ঢাকা, ২০২২-০৬-২৬ | ১২ আষাঢ়,  ১৪২৯
সর্বশেষ: 
উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিজেদের স্বার্থেই প্রবাসীদের ভোট দেয়া উচিত
এ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট লীডার প্রার্থী শাহ নেওয়াজ

নিজেদের স্বার্থেই প্রবাসীদের ভোট দেয়া উচিত

নিউইয়র্ক বাংলাদেশি কমিউনিটিতে সফল ব্যবসায়ী এবং সমাজ সেবক হিসাবে ব্যাপকভাবে পরিচিত এনওয়াই ইন্স্যুরেন্স ব্রোকারেজ ও গোল্ডেন হোম কেয়ারের কর্ণধার শাহ নেওয়াজ মূলধারার রাজনীতিক হিসাবে স্থানীয় নির্বাচনে প্রার্থী হয়েছেন। জ্যামাইকা এলাকায় ডিষ্ট্রিক্ট-২৪ এ ‘এ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট লীডার’ পদে প্রার্থী হয়ে নির্বাচনী মাঠে সক্রিয়ভাবে গণসংযোগ করে যাচ্ছেন তিনি। এই নির্বাচন হচ্ছে ডেমক্রেটিক পার্টির প্রার্থী মনোনয়নের প্রাইমারী নির্বাচন।

শনিবার, ১৮ জুন ২০২২, ০২:২০

স্কুলের বরাদ্দ কমলো বাড়িওয়ালাদের সুখবর
নিউইয়র্ক সিটির ১০১ বিলিয়ন ডলারের বাজেট পাস

স্কুলের বরাদ্দ কমলো বাড়িওয়ালাদের সুখবর

নিউইয়র্ক সিটি আগামী অর্থবছরের (২০২২-২৩)জন্য ১০১ বিলিয়ন ডলারের বাজেট পাস করলো গত শুক্রবার। যা ১ জুলাই থেকে শুরু হবে। অতীতের যেকোন বাজেটের চেয়ে এটিই সর্বোচ্চ। ২০২২ সালের তুলনায় এবার ২.৩ বিলিয়ন ডলার বরাদ্দ বেড়েছে। বিভিন্ন খাতে বরাদ্ধ বাড়লেও কমেছে শিক্ষাখাতে। এর পরিমাণ গত অর্থ বছরের তুলনায় ২১৫ মিলিয়ন ডলার কম। যুক্তি দেখিয়ে মেয়র এরিক এডামস বলেছেন, অনেক স্কুলের  ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে। স্কুলের শিক্ষার্থী সংখ্যার বিবেচনায় সংশ্লিষ্ঠ স্কুলের বরাদ্দ কমানো হয়েছে। এর অর্থ দাঁড়ায় এডজাস্টমেন্ট করা হয়েছে। এতে শিক্ষখাতে বরাদ্দ কমেছে ৫০০ মিলিয়ন ডলার। ২০২০ সালে জর্জ ফ্লয়েড মৃত্যুর ঘটনায় ‘ডিফান্ড দ্যা পুলিশ’ আন্দোলন থাকলেও সিটি পুলিশের বাজেট কমায়নি। বরং ১৫২ মিলিয়ন ডলার  বাড়িয়েছে। মেয়র বলেছেন, পুলিশি কার্যক্রমের উন্নয়ন, দক্ষতা বাড়াতে হবে ও কমাতে হবে ওভারটাইমের ওপর নির্ভরতা । পুলিশের অর্থের অভাব নেই। প্রয়োজন বেটার ম্যানেজমেন্ট।

শনিবার, ১৮ জুন ২০২২, ০২:১৫

নিউইয়র্ক শহরে ছুরি হামলায় ২ জন আহত

নিউইয়র্ক শহরে ছুরি হামলায় ২ জন আহত

টাইমস স্কয়্যারে গত মঙ্গলবার সন্ধ্যায় ধারালো অস্ত্র দিয়ে এক ব্যাক্তির শরীরের বিভিন্ন স্থান কেটে দিয়েছে তিন হামলাকারী। ওয়েস্ট ৪২ স্ট্রীট ও সেভেন্থ এভিনিউয়ের কোনায় যে স্থানে স্ল্যাশিং-এর এই ঘটনাটি ঘটেছে সেই স্থানটি তাদের দাবী করে এই তিনজন ক্রমাগত লোকটার শরীর ধারালো কিছু দিয়ে চিরে দিতে থাকে। হামলার আগে তারা লোকটিকে বলে, এই স্থানটি তাদের। আহত লোকটিকে বেলভিউ হাসপাতালে নেয়া হয়। সেখানে তার অবস্থার উন্নতি হচ্ছে। তার পেট, ঘাড় এবং পিঠ চিরে দেয়া হয়েছে। ঘটনার পরপরই সেখানে পুলিশ টহল জোরদার করা হয়। তবে তিন দুর্বৃত্তই পুলিশ আসার আগেই পালিয়ে যায়।

