ঢাকা, ২০২১-০৮-০৩ | ১৯ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম

অনন্য মাইলফলকের সামনে সাকিব, যেখানে তিনিই হবেন প্রথম

 রেকর্ড ভাঙা-গড়াই যেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের কাজ। ব্যাট-বল হাতে সাকিবের জ্বলে ওঠা মানেই প্রতিপক্ষের মুখের হাসি উধাও।

ব্যক্তিগত অর্জনে সাকিব বরাবরই সবাইকে ছাপিয়ে নিজেকে নিয়ে গেছেন নতুন এক উচ্চতায়। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে এবার আরও একটি মাইলফলকের হাতছানি তার সামনে, যেখানে তিনিই হবেন প্রথম।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৫ উইকেট পেলে সাকিব আল হাসান প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার নজির গড়বেন।

৭৯ টি-টোয়েন্টি ম্যাচে সাকিবের রান ১৬০৪। বল হাতে উইকেট পেয়েছেন ৯৫টি। উইকেট শিকারির তালিকায় সাকিব আছেন শীর্ষ পাঁচে।

১০৭ উইকেট নিয়ে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা সবার উপরে। এরপর ৯৯ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টিম সাউদি রয়েছেন দ্বিতীয়তে। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদির উইকেট ৯৮টি। ৯৫ উইকেট নিয়ে রশিদ খান ও সাকিব আল হাসান পাশাপাশি রয়েছেন।।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের চিরচেনা উইকেটে অসাধারণ কীর্তি গড়তে সাকিব আল হাসানের প্রয়োজন মাত্র ৫টি উইকেট। কাজটা খুব কঠিন হবার কথা না তার জন্য।

সোমবার, ২ আগস্ট ২০২১, ০২:৫৫

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়লো আয়ারল্যান্ড

নিজেদের ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারানোর কীর্তি গড়লো আয়ারল্যান্ড। ডাবলিনে প্রোটিয়াদেরকে ৪৩ রানে হারিয়েছে আইরিশরা। এর মধ্য দিয়ে পূর্ণ ১০ পয়েন্ট নিয়ে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ৫-এ উঠে এলো তারা। একইসঙ্গে দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারানোরও স্বপ্ন দেখছে স্বাগতিকরা।

ক্রিকেটের অন্যতম পরাশক্তি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে ৬ বার মুখোমুখি হয়েছিলো আয়ারল্যান্ড। তবে কখনোই জয়ের মুখ দেখেনি। লাকি সেভেনের জোরেই কিনা, ৭ম ম্যাচে এসে আর হতাশ হতে হয়নি তাদের।

লাকি সেভেন মন্ত্রের ফল পেয়েছেন আইরিশ ক্যাপ্টেন অ্যান্ডি বালবির্নিও। ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরিটি তুলে নিয়েছেন তিনি। আর তার সেঞ্চুরির দিনে ঐতিহাসিক জয় পেয়েছে দলও।

নিজেদের মাটিতে এদিন ব্যাটিংয়ে নেমে ওপেনিংয়ে নামা বালবির্নি একাই শাসন করতে থাকেন প্রোটিয়া বোলারদের। অন্য প্রান্তেও ভালোই সমর্থন পেয়েছেন। তার সেঞ্চুরি ছাড়াও টপঅর্ডারের অন্য ৪ জনের স্কোর যথাক্রমে ২৭, ৩০, ৭৯, ৪৫। এর মধ্যে ৭৯ রান করা টেক্টর খেলেছেন ৬৮টি বল। এছাড়া ৪৫ রান করতে ডকরেল নেন মাত্র ২৩টি বল। বালবির্নি করেছেন ১০২ রান।

তাদের ঝড়ো ইনিংসে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯০ রান তোলে আয়ারল্যান্ড।


জবাব দিতে নেমে ওপেনার জানেমান মালান খেলেন ৮৪ রানের একটি ইনিংস। মিডল অর্ডারে নামা ভ্যান ডার ডুসেন করেন ৪৯ রান। ব্যাট হাতে বাকি সবাই ব্যর্থ। ফলে ২৪৭ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা।

৩ ম্যাচের সিরিজের ১ম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায়, ২য় ম্যাচে জয় নিয়ে সিরিজে এগিয়ে আয়ারল্যান্ড। সিরিজ হার এড়াতে শেষ ম্যাচটি জিততেই হবে দক্ষিণ আফ্রিকাকে।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ০৩:০৭

ইতালির ইউরো জয়, আনন্দে ভাসছে গোটা দেশ

ইতালির ইউরো জয়, আনন্দে ভাসছে গোটা দেশ

দীর্ঘ ৫৩ বছরের অপেক্ষার পর ইউরো শিরোপা জয়ের আনন্দে মেতেছে ইতালি। রবিবার  লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো কাপের টান টান উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচে ৩-২ গোলের ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে জয় পেয়েছে  ইতালি। 

মঙ্গলবার, ১৩ জুলাই ২০২১, ০৫:২৪

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে সংঘর্ষে না জড়ানোর আহ্বান
জামাল ভূঁইয়া

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে সংঘর্ষে না জড়ানোর আহ্বান

 কোপা আমেরিকার ফাইনাল ঘিরে উত্তেজনা কম নয়। আর মাত্র কয়েক ঘণ্টা পরই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা ট্রফি জয়ের মিশনে নামছেন। ধ্রপদী এই ম্যাচকে সামনে রেখে সুদূর ব্রাজিল থেকে বাংলাদেশে এর ঢেউ এসে লেগেছে। দেশের সমর্থকরা এরই মধ্যে দুই ভাগে বিভক্ত। বিভিন্ন জয়াগায় মারামারির খবরও বেরিয়েছে। তবে ফাইনাল ম্যাচ শেষে এমন নেতিবাচক কিছু যেন না হয়, সমর্থকদের প্রতি তেমনই আহ্বান জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

ঘরোয়া ফুটবলে সাইফ স্পোর্টিংয়ের হয়ে খেলেন জামাল। এরই ফাঁকে চোখ রেখেছেন কোপা আমেরিকা কাপে। নিজের ফেসবুক পেজে শনিবার (১০ জুলাই) রাতে জামাল ফাইনাল ম্যাচ প্রসঙ্গে সমর্থকদের উদ্দেশে লিখেছেন, ‘বন্ধুরা, দয়া করে নিজেদের দল হেরেছে বলে একে অন্যের সঙ্গে মারামারি করবেন না। একে অন্যকে সম্মান দিন, আর জয়ী দলের সমর্থকদের একবেলা রাতের খাবার কিংবা আইসক্রিম কিনে দিতে পারেন।’

