ঢাকা, ২০২১-০৮-০৬ | ২১ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
এস্টোরিয়ায় বন্ধুর বাসায় বাংলাদেশি তরুণের মৃতদেহ উদ্ধার

নিউইয়র্কে আবারো এক বাংলাদেশি তরুণের অকাল মৃত্যু হয়েছে। এ যেন অকাল মৃত্যুর মিছিল। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সম্প্রতি বেশ কয়েকজন বাংলাদেশি তরুণের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এসব ঘটনায় শোকাহত কমিউনিটি।
গত ২৪ জুলাই এস্টোরিয়ার একটি বাসায় মারা যান শাহরিয়ার ইসলাম সাইদ। তার বয়স হয়েছিল মাত্র ২৬ বছর। শাহরিয়ার ইসলামের বাবা এস্টোরিয়ার বাসিন্দা নূরুল ইসলাম ইউনিক ফুডের স্বত্ত্বাধিকারী। শাহরিয়ার তাঁর একমাত্র ছেলে। শাহরিয়ার হৃদরোগে মারা গেছেন বলে জানানো হয়েছে। অতি সম্প্রতি বাংলাদেশি বেশ কয়েকজন তরুণের অকাল মৃত্যুর মিছিলে সর্বশেষ যুক্ত হলেন শাহরিয়ার ইসলাম। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি কমিউনিটিতে বিশেষ করে অভিভাবক মহলে উদ্বেগ সৃষ্টি করেছে।


নিউইয়র্কে সাত মাসে শতাধিক হামলা
সাবওয়েতে দুর্বৃত্তের আক্রমণে আহত এশিয়ান নারীর মৃত্যু

নিউইয়র্কে সাত মাসে শতাধিক হামলা

ম্যানহাটান চায়না টাউন স্টেশনে দুর্বৃত্তের হামলার শিকার ৫৮ বছর বয়সী এক নারী গত বুধবার মারা গেছেন। গত ১৭ জুলাই এই হামলার পর থেকেই থান ওতয়ে থান নামের এই নারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কোমাতে ছিলেন। কোমা থেকে তাকে আর ফিরিয়ে আনা যায়নি। চিকিৎসায় কোন উন্নতি না হওয়ায় এবং অবস্থার অবনতি ঘটায় চিকিৎসকরা তার পরিবারের সদস্যদের অনুমতিতে তার লাইফ সাপোর্ট এদিন খুলে নেন।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৩৮

ভ্যাকসিন নিলেই ১০০ ডলার

ভ্যাকসিন নিলেই ১০০ ডলার

করোনা ভ্যাকসিন নিলেই পাওয়া যাবে ১০০ ডলার। এ অর্থ না নিলে আরও ৯টি ইনসেটিভস অফার করা হচ্ছে। ভ্যাকসিন গ্রহীতা তার যেকোন একটি গ্রহণ করতে পারবেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ নিউইয়র্ক সিটি ফুটবল ক্লাব টিকেটস, ব্রুকলিন সাইক্লোন টিকেটস, ফেরিতে চড়ার জন্য ১০টি পাস, পরিবারসহ স্ট্যাচু অব লিবার্টি দর্শনের জন্য ফেরি টিকেট ও কনি আইল্যান্ডের লুনা পার্কে ফ্রি রাইড।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:২০

ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়ছে সর্বোচ্চ বিপজ্জনক কুইন্স

ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়ছে সর্বোচ্চ বিপজ্জনক কুইন্স

নিউইয়র্কের অন্যতম জনবহুল বরো কুইন্সে বড় ধরনের আঘাত হানতে পারে করোনা ডেল্টা ভ্যারিয়েন্ট। সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) কুইন্সকে বিপদজনক এলাকা হিসেবে চিহ্নিত করেছে। কোভিড-১৯ যেভাবে গেল বছর কুইন্সকে আঘাত হেনেছিল এবারও তা ঘটতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। আর এজন্য প্রয়োজন সর্বোচ্চ সর্তকতা।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:১৪

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে নিউ ইয়র্কে প্রথম ‘রোড শো’ শুরু