শনিবার, ১৮ জুন ২০২২, ০১:৫৮

নিউইয়র্ক সিটিতে জনপ্রতি কয়েদির জন্য খরচ বছরে ৫ লাখ ডলার

নিউইয়র্ক সিটিতে জনপ্রতি কয়েদির জন্য খরচ বছরে ৫ লাখ ডলার

নিউইয়র্ক সিটির জেলখানায় আটক ১ জন আসামীর জন্য গড় প্রতিদিন খরচ ১ হাজার ৫ শত ২৫ ডলার। প্রতি বছরে তা দাঁড়ায় ৫ লাখ ৫৬ হাজার ডলারে। প্রতি বছর নিউ ইয়র্ক সিটি জেল হাজতীদের জন্য ব্যয় করে ২ বিলিয়ন ডলারের ওপর। এরমধ্যে হাজতীদের খাওয়া, চিকিৎসা, বস্ত্র, নিরাপত্তার প্রয়োজনে জেলখানার স্টাফ ও কারেকশন অফিসারদের বেতনভাতাও অর্ন্তভূক্ত। ডিপার্টমেন্ট অব কারেকশন ২০২১ অর্থবছরের খরচ ও বরাদ্দ পর্যলোচনা করে এ তথ্য প্রকাশ করেছে। গত শুক্রবার (১০ জুন) নিউ ইয়র্ক সিটির ২০২৩ সালের বাজেট অনুমোদনের সময় সিটি কম্পট্রোলার ব্রাড ল্যান্ডার জেলখানার কয়েদিদের জন্য খরচের বিষয়টি তুলে ধরেন। ২০২৩ অর্থ বছরের বাজেটে মেয়র এরিক এডামস আরও সাড়ে ৫ শত কারেকশন অফিসার নিয়েগের জন্য অর্থ বরাদ্দের প্রস্তাব করেন। এ প্রস্তাবের বিরোধিতা করেন ব্রাড ল্যান্ডারসহ সিটির মেজোরিটি কাউন্সিল মেম্বার। পরে প্রস্তাবটি ভেস্তে যায়।

শনিবার, ১৮ জুন ২০২২, ০১:৪৯

ওকলামায় হাসপাতালে হামলা গুলিতে নিহত ৫

ওকলামায় হাসপাতালে হামলা গুলিতে নিহত ৫

আবারও গুলি। লাশ হয়ে গেলেন চারজন। এদের ২ জন চিকিৎসক, সার্জন। নিজের গুলিতেই নিহত হয়েছে হামলাকারী নিজেও। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৫। এ ঘটনা ওকলাহামার তুলসায়, সেন্ট ফ্রান্সিস হাসপাতালের একটি চিকিৎসা কেন্দ্রে। ঘটেছে গত পরশু বুধবার।

শনিবার, ৪ জুন ২০২২, ০৪:০৯

ম্যানহাটানে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত কমছে না অপরাধ!

ম্যানহাটানে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত কমছে না অপরাধ!

নিউইয়র্ক শহরে অপরাধ যেন কমছে না। গত রোববার ও সোমবার ম্যানহাটান শহরে পৃথক পৃথক ঘটনায় গুলিবিদ্ধ হয়ে দুজন মারা গেছে। একাধিকজন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।  

শনিবার, ৪ জুন ২০২২, ০৪:০৮

এবার সাবওয়েতে হকি স্টিক হামলা

এবার সাবওয়েতে হকি স্টিক হামলা

এবার হকি স্টিক দিয়ে হামলার ঘটনা ঘটেছে সাবওয়েতে। এতে গুরুতর আহত হয়েছেন এক সাধারণ যাত্রী। গত মঙ্গলবার বিকাল সাড়ে পাঁচটায় লং আইল্যান্ড সিটির ২৩ স্ট্রীট-এলাই এভিনিউ স্টেশনে এই হামলার ঘটনা ঘটে।

শনিবার, ৪ জুন ২০২২, ০৩:৫৯

নিউইয়র্কে ফুড স্ট্যাম্পের বরাদ্দ বাড়ছে

নিউইয়র্কে ফুড স্ট্যাম্পের বরাদ্দ বাড়ছে

নিউইয়র্কে ফুড স্ট্যাম্পের অর্থের পরিমাণ ২৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। প্যান্ডামিক পূর্ববর্তী সময়ে ফুড স্ট্যাম্পে অর্থের পরিমাণ যা ছিল সেই হিসাবে এই ২৫ শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের অক্টোবর থেকে এই বৃদ্ধি কার্যকর হবে।

