ঢাকা, ২০২১-১২-০৯ | ২৪ অগ্রাহায়ণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
কে এই এজাজ প্যাটেল

জিম লেকারের ৪৩ বছরের বিরল রেকর্ড ছুঁয়েছিলেন এক ভারতীয়। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে অনিল কুম্বলের সেই ১০ উইকেট এখনো আলোচনায়। ২২ বছর পর আর এক স্পিনার অবিস্মরণীয় ঘটনা ঘটিয়ে ফেললেন ক্রিকেটে।

শনিবার মুম্বাইয়ের ওয়াংখেড়েতে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১০ উইকেট দখল করেছেন নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল।

কুম্বলের আগে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি প্রথম গড়েন ইংলিশ অফ স্পিনার লেকার, ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। লেকার আর কুম্বলের সঙ্গে এজাজের ফারাক একটাই, আগের দুজন ঘরের মাঠেই নিয়েছিলেন ১০ উইকেট। এজাজ প্যাটেল নিলেন বিদেশের মাটিতে!

বিদেশের মাঠে অবিস্মরণীয় সাফল্য পেলেন এজাজ? না, তা বলা যাবে না। বরং বলা উচিত, তার ঘরের মাঠই দুহাত ভরিয়ে দিল তাকে।

কে এই এজাজ প্যাটেল, খুঁজতে গিয়ে নানা তথ্য মিলছে। ১০ উইকেট পাওয়ার পর যা গোগ্রাসে গিলছেন ক্রিকেট ভক্তরা। ১৯৮৮ সালে মুম্বাইয়ে জন্মেছিলেন। ৮ বছর বয়সে মুম্বাই থেকেই পরিবারের সঙ্গে চলে গিয়েছিলেন নিউজিল্যান্ড।

কিন্তু ক্রিকেটে হাতেখড়ি হয়ে গিয়েছিল মুম্বাইয়ের মাঠেই। মুম্বাই থেকেই ক্রিকেট নেশাটা সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন কিউইদের দেশে। ঘটনা হল, ১৯৯৬ সালে এজাজ নিউজিল্যান্ডে চলে যাওয়ার তিন বছর পর ১৯৯৯ সালে কুম্বলে ফিরোজ শা কোটলায় পান ১০ উইকেট।

সেই কারণেই বোধহয় মুম্বাইয়ে খেলতে নেমে আপ্লুত হয়ে গিয়েছিলেন এজাজ। এমনকি তার স্ত্রীও এই শহরেরই। মুম্বাই ইন্ডিয়ান্সের প্র্যাকটিসে নেট বোলার হিসেবে দেখা গিয়েছে তাকে। কে জানত, ওয়াংখেড়ে চিরকালীন এক ছাপ রেখে যাবেন তিনি!

৪৭.৫ ওভার বল করে ১২ মেডেন সহ ১১৯ রান দিয়ে নিলেন ১০ উইকেট! এই কীর্তি গড়ার পথে এজাজ বলেছেন, ‘আমার কাছে দারুণ একটা মুহূর্ত। আমার পরিবারের কাছেও। কোভিডের জন্য ওরা মাঠে হাজির থাকতে পারেনি ঠিকই, কিন্তু ওরা যে দারুণ খুশি হয়েছে, এ নিয়ে কোনো সন্দেহ নেই। আমার ক্যারিয়ারে এটা একটা বিরাট ঘটনা হয়ে থাকবে। মুম্বাইয়ের মাঠে ১০ উইকেট নেওয়ার জন্য কপাল সঙ্গ দিয়েছিল। কুম্বলে স্যারের বিরাট ভক্ত আমি। তার মতো ঘটনা ঘটাতে পেরে ভালো লাগছে।’

এজাজ প্যাটেল বাঁহাতি পেস বোলার হিসেবে শুরু করেছিলেন ক্রিকেট। ২০১২ সালে সেন্ট্রাল ডিস্ট্রিক্টের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ২০১৫ সালে খেলেন প্রথম লিস্ট ‘এ’ ম্যাচ।

এজাজের টেস্ট অভিষেক হয়েছে ২০১৮ সালে, পাকিস্তানের বিপক্ষে। তার ঠিক দুই সপ্তাহ আগে টি-টোয়েন্টি অভিষেকও হয়েছে তার। কিন্তু এখনো ওয়ানডে খেলেননি। তার সাফল্য হয়তো এই ইচ্ছেও দ্রুত পূরণ করে দেবে।


ক্যারিয়ারে সপ্তম ব্যালন ডি অর জিতলেন মেসি (ভিডিও)

ক্যারিয়ারে সপ্তম ব্যালন ডি অর জিতলেন মেসি (ভিডিও)

অমিত প্রতিভা ও অবিশ্বাস্য ধারাবাহিকতার মিশেলে বিষ্ময়সূচক চিহৃটি তাঁর নামের সঙ্গে সব সময়ই লেপ্টে থাকে। প্যারিসের থিয়েখ দু শাতেলে ব্যালন ডি’অর অনুষ্ঠানেও সে বিষ্ময় ধরে রাখলেন লিওনেল মেসি; রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতলেন আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। আগের ছয়বার মেসি এই পুরস্কার জিতেছেন-২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। বাংলাদেশ সময় সোমবার (২৯ নভেম্বর) দিবাগত রাতে এই পুরস্কার ঘোষণা করা হয়।

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৪:০৭

‘কী মুশকিল, আমার মেয়ের বয়সী ছেলেরা বিয়ের প্রস্তাব দিচ্ছে’

‘কী মুশকিল, আমার মেয়ের বয়সী ছেলেরা বিয়ের প্রস্তাব দিচ্ছে’

 ওপার বাংলার শোবিজে আলোচনার আরেক নাম শ্রীলেখা মিত্র। তিনি মূলত সিনেমার চেয়ে ব্যক্তিগত জীবন নিয়েই বেশি আলোচিত। এবার অনলাইনে সেজেগুজে হাজির হয়ে আবারও নতুন আলোচনার জন্ম দিয়েছেন এই তারকা অভিনেত্রী।

ঘটনার সূত্রপাত ইনস্ট্রাগ্রাম থেকে। গত সোমবার ইনস্ট্রাতে একটি ছবি পোস্ট করে শ্রীলেখা লেখেন, ‘মেয়ে পছন্দ?’! আর এতেই বাঁধে বিপত্তি! এরপর একের পর এক বিয়ের প্রস্তাব আসে তার ইনবক্সে। এমনকি শ্রীলেখাকে তার মেয়ের বয়সী ছেলেরাও বিয়ের প্রস্তাব দিয়েছেন!
বিষয়টি শ্রীলেখা নিজেই জানিয়েছেন। এ নিয়ে তিনি ফেসবুকে লিখেছেন, ‘কী মুশকিল! মেয়ের বয়সী ছেলেরা মেসেঞ্জারে বিয়ের প্রস্তাব দিচ্ছে! ওরে মিডিয়াওয়ালারা আমি পাত্র খুঁজছি না… ওটা মজা করেছিলাম, কপাল আমার! ক্ষ্যামা দে আমায়’।

এ বিষয়ে জানতে চাইলে ভারতীয় একটি সংবাদমাধ্যম শ্রীলেখা বলেন, ‘জানেনই তো, নিজেকে নিয়ে মজা করতে ভালোবাসি। সেজেগুজে ছবি তুলেছি। মনে হলো সবাইকে দেখাই! আর নিজেকে পরখ করে দেখতে দোষ কী?’

তিনি আরও বলেন, ‘মেয়ে পছন্দ মানে বিয়ের জন্যই পছন্দ করতে হবে তেমন কোনও কথা নেই। কেউ নিজের মেয়ে হিসেবেও তাকে পছন্দ করতে পারে। চাইলে মেয়ে হিসেবে কেউ দত্তকও নিতে পারেন। ’

উল্লেখ্য, শ্রীলেখা ব্যক্তিগত জীবনে ২০০৩ সালের শিলাদিত্য স্যান্নালকে বিয়ে করেছিলেন। তাদের ১০ বছর সংসার করে ২০১৩ সালে বিচ্ছেদ হয়। এরপর থেকে একাই রয়েছেন এ অভিনেত্রী। তবে শ্রীলেখা ও শিলাদিত্যের সংসারে ঐশী (১৬) নামের কন্যা সন্তান রয়েছে।

শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১, ০৩:৩৫

বাংলাদেশ–পাকিস্তান টেস্ট সিরিজ: টেস্ট শুরু হবে রাত ১০টায়?

বাংলাদেশ–পাকিস্তান টেস্ট সিরিজ: টেস্ট শুরু হবে রাত ১০টায়?

কাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্ট শুরু হবে রাত ১০টায়! অবিশ্বাস্য হলেও টেস্টের টিকিটের গায়ে লেখা এটাই। বিসিবি অবশ্য জানিয়েছে, এটা মুদ্রণ প্রমাদ। খেলা শুরু হবে সকাল ১০টার সময়ই।

এ ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, ‘এটা মুদ্রণের ভুল। এ ব্যাপারে এর মধ্যেই ব্যবস্থা নিয়েছি। টেস্ট ম্যাচ সকাল ১০টায়ই শুরু হবে, এটাই স্বাভাবিক। এই টেস্ট তো দিবারাত্রির টেস্ট না।’

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ২২ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামে প্রতিদিন ৫ হাজার দর্শক মাঠে বসে খেলা দেখতে পারবেন। করোনার কারণে নিয়ম অনুযায়ী স্টেডিয়ামের ধারণক্ষমতার ৫০ ভাগ দর্শকের মাঠে বসে খেলা দেখতে পারার কথা। কিন্তু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের গ্যালারির অনেক চেয়ার ভেঙে যাওয়ায় মাত্র ৫ হাজার দর্শকই মাঠে বসে খেলা দেখতে পারবেন।

সূত্র: প্রথম আলো

শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১, ০৩:২৮

টেস্ট খেলতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব

টেস্ট খেলতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে যুক্তরাষ্ট্র থেকে রোববার দিবাগত রাতে দেশে ফিরেছেন সাকিব আল হাসান।

বিশ্বকাপের মাঝপথে হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি। দুবাই থেকে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যান। সেখানে চলে তার পুববার্সন প্রক্রিয়া। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ শুরু ২৬ নভেম্বর, চট্টগ্রামে। সাকিব প্রথম টেস্টেই খেলবেন কিনা নিশ্চিত নয়।