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে নিউ ইয়র্কে প্রথম ‘রোড শো’ শুরু

আমেরিকায় শুরু হলো সপ্তাহব্যাপী ‘রোড শো’। চারটি ‘রোড শো’র প্রথমটি শুরু হয়েছে নিউ ইয়র্কে। এতে অনাবাসি বাংলাদেশি এবং বিদেশিদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়। এই ‘রোড শো’তে বাংলাদেশের শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরা হবে।

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৩:০৯

লাগোর্ডিয়ার সাথে এয়ার ট্রেন
বরাদ্দ ২ বিলিয়ন ডলার : স্থানীয় নেতাদের আপত্তি

লাগোর্ডিয়ার সাথে এয়ার ট্রেন

নিউইয়র্কের স্থানীয় নেতাদের আপত্তি সত্ত্বেও লাগোর্ডিয়া এয়ার ট্রেনের অর্থ বরাদ্দ দিয়েছে ফেডারেল সরকার। আর এর পরিমাণ প্রায় ২ বিলিয়ন ডলার। ফেডারেল এভিয়েশন এডমিনিস্ট্রেশন (এফএএ) এ অর্থ অনুমোদন দিয়েছে। এ প্রজেক্টের পক্ষে অবস্থান নেয়া নিউইয়র্ক স্টেট গর্ভনর অ্যান্ড্রু কুমো অবশ্য ভীষণ খুশি। তবে চটেছেন কুইন্স ও ব্রঙ্কস থেকে নির্বাচিত কংগ্রেসওমেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:১৯

নিউইয়র্কে ভিওএ সাংবাদিককে অপহরণ চেষ্টা

নিউইয়র্কে ভিওএ সাংবাদিককে অপহরণ চেষ্টা

নিউইয়র্কে বসবাসরত এক সাংবাদিক ও মানবাধিকার কর্মীকে অপহরণের পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে। ওই সাংবাদিককে অপহরণ চেষ্টার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। ইরানি বংশোদ্ভূত সাংবাদিক মাসিহ আলিনেজাদ ভয়েস অব আমেরিকার পারস্য ভাষা বিভাগে কাজ করেন।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:১৮

জ্যাকসন হাইটসে কোয়ান্টামের পরিচিতি সভা

জ্যাকসন হাইটসে কোয়ান্টামের পরিচিতি সভা

গত রোববার জ্যাকসন হাইটসের ট্যালেন্ট টেক আইটি স্কুলে কোয়ান্টামের এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কোয়ান্টাম পরিবারের সদস্য ছাড়াও বহুসংখ্যক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। কোয়ান্টাম সোসাইটি জ্যাকসন হাইটসের আহ্বায়ক অধ্যাপক ইমাম উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে দুটি আলোচনা ছাড়াও একাধিক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়া কোয়ান্টাম কোর্স করে শারীরিক, মানসিক ও আত্মিক উপকার লাভ করেছেন এমন বেশ কয়েকজন কোয়ান্টাম গ্রাজুয়েট ও প্রোমাস্টার অনুষ্ঠানে তাদের অনুভূতি ব্যক্ত করেন।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:১৪

লাশ হয়ে দেশে ফিরলেন মুন্না

লাশ হয়ে দেশে ফিরলেন মুন্না

নিউইয়র্কের ম্যানহাটানে গাড়ি চাপায় নিহত বাংলাদেশী বরকত উল্লাহ মুন্নার লাশ ১২ জুলাই সোমবার রাতে দেশে প্রেরণ করা হয়েছে। ৮ জুলাই বৃহস্পতিবার রাত প্রায় ৯টায় মুন্না তার বাইকযোগে উবার ফুড ডেলিভারি দেয়ার সময় বেপরোয়া গাড়ির চাপায় নিহত হন। পুলিশ ম্যানহাটানের ইস্ট হিউস্টন ও ক্লিনটন স্ট্রিট থেকে তার লাশ উদ্ধার করে ম্যানহাটানের বেলভিউ হাসপাতালে নিয়ে যায়।
মুন্না ম্যানহাটানে বাইকে উবার ফুড ডেলিভারির কাজ করতেন। ব্রুকলীনের চার্চ ম্যাকডোনাল্ড এলাকার বাসিন্দা মুন্নার দেশের বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার নবগ্রামে। তিনি প্রায় ৩ বছর আগে ভারত, মধ্যপ্রাচ্য, ব্রাজিল, মেক্সিকো হয়ে দুর্গম সীমান্ত অতিক্রম করে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে আসেন।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:১৩

বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

বাংলাদেশসহ চার দেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হচ্ছে। শুক্রবার বাইডেন প্রশাসন তাদের নাম ঘোষণা করেছে। এদের মধ্যে পিটার ডি হাসকে বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে বলে হোয়াইট হাউস সূত্র জানিয়েছে।
এছাড়াও ভারতে এরিক এম গারসেতি, ফ্রান্সে ডেনিস ক্যাম্পবেল এবং চিলির রাষ্ট্রদূত হিসেবে বেরনাডেটে এম মিহানের নাম ঘোষণা করা হয়েছে। তবে, রাষ্টদূত হিসেবে নিয়োগ পেতে সিনেটে তাদের চূড়ান্ত অনুমোদন লাগবে।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:০৮

ট্রাফিক পুলিশ ও স্পেশাল অফিসার নিয়োগ হচ্ছে

ট্রাফিক পুলিশ ও স্পেশাল অফিসার নিয়োগ হচ্ছে

নিউইয়র্ক সিটিতে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ ও স্পেশাল অফিসার পদে নিয়োগ দেয়া হচ্ছে। ট্রাফিক পুলিশ (ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্ট) পদে আবেদনের শেষ তারিখ ২৭ জুলাই। নিউইয়র্ক সিটির ‘ডিসিএএস’ ওয়েবসাইটে গিয়ে একাউন্ট ওপেন করে আবেদন করা যাবে। আবেদন করার পর অনলাইনেই সিভিল সার্ভিস পরীক্ষার জন্য পছন্দ মতো ডেট চয়েস করতে হবে।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:০৭

জ্যাকসন হাইটসের নিরাপত্তায় পুলিশের মতবিনিময়
কমিউনিটি নেতৃবৃন্দের সাথে বৈঠক

জ্যাকসন হাইটসের নিরাপত্তায় পুলিশের মতবিনিময়

জ্যাকসন হাইটস এলাকার আইন শৃংখলা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কমিউনিটি। স্থানীয় পুলিশ প্রশাসনের সাথে আলোচনায় দ্রুত ব্যবস্থা নেবার আহবান কমিউনিটি নেতৃবৃন্দের। পুলিশী টহল বৃদ্ধি ও সামাজিক নিরাপত্তা বজায় রাখতে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে করণীয় নির্ধারণ করতে সুপারিশ করবে ১১৫ পুলিশ প্রিসিংক্ট প্রশাসন। গত মঙ্গলবার জ্যাাকসন হাইটসের কাবাব কিং রেস্টুরেন্টে কমিউনিটি নেতৃবৃন্দ ও স্থানীয় পুলিশ প্রশাসনের মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভার অন্যতম আয়োজক ছিল ‘সুখি নিউইয়র্ক’। উপস্থিত ছিলেন ১১৫ পুলিশ প্রিসিংক্টের কমান্ডিং অফিসার জামিয়েল এস আতাহারি, পুলিশ অফিসার মেইনকো, সাপ্তাহিক আজকাল সম্পাদক জাকারিয়া মাসুদ জিকু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আগা সালেহ, ইমাম কাজি কাইয়ুম, নাজমুল আহসান, মোহাম্মদ এফ ইসলাম, মোহাম্মদ ইসমাঈল, নায়েব রিজভী, মো: আব্দুল হাকিম, নজরুল ইসলাম, মো: আব্দুস সাদিক, শাহবাজ আহমেদ, শাহরুখ আলী ও মনজুরুল ইসলাম।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:০২

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি
ফোর অব জুলাইয়ে ৫১টি বন্দুক হামলার ঘটনা