শনিবার, ৪ জুন ২০২২, ০৩:৫৫

ইবিটি কার্ডে অতিরিক্ত ৩৭৫ ডলার
প্রত্যেক শিক্ষার্থীর জন্য বাড়তি অর্থ

ইবিটি কার্ডে অতিরিক্ত ৩৭৫ ডলার

নিউইয়র্কে স্কুলের শিক্ষার্থীরা প্যানডামিক ইলেক্ট্রনিক বেনিফিট ট্রান্সফার (পি-ইবিটি) কার্ডে ৩৭৫ ডলার করে পাচ্ছেন। গতকাল ২ জুন এই অর্থ সব শিক্ষার্থীর ইবিটি কার্ডে জমা হয়েছে। হঠাৎ এই অর্থ পেয়ে পরিবারগুলো খুশি।

শনিবার, ৪ জুন ২০২২, ০৩:৫৩

জ্যাকসন হাইটস ভিরাসাতের আজব দই!

জ্যাকসন হাইটস ভিরাসাতের আজব দই!

নিউইয়র্ক শহরের বাঙালী মালিকাধীন দই-মিষ্টির দোকানে যা বেচাকেনা হয়, তা নিয়ে ক্রেতা বা ভোজনরসিকদের স্বস্থি দিতে পারছে, এমন কথা কেউ জোর দিয়ে বলতে পারবেন না। দেশের দই-মিষ্টির স্বাদ নিয়ে অনেকে স্মৃতিচারণ করেন। আক্ষেপ করেন। যারা এই চাপা মনকষ্ট নিয়ে আছেন, তাদের জন্য সুখবর হলো-জ্যাকসন হাইটসে (৭৪ ষ্ট্রিটে, প্যাটেল ব্রাদার্স এর লগোয়া) ভারিসাত ক্যাফে আপনাদের তৃপ্তি এনে দেয়ার জন্যই যেন দই-মিষ্টির দোকান খুলেছে। এই দোকানের দই এবং নানা প্রকার মিষ্টান্ন স্বাদে অনন্য। অতুলনীয় বললেও বেশি মনে হবে না। বিশেষ উপায়ে তৈরি বাদামও বেশ মুখরোচক। কাচা মরিচের চায়ের কথাও বলতে হয় ‘ব্যতিক্রম’। নাস্তার নানা উপকরণ তৈরিতে ভারিসাত একটি বার্তাই দিচ্ছে-‘খাবারের স্বাদ, তুষ্টি এবং তৃপ্তি দিতে আমরাই অনন্য’। যারা স্বাস্থ্যকর ও সু-স্বাদু খাবারের জন্য দামকে তুচ্ছজ্ঞান করেন, তারা ঘুরে আসতে পারেন ভারিসাত-এ। যদিও এর পুরো নাম-ভারিসাত বুটিক এন্ড ক্যাফে। এই দোকানের পেছনে প্রিন্টিং-প্রসেসিংয়ের কাজও চলছে।

শনিবার, ২৮ মে ২০২২, ০৪:১০

বাংলাদেশির মৃত্যু সাবওয়েতে হার্ট অ্যাটাক

বাংলাদেশির মৃত্যু সাবওয়েতে হার্ট অ্যাটাক

নিউইয়র্ক শহরের ব্রঙ্কস এলাকায় সাবওয়েতে কাজে যাবার সময় হার্ট অ্যাটাকে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। তার নাম মো. রুহুল আমীন সিদ্দিকী ওরফে ইসমাইল। বয়স ৬৫ বছর। বৃহস্পতিবার সকালে তিনি কাজে যাবার লক্ষ্যে ব্রঙ্কস এলাকা থেকে ট্রেনে চড়েন। হঠাৎ তিনি অজ্ঞান হয়ে ট্রেনের মেঝেতে পড়ে যান। এ সময় যাত্রীরা ৯১১-এ কল করলে পুলিশ এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শনিবার, ২৮ মে ২০২২, ০৩:৫৭

স্পীড ক্যামেরা চালু থাকবে ২৪ ঘন্টা

স্পীড ক্যামেরা চালু থাকবে ২৪ ঘন্টা

নিউইয়র্ক সিটির স্পীড ক্যামেরা ২৪ ঘন্টাই চালু রাখার একটি আইন প্রণীত হতে চলেছে। জুন মাসে এই মর্মে একটি বিল স্টেট আইনসভায় উত্থাপিত হবে। ১ জুলাই থেকে এই নতুন ব্যবস্থা কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে।