সোমবার তাকে জাতীয় দলের ফিজিও জুলিয়ান ক্যালাফতের দেখার কথা রয়েছে। মঙ্গলবার একটি ফিটনেস টেস্ট হতে পারে। এরপরই সিদ্ধান্ত হবে টেস্ট ম্যাচের ফিটনেস পাবেন কি না। তার জন্য টেস্ট দল ঘোষণাও বিলম্ব করেছেন নির্বাচকরা।

যতদূর জানা গেছে, সাকিব প্রথম টেস্ট খেলার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিয়েছেন। চট্টগ্রামের ২২ গজে তাকে দেখা যেতে পারে। এজন্য প্রস্তুত হতে চারটি সেশনই পাচ্ছেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার। তবে তার ম্যাচ ফিটনেস নিয়েই যত ভাবনা।

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার টুয়েলভের ম্যাচে ইনিংসের চতুর্থ ওভার শেষে হ্যামস্ট্রিংয়ের চোট পান সাকিব। কিছুক্ষণের জন্য মাঠ ছাড়েন। পরে ফিরে এলেও বোলিং করছিলেন অস্বস্তি নিয়ে।


৪ ওভারে ২৮ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। আর ব্যাট হাতে নেমে যান ওপেনিংয়ে। কারণ পরে নামলে দৌড়ে রান নেওয়ার একটা চাপ থাকে। ওপেনিংয়ে নেমেও বেশি করতে পারেননি। ৯ রান করে ফেরেন সাজঘরে। ৪৮ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রেখেছিলেন বিসিবির ফিজিও ও চিকিৎসক। কিন্তু গ্রেড-১ এর ইনজুরি হওয়ায় সাকিব বিশ্বকাপ থেকে ছিটকে যান। শেষ দুটি ম্যাচ খেলতে পারেননি তিনি।

সোমবার, ২২ নভেম্বর ২০২১, ০২:৩৩

সমর্থন দেখে ফখরের মনে হচ্ছে, ম্যাচ পাকিস্তানেই হচ্ছে

সমর্থন দেখে ফখরের মনে হচ্ছে, ম্যাচ পাকিস্তানেই হচ্ছে

 পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও হেরে গেছে বাংলাদেশ। তবে বাংলাদেশের পরাজয়ে সমালোচনার পাশাপাশি মিরপুরে দর্শকদের কাণ্ডও বেশ আলোচনার জন্ম দিয়েছে। টাইগারদের সঙ্গে পাল্লা দিয়ে পাকিস্তানকে সমর্থন দিয়েছেন দর্শকরা, যা দেখে ফখর জামানের মনে হয়েছে, ম্যাচ পাকিস্তানেই হচ্ছে।

ম্যাচ বাংলাদেশে হওয়ায় স্বাভাবিকভাবেই মাঠের গ্যালারিতে বাংলাদেশিদের হাতে দেশের পতাকা থাকার কথা। কিন্তু প্রথম ম্যাচে মিরপুর স্টেডিয়ামে গ্যালারিতে বাংলাদেশের অনেক দর্শকের হাতে পাকিস্তানের পতাকাও উড়েছে। এ নিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিজের হতাশা লুকাতে পারেননি।
শুক্রবার ফেসবুকে মাশরাফি লিখেছেন, ‘খেলার সঙ্গে কোনো কিছু মেলানো যায় না এটা ঠিক, কিন্তু খেলাটা যখন আমাদের দেশে, আর খেলছে আমাদের দেশ, সেখানে অন্য যে দেশই খেলুক না কেন, তাদের পতাকা তাদের দেশের মানুষ ছাড়া আমাদের দেশের মানুষ ওড়াবে, এটা দেখে সত্যি কষ্ট লাগে। যে যাই বলুক, ভাই, দেশটা কিন্তু আপনার। আজ হয়নি তো কাল হবে, না হলে পরশু হবে। আপনারা পাশে না থাকলে আর হবেই না। হারি বা জিতি স্টেডিয়ামে আমাদের দেশের পতাকা উড়ুক, চিৎকার হোক বাংলাদেশ।’

মাশরাফির এই স্ট্যাটাসের পরও শনিবার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে গ্যালারিতে পাকিস্তানকে সমর্থন দিয়েছেন অনেক দর্শক। শনিবার তাই ম্যাচসেরা ফখর জামানকে প্রশ্ন করা হয়েছিল এ ব্যাপারে।

ফখর জবাবে জানান, ‘আমি বুঝতে পারছি না (এত সমর্থনের কারণ)। ২০১৮ সালেও এখানে এসেছিলাম, তখন এত মানুষকে আমাদের সমর্থন করতে দেখিনি। সবাইকে ধন্যবাদ। মনে হচ্ছে, পাকিস্তানেই ম্যাচ হচ্ছে। উইকেট পেলে বা ভালো শট খেললে বেশ সমর্থন পাচ্ছি। বাংলাদেশের সমর্থকেরাও আমাদের সমর্থন করছেন। বেশ ভালো লাগছে।’

রোববার, ২১ নভেম্বর ২০২১, ০৩:০১

হাসান আলীর সেই ক্যাচ ছাড়াতেই হেরেছি আমরা, বললেন বাবর আজম

হাসান আলীর সেই ক্যাচ ছাড়াতেই হেরেছি আমরা, বললেন বাবর আজম

দুবাইয়ে আজ অদ্ভুত এক ম্যাচ হলো। ম্যাচের প্রথম ইনিংস শেষে দুজনকে ম্যাচ সেরার দৌড়ে রাখা হচ্ছিল। মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামান। অস্ট্রেলিয়ার ইনিংসের ১৭তম ওভার পর্যন্ত সে তালিকায় যোগ দিলেন আরও একজন। লেগ স্পিনার শাদাব খান। কিন্তু ম্যাচ শেষ হতেই দেখা গেল, ম্যাচ সেরার পুরস্কার অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাথু ওয়েডের কাছে।

তবে এ ম্যাচের রূপ বদলে দেওয়ার কাজটা আরেকজন করেছেন আজ। ম্যাচ শেষে বাবর আজমও সে ঘটনার কথাই বললেন। ১৯তম ওভারে ম্যাথু ওয়েডের ক্যাচ ফেলেছেন হাসান আলী। প্রাথমিক প্রতিক্রিয়ায় সে ক্যাচ হাতছাড়ার কথাই তুললেন পাকিস্তান অধিনায়ক।

আজ শেষ ৫ ওভারে ৬২ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। ম্যাচটা পাকিস্তানের নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল ধীরে ধীরে। ১৬তম ওভারে এসেছে ১২ রান। পরের ওভারে এসেছে ১৩ রান। ১৮তম ওভারে অস্ট্রেলিয়া তুলে নিয়েছে ১৫ রান। শেষ দুই ওভারে দরকার ছিল ২২ রান। এর মধ্যে এক ওভার ছিল শাহিন শাহ আফ্রিদির। আগের ৩ ওভারে শুধু ১৪ রান দিয়েছেন বলেই নয়। আজ যেমন বল করছিলেন শাহিন, তাতে অস্ট্রেলিয়ার মূল লক্ষ্য অন্য কোনো বোলারই হওয়ার কথা ছিল।সেই মুহূর্ত

প্রথম দুই বল থেকে মাত্র দুই রান এসেছিল। চাপের মধ্যে থাকা ম্যাথু ওয়েড আকাশে বল তুলে দিয়েছিলেন। ডিপ মিডউইকেটে সহজ সে ক্যাচ ধরতে পারেননি হাসান আলী। কোথায় আউট হয়ে ফিরে যাবেন ওয়েড, উল্টো পেয়ে গেলেন দুই রান। পরের তিন বলে টানা তিন ছক্কা মেরে ম্যাচই শেষ করে দিলেন ওয়েড।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে বাবর আজম বলেছেন, ‘ম্যাচ ঘুরিয়ে দিয়েছে ম্যাথু ওয়েডের সেই ক্যাচ ফেলা। ওই সময় নতুন এক ব্যাটসম্যান এলে ভিন্ন একটা পরিস্থিতি সৃষ্টি হলো। হয়তো ভিন্ন ফলও হতো। একজন খেলোয়াড় হিসেবে আপনাকে সব সময় সতর্ক থাকতে হবে এবং যে সুযোগ আসে সেটা নিতে হবে।’

শুক্রবার, ১২ নভেম্বর ২০২১, ০৩:১৬

ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে কিউইরা

ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে কিউইরা


এ যেন অধরা স্বপ্ন জয় ব্ল্যাক ক্যাপসদের। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল এবং এখন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল। শেষ তিন বিশ্বকাপের তিনটি নকআউট ম্যাচ। আগের দুই দেখায় ইংল্যান্ডের বিপক্ষে জয় পেতে ব্যর্থ ছিল নিউজিল্যান্ড। তবে এবার ড্যারিল মিচেলের ৪৮ বলে ৭৩ রানের ইনিংস বদলে দিয়েছে পূর্বের সব ইতিহাস।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের প্রথম সেমিফাইনালে বুধবার (১০ নভেম্বর) ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মত ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল এবং জিমি নিশামের ঝড়ো ব্যাটিংয়েই ১ ওভার হাতে রেখে ইংল্যান্ডের ছুঁড়ে দেয়া ১৬৬ রানের বাধা অতিক্রম করে যায় কিউইরা।


আবুধাবীর শেখ আবু জায়েদ স্টেডিয়ামে টস জিতে ইংলিশদের ব্যাট করতে পাঠান কিউই অধিনায়ক কেন উইলিয়ামস। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রান করে ইংল্যান্ড। জয়ের লক্ষ্যে খেলতে নেমে নিউজিল্যান্ড শুরুটা ভালো না হলেও শেষ হাসিটা হেসেছেন তারাই। অথচ এই বিশ্বকাপে সুপার টুয়েলভে গ্রুপ ওয়ানে দাপটের সঙ্গে খেলেই সেমিফাইনালে উঠেছিল ইয়ান মরগান বাহিনী। গ্রুপ চ্যাম্পিয়ন দলটি পাঁচ ম্যাচের মধ্যে ৪ ম্যাচেই  জিতেছিল। অন্যদিকে গ্রুপ টু থেকে রানার্সআপ হয়ে ওঠা নিউজিল্যান্ড চমকই দেখাল।