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে নিউইয়র্কে বন্দুক সহিংসতাকে জরুরি দুর্যোগকালীন অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো এ ঘোষণা দিয়েছেন। স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে গেল কয়েক দিনে বন্দুক হামলা আশঙ্কজনকহারে বেড়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সহিংসতা প্রতিরোধে ১৩ কোটি ৮০ লাখ ডলার অর্থ বরাদ্দেরও ঘোষণা দেয়া হয়েছে।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৪৬

সোমা-শাহানাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা

সোমা-শাহানাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা

বিশ্বের ব্যস্ততম নগরী নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচনে দুইজন বাংলাদেশি নারী প্রার্থীকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। মঙ্গলকার বোর্ড অব ইলেকশনে চূড়ান্ত ভোট গণনা শেষে কুইন্স কাউন্টি সিভিল কোর্টের বিচারক পদে অ্যাটর্নি সোমা সাঈদ ও নিউইয়র্কের সিটি কাউন্সিলওমেন হিসেবে শাহানা হানিফ নির্বাচিত হয়েছেন। তাদের এই বিজয়ে আনন্দের জোয়ার এখন বাংলাদেশি কমিউনিটিতে।
গত ২২ জুন অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনায় এগিয়ে ছিলেন সোমা ও শাহানা। এবার অ্যাবসেন্টি, র‌্যাঙ্ক চয়েস ও ডাকযোগে ভোটের গণনা শেষে বিজয়ী ঘোষণা করা হয় তাদের। নিউইয়র্কে প্রথম বিচারক ও সিটি কাউন্সিওমেন হিসেবে দুই বাংলাদেশি অ্যাটর্নি সোমা সাঈদ ও শাহানা হানিফ নির্বাচিত হলেন।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৪৫

নিউইয়র্কে আইন-শৃঙ্খলা অবনতির আশঙ্কা !
মেয়র পদে কৃষ্ণাঙ্গ এরিক অ্যাডামসের জয়

নিউইয়র্কে আইন-শৃঙ্খলা অবনতির আশঙ্কা !

নিউইয়র্ক সিটির মেয়র হিসেবে ডেমোক্র্যাটিক পার্টির প্রাইমারি নির্বাটনে জয়ী হয়েছেন কৃষ্ণাঙ্গ এরিক এডামস। বিশ্বের ব্যস্ততম নগরী নিউইয়র্কের ইতিহাসে তিনি হতে যাচ্ছেন দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। এর আগে ১০৬তম মেয়র হিসেবে ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন প্রথম আফ্রিকান-আমেরিকান ডেভিড নরম্যান ডিনকিন্স।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৩৯

নিউ ইয়র্কে জর্জ ফ্লয়েডের ভাষ্কর্য সরিয়ে ফেলল কট্টর বর্ণবাদী গোষ্ঠ

নিউ ইয়র্কে জর্জ ফ্লয়েডের ভাষ্কর্য সরিয়ে ফেলল কট্টর বর্ণবাদী গোষ্ঠ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জর্জ ফ্লয়েডের একটি ভাষ্কর্য উন্মোচন করার এক সপ্তাহ যেতে না যেতেই এমন বিদ্বেষপূর্ণ কাজ করলো দেশটির নব্য নাজি গ্রুপ। এছাড়া ভাষ্কর্যটি সরিয়ে সেখানে তাদের নামও লিখে দিয়েছে গ্রুপটি। এ গ্রুপটির নাম প্যাটরিয়ট ফ্রন্ট। এদেরকে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী হেইট গ্রুপ হিসেবে চিহ্নিত করা হয়। ইয়ন
 এর একদিন আগে জর্জ ফ্লয়েডের নিউ জার্সির আরেকটি ভাষ্কর্য সরিয়ে ফেলা হয়েছিলো। সেটিও এই গ্রুপের কাজ ছিলো বলে ধারণা করা হচ্ছে। পুলিশ বলছে, ভাষ্কর্য আক্রমণের বিষয়টি তারা তদন্ত করে দেখছে। মূলত ফ্লয়েডকে গলা চিপে হত্যাকারী পুলিশ কর্মকর্তা ডেরেক চভিনকে আদালত সাড়ে ২২ বছর জেল দেওয়ার পরে ক্ষিপ্ত হয়ে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী গ্রুপটি এমনটি করেছে।
 এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে নিউ ইয়র্কের গভর্নর এ্যান্ড্রো কুমো এক টুইট বার্তায় বলেন, আমি স্পষ্ট বুঝতে পারছি, এটি নব্য নাজি গ্রুপেরই কাজ, আমি এই ঘটনা তদন্তে হেইট ক্রাইম টাস্ক ফোর্সকে আহবান জানাচ্ছি।