জামাল এমনিতে ব্রাজিলের সমর্থক; সেই ছোট বেলা থেকে। এই ম্যাচে ব্রাজিল ২-১ গোলে আর্জেন্টিনার বিপক্ষে জিতবে বলে জামালের বিশ্বাস। তিনি লেখেন ‘আমি ব্রাজিলের সমর্থক। আর্জেন্টিনা শক্তিশালী দল। তাদের আছে বিশ্ব সেরা ফুটবলার লিওনেল মেসি। কিন্তু আমি আশা করছি, ব্রাজিল ফাইনালে আর্জেন্টিনা কে হারাতে পারবে।’

রোববার, ১১ জুলাই ২০২১, ০৩:৪২

মেসি-নেইমার ছাড়াও ফাইনালে রঙ বদলে দিতে পারেন যারা

মেসি-নেইমার ছাড়াও ফাইনালে রঙ বদলে দিতে পারেন যারা

কোপা আমেরিকার ফাইনালটা হতে যাচ্ছে ‘স্বপ্নের ফাইনাল’। আর্জেন্টিনা-ব্রাজিল ফাইনাল হোক- সবাই চেয়েছিল। সেই কাঙ্ক্ষিত ফাইনালটাই হতে যাচ্ছে রোববার বাংলাদেশ সময় ভোরে। স্বাভাবিকভাবেই এই ম্যাচে সবার চোখ মেসি এবং নেইমারের দিকে।

ফুটবল বিশ্বে বর্তমান সময়ের সেরা দুই তারকার মুখোমুখি লড়াই উপভোগ্য হবে এটা নিশ্চিত। এই দু’জনের যে কেউ বদলে দিতে পারেন ম্যাচের ভাগ্য। সেই সামর্থ্য আছে দু’জনেরই। এ কারণে, পুরো ফুটবল বিশ্বেই জ্বল্পনা-কল্পনা চলছে তাদের দু’জনকে নিয়েই।

কিন্তু মেসি-নেইমারকে নিয়ে যত বেশি আলোচনা হচ্ছে, ম্যাচে গিয়ে তারা দু’জন যদি ফ্লপ হয়ে যান, অতিরিক্ত নজরবন্দী থাকেন, ট্যাকলের শিকার হন, তাহলে ম্যাচের ভাগ্য নির্ধারণ করবেন কে?

এ কারণে আলোচনা চলছে ব্রাজিল এবং আর্জেন্টিনার ভেতরে বিকল্প শক্তি নিয়েও। আর্জেন্টিনা দলটা পুরোপুরি মেসি নির্ভর। এখনও পর্যন্ত তিনি চারটি গোল করেছেন, ৫টি অ্যাসিস্ট করেছেন। অন্যদিকে নেইমার গোল করেছেন ২টি, অ্যাসিস্ট করেছেন ৩টি। ব্রাজিল শুধুমাত্র নেইমার নির্ভর নয়। দলটিতে খেলার মোড় ঘুরিয়ে দেয়ার মত একাধিক ফুটবলার রয়েছেন।

কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে লুকাস পাকুয়েতার গোলেই জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল। চিলির বিপক্ষে তিনি ছিলেন বদলি খেলোয়াড়। সেমিফাইনালে খেলেছেন পুরোটা সময়। এছাড়া রিচার্লিসন যে খেলা খেলছেন টুর্নামেন্টের শুরু থেকে, তাকে আর্জেন্টিনা কেন, যে কোনো দলের জন্যই হতে পারেন তিনি বিপজ্জনক।

এভার্টনও ব্রাজিলের হয়ে ম্যাচের মোড় পরিবর্তনের সুযোগ নিতে পারেন। সেন্ট্রাল মিডফিল্ডে ব্রাজিলের ভরসার নাম ক্যাসেমিরো। মেসিকে আটকে দেখার ক্ষেত্রে তিনি মুন্সিয়ানা দেখাতে সক্ষম হবেন হয়তো। সে ক্ষেত্রে মেসি নিজের ক্যরিশমা দেখানো সম্ভব নাও হতে পারে। সঙ্গে আছেন ফ্রেড। তিনিও মিডফিল্ডে বেশ ভালো পজিশন নিয়ে খেলে যাচ্ছেন।

ডিফেন্সে ব্রাজিলের হাতে রয়েছেন বিশ্বের সেরা চারজন ডিফেন্ডার। থিয়াগো সিলভাকে এখনও মনে করা হয় সেরা ডিফেন্ডার। সঙ্গে রেনান লোদি, মার্কুইনহোস, দানিলো রয়েছেন। এরা নিজ নিজ ক্লাবে সেরা ডিফেন্ডার। পোস্টের নিচে রয়েছেন এডারসন। যার ওপর আস্থা রাখা যায়।

সাইডবেঞ্চও কম শক্তিশালী নয়। রবার্তো ফিরমিনোর মত স্ট্রাইকার থাকেন সাইড বেঞ্চে। ডিফেন্সে এডার মিলিটাও, মিডফিল্ডে রয়েছেন ফ্যাবিনহো, ডগলাস লুইজ, আক্রমণে ভিনিসিয়ুস জুনিয়র, এভার্টন রিবেইরো, গ্যাব্রিয়েল, ওয়েভার্টন এবং পোস্টের নিচে সাইডবেঞ্চে রয়েছেন অ্যালিসনের মত গোলরক্ষক।

আর্জেন্টিনা মেসি যদি কোনো কারণে স্টপ হয়ে যান, তাহলে দলটির ভরাসর প্রতীক হয়ে আছেন লওতারো মার্টিনেজ, রদ্রিগো ডি পল, নিকোলাস গঞ্জালেজের মত ফুটবলার। মিডফিল্ডে জিওভানি লো সেলসো, গুইদো রদ্রিগেজরা রয়েছেন। যারা পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলে এসেছেন।

