ঢাকা, ২০২১-০৮-০৩ | ১৯ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

পাঁচ ভাইয়ের এক বউ!

পাঁচ ভাইয়ের এক বউ!

হিমালয়ের কোলঘেঁষে নেপালের প্রত্যন্ত গ্রামে সংসার গড়ে তুলেছেন রজ্জো ভার্মার মতো হাজার নারী। দুই পুত্র সন্তান রয়েছে তার। কিন্তু তাতেও সাধারণ নারীদের চেয়ে একেবারেই ভিন্ন তার সংসার।

রজ্জো ভার্মার দুটি ছেলে ও ৫ জন স্বামী। গ্রামের পুরনো ঐতিহ্য বজায় রেখেছে রজ্জো। স্বামীরা প্রত্যেকেই ভাই। প্রতি রাতে রাজো কার সঙ্গে শোবে, সেটি সম্পূর্ণ রাজো সিদ্ধান্ত। এটাই ওখানকার রীতিনীতি।

আধুনিক মানুষের কাছে অবাক করা বিষয় হলেও সেটাই ওই গ্রামের ঐহিত্য। মাতৃপ্রধান ওই উপজাতিদের মধ্যে একজন নারীই একাধিক পুরুষের পাণিগ্রহণ করেন।

রজ্জো ভার্মার ৫ স্বামীর নাম সন্ত রাম, বাজ্জু, গোপাল, গুড্ডু, দীনেশ। ৫ স্বামী সন্তান নিয়ে সুখে সংসার করছেন রাজো। তাদের মধ্যে কোন অশান্তি নেই বলে জানিয়েছেন স্থানীয়রা।  

নেপালের রাজধানী কাটমান্ডু থেকে প্রায় পাঁচশ’ কিলোমিটার দূরের গ্রামটিতে সহজসরল মানুষগুলোকে টিকে থাকতে হয় প্রকৃতির সঙ্গে লড়াই করে।

ওই গ্রামে একইভাবে সুখে সংসার করছেন সুনীতা দেবী। তিনি অবশ্য দুই স্বামীর স্ত্রী। তার দুই স্বামীও দুই ভাই। একজন রঞ্জিত সিং অন্যজন চান্দের প্রকাশ।   

সুনীতা জানিয়েছেন, তিনি খুবই ভাগ্যবতী। কারণ দুজন স্বামীর স্ত্রী। তিনি আরও জানিয়েছেন একজন রান্নাতে তাকে সাহায্য করেন এবং অন্যজন বাচ্চা মানুষ করতে।

একইভাবে ওই গ্রামের বুদ্ধি দেবীও বিয়ে করেছিলেন দুই ভাইকে। বুদ্ধি দেবীর বয়স এখন প্রায় ৮০ ছুঁই ছুঁই। তার এক স্বামী মারা গিয়েছেন এবং অন্যজনের সঙ্গে এখন সংসার করছেন তিনি।

গত শতাব্দীর থেকে তাদের এই ঐতিহ্য চলে আসছে বলে জানিয়েছেন বুদ্ধি দেবী।

বুদ্ধি দেবী জানিয়েছেন, তাদের এই ঐতিহ্য গত শতাব্দীর ধরে চলে আসছে। তাদের যে জমি রয়েছে সেই জমি ছেলেদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। পরবর্তীকালে তারা যখন আবার বিয়ে করেন, তখন সেই জমি তাদের পরবর্তী প্রজন্মকে দান করে থাকেন। কিন্তু প্রত্যেকের ভাইয়ের যেহেতু একটি মাত্র স্ত্রী হয় তাই আলাদা করে জমি প্রত্যেকের নামে ভাগাভাগি হওয়ার সম্ভাবনা থাকে না।

বহুস্বামী প্রথাকে সহজ ভাবেই নিয়েছেন সেখানকার মানুষ। এমনকি এই প্রথার কারণে প্রতিকূল পরিবেশে সন্তান পালন এবং  সংসারের কাজকর্ম সহজ হয়ে গেছে বলেও মনে করেন স্থানীয় বাসিন্দারা।

মঙ্গলবার, ১৩ জুলাই ২০২১, ০৭:১৬

নিউইয়র্কের নতুন নেতৃত্বকে স্বাগত
বিশেষ সম্পাদকীয়

নিউইয়র্কের নতুন নেতৃত্বকে স্বাগত

অভিনন্দন, নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাটিক প্রাইমারির সম্ভাব্য বিজয়ী প্রার্থীদের। অভিনন্দন সিটি কাউন্সিলে প্রথম পা রাখতে যাওয়া বাংলাদেশি-আমেরিকান প্রার্থী শাহানা হানিফকে। একই সঙ্গে অভিনন্দন সোমা সাঈদকে, কুইন্স কাউন্টি জজ পদে নির্বাচনে জয়লাভ নিশ্চিত করায়।   

