ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

জ্যাকসন হাইটসে চা ২ টাকা
ক্রেতাদের অসন্তোষ

জ্যাকসন হাইটসে চা ২ টাকা

জ্যাকসন হাইটসে এখন এক কাপ চা দুই টাকা (দুই ডলার)। চা পিপাসুরা বলছেন, চায়ে আগুন লেগেছে! সেই আতঙ্কে অনেকেরই চা পান ইতোমধ্যেই কমে গেছে। চায়ের দাম নিয়ে এখন চলছে সবার মধ্যে অসন্তোষ।  

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:২০

টিপু আলমের দুদিনব্যাপী কার্টুন প্রদর্শনী

টিপু আলমের দুদিনব্যাপী কার্টুন প্রদর্শনী

গত ২ ও ৩ অক্টোবর নিউইয়র্কে অনুষ্ঠিত হলো শিল্পী টিপু আলমের দু’দিনব্যাপী একক কার্টুন প্রদর্শনী ‘কার্টুন আনবক্স’। জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিটের প্রিমাভেরা গ্যালারিতে গত শনি ও রোববার এ প্রদর্শনী চলে বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১৮

নিউইয়র্কে চট্টলা পথমেলা

নিউইয়র্কে চট্টলা পথমেলা

গত রোববার পথমেলার আয়োজন করেছিল প্রবাসের অন্যতম বড় আঞ্চলিক সংগঠন চিটাগাং অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইন্ক। ‘চট্টলা পথমেলা’ নামে এটি ছিল তাদের ষষ্ঠ আয়োজন।
চট্টলা পথমেলায় নানা রকমের পণ্য কেনার পাশাপাশি বিভিন্ন স্টলে ছিল চটপটি, ফুচকা, মুড়ি-মুড়কি, হাওয়াই মিঠাই, শন-পাপড়ি, আইসক্রিমসহ বিভিন্ন খাবার। আর বিশেষ আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। এতে প্রথম পুরস্কার ছিল গাড়ি।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১৭

নিউইয়র্কে এবার ১৭টি স্থানে হচ্ছে দুর্গাপূজা

নিউইয়র্কে এবার ১৭টি স্থানে হচ্ছে দুর্গাপূজা

পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর তিথি মহালয়া। হিন্দু শাস্ত্রমতে মহালয়া তিথিতে দেবী দুর্গার মর্ত্যে আমন্ত্রণ জানানো হয়। নিউইয়র্কে সেই মহালয়া হয়ে গেল ৬ অক্টোবর বুধবার। বিভিন্ন মন্দিরে ভোরে চন্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১৬

নিউইয়র্কে দ্রব্যমূল্যের ঊর্ধগতি
ভোক্তাদের নাভিশ্বাস

নিউইয়র্কে দ্রব্যমূল্যের ঊর্ধগতি

গত কয়েক মাস ধরে নিউইয়র্কে একটানা বেড়ে চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। মাস, মাংস, তেল, চাল, ডাল, চিনি, রসুন সহ ভোজ্যপণ্যের দাম বাড়ায় নাভিশ্বাস উঠেছে ভোক্তাদের।  দিশেহারা হয়ে পড়েছে নি¤œ আয়ের ক্রেতারা।
পেঁয়াজ, রসুন, শাকসবজি, ফলমূল, এসব নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম বাজারে কী কারণে বাড়ছে, তা সাধারণ মানুষের বোধগম্য হচ্ছে না।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১৫

মিউজিশিয়ান পার্থ গ্রেফতার

মিউজিশিয়ান পার্থ গ্রেফতার

নিউইয়র্কের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ মিউজিশিয়ান কিবোর্ডিস্ট পার্থ গুপ্তকে গ্রেফতার করেছে পুলিশ। জ্যাকসন হাইটসের ব্যবসায়ী জেবিবিএ’র সভাপতি শাহ নেওয়াজের করা মামলার ভিত্তিতে পার্থকে গ্রেফতার করা হয়। একরাত প্রিসিংটে আটক থাকার পর পরদিন আদালত থেকে তিনি জামিনে মুক্তি পান।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১২

লং আইল্যান্ড ও জ্যামাইকায় বাংলাদেশির বাড়িতে আগুন
নিহত এক কিশোরী : আহত ৫

লং আইল্যান্ড ও জ্যামাইকায় বাংলাদেশির বাড়িতে আগুন

নিউইয়র্কে চারদিনের ব্যবধানে আবারও অগ্নিকান্ডের ঘটনায় আরও এক বাংলাদেশির বাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে। গুরুতর আহত হয়েছে এক বাংলাদেশি কিশোর। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে আগুনের সূত্রপাত হয়। এরআগে শনিবার লং আইল্যান্ডের এলমন্টে বাংলাদেশির বাড়িতে আগুন লাগলে এক কিশোরী আগুনে পুড়ে মারা যায়। এ দুটি ঘটনায় কমিউনিটিতে এখন আগুন আতঙ্ক দেখা দিয়েছে।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:১১

