ঢাকা, ২০২০-১০-২৬ | ১০ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিউইয়র্কে ৫৪ অভিবাসী গ্রেফতার

নিউইয়র্কে ৫৪ অভিবাসী গ্রেফতার

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর অবৈধ অভিবাসীদের অভয়ারণ্য হিসেবে চিহ্নিত করেছেন মার্কিন ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী (আইস) কর্মকর্তারা। এ কারণেই স্থানীয় সময় মঙ্গলবার এক ঝটিকা অভিযান চালিয়ে বৃহত্তর নিউইয়র্ক শহরের বিভিন্ন অঞ্চল থেকে ৫৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
চলতি অক্টোবরের শুরুর দিকে প্রায় কয়েকশ' অবৈধ অভিবাসী অন্য অঙ্গরাজ্য থেকে নিউইয়র্কে এসে আশ্রয় নিয়েছেন- এমন খবরে আইস কর্মকর্তারা এ অভিযান চালিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে নিউইয়র্কের মতো অবৈধ অভিবাসীদের অন্য অভয়ারণ্য শহরগুলোতেও তারা একই ধরনের অভিযান চালাবে।
এক সপ্তাহব্যাপী কঠোর ব্যবস্থা জারি করে দেশজুড়ে আশপাশের শহরগুলোতে আইস কর্মকর্তাদের হাতে গ্রেফতার হওয়া শত শত অবৈধ অভিবাসীসহ নিউইয়র্কের ৫৪ অভিবাসীর বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রটি উল্লেখ করে।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৫৯

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বড় হুমকি ট্রাম্প
নিউইয়র্ক টাইমসের নিবন্ধ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বড় হুমকি ট্রাম্প

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিতে যাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনর্র্নিবাচন। যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে এভাবেই তুলে ধরা হয়েছে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় মেয়াদের জয়ী হওয়ার সম্ভাবনাকে। অন্যদিকে প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও কলামিস্ট নোয়াম চমস্কি মন্তব্য করেছেন, ট্রাম্প কেবল গণতন্ত্রের জন্যই হুমকির প্রতীক নন, গোটা পৃথিবীর জন্যই হুমকির প্রতীক। তার মতে, ট্রাম্পের পুনর্র্নিবাচিত হয়ে যাওয়া হবে ‘মানব ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক মুহূর্ত।’ এর মধ্য দিয়ে জলবায়ু সংকট তৈরি হবে। পারমাণবিক যুদ্ধের হুমকি তৈরি হবে এবং কর্তৃত্ববাদী শাসনের উত্থানের হুমকিও দেখা দেবে।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৪:০০

নিউইয়র্কেও নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ

নিউইয়র্কেও নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ

অবশেষে নিউইয়র্কেও নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ। আজ থেকে তা কার্যকর হলো। নতুন আইন অনুযায়ী কেউ যদি প্লাস্টিক ব্যাগ বহন করেন তবে তাকে ৫০০ ডলার জরিমানা করা হবে। স্টেট এবং সিটি প্রশাসন মাঠে থাকবে পরিবেশ সুরক্ষার এই বিধি পুরোপুরি কার্যকর করতে। 

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:৩৮

খুনি রাশেদকে বহিষ্কার দাবি নিউইয়র্কে র‌্যালি গণস্বাক্ষর

খুনি রাশেদকে বহিষ্কার দাবি নিউইয়র্কে র‌্যালি গণস্বাক্ষর

বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে মৃত্যুদন্ডে দন্ডিত রাশেদ চৌধুরী, একাত্তরের ঘাতক হিসেবে আশরাফুজ্জামান খান ও ইঞ্জিনিয়ার জব্বারকে অবিলম্বে গ্রেফতার করে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার দাবিতে ১৪ অক্টোবর বুধবার অপরাহ্নে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মানববন্ধন করেছেন প্রবাসের মুক্তিযোদ্ধা-জনতা।
সেক্টর কমান্ডারস ফোরামের যুক্তরাষ্ট্র শাখার এই কর্মসূচির সময় ঘাতক রাশেদের এসাইলাম বাতিল করে অবিলম্বে বাংলাদেশের কাছে সোপর্দ করার আহবান সংবলিত স্মারকলিপিতে গণস্বাক্ষর নেয়া হয়। প্রবাসীরা স্বতস্ফূর্তভাবে এতে স্বাক্ষর করেন বলে উদ্যোক্তারা জানান।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫৮

সিটি কাউন্সিল নির্বাচনে প্রার্থী হচ্ছেন অ্যাটর্নি সোমা সায়ীদ

সিটি কাউন্সিল নির্বাচনে প্রার্থী হচ্ছেন অ্যাটর্নি সোমা সায়ীদ

নিউইয়র্কের কুইন্স কাউন্টি ওমেন্স বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, নিউইয়র্ক স্টেট বার অ্যাসোসিয়েশনের রেফারেল অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের চেয়ারপারসন অ্যাটর্নি সোমা সায়ীদ ২০২১ এর সিটি কাউন্সিল নির্বাচনে ডিস্ট্রিক্ট-২৪ থেকে কাউন্সিলম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত ১১ অক্টোবর তিনি ফেসবুক পেইজ এবং জুমের মাধ্যমে এ ঘোষণা দেন। তার নির্বাচনী প্রচারণা কাজের অংশ হিসেবে ওয়েবসাইট উন্মোচন এবং পেইজ তৈরি করেছেন। ইতোমধ্যে তিনি নির্বাচনে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫৫

নিউইয়র্কে হাজারো এপার্টমেন্ট শূন্য
কুইন্স ও ম্যানহাটানে ভাড়া অস্বাভাবিক হ্রাস

নিউইয়র্কে হাজারো এপার্টমেন্ট শূন্য

কুইন্স ও ম্যানহাটানে বাড়ি ও এপার্টমেন্ট ভাড়া অস্বাভাবিকভাবে কমছে। হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে। মেসিস, জেসিপেনী ও জিএনসিসহ শতশত চেইন স্টোর বন্ধ হয়ে গেছে। ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান করোনা শুরু হবার পর শাটার বন্ধ করেছে। গত ৭ মাসে আর খোলার মুখ দেখেনি। ম্যানহাটানের এমন কোন ব্লক নেই যেখানে ভাড়ার সাইনবোর্ড ঝুলছে না।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫০

লং আইল্যান্ড সিটি ওয়াটার ফ্রন্ট নিয়ে উদ্বেগ

লং আইল্যান্ড সিটি ওয়াটার ফ্রন্ট নিয়ে উদ্বেগ

এস্টোরিয়া ও লং আইল্যান্ড সিটির ওয়াটার ফ্রন্টের পরিবেশ নিয়ে উদ্বেগ বাড়ছে। ফুড ভেন্ডরের আর্বজনা, ডাস্টবিনের উপচেপড়া ময়লা, বখাটেদের দৌরাত্ম, লেট নাইট পর্যন্ত গানবাজনা (র‌্যাভ পার্টি), ফায়ার ওয়ার্কস, গাড়ির স্পীড ও ক্রাইম এলাকার পরিবেশ নষ্ট করছে। সিটি অফিসিয়াল, এস্টোরিয়া ও লং আইল্যান্ড সিটির কমিউনিটি নেতৃবৃন্দ এলাকার পরিবেশ রক্ষায় গেল সপ্তাহে এক জুম কলে আলোচনা করেন। ২০ জন অফিসিয়াল এতে অংশ নেন। এরমধ্যে মেয়র অফিস, সিটি পার্কস, স্টেট পার্কস, সিটি পাবলিক হেলথ, সিটি পুলিশ, কমিউনিটি বোর্ড-২, সিভিক গ্রুপ ও কাউন্সিল মেম্বার জিমি ভ্যান ব্রামার উপস্থিত ছিলেন।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৬

নিউইয়র্কে প্রথম ভার্চুয়াল বইমেলা শুরু আজ
এবারের মেলা দশদিনব্যাপী

নিউইয়র্কে প্রথম ভার্চুয়াল বইমেলা শুরু আজ

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশনের ২৯-তম নিউইয়র্ক বাংলা বইমেলা শুরু হচ্ছে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর। চলবে ২৭ সেপ্টেম্বর অবধি। করোনা ভাইরাসের কারণে এই মেলা হবে এবার ভার্চুয়াল, সরাসরি দেখা যাবে ইউটিউবে ও ফেসবুকে। বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বৃহত্তম ও সবচেয়ে দীর্ঘস্থায়ী এই বইমেলায় এবছর বিশ্বের ৩০-টিরও অধিক দেশের বাংলা ভাষা ও সাহিত্যপ্রেমী বাঙালিরা অংশগ্রহণ করবেন। 