১৬৬ রান লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরতেই হোচট খায় কিউই ব্যাটাররা। দলীয় ১৩ রানেই কেইন উইলিয়ামস ও মার্টিন গাপটিলের উইকেট হারিয়ে বিপাকে পড়ে দল। এরপর ডেভন কনওয়েকে নিয়ে প্রতিরোধ গড়তে গিয়ে রান রেটে কিছুটা পিছিয়ে যান ড্যারিল মিচেল। ৩৮ বলে ৪৬ রান করে কনওয়ে আউট হওয়ার পরপরই সাজঘরে ফিরে যান গ্লেন ফিলিপস। তবে ছয় নম্বরে নেমে খেলা জমিয়ে তোলেন জিমি নিশাম। ক্রিস জর্ডানের করা ১৭তম ওভারে নিউজিল্যান্ড নেয় ২৩ রান। ১০ বলে একটি চার ও তিনটি ছক্কায় ২৬ রান করে তিনি বিদায় নিলেও ম্যাচ বের করে আনেন মিচেল। ৪৮ বলে কড়া মিচেলের ৭৩ রানের ইনিংস নিউজিল্যান্ডকে ফাইনালে তোলে ৬ বল ও ৫ উইকেট বাকি থাকতেই। মিচেলের ইনিংসে ছিল চারটি করে চার ও ছক্কা।

ইংল্যান্ডের পক্ষে লিয়াম লিভিংস্টোন ও ক্রিস ওকস দুটি করে উইকেট শিকার করেন।

New Zealand vs EnglandNew Zealand vs England

এর আগে টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ধীর গতির করেছিল ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৫.১ ওভারে ৩৭ রান তোলেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জস বাটলার। পরে নিউজিল্যান্ডকে নিজের প্রথম বলেই ব্রেকথ্রু এনে দেন অ্যাডাম মিলনে। বেয়ারস্টো শট মারতে গেলে কাভারে থাকা কেন উইলিয়ামস দারুণ এক ক্যাচে তাকে ফেরান। নামের পাশে ১৭ বলে মাত্র ১৩ রান যোগ করেন এই ডানহাতি। বাটলারও নিজের ইনিংস লম্বা করতে পারেননি। হাত খুলে মারতে গিয়েই তিনি কিউই স্পিনার ইশ সোধির শিকার হন। ২৪ বলে ২৯ রান করে এলবির শিকার হন।

তৃতীয় উইকেট জুটিতে দলীয় ইনিংস বড় করার চেষ্টা করেন ডেভিড মালান ও মঈন আলী। এই জুটিতে ৪৩ বলে ৬৩ রান আসে। অবশেষে মালান টিম সাউদির বলে উইকেটরক্ষক ডেভন কনওয়ের কাছে ক্যাচ দেন। এই বাঁহাতি ব্যাটার ৩০ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৪১ রান করেন।

New Zealand vs EnglandNew Zealand vs England

মালান বিদায় নিলেও উইকেটে অবিচল থাকেন মঈন। চতুর্থ উইকেট জুটিতে ফের তিনি নতুন ব্যাটার লিয়াম লিভিংস্টোনের সঙ্গে ২৪ বলে ৪০ রান যোগ করেন। লিভিংস্টোন ১০ বলে ১৭ করে জেমস নিশামের শিকার হন। তবে অপরাজিত দারুণ এক হাফসেঞ্চুরি করে মাঠ ছাড়েন মঈন। বাঁহাতি এই ব্যাটার ৩৭ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৫১ রান করেন। অপরপ্রান্তে অধিনায়ক ইয়ান মরগান ৪ রানে অপরাজিত থাকেন।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে একটি করে উইকেট নেন সাউদি, মিলনে, সোধি ও নিশাম।

 

বৃহস্পতিবার, ১১ নভেম্বর ২০২১, ০২:২৮

নিউজিল্যান্ডের জয়ে অনুশীলন বাতিল করলো ভারত

নিউজিল্যান্ডের জয়ে অনুশীলন বাতিল করলো ভারত

আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের ম্যাচটায় চোখ ছিল ভারতের। সে ম্যাচে আফগানরা জিতলেই জেতার পরেই পরিষ্কার হয়ে যায় ছবিটা। এ বারের টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার আগেই বিদায় নিলেন বিরাট কোহলীরা। তার পরেই শোনা গেল, দুবাইয়ে অনুশীলন বাতিল করেছে ভারতীয় দল।

দলীয় সূত্র ধরে ভারতীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে রোববার নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচ দেখছিলেন কোহলিরা। আফগানিস্তান জিতলেই উজ্জ্বল হয়ে উঠত ভারতের শেষ চারে যাওয়ার আশা। ভারতের ভাগ্যে শেষমেশ সে শিকে ছেঁড়েনি। যার ফলেই বাতিল হয়েছে দলের অনুশীলন।

রোববার সন্ধ্যায় দুবাইয়ে আইসিসি একাডেমির মাঠে ছিল কোহলিদের অনুশীলন। নামিবিয়া ম্যাচকে সামনে রেখে ভারতের সবারই সে অনুশীলনে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু নিউজিল্যান্ড আফগানদের হারিয়ে দেওয়ার পরপরই নিজেদের অনুশীলন বাতিল করার সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। ফলে নামিবিয়া ম্যাচে কোনোপ্রকার অনুশীলনে নামা ছাড়াই খেলতে নামবেন কোহলিরা। তবে এ নিয়ে এখনো আইসিসি কিংবা ভারতীয় শিবিরের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই হারের কবলে পড়ে ভারত। প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে বিশ্বকাপের মঞ্চে প্রথমবার হার, তাও এতবড় ব্যবধানে। সে ধাক্কাটাই সামলাতে পারেনি কোহলির দল। পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছেও হারে ৮ উইকেটে। পরের দুই ম্যাচে আফগানিস্তান ও স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারালেও পয়েন্টের বিচারে সেমিফাইনালে ওঠার আশা আজ শেষ হয়ে গেছে ভারতের।

সোমবার, ৮ নভেম্বর ২০২১, ০৩:২২

ইনজুরিতে বিশ্বকাপ শেষ সাকিবের

ইনজুরিতে বিশ্বকাপ শেষ সাকিবের

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যামস্ট্রিংয়ের চোট পান। ৪৮ ঘণ্টার বিশ্রামের পর জানানো হলো, ওই চোটেই শেষ হয়ে গেল বাংলাদেশি অলরাউন্ডারের বিশ্বকাপ। এর আগে মোহাম্মদ সাইফউদ্দিন ব্যাক ইনজুরিতে দেশে ফেরেন।

 বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগ সাকিবকে পর্যবেক্ষণে রেখেছিল। এরপর না খেলার বিষয়টি জানা যায়। এই ধরনের ইনজুরি থেকে ফিরতে কমপক্ষে ৭ দিন লাগে।

 সুপার টুয়েলভে বাংলাদেশের আরো দুটি ম্যাচ রয়েছে, ২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও ৪ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবেন মাহমুদউল্লাহরা। এই দুই ম্যাচে পাওয়া যাবে না সাকিবকে।

সোমবার, ১ নভেম্বর ২০২১, ০২:০৪

ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারলো না বাংলাদেশ

ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারলো না বাংলাদেশ

বর্তমান টি-টোয়েন্টি র‌্যাংকিয়ে একনম্বর দল ইংল্যান্ড। বুধবার টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিধান্ত নেয় বাংলাদেশ। শুরু থেকেই ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে আসা যাওয়ার মিশিলে ব্যস্ত ছিলো বাংলাদেশের ব্যাটিং লাইনাফ।

মুশফিকুর রহিমের ২৯ ও রিয়াদ- নাসুমের ১৯ রানে ভর করে বাংলাদেশ ২০ ওভারে সংগ্রহ করেছে ৯ উইকেটে ১২৪ রান। ব্যাটসম্যানেরা জুটি গড়ে তুলতে ব্যর্থ হলে স্বল্প রানেই আটকে যায় টিম বাংলাদেশ। ইংল্যান্ডের পক্ষে টাইমাল মিলস ৩ টি উইকেট তুলে নেন।

জবাবে ব্যাট করতে নেমে ম্যাচ সেরা জেসন রায়ের ৬১ রানে ভর করে ১৪.১ ওভারেই ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ইংল্যান্ড। বাংলাদেশের পক্ষে নাসুম ও শফিউল ১টি উইকেট নিজেদের করেছেন। সম্পাদনা: মিনহাজুল আবেদীন।

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০১:৩৪

স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার চমক

স্কটল্যান্ডকে হারিয়ে নামিবিয়ার চমক

আবুধাবিতে বুধবার টসে হেরে প্রথমে ব্যাট করে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের পঞ্চম দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় স্কটল্যান্ড-নামিবিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম স্কটল্যান্ডের মুখোমুখি হয়েই চমক দেখিয়েছে নামিবিয়া। মাত্র ১০৯ রানে স্কটল্যান্ডকে আটকে দিয়েছে তারা। এতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন পেসার রুবেন টেম্পলম্যান। দুর্দান্ত বোলিংয়ে বিশ্বের প্রথম বোলার হিসেবে গড়েছেন এক বিশ্বরেকর্ডও।

স্কটল্যান্ড ২০ ওভারে ৮ উইকেটে সংগ্রহ করে ১০৯ রান। মাইকেল লিস্ক সর্বোচ্চ ৪৪ রান সংগ্রহ করেন। নামিবিয়ার পক্ষে রুবেন ট্রাম্পেলম্যান ৩ উইকেট তুলতে সক্ষম হয়। জবাবে ব্যাট করতে নেমে ক্রিকেট বিশ্বকে চমক উপহার দিয়ে বিশ্বকাপের মূল পর্বে প্রথমবারের মত জয় তুলে নেন নামিবিয়া। ১৯.১ ওভারে ৬ উইকেট হারিয়ে জয় নিজেদের করে নেন নামিবিয়া। যে স্কটল্যান্ড বাংলাদেশকে হারিয়েছিলো সেই দলকেই ৪ উইকেটে হারিয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখলো নামিবিয়া।