শনিবার, ২৬ জুন ২০২১, ০৫:১৭

১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো

১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো

মানুষ যদি কোন অপরাধ করে তবে আইন অনুযায়ী পুলিশ তাকে গ্রেপ্তার করবে এইটা স্বাভাবিক। কিন্তু গাছকে কি গ্রেপ্তার করা যায়! এমন ঘটনা শুনেছেন কখনো!। কিন্তু এমন আজব ঘটনা গত ১২৩ বছর আগে হয়েছে। পাকিস্তানের উত্তর-পশ্চিম অঞ্চলের একটি বট গাছ ১২৩ বছর ধরে গ্রেপ্তার জীবন পার করছে। ১৮৯৮ সালে পাকিস্তানের তোরখান সীমান্ত এলাকার লানদি কোটাল শহরে এ ঘটনা ঘটে। ওই ব্রিটিশ সেনা কর্মকর্তার নাম জেমস স্কুইড নামে এক মাতাল ব্রিটিশ সেনা কর্মকর্তা এই আজব ঘটনা ঘটান।

বৃহস্পতিবার, ১০ জুন ২০২১, ০২:২৭

যে শহরে কেউ ক্ষুধার্ত থাকে না!

যে শহরে কেউ ক্ষুধার্ত থাকে না!

মঙ্গলবার, ১ জুন ২০২১, ০৪:৪০

মানুষের যেহেতু দুটো কান, একটা দিয়ে শুনে আরেকটা দিয়ে বের করে

মানুষের যেহেতু দুটো কান, একটা দিয়ে শুনে আরেকটা দিয়ে বের করে

অসচেতন আমি, অসচেতন শুটিং ব্যবস্থা ও অন্যান্য সকল কিছুর জন্য আসলে আমাদের এখুনি শক্ত হাতে নিয়ন্ত্রণ করা প্রয়োজন

বুধবার, ৩১ মার্চ ২০২১, ০৩:০২

যে দ্বীপের মানুষেরা মরতেই ভুলে গেছেন!

যে দ্বীপের মানুষেরা মরতেই ভুলে গেছেন!

তুর্কি উপকূল থেকে প্রায় ৩০ মাইল দূরে ভূ-মধ্যসাগরের পূর্ব দিকে গ্রীক দ্বীপ ইকারিয়া। বিশ্বের সবচেয়ে প্রবীণতম মানুষের বাস এই দ্বীপে। মানুষের গড় আয়ু ১০০ বছর। এই দ্বীপের সবাই শতবর্ষী!

গবেষণায় দেখা গেছে, ৬৫-১০০ বছরের ইকারিয়ান পুরুষদের মধ্যে প্রায় ৮০ শতাংশই যৌন ক্রিয়াকলাপে সক্ষম। হতাশা, স্মৃতিভ্রষ্টতার, ক্যান্সার এবং হৃদরোগের হারও অনেক কম। শতবর্ষী হয়েও এরা যৌনজীবন উপভোগ করেন। ১০০ বছর বয়সী জিরেজিরিস তাসাহাস ৭০ বছর ধরে দৈনিক এক প্যাকেট সিগারেট খান। অ্যাপেডিসাইটিসের সমস্যা বাদে বিগত ১০০ বছরে কঠিন কোন রোগে আক্রান্ত হননি তিনি। তার মত আরও অনেকে রয়েছে ইকারিয়া দ্বীপে।

রোববার, ২১ মার্চ ২০২১, ০৪:২১

অন্যের বউ চুরি করে বিয়ের অদ্ভুত রীতি যেসব দেশে

অন্যের বউ চুরি করে বিয়ের অদ্ভুত রীতি যেসব দেশে

অন্যের স্ত্রীকে চুরি করে পালানো অতপর বিয়ে। এমন সব অদ্ভুত রীতি পালিত হয়েছে আসছে বিশ্বের বিভিন্ন দেশে। এমন বিয়ের রীতিকে উৎসব মনে করা হয়। শুধুমাত্র বউ চুরিই নয় অপহরণ এমনকি ধর্ষণের মাধ্যমে বিয়েতে রাজি করানোর মতো নানান প্রথাও বিশ্বের বিভিন্ন দেশে প্রচলন রয়েছে।