কুইন্স ও ব্রঙ্কসে মাদকের ছোবল
বাংলাদেশি অভিভাবকদের জন্য অশনি সংকেত

কুইন্স ও ব্রঙ্কসে মাদকের ছোবল

সন্ধ্যা হলেই কুইন্সের জ্যাকসন হাইটস ও ব্রঙ্কসের পার্কচেস্টারের কিছু এলাকায় গাঁজার গন্ধে পথচারিদের বিরক্তির উদ্রেক হচ্ছে। পরিবার পরিজন নিয়ে বাজার করতে আসা প্রবাসী বাংলাদেশিরা বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হন। পথ পরিবর্তন করে হাঁটেন উল্টোপথে।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০২:৫৪

নিউইয়র্কে ঈদের দিন সরকারি ছুটি
সিনেটে বিল আসছে

নিউইয়র্কে ঈদের দিন সরকারি ছুটি

ঈদুল ফিতর ও ঈদুল আযহায় ছুটির জন্য নিউইয়র্ক স্টেট সিনেট ও এসেম্বলিতে বিল আসছে। বিলটি স্পন্সর করেছেন স্টেট সিনেটর আলেসান্ড্রা বাগগী ও এসেম্বলি মেম্বার নাথালিয়া ফারনানডেজ। এটি পাশ হলে নিউইয়র্ক স্টেটে মুসলিম হলিডে হিসেবে ২ দিন সরকারি ছুটি থাকবে। যার ফলে স্টেট ও সিটির অফিস, স্কুল ও কলেজগুলো বন্ধ থাকবে। বর্তমানে শুধু ক্রিস্টমাসেই পুরো নিউইয়র্ক স্টেটে ছুটি থাকে। অবশ্য উভয় ঈদেই নিউইয়র্ক সিটি স্কুলগুলোতে ছুটি থাকে।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০২:৫২

নিউইয়র্কের ছয় সাংবাদিক সরকারের নজরদারিতে
‘রাষ্ট্রদ্রোহিতা’ ও সাইবার সন্ত্রাসের অভিযোগ

নিউইয়র্কের ছয় সাংবাদিক সরকারের নজরদারিতে

বাংলাদেশ বিরোধী কর্মকান্ডের অভিযোগে নিউইয়র্ক প্রবাসী ছয় সাংবাদিককে কালো তালিকাভুক্ত করেছে সরকার। নিউইয়র্কে তাদের ওপর নজরদারি করা হচ্ছে। বাংলাদেশে এসব সাংবাদিকদের আত্মীয়-স্বজনদের ব্যাপারেও খোঁজ খবর নেয়া হচ্ছে। বাংলাদেশের প্রতিষ্ঠিত একজন টিভি সাংবাদিক, যিনি এখন নিউইয়র্ক প্রবাসী, তাঁর ছোট বোনকে ঢাকার উত্তরা এলাকা থেকে গ্রেফতার করা হয় ৪ অক্টোবর। নুসরাত শাহরিন রাকা নামে ওই গৃহিনীর বিরুদ্ধে মাদক ব্যবহার ও ডিজিটাল প্লাটফর্মে রাষ্ট্রবিরোধী তৎপরতার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তাকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০২:৫০

নিউইয়র্কে দুর্গাপূজার ব্যাপক আয়োজন

নিউইয়র্কে দুর্গাপূজার ব্যাপক আয়োজন

দুর্গোৎসবকে সামনে রেখে নিউইয়র্কে বিভিন্ন সংগঠন ও মন্দিরগুলোতে চলছে এখন পূজার ব্যাপক প্রস্তুতি। আগামী ১১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিথি অনুযায়ী দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। করোনার কারণে নিউইয়র্কে এবার বেশ কয়েটি প্রতিষ্ঠান পূজা বন্ধ রাখলেও, তিন জায়গায় নতুন করে  পূজা হচেছ।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০৩:০৩

নিউইয়র্কে একসঙ্গে গাইলেন হাদী-বন্যা

নিউইয়র্কে একসঙ্গে গাইলেন হাদী-বন্যা

নিউইয়র্কের এক মঞ্চে গান গাইলেন বাংলাদেশের দুই স্বনামধন্য কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী ও রেজওয়ানা চৌধুরী বন্যা।
গত ২৭ সেপ্টেম্বর উডসাইডের কুইন্স প্যালেসে ‘সাত সুরে রাঙা সন্ধ্যা’ শিরোনামের এই অনুষ্ঠানের আয়োজন করেন শো টাইম মিউজিকের আলমগীর খান আলম।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০৩:০২