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০১:২৬

ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের

ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ সাইফুদ্দিনের

অবশেষে ভাগ্য প্রসন্ন হলো রুবেল হোসেনের। ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাইফুদ্দিন,  তার জায়গায় বদলি খেলোয়ার হিসেবে দলে জায়গা করে নিলেন রুবেল হোসেন ।

আইসিসি ইভেন্ট টেকনিক্যাল কমিটি রুবেলকে বিশ্বকাপের মূল দলে সংযুক্ত করার বিষয়টি অনুমোদন দেয়। রুবেল বিশ্বকাপ দলে স্ট্যান্ডবাই হিসেবে ছিলেন।

পিঠের ইনজুরিতে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাইফউদ্দিন। গত কিছুদিন ধরেই ব্যথায় কাবু ছিলেন এই পেসার। খেলা চালিয়ে যাওয়ার মতো অবস্থায় ছিলেন না তিনি। এবার তার বিকল্প খুঁজে নিল বাংলাদেশ দল। এর আগেও একাধিকবার এভাবেই ইনজুরির কারণে বাদ পড়েছেন দল থেকে। এবার বিশ্বকাপ মিশনটাই শেষ হয়ে গেল তার।

এই সুযোগে মূল দলে জায়গা পেলেন রুবেল। অতিরিক্ত খেলোয়াড় হিসেবে দলের সঙ্গেই ছিলেন তিনি। ১৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রুবেল। যারমধ্যে রয়েছে ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ। সাইফউদ্দিনের সর্বনাশে এবার পৌষমাস ৩১ বছর বয়সী রুবেলের।

সাইফউদ্দিনের পিঠের এই চোট বেশ পুরোনো। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের আগে ব্যাক ইনজুরিতে পড়েছিলেন তিনি। সে সময়ে প্রিমিয়ার লিগের কয়েকটা ম্যাচ খেলেছিলেন ইনজেকশন নিয়ে। তবে বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে গিয়ে আবার ব্যথা বাড়ে তার।

সে ব্যথা টেনে নিয়ে গেছেন বিশ্বকাপ পর্যন্ত। যার জন্য খেলতে পারেননি বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ। সেখান থেকে ফিরে জিম্বাবুয়ে আর আফগানিস্তানকে নিয়ে ঘরের মাঠে হয়ে যাওয়া ত্রিদেশীয় সিরিজে মাঠে নেমেছিলেন সাইফউদ্দিন। কাল হয়েছে সেটাই। পিঠের ইনজুরিতে দীর্ঘদিন ক্রিকেট থেকে দূরে থাকতে হয় তাকে। খেলতে পারেননি বাংলাদেশ প্রিমিয়ার লিগের সবশেষ আসর।

এরপর অনেক লড়াই শেষে পিঠের ব্যথা থেকে সেরে উঠেছিলেন । এবার বিশ্বকাপে গিয়ে আবার পুরোনো ব্যথা নতুন করে মাথাচাড়া দিয়েছে। যা থেকে মুক্তি মিলল না, বিশ্বকাপই শেষ হয়ে গেল এই তরুণ অলরাউন্ডারের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাইম শেখ, কাজী নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ ও রুবেল হোসেন।

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:২৬

নিউজিল্যান্ডকে হারিয়ে মাঠেই কড়া জবাব দিলো পাকিস্তান

নিউজিল্যান্ডকে হারিয়ে মাঠেই কড়া জবাব দিলো পাকিস্তান

১৩৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় জয় তুলে নিলো পাকিস্তান।

মোহাম্মদ রিজওয়ানের ৩৩ রানে ভর করে ১২ বল বাকি থাকতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় নিজেদের করে নেয় বাবর আজমের দল। এই জয়ের ফলে সেমিফাইনালের পথে অনেকটা এগিয়ে গিয়েছে পাকিস্তান।

 এর আগে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলো পাকিস্তান। ২০ ওভারে নিউজিল্যান্ড করে ৮ উইকেটে ১৩৪ রান।

ম্যাচ সেরা হারিশ রউফ নিজের চার ওভারে ২২ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট।

 নিউজিল্যান্ডের পক্ষে ডেভন কনওয়ে সর্বোচ্চ ২৭ রান তুলতে সক্ষম হন। পাকিস্তানের বোলাররা দুটি নো বল দিলেও কোনো ওয়াইড দেননি। অতিরিক্ত রান এসেছে ৮টি। নিউ জিল্যান্ড ইনিংসে ডট বল ছিল ৫৩টি।

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০২:২৩

পাকিস্তানের জয়ের রাস্তা তো আফ্রিদিরই তৈরি করা

পাকিস্তানের জয়ের রাস্তা তো আফ্রিদিরই তৈরি করা

ম্যাচের আগেই জানিয়েছিলেন নিজের পরিকল্পনা। সেটির কী অসাধারণ বাস্তবায়ন করে দেখালেন পাকিস্তানি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি। তাঁর গতির আগুনেই তো পুড়ল ভারত। প্রথমে রোহিত শর্মা, এরপর লোকেশ রাহুল, সব শেষে অধিনায়ক বিরাট কোহলি। ভারতের তিন সেরা ব্যাটসম্যানকে ফিরিয়ে বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়ের রাস্তাটা প্রশস্ত করেছেন এই বাঁহাতি ফাস্ট বোলারই।

১৯৯২ সালে ক্রিকেটের বৈশ্বিক আসরে প্রথম হয়েছিল ভারত-পাকিস্তান লড়াই। সিডনিতে ওয়ানডে বিশ্বকাপের সে ম্যাচে হারের পর, ওয়ানডে বিশ্বকাপে আরও ৬ বার হারে পাকিস্তান। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর পর হারের সংখ্যাটা কেবল বেড়েছে। কোনো বিশ্বকাপেই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। আজ দুবাইয়ে সেই ইতিহাসটা বদলে দিল পাকিস্তান। বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত ইনিংসে জয় নিশ্চিত হলেও মূল কারিগর তো শাহিন আফ্রিদিই।
ভারতের সেরা তিন ব্যাটসম্যানকে ফিরিয়েছেন শাহিন শাহ আফ্রিদি
ভারতের সেরা তিন ব্যাটসম্যানকে ফিরিয়েছেন শাহিন শাহ আফ্রিদিছবি: রয়টার্স

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০২:৪৮

আমরাও মানুষ, একদম ছোট করে ফেলা ঠিক না : মাহমুদউল্লাহ

আমরাও মানুষ, একদম ছোট করে ফেলা ঠিক না : মাহমুদউল্লাহ

 প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হারের পর ওমানের বিপক্ষে একটা পর্যায় পর্যন্ত চাপে ছিল বাংলাদেশ, দলকে ঘিরে ধরেছিল প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা। পরে ঠিকই ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জেতে টাইগাররা।

পাপুয়া নিউগিগিনির বিপক্ষে আজ ম্যাচ জিতলেই তাই নিশ্চিত পরের ধাপ। বৃহস্পতিবার সেটা অনায়াসেই করে ফেলে বাংলাদেশ।  
৮৪ রানের বিশাল জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা। ২৮ বলে ৫০ রান  করা মাহমুদউল্লাহ রিয়াদকে আজ সংবাদ সম্মেলনে হাসিমুখে দেখার কথা। কিন্তু না, তিনি এলেন মুখ শক্ত করেন। বললেন, ‘শক্ত থাকাই তো স্বাভাবিক।’  

পরক্ষণেরই আবেগ, আক্ষেপ প্রকাশ করে জানালেন, স্কটল্যান্ডের কাছে হারের পর চারপাশ থেকে সমালোচনায় তীব্রভাবে দুঃখ পেয়েছেন। সেই দুঃখ এখনো বুক থেকে সরেনি।

মাহমুদউল্লাহ বললেন, ‘ঠিকাছে, আমরা মানুষ, আমরাও ভুল করি। একদম ছোট করে ফেলা ঠিক না। কারণ, এটা আমাদের দেশ, আমরা সবাই একসঙ্গে... (আছি)। আমি সবসময় এই কথাটা বলি। পুরো দেশকে প্রতিনিধিত্ব করছি, এটা আমাদের মাথায় থাকে। আমাদের চেয়ে অনুভূতি কারও বেশি না আমার মনে হয়। সমালোচনা অবশ্যই হবে। খারাপ খেলেছি, কিন্তু একবারে ছোট করে ফেলা ঠিক না। এটা আমাদের সবারই খারাপ লেগেছে।’

‘আমাদেরও পরিবার আছে, আমাদের বাবা-মারাও বসে থাকে টিভি সেটের সামনে। আমাদের বাচ্চারাও বসে থাকে। তারাও মন খারাপ করে। সমালোচনা তো হবে, আমরা তো আশা করি সমালোচনা। অবশ্যই সমালোচনা হবে, কেন হবে না। সমালোচনার মাধ্যেম কেউ কাউকে ছোট করে ফেলে তখন এগুলো খারাপ লাগে,’- বলেন তিনি।

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৪:৩২

সকল শঙ্কা কাটিয়ে বিশ্বকাপ ক্রিকেটের সুপার টুয়েলভে বাংলাদেশ

সকল শঙ্কা কাটিয়ে বিশ্বকাপ ক্রিকেটের সুপার টুয়েলভে বাংলাদেশ

 

 মূলপর্বে খেলার ভাগ্য নির্র্ধারিত ম্যাচে ৮৪ জয় পেয়েছে বাংলাদেশ। ১৮২ রানে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে টাইগার বোলিং তোপে পড়ে ৯৭ রানে অল আউট হয় পাপুয়া নিউ গিনি।

ম্যাচ সেরা সাকিব আল হাসানের ৪ উইকেটের সঙ্গে সাইফুদ্দিন ও তাসকিন ২ টি করে উইকেট নিজেদের ঝুঁলিতে জমা করেন। পিএনজির পক্ষে কিপ্লিং দরিকা সর্বোচ্চ ৪৬ রানে অপরাজিত থাকেন।

 এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে বৃহস্পতিবার (২১ অক্টোবর) ২৭ বলে মাহামুদ্দুল্লাহ রিয়াদের অর্ধশত ও সাকিবের ৪৬ রানে সঙ্গে লিটন ২৯, আফিফ ২১ ও সাইফুদ্দিনের ৬ বলে ১৯ রানে ভর করে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ ১৮১ রানের স্কোর গড়তে সক্ষম হয় বাংলাদেশ।