নেইমারকে আটকানোর জন্য ডিফেন্সে রয়েছেন তালিয়াফিকো, ওতামেন্দি, পেজেল্লা, নাহুয়েল মোলিনার মত ফুটবলার। আর গোলরক্ষকের কথা না বললেই নয়। এমিলিয়ানো মার্টিনেজ। যিনি তিনটি পেনাল্টি শট ঠেকিয়েছিলেন সেমিফাইনালে।

সাইডবেঞ্চের দিকে তাকারেও চোখ কপালে ওঠার কথা। এঞ্জেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরোর মত ফুটবলারকে বসে থাকতে হয় সাইড বেঞ্চে। এছাড়া রয়েছেন আলেহান্দ্রো গোমেজ। অ্যাঞ্জেল কোরেয়ার মত ফুটবলাররা।

সুতরাং, এটা নিশ্চিত করে বলা যায়, মেসি কিংবা নেইমার যদি নিজেদের সেরাটা দেয়ার সুযোগ না পান, তাহলে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার মত শক্তি ব্রাজিল এবং আর্জেন্টিনা দলে রয়েছে। দুই সেরা তারকাকে ছাড়াও নজর রাখা যায় অন্যদের দিকে।

রোববার, ১১ জুলাই ২০২১, ০৩:৩৩

ব্রাজিল ডিফেন্ডারকে ঘুমের ওষুধ খাইয়ে ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা!

ব্রাজিল ডিফেন্ডারকে ঘুমের ওষুধ খাইয়ে ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা!

আগামী ১১ জুলাই ব্রাজিলের ফুটবল তীর্থ মারাকানায় কোপা আমেরিকার শিরোপা জয়ের লড়াইয়ে নামবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই লাতিন পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা।

ফাইনাল এমনিতেই রোমঞ্চকর, তারমধ্যে ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ, নেইমার-মেসির শ্রেষ্ঠত্বের লড়াই। সবমিলিয়ে উত্তেজনা আর রোমাঞ্চের পারদ বেড়ে অসীম পর্যায়ে উঠেছে।

শুক্রবার, ৯ জুলাই ২০২১, ০৩:৩৮

ড্যানিশদের হারিয়ে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালে ইংল্যান্ড

ড্যানিশদের হারিয়ে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালে ইংল্যান্ড

বৃহস্পতিবার রাতে ইংল্যান্ড-ডেনমার্কের ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে নির্ধারিত ৯০ মিনিটে ফলাফল আসেনি। খেলা শেষ হয় ১-১ সমতায়। প্রথম সেমির মতো দ্বিতীয় সেমিফাইনালও গড়ায় অতিরিক্ত সময়ে। আর এই সুযোগেই খেলার ১০৪ মিনিটে হ্যারি কেনের পেনাল্টি গোলে এগিয়ে যায় ইংল্যান্ড।

তাতেই ২-১ গোলে স্কোরলাইন রেখে ডেনমার্ককে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালের টিকিট পেলো সাউথগেটের দল। আগামী ১১ জুলাই ফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ ১৯৬৮’র চ্যাম্পিয়ন ইতালি।

১৯৬৬ সালে বিশ্বকাপ ফুটবলে একবারই চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। এরপর থেকে কোন বড় প্রতিযোগিতার ফাইনালে উঠার স্বাদ নেওয়া হয়নি। ইউরোতে এর আগে দুইবার তৃতীয় হওয়ার রেকর্ড আছে তাদের। এই প্রথমবার ফাইনালে জায়গা করে নেওয়াটা লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে হাজারও সমর্থকদের কাছে তাই বাড়তি আনন্দ-উচ্ছ্বাসের উপলক্ষ্য।
ইংল্যান্ডের মতো ডেনমার্কও চেয়েছিল ১৯৯২ সালে ট্রফি জয়ের পর ফাইনালে জায়গা করে নিতে। যেভাবে ডেনিশ রূপকথা চলছিল তাতে করে ট্রফি ছোঁয়া দূরত্বে পৌঁছে গেলেও অবাক হওয়ার কিছু থাকতো না। কিন্তু শেষ রক্ষা যে হয়নি। ইংল্যান্ডের আগ্রাসী ফুটবলের কাছে হার মানতে হয়েছে। সেমিফাইনালে থেমে গেছে ডেনিশদের পথচলা।

নিজেদের মাঠে অতিরিক্ত সময়ে ইংল্যান্ড একচেটিয়া খেলেছে। ৯৪ মিনিটে কেইনের শট গোলকিপার হাত দিয়ে কোনমতে রুখে দেন।৯৭ মিনিটে গ্রিলিশের প্রচেষ্টাও ব্যর্থ হয়।১০২ মিনিটে জয়সূচক গোলটি আসে। রহিম স্টার্লিংকে ফেলে দেন জেনসন-মাহেলেরা। পেনাল্টির বাঁশি বেজে উঠে। পেনাল্টি থেকে হ্যারি কেইনের শট গোলকিপার বা দিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দেন, কিন্তু ফিরতি বলে দৌড়ে এসে কেইন নিজেই লক্ষ্যভেদ করে সমর্থকদের মুখে হাসি ফোঁটান।

এর আগে নির্ধারিত সময়ের খেলাতে বল দখলে এগিয়ে ছিল ইংল্যান্ড। আক্রমণও কম করেনি। তবে প্রথম গোল কিন্তু ডেনমার্কই করেছে। অথচ ম্যাচ ঘড়ির ৫ মিনিটে সাউথগেটের দল এগিয়ে যেতে পারতো। কেইনের ক্রসে রহিম স্টার্লিং বক্সের ভিতরে ফাঁকায় বলের নাগাল পাননি।

১৫ মিনিটে কেইনের বক্সের বাইরে থেকে জোরালো শট ক্রস বারের অনেক ওপর দিয়ে দিয়ে শুধু ভীতি ছড়িয়েছে।

ডেনমার্ক কিছুটা গুছিয়ে উঠে ইংল্যান্ডকে চাপে রাখার চেষ্টা করেছে।২৫ মিনিটে ড্যামসগার্ডের শট দূরের পোস্ট দিয়ে যায়। ঠিক এর ৫ মিনিট পর সিরি আতে খেলা সাম্পোদারিয়ার এই উইঙ্গারই দলকে এগিয়ে নেন।

৩০ মিনিটে ফ্রি-কিক থেকে জোরালো শটে জাল কাঁপান ড্যামসগার্ড। গোলকিপার পিকফোর্ড ঝাঁপিয়ে পড়েও শেষ রক্ষা করতে পারেননি। এক গোলে পিছিয়ে থেকে ইংল্যান্ড আবারও আক্রমণের পসরা সাজিয়েছে।

৩৮ মিনিটে ইংল্যান্ড সুবর্ণ সুযোগ হারায়। রহিম স্টার্লিংয়ের ৬ গজ দূরত্বে থেকে নেওয়া শট গোলকিপারের শরীরে লেগে প্রতিহত হয়। পরের মিনিটে ওয়েম্বলির ইংলিশ সমর্থকদের মুখে হাসি। রহিম স্টার্লিংয়ের উদ্দেশ্যে কাটব্যাক বাড়িয়েছিলেন সাকা, কিন্তু স্টার্লিংয়ের গায়ের সঙ্গে সেঁটে থাকা ডেনিশ ডিফেন্ডার কিয়ের ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন!