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৩

নিউইয়র্কে রেস্তোঁরায় খাবারে সারচার্জ বসছে

নিউইয়র্কে রেস্তোঁরায় খাবারে সারচার্জ বসছে

সিটির রেস্তোঁরাগুলির খাদ্যসামগ্রীতে ১০ শতাংশ হারে সারচার্জ আরোপ করা হচ্ছে। খদ্দেরদের বিলের সাথে এই সারচার্জ প্রদান করতে হবে। গত বুধবার সিটিতে এই মর্মে একটি বিল পাশ হয়েছে। বিলের পক্ষে ৪৬ এবং বিরুদ্ধে ২টি ভোট পড়ে।
এই সারচার্জের অর্থ অবশ্য সিটি নেবে না। রেস্টুরেন্ট মালিকরা তাদের ব্যবসায় এতদিনের ক্ষতি পুষিয়ে নিতে এই অর্থ ব্যবহার করবেন। বিলটিতে মেয়র স্বাক্ষর করার দিন থেকেই এই বিধান কার্যকর হবে।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৩২

নিউইয়র্কে স্কুল খোলা পেছালো
তিন পর্যায়ে ক্লাশ শুরু হবে

নিউইয়র্কে স্কুল খোলা পেছালো

আগামী সোমবার থেকে সিটির পাবলিক স্কুলগুলি খোলার যে কথা ছিল তা আগের ঘোষণা অনুযায়ী হচ্ছে না। মেয়র বিল ডি ব্লাজিও গতকাল বৃহস্পতিবার আকস্মিকভাবে এ কথা জানিয়ে বলেন, যেভাবে স্কুল চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছিল সেই অনুযায়ী পুরো সিস্টেম এখনও গড়ে তোলা সম্ভব হয়নি। প্যানডেমিকের মধ্যে শিশুদের স্কুলে উপস্থিতির ক্ষেত্রে বহু ধরনের বাধার সম্মুখীন হতে হচ্ছে।

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০১:৩১

লং আইল্যান্ডে আদমশুমারী কর্মশালা

লং আইল্যান্ডে আদমশুমারী কর্মশালা

নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আদমশুমারী নিয়ে কমিউনিটি ভিত্তিক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার নিউইয়র্কের লং আইল্যান্ডে বে-শোর সিটিতে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সেন্সাসের সিনিয়র স্পেশালিস্ট (সাফোক কাউন্টি) এবং নিউইয়র্কের ফিল্ড ডিভিশনের নিকল ডি বেলি ও তার দুই সিআরআর পেট্রিক ও সুজান উপস্থিত ছিলেন। আগামী ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কে চলমান সেন্সাস কার্যক্রমের শেষ দিন।
আয়োজকরা জানান, আগামী ১০ বছরের জন্য এলাকার সামগ্রিক উন্নয়নের পরিকল্পনা গ্রহণ ও বাজেট নির্ধারণের ক্ষেত্রে সেন্সাসের গুরুত্ব অপরিসীম। এসব তথ্য সর্বসাধারণকে জানাতে এই কর্মশালার আয়োজন করা হয়।

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৪

কুইন্স ম্যানহাটানে ভাড়া কমলেও ভাড়াটিয়া নেই

কুইন্স ম্যানহাটানে ভাড়া কমলেও ভাড়াটিয়া নেই

নিউইয়র্ক সিটির কুইন্স ও ম্যানহাটানে ভাড়া এবং ভাড়াটিয়া হ্রাস পেয়েছে। আর এ অবস্থার সৃষ্টি হয়েছে মহামারি করোনার কারণে। কুইন্সে গড় ভাড়া কমেছে শতকরা ৫.৩ ভাগ। তবে সবচেয়ে বেশি হিট করেছে লং আইল্যান্ড সিটিতে। সেখানকার এপার্টমেন্টগুলোর ভাড়া ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ১৫ ভাগ হ্রাস পেয়েছে। সর্বাধুনিক নতুন অনেক এপার্টমেন্ট এখন খালি পড়ে আছে। রিয়েল এস্টেট এজেন্টরা ভাড়াটিয়া পাচ্ছেন না। ফলশ্রুতিতে ভাড়াটিয়াদের আকর্ষণ করতে মালিকরা ভাড়া কমাতে বাধ্য হয়েছেন।