নিউইয়র্কে ভ্যাকসিন নিতে আল্টিমেটাম
৫ শতাধিক হেলথ কেয়ার ওয়ার্কার বহিস্কার

নিউইয়র্কে ভ্যাকসিন নিতে আল্টিমেটাম

ভ্যাকসিন গ্রহণে স্কুলের শিক্ষক ও স্টাফদের আল্টিমেটাম শুক্রবার ৩০ সেপ্টেম্বর। এদিন বিকেল ৫টার মধ্যে ন্যুনতম একটি করোনা ভ্যাকসিন নিতে হবে। এর আগে সময়সীমা ছিল সোমবার। কিন্তু আদালত থেকে নিষেধাজ্ঞা জারি ও পরে তা স্থগিত হওয়ায় নিউইয়র্ক সিটি মেয়র ডি ব্লাজিও নতুন করে ডেট লাইন নির্ধারণ করেন। নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষক কিংবা স্কুল স্টাফরা কমপক্ষে একটি ভ্যাকসিন নিতে ব্যর্থ হলে বিনা বেতনে ছুটিতে যেতে বাধ্য হবেন।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৫৪

নিউইয়র্কে আওয়ামী লীগ-বিএনপি দফায় দফায় মারপিট

নিউইয়র্কে আওয়ামী লীগ-বিএনপি দফায় দফায় মারপিট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পক্ষে ও বিপক্ষে গত শনিবার দিনভর কর্মসূচি চলার সময় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় দফায় দফায় হামলা, পাল্টা হামলা, ধাক্কা-ধাক্কি আর কিল-ঘুষির ঘটনা ঘটেছে। এদিন একদিকে আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ এবং আরেকদিকে বিএনপি, যুবদল, জাসাসের নেতা-কর্মীরা নিজ নিজ ব্যানার-ফেস্টুন নিয়ে পরস্পরবিরোধী স্লোগানের মধ্যদিয়ে কর্মসূচি শুরু করেন। তখনই দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এক পর্যায়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। তবে উভয় পক্ষই পুলিশ বেষ্টনীর মধ্যে আক্রমণাত্মক স্লোগান দিতে থাকে। এর ফলে সন্ধ্যা সাড়ে ৮টা থেকে ১০টা নাগাদ পুরো এলাকায় যানবাহন চলাচল বন্ধ থাকে। জানা গেছে, বিকালে ডাইভার্সিটি প্লাজায় নিউইয়র্ক স্টেট বিএনপির উদ্যোগে ‘যেখানে হাসিনা-সেখানেই প্রতিরোধ’ কর্মসূচি চলাকালে আওয়ামী লীগের একদল কর্মী সেখানে হামলার চেষ্টা করে। এ সময় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি বেশি দূর গড়াতে পারেনি। এর ঘণ্টা দেড়েক পর ডাইভার্সিটি এলাকা থেকে শেখ হাসিনাকে নিউইয়র্কে ‘শুভেচ্ছা-স্বাগত’ স্লোগানে যুবলীগের একটি র‌্যালি ৭৩ স্ট্রিট দিয়ে ৩৭ এভিনিউর দিকে যাওয়ার সময় আশপাশে দাঁড়িয়ে থাকা বিএনপি নেতা-কর্মীরা শেখ হাসিনাকে প্রতিহত করার স্লোগান দেন। এরপর র‌্যালিটি এলাকা প্রকম্পিত করে ‘বিএনপি-জামায়াত প্রতিরোধে’র স্লোগান দিতে দিতে ৩৭ এভিনিউর কর্নারে যাওয়ার পরই রাস্তার অপর পাশে বিএনপির মানববন্ধনের সঙ্গে সংঘাত বেধে যায়। উভয় পক্ষের শত শত নেতা-কর্মী-সমর্থক প্রথমে উত্তপ্ত বাক্য-বিনিময়, এরপর ধাক্কা-ধাক্কি থেকে মারপিটে লিপ্ত হন। যুবলীগ এবং আওয়ামী লীগের কর্মী-সমর্থকেরা ‘যেখানে রাজাকার-সেখানেই প্রতিরোধ’ স্লোগানে ঝাঁপিয়ে পড়েন বিএনপির নেতা-কর্মীদের ওপর।