বিরতির পর পাল্টা-পাল্টি আক্রমণ কম হয়নি। তবে ইংল্যান্ড যা সুযোগ পেয়েছিল তা কাজে লাগাতে পারলে গোল ব্যবধান বাড়তে পারতো। কিন্তু তা হলো কোথায়। বরং ডেনিশরা ৫১ ও ৫৩ মিনিটে ভীতি ছড়িয়েছে। প্রথমটি দোলবার্গের শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। পরেরটি ব্রেথওয়েটের ক্রস পিকফোর্ড প্রতিহত করেন।

৫৫ মিনিটে ইংল্যান্ডর মাগুয়েরের হেড গোলকিপার কোনমতে রুখে দিয়ে দলকে ম্যাচে রাখেন।

এরপর ফিলিপিস একাই দুটি সুযোগ নষ্ট করেন। দুটি শটই লক্ষ্যভ্রষ্ট হয়েছে। শেষ দিকে তো কেইন-ফিলিপস-মন্টরা ডেনিশদের চেপে ধরেছিল। কিন্তু কিছুতেই রক্ষণ আর ভেদ করা যায়নি

বৃহস্পতিবার, ৮ জুলাই ২০২১, ০৭:২৪

আর্জেন্টিনার ভক্তদের সাথে তর্কে জড়াবো না
ব্রাজিল সমর্থকের হলফনামা

আর্জেন্টিনার ভক্তদের সাথে তর্কে জড়াবো না

প্রতিনিয়ত আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল সমর্থকদের মাঝে নানা বিরোধের খবর শুনতে পাওয়া যায়। এবার খবর পাওয়া গেছে আর্জেন্টিনার সমর্থকদের সাথে তর্কে জড়াবে না বলে হলফনামায় স্বাক্ষর করেছেন এক ব্রাজিল সমর্থক।

অঙ্গীকারনামা লেখা ওই ব্রাজিল সমর্থক নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাসিন্দা আব্দুল্লাহ আল বাকী।

২০ টাকার রাজস্ব ষ্ট্যাম্পে লেখা হলফনামায় ব্রাজিল সমর্থক আব্দুল্লাহ বেঁচে থাকা অবদি আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থকদের সঙ্গে তর্কে জড়াবেন না লিখে দিয়েছেন। সাথে স্ট্যাম্পের সাথে এক কপি ছবি সংযুক্ত করেছেন এবং নিচে স্বাক্ষরও করেছেন আব্দুল্লাহ। অন্য একজন ব্রাজিল সমর্থককে সাক্ষী করে হলফনামাটি লিখে দেন তিনি। পরবর্তীতে সেটি তার ফেসবুকের টাইমলাইনে প্রকাশ করেন।

হলফনামায় তিনি যা লিখেছেন নিচে তা হুবহু দেয়া হলো-

‘আমি আব্দুল্লাহ আল বাকী, নিয়ামতপুর, নওগাঁ। আমি ২০ টাকার মূল্যের স্ট্যাম্পে লিখিতভাবে এই মর্মে অঙ্গীকার করছি যে, এই দুনিয়ায় যতদিন বেঁচে থাকবো ততদিন আর্জেন্টিনা দলের কোন সমর্থক এর সাথে তর্কে জড়াবো না।’

‘কারণ, ওরা কোন যুক্তিই বুঝে না। এদের আসল উদ্দেশ্য তর্কে জয়লাভ করা। খেলায় না। বিভিন্ন দলের শিরোপা সংখ্যা কথায় আসা মাত্রই এরা পাগলা ষাঁড়ের মত তেড়ে আসে।’

‘কতটা নির্বোধ হলে তারা আজও ‘সেভেন আপ’ সেভেন আপ বলে চিল্লা পাল্লা করে। যা দেখে জার্মানির সমর্থকেরাও অনেকটা হতাশ। কারণ জার্মানির অর্জনটাও তারা নিজেদের অর্জন বলে দাবি করে। তারচেয়ে বরং অন্যান্য দলের সমর্থকদের সাথে তর্কে জড়ান। ইতালি বা জার্মানি আছে, তাদের সাথে জড়ান। শেয়ানে শেয়ানে লড়াই জমবে। কেন পাঁচ তারকা থেকে ঠেলে দুই তারকার লেভেলে আনবেন?’

অঙ্গীকারনামার নিচে ডান পাশে স্বাক্ষর করেন ব্রাজিল সমর্থক আব্দুল্লাহ আল বাকী। বাম পাশে স্বাক্ষর করেন ব্রাজিল সমর্থক সাক্ষী আসিফুজ্জামান।

বুধবার, ৭ জুলাই ২০২১, ০৩:১১

কোপার সেমিতে ১-০ গোলে এগিয়ে ব্রাজিল, দুরন্ত নেইমার

কোপার সেমিতে ১-০ গোলে এগিয়ে ব্রাজিল, দুরন্ত নেইমার

দুরন্ত নেইমার, সেকথা আর বলার অপেক্ষা রাখে না। হতে পারে ম্যাচের প্রধমার্ধে ব্রাজিল ১-০ গোলে এগিয়ে রয়েছে ব্রাজিল, তবে গোলটার রূপকার যে নেইমার ছিলেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। 