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৫

নিউইয়র্কে রেস্টুরেন্ট খুলছে
৩০ সেপ্টেম্বর ভেতরে খাবার পরিবেশন

নিউইয়র্কে রেস্টুরেন্ট খুলছে

নিউইয়র্কের রেস্টুরেন্টগুলো ৩০ সেপ্টেম্বর থেকে কাস্টমারদের জন্য পুরোপুরি খুলে দেয়া হচ্ছে। ওই দিন থেকে কাস্টমাররা রেস্টুরেন্টের ভেতরে বসে খাওয়া-দাওয়া করতে পারবেন। তবে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ তাদের রেস্টুরেন্টের ধারণ ক্ষমতার ২৫ শতাংশ কাস্টমারকে এককালীন ভেতরে প্রবেশের অনুমতি দিতে পারবেন।

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০, ০২:৫২

এস্টোরিয়ায় ডাবল হর্সে দূর্ধর্ষ চুরি

এস্টোরিয়ায় ডাবল হর্সে দূর্ধর্ষ চুরি

নিউইয়র্কের এস্টোরিয়ায় বাঙালি মালিকানাধীন ডাবল হর্স নামক একটি প্রতিষ্ঠানে দূর্ধর্ষ চুরি সংঘটিত হয়েছে। গত ২০ আগস্ট বৃহস্পতিবার রাতে এস্টোরিয়ার
ব্রডওয়ের ডাবল হর্স অফিসে এ দু:সাহসিক চুরি সংঘটিত হয়। চোরেরা ব্যবসা প্রতিষ্ঠানটির জানালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে মূল্যবান ফাইল-পত্র তছনছ করে ক্ষতি সাধন করে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরূপন করতে পারেনি বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানে চুরির ঘটনাটি পুলিশ রিপোর্ট করা হয়েছে।
পুলিশ বিষয়টি তদন্ত করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনায় জড়িত কেউ গ্রেফতার হয়নি।

সোমবার, ৭ সেপ্টেম্বর ২০২০, ২১:১৯

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠিত হয়েছে। গত ৩০ আগষ্ট রোববার নিউইয়র্কের লং আইল্যান্ডের টাপেন বিচ পার্কে অনুষ্ঠিত সংগঠনের বার্ষিক সাধারণ সভায় সদস্যদের ভোটে এই নতুন কমিটি গঠিত হয়। দুই বছর মেয়াদী ৭ সদস্য বিশিষ্ট এই নতুন কার্যকরী কমিটির কর্মকর্তা নির্বাচিত হয়েছেন, সভাপতি পদে সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ ও সাধারণ সম্পাদক পদে প্রথম আলো নর্থ আমেরিকার চীফ রির্পোটার মনজুরুল হক। কোষাধ্যক্ষ মশিউর রহমান। কার্যকরী পরিষদের সদস্যরা হলেন দর্পণ কবীর ও শাহাব উদ্দিন সাগর, তোফাজ্জল লিটন ও আবু বকর সিদ্দিক।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২৯

৯’শ শিক্ষার্থীকে স্কুল সরঞ্জাম প্রদান
মজুমদার ফাউন্ডেশনের উদ্যোগ

৯’শ শিক্ষার্থীকে স্কুল সরঞ্জাম প্রদান

নিউইয়র্কে মজুমদার ফাউন্ডেশন বিভিন্ন স্কুলে অধ্যয়নরত বাংলাদেশীসহ প্রায় ৯’শ ছাত্রী-ছাত্রীর মাঝে বিনামূল্যে স্কুল সাপ্লাইজ বিতরণ করেছে। গত মঙ্গলবার বিকেলে ব্রঙ্কসের হোয়াইট প্লেইনস রোডে উৎসবমুখর পরিবেশে এসব ছাত্রী-ছাত্রীর মাঝে বিনামূল্যে স্কুল সাপ্লাইজ বিতরণ করে প্রতিষ্ঠানটি। মজুমদার ফাউন্ডেশনের এই ৪র্থ বার্ষিক স্কুল সাপ্লাাই বিতরণ অনুষ্ঠানে কৃতী ছাত্র-ছাত্রী ও কয়েকজন কমিউনিটি নেতাকে সম্মাননা জানান হয়। অনুষ্ঠানে ‘ইকনা’র পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানান হয়েছে।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২৭