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৮

একক সঙ্গীতে মাতালেন শাহ্ মাহবুব

একক সঙ্গীতে মাতালেন শাহ্ মাহবুব

শিল্পী শাহ্ মাহবুবের একক সঙ্গীতানুষ্ঠান ৬ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে। জনপ্রিয় এই সঙ্গীত শিল্পীর একক সন্ধ্যায় যোগ দেন নিউইয়র্কের বিভিন্ন শ্রেণী-পেশার অসংখ্য মানুষ। শো টাইম মিউজিক আয়োজিত চার ঘণ্টারও বেশি সময় স্থায়ী এই অনুষ্ঠানে শিল্পীর অনন্য পরিবেশনা উপভোগ করেন তারা। অনুষ্ঠানের শুরুতেই আয়োজক শো টাইম মিউজিকের কর্তধার আলমগীর খান আলম বলেন, নিউইয়র্কের শিল্পীদের মূল্যায়নের অংশ হিসেবে তাদের একক সঙ্গীতানুষ্ঠানের উদ্যোগ নিয়েছি আমরা। এরই ধারাবাহিকতায় আজ শিল্পী শাহ মাহবুবের একক সঙ্গীতানুষ্ঠান।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭

বেইজমেন্ট ভাড়া নিয়ে বিধিনিষেধ আসছে
মেয়র ব্লাজিও সময় দিলেন ৫ মাস: উদ্বিগ্ন বাড়ি মালিকরা

বেইজমেন্ট ভাড়া নিয়ে বিধিনিষেধ আসছে

নিউইয়র্ক সিটিতে বেইজমেন্ট ভাড়া দেয়ার ওপর বিধিনিষেধ আসছে। সিটির এই সম্ভাব্য পদক্ষেপের আশঙ্কায় বেইজমেন্ট ভাড়া দেন এমন হাজারো প্রবাসী বাংলাদেশি বাড়ি মালিক উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সাম্প্রতিক বন্যায় প্রায় অর্ধশত মানুষের প্রাণহানির ঘটনায় সিটির বেইজমেন্ট অবৈধভাবে ভাড়া দেওয়ার বিষয়টি সামনে চলে এসেছে। ঘূর্ণিঝড় আইডার পর কখন বিল্ডিং ডিপার্টমেন্টের লোকজন এসে দরজায় কড়া নাড়ে এ আতঙ্ক অনেকেরই। তবে মেয়র বিল ডি ব্লাজিও এ ব্যাপারে পাঁচ মাস সময় দিয়েছেন। তার সিদ্ধান্তে আপাতত বাড়ি মালিকদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি এসেছে।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৩

স্বদেশী কর্মচারীকে জিম্মি দুই বাংলাদেশির কারাদন্ড

স্বদেশী কর্মচারীকে জিম্মি দুই বাংলাদেশির কারাদন্ড

নিউইয়র্কে বসবাসরত মোহাম্মদ আব্দুল ওয়াহিদ টোপন (৫৯) নামে এক বাংলাদেশি প্রবাসীর এক বছর একদিনের কারাদন্ড হয়েছে। নিউজার্সির ফেডারেল কোর্টের জজ পিটার শেরিড্যান এই রায় প্রদান করেছেন। কারাবাসের পর আরও দুই বছর টোপনকে কর্তৃপক্ষের নজরদারিতে অতিবাহিত (সুপারভাইসড রিলিজ) করতে হবে। গতকাল বৃহস্পতিবার আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে।
রায় অনুযায়ী, সিলেটের সন্তান টোপনকে সোয়া তিন লাখ ডলারের মত অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি কোষাগারে ফেরত দিতে হবে। এই অর্থ তিনি ট্যাক্স এবং অন্যভাবে ফাঁকি দেন বলে আদালতে তিনি স্বীকার করেছেন।

শনিবার, ২১ আগস্ট ২০২১, ০৪:৩০

বিরল আয়োজন : অভূতপূর্ব সাড়া টাইমস স্কয়ারে বঙ্গবন্ধু

বিরল আয়োজন : অভূতপূর্ব সাড়া টাইমস স্কয়ারে বঙ্গবন্ধু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে এবার আলো ঝলমল টাইমস স্কয়ারের বিলবোর্ডে শোভা পেয়েছে তাঁর প্রতিকৃতি ১৫ আগষ্টের প্রথম প্রহর থেকে। ১৪ আগস্ট শনিবার সন্ধ্যার পর থেকেই শুরু হয়ে যায় এই প্রদর্শনীর আয়োজন। রাত ১০টার পর থেকেই সর্বস্তরের শতাধিক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠে টাইমস স্কয়ার। সেই মুহুর্তে সেখানে সমবেত প্রবাসী বাংলাদেশীদের সাথে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

শনিবার, ২১ আগস্ট ২০২১, ০৪:২৯

নিউইয়র্কের বিলবোর্ডে বিদেশিরা এই প্রথম দেখবে ‘বঙ্গবন্ধুর’ ছবি

নিউইয়র্কের বিলবোর্ডে বিদেশিরা এই প্রথম দেখবে ‘বঙ্গবন্ধুর’ ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিলবোর্ডে দেখতে পাবেন বিদেশিরা। রোববার (১৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার দুর্লভ কিছু ছবি প্রদর্শনের উদ্যোগ নেয়া হয়েছে। যুগান্তর

