ঢাকা, ২০২২-০৬-২৬ | ১২ আষাঢ়,  ১৪২৯
সর্বশেষ: 
উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
জাতীয় চাঁদ কমিটির বৈঠক আজ

রোববার (১ মে) বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে পরের দিন সোমবার (২ মে) ইদুল ফিতর উদযাপিত হবে। আর বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে সোমবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ইদ উদযাপিত হবে মঙ্গলবার (৩ মে)। পবিত্র ইদুল ফিতর সোমবার না মঙ্গলবার তা জানা যাবে আজ। বাসস

এদিন সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ইদুল ফিতরের তারিখ নির্ধারণে সভা করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (১ মে) সন্ধ্যা ৭টায় অনুষ্ঠেয় সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ইদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।


আজ পবিত্র শবেকদর

আজ পবিত্র শবেকদর

আগামীকাল পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে শুরু হবে শবে কদরের রজনী। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে সারা দেশে পবিত্র শবে কদর পালিত হবে।  

 মহান আল্লাহতায়ালা লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। পবিত্র এই রাতে ইবাদত-বন্দেগির মাধ্যমে আমরা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। অর্জন করতে পারি তার অসীম রহমত, নাজাত, বরকত ও মাগফিরাত। পবিত্র শবে কদরের রাতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত-বন্দেগি করবেন।

পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল কোরআন নাজিল হয়েছিলো। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা বৃহস্পতিবার দিবাগত রাতে মসজিদসহ বাসা-বাড়িতে ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন। এ রাতে মুসলমানরা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিল ও মোনাজাত করবেন।

পবিত্র শবে কদর উদযাপন উপলক্ষ্যে বৃহস্পতিবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। ‘পবিত্র শবে কদরের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানটির আয়োজক ইসলামিক ফাউন্ডেশন।

বুধবার (২৭শে এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশন জানায়, বৃহস্পতিবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। দোয়া ও মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা এহসানুল হক।  

পবিত্র শবে কদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওসমূহ বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

বৃহস্পতিবার, ২৮ এপ্রিল ২০২২, ০১:৩৯

চাঁদ দেখা সাপেক্ষে ২ এপ্রিল রোজা
দ্রব্যমূল্য বেড়েই চলেছে

চাঁদ দেখা সাপেক্ষে ২ এপ্রিল রোজা

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। পবিত্র এই মাসটি পালনের জন্য নিউইয়র্কের মুসলিম জনগোষ্ঠী ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

শনিবার, ২ এপ্রিল ২০২২, ০২:৫৮

পবিত্র শবেবরাত পালিত

পবিত্র শবেবরাত পালিত

যথাযোগ্য মর্যাদায় গতকাল বৃহস্পতিবার রাতে পবিত্র শবেবরাত পালিত হয়েছে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমান সম্প্রদায় সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকে। পবিত্র শবেবরাত মুসলমানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত। আরবি শব্দ লাইলা অর্থ রাত।

শনিবার, ১৯ মার্চ ২০২২, ০৩:৩৯

‘জিকিরে আত্মা শান্তি পায়’

‘জিকিরে আত্মা শান্তি পায়’

ছোট্ট একটি আয়াতের অংশ- ‘আলা বি জিকরিল্লাহি তাত্বমাইন্নুল কুলুব’ অর্থাৎ আল্লাহর জিকিরেই অন্তর বা আত্মা (কলব) প্রশান্তি পায়’। সত্যিই কি তাই?

দুর্ভাগ্যজনক হলেও সত্য যে-

‘দুনিয়ায় যে আল্লাহ তাআলার দেওয়া বিশাল নেয়ামতের মধ্যে মানুষ প্রতিটি দিন অতিবাহিত করে। প্রতিটি মুহূর্ত বিনা হিসেবে ইচ্ছে মতো অনায়াসে পার করছে। এ মানুষগুলো দুনিয়ায় প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় নানান কোলাহলে ব্যস্ত থাকলেও একান্তে কিছু সময় আল্লাহকে স্মরণ করবে; এ উপলব্ধি তাদের অকৃতজ্ঞ অন্তরে জেগে ওঠে না।’

