ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

বরাতের রাতে করোনা থেকে সুরক্ষার মোনাজাত

বরাতের রাতে করোনা থেকে সুরক্ষার মোনাজাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ সোমবার (২৯ মার্চ) পালিত হয়েছে পবিত্র শবে বরাত । সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন মসজিদে মাদ্রাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। দেশের শান্তি কামনা ও করোনাভাইরাসের মহামারি থেকে সুরক্ষার জন্য দোয়া করা হয়।

মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১, ০৫:৪৬

আজ পবিত্র শবে-বরাত

আজ পবিত্র শবে-বরাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সোমবার (২৯ মার্চ) দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

সোমবার, ২৯ মার্চ ২০২১, ০২:৪৩

চাঁদ দেখা যায়নি, শবেবরাত ২৯ মার্চ

চাঁদ দেখা যায়নি, শবেবরাত ২৯ মার্চ

রোববার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য সোমবার (১৫ মার্চ) রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামীকাল মঙ্গলবার (১৬ মার্চ) থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ২৯ মার্চ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে।

রোববার (১৪ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবেবরাত পালিত হয়। সে হিসেবে আগামী ২৯ মার্চ (সোমবার) দিবাগত রাতই শবেবরাতের রাত। শবেবরাতের পরদিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ৩০ মার্চ (মঙ্গলবার)।

শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর আনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরির শাবান মাসের চাঁদ দেখা যায়নি।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটান।

সভায় উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, ঢাকার জেলা প্রশাসক মুহাম্মদ মামুনুল হক, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মুহ. আছাদুর রহমান, মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ।

সোমবার, ১৫ মার্চ ২০২১, ০২:৪১

ইসলাম কি সেক্সিয়েস্ট ধর্ম? তাহলে ইসলাম ইজ ইওর সলিউশন!

ইসলাম কি সেক্সিয়েস্ট ধর্ম? তাহলে ইসলাম ইজ ইওর সলিউশন!

আমেরিকায় এক কনফারেন্সে এক খ্রিস্টান ভদ্রমহিলা আহমেদ দীদাতকে প্রশ্ন করেন – ইসলামে পুরুষদের চারটে বিবাহের অধিকার কেন দেওয়া হয়েছে? পার্সোনালি এই অধিকারকে আমার অত্যন্ত সেক্সিস্ট মনে হয়।

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০৩:২৮

জীবন পাল্টে দেয়ার মতো মুফতি মেনকের ১০ উপদেশ

জীবন পাল্টে দেয়ার মতো মুফতি মেনকের ১০ উপদেশ

ইসমাইল ইবনে মুসা মেঙ্ক হলেন জিম্বাবুয়ের ‘গ্র্যান্ড মুফতি’। একজন বিখ্যাত মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা। তবে মুফতি মেঙ্ক নামে অধিক পরিচিত।

জিম্বাবুয়ের মুসলিম জনসংখ্যার শিক্ষার চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠা করেছেন দারুল ইলম (ইসলামিক এডুকেশনাল সেন্টার)। প্রতিষ্ঠানটির প্রধান পরিচালকও তিনি। মুফতি মেঙ্ক বিশেষত পূর্ব আফ্রিকায় বিপুল জনপ্রিয় এবং আন্তর্জাতিকভাবে মুসলিম-বক্তা হিসেবে পরিচিত মুখ।

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১, ০৬:৫১

১২ পৌরসভায় জামানত হারিয়েছে বিএনপি

১২ পৌরসভায় জামানত হারিয়েছে বিএনপি

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৪:০০

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৩:৫৪

শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে

শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে

তাহাজ্জুদ বা রাতের নামাজের গুরুত্ব অপরিসীম। এ নামাজে মুমিনের মর্যাদা বৃদ্ধি পায়। আল্লাহর একান্ত প্রিয় বান্দা হওয়ার অন্যতম উপায়ও এটি। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে তাহাজ্জুদ নামাজ আদায়ের মাধ্যমে মুমিনের উপকারিতা ও সতর্কতা তুলে ধরেছেন।

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০, ০৭:০৯

দরুদ শরিফ পড়ব কখন? কীভাবে?

দরুদ শরিফ পড়ব কখন? কীভাবে?

