে তা মোকাবেলায় ১৬ বিলিয়ন ডলার আলাদাভাবে বরাদ্দ রাখা হয়েছে। বিশাল অংকের এ বাজেটে একটি অংশ আসবে ফেডারেল সরকারে অনুদান থেকে। করোনাকালে কেন্দ্র থেকে প্রাপ্তের প্রায় ৭ বিলিয়ন ডলার উদ্বৃত্ত রয়েছে। তা বাজেটের আয়ের উৎসের সাথে দেখানো হয়েছে। এ ৭ বিলিয়ন ডলারের ১.২ বিলিয়ন মধ্যবিত্ত জনগনের জন্য ইনকাম ট্যাক্স কাট ও ২.২ বিলিয়ন প্রোপার্টি ট্যাক্স রিলিফের।করোনাকালীন সময়ে হেলথ কেয়ার ওয়ার্কারদের অবদানের কথা বিবেচনা করে রাখা হয়েছে বিশেষ বোনাস বরাদ্দ। যার পরিমান ২.৮ বিলিয়ন ডলার।


নিউইয়র্ক ‘টু গো এলকোহল’ বিক্রি

নিউইয়র্ক ‘টু গো এলকোহল’ বিক্রি

নিউইয়র্ক স্টেটে ‘টু গো এলকোহল’ বিক্রি স্থায়ীভাবে চালু হচ্ছে। এতে রেষ্টুরেন্ট ও বারগুলো এলকোহল ও তার মিক্সার সরাসরি কাস্টমারদের কাছে বিক্রি করতে পারবেন। তারা টেক আউট হিসেবে বাসায় নিয়ে যেতে পারবেন। করোনা-১৯ শুরু হবার পর অস্থায়ীভাবে সাবেক গর্ভনর এন্ড্রু কুমো ‘টু গো এলকোহল’বিক্রির অনুমতি দিয়েছিলেন।

শনিবার, ১৫ জানুয়ারি ২০২২, ০২:৫৮

অক্সিলারি পুলিশ অফিসার পদে নিয়োগ চলছে

অক্সিলারি পুলিশ অফিসার পদে নিয়োগ চলছে

কুইন্সের লং আইল্যান্ড সিটি, সানিসাইড ও উডসাইডের ১০৮ পুলিশ প্রিসিংক্ট অক্সিলারি পুলিশ অফিসার পদে নিয়োগ দিচ্ছে। প্রিসিংক্ট কর্মকর্তারা স্থানীয়দের এই ভলেন্টিয়ার অক্সিলারি কর্মসূচিতে যোগ দেয়ার আহবান জানিয়েছেন। দুটি ব্যাচে নিয়োগ দেয়া হবে। প্রথম ব্যাচের ক্লাস শুরু হবে মার্চে। তাদের সাইন আপ করতে হবে ১৩ জানুয়ারি শুক্রবারের মধ্যে। দ্বিতীয় ব্যাচের ক্লাস শুরু সেপ্টেম্বরে। এ ব্যাচের আগ্রহীরা আগস্ট মাস নাগাদ আবেদন করতে পারবেন। কলেজ পয়েন্টের পুলিশ একাডেমিতে ৯ সপ্তাহব্যাপী ট্রেনিং অনুষ্ঠিত হবে। আবেদনকারির বয়স ন্যুনতম ১৭ বছর হতে হবে। ব্যাকগ্রউন্ড চেক বাধ্যতামূলক।

শনিবার, ১৫ জানুয়ারি ২০২২, ০২:৫৩

গিয়াস-তারেক প্যানেলের ভূমিধস বিজয়
জেবিবিএ’র নির্বাচন : টুকু-মুনীর প্যানেলের ফল প্রত্যাখ্যান

গিয়াস-তারেক প্যানেলের ভূমিধস বিজয়

গিয়াস আহমেদ ও তারেক হাসান খান জেবিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গত ৯ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে তারা তাদের প্যানেলের ভূমিধস বিজয় হয়েছে।