মঙ্গলবার, ৬ জুলাই ২০২১, ০৭:১৪

এবার কোয়ার্টারে মুখোমুখি আর্জেন্টিনা-ইকুয়েডর

এবার কোয়ার্টারে মুখোমুখি আর্জেন্টিনা-ইকুয়েডর

 এবার মেসিরা লড়বে ইকুয়েডরের বিপক্ষে। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। বাংলাদেশ সময় আজ রবিবার সকাল ৭টায় শুরু হচ্ছে এই ম্যাচ।

এদিকে ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বেশ চাঙ্গা অবস্থায় রয়েছে ইকুয়েডর। অন্যদিকে বলিভিয়াকে ৪-১ গোলে হারিয়ে আর্জেন্টিনার খেলোয়াড়রাও রয়েছে খোশ মেজাজে। সম্প্রতি দুদলই ছন্দে থাকলেও দুদলের অতীত পরিসংখ্যান কিন্তু আর্জেন্টিনার পক্ষেই কথা বলছে।
আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত ৩৬ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও ইকুয়েডর। এর মধ্যে ২১ ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা, মাত্র ৫ বার জিতেছে ইকুয়েডর। বাকি ১০টি ম্যাচ ড্র হয়েছে।

দুদলের মধ্যকার সর্বশেষ তিন লড়াইয়ে জিতেছে আর্জেন্টিনাই। এর মধ্যে একটিতে জিতেছে ৬-১ ব্যবধানে। ১৯৪২ সালে কোপা আমেরিকায় ইকুয়েডরকে ১২-০ গোলের ব্যবধানে হারিয়েছিল আর্জেন্টিনা।

রোববার, ৪ জুলাই ২০২১, ০৭:২৩

মেসির দর্শনীয় ফ্রি-কিকে এগিয়ে গেল আর্জেন্টিনা

মেসির দর্শনীয় ফ্রি-কিকে এগিয়ে গেল আর্জেন্টিনা

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে লিওনেল মেসি জানিয়েছিলেন, তার ওপর নির্ভরশীল নয় আর্জেন্টিনা। কিন্তু কোপা আমেরিকার প্রথম ম্যাচে মেসির কাঁধে ভর করেই লিড নিলো আর্জেন্টিনা। চিলির বিপক্ষে ম্যাচের ৩৩ মিনিটে প্রথম গোল পেল আলবিসেলেস্তেরা।

ব্রাজিলের সান্তোসে অলিম্পিক স্টেডিয়ামে চলমান ম্যাচের ৩২ মিনিটের সময় আর্জেন্টাইন মিডফিল্ডার জিওভানি লো সেলসোকে নিজেদের ডি-বক্সের বাইরে ফাউল করেন চিলির মিডফিল্ডার এরিক পুলগার। সঙ্গে সঙ্গে ফ্রি-কিকের বাঁশি বাজান রেফারি, হলুদ কার্ড দেখান পুলগারকে।

মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:১৮

৫২ গজ দূর থেকে গোল করে জেতালেন চেক রিপাবলিককে

৫২ গজ দূর থেকে গোল করে জেতালেন চেক রিপাবলিককে

প্যাটট্রিক শিক। বায়ার লেভারকুসেনে খেলা ২৫ বছর বয়সী চেক রিপাবলিকান ফরোয়ার্ড। ইউরোয় নিজেদের প্রথম ম্যাচেই নজর কেড়ে নিলেন সবার। দুর্দান্ত খেললেন। জোড়া গোল করলেন। তার এই জোড়া গোলেই স্কটল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ইউরোয় শুভ সূচনা করেছে চেক রিপাবলিক।

মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:১১

বেইজ্জতি চরমে পৌঁছে গেছে, ভয়ে ফোন ধরছি না: পাপন

বেইজ্জতি চরমে পৌঁছে গেছে, ভয়ে ফোন ধরছি না: পাপন

মাঠে কিংবা মাঠের বাইরে নানা আচরণে বরাবরই সমালোচনার জন্ম দিয়েছেন সাকিব আল হাসান। শুক্রবার (১১ জুন) আবাহনী-মোহামেডান ম্যাচে জন্ম দিয়েছেন আরেকটি বিতর্কের। দুই দফায় স্ট্যাম্পে লাথি, আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ানোর পর স্ট্যাম্প তুলে আছাড় মারেন তিনি। এমন কাণ্ডে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন হতাশা প্রকাশ করেছেন। শনিবার (১২ জুন) একটি বেসরকারি টেলিভিশনকে মুঠোফোনে নাজমুল হাসান জানান, সাকিবকাণ্ডে দেশের বাইরে থেকে ঘটনায় প্রচুর ফোন পাচ্ছেন। ভয়ে সেসব ফোন তিনি ধরছেন না।

রোববার, ১৩ জুন ২০২১, ০৩:২০

ডিপিএলে সাকিবের ৩ ম্যাচের নিষেধাজ্ঞা, ৫ লাখ টাকা জরিমানা

ডিপিএলে সাকিবের ৩ ম্যাচের নিষেধাজ্ঞা, ৫ লাখ টাকা জরিমানা

 গত শুক্রবার মিরপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটে আবাহনীর বিপক্ষে খেলার সময় মোহামেডানের অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদে স্ট্যাম্পে লাথি এবং স্ট্যাম্প তুলে আছাড় মারার পর আম্পায়ারের সঙ্গে অশোভন আচরণ করেন। এই অপরাধে তাকে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন ক্রিকেট কমিটি (সিসিডিএম)। পাশাপাশি ৫ লাখ টাকা জরিমানাও করা হয়েছে তাকে।

শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ এই ঘোষণা দেন। এদিন দুপুরের পর ম্যাচ রেফারি মোরশেদুল আলমের পাঠানো শাস্তির নোটিশ হাতে পান টিম হোটেলে থাকা সাকিব। চিঠিতে তার বিরুদ্ধে লেভেল-৩ পর্যায়ের আচরণবিধি ভাঙার অভিযোগ আনা হয়। ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ছাড়াও ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এই শাস্তি মেনে নিয়েছেন সাকিব। তাই শুনানির প্রয়োজন পড়ছে না।

গত শুক্রবার ডিপিএলের ৪০ তম ম্যাচে একাধিক বির্তকিত কর্মকাণ্ড করেন সাকিব। এলবিডব্লিউ আপিল করার পর আউট না পেয়ে স্ট্যাম্পে লাথি মারেন তিনি। পাশাপাশি আম্পায়ের সঙ্গে অশোভন আচারণও করেন এই স্পিনিং অলরাউন্ডার।