ব্রঙ্কসে মসজিদের বাইরে অপ্রীতিকর ঘটনা
মুসল্লী ও কৃষ্ণাঙ্গ যুবক আহত

ব্রঙ্কসে মসজিদের বাইরে অপ্রীতিকর ঘটনা

 
গত শুক্রবার নর্থ ব্রঙ্কসে একটি মসজিদের বাইরে জুম্মার নামাজের সময় এক অপ্রীতিকর ঘটনা ঘটে। এতে ১ জন মুসল্লী ও ১ কৃষ্ণাঙ্গ যুবক আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে আহত কৃষ্ণাঙ্গ যুবকটিকে আটক করে নিয়ে যায়।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২৬

খানস’র ক্লাস অনলাইনে চলবে

খানস’র ক্লাস অনলাইনে চলবে

নিউইয়র্কের শিক্ষা প্রতিষ্ঠানগুলি ছাত্রছাত্রীদের জন্য খুলে দেয়া হলেও খানস টিউটোরিয়াল অনলাইনেই তাদের শিক্ষা দান কর্মসূচি অব্যাহত রাখবে। গত মধ্য মার্চে কোভিড ১৯ প্যানডেমিকের শুরু থেকেই খানস টিউটোরিয়াল শিক্ষা দানের ক্ষেত্রে এই অনলাইন কার্যক্রম শুরু করে।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২৪

হালাল ফুড সরবরাহ নিয়ে ১০ কংগ্রেসম্যানের উদ্বেগ

হালাল ফুড সরবরাহ নিয়ে ১০ কংগ্রেসম্যানের উদ্বেগ

মুসলমানদের জন্যে হালাল ফুড সরবরাহ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন কংগ্রেসের ১০ জন সদস্য। কুইন্সের কংগ্রেসওমেন গ্রেস মেং এর নেতৃত্বে নিউইয়র্কের ১০ জন কংগ্রেসম্যান গত বৃহস্পতিবার ফুড এন্ড ড্রাগ এমিনিস্ট্রেশনের কাছে লিখিত এক চিঠিতে এ আহবান জানান।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:২০

নিউইয়র্কে স্কুল খুলবে ২১ সেপ্টেম্বর

নিউইয়র্কে স্কুল খুলবে ২১ সেপ্টেম্বর

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:১৯

এস্টোরিয়া সিটি কাউন্সিলে লড়বেন টিফানি কাবান

এস্টোরিয়া সিটি কাউন্সিলে লড়বেন টিফানি কাবান

বহুল আলোচিত টিফানি কাবান এবার লড়বেন নিউইয়র্ক সিটি কাউন্সিলে। গেল বছর ডেমোক্র্যাটিক প্রাইমারিতে কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নি জেনারেল পদে শক্তিশালী প্রার্থী মেলিন্ডা কাটজের কাছে সামান্য ভোটে হেরে যান। প্রাথমিক ব্যালট গণনায় তাকে ১১০০ ভোটে বিজয়ীও ঘোষণা করা হয়েছিল। কিন্তু ডাকযোগে প্রাপ্ত এবসেন্টি ব্যালট গণনায় পিছিয়ে পড়েন কাবান। হেরে যান মাত্র ৬০ ভোটে।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:১৭