এদিন মধ্যরাত ১২টা ১ মিনিট থেকে পর দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শন করা হবে। এর মোট ব্যাপ্তিকাল হবে ৩ ঘণ্টা এবং প্রদর্শিত হবে মোট ৭২০ বার। এ প্রদর্শনীর উদ্যোগক্তা নিউইয়র্কের ‘এনওয়াই ড্রিমস প্রোডাকশন’।

এনওয়াই ড্রিমস প্রোডাকশনের কর্ণধার ফাহিম ফিরোজ মিট দ্য প্রেস অনুষ্ঠানে তার এ উদ্যোগের কথা জানান। ফাহিম ফিরোজ জানান, ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের উদ্যোগ সম্পূর্ণ ব্যক্তিগত এবং এ উদ্যোগের সঙ্গে কোনো রাজনৈতিক সম্পৃক্ততা নেই।

তিনি বলেন, আমরা প্রাথমিক উদ্যোগ নিয়ে এগিয়ে চলেছি এবং এ উদ্যোগ সফল করতে এবং ভালো করতে প্রয়োজনে বঙ্গবন্ধুর ছবি ছাড়াও তার কিছু কিছু কথা বাংলা-ইংরেজিতে প্রচার বা ভাষণ প্রচার করা যায় কিনা- তা নিয়েও ভাবা হচ্ছে।

তিনি তার উদ্যোগটি সফল করার জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে সব মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, প্রদর্শনীতে বঙ্গবন্ধুর ছবি ছাড়াও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশবিশেষসহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশন প্রাধান্য পাবে; যা বিলবোর্ড কর্তৃপক্ষ অনুমোদন করেছে।

রোববার, ১৫ আগস্ট ২০২১, ০৪:২৭

জ্যাকসন হাইটসে মেলা কাল

জ্যাকসন হাইটসে মেলা কাল

জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের সহযোগিতায় এবং জেবিবিএর ডিরেক্টর ফাহাদ সোলায়মান এবং জ্যাকসন হাইটস এলাকাবাসীর সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমির উদ্যোগে আগামীকাল শনিবার জ্যাকসন হাইটসে মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনার বিধিনিষেধ শিথিল হওয়া এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার কারণে এই মৌসুমের প্রথম মেলার আয়োজন করছেন তারা। দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ৩৭ রোড এবং ৭৪ এবং ৭৫ স্টিটের মাঝে।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০৩:১৫

একজন জামিল তাহেরি
১১৫ প্রিসিঙ্কটের কমান্ডিং অফিসার

একজন জামিল তাহেরি

নিউইয়র্ক পুলিশ বিভাগে জামিল আল তাহেরি ঢুকেছিলেন সতের বছর আগে। তিনি একজন ইয়েমেনীয় মুসলমান। সাফল্যের চড়াই-উৎরাই পেরিয়ে আজ তিনি নিউইয়র্কের পুলিশ বিভাগ অর্থাৎ এনওয়াইপিডির টপ র‌্যাংকিং কমান্ডিং অফিসার। মানুষ যে তার স্বপ্নের চেয়েও বড়, সেই সত্যটি আবারো প্রমাণিত হয়, জামিল আল তাহেরিকে জানলে। খুব ছোট বেলা থেকেই তাহেরির স্বপ্ন ছিল পুলিশ অফিসার হবার।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০৩:০৪

টাইম স্কয়ারে বঙ্গবন্ধু
এনওয়াই ড্রিমসের আয়োজন

টাইম স্কয়ারে বঙ্গবন্ধু

নিউইয়র্কের টাইমস স্কয়ারের প্রধান বিলবোর্ডে প্রদর্শন হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। আগামীকাল ১৪ আগস্ট প্রথম প্রহরে ছবি প্রদর্শন শুরু হবে। ১৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত প্রতি দুই মিনিটে ১৫ সেকেন্ড করে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শন করা হবে ৭২০ বার। বাংলাদেশে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানে মঙ্গলবার এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এরআগে নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এর আয়োজক এনওয়াই ড্রিমসের কর্ণধার ফাহিম ফিরোজ টাইম স্কয়ারে বঙ্গবন্ধুকে প্রদর্শনের ঘোষণা দেন।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০২:৫২