শনিবার, ২৮ মে ২০২২, ০৩:৫৬

নিউইয়র্কসহ তিন স্টেটে সতর্কতা

নিউইয়র্কসহ তিন স্টেটে সতর্কতা

নিউইয়র্ক, নিউজার্সী ও কানেকটিকাটে সতর্কতা অবস্থা বিরাজ করছে। বিভিন্ন স্কুলসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় পুলিশী টহল বাড়ানো হয়েছে। ২৪ মে টেক্সাসে একটি স্কুলে নৃসংশ বন্দুক হামলার ঘটনার পর এই তিনটি অঙ্গরাজ্যের প্রশাসন সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পুলিশী প্রহরা বাড়িয়েছে। বিভিন্ন স্কুলের সামনে (স্কুল চলাকালীন সময়ে) পুলিশ মোতায়েন থাকতে দেখা যাচ্ছে ২৫ মে থেকে। এদিন নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোচুল ঘোষণা দিয়েছেন যে, এখন থেকে অঙ্গরাজ্য পুলিশও বিভিন্ন স্কুলে নজরদারি করবে এবং প্রয়োজনে পরিদর্শন করবে। স্কুল চলাকালীন সময়কালে অঙ্গরাজ্য পুলিশ প্রতিদিন বিভিন্ন স্কুলে যাবে বলে গভর্নর একটি অনুষ্ঠানে বলেছেন।     

শনিবার, ২৮ মে ২০২২, ০৩:৪৪

নিউ ইয়র্ক বাংলা বইমেলা শুরু ২৮ জুলাই থেকে

নিউ ইয়র্ক বাংলা বইমেলা শুরু ২৮ জুলাই থেকে

 

করোনা মহামারির প্রভাব কাটিয়ে বিশ্ব ফিরতে শুরু করেছে আপন চেহারায়। স্বাভাবিকতায় ফেরার অংশ হিসেবে বেজে উঠেছে নিউ ইয়র্ক বাংলা বইমেলার আগমনী সুরও। আগামী ২৮ জুলাই থেকে শুরু হচ্ছে প্রবাসে বাংলা বই নিয়ে সর্ববৃহৎ এই আয়োজন। চার দিনের এই মেলা চলবে ৩১ জুলাই পর্যন্ত।

৩১তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায় বরাবরের মতো অংশ নেবেন বাংলাদেশ, ভারতসহ অন্যান্য দেশ থেকে আসা সাহিত্যিক ও প্রকাশকরা। এই মিলন মেলা উপলক্ষে সব ধরনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বিশ্বজিৎ সাহা। এবারও উল্লেখযোগ্যসংখ্যক লেখক, প্রকাশক অংশ নেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বিশ্বজিৎ সাহা জানান, এবারের বইমেলার বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে অভিবাসী লেখকদের প্রকাশিত সেরা বইয়ের জন্য শহীদ কাদরী পুরস্কার ২০২২। পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ মার্কিন ডলার। আগ্রহী অভিবাসী লেখকরা তাদের বাংলা ভাষায় রচিত ও ২০২১ সালে প্রকাশিত যে কোনো একটি শিরোনামের বই পাঠাতে পারবেন। বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের বিশিষ্ট লেখকদের নিয়ে গঠিত একটি বিচারক পর্ষদ পুরস্কারের জন্যে সেরা বইটি নির্বাচন করবেন।

শহীদ কাদরী পুরস্কার ২০২২-এর জন্য বিবেচিত হতে লেখকদের নিচের শর্তগুলো অনুসরণ করতে হবে:

১. লেখককে অবশ্যই বাংলাদেশ ও ভারতের বাইরের কোনো দেশে অভিবাসী হতে হবে।

২. লেখকেরা বাংলাভাষায় রচিত তাদের একটি বই জমা দিতে পারবেন।

৩. বইটি অবশ্যই ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকাশিত হতে হবে।

৪. লেখককে নিজ খরচে বইটির ৩টি কপি পাঠাতে হবে।  

বই পাঠানোর ঠিকানা: যুক্তরাষ্ট্র: শহীদ কাদরী পুরস্কার ২০২২, Muktadhra Foundation 37-69, 74th St, 2nd Floor, Jackson Heights, NY 11372

বাংলাদেশের ক্ষেত্রে ঠিকানা: শহীদ কাদরী পুরস্কার ২০২২, মুক্তধারা ফাউন্ডেশন, ৪৪ আরামবাগ, (দোতলা) মতিঝিল, ঢাকা ১০০০, বাংলাদেশ।

 

বুধবার, ২৫ মে ২০২২, ০১:৫৩

ট্রাফিক পুলিশের ওপর আক্রমণ বিপাকে এফবিআই এজেন্ট
নিউইয়র্কে ২৫ শতাংশ ট্রাফিক বাংলাদেশি