পিএনজির পক্ষে মরি, ভালা ও রাভি ২ টি করে উইকেট পান।

 

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৩:৪১

পিকের গোলে বার্সেলোনার প্রথম জয়

পিকের গোলে বার্সেলোনার প্রথম জয়

উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের আসরের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে ৩-০ গোলে হার মানে বার্সা। এরপর দ্বিতীয় ম্যাচে বেনফিকাও তাদের হারিয়ে দেয় একই ব্যবধানে।

টানা দুই ম্যাচ হেরে খাদের কিনারায় চলে যাওয়া বার্সেলোনা ঘুরে দাঁড়িয়েছে। বুধবার (২০ অক্টোবর) রাতে ‘ই’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে ইউক্রেনের ক্লাব ডায়নামো কিয়েভকে হারিয়েছে ১-০ গোলে। ঘরের মাঠে জয়সূচক একমাত্র গোলটি করেছেন জেরার্ড পিকে। ম্যাচের ৩৬ মিনিটে জর্ডি আলবার ভাসানে ক্রস থেকে ভলিতে গোলটি করেন পিকে।

এটা ছিল চ্যাম্পিয়নস লিগের চলতি আসরে বার্সেলোনার প্রথম গোল। আর চ্যাম্পিয়নস লিগে পিকের ১৬তম গোল। আর কিয়েভের বিপক্ষে তার তৃতীয়। এই গোলের মধ্য দিয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে রবার্তো কার্লোসের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তিনি।

এ ছাড়া বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে গোল করেছেন ৩৪ বছর ২৬০ দিন বয়সী পিকে। তার আগে ২০০৮ সালে কাতালানদের হয়ে সিলভিনহো গোল করেছিলেন ৩৪ বছর ২৪১ দিন বয়সে।

কিয়েভের বিপক্ষে এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে আনসু ফাতি ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু বারের ওপর দিয়ে মেরে সুযোগ নষ্ট করেন। শেষ পর্যন্ত পিকের গোলটিই ম্যাচের ভাগ্য বদলে দেয়।

এই জয়ের পর ৩ ম্যাচ শেষে ৩ পয়েন্ট সংগ্রহ করে ‘ই’ গ্রুপের পয়েন্ট টেবিলের তলানি থেকে উঠে তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। ৩ ম্যাচ থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। আর ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বেনফিকা।

আগামী রবিবার লা লিগায় এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সা। যা লিওনেল মেসি বার্সা ছাড়ার পর তাদের প্রথম এল ক্লাসিকো।

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫:৩৭

বাংলাদেশ সেমিফাইনাল খেলবে: সাকিব

বাংলাদেশ সেমিফাইনাল খেলবে: সাকিব

 বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের সঙ্গে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার ওমানের বিপক্ষে ২৬ রানের জয় পায় টাইগাররা। এই জয়ের মাধ্যমে বিশকাপের মূলপর্বে খেলার আশা জিইয়ে রাখল বাংলাদেশ।

এদিকে, প্রথম ম্যাচে হারের কারণে বাংলাদেশের জন্য বিশ্বকাপের মূলপর্বে যাওয়া নিয়ে সংশয় থাকলেও এখনও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ারও সুযোগ রয়েছে টাইগারদের।
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এমনটাই বললেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

তিনি বলেন, “গ্রুপপর্বের বাধা কাটিয়ে বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল খেলা।”

সাকিব বলেন, “আমাদের কম্পিউটার অ্যানালিসিস্টের সঙ্গে কথা হয়েছে। তিনি বললেন- যে অবস্থায় আছে রান রেট, আমরা যদি পাপুয়া নিউ গিনির সঙ্গে মোটামুটি ভালো ব্যবধানে জিততে পারি, যেটা আমরা আশা করি জেতার, আর ওমান-স্কটল্যান্ডের ম্যাচে একটা দল অবশ্যই হারবে। তাতে রান রেটটা পিছিয়ে যাবে আর পাপুয়া নিউ গিনিকে হারালে আমাদের রান রেটটা বাড়বে। এখনও হয়তো আমাদের সম্ভাবনা আছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাওয়ারও।”

দুই ম্যাচ শেষে দুই জয়ে স্কটল্যান্ডের ৪ পয়েন্ট ও ০.৫৭৫ রান রেট, এক জয়ে ওমানের ২ পয়েন্ট ও ০.৬১৩ রান রেট এবং এক জয়ে বাংলাদেশের ২ পয়েন্ট ও ০.৫০০ রান রেট। এই ম্যাচগুলো হওয়ার পর রানরেট, পয়েন্টে যে অদলবদল হবে সেই হিসাব কষেই সাকিব বলেছেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার কথা।

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ২০:৪৭

হঠাৎ পাকিস্তান ভ্রমনের ঘোষণা দিলেন ক্রিস গেইল

হঠাৎ পাকিস্তান ভ্রমনের ঘোষণা দিলেন ক্রিস গেইল

শনিবার ১৮ আগস্ট টুইটারে হার্ড হিটার এই ক্যারিবীয় ব্যাটসম্যান বলেন, ‘আগামীকাল পাকিস্তানে যাচ্ছি, সঙ্গী হবেন কেউ?’

 গেইলের হঠাৎ এমন ঘোষণার পর নানা গুন্জন শোনা যাচ্ছে নেট মাধ্যমে। বেশিরভাগ নেটিজেনদের ধারণা, সম্প্রতি নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করে নিউজিল্যান্ড ক্রিকেট দল, আর এই ঘটনার প্রতিবাদ সরূপ বার্তাটি দিয়েছেন ক্রিস গেইল।

 তবে কি সত্যিই, রবিবার গেইল আসছেন পাকিস্তানে? তা জানতে অপেক্ষা করতে হবে আরো কয়েক ঘন্টা।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করে দেশে ফিরে গিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। পিসিবির (পাকিস্তান ক্রিকেট বোর্ড) অভিযোগ, কিউইরা একতরফাভাবে এ সিদ্ধান্ত নিয়েছে। তারা এখনো পাকিস্তানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেনি। এমনটাই জানাচ্ছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার থেকে শুরু করে পিসিবির কর্তাব্যক্তিরা।

 এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও নির্বাচক ইনজামাম উল হক। কিউইদের বিপক্ষে ব্যবস্থা নিতে আইসিসির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। শনিবার (১৮ সেপ্টেম্বর) ইউটিউবে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪১

এমন উইকেটে কেউ ১০-১৫ ম্যাচ খেললে তার ক্যারিয়ার শেষ : সাকিব

এমন উইকেটে কেউ ১০-১৫ ম্যাচ খেললে তার ক্যারিয়ার শেষ : সাকিব

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে গত দুই সিরিজে ঢাকার উইকেটে ব্যাটসম্যানদের চরম ভোগান্তি দেখেছে ক্রিকেট বিশ্ব। ঘরের মাঠে মন্থর উইকেটের সুবিধা নিয়ে অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজ হারায় বাংলাদেশ। জিম্বাবুয়েতে সিরিজ জয়ের পর দেশের মাটিতে ক্রিকেটের এই দুই পরাশক্তিকে হারিয়ে টানা ৩ সিরিজ জয়ে উল্লাসিত হলেও এখন আলোচনার কেন্দ্রবিন্দু উইকেট। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের একটি ফিফটি ব্যাটসম্যানদের বলার মতো গল্প। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্যাটসম্যানদের এমন বাজে ফর্ম ভাবতে বাধ্য করছে।

তবে সাকিব আল হাসান ব্যাটসম্যানদের পাশে দাঁড়িয়ে বলছেন, মিরপুরের এমন মন্থর উইকেটে কোন ব্যাটসটসম্যান ১০-১৫টি ম্যাচ খেললে তার ক্যারিয়ারই শেষ হয়ে যাবে।

শনিবার এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাকিব আল হাসান বলেন, ‘এই ৯-১০টা ম্যাচ যারা খেলেছে সবাই অফ ফর্মে আছে। উইকেটটাই এমন। এখানে কেউ খুব একটা ভালো করেনি যে বলতে পারবেন ও ভালো করেনি। ব্যাটসম্যানদের ক্ষেত্রে এই পারফরম্যান্স খুব একটা গণ্য না করাই ভালো। এরকম উইকেটে কোনো ব্যাটসম্যান ১০-১৫টা ম্যাচ খেললে তার ক্যারিয়ার শেষ হয়ে যাবে। যারা দলে আছে সবাই দেশকে জেতানোর সামর্থ্য রাখে। যার যার জায়গা থেকে সবাই শতভাগ চেষ্টা করছে।’

 

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও সাকিব কথা বলেছেন। সাকিব বলছিলেন, ‘আমার কাছে তো মনে হয় ভালো সুযোগ আছে। আমাদের প্রস্তুতি খুবই ভালো হয়েছে। এর বড় কারণ হচ্ছে গত তিনটা সিরিজ আমরা জিততে পেরেছি। হয়ত পিচ, উইকেট, লো স্কোর নিয়ে অনেক সমালোচনা হয়েছে। কিন্তু জয়ের কোনো বিকল্প নেই। আমার মনে হয় না এখানকার পিচ-কন্ডিশন ওখানে খুব বেশি প্রভাব ফেলবে না। আমাদের জয়ের মানসিকতা তৈরি হয়েছে। যে আত্মবিশ্বাস আছে, সেটা নিয়ে বিশ্বকাপে যেতে পারব।’

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৮

৯ বছরের বৈবাহিক সম্পর্কের ইতি টানলেন শিখর ধাওয়ান

৯ বছরের বৈবাহিক সম্পর্কের ইতি টানলেন শিখর ধাওয়ান

 সেই ২০০৯ সালে দুইজনের পরিচয় ইন্টারনেটের মাধ্যমে। আয়েশা মুখার্জির ফেসবুকে ছবি দেখে পছন্দ হয়েছিল শিখর ধাওয়ানের। পরে জানা যায়, হরভজন সিং দুইজনের মিউচুয়াল ফ্রেন্ড। কিন্তু ওই সময় জাতীয় দলে জায়গা পাকা হয়নি দিল্লির ওপেনারের। তাই বিয়ে পিছিয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত চার হাত এক হয় ২০১২ সালে। ঠিক দুই বছর পর পুত্রসন্তানের জন্ম হয়। দুইজনের সম্পর্ক নিয়ে গোলমাল শোনা যায়নি কখনই।