রোববার, ২৭ জুন ২০২১, ০৩:৫৯

জিয়াউর রহমান ওয়ের উদ্বোধন
মেরিল্যান্ডের বাল্টিমোর

জিয়াউর রহমান ওয়ের উদ্বোধন

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে একটি সড়কের নামকরণ করে তা উদ্বোধন করেছে মেরিল্যান্ডের বাল্টিমোর সিটি প্রশাসন। এর আগে ইলিনয়ের শিকাগো সিটির একটি সড়কের অংশ বিশেষেরও নামকরণ করা হয় ‘জিয়াউর রহমান ওয়ে’। যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে এটি দ্বিতীয় সড়ক।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:৩৫

জ্যাকসন হাইটসে ধর্ষণের চেষ্টা
অপরাধ প্রবণতা বেড়েছে

জ্যাকসন হাইটসে ধর্ষণের চেষ্টা

নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। প্রতিদিনই ছিনতাই, ব্যক্তিগত বিরোধে হাঙ্গামা, দোকানপাটে চুরিসহ ধর্ষণের মতো ঘটনা ঘটছে। বিশেষ করে রাতে রুজভেল্ট এভিনিউ ও আশপাশের এলাকায় অপরাধ প্রবণতা বেড়ে যায়। স্থানীয় কমিউনিটি সদস্যরা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পুলিশ প্রশাসনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:৩২

বাংলাদেশি নতুন প্রজন্মের ভোটে অনীহা
রেকর্ডসংখ্যক প্রবাসীর উপস্থিতি

বাংলাদেশি নতুন প্রজন্মের ভোটে অনীহা

নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচনে এবার রেকর্ড সংখ্যক বাংলাদেশি ভোটারদের উপস্থিতি নজর কেড়েছে। বিভিন্ন কেন্দ্রে বোর্ড অব ইলেকশনের নিয়োগকৃত দোভাষী, প্রার্থীদের এজেন্ট, ভলেন্টিয়ারসহ নানা ভাবে বাংলাদেশিদের সরব উপস্থিতি ছিল।
সিটি কাউন্সিল নির্বাচনে সাধারণ কম সংখ্যক ভোটার উপস্থিতি হয়ে থাকে। বাংলাদেশিদের মধ্যেও এদেশের মূলধারার রাজনীতি নিয়ে আগ্রহ পরিলক্ষিত হয় না। কিন্তু এবার অধিক সংখ্যক বাংলাদেশি ভোট দিয়েছেন। এজন্য রেকর্ডসংখ্যক বাংলাদেশি প্রার্থীদের প্রচারণাকেই একমাত্র ইতিবাচক কারণ হিসেবে দেখা হচ্ছে।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:১৯

নিউইয়র্ক সিটিতে নারীদের বিজয় কীর্তন
কোন্দলে মৌমিতার পরাজয়

নিউইয়র্ক সিটিতে নারীদের বিজয় কীর্তন

বাংলাদেশি নারীদের ওঠে আসার গল্প। বিজয়ের হাতছানি আমেরিকায়। নতুন প্রজন্মের জন্য এক দিক নির্দেশনা। মাথা উঁচু করে বলবার সুযোগ আসছে। নিউইয়র্ক সিটি হলে রয়েছে আমাদের শাহানা। কুইন্স সিভিল কোর্টে সোমা। অতীতে কেউ ছিল না। এবার গর্ব করে বলবার সম্ভাবনা তৈরি হয়েছে।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:১৮