শনিবার, ১৫ জানুয়ারি ২০২২, ০২:৫১

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে কাল
ভাড়াটিয়া উচ্ছেদ

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে কাল

করোনা মহামারির মধ্যে নিউইয়র্কের ৩৫ লাখ ভাড়াটিয়ার রক্ষাকবচ ‘উচ্ছেদ নিষেধাজ্ঞা’র মেয়াদ শেষ হচ্ছে শনিবার। কোভিড-১৯ এর ফলে ফেডারেল সরকার থেকেই আপদকালীন সময়ে ভাড়াটিয়া উচ্ছেদ নয় মর্মে আদেশ জারি করা হয়েছিল। এর ফলে করোনা মাহামারিকালে লাখো আমেরিকান ভাড়া দিতে না পারলেও বাড়িওয়ালা বা এপার্টমেন্টের মালিক উচ্ছেদ করতে পারতেন না। সরকার অবশ্য গত দুই বছর ভাড়াটিয়া ও ল্যান্ডলর্ডদের বিভিন্ন প্রণোদনা দিয়ে সহায়তা করেছে।

শনিবার, ১৫ জানুয়ারি ২০২২, ০২:৩০

নিউইয়র্কে আবাসিক ভবনে অগ্নিকাণ্ড, নিহত ১৯

নিউইয়র্কে আবাসিক ভবনে অগ্নিকাণ্ড, নিহত ১৯

নিউইয়র্কের ব্রঙ্কসের একটি বহুতল ভবনে অগ্নিকান্ডের ঘটনায় অন্তত ১৯ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরো ৬৩ জন।

 রবিবার সকাল ১১ টায় ট্রেমন্ট সেসনের ৩৩৩ ইস্ট, ১৮১ স্ট্রিটের একটি ১৯ তলা ভবনের ৩য় তলার ডুপ্লেক্স অ্যাপার্টমেন্টে আগুনের সূত্রপাত ঘটে বলে প্রাথমিকভাবে জানা গেছে। ফায়ার সার্ভিসের প্রায় ২০০ সদস্য আগুন নিয়ন্ত্রণে কাজ করেছেন।

সংবাদ সম্মেলনে এফডিএনওয়াই কমিশনার ড্যানিয়েল নিগ্রো বলেন, ৩২ জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে, এতে কমপক্ষে ৬৩ জন আহত হয়েছে।

 নিগ্রো জানান, আহতদের অনেককেই বিভিন্ন তলার সিড়িঘর থেকে উদ্ধার করা হয়েছে, এদের মধ্যে অনেকেরই কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে, তীব্র ধোঁয়ার  মধ্যে শ্বাস নেওয়ার ফলে তারা অসুস্থ হয়ে পড়েছেন।

সূত্র: সিএনএন, এনবিসি

সোমবার, ১০ জানুয়ারি ২০২২, ০৩:৫২

মেরির বিরুদ্ধে হিউজ ও জিমি
এসেম্বলি ডিস্ট্রিক্ট-৩৭

মেরির বিরুদ্ধে হিউজ ও জিমি

নিউইয়র্ক স্টেটের এসেম্বলি ডিস্ট্রিক্ট-৩৭ আসনে বাংলাদেশি মেরি জোবায়দাকে চ্যালেঞ্জ করতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন টেক এক্সপার্ট হিউজ মা ও সাবেক কাউন্সিল মেম্বার জিমি ভ্যান ব্রামার। স্টেটের এসেম্বলি ডিস্ট্রিক্টের এ আসনটি কুইন্সের সানি সাইড, লং আইল্যান্ড সিটি, রিজ উড, ম্যাসপ্যাথ ও এস্টোরিয়ার কিছু অংশ নিয়ে গঠিত।