প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি দরুদ পড়ার নির্দেশ দিয়েছেন আল্লাহ রাব্বুল আলামিন। কোরআনে এসেছে ‘অবশ্যই আল্লাহ ও তাঁর ফেরেশতারা নবীর প্রতি দরুদ প্রেরণ করেন। হে মুমিনরা! তোমরাও তাঁর প্রতি যথাযথ দরুদ ও সালাম পেশ করো’ (সূরা : আহজাব, আয়াত : ৫৬)।

সোমবার, ৯ নভেম্বর ২০২০, ০৬:৪১

আহলুল বাইত মসজিদের ১২ দিনের কর্মসূচি সম্পন্ন
ঈদে মিলাদুন্নবী পালন

আহলুল বাইত মসজিদের ১২ দিনের কর্মসূচি সম্পন্ন

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আহলুল বাইত মিশন ও মসজিদের ১২ দিনব্যাপী কর্মসূচি গত বুধবার সম্পন্ন  হয়েছে। এদিন বাদ এশা থেকে শুরু হওয়া মাহফিলে আশিক এ রাসূলদের ঢল নামে। ইমাম খতীব মুফতী সাইয়েদ মুহাম্মদ আনসারুল করিমের কুরআন ও সুন্নাহর আলোকে রূহানী বয়ান, সানী ইমাম হাফিজ টিপু রহমানের তিলাওয়াত ছিল প্রতিদিনের আকর্ষণ। দারুল কুরআন একাডেমির পরিচালক হাফিজ মওলানা কাওসার আহমেদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় কুরআন শরীফের এবং দুরুদ শরীফের খতম সমূহ।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:৫৪

বিদেশিদের জন্য ওমরাহ উন্মুক্ত হলেও বাংলাদেশ এখনো নির্দেশনা পায়নি

বিদেশিদের জন্য ওমরাহ উন্মুক্ত হলেও বাংলাদেশ এখনো নির্দেশনা পায়নি

গত ১ নভেম্বর থেকে সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের ওমরাহ পালনের জন্য পবিত্র কাবাঘর উন্মুক্ত করেছে। মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, লেবানন, ওমান, সুদান, তিউনিসিয়া, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ ওমরাহ কার্যক্রম শুরু করেছে। কিন্তু বাংলাদেশ ওমরাহ পালনের এখনো আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসাইন এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এ ব্যাপারে সৌদি সরকার আমাদের আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই জানায়নি।

বুধবার, ৪ নভেম্বর ২০২০, ০৪:২৪

আজ পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা

আজ ১০ মহররম; পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে। বাংলাদেশেও আজ রবিবার যথাযোগ্য মর্যাদায় ও সংক্ষিপ্ত কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র আশুরা পালিত হবে। এ উপলক্ষে আজ সরকারি ছুটির দিন।

রোববার, ৩০ আগস্ট ২০২০, ০১:৫৩

করোনায় আক্রান্ত হননি কোনও হাজী

করোনায় আক্রান্ত হননি কোনও হাজী

হজের মূল আনুষ্ঠানিকতা বা কার্যক্রম এরই মধ্যে শেষ হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হলেও এখনও পর্যন্ত কোনও হাজী প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হননি। 

শনিবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।

রোববার, ২ আগস্ট ২০২০, ২১:১৯

ঈদ আছে আনন্দ নেই
করোনায় মসজিদে স্বাস্থ্যবিধি মেনে জামাত

ঈদ আছে আনন্দ নেই

ঈদের অন্যতম অনুসঙ্গ ঈদের জামাত। মুসলিম কমিউনিটি এদিন জামাতে জড়ো হন। কিন্তু করোনার কারণে জামাতও সীমিত করা হয়েছে। প্রতিটি মসজিদে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে জামাত অনুষ্ঠিত হবে। সাধারণভাবে খোলা মাঠে জামাত আদায়ে বিধিনিষেধ থাকলেও কোথাও কোথাও সামাজিক দূরত্ব বজায় রেখে উন্মুক্ত স্থানে ঈদের জামাত আদায় হবে বলে জানা গেছে।

শুক্রবার, ৩১ জুলাই ২০২০, ০৬:০৪

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকা

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকা

বিশ্ববিখ্যাত ভারোত্তলক রেবেকা কোহা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র লাটভিয়ার অধিবাসী এ নারী ইসলামের অনুসারী হিসেবে হিজাব পরিধানও শুরু করেছেন।

রবিবার রাতে ইনস্টগ্রামে একটি ছবি পোস্ট করে ইসলাম গ্রহণের বিষয়টি সবার সামনে তুলে ধরেন তিনি। তিনি লিখেন, আজকের দিনটি আমার কাছে একটি বিশেষ দিন। কারণ আজ আমি ইসলাম গ্রহণ করেছি। 