মনে হয় যেন

মহান রবের দেওয়া চব্বিশ ঘণ্টাই নিত্যদিনের সব কাজের সময় থাকলেও চুপিসারে একাগ্রচিত্তে তাঁকে স্মরণ করার জন্য কিছু মুহূর্তের বড়ই অভাব! মনে হয় যেন- মানুষ বড্ড অশান্তিতে দিন পার করছে। দুনিয়ার মোহে ব্যস্ত থাকা অশান্ত আত্মাগুলো কোরআনের সেই ঘোষণা ভুলেই গেছে। যে ঘোষণায় শান্তির ঠিকানা। যে ঘোষণা দিয়েছেন স্বয়ং আল্লাহ-


اَلَّذِیۡنَ اٰمَنُوۡا وَ تَطۡمَئِنُّ قُلُوۡبُهُمۡ بِذِکۡرِ اللّٰهِ ؕ اَلَا بِذِکۡرِ اللّٰهِ تَطۡمَئِنُّ الۡقُلُوۡبُ

‘যারা ঈমান আনে আর তাদের অন্তরসমূহ আল্লাহর জিকির দ্বারা প্রশান্ত হয়। জেনে রাখ! আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়।’ (সুরা রাদ : আয়াত ২৮)

শুধু কি তা-ই!

মানুষ যেন আল্লাহর জিকিরে প্রশান্তি পায়; সে জন্য নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিকির করার ব্যাপারেও মানুষকে সতর্ক করেছেন। এ জন্যই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপমা দিয়ে জিকিরের প্রতি উৎসাহিত করতে ঘোষণা করেছেন-

১. ‘যে তার প্রতিপালকের জিকির করে, আর যে জিকির করে না; তাদের উপমা হলো জীবিত ও মৃত ব্যক্তির ন্যায়।’ (বুখারি)

২. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেছেন, যে ব্যক্তি প্রতিদিন একশতবার পড়বে-

سُبْحَانَ اللهِ وَ بِحَمْدِهِ

‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’

তার গুনাহ যদি সমুদ্রের ফেনাতুল্যও হয় তবুও আল্লাহ দয়া করে তা ক্ষমা করে দেবেন।’ (বুখারি)

৩. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেছেন, যে ব্যক্তি দিনে একশতবার পড়বে-

لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ، وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ، وَهْوَ عَلَى كُلِّ شَىْءٍ قَدِيرٌ

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহু; ওয়াহদাহু লা শারিকা লাহু; লাহুল মুলকু ওয়া লাহুল হামদু; ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদির’

সে ব্যক্তি ১০ জন ক্রীতদাস স্বাধীন করার সাওয়াব পাবে; তার জন্য একশটি নেকি লেখা হবে এবং তার একশটি গুণাহ মিটিয়ে দেওয়া হবে। ওই দিন সন্ধা পর্যন্ত শয়তান থেকে তার রক্ষা পাওয়ার ব্যবস্থা হবে এবং তার চেয়ে উত্তম আর কেউ হবে না। তবে যে ব্যক্তি এটা তার চেয়ে বেশি পড়ে সে ব্যতিত।’ (বুখারি)

মনে রাখতে হবে

আল্লাহর স্মরণ বা জিকিরের অর্থ হলো- তাঁর তওহিদের (একত্ববাদের) বর্ণনা করা, যার দ্বারা মুশরিকদের অন্তর সঙ্কুচিত হয়ে যায়। এই জিকির হলো- আল্লাহর ইবাদত, কোরআন তেলাওয়াত, নফল নামাজ এবং দোয়া ও মুনাজাত। এই জিকির হলো- ঈমানদারদের মনের খোরাক। আল্লাহর আদেশ-নির্দেশ পালন। জিকির ছাড়া ঈমানদার ও পরহেযগার ব্যক্তিরা অস্থির থাকেন। শুধু জিকিরের মাধ্যমেই তারা অন্তরে প্রশান্তি পায়।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দিন-রাতের এ ব্যস্ত সময়ে কিছু সময়ের জন্য হলেও মহান আল্লাহকে স্মরণ করা। অন্তর দিয়ে মহান আল্লাহর জিকির করা। যে জিকিরে তাদের অশান্ত আত্মাগুলো প্রশান্তি পেয়ে ধন্য হবে।