কুমোর রাজনৈতিক ভবিষ্যত ধুলিস্যাৎ
যৌনকান্ডে গভর্নরের পদত্যাগ

কুমোর রাজনৈতিক ভবিষ্যত ধুলিস্যাৎ

যৌন হয়রানি ঘটনায় নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোর রাজনৈতিক ভবিষ্যৎ ধুলিস্যাৎ হতে চলেছে। ইতোমধ্যে পদত্যাগে বাধ্য হয়েছেন তিনি। গেল বছর কুমোর বিরুদ্ধে বেশ কয়েকজন নারীকে যৌন হয়রানি অভিযোগ ওঠে। এরপর নিউইয়র্কের এটর্নি জেনারেল লেটেশিয়া জেমস তদন্তে যৌনকান্ডের প্রমাণ পান। মঙ্গলবার কুমো পদত্যাগের ঘোষণা দেওয়ার আগেই অবশ্য তাঁকে অপসারণের প্রক্রিয়া শুরু হয়েছিল।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০২:৪৭

কেমন হবেন নতুন গর্ভনর
নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রথম নারী অধিকর্তা

কেমন হবেন নতুন গর্ভনর

কেমন হবেন নিউইয়র্কের নতুন গর্ভনর ক্যাথি হোকল? ইমিগ্র্যান্ট বান্ধব স্টেট নিউইয়র্ক তাকে কিভাবে স্বাগত জানাবে- এমন অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। গর্ভনর অ্যান্ড্রু কুমোর পদত্যাগের ঘোষণার পরপরই আলোচনার জন্ম দিয়েছেন নিউইয়র্কের প্রথম নারী গর্ভনর হতে যাওয়া ক্যাথি হোকল। ৬২ বছর ক্যাথিকে স্টেট সিনেটর ডায়ান স্যাভিনো আখ্যায়িত করেছেন একজন ‘টাফ ইয়ং মহিলা’ হিসেবে। তিনি বলেছেন, ক্যাথি স্টেটের নর্থ কাউন্টি থেকে সাউথ ব্রঙ্কসের ইস্যুগুলো ভালো করে জানেন।  

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০২:৪৫

জাতিসংঘে আসছেন প্রধানমন্ত্রী
এবারও ভার্চুয়াল অধিবেশন

জাতিসংঘে আসছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রায় দুই সপ্তাহের সরকারি সফরে নিউইয়র্কে আসছেন বলে জানা গেছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন কাজ করছে বলে জানা গেছে। করোনা মহামারির কারণে গত বছর রাষ্ট্র ও সরকার প্রধানদের সরাসরি উপস্থিতিতে অধিবেশন হয়নি। সাধারণ পরিষদে তারা ভাষণ দিয়েছেন ভিডিও বার্তার মাধ্যমে। এবারও একই রকম ভাবে অধিবেশন হবে।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ০২:৪৪

৩৩৩ বছরে প্রথম নারী গর্ভনর পাচ্ছে নিউইয়র্ক

৩৩৩ বছরে প্রথম নারী গর্ভনর পাচ্ছে নিউইয়র্ক

৩৩৩ বছরে প্রথমবারের মতো নারী নেতৃত্ব পাচ্ছে পুরনো নিউইয়র্ক স্টেট। যৌন কেলেংকারির দায় নিয়ে স্টেট গর্ভনর (ডেমক্র্যাট) এ্যান্ড্রু ক্যুমো পদত্যাগের ঘোষণা দেওয়ায় লে.গর্ভনর ক্যাথি হোচুল গর্ভনরের দায়িত্বে অধিষ্ঠিত হবেন আগামী ২৪ আগস্ট। সেই সাথে তিনি হবেন ৫৪ হাজার ৫৫৬ বর্গমাইলে ২ কোটি মানুষের বসতিওয়ালা স্টেট নিউইয়র্কের ৫৭তম গভর্ণর। 

করোনা পরিস্থিতি বিচক্ষণতার সাথে মোকাবেলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৫০ গর্ভনরের মধ্যে সেরা একজন হিসেবে পরিচিতি পাওয়া এই গর্ভনরের যৌন কেলেংকারিতে পতনে রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় বইছে। গত বছরের শেষার্ধে তার বিরুদ্ধে ডজনখানেক নারী কর্তৃক যৌন হামলার অভিযোগ উঠলেও তিনি তা অস্বীকার করে আসছিলেন। 

এরপর এসব অভিযোগের তদন্ত চালান স্টেটের এটর্নী জেনারেল (ডেমক্র্যাট) লেটিশা জেমস। তিনি প্রায় ২০০ জনের সাক্ষ্য গ্রহণের পর গত সপ্তাহে ক্যুমোর বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন। এরপরই প্রেসিডেন্ট জো বাইডেনও নিউইয়র্কের এই গর্ভনরকে পদত্যাগের আহবান জানিয়েছেন। 

 