পাঁচ বরোর বিভিন্ন স্ট্রিটে গাড়ির গতি কমছে
কুইন্স ব্রিজে হচ্ছে হাঁটার পথ

পাঁচ বরোর বিভিন্ন স্ট্রিটে গাড়ির গতি কমছে

নিউইয়র্ক সিটি কুইন্সের নর্দান ব্লুভার্ডের সর্বোচ্চ গতিসীমা কমিয়ে ৩০ থেকে ২৫ এ নেমে আনছে। তা হবে করোনার ১১৪ স্ট্রিট থেকে কুইন্সের শেষ প্রান্ত (নাসাউ বর্ডার) গ্লেনউড স্ট্রিট পর্যন্ত। এর দূরত্ব হচ্ছে ৭ মাইল। ১১৪ স্ট্রিট থেকে লং আইল্যান্ড সিটি পর্যন্ত আগেই গতিসীমা কমিয়ে প্রতি ঘণ্টায় ২৫ মাইল করা হয়েছে। দুর্ঘটনা কমানোর লক্ষ্যে সিটি এ উদ্যোগ নিয়েছে।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:১৬

নিউইয়র্কে বাড়ি মালিক ও ভাড়াটিয়া বিরোধ
বাংলাদেশিদের মধ্যে বিনা ভাড়ায় থাকার প্রবণতা বাড়ছে

নিউইয়র্কে বাড়ি মালিক ও ভাড়াটিয়া বিরোধ

নিউইয়র্কে বাংলাদেশি বাড়ির মালিকরা ভালো নেই। অনেক ভাড়াটিয়াই ভাড়া প্রদান বন্ধ রেখেছেন। মহামারি করোনা ভাইরাসের অজুহাত ও ট্রাম্প প্রশাসনের ভাড়াটে উচ্ছেদে ডিসেম্বর পর্যন্ত নিষেধজ্ঞা আদেশের কারণে সুযোগ নিচ্ছেন অনেকে। অনেকের সার্মথ্য থাকার পরেও বাসা ভাড়ার বিল পরিশোধ করছেন না। ফলে কপাল পুড়েছে বাড়িওয়ালাদের। স্টেটের ট্যাক্স, পানি, ইলেকট্রিক ও গ্যাস বিল এবং ব্যাংকের মর্টগেজ গুনতে হচ্ছে প্রতিমাসে। ভাড়া সময়মত না পাবার কারণে তারা এ সব বিল পরিশোধ করতে পারছেন না। বাড়ির মালিক ও ভাড়াটিয়ার সম্পর্ক নষ্ট হচ্ছে। বাক বিতন্ডা এক পর্যায়ে সংঘাতে রূপ নিচ্ছে। পুলিশ ডাকাডাকির ঘটনাও ঘটছে বাংলাদেশি কমিউনিটিতে। উপায় না দেখে অনেকে বাড়ি ফরক্লোজারের পথে পা বাড়াবার চিন্তা করছেন।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:১৫

কুমো ও ব্লাজিও’র বিরুদ্ধে মামলা
রেস্তোঁরা মালিকদের ক্ষতিপূরণ দাবি

কুমো ও ব্লাজিও’র বিরুদ্ধে মামলা

নিউইয়র্ক সিটিতে ভেতরে বাইরে রেস্টুরেন্ট খুলতে মরিয়া মালিকরা। তাদের সাথে সংহতি প্রকাশ করেছেন সিটি কাউন্সিল স্পীকার কোরি জনসন, কুইন্স থেকে নির্বাচিত কাউন্সিলম্যান কন্সটানডেটিন ও স্ট্যটাটেন আইল্যান্ড থেকে নির্বাচিত রিপাবলিক্যান পার্টির কাউন্সিলম্যান। রেস্টুরেন্ট মালিকরা গর্ভনর কুমো, মেয়র ব্লাজিওসহ নিউইয়র্ক সিটি ও স্টেট কর্মকর্তাদের বিরুদ্ধে ২ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবি করে মামলা দায়ের করেছেন।
মমলায় বলা হয়, সিটির ১৫ হাজার রেস্টুরেন্ট মালিকদের সাংবিধানিক অধিকারকে ক্ষুন্ন করা হয়েছে। মালিকরা ইনডোর রেস্টুরেন্ট খোলার জন্য স্টেট ও সিটি অফিসারদের অনবরত কল করেছে। তারা কানে তুলেনি। পাত্তাই দেননি। আমলে নেননি তাদের অনুরোধ। অবশেষে কুইন্সের রেস্টুরেন্ট ব্যবসায়ী ইল বাকো’র নেতৃত্বে তারা ম্যানহাটন সুপ্রিম কোর্টে ‘ক্লাস অ্যাকশন মামলা’ দায়ের করতে হাজির হয়।