বিশ্বজুড়ে প্রাগৈতিহাসিক সময়কাল থেকেই চলে আসছে ব্রাইড কিডন্যাপিং বা বধূ অপহরণ। বিশেষ করে দক্ষিণপূর্ব এশিয়া, মেক্সিকো, ইউরোপ এবং আমাজন জঙ্গলের উপজাতিদের মধ্যে অতীতকাল থেকেই প্রচলিত ব্রাইড কিডন্যাপিং। বর্তমানে ককেশাস এবং মধ্য এশিয়ায় সবচেয়ে বেশি দেখা যায় এ ধরনের রীতি।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে কনে অপহরণের মাধ্যমে বিবাহের বৈধতা দেওয়া হয়। যা যৌন অপরাধ হিসেবে বিবেচিত। এসব রীতি-নীতি আইনবিরোধী হলেও সামাজিক রীতি হিসেবে বিশ্বের বিভিন্ন অঞ্চলে তা পালিত হয়ে আসছে।

চলুন জেনে নিই কোন দেশে বা অঞ্চলে অদ্ভুতসব বিয়ের প্রচলন রয়েছে:

আফ্রিকার তিনটি দেশে পালিত হয় এমন উৎসব। প্রায়ই কনে অপহরণের নামে সেখানে ঘটে ধর্ষণের মতো ঘটনা। পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের এ রীতি মেনে আসছে যুগ যুগ ধরে যাযাবর উপজাতি ওডাবে। প্রতিবছর সেপ্টেম্বর মাসে অন্যের বউকে চুরি করে পালায় সেখানকার পুরুষরা।

টানা ৭ দিন ধরে চলে অন্যের বউকে চুরির উৎসব। যে পুরুষ অন্যের বউকে চুরি করবেন সে উৎসবে যোগ দেন তাদের স্ত্রীরাও। ওই উৎসবে চলে খাওয়া-দাওয়া ও নাচ-গান। যেখানে নিজেদের পছন্দমতো পুরুষ সঙ্গীও বাছাই করে নিতে পারেন নাইজারের নারীরা। নিজেদের শারীরিকভাবে যোগ্য প্রমাণ করতেই এমন উৎসবে অংশ নেয় সেখানকার পুরুষরা।

রুয়ান্ডার বিভিন্ন অঞ্চলেও প্রচলিত নববধূ-অপহরণের ঘটনা। এক্ষেত্রে অপহরণকারীরা তাদের পছন্দসই নারীকে নিজ বাড়ি থেকে বা রাস্তা থেকে কিডন্যাপ করে। জোরপূর্বক ধর্ষণ করে এবং পরে ওই নারীকেই বিয়ে করে। অনেক সময় কনের পরিবার ধনী হলে এমন বিয়ে হয় না। আবার কনে গরীব হলে ধর্ষকের সঙ্গেই দেওয়া হয় ওই নারীর বিয়ে।

রুয়ান্ডার প্রচলিত রীতি অনুসারে, অপহরণ হওয়া নারী যদি ধর্ষণের পর গর্ভধারণ করেন সেক্ষেত্রে ওই নারীর কদর আরও বেড়ে যায়। তখন ঘটা করে বিবাহের অনুষ্ঠান করে থাকেন বরের পরিবার। এরপর কনের মা-বাবার কাছে ক্ষমা প্রার্থনা করেন অপহরণকারী ও তার পরিবার। এমন সময় বরের পরিবার একটি গাভি, নগদ অর্থ ও দামি উপহার ক্ষতিপূরণ হিসেবে দিয়ে থাকে কনের পরিবারকে।

রুয়ান্ডায় কনে-অপহরণ বিবাহের কারণে অনেক নারীকেই পরবর্তীতে পড়তে হয় বিপদে। সেখানকার মানবাধিকার কর্মীদের প্রতিবেদন অনুযায়ী, যেসব পুরুষ এমন বিয়ে করেন তাদের মধ্যে এক তৃতীয়াংশই স্ত্রীদের ছেড়ে দেন। এমনকি অপহরণের পর ধর্ষিত নারীদের গর্ভ থেকে বেশিরভাগই জন্ম হয় প্রতিবন্ধী সন্তানের।