রোববার, ১৩ জুন ২০২১, ০৩:১২

দ্বিতীয়বারের মতো শিরোপা নিজেদের করে নিল চেলসি

দ্বিতীয়বারের মতো শিরোপা নিজেদের করে নিল চেলসি

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মাঠে নামার আগে ইতিহাস কথা বলছিল ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ম্যাচেও দেখা গেল তার ছাপ।

তবে ইতিহাস লেখা হলো না ম্যানচেস্টার সিটির। চ্যাম্পিয়নস লিগের ‘অল ইংলিশ’ ফাইনালে পেপ গার্দিওলার সিটিকে হারিয়ে শিরোপা জিতে নিল টমাস টুখেলের চেলসি। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরে যা দলটির দ্বিতীয় শিরোপা।

শনিবার পর্তুগালের পোর্তোতে অনুষ্ঠিত ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় চেলসি। প্রথমার্ধের ৪২ মিনিটে একমাত্র গোলটি করেছেন কাই হাভার্টজ।

স্তাদিও দো দ্রাগোতে পোর্তোয় ১৬ হাজার ৫০০ দর্শকের সামনে হয়েছে ম্যাচটি। প্রথমবারের মতো ফাইনালে ওঠা সিটি বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও পিছিয়ে ছিল সুযোগ তৈরিতে। বলতেই হবে, যোগ্য দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছে চেলসি।

২০১২ সালে বায়ার্ন মিউনিখকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছিল চেলসি। এবারের শিরোপা দিয়ে ৯ বছরের অপেক্ষা ফুরোল তাদের।

প্রিমিয়ার লিগে ম্যানসিটি সেরা হলেও চ্যাম্পিয়নস লিগে সেরা চারে থেকে লিগ শেষ করা সিটিই।

চেলসি কোচ সিটি গত বছর ফরাসি ক্লাব পিএসজিকেও ফাইনালে নিয়ে যান। যদিও শিরোপা জেতা হয়নি। এবার অবশ্য চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মেতেছেন দলকে টানা দুটি চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলা এই কোচ।

দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে বড় ধাক্কা খায় সিটি। আন্টোনিয়ো রুডিগারের সঙ্গে সংঘর্ষে মাঠ ছেড়ে যেতে হয় কেভিন ডি ব্রুইনাকে।। চোখের জলে মাঠ ছেড়েছিলেন সিটি অধিনায়ক। চেলসি অবশ্য প্রথমার্ধেই এমন ধাক্কা খায়। ইনজুরির কারণে মাঠ ছাড়তে হয় ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে।

ম্যানচেস্টার সিটির হয়ে আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়েরোর এটিই ছিল শেষ ম্যাচ। সিটি অধ্যায়ের শেষটা তার রঙ্গিন হলো না। যদিও ইংলিশ ক্লাবটির পক্ষে সর্বকালের সেরা গোলস্কোরার তিনি।

রোববার, ৩০ মে ২০২১, ০৪:০৬

আরেকটি হোয়াইটওয়াশের মিশনে বাংলাদেশ

আরেকটি হোয়াইটওয়াশের মিশনে বাংলাদেশ

এক ম্যাচ হাতে রেখেই মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। তার পরও ক্রিকেটারদের চোখে মুখে আক্ষেপ, হতাশা! দুটি ম্যাচ জিতলেও বাংলাদেশ সেরা ক্রিকেট এখনও খেলতে পারেনি। শুক্রবার শেষ ম্যাচটি সেই আক্ষেপ পূরণের মঞ্চ। এই ম্যাচ নিয়ে তামিম-মাহমুদউল্লাহরও লক্ষ্য নিজেদের সেরা ক্রিকেটটা খেলা। তার সঙ্গে শেষ ম্যাচটি জিতলে লঙ্কানদের বিপক্ষে প্রথমবার তো বটেই, সব মিলে ১৫তম হোয়াইটওয়াশ উদযাপন করার সুযোগ পাবে লাল-সবুজ জার্সিধারীরা।

শুক্রবার, ২৮ মে ২০২১, ০৪:১১

সাইফউদ্দিনের কনকাসন তাসকিন, তৈরি হলো ইতিহাস

সাইফউদ্দিনের কনকাসন তাসকিন, তৈরি হলো ইতিহাস

ব্যাটিং করার সময় হেলমেটে আঘাত পেয়েছিলেন সাইফউদ্দিন। তখনই তিনি কনকাসনের চিহ্ন দেখিয়েছিলেন ড্রেসিং রুমের উদ্দেশ্যে। যার ফলে ফিল্ডিংয়ে নামার সময় সাইফউদ্দিনের কনকাশন হিসেবে মাঠে নামানো হলো তাসকিন আহমেদকে।

একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে তৈরি হয়ে গেলো ইতিহাস। এই প্রথম ওয়ানডেতে কনকাসন ব্যবহার হলো এবং সেটা বাংলাদেশের দুই ক্রিকেটার সাইফউদ্দিন এবং তাসকিন আহমেদকে দিয়ে।

বাংলাদেশ ইনিংসের ৪৭তম ওভারের খেলা চলছিল তখন। লঙ্কান পেসার দুষ্মন্তে চামিরার একটি শট বলের ডেলিভারি গিয়ে আঘাত হেনেছিল সাইফউদ্দিনের হেলমেটে। সাইফউদ্দিন হুক করার চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন।

যার ফলে বলটা মাথায় আঘাত হানে। তবুও মুশফিকুর রহীমের সঙ্গে একটি সিঙ্গেল নেয়ার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু কুশল মেন্ডিস বল ধরে সরাসরি থ্রোতে সাইফউদ্দিনের উইকেট ভেঙে দেন এবং রান আউট হয়ে ফিরে যান তিনি।

১১ রানের মাথায় রানআউট হয়ে যান তিনি। ফিল্ডিংয়ের সময় সাইফউদ্দিনেরই ক্যাটাগরির আরেকজনকে (লাইক ফর লাইক) কনকাসন বদলি হিসেবে মাঠে নামানোর প্রয়োজন হয়। সে ক্ষেত্রে তাসকিন আহমেদই হলেন সাইফউদ্দিনের কনকাসন। এই ম্যাচে আর মাঠে নামার সুযোগ পাবেন না সাইফউদ্দিন।