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ০৩:৪৮

জেবিবিএ’র নির্বাচন রোববার
সরগরম জ্যাকসন হাইটস : দুই প্যানেল মুখোমুখি

জেবিবিএ’র নির্বাচন রোববার

আর দু’দিন পরই আগামী রোববার জেবিবিএ’র নির্বাচন। নির্বাচনে ১৫টি পদে দুই প্যানেলের ৩০ জন প্রার্থী সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই প্যানেলের নির্বাচনী প্রচারণায় জ্যাকসন হাইটস এখন সরগরম।
ব্যাপক প্রচারণা শেষে নির্বাচনের আর মাত্র দুটি দিন হাতে নিয়ে প্রতিদ্বন্দ্বি দুই প্যানেলই তাদের বিজয় সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছেন। এখন জেবিবিএ’র নেতৃত্বে কারা বসবে সেটাই দেখার অপেক্ষা। সেটা জানা যাবে আগামী ৯ জানুয়ারি রোববার ভোটের ফল ঘোষণার পর।
নিউইয়র্কে বাংলাদেশি ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন অব এনওয়াই‘র (জেবিবিএ) দ্বিবার্ষিক নির্বাচনকে কেন্দ্র করে নানা হিসাব-নিকাশ সামনে আনছেন পর্যবেক্ষকরা। তারা বলছেন, কে জিতবে সেটা এখনও নিশ্চিত কওে বলা যাচ্ছে না।

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ০৩:৩৭

দুই সভাপতি প্রার্থীর যতো প্রতিশ্রুতি

দুই সভাপতি প্রার্থীর যতো প্রতিশ্রুতি

জ্যাকসন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন অব এনওয়াইর (জেবিবিএ) দ্বিবার্ষিক নির্বাচনের প্রচার এখন তুঙ্গে। আগামী ৯ জানুয়ারীর ভোটে বিজয়ী হওয়ার জন্য গিয়াস-তারেক ও টুকু-মুনির পরিষদ মরিয়া হয়ে মাঠে লড়ছেন। বিজয় সুনিশ্চিত করার জন্য তারা ভোটারদের কাছে নানা রকম উন্নয়ন ও কল্যাণমূলক প্রতিশ্রুতি দিচ্ছেন।

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ০৩:৩৪

মেয়র অ্যাডামস শপথ নিলেন

মেয়র অ্যাডামস শপথ নিলেন

নিউইয়র্কে করোনা শনাক্তের সংখ্যা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় অত্যন্ত স্বল্প আয়োজনে শপথ নিয়েছেন নিউইয়র্ক সিটির ১১০তম মেয়র এরিক অ্যাডামস। নতুন বছরের প্রথম দিন শনিবার (১ জানুয়ারি) ম্যানহাটানের টাইমস স্কয়ারে শপথ নেন এরিক অ্যাডামস।
এর আগে ঐতিহ্যবাহী কিংস থিয়েটারে ১ জানুয়ারি অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সিটির মেয়র হিসেবে এরিক অ্যাডামস, কম্পট্রোলার ব্র্যান্ড ল্যান্ডার এবং পাবলিক অ্যাডভোকেট জুমানি উইলিয়ামসের শপথ নেয়ার কথা ছিল। কিন্তু আকস্মিক অত্যন্ত সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুতগতিতে নিউইয়র্ক সিটিতে ছড়িয়ে পড়ার কারণে শপথ অনুষ্ঠানটি স্থগিত করা হয়।

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ০৩:১০

নিউইয়র্কে খুনের অস্ত্র আসে অন্য স্টেট থেকে

নিউইয়র্কে খুনের অস্ত্র আসে অন্য স্টেট থেকে

নিউইয়র্কাররা খুন হচ্ছেন অন্য স্টেটের অস্ত্রে। আর এসব অস্ত্রের উৎস দক্ষিণের অঙ্গরাজ্যগুলো। যেখানে রয়েছে স্বল্প নিয়ন্ত্রিত গান ’ল। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নিউইয়র্কে সংঘটিত ক্রাইমে যেসব অস্ত্র ব্যবহার করা হয় তার ৭০ ভাগই আনা হয় অন্য স্টেট থেকে। অস্ত্রের উৎসস্থল বের করা, সংশ্লিষ্ট স্টেট ও রুট চিহ্নিতকরণের লক্ষ্যে প্রতি তিন মাস পরপর  রিপোর্ট প্রকাশ করার প্রস্তাব এনে স্টেট সিনেটে একটি বিল তোলা হয়েছিল। তা পাস হলে গত সোমবার নিউইয়র্ক স্টেট গর্ভনর ক্যাথি হোকল আইনটি স্বাক্ষর করেন।