ডেমক্র্যাটিক পার্টির সর্বস্তরের নীতি-নির্দ্ধারকরাও একই আহবান জানাচ্ছিলেন। এমনি অবস্থায় গতকাল মঙ্গলবার তিনি পদত্যাগের সিদ্ধান্ত জানান। সেটি কার্যকর হবে ২৪ আগস্ট। স্টেট গর্ভনর ক্যুমো বলেছেন, অযাচিতভাবে কাউকে তিনি স্পর্শ করেননি। তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের ভিকটিম। 

এদিকে, লে. গর্ভনর ক্যাথি গণমাধ্যমে বলেছেন, তিনি প্রশাসন পরিচালনায় সক্ষম। নাগরিকদের সার্বিক কল্যাণ এবং এই স্টেটের উন্নয়নে চলমান সকল কর্মসূচি অব্যাহত থাকবে। গভর্ণর ক্যুমোর পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে গত ৭ বছর যাবত ক্যুমোর রানিংমেট হিসেবে দায়িত্ব পালনকারি ক্যাথি বলেছেন, এটি খুবই সঠিক সিদ্ধান্ত হয়েছে নিউইয়র্কের অধিবাসীদের বৃহত্তর স্বার্থে। 

উল্লেখ্য, ক্যুমো পদত্যাগ না করলে সামনের সপ্তাহেই তাকে ইমপিচের হুমকি দিয়েছেন ডেমক্র্যাট শাসিত স্টেট পার্লামেন্ট। ৬২ বছর বয়সি ক্যাথি এর আগে বাফেলো এলাকার কংগ্রেসওম্যান ছিলেন। সেটি টানা ৪০ বছর ছিল রিপাবলিকানদের। তিনি উদ্ধার করেছেন ডেমক্র্যাট হিসেবে। 

অন্যদিকে, এ্যান্ড্রু ক্যুমো ছিলেন নিউইয়র্কের জনপ্রিয় গর্ভনর মারিয়ো ক্যুমোর ছেলে। ২০১০ সাল পর্যন্ত এ্যান্ড্রু ক্যুমো ছিলেন এই স্টেটের এটর্নী জেনারেল। পরের বছর স্টেট গর্ভনর হিসেবে নির্বাচিত হয়েছেন। অর্থাৎ টানা প্রায় তিন টার্ম তিনি গর্ভনরের দায়িত্ব পালন করলেন। ২০২৩ সালে গর্ভনরের মেয়াদ শেষ হবার কথা ছিল। এখন সেটি সম্পন্ন করবেন ক্যাথি হোচুল। বর্তমানে এই স্টেটের এটর্নী জেনারেল হিসেবেও রয়েছেন একজন নারী লেটিশা জেমস।

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ০৪:৪০

১১ নারীকে যৌন হয়রানি, পদত্যাগ করলেন নিউইয়র্কের গভর্নর

১১ নারীকে যৌন হয়রানি, পদত্যাগ করলেন নিউইয়র্কের গভর্নর

পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। তার বিরুদ্ধে করা এক তদন্তে ১১ জন নারীকে যৌন হয়রানি করার অভিযোগের সত্যতা পাওয়ার পর তিনি পদত্যাগ করেন। তার পদত্যাগ আগামী ১৪ দিনের মধ্যে কার্যকর হবে। এরপর দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট গভর্নর ক্যাথে হসুল।

গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে তদন্তে তার বিরুদ্ধে একাধিক নারীকে যৌন হয়রানির প্রমাণ পাওয়ার পর থেকেই তাকে পদ থেকে সরানোর প্রচেষ্টা আরও জোরদার হচ্ছিল। এর মধ্যেই মঙ্গলবার (১০ আগস্ট) পদত্যাগের ঘোষণা দিলেন কুমো। এর আগে, ডেমোক্রেট আইনপ্রণেতারা এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে সরে দাঁড়াতে বলেন।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের তদন্তে উঠে আসে, মি. কুমো অন্তত ১১ জন নারীকে যৌন হয়রানি করেছেন। তাদের মধ্যে রাজ্যের কর্মীরাও রয়েছেন। যদিও এসব অভিযোগ কুমো অস্বীকার করেছেন। এখন একাধিক কাউন্টিতে তার বিরুদ্ধে তদন্ত চলছে।

 

তদন্তকারীরা বলছেন, তিনি নারীদের অনাকাঙ্ক্ষিতভাবে নারীদের চুমু দিয়েছেন। তাদের শরীরের অন্যান্য অংশেও অযাচিতভাবে হাত দিয়েছেন কুমো। ওই নারীদের চেহারা এবং তাদের যৌন জীবন নিয়েও উত্তেজক মন্তব্য করেন তিনি। এছাড়া তিনি ভয়ের একটি কর্ম পরিবেশও সৃষ্টি করেছিলেন। 