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:১৪

এবার হজে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন

এবার হজে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন

মিনায় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা চলছে। এবারের হজের খুৎবা বাংলাসহ দশটি ভাষায় পাঠ করা হবে। সীমিত পরিসরের এবারের হজে অংশ নিচ্ছেন ১৬০টি দেশের স্বল্প সংখ্যক হাজি। যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন।

মহামারীর কারণে এবারের হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে রাত্রিযাপনের পর, বৃহস্পতিবার (২৯ জুলাই) সূর্যোদয়ের পর মিনা থেকে আরাফাতের উদ্দেশ্যে রওনা হবেন হাজিরা।

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:০৯

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আজ বৃহস্পতিবার পবিত্র হজ। করোনাভাইরাস সংক্রমণে বৈশ্বিক মহামারির কারণে এবার স্বল্পসংখ্যক হজযাত্রী নিয়ে হজ হচ্ছে সীমিত পরিসরে। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। এই ময়দানে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)। আজ কাবা শরিফে নতুন গিলাফও পরানো হবে। শুধু সৌদি নাগরিকদের অংশগ্রহণে এই হজ ঐতিহাসিক হয়ে থাকবে।

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:০০

হজে নিষেধাজ্ঞা না মানলে ১০ হাজার রিয়াল জরিমানা করবে সৌদি

হজে নিষেধাজ্ঞা না মানলে ১০ হাজার রিয়াল জরিমানা করবে সৌদি

করো’না’ভা’ইরাস ছড়িয়ে পড়া রোধে এবারের হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নি’ষি’দ্ধ করেছে সৌদি আরব সরকার। এ নির্দেশ অমান্য করলে বিশাল অঙ্কের জ’রি’মানা গুনতে হবে হাজিদের।

মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ০৪:৩৬

ঈদুল আজহার নামাজও মসজিদে

ঈদুল আজহার নামাজও মসজিদে

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে ঈদুল ফিতরের মতো আসন্ন ঈদুল আজহার দিন ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায় করতে হবে। একই সঙ্গে ঈদের নামাজ শেষে কোলাকুলি করা যাবে না।

ঈদুল আজহা উদযাপন নিয়ে রোববার (১২ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনলাইন আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জাগো নিউজকে এ তথ্য জানান।

সোমবার, ১৩ জুলাই ২০২০, ০২:৪৮

সূরা ফাতেহা সর্ব রোগের দাওয়াই

সূরা ফাতেহা সর্ব রোগের দাওয়াই

মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ০৪:১০

হৃদয় নিংড়ানো আকুতি বলুন প্রভুর কাছে

হৃদয় নিংড়ানো আকুতি বলুন প্রভুর কাছে

মনের শোকে আপনি যখন ব্যথাতুর, আপনার হৃদয় একটুখানি আশার অলোর দিকে অপলক তাকিয়ে থাকে।

আপনার খুব ইচ্ছে হয় কেউ আপনার কথাগুলো তন্ময় হয়ে শুনুক, আপনার ভেতর শুপ্ত ব্যাথাগুলো নিয়ে একটু ভাবুক।
মনের কষ্টে আপনার হৃদয় উত্তাল হয়ে আছে, চৈত্রের রোদে আপনার বুকের হাড্ডিগুলো চৌচির হয়ে আছে।

মঙ্গলবার, ৩০ জুন ২০২০, ০৬:২০

হজের টাকা ফেরত পেতে ১২ জুলাইয়ের পর আবেদন

হজের টাকা ফেরত পেতে ১২ জুলাইয়ের পর আবেদন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে এ বছর হজে যাওয়ার সুযোগ না থাকায় কেউ চাইলে নিবন্ধনের পুরো টাকাই ফেরত নিতে পারবেন। হজ নিবন্ধনের টাকা ফেরত পেতে ১২ জুলাইর পর আবেদন করতে হবে।

বৃহস্পতিবার, ২৫ জুন ২০২০, ০৪:০১

বাতিল হলো না হজ, অনুষ্ঠিত হবে সীমিত মুসল্লি নিয়ে

বাতিল হলো না হজ, অনুষ্ঠিত হবে সীমিত মুসল্লি নিয়ে

প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতিতেও বাতিল হচ্ছে না এবারের হজ। সীমিত মুসল্লি নিয়ে এবারের হজ অনুষ্ঠিত হবে বলে সৌদি সরকারের বরাত দিয়ে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

তবে বাইরের দেশ থেকে এবার আর কেউ হজ পালন করতে পারবেন না। শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত মুসল্লিরাই এবারের হজ পালন করতে পারবেন বলে জানা গেছে।