ট্রাফিক পুলিশের ওপর আক্রমণ বিপাকে এফবিআই এজেন্ট

চলতি বছরের ১৯ এপ্রিল দুপুরে নিউইয়র্ক শহরের সানিসাইড এলাকায় গাড়িতে টিকেট দিতে গিয়ে এক নজিরবিহীন ঘটনার শিকার হন (বাংলাদেশি) ট্রাফিক পুলিশ দিপঙ্কর দিপু (৩৩)। এই এলাকায় ৪৬ স্ট্রিট ও গ্রীনপয়েন এভিনিউতে বাস স্টপিজে থামানো একটি গাড়িতে টিকেট ইস্যু করেছিলেন দায়িত্বরত ট্রাফিক পুলিশ দিপু। এ সময় গাড়ি থেকে বের হয়ে এসে নিজেকে এফবিআই এজেন্ট পরিচয় দেন কেনেথ ডিয়ো (৪৬)। মেশিন থেকে ততক্ষণে বাসজোনে পার্কিংয়ের টিকেট বের হয়ে এসেছিল।

শনিবার, ২১ মে ২০২২, ০৫:১৩

আতঙ্কে নিউইয়র্কবাসী
বাফেলোতে গণহত্যা, নদীতে লাশ, সাবওয়েতে হামলা

আতঙ্কে নিউইয়র্কবাসী

নদীতে ভাসছে লাশ, দিনেদুপুরে সাবওয়েতে হামলা, ঘাতকের বুলেটে নিমেষেই ঝরে গেল ১১ বছরের শিশুর প্রাণ। নিউইয়র্ক সিটির এমন খবর প্রায় প্রতিদিনের। সিটির বাইরে বাংলাদেশি অধ্যুষিত বাফেলোর জেফারসনে শ্বেতাঙ্গ কিশোরের গুলিতে শনিবার ১০ জন নিরীহ মানুষের মৃত্যু ঘটলো।

শনিবার, ২১ মে ২০২২, ০৪:১১

করোনা বাড়ছে নিউইয়র্কে হাই এলার্ট

করোনা বাড়ছে নিউইয়র্কে হাই এলার্ট

নিউইয়র্কে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। ফলে পরিস্থিতি আবারও উদ্বেগের সৃষ্টি করেছে। এ অবস্থায় নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ হাই এলার্ট জারি করেছে। সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় মধ্যম সতর্কবার্তা থেকে এই উচ্চ সতর্কবার্তা জারি করা হয়।
সিটির স্বাস্থ্য কমিশনার অশ্বিন ভাসান বলেন, ‘কোভিড সংক্রমণ যে হারে বাড়তে শুরু করেছে তাতে আগের মতো পরিস্থিতির মুখোমুখি যাতে না হতে হয়, তাই এখন থেকেই আমাদের আরও বেশি সতর্ক এবং সুরক্ষিত রাখার চেষ্টা করতে হবে।’

শনিবার, ২১ মে ২০২২, ০৪:১০

নিউইয়র্ক থেকে কংগ্রেসে লড়বেন বিল ডি ব্লাজিও

নিউইয়র্ক থেকে কংগ্রেসে লড়বেন বিল ডি ব্লাজিও

কোভিড আক্রান্ত নিউইয়র্ক নগরীতে প্রায় দেড় বছর ধরে স্কুলে যাওয়া থেকে বিরত শিক্ষার্থীরা এখন অনেকেই স্কুল বিমুখ হয়ে উঠেছে। এ বিষয়ে পরিচালিত এক জরিপে বলা হয়েছে এখন প্রতি ৫ জনে ১ জন শিক্ষার্থী স্কুলে যেতে অনাগ্রহ প্রকাশ করছে। যুক্তরাষ্ট্রের শতকরা ২০ ভাগ ছেলেমেয়ে এখন স্কুল বিমুখ বলে জরিপের তথ্যে বলা হয়েছে।

শনিবার, ২১ মে ২০২২, ০৪:০৭

এলোপাতাড়ি গুলি করে ১০ জনকে হত্যা, নিজেকে নির্দোষ দাবি হামলাকারীর

এলোপাতাড়ি গুলি করে ১০ জনকে হত্যা, নিজেকে নির্দোষ দাবি হামলাকারীর

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে মুদি দোকানে (গ্রোসারি শপ) বন্দুক হামলাকারীকে পুলিশ গ্রেফতার করে আদালতে পাঠালে বিচারকের কাছে তিনি নিজেকে নির্দোষ দাবি করেন। নিউইয়র্কের কনক্লিনের ১৮ বছর বয়সী পেটন গেন্ড্রন নামের শ্বেতাঙ্গ যুবক স্থানীয় সময় শনিবার (১৪ মে) দুপুর আড়াইটার দিকে একটি সাদা কাগজের গাউন এবং মুখোশ পরে টপস্ নামের একটি মুদি দোকানে (গ্রোসারি) ঢুকে এলোপাতাড়ি বন্দুক হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করে।