শিখরের সঙ্গে নিজ দেশ ভারত এবং বিদেশে বহু সফরে গিয়েছিলেন আয়েশা। তারা সুখী দম্পতি বলেই জানতেন সকলে। কিন্তু দুঃসংবাদটা এভাবে আসবে বোঝা যায়নি। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) আয়েশা নিজের সোশ্যাল মিডিয়ায় বিবাহ বিচ্ছেদ নিয়ে বড় একটা পোস্ট করেছেন। সেখানে তিনি বলতে চেয়েছেন দুইবার বিবাহ বিচ্ছেদ সহ্য করা সহজ ব্যাপার নয়। অতীতে যখন এক অস্ট্রেলিয়ান ব্যবসায়ীকে বিয়ে করার পর বিচ্ছেদ হয়েছিল নিজেকে অপরাধী মনে হয়েছিল তার।
ভয় পেয়েছিলেন, অপমানিত বোধ করেছিলেন। এবারও ব্যাপারটা একইরকম। অনেক ভেবেছেন, মনের ভেতর দ্বন্দ্ব চলেছে। অবশেষে সিদ্ধান্ত নিয়েছেন। এখন মনে হচ্ছে ভয় উধাও হয়ে গিয়েছে। হালকা মনে হচ্ছে নিজেকে। তবে অন্য মানুষের জীবনে যেন এই পরিণতি না হয় সেই প্রার্থনা করেছেন আয়েশা।

আয়েশা ইতমধ্যে তার সামাজিক যোগাযোগ মাধ্যমের দেয়া নাম 'আয়েশা ধাওয়ান' মুছে ফেলেছেন। এ নিয়ে আবেগগন একটি পোস্ট করেছেন আয়েশা। ইনস্টাগ্রামে ওই পোস্টে আয়েশা লিখেছেন, “আমার সত্যিই হাসি আসছে, কীভাবে আমি কিছু কঠিন শব্দ লিখব। এই প্রথম ডিভোর্সি হিসেবে অভিজ্ঞতা হলো। প্রথমবার যখন আমি বিবাহবিচ্ছেদের কথা শুনেছি তখন আমি সত্যিই খুব ভয় পেয়েছিলাম। আমার মনে হয়েছিল যে আমি ব্যর্থ হয়েছি এবং আমি সেই সময়ে খুব ভুল কিছু করছিলাম।”

আয়েশা আরও লিখেছেন, “আমার মনে হয়েছিল যেন আমি সবাইকে হতাশ করেছি এবং এমনকি স্বার্থপরও বোধ করেছি। আমি অনুভব করলাম যে আমি আমার বাবা-মাকে হতাশ করছি, আমি অনুভব করেছি যে আমি আমার সন্তানকে নিচু করে দিচ্ছি এবং এমনকি কিছুটা হলেও আমি অনুভব করেছি যেন আমি ঈশ্বরকে ছোট করে দিচ্ছি। বিবাহবিচ্ছেদ এমন একটি নোংরা শব্দ।”

তবে শিখর ধাওয়ান নিজে সরকারিভাবে কিছু ঘোষণা করেননি। কিন্তু বিশ্বস্ত সূত্রের খবর, দুইজনের বিচ্ছেদ চূড়ান্ত হয়ে গেছে। কয়েকদিন বাদেই দিল্লি ক্যাপিটালস দলের হয়ে আইপিএল খেলবেন শিখর। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পান কিনা সেটাও দেখার বিষয়। ভারতের জার্সিতে অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কায় অভিষেক হয়েছিল তার। যথেষ্ট ভাল পারফর্ম করেছিলেন। শিখর ধাওয়ান পেশাদার ক্রিকেটার। ব্যক্তিগত জীবনে এই চরম হতাশার সময় তিনি ভেঙে পড়বেন না সেটাই আশা করা যায়।

বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৭

এই জয়ে আত্মবিশ্বাস বাড়বে: সাকিব

এই জয়ে আত্মবিশ্বাস বাড়বে: সাকিব

অস্ট্রেলিয়া সিরিজের শেষ থেকেই যেন নিউজিল্যান্ড সিরিজের শুরুটা করলেন সাকিব আল হাসান। প্রথমে বল হাতে ১০ রানে দুই উইকেট নেওয়ার পর, ব্যাটিংয়ে খেলেছেন ২৫ রানের দায়িত্বশীল ইনিংস। তার অলরাউন্ড নৈপুণ্যে ১১ বারের দেখায় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয় পেল বাংলাদেশ। ৭ উইকেটের এই জয় পাঁচ ম্যাচ সিরিজের বাকি চার ম্যাচের জন্য বাড়তি আত্মবিশ্বাস জোগাবে বলে মনে করছেন সাকিব।

বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৯

‘সাহস’ দেখিয়ে সরে গেলেন তামিম

‘সাহস’ দেখিয়ে সরে গেলেন তামিম

চোট আছে, কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই সেরে উঠবেন বলে অনেকটাই নিশ্চিত ছিলেন তিনি। গত দেড় বছরে কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলা না হলেও আসন্ন বৈশ্বিক আসরের দলে তাঁর থাকা নিয়েও কোনো সংশয় ছিল না।

ছিল যে না, সেটি তো তামিম ইকবালের নিজেকে বিশ্বকাপ দল থেকে সরিয়ে নেওয়ার ঘোষণার ঘণ্টা চারেকের মধ্যে নিশ্চিত করলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসানও, ‘আমাকে জিজ্ঞেস করলে বলব, বিশ্বকাপে সে (ওপেনার হিসেবে) আমাদের প্রথম পছন্দই ছিল।’

কিন্তু লম্বা সময় কোনো ম্যাচ না খেলে শুধুই প্রথম পছন্দ হিসেবে দলে ঢুকে গেলে অনেকের প্রতি ‘সুবিচার’ হতো বলে মনে করেননি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। গত বছর মার্চে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন নিজের সর্বশেষ কুড়ি-বিশের ম্যাচ। নিউজিল্যান্ড সফরে ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিলেও টি-টোয়েন্টি সিরিজ না খেলেই দেশে ফিরেছিলেন। জিম্বাবুয়ে সফর থেকেও তা-ই। ডান হাঁটুর চোটের পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকায় দেশের মাটিতে অস্ট্রেলিয়ার পর খেলছেন না এই নিউজিল্যান্ড সিরিজেও। ম্যাচ প্রস্তুতি ছাড়াই বিশ্বকাপ দলে ঢুকে পড়ে কারো জায়গা নষ্ট করতে না চাওয়ার চিন্তা থেকেই নিজেকে গুটিয়ে নিলেন এই বাঁহাতি ওপেনার।

সিদ্ধান্ত চূড়ান্ত করেই আগে তা ফোনে জানান বিসিবি সভাপতি ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনকে। এর পরই গতকাল দুপুর ১টার পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজের পেজ থেকে ভিডিও বার্তায় আনুষ্ঠানিকভাবে জানান বিশ্বকাপ দল থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা। ফোনে বিষয়টি জানার পর বোর্ড সভায় যোগ দিতে মিরপুরে আসার পথে গাড়িতে বসে তামিমের বক্তব্য শুনতে শুনতে নাজমুলের মনে হচ্ছিল, ‘সহজ সিদ্ধান্ত নয় এটি। এ রকম সিদ্ধান্ত নিতে সাহস লাগে।’

সাহসী ঘোষণার শুরুতেই তামিমের দৃপ্ত উচ্চারণ, ‘আমার মনে হয় না, বিশ্বকাপ দলে আমার থাকা উচিত। বিশ্বকাপের জন্য আমাকে পাওয়া যাবে না।’ কেন, পরে সেই ব্যাখ্যায় দেখিয়েছেন একাধিক কারণও, ‘এর পেছনে দু-তিনটি কারণ আছে। একটি বড় কারণ গেম টাইম। অনেক দিন ধরেই এই ফরম্যাটে খেলছি না আমি। দ্বিতীয়ত চোট। যদিও চোট আমার মনে হয় না অত বড় সমস্যা। কারণ আমি আশা করি যে বিশ্বকাপের আগেই ঠিক হয়ে যাব।’

ঠিক হয়ে গেলেও বিশ্বকাপ খেলবেন না বলে মনস্থির করার মূল প্রভাবক বলছেন এটিকে, ‘এই সিদ্ধান্ত নিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে যে জিনিসটি, সেটি হলো সর্বশেষ ১৫-১৬টি টি-টোয়েন্টি আমি খেলিনি। এবং আমার জায়গায় যারা খেলছিল, তাদের প্রতি সুবিচার হতো বলে আমার কাছে কোনোভাবেই মনে হয় না, যদি আমি হঠাৎ করে এসে ওদের জায়গাটা নিয়ে নেই।’ সতীর্থদের কারো কারো প্রতি অবিচার করতে চান না বলে বিশ্বকাপ দলে থাকবেন জেনেও সরে যাওয়ার কথাও উল্লেখ করতে ভুললেন না, ‘আমি মনে করি, বিশ্বকাপ দলে আমি হয়তো বা থাকতাম। কিন্তু আমার কাছে মনে হয় না, এটি সুবিচার হতো।’  

বিশ্বকাপ না খেলা আর টি-টোয়েন্টি থেকে অবসরে যাওয়া যে এক কথা নয়, সে বিষয়েও নিজের অবস্থান সুনির্দিষ্ট করেছেন তামিম, ‘আবার পরিষ্কার করে দিই, আমি অবসর নিচ্ছি না। অবসরে যাচ্ছি না। এই বিশ্বকাপ আমার খেলা হবে না। এটিকেই ন্যায়সংগত সিদ্ধান্ত বলে মনে করেছি আমি। আমার মনে হয়, তরুণরা যারা ওপেন করছে, বিশ্বকাপে ওদের সুযোগ পাওয়া উচিত। কারণ ওরা গত ১৫-১৬ ম্যাচ ধরে খেলছে। ওদের প্রস্তুতি হয়তো আমার চেয়ে ভালো থাকবে। সঙ্গে এটাও মনে করি যে ওরা হয়তো দলকে আমার চেয়েও ভালো সার্ভিস দিতে পারবে।’