মঙ্গলবার, ২৩ জুন ২০২০, ০২:২২

২০ শতাংশ হজে যেতে পারবেন

২০ শতাংশ হজে যেতে পারবেন

রয়টার্স জানিয়েছে, কঠোর বিধিনিষেধের মধ্যে প্রতিটি দেশকে তাদের নিয়মিত কোটার ২০ শতাংশ নাগরিককে এবার হজ পালনের সুযোগ দিতে পারে সৌদি।
প্রতিটি মুসলমান জীবনে অন্তত একবার হলেও হজ পালনের ইচ্ছা পোষণ করেন। প্রতি বছর প্রায় ২৫ লাখ মুসলমান মক্কা ও মদিনায় গিয়ে জমায়েত হন। সরকারি উপাত্ত থেকে জানা গেছে, হজ ও ওমরাহ যাত্রীদের কাছ থেকে সৌদি আরব বছরে এক হাজার ২০০ কোটি ডলার আয় করে। কিন্তু এ বছর ওমরাহ বাতিল করে হজের পরিকল্পনাও স্থগিত রাখতে আহ্বান জানিয়েছে দেশটি।

শনিবার, ১৩ জুন ২০২০, ০৮:১৩

দুনিয়া মানুষের জন্য যেমন নিয়ামত, তেমনি কষ্টের

দুনিয়া মানুষের জন্য যেমন নিয়ামত, তেমনি কষ্টের

চলমান কঠিন সময়ে সময়ে ঈমান-আখলাক ঠিক রেখে মানুষের সামাজিক ও আধ্যাত্মিক দিকগুলোকে শক্তিশালী করতে হবে। এ জন্য সবার ওপর অর্পিত কিছু দায়িত্ব রয়েছে, এসব দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। রাষ্ট্র, প্রশাসন, ব্যক্তি, পরিবার, নারী-পুরুষ, যুবক-বৃদ্ধ থেকে শুরু করে সব শ্রেণি-পেশা ও ধর্মের মানুষের ওপর এ দায়িত্ব রয়েছে। এই কঠিন সময়কে সম্মিলিতভাবে দুশ্চিন্তা, উদ্বেগ ও শঙ্কার বদলে রহমতে রূপান্তরিত করতে হবে। মনে সাহস ও জোর বাড়াতে হবে। কোনোভাবেই হতাশ হওয়া চলবে না। 

সোমবার, ৮ জুন ২০২০, ০৬:৩৫

ঈদুল ফিতরের দিন পালনীয় সুন্নাত

ঈদুল ফিতরের দিন পালনীয় সুন্নাত

রাত পোহালেই কাল পবিত্র ঈদুল ফিতর। মুসলিমদের বড় উৎসবের একটি এই ঈদ। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পাশাপাশি মুসলিমরা অপেক্ষায় থাকে উৎসবের।

সোমবার, ২৫ মে ২০২০, ০০:২৯

আজ ঈদ, ঈদ মোবারক

আজ ঈদ, ঈদ মোবারক

আজ পবিত্র ঈদুল ফিতর। ৩০ দিন সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায় ঈদ উদযাপন করছেন। শনিবার দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সোমবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।

বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির উদ্দেশে রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমি বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক।

সোমবার, ২৫ মে ২০২০, ০০:২৬

রমজানের ইতিকাফে অফুরন্ত সওয়াব

রমজানের ইতিকাফে অফুরন্ত সওয়াব

ইতিকাফ আরবি শব্দ। এর অর্থ হলো অবস্থান করা, স্থির থাকা বা আবদ্ধ হয়ে থাকা। শরিয়তের পরিভাষায় রমজানের শেষ ১০ দিন অথবা অন্য কোনো দিন জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে ইবাদতের নিয়তে মসজিদে বা ঘরে নামাজের স্থানে অবস্থান করাকে ইতিকাফ বলা হয়। ইতিকাফের একমাত্র উদ্দেশ্য হলো, দুনিয়ার সব রকম ঝামেলা থেকে নিজেকে মুক্ত করে আল্লাহর সন্তুষ্টি লাভের নিমিত্তে একমাত্র তাঁরই ইবাদতে মশগুল থাকা। ইতিকাফকারী পুরুষ ও নারী বহু ধরনের গুনাহ থেকে বেঁচে থাকতে পারে এবং লাইলাতুল কদর লাভের আশা করতে পারে।

মঙ্গলবার, ১২ মে ২০২০, ০৮:১০

সর্বশেষ
জনপ্রিয়