তাসকিন আহমেদ প্রথম ওয়ানডের একাদশে ছিলেন। তবে ৯ ওভারে ৬২ রান দিয়ে কোনো উইকেট পাননি তিনি। তবে উইকেট এবং কন্ডিশন বিবেচনায় দ্বিতীয় ওয়ানডেতে আর তাকে একাদশে রাখা হয়নি। প্রথম ওয়ানডেতে ৮ বলে দুটি বাউন্ডারি মেরে ১৩ রানে অপরাজিত ছিলেন সাইফ। এরপর বল হাতে নিয়েছিলেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট।

পুরুষ ওয়ানডে ক্রিকেটে এই প্রথম কনাকসনের নিয়ম ব্যবহার করে ইতিহাসের পাতায় প্রবেশ করলেন সাইফউদ্দিন এবং তাসকিন আহমেদ। এর আগে নারী ওয়ানডে ক্রিকেটে একবার কনকাসন বদলির নিয়ম ব্যবহার করা হয়েছিল।

কনকাসন কী?
কোনো খেলোয়াড়ের মাথায় আঘাত লাগলেই সেটাকে আইসিসির নিয়মে কনাকসন বলা হয়। তখন যে ধরনের খেলোয়াড় মাথায় আঘাত পাবেন, ঠিক তার বদলি হিসেবে সেই ধরনের খেলোয়াড়কেই মাঠে নামানো যাবে। অর্থ্যাৎ ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটসম্যান, পেসারের পরিবর্তে পেসার, স্পিনারের পরিবর্তে স্পিনার। আর যিনি পরিবর্তিত হিসেবে মাঠে নামবেন, তাকে বলা হয় কনকাসন সাব। তবে মাথা ছাড়া অন্য কোথাও আঘাত লাগলে সেটা কনকাসন হবে না।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের কোনো খেলোয়াড় হিসেবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ভারতের বিপক্ষে লিটন দাস কনকাসন হিসেবে নাম লেখান। তার পরিবর্তে মাঠে নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ।

বুধবার, ২৬ মে ২০২১, ০৫:৪৪

অনায়াসেই শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ

অনায়াসেই শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ

ওয়ানিদু হাসারাঙ্গা আর ইসুরু উদানা মিলে একটু শঙ্কা জাগিয়েছিলেন; কিন্তু সেই শঙ্কাও যখন সাইফউদ্দিনের বলে আফিফ হোসেনের ক্যাচে কেটে গেলো, তখন বাংলাদেশের জয়ের সামনে শুধু বাধা ছিল খানিকটা সময়। সেই সময়ের ব্যবধানে বাকি উইকেটগুলোও বিদায় নিলো বোলারদের দৃঢ়তায়। ৪৮.১ ওভারে শ্রীলঙ্কা থেমে গেলো ২২৪ রানে।

সোমবার, ২৪ মে ২০২১, ০৪:২২

অবশেষে করোনা নেগেটিভ সুজন

অবশেষে করোনা নেগেটিভ সুজন

 একদিনের ব্যবধানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক খালেদ মাহমুদ সুজনের করোনাভাইরাসের নেগেটিভ রিপোর্ট এসেছে। শনিবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিজেই জানিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ সিরিজে সুজনের টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করার কথা ছিল। তাই সেই ১৬ মে থেকে কয়েক দফা কোভিড টেস্ট হয়েছে তার। যার তিনটিতেই নেগেটিভ এসেছে। কিন্তু শুক্রবারের রিপোর্ট পজিটিভ আসায় নিজেকে আইসোলেশনে রেখেছিলেন তিনি।
কিন্তু শনিবার রাতে করোনার সর্বশেষ রিপোর্ট নেগেটিভ আসার পর আবার স্বস্তির নিশ্বাস ফেলছেন জাতীয় দলের এই সাবেক অধিনায়ক

বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে খালেদ মাহমুদ সুজন বলেন, সেই ১৬ মে থেকে টেস্ট করাচ্ছি। শুক্রবারের রিপোর্টটি ছাড়া প্রতিবারই নেগেটিভ এসেছে। পরে আবার আজ (শনিবার) সকালে টেস্ট করানো হয়েছে। রাত ৯টার পর জানা গেল সে রিপোর্ট নেগেটিভ।

রোববার, ২৩ মে ২০২১, ০৩:৪৫

২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা!

২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা!

 ফুটবল বিশ্বকাপের মহারণ দেখতে পাক্কা চার বছর অপেক্ষায় থাকতে হয় ফুটবলপ্রেমীদের। তবে চার বছর থেকে কমিয়ে দু’বছর পরপর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা। শুক্রবার সংস্থাটির বার্ষিক সভায় তেমন ইঙ্গিতই পাওয়া গেছে।

রোববার, ২৩ মে ২০২১, ০৩:৪১

পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে যেতে চায় ১০০ ক্রিকেটার!

পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে যেতে চায় ১০০ ক্রিকেটার!

গত বছর ক্রিকেটে ক্যারিয়ার গড়তে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান দেশটির ঘরোয়া লিগের দুর্দান্ত পারফরমার সামি আসলাম। যা ছিল সে সময়ের আলোচিত ঘটনা।

এক বছর পর পাকিস্তান ক্রিকেটকে এক সতর্কবার্তা দিলেন সামি। বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন, তার মতো আরও ১০০ জনের বেশি পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটার যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর অপেক্ষায় আছেন! ইতোমধ্যে সেসব ক্রিকেটার তার সঙ্গে যোগাযোগও করেছেন।

সোমবার, ১০ মে ২০২১, ০৫:০৬

ছোট ভাই হিসেবে সেই ঘটনার জন্য ক্ষমা চাইবেন সুজন

ছোট ভাই হিসেবে সেই ঘটনার জন্য ক্ষমা চাইবেন সুজন

 জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসানের কাছে গত ফেব্রুয়ারিতে কক্সবাজার স্টেডিয়ামে অপ্রত্যাশিত ঘটনার জন্য ছোট ভাই হিসেবে ক্ষমা চাইবেন বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন।