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ০৪:৪৬

বর্ণিল আয়োজনে শুরু হলো আইবি টিভি

বর্ণিল আয়োজনে শুরু হলো আইবি টিভি

আইবি টিভির উদ্বোধন একটি স্বপ্নের বাস্তবায়। আইবি টিভি’র প্রতিশ্রুতি গোটা বিশ্বে বাংলা ভাষাভাষী মানুষের তথ্য আর বিনোদনের চাহিদা পূরণের। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ১৬ ডিসেম্বর লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুম যেন সেই ইতিহাসের স্বাক্ষী হয়ে রইলো। ‘যা কিছু চাই, সব একই পর্দায়’ এই শ্লোগান নিয়ে বিজয়ের ৫০ বছর পূর্তিতে যাত্রা শুরু করলো নতুন টিভি চ্যানেল আইবি টিভি।

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ০৪:৪৩

দাবানলের মতো ছড়াচ্ছে ওমিক্রন
ঘরে ঘরে আক্রান্ত বাংলাদেশিরা

দাবানলের মতো ছড়াচ্ছে ওমিক্রন

দাবানলের মতো ছড়াচ্ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব তা সামাল দিতে হিমশিম খাচ্ছে। নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশিদের ঘরে ঘরে প্রবেশ করেছে এই ভাইরাস।

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ০৩:৩৫

টাইমস স্কয়ারে নতুন মেয়রের শপথ আজ
প্রথম প্রহরে নববর্ষের সীমিত আয়োজন

টাইমস স্কয়ারে নতুন মেয়রের শপথ আজ

নিউইয়র্ক সিটির নতুন মেয়র এরিক অ্যাডামস আজ শুক্রবার মধ্যরাতের পর শপথ নিচ্ছেন। শনিবার ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে টাইম স্কয়ারে ‘বল ড্রপ’ এর পরেই এ শপথ অনুষ্ঠিত হবে। তবে প্রথা অনুযায়ী নব-নির্বাচিত মেয়রের অভিষেক অনুষ্ঠান হচ্ছে না। সারাদেশসহ নিউইয়র্কে ব্যাপকহারে ওমিক্রন করোনা ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ায় অনাড়ম্বর এই অনুষ্ঠানটি স্থগিত ঘোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কোন এক সময়ে তা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ০৩:৩২

নিউইয়র্কে প্রথম নারী পুলিশ কমিশনার

নিউইয়র্কে প্রথম নারী পুলিশ কমিশনার

নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন কিচান্ট সিওয়েল। মঙ্গলবার রাতে শহরটির নবনির্বাচিত মেয়র এরিক অ্যাডামসের এক মুখপাত্র ইভান থিস এ তথ্য নিশ্চিত করেছেন। ৪৯ বছর বয়সী কিচান্ট সিওয়েলই প্রথম নারী পুলিশ কমিশনার হিসেবে দেশের সবচেয়ে বড় এই পুলিশ বাহিনীর নেতৃত্ব দিতে যাচ্ছেন।

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, ১০:০৫

সিটির স্কুল আবার বন্ধ হতে পারে
ওমেক্রনের প্রকোপ

সিটির স্কুল আবার বন্ধ হতে পারে

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমন ক্রমাগত বৃদ্ধি পেতে থাকায় নিউইয়র্ক সিটির স্কুলগুলি আবার বন্ধ করে দেয়া হতে পারে। ডিপার্টমেন্ট অব এডুকেশন বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করছে এবং স্কুলগুলিকে এ ব্যাপারে আভাস দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।  