কৃষ্ণাঙ্গ মেয়র পাচ্ছে নিউইয়র্ক
এরিক অ্যাডামস এগিয়ে : মায়া দ্বিতীয়, গার্সিয়া তৃতীয়

কৃষ্ণাঙ্গ মেয়র পাচ্ছে নিউইয়র্ক

দীর্ঘ আঠাশ বছর পর কৃষ্ণাঙ্গ মেয়র পেতে যাচ্ছে নিউইয়র্ক সিটি। মঙ্গলবার সিটির ডেমোক্র্যাটিক প্রাইমারি নির্বাচনে এরিক অ্যাডামস ৭৫ হাজার ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী মায়া ওয়াইলের চেয়ে এগিয়ে রয়েছে। এরিকের প্রাপ্ত ভোটের হার ৩১.৬৬ শতাংশ। মায়ার প্রাপ্ত ভোট ২২.২২ শতাংশ। অপরদিকে রিপাবলিকান প্রাইমারি নির্বাচনে কার্টিন স্লিওয়া ৩৬ হাজার ৮৭২ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফার্নেন্দো ম্যাটিওকে হারিয়ে বিজয়ী হয়েছেন।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:১৩

নিউইয়র্কে বাংলার মুখ সোমা ও শাহানা
নির্বাচনে দুই বাংলাদেশি জয়ের দ্বারপ্রান্তে

নিউইয়র্কে বাংলার মুখ সোমা ও শাহানা

বিশ্বের ব্যস্ততম নগরী নিউইয়র্ক সিটি প্রাইমারি নির্বাচনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন দুই নারীÑ অ্যাটর্নি সোমা এস. সাঈদ ও শাহানা কে. হানিফ। যুক্তরাষ্ট্র তথা নিউইয়র্কে লাখো প্রবাসীর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে যাচ্ছেন তারা। ডেমোক্র্যাটিক দলের প্রাইমারি নির্বাচনে কুইন্স সিভিল কোর্ট জাজ (বিচারক) পদে অ্যাটর্নি সোমা ৩ হাজার ৭৭৩ ভোটে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইকেল গোল্ডম্যানের থেকে এগিয়ে রয়েছেন। অপরদিকে, ব্রুকলিন বরোর ডিস্ট্রিক্ট ৩৯-এ কাউন্সিলওমেন হিসেবে জয় পেতে যাচ্ছেন শাহানা। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রেনডন ওয়েস্টের চেয়ে ৩ হাজার ২৬৪ ভোট বেশি পেয়েছেন। দুইজনের কেউই প্রদত্ত ভোটের ৫১ শতাংশ না পাওয়ায় র‌্যাঙ্ক চয়েসের ভোটের ভিত্তিতে বিজয়ী নির্ধারিত হবে। র‌্যাঙ্ক চয়েসের ভোট গণনা হতে সময় লাগবে আগামী ২৯ জুন পর্যন্ত। ফলে আনুষ্ঠানিক বিজয় ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:১০

নিউইয়র্ক ও ক্যালফোর্নিয়ায় মাস্ক বাধ্যতামূলক নয়

নিউইয়র্ক ও ক্যালফোর্নিয়ায় মাস্ক বাধ্যতামূলক নয়

নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়ায় মাস্ক পরিধান আর বাধ্যতামূলক নয়। দুটি স্টেটেই প্রতিষেধক টিকা দানের হার ৭০ শতাংশ ছাড়িয়ে যাওয়ায় করোনা সংক্রান্ত বিধিনিষেধ আরো শিথিল করা হয়েছে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো এবং ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসোম গত মঙ্গলবার এই সুসংবাদ ঘোষণা করে বলেছেন, সব অফিস এখন থেকে সোস্যাল ডিসট্যান্সিং ছাড়াই শতভাগ কর্মচারী নিয়ে কাজ করতে পারবে।