আ্ল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে একান্তে জিকির করার তাওফিক দান করুন। নিজেদের অন্তরকে আল্লাহর জিকিরের মাধ্যমে প্রশান্তি দেওয়ার তাওফিক দান করুন। আমিন।

মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১, ০২:২৫

১৮ ও তদুর্ধ বয়সী বিদেশিরা ওমরাহ করতে পারবেন

১৮ ও তদুর্ধ বয়সী বিদেশিরা ওমরাহ করতে পারবেন

বিদেশিদের ওমরাহ পালনের বয়সসীমা ১৮ ও তদুর্ধ নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার রাতে সৌদি আরবের হারামাইন শরিফাইন কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সৌদি আরবে ভ্রমণ ইচ্ছুকদের জন্যও একই বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। তবে, দেশটিতে বসবাসকারীদের ক্ষেত্রে ১২ বছর ও তদুর্ধ করা হয়। হারামাইন শরীফাইন কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ বিষয়টি পরিষ্কার করায় বিদেশি ওমরাহ পালনে ইচ্ছুক মুসলমানরা সংশয় মুক্ত হলেন।

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৩৭

২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বাংলাদেশে ২১ জুলাই উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। জিলহজ মাসের চাঁদ দেখতে রবিবার (১১ জুলাই) সন্ধ্যায় অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

জানা যায়, রবিবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

ধর্মীয় হিসেব অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কুরবানির ঈদ উদযাপিত হয়ে থাকে। সে হিসেবে আগামী ২১ জুলাই সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল রবিবার (১১ জুলাই) থেকে জিলহজ মাস শুরু হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট বলছে, ১০ জুলাই হবে সৌদিতে জিলকদ মাসের শেষ দিন। সে অনুযায়ী দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন। ১৯ জুলাই হবে আরাফাতের দিন।

এর আগে, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান গলফ নিউজকে জানান, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ২০ জুলাই ঈদ উদযাপন হবে। সময়ের তারতম্যের কারণে সৌদি আরবে যেদিন ঈদ হয় তার পর দিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়ে থাকে।

সোমবার, ১২ জুলাই ২০২১, ০৪:০২

২১ জুলাই ঈদুল আজহার সম্ভাবনা

২১ জুলাই ঈদুল আজহার সম্ভাবনা

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহা। যা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। যার একটি হলো ১ শাওয়াল পবিত্র ঈদুল ফিতর। দ্বিতীয় হলো ১০ জিলহজ কোরবানির ঈদ। যেহেতু আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভরশীল, তাই চাঁদ দেখা ছাড়া নিশ্চিত করে ঈদের তারিখ বলা যায় না। তবে ১৪৪২ হিজরি সনের ঈদুল আজহা ২১ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আরব, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। আরব জ্যোতির্বিদদের মতে ১০ জুলাই শনিবার ১৪৪২ হিজরি জিলহজ্ব মাস শুরু হবে। ১৯ জুলাই হজ্ব বা আরাফার দিন এবং ২০ জুলাই ঈদুল আজহা পালিত হবে।

আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সের সদস্য ইব্রাহিম আল জারওয়ান গলফ নিউজকে জানান, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ২০ জুলাই ঈদ উদযাপন হবে।

সৌদির বিখ্যাত জ্যোতির্বিদ কাসিম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মুসনাদ বলেছেন, জোতির্বিদরা নিজেদের গবেষণার ফল জানিয়ে দিয়েছেন। কিন্তু চূড়ান্ত ঘোষণা সৌদি আরবের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ঘোষণা করবে।

সৌদি আরবের জ্যোতির্বিদরা বলছেন, মাসের প্রথম ও শেষ দিনগুলোকে ক্রিসেন্ট পর্ব (ডুবন্ত চাঁদের চিহ্ন) বলা হয় এবং এর পরই জিলকদ মাসের পর থেকে চাঁদ প্রতিদিন সূর্য থেকে পশ্চিমে সরে যায়। তার হিসেবে পশ্চিম দিকের সূর্যাস্তের পর চাঁদের উত্থান মাসের শেষের দিকে এবং নতুন মাসের শুরু হওয়ার চূড়ান্ত প্রমাণ।

শুক্রবার, ৯ জুলাই ২০২১, ০৩:৩২

মসজিদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করলেন ব্রিটিশ তরুণী!

মসজিদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করলেন ব্রিটিশ তরুণী!