শনিবার, ৫ সেপ্টেম্বর ২০২০, ০১:০০

নিউইয়র্কে এশিয়ান হেইট ক্রাইম টাস্কফোর্স

নিউইয়র্কে এশিয়ান হেইট ক্রাইম টাস্কফোর্স

নিউইয়র্ক সিটি পুলিশ বাংলাদেশ, চীন, ভারত ও পাকিস্থানসহ এশিয়ান আমেরিকান নাগরিকদের নিরাপত্তায় টাস্কফোর্স গঠন করেছে। গত মঙ্গলবার এনওয়াইপিডি এক সংবাদ সম্মেলনে চিফ ডিটেকটিভ রুডনি হ্যারিসন ‘এশিয়ান হেট ক্রাইম টাস্কফোর্স’ গঠনের ঘোষণা দেন। করোনা মহামারিকালে এশিয়ানদের ওপর বর্ণবিদ্বেষী হামলা বহুগুনে বেড়ে যাওয়ায় তারা এ সিদ্বান্ত নিয়েছেন বলে জানান রুডনি হ্যারিসন। তিনি বলেন, গত ২১ মার্চ থেকে জুলাই পর্যন্ত ২১টি এন্টি-এশিয়ান হেট ক্রাইমের রিপোর্ট হয়েছে। যা কিনা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। এর সাথে জড়িত ২৭ জনকে ইতোমধ্যে গ্রেফতারও করা হয়েছে। আমাদের ধারণা, বাস্তবে আরও বেশি।

শনিবার, ২২ আগস্ট ২০২০, ০৫:১৪

নিউইয়র্কে স্কুল শিক্ষকদের ধর্মঘটের হুমকি
ক্লাস শুরু হতে পারে ১০ সেপ্টেম্বর

নিউইয়র্কে স্কুল শিক্ষকদের ধর্মঘটের হুমকি

আগামী ১০ সেপ্টেম্বর থেকে নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলো খুলে দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন শিক্ষকরা। শিক্ষকদের সংগঠন ইউনাইটেড ফেডারেশন অব টিচার্স (ইউএফটি) বলেছে, ১০ সেপ্টেম্বর সিটির স্কুলগুলো খুলে দেয়া হলে তা হতে পারে ‘ইতিহাসের একটি বৃহত্তম বিপর্যয়’। ফেডারেশনের পক্ষ থেকে গত বুধবার একটি ‘স্কুল সেফটি চেকলিস্ট’ প্রকাশ করে সেই অনুযায়ী স্কুলগুলোকে কোভিডমুক্ত করার দাবি জানান হয়েছে। অন্যথায় ধর্মঘটের হুমকি দিয়েছেন শিক্ষকরা।

শনিবার, ২২ আগস্ট ২০২০, ০৪:২৬

নিউইয়র্কে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ তিনজন নিহত

নিউইয়র্কে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ তিনজন নিহত

নিউইয়র্কে এক সড়ক দুর্ঘটনায় মঙ্গলবার ভোররাতে বাংলাদেশি দুই ভাইসহ তিনজন নিহত এবং অপর ভাইসহ দু’জন আহত হয়েছেন। 

নিউইয়র্ক স্টেট পুলিশ জানায়, বাফেলো থেকে নিউইয়র্কে ফেরার সময় রচেস্টার এলাকায় বিপরীত দিক থেকে (ভুল পথে) আসা একটি গাড়ির সাথে মোজাম্মেল হক রাসেল (৩০) চালানো গাড়ির সংঘর্ষ হয়। যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক ও ময়মনসিংহ বিভাগ তারুণ্য নামক একটি সংগঠনের নেতা রাসেল অকুস্থলে মারা যান। তার গাড়িতে থাকা ছোট ভাই হিমেল এ জয় (২৪) এরও মৃত্যু হয় অকুস্থলেই। অপর ভাই আনিসুল হক আপেল (২৩) এবং তাদের সাথে থাকা কেনেডি অপি (১৮) কে নিকটস্থ স্ট্রং মেমরিয়্যাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কামুক্ত বলে পুলিশ উল্লেখ করেছে। ভুলপথে চালানো গাড়ির ড্রাইভার ৮১ বছর বয়েসী চার্লস বারগারস্টোকও অকুস্থলেই মারা গেছেন। তিনি ওহাইয়োর বাসিন্দা।