রোববার, ১৮ এপ্রিল ২০২১, ০৪:৫২

প্রথম বলেই সাকিবের উইকেট, জিতল কলকাতা

প্রথম বলেই সাকিবের উইকেট, জিতল কলকাতা

ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি। শেষ দিকে নেমে ৫ বলে ৩ রান করে আউট হয়ে গেছেন। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে সাকিব আল হাসান এরপর বোলিংয়ে কী করেন, সেটি ছিল দেখার।

সাকিব আহামরি কিছু করতে পারেননি। যদিও শুরুটা তেমন ইঙ্গিতই দিয়েছিল। তৃতীয় ওভারে বোলিংয়ে এসেই প্রথম বলে উইকেট তুলে নেন বাঁহাতি অলরাউন্ডার। কিন্তু শুরুর সেই দারুণ কিছুর ইঙ্গিত শেষ পর্যন্ত আর থাকেনি। ৪ ওভারে ৩৪ রান দিয়েছেন সাকিব, উইকেট ওই একটিই। তবে তাঁর দল কলকাতার জিততে শেষ পর্যন্ত তেমন বেগ পেতে হয়নি।

সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৪৩

কোন পর্যায়ে গেলে মানুষ আত্মহত্যা করে, সেটা অনুভব করেছি: সাকিব

কোন পর্যায়ে গেলে মানুষ আত্মহত্যা করে, সেটা অনুভব করেছি: সাকিব

সাকিব আল হাসান এখন মুম্বাইয়ে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলতে ভারতের অবস্থান করছেন এই বাঁহাতি অলরাউন্ডার। এবারে কলকাতার ট্রেনিং ক্যাম্প মুম্বাইয়ে। তাই টিমের সাথে হোটেলে চলছে সাকিবের সাতদিনের ঘরবন্দি জীবন অর্থাৎ কোয়ারেন্টিন। সেখান থেকেই শোনালেন তার দুঃসহ অভিজ্ঞতার কথা।

শুক্রবার, ২ এপ্রিল ২০২১, ০১:২৮

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ, বাংলাদেশের কাছে ক্ষমা চাইলো ম্যাচ রে

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ, বাংলাদেশের কাছে ক্ষমা চাইলো ম্যাচ রে

বৃষ্টি বিঘ্নিত বাংলাদেশ-নিউজিল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ পায় তিনটা লক্ষ্য। নেপিয়ারে আগে ব্যাট করা নিউজিল্যান্ড ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান, তখনই বৃষ্টি নামে।

এরপর খেলা বন্ধ হয়ে গেলে পুনরায় ব্যাট করার সুযোগ হয়নি নিউজিল্যান্ডের। বিরতির পর ব্যাট করতে নামলে জানা যায়, ১৬ ওভারে ১৪৮ রান করতে হবে জয়ের জন্য। এই লক্ষ্য নিয়ে খেলছিল লিটন দাস ও নাঈম শেখ।

বুধবার, ৩১ মার্চ ২০২১, ০২:৩০

করোনায় আক্রান্ত মোহাম্মদ আশরাফুল

করোনায় আক্রান্ত মোহাম্মদ আশরাফুল

 করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) বরিশালের হয়ে এবার খেলছেন আশরাফুল।

রবিবার নিয়মিত করোনা পরীক্ষায় পজিটিভ ফলাফল এসেছে ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যানের। এদিকে, আজ সোমবার পাওয়া যাবে দ্বিতীয় পরীক্ষার ফল।

সোমবার, ২৯ মার্চ ২০২১, ০২:৪১

নাসিরকে জড়িয়ে সৌদিয়া এয়ারলাইন্সের চাকরি হারাচ্ছেন তামিমা?

নাসিরকে জড়িয়ে সৌদিয়া এয়ারলাইন্সের চাকরি হারাচ্ছেন তামিমা?

সৌদিয়া এয়ারলাইন্সে বিমানবালা হিসেবে তামিমা সুলতানা চাকরি করতে পারবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংশ্লিষ্টদের বিশ্লেষণে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে, সৌদিয়া এয়ারলাইন্স থেকে চাকরি হারাতে যাচ্ছেন তামিমা। যেহেতু, তিনি রাকিব হাসান নামের এক ব্যবসায়ীকে ডিভোর্স না দিয়েই ক্রিকেটার নাসির হোসেনকে বিয়ে করেছেন, এই মর্মে মামলা দায়ের হয়েছে। সেই ফৌজদারি মামলার প্রধান আসামি তামিমা সুলতানা। মামলাটি বর্তমানে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে তদন্তাধীন রয়েছে।এ সংক্রান্তে সৌদিয়া এয়ার লাইন্সেকেও বিস্তারিত জানানো হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে। যার বিভিন্ন ডকুমেন্ট আরটিভির কাছে রয়েছে।

মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১, ০৩:২৪

বিতর্কের বারুদ জ্বেলে মধ্যরাতে দেশে ফিরলেন সাকিব

বিতর্কের বারুদ জ্বেলে মধ্যরাতে দেশে ফিরলেন সাকিব

সম্প্রতি এক সাক্ষাৎকারে সাকিব আল হাসান বলেছেন, ‘যেভাবেই হোক, আমাকে ক্রিকেটে রাখেন। নইলে আপনাদের (সাংবাদিক) লাইফ বোরিং হয়ে যাবে। মিডিয়ার সাকিবকে দরকার।’- মজা করে সাকিবের করা মন্তব্যটি একেবারে ফেলনাও নয়। তিনি শুধু ক্রিকেট মাঠেই নন, আলোচনার কেন্দ্রবিন্দু মাঠের বাইরের কর্মকাণ্ডেও।

মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১, ০৩:১৪

সাকিবের ছুটির সময় ঠিক করেছে বিসিবি–ই

সাকিবের ছুটির সময় ঠিক করেছে বিসিবি–ই

এপ্রিল–মে মাসে শ্রীলঙ্কায় বাংলাদেশের হয়ে দুই টেস্টের সিরিজ না খেলার সিদ্ধান্ত সাকিব আল হাসানের নয়, সিদ্ধান্তটা নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবের আইপিএলে খেলতে চাওয়ার অনুরোধের পরিপ্রেক্ষিতে বিসিবি–ই ঠিক করেছে আইপিএলের কোন সময়টায় তিনি বাংলাদেশের ক্রিকেট থেকে ছুটিতে থাকবেন।

সোমবার, ২২ মার্চ ২০২১, ০২:৫৮

সর্বশেষ
জনপ্রিয়