এক্ষেত্রে পিছিয়ে নেই পিরামিড আর নীলনদের মিশর। মিশরে খ্রিস্টান বিবাহিত বা অবিবাহিত সব নারীকেই ইসলামে দীক্ষিত করতে পুরুষরা কনে অপহরণ করেন। তারপর তাদের বিয়ে করেন মুসলিম পুরুষরা। এক্ষেত্রে নারীদের ধর্ষণ করা হয়। এমন রীতির প্রচলন ঘটে রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ সাঈদ হুসেন খলিল এল-সিসি’র সালাফিস্ট নেটওয়ার্কের মাধ্যমে।

নববধূ অপহরণের ঘটনা প্রচলিত ইথিওপিয়ার অনেক অঞ্চলে। সেখানে প্রায় ৬৯ শতাংশ নববধূ অপহরণর ঘটনা ঘটে বলছে দেশটির ২০০৩ সালের এক সমীক্ষা। ইথিওপিয়ায় কোনও পুরুষ যদি অন্যের বউকে অপহণ করতে চান তাহলে তিনি কাজটি করেন বন্ধুদের সমন্বয়ে। এক্ষেত্রে ঘোড়া ব্যবহার করে থাকেন অপহরণের কাজে।

সেখানকার এ রীতি পালন করা হয় প্রকাশ্যে। নারীকে অপহরণ করে নিজ বাড়িতেই নিয়ে যেতে পারবেন ওই পুরুষ। গর্ভবতী না হওয়া পর্যন্ত পুরুষটি পরিবারের সামনেই ধর্ষণ করেন ওই নারীকে। এরপর তাদের বিয়ে দেওয়া হয়। আর যদি কোনও কারণে ওই নারী গর্ভবতী না হন তাহলে স্ত্রীর মর্যাদা দেন না ধর্ষণকারী পুরুষ।

ইথিওপিয়ার অন্তত ১০ থেকে ১৩ শতাংশ বিবাহ এমন অপহরণের মাধ্যমে ঘটে বলে উঠেছে এসেছে ইউনিসেফের এক প্রতিবেদনে। সেখানে কেবল বিবাহিত নারীকেই নয়, অপহরণের পর দীর্ঘদিন আটকে রেখে ধর্ষণ করা হয় নাবালিকাদেরকেও।

মধ্য এশিয়ার কিরগিস্তান, কাজাখস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল কারাকালাপাকস্তানে কনে অপহরণের ঘটনা নিত্যদিনের ঘটনা। তবে ২০১৩ সালে এমন রীতির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে কিরগিস্তানে। সেখানে কনে অপহরণে দোষীর সাজা নির্ধারণ করা হয়েছে ১০ বছেরের কারাদণ্ড।

কিরগিস্তানে কনে অপহরণ ‘আলা কচু’ নামে পরিচিত। স্ত্রী গ্রহণের একটি স্বীকৃত এবং সাধারণ নিয়ম আলা কচু । ২০১৫ সালে কিরগিস্তানের এক সমীক্ষায় উঠে আসে, সেখানকার অপহরণের শিকার হয়ে বিবাহে আবদ্ধ হন প্রায় ১৪ শতাংশ নারী। সেখানে বউ চুরির ঘটনা ৭৫-৮০ শতাংশেরও বেশি বলছে বেসরকারি গবেষণা সংস্থাগুলো।

যদিও বর্তমানে এ ধরণের কর্মকাণ্ড অনেকটাই কমে গেছে। তবুও একেবারেই যে ঘটে না, তা কিন্তু নয়। আবার খুব কমই বিচার হয় অবৈধ এমন কর্মকাণ্ডে জড়িত অপহরণকারীদের বিরুদ্ধে।

শুধু এ কয়েকটি দেশ নয় বরং কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, দাগেস্তান, চেচনিয়া এবং ইঙ্গুশেটিয়াসহ এমন ঘটনা ঘটে আজারবাইজানেও। ব্রাইড কিডন্যাপিংয়ের প্রচলন রয়েছে জর্জিয়া, পূর্ব ও দক্ষিণ এশিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়ার হামং সংস্কৃতিতেও।

এমনকি বউ চুরির মতো নিকৃষ্ট ঘটনা ঘটে আসছে চীন, জাপান, আমেরিকা, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, দক্ষিণ আমেরিকা, ইউরোপের রোমা (রোমানি) সম্প্রদায়, ভূমধ্যসাগরীয়, ইতালি, আয়ারল্যান্ড, মাল্টার স্লাভিক উপজাতিদের মধ্যেও। সময়নিউজ