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, ১০:০০

এলাকাভিত্তিক হাইস্কুলে ভর্তির অগ্রাধিকার বহাল
চয়েস ও লটারির সুযোগ উন্মোচিত

এলাকাভিত্তিক হাইস্কুলে ভর্তির অগ্রাধিকার বহাল

এলাকাভিত্তিক হাইস্কুলে ভর্তির অগ্রাধিকারকে বহাল রাখা হলো। । ছাত্রছাত্রীদের চয়েসের ভিত্তিতে লটারিতে ভর্তির সুযোগ থাকছে নিউইয়র্ক সিটির হাইস্কুলগুলোতে। গত কয়েক মাস ধরে বোর্ড অব এডুকেশনের সাথে শিক্ষার্থী, তাদের অভিভাবক ও লোকাল আইন প্রণেতাদের বাকযুদ্ধ চলছিল ভর্তি পদ্ধতি নিয়ে। শেষ পর্যন্ত এলাকাভিত্তিক প্রায়োরিটির ভিত্তিতে হাইস্কুলে শিক্ষার্থী ভর্তি না করার সিদ্ধান্ত থেকে সরে আসলো বোর্ড অব এডুকেশন (ডিওই)। গত মঙ্গলবার ডিওই এই ঘোষণা দেয়।

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:৫৯

বিভিন্ন দেশ থেকে সংবাদদাতারা যুক্ত হবেন এই চ্যানেলে
‘আইবি টিভি’র সংবাদ সম্মেলনে

বিভিন্ন দেশ থেকে সংবাদদাতারা যুক্ত হবেন এই চ্যানেলে

‘যা কিছু চাই, সব একই পর্দায়’ এই সেøাগান নিয়ে বিজয়ের ৫০ বছর পূর্তিতে ১৬ ডিসেম্বর থেকে ইন্টারন্যাশনাল বাংলা টিভি ‘আইবি টিভি ইউএসএ’ আনুষ্ঠানিক সম্প্রচার শুরু করতে যাচ্ছে। আইবি টিভির এই শুভযাত্রার কথা জানাতে গত ১০ ডিসেম্বর শুক্রবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:৫৭

নিউইয়র্কে বিজয় দিবসে আইবি টিভির উদ্বোধন

নিউইয়র্কে বিজয় দিবসে আইবি টিভির উদ্বোধন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মহান বিজয় দিবসে জন্ম নিল যুক্তরাষ্ট্রের নতুন চ্যানেল আইবি টিভি ইউএসএ। বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে চ্যানেলটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রবীন সাংবাদিক ও লেখক মনজুর আহমদ, আইবি টিভির ব্যবস্থাপনা পরিচালক এবং সাপ্তাহিক আজকাল-এর সম্পাদক জাকারিয়া মাসুদ ও আইবি টিভির চেয়ারপারসন মিলা হোসেন।
বাংলাদেশের জনপ্রিয় তিন উপস্থাপক সাজু খাদেম, দেবাশীষ বিশ্বাস ও নওশীন নাহরীন মৌয়ের সঞ্চালনায় জাঁকজমক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমীন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, তপন চৌধুরী, তাজুল ইমাম, শফী মন্ডল ও সুলতানা লায়লা।

শনিবার, ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:৫৩

নিউইয়র্কে মাদকের ভয়াল ছোবল
বিপদগামী তরুণ সমাজ : অন্তত ২০ বাংলাদেশির মৃত্যু

নিউইয়র্কে মাদকের ভয়াল ছোবল

নিউইয়র্কে সর্বনাশা মাদকের করাল গ্রাসের শিকার হয়ে পড়েছে বাংলাদেশি তরুণেরা। বিভিন্ন ধরনের নেশায় আসক্ত হয়ে তারা মৃত্যুর কোলে ঢলে পড়ছে। মাদকাসক্ত হয়ে সম্প্রতি অন্তত ২০ জন বাংলাদেশি তরুণের প্রাণহানি ঘটেছে বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে।

শনিবার, ১১ ডিসেম্বর ২০২১, ০৫:১৯

‘ওমিক্রন’ ঠেকাতে নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা

‘ওমিক্রন’ ঠেকাতে নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা

প্রাণঘাতি করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’-এর সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। আগামী ৩ ডিসেম্বর থেকে এ জরুরি অবস্থা কার্যকর হবে। বহাল থাকবে ১৫ জানুয়ারি পর্যন্ত। জাগো নিউজ