ভিডিও বার্তায় এটিকে তাঁর মন থেকে আসা সিদ্ধান্ত বলেও জানিয়েছেন তামিম, ‘যাঁরা আমার কাছের, সবাই আমার ব্যাপারে একটি জিনিস জানেন যে, আমি যা-ই করি, হৃদয়ের ভেতর থেকেই করি। আমার মন বলছিল যে এটিই সঠিক সিদ্ধান্ত।’ এই বিশ্বকাপে তাঁকে পাওয়া যাচ্ছে না, কিন্তু এক বছরের মাথায় অস্ট্রেলিয়ায় আছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপে তামিমকে পাওয়ার আশাও আগাম করে রাখলেন বিসিবি সভাপতি, ‘সামনে তো আরো অনেক খেলা আছে। সামনের বছরও বিশ্বকাপ আছে। আশা করি, ওই আসরে তামিম খেলবে।’

বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর ২০২১, ০২:৫১

কিপিংয়ে মুশফিক নাকি সোহান এগিয়ে কে? যা বললেন মাহমুদউল্লাহ

কিপিংয়ে মুশফিক নাকি সোহান এগিয়ে কে? যা বললেন মাহমুদউল্লাহ

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু ১ সেপ্টেম্বর থেকে। পরের চার ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর।

সিরিজ সামনে রেখে মধুর সমস্যায় পড়েছে বাংলাদেশ। দলে ফিরেছেন তামিম, মুশফিক ও লিটন। যে কারণে অস্ট্রেলিয়া সিরিজের বিপক্ষে খেলা একাদশে পরিবর্তন আসছে নিশ্চিত।

প্রশ্ন উঠেছে— নিউজিল্যান্ড সিরিজে উইকেট সামলাবেন কে? অভিজ্ঞ মুশফিক নাকি তার অনুজ সোহান?

সমাধান দিয়েছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। সিদ্ধান্ত হয়েছে- পাঁচ ম্যাসের শুরুর দুই ম্যাচ কিপিং করবেন সোহান, পরের দুই ম্যাচে কিপিং করবেন অভিজ্ঞ মুশফিক। এই চার ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় শেষ ম্যাচের উইকেটরক্ষক নির্বাচন করবে টাইগার টিম ম্যানেজমেন্ট।

এমন সিদ্ধান্তের বিষয়ে ক্রিকেট অনুরাগীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকে মতে , নুরুল হাসান সোহান ফর্মে থাকলেও মুশফিকের মতো পরীক্ষিত একজন উইকেটরক্ষককে এমন একটা পরিস্থিতিতে ফেলে দেয়া ঠিক হয়নি।

বিষয়টি নিয়ে রীতিমতো বিতর্ক চলছে। এ নিয়ে প্রশ্ন করা হয় দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে। তিনি অবশ্য কৌশলে বিতর্ক এড়িয়েই গেলেন।

এমন সিদ্ধান্তে নেতিবাচক কিছু দেখতে পাচ্ছেন না বলে জানালেন তিনি।

মঙ্গলবার ভার্চুয়াল প্রেস কনফারেন্সে টাইগার দলপতি বলেন, না এটায় কোনো সমস্যা দেখছি না। মুশফিক দারুণ একজন টিমমেট। সে খুশি মনেই তার অভিজ্ঞতা সোহানের সঙ্গে শেয়ার করছে। সোহান কিপিংয়ে দুর্দান্ত, মুশফিকও অসাধারণ। মুশফিক নিজেও ভুল কিছু দেখছেন না।

মুশফিক নাকি সোহান-দুজনের মধ্যে কিপিংয়ে এগিয়ে কে? এমন বিতর্কিত প্রশ্নটাও কৌশলে এড়িয়ে গেলেন রিয়াদ।

বললেন, ‘দুইজনই ভালো কিপিং করছে। মুশফিক দুর্দান্ত অনেক বছর ধরেই। লিটনের কিপিং নিয়ে কথা হয়নি (হেসে)। আমার মনে হয় সবাই এই মুহূর্তে একই। এটা নিয়ে কোনো কিছু নেই। সবাই খুব ইতিবাচকভাবে নিয়েছে।’

বুধবার, ১ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭

প্রতি রাতে মেসির হোটেলে থাকার খরচই ২০ লাখ টাকা!

প্রতি রাতে মেসির হোটেলে থাকার খরচই ২০ লাখ টাকা!

লিওনেল মেসিতে মেতেছে প্যারিস। বার্সার সাথে সম্পর্কচ্ছেদ করে পাড়ি জমিয়েছেন এই শহরের ক্লাব পিএসজিতে। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলারের আপ্যায়নে অবশ্য কমতি রাখছে না ক্লাবটি। ৩৪ বছর বয়সী মেসি সপরিবারে বর্তমানে অবস্থান করছেন প্যারিসের বিলাসবহুল হোটেল লে রয়্যাল মনোসোতে।

কাতারভিত্তিক প্রতিষ্ঠান কাতারা হসপিটালিটির মালিকানাধীন এই পাঁচ তারকাবিশিষ্ট হোটেলটি প্যারিসের কেন্দ্রবিন্দুতে অবস্থিত। ২০১৭ সালে নেইমারও পিএসজিতে নাম লেখানোর সময় অবস্থান করেছিলেন এখানে। বিলাসবহুল এই হোটেলটিতে সর্বনিম্ন রুম ভাড়া ৭০০ পাউন্ড। তবে স্ত্রী আর  সন্তানসহ সেখানে অবস্থানরত মেসির পেছনে প্রতি রাতে সেখানে ব্যয় হচ্ছে ১৭ হাজার পাউন্ড করে!

বাংলাদেশি টাকায় যা প্রায় ২০ লাখ টাকা! হোটেলটির অফিসিয়াল ইন্সটাগ্রাম একাউন্টে ইতিমধ্যে মেসির আগমনের একটি ভিডিও পোস্ট করে। এছাড়া মেসির পিএসজির জার্সি ছবিও পোস্ট করে তারা। সেখানে ক্যাপশনে লেখা হয়েছে, 'এমন ধরনের প্রতিভাবান খেলোয়াড়কে পিএসজিতে স্বাগতম জানানোটা আসলেই গৌরবের।'

 

মেসির জন্য সেখানে আলাদা বিলাসবহুল সুইমিং পুল, একটি সিনেমা হল, এবং ফ্রেন্স কুজিন সার্ভ করার জন্যে ছয়টি রেস্টুরেন্টের ব্যবস্থা রাখা হয়েছে। হোটেলটি সুস্বাদু স্টেইকের জন্য বিখ্যাত। যার মূল্যই কিনা ৬৭ পাউন্ড!

প্যারিসের কেন্দ্রবিন্দুতে থাকা হোটেলটি চালু করা হয় ১৯২৮ সালে। তবে ১১ বছর আগে এর কিছু রুম সংস্কার করা হয়। ওয়াল্ট ডিজনি, উইন্সটন চার্চিল, রবার্ট ডি নিরোর মতো সেলেব্রেটিরা এই হোটেলে থেকে গেছেন।

শুক্রবার, ১৩ আগস্ট ২০২১, ০৩:৩২

সাকিব জানেন কিভাবে ভালো সময় ফিরিয়ে আনতে হয়

সাকিব জানেন কিভাবে ভালো সময় ফিরিয়ে আনতে হয়

সাকিব আল হাসান ‘বাংলাদেশের প্রাণ’, ‘সাকিব ভাল খেললে জেতে বাংলাদেশ, আর খারাপ খেললে, সাকিবের বাজে দিনে পারে না বাংলদেশ।’

শুনতে একটু একপেশে মনে হয়। কিন্তু সেটাই সত্য। ধ্রুবতারার মত সত্য সাকিব জ্বলে উঠলেই শেষ হাসি হাসে বাংলাদেশ। আজ ৯ আগস্ট, সোমবার আরও একবার সে সত্যের দেখা মিললো।

শেরে বাংলায় ব্যাট হাতে (২০ বলে ১১) তেমন কিছু করতে না পারলেও বল হাতে অসাধারণ পারফরম করেছেন সাকিব। ৩.৪ ওভারে ৯ রানে দখল করেছেন ৪ উইকেট। সাকিবের স্পিন ঘূর্ণিতেই মাত্র ৬২ রানে অলআউট অস্ট্রেলিয়া। বাংলাদেশ পেল ৬০ রানের বিরাট জয়।

আজ আসলে সাকিবেরই দিন। সিরিজে প্রথম ম্যান অফ দ্য ম্যাচ, সিরিজ সেরা পারফরমার হওয়া আর টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম অলরাউন্ডার হিসেবে এক হাজার রান ও ১০০ উইকেট শিকারির অনন্য কৃতিত্ব অর্জন।

অথচ ঠিক আগের ম্যাচেই সাকিব ভাল করতে পারেননি। ব্যাট হাতে ৫৭.৬৯ স্ট্রাইকরেটে ২৬ বলে ১৫ রান করার পর বল হাতে একটি উইকেটও পাননি। উল্টো এক ওভারে ৫ ছক্কা হজম এবং ৪ ওভারে ৫০ রান দিয়ে সমালোচনার খোরাক হন সাকিব। কেউ কেউ অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই ৩ উইকেটের হারের জন্য সাকিবকে দায়ী করতেও দ্বিধা করেননি।

কিন্তু একদিন বিরতির পর আজ আবার সেই পুরোন সাকিবের দেখা মিললো। তিনি জানেন, কিভাবে ফিরে আসতে হয়। কিভাবে বাজে সময় পেছনে ফেলে ভালো সময় টেনে আনা যায়। মাঝে কিছুদিন দাড়ি রেখেছিলেন সাকিব। আজ মাঠে নেমেছিলেন দাড়ি কেটে ক্লিন শেভ হয়ে। মুখায়ব ও মুখশ্রির মত, চ্যাম্পিয়ন অলরাউন্ডারের মাঠের পারফরমেন্সটাও ততোধিক উজ্জ্বল।

শেষ খবর, ৯ রানে ৪ উইকেট শিকারের নগদ পুরস্কার পেয়েছেন সাকিব। শেষ ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ। এছাড়া এক ম্যাচ বাদ দিয়ে সিরিজের বাকি ৪ ম্যাচে ব্যাট ও বল হাতে সমান দ্যুতি ছড়িয়ে ম্যান অফ দ্য টুর্নামেন্টও হয়েছেন সাকিব।