শনিবার, ১৯ জুন ২০২১, ০৫:২৩

শিশু সন্তানদের জন্য ৩০০ ডলার চেক
১৩ জুলাই থেকে পাওয়া যাবে

শিশু সন্তানদের জন্য ৩০০ ডলার চেক

প্রতি সন্তানের জন্য ৩০০ ডলারের চেক আসছে ১৫ জুলাই থেকে। আইআরএস অবশ্য ১৫ জুলাই রোববার থাকায় ১৩ জুলাই বৃহস্পতিবারই এ চেক ইস্যু করবে। যাদের আইআরএস এর সাথে ডাইরেক্ট ডিপোজিটের কানেকশন রয়েছে তারা ওইদিনই ব্যাংক একাউন্টে জমাকৃত অর্থ দেখতে পাবেন। আর তা না হলে চেক আসবে ডাকযোগে।

শনিবার, ১৯ জুন ২০২১, ০৫:২০

যে ছবি বেদনার কথা বলে!
নিউইয়র্ক টাইমসে তিন বাংলাদেশি

যে ছবি বেদনার কথা বলে!

নিউইয়র্ক টাইমসের প্রথম পৃষ্ঠার শীর্ষে প্রধান ছবিতে শাড়ি পরিহিতা তিন বাংলাদেশি নারী। ওরা দাঁড়িয়ে আছেন করোনায় অসহায় মৃত্যুবরণকারীদেও স্মৃতি-স্মারকের সামনে। ব্রুকলিন গ্রীনউড কবরস্থানের সামনে স্থাপিত স্মারকের সামনে থেকে এই তিন বাংলাদেশি নারীর বেদনাক্লিষ্ট চেহারাকে ক্যামেরাবন্দী করেছে নিউইয়র্ক টাইমস। ছবির তিনজনই নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির অতি পরিচিত মুখ, তিন সাংস্কৃতিক ব্যক্তিত্বÑ নৃত্যশিল্পী অ্যানি ফেরদৌস, সঙ্গীতশিল্পী সেলিমা আশরাফ এবং গানের আর এক শিল্পী নিলুফার জাহান। ছবিটি প্রকাশিত হয়েছে নিউইয়র্ক টাইমসের ১৪ জুন সোমবারের সংখ্যায়।     

শনিবার, ১৯ জুন ২০২১, ০৫:১৯

রাজনীতি করলে সত্য বলতে হয়
নিউইয়র্কে সংবর্ধনায় সাংসদ শামীম ওসমান

রাজনীতি করলে সত্য বলতে হয়

নিউইয়র্ক শহরে প্রবাসী নারায়ণগঞ্জবাসীর দেয়া গণসংবর্ধনা সভায় প্রধান অতিথির ভাষণে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বলেছেন, সাংবাদিকতা করলে যেমন সত্য তুলে ধরতে হয়, তেমিন রাজনীতি করলে সত্য কথা বলতে হয়। আমি মুখের ওপর সত্য কথা বলে ফেলি। এটাই আমার চরিত্র। তিনি আরো বলেন, পৃথিবীতে কেউ পারফেক্ট নন। মানুষের ভুল-ত্রুটি থাকবে। আমিও এর ঊর্ধ্বে নই। তবে সবসময় চেষ্টা করেছি ভাল কিছু করার। ভাল কাজ করার মধ্য দিয়ে মানুষের ভালবাসা পেতে চেয়েছি সবসময়। ভাল কাজ করতে হলে সবার আগে ভাল মানুষ হতে হবে।

শনিবার, ১৯ জুন ২০২১, ০৫:১৫

নিউইয়র্কে নাগরিক না হয়েও ভোটাধিকার
আগামী ৬০ দিনের মধ্যে সিটি হলে পাবলিক হেয়ারিং

নিউইয়র্কে নাগরিক না হয়েও ভোটাধিকার

মনোয়ারুল ইসলাম
নিউইয়র্ক সিটিতে নাগরিক নন কিন্তু স্থায়ীভাবে বসবাস করেন এমন অভিবাসীরা এবার ভোটাধিকার পাচ্ছেন। যাদের গ্রীনকার্ড ও ওয়ার্ক পারমিট রয়েছে তারা সিটির নির্বাচনে ভোট দিতে পারবেন। গেল সপ্তাহে বিলটির পক্ষে ৫১ জন সিটি কাউন্সিলম্যানের মধ্যে ৩৪ জন স্বাক্ষর করেছেন। ভোটার হতে হলে প্রত্যেককে নূন্যতম ৩০ দিন সিটিতে বসবাস করছেন তার প্রমাণ দিতে হবে।