ঘটনার কয়েক ঘণ্টা পরেই পুলিশ তাকে গ্রেফতার করে। শনিবার সন্ধ্যায় বাফেলো সিটি কোর্টে নেওয়া হলে গেলে পুলিশ কর্মকর্তারা তাকে ঘিরে রাখেন। গেন্ড্রন নিষ্ঠুর ছিলেন জানার পরও কারণ তার আদালতে নিযুক্ত আইনজীবী তার পক্ষে প্রথম-ডিগ্রি হত্যার অভিযোগে নির্দোষ দাবি করেন। তাকে জামিন ছাড়াই রিমান্ডে নিয়ে বৃহস্পতিবার আদালতে ফেরত পাঠানো হয়েছে বলে জানা গেছে।

পুলিশ কর্মকর্তারা জানান, পেটন অসুস্থ। বন্দুক হামলা চালানোর জন্য বিংহামটনে তার বাড়ি থেকে প্রায় ২০০ মাইল গাড়ি চালিয়েছিলেন এবং ভারি অস্ত্রে সজ্জিত এবং কৌশলগত গিয়ার পরেছিলেন।

এরি কাউন্টি শেরিফ জন গার্সিয়া একটি সংবাদ সম্মেলনে বলেন, সুপার মার্কেট পার্কিং লটে শুটিং শুরু হয় এবং বাফেলো পুলিশ তাকে হেফাজতে নেওয়ার আগে স্টোরে চলতে থাকে। এটা ছিল খুবই খারাপ পরিস্থিতি। এটি ছিল আমাদের সম্প্রদায়ের ভালো প্রতিবেশীদের শহরের বাইরের কারো কাছ থেকে সরাসরি জাতিগতভাবে অনুপ্রাণিত ঘৃণামূলক অপরাধ। আমাদের সম্প্রদায়ের মধ্যে এসে আমাদের ওপর সেই মন্দ চাপানোর চেষ্টা করা হয়েছে।

বিশেষ এজেন্ট স্টিফেন বেলঙ্গিয়া বলেন, এফবিআই ঘটনাটিকে একটি ঘৃণামূলক অপরাধ এবং জাতিগতভাবে অনুপ্রাণিত সহিংস চরমপন্থার মামলা হিসেবে তদন্ত করছে।

বাফেলো পুলিশ নিশ্চিত করেছে যে, শনিবার (১৪ মে) দুপুর আড়াইটার দিকে বাফেলোর ইস্টসাইডে জেফারসন অ্যাভিনিউতে টপস মার্কেটে জাতিগতভাবে অনুপ্রাণিত পেটন গেন্ড্রন এলোপাতাড়ি বন্দুক হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করেন।

প্রথমে পার্কিং লটে থাকা চারজনের ওপর গুলি চালায়। তিনজন ঘটনাস্থলেই নিহত হন। এরপর সে টপস্ সুপার মার্কেটে প্রবেশ করে। সেখানে সিকিউরিট গার্ডের সঙ্গে গুলিবিনিময় হয়। সিকিউরিটি গার্ডকে গুলি করে হত্যা করে বন্দুকধারী। এরপর শপিং করতে থাকা লোকজনের ওপর গুলি চালাতে থাকে। এ ঘটনায় আরো তিনজন আহত হয়েছে। এদের মধ্যে ১১ জনই কৃষ্ণাঙ্গ। পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে সে নিজের গলায় বন্দুক ধরে আত্মহত্যার ভঙ্গি করে। পুলিশ তাকে জীবিত অবস্থায় গ্রেফতার করতে সক্ষম হয়।

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩:২৭

নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের নিচে বাংলাদেশি শিক্ষার্থী

নিউইয়র্কে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনের নিচে বাংলাদেশি শিক্ষার্থী

নিউইয়র্কের ম্যানহাটনে ছিনতাইকারীর ধাক্কায় ট্রেনে কাটা পড়ে জিনাত হোসেন (২৪) নামের এক বাংলাদেশি শিক্ষার্থী নিহত হয়েছেন। তিনি হান্টার কলেজের শিক্ষার্থী ছিলেন। স্থানীয় সময় বুধবার (১১ মে) রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

জিনাতের সঙ্গে থাকা ব্যাগ ছিনিয়ে নিতে চাইছিল ছিনতাইকারীরা। এসময় টানাহেঁচড়ার এক পর্যায়ে ছিনতাইকারীরা তাকে সাবওয়ে ট্রেন লাইনে ধাক্কা মেরে ফেলে দেয়। এতে ট্রেনে কাটা পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