সমালোচকদের কেউ কেউ বলেছিলেন, আগের তিন ম্যাচের একটিতেও ম্যান অফ দ্য ম্যাচ হননি সাকিব। হ্যাঁ, সত্য। এই ম্যাচের আগে সিরিজে একবারের জন্যও ম্যাচ সেরার পুরস্কার হাতে ওঠেনি তার হাতে। আর সিরিজ শেষে তার হাতে শেষ ম্যাচের সেরা ও ম্যান অফ দ্য সিরিজের পুরষ্কার।

প্রথম ম্যাচে দলের টপ স্কোরার (৩৩ বলে ৩৬) ছিলেন সাকিব। পাশাপাশি একদম নিয়ন্ত্রিত বোলিংও (১/২৪) করেছিলেন। দ্বিতীয় ম্যাচেও আবার একদম মাপা বোলিং (৪ ওভারে ১/২২) করে অসিদের হাত খুলে খেলা থেকে বিরত রাখা এবং ১৭ বলে ২৬ রান করে দলকে জয়ের পথে এগিয়ে দিলেন।

তৃতীয় ম্যাচেও ১৭ বলে ২২ রানের ইনিংস খেলে শুরুর ধাক্কা সামলে দেয়া এবং বল হাতে ২২ রানে এক উইকেট শিকার করে অসিদের ১১৭ রানে বেঁধে ফেলতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। আর শেষ ম্যাচে আজ সিরিজ সেরা বোলিং স্পেল উপহার দিয়ে বাজিমাত করলেন।

সত্যিই সাকিব ‘চ্যাম্পিয়ন’ অলরাউন্ডার। তার বল ও ব্যাট টিম বাংলাদেশের সেরা সম্পদ। বিরাট শক্তি।

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ০৩:২১

অস্ট্রেলিয়াকে চরম লজ্জা দিয়ে শেষ ম্যাচ জয় টাইগারদের

অস্ট্রেলিয়াকে চরম লজ্জা দিয়ে শেষ ম্যাচ জয় টাইগারদের

লজ্জা, লজ্জা, লজ্জা! এমন লজ্জায় পড়তে হবে সেটা কি কল্পনায়ও ভেবেছিল ‘নাক উঁচু’ অস্ট্রেলিয়ানরা? নানা শর্ত জুড়ে দিয়ে বাংলাদেশ সফরে আসে তারা। সিরিজ হারটা না হয় মানা গেল। কিন্তু শেষ ম্যাচে যা হলো, সেটা কী করে মানবে পরাক্রমশালী দলটি?

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ০৩:০৯

প্রথমবার টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ

প্রথমবার টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ

অজিদের টুনার শেষ ব্যাটসম্যান হিসেবে ফিজের বলে বোল্ড হবার সঙ্গে সঙ্গে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে জয় পায় বাংলাদেশ। ১৩২ রানে লক্ষ্যে খেলতে নেমে মাত্র ১০৮ রানেই অলআউট হয়ে যায় টিম অস্ট্রেলিয়া। প্রথমবারের মতো আয়োজিত পাঁচ ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে ১-০ তে এগিয়ে গেল টিম টাইগার। লাল-সবুজের দালাম ছেলেদের এই জয়ে কঠোর শর্তের বেড়া জাল ভেঙে অস্ট্রেলিয়াদের গায়ে পরাজয়ের দাগ ঠিকই লেগে যায়।

অস্ট্রেলিয়ার গতি বনাম বাংলাদেশের স্পিন। ১৩১ রানের লক্ষ্য খেলতে নেমে শুরু থেকেই টাইগারদের স্পিন বাঁকে নির্বাক হয়ে সাজ ঘরে আসা যাওয়া ব্যস্ত থাকেন অজি ব্যাটসম্যানরা। স্কোর বোর্ডে কোনো রান তোলার আগেই টাইগারদের পক্ষে মাহেদী ইনিংসের প্রথম বলেই অ্যালেক্স কারিকে বোল্ড করেন। এতেই বোঝা যায় নতুন কিছু হতে চলেছে। এর পরেই নাসুম আহমেদ ও সাকিবের জোড়া আঘাতে ১১ রানেই করতেই ছিলো না অতিথিদের তিন উইকেট। দলীয় ৪৯ রানে নাসুম এর বলে ফিজ চতুর্থ ব্যাটসম্যান হিসেবে তালুবন্ধী করেন উইডিকে। এর পরেই শুরু হয় নাসুম শো। একাই তুলে নেন ক্যাঙ্গারুদের চার উইকেট। অজিদের পক্ষে মার্শাল ৪৫ রানে আউট হলে জয়ের সুবাতাশ বইতে শুরু করে টাইগার সিবিরে।

৯০ রানে ৬ উইকেট যখন পড়ে যায় তখনো হলুদ বাহিনীর জয়ের জন্য দরকার ছিলো ২২ বলে ৪২ রান। বলের সঙ্গে রানের পাল্লা দিতে গিয়ে অনেক পিছিয়ে পড়েন বিশ্বের দ্বিতীয় ধনী দল। মোস্তাফিজ এবং শফিউল ২ টি করে ও মাহাদী, সাকিব একটি করে উইকেট নিয়ে নিজেদের ঝুলিতে পুরে এই জয়ের ইতিহাসে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। শেষ ওভারে অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ছিলো ৬ বলে ২৮ রান। মাত্র ১৩১ রান করে এটাই টাইগারদের কোনো দলের বিপক্ষে প্রথম জয়। এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে সাকিব ৩৬ ও নাঈম ৩০, আফিফ ২৩, রিয়াদ ২০ রানে স্কোর বোর্ডে সংগ্রহ দাঁড়ায় ১৩১। অস্ট্রেলিয়া টিম কখনই ভাবতে পারেনি এই রানেই টিম টাইগারের কাছে ২৩ রানে হারতে হবে। জোস হ্যাজেল উড ৩ ও মিশাল স্টার ২ উইকেট তুলতে সক্ষম হয়। এই জয়ে বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার, ৪ আগস্ট ২০২১, ০৪:০৬

অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম

অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম

 রেকর্ড ভাঙা-গড়াই যেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের কাজ। ব্যাট-বল হাতে সাকিবের জ্বলে ওঠা মানেই প্রতিপক্ষের মুখের হাসি উধাও।

ব্যক্তিগত অর্জনে সাকিব বরাবরই সবাইকে ছাপিয়ে নিজেকে নিয়ে গেছেন নতুন এক উচ্চতায়। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে এবার আরও একটি মাইলফলকের হাতছানি তার সামনে, যেখানে তিনিই হবেন প্রথম।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৫ উইকেট পেলে সাকিব আল হাসান প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার নজির গড়বেন।

৭৯ টি-টোয়েন্টি ম্যাচে সাকিবের রান ১৬০৪। বল হাতে উইকেট পেয়েছেন ৯৫টি। উইকেট শিকারির তালিকায় সাকিব আছেন শীর্ষ পাঁচে।

১০৭ উইকেট নিয়ে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা সবার উপরে। এরপর ৯৯ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টিম সাউদি রয়েছেন দ্বিতীয়তে। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির উইকেট ৯৮টি। ৯৫ উইকেট নিয়ে রশিদ খান ও সাকিব আল হাসান পাশাপাশি রয়েছেন।।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের চিরচেনা উইকেটে অসাধারণ কীর্তি গড়তে সাকিব আল হাসানের প্রয়োজন মাত্র ৫টি উইকেট। কাজটা খুব কঠিন হবার কথা না তার জন্য।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:৫৫

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

নিজেদের ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারানোর কীর্তি গড়লো আয়ারল্যান্ড। ডাবলিনে প্রোটিয়াদেরকে ৪৩ রানে হারিয়েছে আইরিশরা। এর মধ্য দিয়ে পূর্ণ ১০ পয়েন্ট নিয়ে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ৫-এ উঠে এলো তারা। একইসঙ্গে দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারানোরও স্বপ্ন দেখছে স্বাগতিকরা।

ক্রিকেটের অন্যতম পরাশক্তি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে ৬ বার মুখোমুখি হয়েছিলো আয়ারল্যান্ড। তবে কখনোই জয়ের মুখ দেখেনি। লাকি সেভেনের জোরেই কিনা, ৭ম ম্যাচে এসে আর হতাশ হতে হয়নি তাদের।

লাকি সেভেন মন্ত্রের ফল পেয়েছেন আইরিশ ক্যাপ্টেন অ্যান্ডি বালবির্নিও। ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরিটি তুলে নিয়েছেন তিনি। আর তার সেঞ্চুরির দিনে ঐতিহাসিক জয় পেয়েছে দলও।

নিজেদের মাটিতে এদিন ব্যাটিংয়ে নেমে ওপেনিংয়ে নামা বালবির্নি একাই শাসন করতে থাকেন প্রোটিয়া বোলারদের। অন্য প্রান্তেও ভালোই সমর্থন পেয়েছেন। তার সেঞ্চুরি ছাড়াও টপঅর্ডারের অন্য ৪ জনের স্কোর যথাক্রমে ২৭, ৩০, ৭৯, ৪৫। এর মধ্যে ৭৯ রান করা টেক্টর খেলেছেন ৬৮টি বল। এছাড়া ৪৫ রান করতে ডকরেল নেন মাত্র ২৩টি বল। বালবির্নি করেছেন ১০২ রান।

তাদের ঝড়ো ইনিংসে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯০ রান তোলে আয়ারল্যান্ড।


জবাব দিতে নেমে ওপেনার জানেমান মালান খেলেন ৮৪ রানের একটি ইনিংস। মিডল অর্ডারে নামা ভ্যান ডার ডুসেন করেন ৪৯ রান। ব্যাট হাতে বাকি সবাই ব্যর্থ। ফলে ২৪৭ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা।

৩ ম্যাচের সিরিজের ১ম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায়, ২য় ম্যাচে জয় নিয়ে সিরিজে এগিয়ে আয়ারল্যান্ড। সিরিজ হার এড়াতে শেষ ম্যাচটি জিততেই হবে দক্ষিণ আফ্রিকাকে।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ০৩:০৭

সর্বশেষ
জনপ্রিয়