নাম তার আয়েশা রোজালি। ব্রিটিশ বংশোদ্ভূত এই তরুণী আমেরিকার লস এঞ্জেলেসের অধিবাসী। তুরস্কের বিখ্যাত ব্লু মসজিদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেছেন তিনি।

বৃহস্পতিবার, ২৭ মে ২০২১, ০৪:৩৩

পবিত্র জুমাতুল বিদা আজ

পবিত্র জুমাতুল বিদা আজ

চলতি রমজানের আজই শেষ শুক্রবার। রমজান মাসের শেষ জুমা মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত। প্রতি শুক্রবার জুমার নামাজে মুসলমানদের বৃহত্তর জামাতে অনুষ্ঠিত হয়। তাই জুমার দিনের মাহাত্ম্য, গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। রমজান মাসের জুমাবার আরো বেশি গুরুত্বপূর্ণ ও ফজিলতময়। পবিত্র কোরআনে জুমার নামাজ জামাতে আদায়ের নির্দেশ প্রদান করা হয়েছে।

শুক্রবার, ৭ মে ২০২১, ০২:০২

ফিতরা ১০ ডলার ১৩ মে পবিত্র ঈদুল ফিতর

ফিতরা ১০ ডলার ১৩ মে পবিত্র ঈদুল ফিতর

যুুক্তরাষ্ট্রে ১৩ মে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। অন্যতম বৃহৎ মুসলিম সংগঠন অ্যাডাম সেন্টার তাদের ক্যালেন্ডারে উল্লেখ করেছে ১৩ মে হবে শাওয়াল মাসের এক তারিখ। সে অনুযায়া এবার রমজান মাস হবে ৩০ দিনে। এদিকে, নিউইয়র্কে এবার সর্বনি¤œ ফিতরা ১০ ডলার নির্ধারণ করা হয়েছে। আর সর্বোচ্চ ফিতরা ১০০ ডলার বা এর অধিক হতে পারে।

শনিবার, ১ মে ২০২১, ০২:৩৩

বাংলা নববর্ষ মঙ্গলবার রোজার প্রস্তুতি ঘরে ঘরে

বাংলা নববর্ষ মঙ্গলবার রোজার প্রস্তুতি ঘরে ঘরে

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৩ অথবা ১৪ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রে রোজা শুরু হবে। তবে বিশ্বের বৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া রমজানের তারিখ ঘোষণা করেছে। মুসলিম সংখ্যাগরিষ্ট এ দেশটি বলছে, আগামী ১৩ এপ্রিল মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে। দেশটির মোহাম্মাদিয়া অর্গানাইজেশনের প্রধান কার্যালয় জ্যোতির্বিদ্যা সংক্রান্ত গণনার মাধ্যমে ১৪৪২ হিজরির পবিত্র রমজান মাসের প্রথম তারিখ ঘোষণা করেছে।

শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০২:১৮

বরাতের রাতে করোনা থেকে সুরক্ষার মোনাজাত

বরাতের রাতে করোনা থেকে সুরক্ষার মোনাজাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ সোমবার (২৯ মার্চ) পালিত হয়েছে পবিত্র শবে বরাত । সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন মসজিদে মাদ্রাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। দেশের শান্তি কামনা ও করোনাভাইরাসের মহামারি থেকে সুরক্ষার জন্য দোয়া করা হয়।

মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১, ০৫:৪৬

আজ পবিত্র শবে-বরাত

আজ পবিত্র শবে-বরাত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সোমবার (২৯ মার্চ) দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

সোমবার, ২৯ মার্চ ২০২১, ০২:৪৩

চাঁদ দেখা যায়নি, শবেবরাত ২৯ মার্চ

চাঁদ দেখা যায়নি, শবেবরাত ২৯ মার্চ

রোববার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য সোমবার (১৫ মার্চ) রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামীকাল মঙ্গলবার (১৬ মার্চ) থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ২৯ মার্চ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে।

রোববার (১৪ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবেবরাত পালিত হয়। সে হিসেবে আগামী ২৯ মার্চ (সোমবার) দিবাগত রাতই শবেবরাতের রাত। শবেবরাতের পরদিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ৩০ মার্চ (মঙ্গলবার)।

শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর আনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরির শাবান মাসের চাঁদ দেখা যায়নি।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটান।

সভায় উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, ঢাকার জেলা প্রশাসক মুহাম্মদ মামুনুল হক, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মুহ. আছাদুর রহমান, মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ।

সোমবার, ১৫ মার্চ ২০২১, ০২:৪১

ইসলাম কি সেক্সিয়েস্ট ধর্ম? তাহলে ইসলাম ইজ ইওর সলিউশন!