শনিবার, ১৯ জুন ২০২১, ০৫:১৪

পুলিশ কমিশনারের উদ্বোধন বাপার ক্রিকেট টুর্নামেন্ট

পুলিশ কমিশনারের উদ্বোধন বাপার ক্রিকেট টুর্নামেন্ট

নিউইয়র্কের পুলিশ কমিশনার ডারমট শেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন বাপার টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। নিউইয়র্ক সিটির কুইন্সের বেইজলি পন্ড পার্কের মাঠে উৎসব আমেজে বাপা-সিডব্লিউএ-১১৮২’র যৌথ উদ্যোগের ‘টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট’র এই  উদ্বোধনীতে পুলিশ কমিশনার ছাড়াও উপস্থিত ছিলেন, সিডব্লিউএ-র ভাইস প্রেসিডেন্ট ডেনিস ট্রেইনর এবং বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশন-বাপার সভাপতি ক্যাপ্টেন কারাম চৌধুরী।

শনিবার, ১২ জুন ২০২১, ০৫:১৬

নিউইয়র্কে জিয়ার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মারামারি
কয়েক গ্রুপে বিভক্ত হয়ে গেছে যুক্তরাষ্ট্র বিএনপি

নিউইয়র্কে জিয়ার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মারামারি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর ঐক্যের বদলে যুক্তরাষ্ট্র বিএনপিতে চরম অনৈক্য দেখা দিয়েছে। গত এক দশকে কমিটি না পেয়ে নেতৃত্বের বিরোধ যতটুকু ছিল, সুবর্ণজয়ন্তীর কমিটি ঘোষণার পর পরিস্থিতি আরো বেশি খারাপ হয়েছে। এর প্রভাব পড়েছে দলের প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন অনুষ্ঠানে। খণ্ড-বিখণ্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্র বিএনপি। চলছে পাল্টাপাল্টি কর্মসূচি। শনিবার কর্মসূচি পালন করতে গিয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সামনে ঘটেছে ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা।

সোমবার, ৩১ মে ২০২১, ০২:৩১

বিশ্ব মেডিটেশন দিবস পালিত

বিশ্ব মেডিটেশন দিবস পালিত

 
নিউইয়র্কে নানা আয়োজনে বিশ্ব মেডিটেশন দিবস ২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে জ্যামাইকা, জ্যাকসন হাইটস ও ব্রঙ্কসের কোয়ান্টাম পরিবারের সদস্যরা নিউইয়র্ক সিটির বিভিন্নস্থানে মেডিটেশন, সেমিনার, র‌্যালীসহ বিশেষ সাদাকায়নের আয়োজন করে। এছাড়া নগরীর একাধিক উদ্যানে খোলা আকাশের নিচে মেডিটেশনের বিশেষ সেশন অনুষ্ঠিত হয়।

শনিবার, ২৯ মে ২০২১, ০৬:১৫

নিউইয়র্কে নিরাপত্তাহীনতায় ক্যাবিরা
সন্ত্রাসী হামলায় মারাত্মক আহত দুই বাংলাদেশি

নিউইয়র্কে নিরাপত্তাহীনতায় ক্যাবিরা

গত শুক্রবার ও রোববার দুই পৃথক ঘটনায় সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন দুই বংলাদেশি ক্যাবি। হামলায় দুজনেই গুরুতর আহত হয়েছেন। দুজনকেই হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। বেশ কিছুদিন ধরেই নিউইয়র্কে সন্ত্রাসী হামলার শিকার হচ্ছেন বাংলাদেশি ট্যাক্সি ড্রাইভাররা। একের পর এক হামলার ঘটনায় নিরাপত্তাহীনতায় ভূগছেন তারা।  

শনিবার, ২৯ মে ২০২১, ০৬:০২

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়