এদিকে, নিজের পদত্যাগের ঘোষণা দিয়ে কুমো বলেন, আমি একজন যোদ্ধা। আমি লড়াই চালিয়ে যাব, কারণ আমি বিশ্বাস করি এই বিতর্ক রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমি মনে করি এটি অন্যায় এবং অসত্য। আমার পক্ষ থেকে এখন সাহায্য করার সবচেয়ে ভালো উপায় হলো পদত্যাগ করা এবং সরকারকে শাসনকাজ পরিচালনা করতে দেওয়া।

উল্লেখ্য, নিউইয়র্ক হচ্ছে যুক্তরাষ্ট্রের চতুর্থ জনবহুল রাজ্য। ২০১১ সাল এই রাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন কুমো। মঙ্গলবার তিনি নিজের পদত্যাগের কথা ঘোষণা করেন। এর আগে তার বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগ পাঁচ মাস ধরে তদন্ত করা হয়। নিউইয়র্কে অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস চলতি মাসের শুরুতে সেই তদন্ত প্রতিবেদন করার পরই সরে দাঁড়ালেন কুমো।

বুধবার, ১১ আগস্ট ২০২১, ০২:১৭

নিউইয়র্ক গভর্নরের বিরুদ্ধে মুখ খুললেন আরও এক নারী

নিউইয়র্ক গভর্নরের বিরুদ্ধে মুখ খুললেন আরও এক নারী

আবারও আলোচনায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। সম্প্রতি গভর্নর কুমোর বিরুদ্ধে একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে ঘটনার সত্যতা উঠে আসে বলে জানায় স্বাধীন তদন্ত কমিশন।

এবার গভর্নরের নির্বাহী সহকারী ব্রিটানি কমিসো অভিযোগ করে বলেছেন, গর্ভনর অ্যান্ডু কুমো আইন ভঙ্গ করেছেন এবং যৌন হয়রানির দায়ে তাকে বিচারের আওতায় আনা দরকার।

৩২ বছর বয়সী কমিসো প্রথমবারের মতো ঘটনার বিস্তারিত তুলে ধরলেন, যখন কুমোর বিরুদ্ধে ১১ নারীকে যৌন হয়রানির সত্যতা পাওয়া গেছে তদন্ত রিপোর্টে।

কমিসো অভিযোগ করেন, তিনি যখন গর্ভনরের অধীনে কাজ করছিলেন, তখন তিনি (গর্ভনর) তার সঙ্গে যা করেছেন, তা ছিল অপরাধ।

এর আগে, এনা রাচ ও শার্লট ব্যানেট নামের দুই নারী কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। যদিও ৬৩ বছর বয়সী কুমো এসব অভিযোগ অস্বীকার করছেন এবং পদ ছাড়তেও নারাজ।

গত বছর গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন একাধিক নারী। এরপর তদন্তে নামে স্বাধীন তদন্ত কমিশন। তদন্তকারী টিম পাঁচ মাস ধরে প্রায় ২০০ জনের জবানবন্দি নেন। তদন্তের অংশ হিসেবে কয়েক হাজার নথি, ক্ষুদেবার্তা ও ছবি পর্যালোচনা করা হয়।

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ০৩:৩৪

বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবের অভিষেক

বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবের অভিষেক

গত শনিবার লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে অনুষ্ঠিত হয়েছে নিউইয়র্ক বাংলাদেশী আমেরিকান লায়ন্স ক্লাবের ৮ম বর্ষপূর্তি এবং নতুন কার্যকরী কমিটির অভিষেক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অফ লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট লায়ন ডগলাস এক্স আলেকজান্ডার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন্স ক্লাব ডিস্ট্রিক্ট ২০-এর গভর্নর লায়ন মারিবেল সালাবাড়িয়া, নিউইয়র্ক এস্টেট ডিস্ট্রিক্ট ৩৮-এর অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার, নিউ ইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু, কুইন্স ডেপুটি বরো প্রেসিডেন্ট রহোন্ডা বিন্দা ও নিউ ইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট ২৫-এর ডেমোক্র্যাটিক নমিনী শেখর কৃষ্ণান।

শনিবার, ৭ আগস্ট ২০২১, ০৪:১৫

অক্টোবরের শেষ সপ্তাহে নিউইয়র্ক বইমেলা

অক্টোবরের শেষ সপ্তাহে নিউইয়র্ক বইমেলা

৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলা এ বছরের ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ এর কারণে এ বছরেও বইমেলার অনুষ্ঠানমালা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। তবে অন-লাইনের পাশাপাশি দর্শকদের উপস্থিতিতে সীমিত আয়োজনে পুস্তক প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা থাকবে। সম্প্রতি মুক্তধারা ফাউন্ডেশনের নির্বাহী কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার, ৭ আগস্ট ২০২১, ০৪:১০

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়