জিনাতের খালু ডা. এনামুল হক বলেন, জিনাত হোসেন ২০১৫ সালে বাবা-মায়ের সঙ্গে নিউইয়র্কে আসে। কলেজের ক্লাস শেষে বাসায় ফেরার পথে দুর্ঘটনা ঘটে। রেলস্টেশন থেকে জিনাতের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো ঘটনার বিস্তারিত কিছুই জানাতে পারেনি পুলিশ।

নিহত কলেজছাত্রী নিউইয়র্কে বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি ডা. এনামুল হকের শ্যালিকার মেয়ে। বাবা-মাসহ ব্রুকলিনে থাকতেন জিনাত। তার বাড়ি কুমিল্লার দাউদকান্দি উপজেলার জগৎপুর গ্রামে। বাবার নাম আমির হোসেন।

ব্রুকলিনে নিউইয়র্ক পুলিশ বাংলাদেশি কমিউনিটিকে জানিয়েছে, স্টেশনে ছিনতাইকারীরা জিনাতের ব্যাগ ছিনিয়ে নেওয়ার সময় ট্রেনের নিচে ছিটকে পড়েন জিনাত। এসময় ট্রেনে কাটা পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনার তদন্ত চলছে। তদন্ত শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

একমাত্র মেয়েকে হারিয়ে শোকে মুহ্যমান জিনাতের বাবা-মা। শোকে স্তব্ধ হয়ে উঠেছে নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটি।

শনিবার, ১৪ মে ২০২২, ১২:৩১

সেই ম্যাডিসন স্কয়ারে বিশ্ব দেখল বাংলাদেশ এখন কোথায় দাঁড়িয়ে

সেই ম্যাডিসন স্কয়ারে বিশ্ব দেখল বাংলাদেশ এখন কোথায় দাঁড়িয়ে

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সমর্থনে অনুষ্ঠিত ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এর স্মৃতিচারণ ও এই মহান কর্মের কৃতজ্ঞতা স্বরূপ এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে নিউইয়র্কের ঐতিহাসিক মেডিসন স্কয়ারে অনুষ্ঠিত হলো ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’।

শনিবার, ৭ মে ২০২২, ১৭:২০

স্করপিয়ন্সের সঙ্গে নিউ ইয়র্ক মাতালো চিরকুট
গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট

স্করপিয়ন্সের সঙ্গে নিউ ইয়র্ক মাতালো চিরকুট

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্থানীয় সময় শুক্রবার (৬ মে) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ঐতিহ্যবাহী ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হলো ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট।’ বিশ্বখ্যাত জার্মানির জনপ্রিয় ব্যান্ড দল ‘স্কোরপিয়নস’ এবং বাংলাদেশের ব্যান্ড ‘চিরকুট’ সঙ্গীত পরিবেশন করে। প্রবাসী বাংলাদেশি এবং আমেরিকার বিভিন্ন জাতিগোষ্ঠীর বিপুল উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ ছিল ম্যাডিসন স্কয়ার গার্ডেন

শনিবার, ৭ মে ২০২২, ১৭:১২

এমটিএ’র ক্ষতি বছরে ৫০০ মিলিয়ন
সিটির বাস-ট্রেনে প্রতি ৩ জনের একজন বিনা ভাড়ায়

এমটিএ’র ক্ষতি বছরে ৫০০ মিলিয়ন

নিউইয়র্ক সিটিতে বিনাভাড়ার যাত্রীদের জন্য গেল বছর ৫০০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে মেট্রোপলিটন  ট্রানজিট অথরিটির (এমটিএ)। বাসে প্রতি ৩ জন যাত্রীর একজন যাত্রীই বিনাভাড়ায় উঠে বসে। সাবওয়ে ট্রেনে এ হার শতকরা ১২ ভাগ। এমটিএ চেয়ারম্যান ও সিইও জানো লাইবার গত বুধবার এ তথ্য প্রকাশ করেছেন। এসোসিয়েশন ফর এ বেটার নিউইয়র্ক এর ব্রেকফাস্ট সভায় এমটিএ চেয়ারম্যান বলেন, এ ধারা অব্যাহত থাকলে এমটিএ এর জন্য কবর রচিত হবে। এজন্যই ভাড়া না দেয়ার প্রবণতা রুখতে নতুন পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
ব্রেকফাস্ট সভায় বক্তারা বলেন, সাবওয়েতে যারা ক্রাইম করে তাদের অধিকাংশই বিনাভাড়ায় ট্রেনে উঠে পড়ে। এদেরকে আটকাতে পারলে সাবওয়ের ক্রাইমও অনেক কমে যাবে। স্টেট এটর্নি জেনারেল অফিসের তথ্যানুসারে বিনাভাড়ার যাত্রীদের শতকরা ৭০ ভাগই ব্ল্যাক ও হিসপানিক কমিউনিটির।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০২:১৯