নিউইয়র্ক গভর্নরের আদেশে স্থানীয় সময় শুক্রবার (২৭ নভেম্বর) এ জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোছুল বলেছেন, ‘ওমিক্রন এখনো নিউইয়র্কে শনাক্ত হয়নি। তবে হাসপাতালে জরুরি প্রয়োজন নয় এমন এবং কম জরুরি পদ্ধতিগুলো সীমিত করতে একটি জরুরি নির্বাহী আদেশে সই করার সিদ্ধান্ত হয়েছে। এতে স্বল্পসময়ের মধ্যে গুরুত্বপূর্ণ সেবা সরবরাহের বিষয়টিও থাকছে।’

করোনার নতুন ধরন প্রথম শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। প্রাথমিকভাবে এটিকে বি.১.১.৫২৯ নামে ডাকা হচ্ছিল। ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়, বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। এটার নতুন নাম দেওয়া হয়েছে ‘ওমিক্রন’। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে।

নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ধরনটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কি না, তা জানার চেষ্টা করা হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ছাড়াও বসতোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে করোনার নতুন ধরনটির সন্ধান মিলেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য ও বেলজিয়ামে এ ধরন শনাক্ত হয়েছে।

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৪৮

নিউইয়র্কে ননসিটিজেনরাও ভোটাধিকার পাবেন!
সিটি কাউন্সিলে বিল উঠছে আগামী মাসে

নিউইয়র্কে ননসিটিজেনরাও ভোটাধিকার পাবেন!

নিউইয়র্ক সিটি কাউন্সিলে ননসিটিজেদের ভোটাধিকার সংক্রান্ত একটি বিল আসছে। আগামী ডিসেম্বর মাসেই বিলটি উত্থাপিত হবে বলে জানা গেছে। সিটির অধিকাংশ কাউন্সিল মেম্বার এ বিলটি পাসে নীতিগতভাবে সর্মথনের আশ্বাস দিয়েছেন। বিলটি পাশ হলে গ্রীনকার্ড ও ওয়ার্ক পারমিট হোল্ডার অভিবাসীরা সিটি কাউন্সিলের মেয়র, কাউন্সিলম্যান, কম্পট্রোলার ও পাবলিক এডভোকেটসহ বিভিন্ন পদে ভোট দিতে পারবেন।

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৩৪

নিউইয়র্ক ট্রাফিক পুলিশে এজেন্ট হিসেবে আরও ১২০ বাংলাদেশি

নিউইয়র্ক ট্রাফিক পুলিশে এজেন্ট হিসেবে আরও ১২০ বাংলাদেশি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশ বিভাগের ট্রাফিক এজেন্ট হিসেবে আরও ১২০ বাংলাদেশি যোগ দিয়েছেন। সম্প্রতি পুলিশ সদর দফতরে নবাগত ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্টদের গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত হয়েছে। যুগান্তর

উক্ত অনুষ্ঠানে পুলিশ একাডেমির প্রশিক্ষণ শেষ ১৮১ জন নতুন ট্রাফিক পুলিশ এজেন্ট চাকরির দায়িত্বভার গ্রহণ করেন। অংশ নেয়া ১৮১ জনের মধ্যে ১২০ জনই বাংলাদেশি। আর একাডেমির প্রশিক্ষণকালে সবচেয়ে বেশি নম্বর পেয়ে যিনি সেরা এজেন্ট বা ভ্যালিডিক্টোরিয়ান হওয়ার গৌরব অর্জন করেছেন তিনিও একজন বাংলাদেশি। তার নাম রাফি কামাল।