বুধবার, ১৯ আগস্ট ২০২০, ০১:২২

নিউইয়র্কে তিন বাংলাদেশি তরুণের দাফন সম্পন্ন
একই দিনে পৃথক দুর্ঘটনায় মৃত্যু

নিউইয়র্কে তিন বাংলাদেশি তরুণের দাফন সম্পন্ন

নিউইয়র্কে পৃথক তিনটি দুর্ঘটনায় একদিনে মৃত্যুবরণকারী তিন বাংলাদেশি আমেরিকান তরুণের দাফন সম্পন্ন হয়েছে। জানাজা শেষে তাদের মধ্যে দুজনের দাফন ৭ আগস্ট শুক্রবার এবং একজনের মরদেহ ৮ আগস্ট শনিবার দাফন করা হয়। এর আগে এ তিন তরুণের জানাজা হয়। গত ৫ আগস্ট বুধবার একই দিন পৃথক তিননটি ঘটনায় এই তিন জনের মৃত্যু হয়।

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ০৪:৩৩

এবার ফল বিক্রেতাকে পিটিয়ে গ্রেফতার হলেন খালেক

এবার ফল বিক্রেতাকে পিটিয়ে গ্রেফতার হলেন খালেক

ব্রঙ্কসে মৌসুলু পার্কওয়ে জেরুম এভিনিউয়ে কর্নারে ফুটপাতে ফলের দোকানদারকে মারধরের অভিযোগে গ্রেফতার হয়েছেন বাংলাদেশি আবদুল খালেক। ইস্ট ২০৮ স্ট্রিট, জেরুম এভিনিউয়ের রাস্তার ওপরে দিনে দুপুরে স্বদেশি আবুল কালাম আজাদকে পিটিয়ে জখম করেন খালেক। তার সাথে ছিলেন সহযোগী এক টার্কিশ ব্যক্তি।
জানা গেছে, ফাতেহ নামে একটি টার্কিশের ফুড-ভেন্ডার দোকান পরিচালনা করেন বাংলাদেশি কমিউনিটিতে কথিত ‘ইঞ্জিনিয়ার’ হিসেবে পরিচিত মোহাম্মদ আবদুল খালেক। ঘটনার শিকার আবুল কালাম আজাদ গণমাধ্যমে তার ওপর প্রকাশ্য হামলার বর্ণনা দিয়েছেন। তিনি জানান, মঙ্গলবার সকাল ১০টার দিকে নিজ দোকানে ট্রাক থেকে ফল নামানোর সময় প্রথমদফা তার ওপর হামলা চালানো হয়। এরপর তিনি সেখান থেকে সরে এসে পুলিশকে কল করেন। এরমধ্যে কেটে যায় ১০-১৫ মিনিট। পরবর্তীতে খালেক ও তার সহযোগী মিলে আবারো তার ওপর চড়াও হয়।

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ০৪:৩১

আওয়ামী লীগ নেতা ও ইলিয়াসের পরষ্পর বিরোধী বক্তব্য
বঙ্গবন্ধুকে অকথ্য ভাষায় গালিগালাজ

আওয়ামী লীগ নেতা ও ইলিয়াসের পরষ্পর বিরোধী বক্তব্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তির অভিযোগে সোশ্যাল মিডিয়ায় সরকার বিরোধী অ্যাক্টিভিস্ট ইলিয়াস হোসেইনের সাথে আওয়ামী লীগের কিছু নেতাকর্মীর এক অপ্রীতিকর ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে এ ঘটনা ঘটে। তবে ইলিয়াসকে শারীরিকভাবে লাঞ্ছিত করা ও বঙ্গবন্ধু সম্পর্কে তার কটূক্তির বিষয়ে পরষ্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। ওই ঘটনার আংশিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে দেশে-প্রবাসে তা সবার নজরে আসে।
এ ঘটনার পর যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ফেইসবুকে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘দন্ডপ্রাপ্ত আসামী ইলিয়াস হোসেইনকে দেখামাত্র আইনী ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশকে খবর দিন।’

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ০৪:২৭

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়