সংবাদ পরিক্রমা
প্রাইম টাইম

সংবাদ পরিক্রমা

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০২:০৯

দিনেদুপুরে ডাকাতি আজকাল রিপোর্ট
জ্যাকসন হাইটস

দিনেদুপুরে ডাকাতি আজকাল রিপোর্ট

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে কাপড়ের দোকানে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। ব্রঙ্কসের পার্কচেস্টারে মোবাইল ফোনের দোকানে ডাকাতির কয়েক দিনের মধ্যে জ্যাকসন হাইটসেও ডাকাতির ঘটনা ঘটল। ঈদের কেনাকাটার মধ্যে দিনেদুপুরে ব্যস্ততম জায়গায় ডাকাতির ঘটনায় ব্যবসায়ী ও এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০২:০৬

নূন্যতম মজুরি ২০.৪৫ ডলার
স্টেট সিনেটে বিল

নূন্যতম মজুরি ২০.৪৫ ডলার

২০২৫ সালের মধ্যে নিউইয়র্ক স্টেটের সর্বনিম্ন মজুরি ২০ দশমিক ৪৫ ডলারে বৃদ্ধি করার দাবী জানিয়েছেন স্টেট সিনেটর জেসিকা র‌্যামোস। বিভিন্ন লেবার ইউনিয়ন ও অভিবাসী সংস্থা তার এ দাবীর প্রতি সমর্থন জানিয়ে রাস্তায় নেমে এসেছে। সিনেটর র‌্যামোস সর্বনিম্ন মজুরি ২০ দশমিক ৪৫ ডলার নির্ধারণের প্রস্তাব করে সম্প্রতি একটি বিল স্টেট সিনেটে উত্থাপন করেছেন।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০২:০৩

বাংলাদেশ কনসার্টে মিডিয়া পার্টনার আইবিটিভি

বাংলাদেশ কনসার্টে মিডিয়া পার্টনার আইবিটিভি

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’ আয়োজন করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। আগামী ৬ মে শুক্রবার রাত ৮টায় নিউইয়কের্র ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে এ কনসার্ট হবে। এই কনসার্টের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আইবিটিভি ইউএসএ।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০২:০০

গোল্ডেন জুবিলি কনসার্ট অপেক্ষায় প্রবাসীরা
৬ মে মেডিসন স্কয়ার অনুষ্ঠান

গোল্ডেন জুবিলি কনসার্ট অপেক্ষায় প্রবাসীরা

আজ থেকে ৫০ বছর আগে যে দেশটির সহায়তার জন্য নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশ কনসার্ট আবারও সেই একই স্থানে আগামী ৬ মে স্বল্পোন্নত ও দরিদ্র দেশের শিশুদের সাইবার নিরাপত্তা সহায়তায় ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’ করতে যাচ্ছে আইসিটি বিভাগের বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ০১:৫৯

ব্রঙ্কসে মোবাইল স্টোরে দিনদুপুরে ডাকাতি

ব্রঙ্কসে মোবাইল স্টোরে দিনদুপুরে ডাকাতি

ব্রঙ্কসের একটি মোবাইল স্টোরে দিনেদুপুরে দুর্ধর্ষ ডাকাতি হয়েছে। ডাকাতরা গান পয়েন্টে সবাইকে জিম্মি করে স্টোর রুম থেকে সব ফোন নিয়ে গেছে। বৃহস্পতিবার দুপুরে পার্কচেস্টার এলাকায় টি-মোবাইলে এ ঘটনা ঘটেছে।

শনিবার, ২৩ এপ্রিল ২০২২, ০২:৪৬

নিউইয়র্ক এখন আতঙ্ক ও সন্ত্রাসের নগরী

নিউইয়র্ক এখন আতঙ্ক ও সন্ত্রাসের নগরী

ভয়, আতঙ্ক ও সন্ত্রাসের নগরীতে পরিণত হয়েছে নিউইয়র্ক সিটি। কখন কোন মায়ের কোল খালি হয়ে যায় সেই ভয়ে সন্ত্রস্ত নগরবাসীরা। বাস ট্রেনে নিরাপত্তা নেই। রাস্তায় একা হাঁটলে ছিনতাই রাহাজানির কবলে পড়ার শঙ্কা। বাসার জানালা ভেঙে চুরি ও ডাকাতির ঘটনা ঘটছে অহরহ। দিনেদুপুরে গুলি খেয়ে মরছে মানুষ।

শনিবার, ২৩ এপ্রিল ২০২২, ০১:৩৩

নিউইয়র্ক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়