সোমবার, ১ মার্চ ২০২১, ০৩:৩০

ছবি জালিয়াতি করে সনদ গ্রহণ করা তিন `এভারেস্ট বিজয়ী` বহিষ্কার

ছবি জালিয়াতি করে সনদ গ্রহণ করা তিন `এভারেস্ট বিজয়ী` বহিষ্কার

এভারেস্ট জয় না করেও ছবি এডিট করে সনদ নেয়া দুইজনসহ তিন ভারতীয়কে নিষিদ্ধ করেছে নেপাল। নরেন্দ্র সিং যাদব, সীমা রানি গোস্বামী এবং তাদের দলনেতা নব কুমার ফুকোনকে ছয় বছর নেপালে পবর্তারোহণ থেকে নিষিদ্ধ করা হয়েছে। প্রতারণা করায় অভিযুক্ত দুইজনের সনদও বাতিল করেছে নেপালি কর্তৃপক্ষ।

 

শুক্রবার, ১২ ফেব্রুয়ারি ২০২১, ০৪:০৪

এ কেমন বিকৃত রুচি!

এ কেমন বিকৃত রুচি!

গণমাধ্যমে প্রায়ই নানা ধরনের অদ্ভুত ঘটনা উঠে আসে। এবার উঠে এল বিকৃত রুচির চরম সীমা লঙ্ঘনের ঘটনা।সেটি হচ্ছে- মুরগির সঙ্গে যৌনতায় লিপ্ত হয়েছে এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যে।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:০৯

‘বর্ষসেরা’ গাছের সঙ্গে বাঘের আলিঙ্গনের ছবি

‘বর্ষসেরা’ গাছের সঙ্গে বাঘের আলিঙ্গনের ছবি

গাছের বুকে বাঘের লেপ্টে থাকা এক ছবি ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অব দ্য ইয়ার (ডব্লিউপিওয়াই) প্রতিযোগিতায় বর্ষসেরা নির্বাচিত হয়েছে। রাশিয়ার সের্গেই গর্শকভ নিজ দেশের ফার ইস্ট অঞ্চলের জঙ্গল থেকে তুলেছেন এই ছবি।

বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০, ০৩:৩৬

বিয়ে করলেই নবদম্পতি পাবে ৪ লাখ ৮২ হাজার টাকা!

বিয়ে করলেই নবদম্পতি পাবে ৪ লাখ ৮২ হাজার টাকা!

বিয়ে করলেই নবদম্পতি সরকারের কাছ থেকে আর্থিক পুরস্কার পাবেন! পুরস্কারের মূল্যও কম নয়, বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৮২ হাজার টাকা। না তবে এদেশে নয়, নবদম্পতিকে বিয়ের জন্য এমন উপহার এবার থেকে দেবে জাপান সরকার। কিন্তু কেন?

আসলে জাপানের সাধারণ মানুষের অনেকেই আজীবন অবিবাহিত থাকেন। কেউ একা থাকেন, কেউ বা থাকেন সঙ্গীর সঙ্গে লিভ–ইন রিলেশনশিপে। এই কারণে অনেকেই সন্তান ধারণ করতে চান না। ফলে আশঙ্কানজক হারে কমে গেছে দেশটির জন্মহার। আর সেটা বাড়ানোর দিকেই এবার নজর দিয়েছে সেদেশের সরকার। এজন্য তারা চালু করেছে ‘Newlyweds and New Life Support Project’ নামে একটি প্রকল্পের। এই প্রকল্পের আওতায় দম্পতিদের এই আর্থিক সহায়তা দেওয়া হবে। সম্প্রতি একটি স্থানীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৩

১০ বছর দাফনহীন ছিল শেষ সুলতান দ্বিতীয় আবদুল মাজিদের মরদেহ!

১০ বছর দাফনহীন ছিল শেষ সুলতান দ্বিতীয় আবদুল মাজিদের মরদেহ!

সুলতান দ্বিতীয় আবদুল মাজিদ বসে বসে ফরাসি দার্শনিক মনটেইনের রচনাবলী পড়ছিলেন। তখন রাত। ইস্তাম্বুলের পুলিশপ্রধান আদনান বেগ তার দলবল নিয়ে এক্কেবারে সুলতানের বাসভবনে হানা দেয়।

সুলতান যারপরনাই বিস্মিত হন। সামান্য একজন পুলিশ, সুলতানের বাড়ি ঢুকে যাবে অনুমতি ছাড়া। কিন্তু তার বিস্ময় বাড়িয়ে দিতে আদনান বেগ জানান আজকে পার্লামেন্টে আইন পাশ হয়েছে। সুলতান ফজরের পূর্বেই বাসভবন ছাড়তে হবে। ছাড়তে হবে তুরস্কও!

রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৩

সাগর থেকে কক্সবাজার সৈকতে উঠে এলো তিমি (ভিডিও)

সাগর থেকে কক্সবাজার সৈকতে উঠে এলো তিমি (ভিডিও)

করোনাভাইরাস সঙ্কটের কারণে মানুষের বিচরণ কমে গেছে সর্বত্র। সাগরে বড় জাহাজ ও নৌকা চলাচল বন্ধ। সেই সঙ্গে কমেছে মাছ ধরা ট্রলারের চলাচল। এমন সুযোগে বঙ্গোপসাগর দাপিয়ে বেড়াচ্ছে বিভিন্ন সামুদ্রিক প্রাণি। কিছুদিন আগে কক্সবাজার সৈকতে দেখা গেছে বিরল প্রজাতির ডলফিনের খেলা। এবার পর্যটকশূন্য কক্সবাজার সৈকতে দেখা গেল তিমি।

সোমবার, ২২ জুন ২০২০, ০২:৩০

লকডাউন অমান্য, পুনম পান্ডে গ্রেপ্তার

লকডাউন অমান্য, পুনম পান্ডে গ্রেপ্তার

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউন নিয়ে যখন কড়া মুম্বাই প্রশাসন সেই সময় আইন উপেক্ষা করে রাস্তায় বের হন পুনম। একেবারে মেরিন ড্রাইভে তার বিলাসবহুল গাড়ি নিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন। পরে খবর পেয়ে পুলিশ কর্মকর্তারা মেরিন ড্রাইভে পৌঁছান।

মঙ্গলবার, ১২ মে ২০২০, ০৪:২২

ছুটে চলছে আগুনের স্রোত, তবু পুড়ছে না কিছুই

ছুটে চলছে আগুনের স্রোত, তবু পুড়ছে না কিছুই

পার্কের ঘাসের ওপর সাদা আস্তরণ তৈরি হয়েছে। দেখলে মনে হবে যেন তুষারপাত হয়েছে।

আসলে এই পার্কে পপলার নামে এক প্রকার গাছ রয়েছে। সেই গাছের বীজ পড়ে এমন সাদা আস্তরণ তৈরি হয়েছে ঘাসের ওপর। আর তাতেই আগুন লেগে যাওয়ায় তা স্রোতের মতো এগিয়ে যাচ্ছে।

মঙ্গলবার, ১২ মে ২০২০, ০৩:৫৫

করোনা আতঙ্কের মধ্যে এলো নতুন আইফোন

করোনা আতঙ্কের মধ্যে এলো নতুন আইফোন

শুক্রবার, ১৭ এপ্রিল ২০২০, ২১:৫৭

করোনার নামে সক্রিয় হ্যাকাররা

করোনার নামে সক্রিয় হ্যাকাররা

বুধবার, ১৮ মার্চ ২০২০, ০১:২৭

ফেসবুকে ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ

ফেসবুকে ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ

বুধবার, ১১ মার্চ ২০২০, ০১:২৩

নারী দিবসে গুগলের ডুডল

নারী দিবসে গুগলের ডুডল

রোববার, ৮ মার্চ ২০২০, ০২:৫২

চীনে গুগলের সব অফিস বন্ধ

চীনে গুগলের সব অফিস বন্ধ

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি ২০২০, ২৩:২৫

ফেসবুকের সঙ্গে টিকটকের টক্কর!

ফেসবুকের সঙ্গে টিকটকের টক্কর!

রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ০০:২৪

ইন্সটাগ্রামে এলো নতুন ৩ ফিচার

ইন্সটাগ্রামে এলো নতুন ৩ ফিচার

মঙ্গলবার, ১৪ জানুয়ারি ২০২০, ২২:২৫

ফেসবুক তৈরি হলো 'ভয়ংকর ভুল' : জাকারবার্গ

ফেসবুক তৈরি হলো 'ভয়ংকর ভুল' : জাকারবার্গ

সোমবার, ১৩ জানুয়ারি ২০২০, ০০:৩৮

যে কারণে অনলাইনে শিশুদের নিরাপত্তা প্রয়োজন

যে কারণে অনলাইনে শিশুদের নিরাপত্তা প্রয়োজন

শনিবার, ১১ জানুয়ারি ২০২০, ২২:২১

সর্বশেষ
জনপ্রিয়