১৮১ জন নতুন ট্রাফিক পুলিশ এজেন্ট নিউইয়র্কের ৫টি বোরোর বিভিন্ন অফিসে দায়িত্ব পালন করবেন। আগামী ২ সপ্তাহ পর আরও ২৩৫ জনের একটি গ্রুপের প্রশিক্ষণ শুরু হবে। সেখানেও উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিফ অব দ্য ডিপার্টমেন্ট রোডনি কে হ্যারিসন। এছাড়া প্রায় ২ ডজন সিনিয়র কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ইউনিয়ন নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন— রিকি মরিসন, সকুনবি এলুফেমি, আলবার্ট স্লোহ, ডেরন ডেফ্রিটাস, সাঈদ ইসলাম, সৈয়দ উতবা, নিজাম উদ্দীন, কামরুজ্জামান এবং ইউনিয়নের সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সিনিয়র এজেন্ট খান শওকত।

বুধবার, ১০ নভেম্বর ২০২১, ০৪:০২

অর্ধেক দামে মিলবে মেট্রোকার্ড
নিউইয়র্ক সিটি

অর্ধেক দামে মিলবে মেট্রোকার্ড

আড়াই লাখ নিউইয়র্কারকে অর্ধেক মূল্যে বাস ও ট্রেনের টিকেট দেওয়া হচ্ছে। স্বল্প আয়ের সিটির বাসিন্দারা ‘ফেয়ার ফেয়ারস’ কর্মসূচির আওতায় মেট্রোকার্ড পাবেন। অক্টোবর থেকেই সিটির হিউম্যান রিসোর্স এডমিনিস্ট্রেশনের (এইচআরএ) আওতায় তা দেওয়া হচ্ছে।

শনিবার, ৬ নভেম্বর ২০২১, ০৪:০৩

গ্রীনকার্ডধারীদের জন্য ভোটাধিকার!
দাবি জোড়ালো হচ্ছে

গ্রীনকার্ডধারীদের জন্য ভোটাধিকার!

নিউইয়র্ক সিটিতে গ্রীনকার্ডধারীদের ভোটাধিকারের দাবি জোড়ালো হচ্ছে। দীর্ঘদিন এ দাবিতে আওয়ার ভোট কোয়ালিশন, নিউইয়র্ক ইমিগ্রেশন কোয়ালিশন ও ইউনাইটেড নেবারহুড হাউজেস আন্দোলন করে আসছে।

শনিবার, ৬ নভেম্বর ২০২১, ০৪:০২

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী সোমা-শাহানা

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী সোমা-শাহানা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে কুইন্স কাউন্টি বিচারক পদে জয়ী হয়েছেন এটর্নি সোমা সাঈদ। একই নির্বাচনে কাউন্সিলওম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন শাহানা হানিফ। প্রথমবার গুরুত্বপূর্ণ এ দুটি পদে নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন বাংলাদেশি দুই নারী। তাদের বিজয়ে উচ্ছ্বসিত আমেরিকায় বাংলাদেশি অভিবাসীরা।

শনিবার, ৬ নভেম্বর ২০২১, ০৩:৫৩

ত্রিশ বছর পর কৃষ্ণাঙ্গ মেয়র

ত্রিশ বছর পর কৃষ্ণাঙ্গ মেয়র

প্রায় ত্রিশ বছর পর নিউইয়র্কবাসী পেলেন একজন কৃষ্ণাঙ্গ মেয়র। নিউইয়র্কের ১০৬তম প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড ডিনকিন্স-এর পর এরিক দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র নির্বাচিত হয়েছেন। গত ২ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত সিটি নির্বাচনে তাঁর রিপাবলিকান প্রতিপক্ষ কার্টিস স্লিওয়াকে বিপুল ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হন এরিক। রাত নয়টার পর নির্বাচন কমিশন এরিক অ্যাডামসকে নিউইয়র্ক সিটির নির্বাচিত মেয়র হিসেবে ঘোষণা করে।

শনিবার, ৬ নভেম্বর ২০২১, ০৩:৫১

ভোটের আগে গ্রেফতার শাহানা

ভোটের আগে গ্রেফতার শাহানা

নির্বাচনের ঠিক আগ মুহূর্তে জনগণের অধিকার আদায়ের লড়াই করতে গিয়ে রাজপথে গ্রেফতার হয়েছেন নিউইয়র্ক সিটির কাউন্সিলওম্যান প্রার্থী শাহানা হানিফ। গত সোমবার সিটি হলের বাইরে বিক্ষোভ প্রদর্শনের সময় শাহানাসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। রাস্তা অবরুদ্ধ করে ট্যাক্সি ড্রাইভারদের ঋত বেলআউট পরিকল্পনার প্রতিবাদ সমাবেশে তারা অংশ গ্রহণ করেছিলেন। আগামী ২ নভেম্বর নিউইয়র্ক সিটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার, ৩০ অক্টোবর ২০২১, ০৪:২৩

কুইন্সে ৮৪৭টি বিলাসবহুল এপার্টমেন্টের হাতছানি

কুইন্সে ৮৪৭টি বিলাসবহুল এপার্টমেন্টের হাতছানি

আজকাল রিপোর্ট
নিউইয়র্কারদের জন্য বিলাসবহুল এপার্টমেন্ট প্রাপ্তির সুযোগ মিলছে। ইস্ট রিভারের পাড়ে লং আইল্যান্ড সিটিতে অল্প আয়ের নিউইয়র্কারদের জন্য এ সুবিধা উন্মুক্ত হচ্ছে। বাংলাদেশি কমিউনিটির সদস্যরাও ২৭০টি উন্মুক্ত এপার্টমেন্টের জন্য আবেদনের জন্য সুযোগ পাবেন এ বছরই। ৫৭৭টিতে আগামী বছর। ২৭০টির মধ্যে ১৩৫টি কুইন্সের কমিউনিটি বোর্ড-২ (লং আইল্যান্ড সিটি, উডসাইড ও সানিসাইড) এর বাসিন্দাদের জন্য রিজার্ভ রাখা হয়েছে। নদীর পাড়ে ৩৩ তলা ভবনটির এপার্টমেনেন্টের জন্য আবেদন নেয়া শুরু হয়েছে ইতিমধ্যেই।

শনিবার, ৩০ অক্টোবর ২০২১, ০৪:১৮

ট্যাক্সি ড্রাইভারদের হাঙ্গার স্ট্রাইক
মেডেলিয়ন ঋণ মওকুফের দাবি জোড়ালো হচ্ছে

ট্যাক্সি ড্রাইভারদের হাঙ্গার স্ট্রাইক

ট্যাক্সি ড্রাইভারদের ঋণ মওকুফের দাবি জোড়ালো হচ্ছে। গত ২০ অক্টোবর বুধবার থেকে শুরু হয়েছে ইয়োলো ক্যাব ড্রাইভারদের সিটি হলের সামনে ‘হাঙ্গার স্ট্রাইক’। নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান ও স্টেট প্রতিনিধিরাও পাশে দাঁড়িয়েছেন ড্রাইভারদের। তারাও ড্রাইভারদের সাথে বলতে শুরু করেছেন। তারা ইয়োলো ক্যাব শিল্পকে রক্ষা করতে ড্রাইভারদের সাথে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। মেয়র বিল ডি ব্লাজিওকে ঋতগ্রস্থ ড্রাইভারদের পাশে থাকার আহবান জানিয়েছেন।

শনিবার, ৩০ অক্টোবর ২০২১, ০৪:১৫

চূড়ান্ত বিজয়ের অপেক্ষা
সিটির নির্বাচন ২ নভেম্বর : এরিক, সোমা-শাহানা এগিয়ে

চূড়ান্ত বিজয়ের অপেক্ষা


আসন্ন নিউইয়র্ক সিটির নির্বাচনে বাংলাদেশিদের অভিষেক হবে সিটি হলে। নিউইয়র্কে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা মুখিয়ে আছেন বিজয়ের হাসিকে আলিঙ্গন করার জন্য। আর এর মধ্যমণি হচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত অ্যাটর্নি সোমা সাঈদ ও শাহানা হানিফ। আগামী ২ নভেম্বর মঙ্গলবার বিশ্বের রাজধানী হিসাবে খ্যাত নিউইয়র্ক সিটির সাধারণ নির্বাচন।

শনিবার, ৩০ অক্টোবর ২০২১, ০৩:৫৮

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়