ইসলাম কি সেক্সিয়েস্ট ধর্ম? তাহলে ইসলাম ইজ ইওর সলিউশন!

আমেরিকায় এক কনফারেন্সে এক খ্রিস্টান ভদ্রমহিলা আহমেদ দীদাতকে প্রশ্ন করেন – ইসলামে পুরুষদের চারটে বিবাহের অধিকার কেন দেওয়া হয়েছে? পার্সোনালি এই অধিকারকে আমার অত্যন্ত সেক্সিস্ট মনে হয়।

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০৩:২৮

জীবন পাল্টে দেয়ার মতো মুফতি মেনকের ১০ উপদেশ

জীবন পাল্টে দেয়ার মতো মুফতি মেনকের ১০ উপদেশ

ইসমাইল ইবনে মুসা মেঙ্ক হলেন জিম্বাবুয়ের ‘গ্র্যান্ড মুফতি’। একজন বিখ্যাত মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা। তবে মুফতি মেঙ্ক নামে অধিক পরিচিত।

জিম্বাবুয়ের মুসলিম জনসংখ্যার শিক্ষার চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠা করেছেন দারুল ইলম (ইসলামিক এডুকেশনাল সেন্টার)। প্রতিষ্ঠানটির প্রধান পরিচালকও তিনি। মুফতি মেঙ্ক বিশেষত পূর্ব আফ্রিকায় বিপুল জনপ্রিয় এবং আন্তর্জাতিকভাবে মুসলিম-বক্তা হিসেবে পরিচিত মুখ।

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১, ০৬:৫১

১২ পৌরসভায় জামানত হারিয়েছে বিএনপি

১২ পৌরসভায় জামানত হারিয়েছে বিএনপি

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৪:০০

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০, ০৩:৫৪

শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে

শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে

তাহাজ্জুদ বা রাতের নামাজের গুরুত্ব অপরিসীম। এ নামাজে মুমিনের মর্যাদা বৃদ্ধি পায়। আল্লাহর একান্ত প্রিয় বান্দা হওয়ার অন্যতম উপায়ও এটি। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে তাহাজ্জুদ নামাজ আদায়ের মাধ্যমে মুমিনের উপকারিতা ও সতর্কতা তুলে ধরেছেন।

মঙ্গলবার, ২২ ডিসেম্বর ২০২০, ০৭:০৯

দরুদ শরিফ পড়ব কখন? কীভাবে?

দরুদ শরিফ পড়ব কখন? কীভাবে?

প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রতি দরুদ পড়ার নির্দেশ দিয়েছেন আল্লাহ রাব্বুল আলামিন। কোরআনে এসেছে ‘অবশ্যই আল্লাহ ও তাঁর ফেরেশতারা নবীর প্রতি দরুদ প্রেরণ করেন। হে মুমিনরা! তোমরাও তাঁর প্রতি যথাযথ দরুদ ও সালাম পেশ করো’ (সূরা : আহজাব, আয়াত : ৫৬)।

সোমবার, ৯ নভেম্বর ২০২০, ০৬:৪১

আহলুল বাইত মসজিদের ১২ দিনের কর্মসূচি সম্পন্ন
ঈদে মিলাদুন্নবী পালন

আহলুল বাইত মসজিদের ১২ দিনের কর্মসূচি সম্পন্ন

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আহলুল বাইত মিশন ও মসজিদের ১২ দিনব্যাপী কর্মসূচি গত বুধবার সম্পন্ন  হয়েছে। এদিন বাদ এশা থেকে শুরু হওয়া মাহফিলে আশিক এ রাসূলদের ঢল নামে। ইমাম খতীব মুফতী সাইয়েদ মুহাম্মদ আনসারুল করিমের কুরআন ও সুন্নাহর আলোকে রূহানী বয়ান, সানী ইমাম হাফিজ টিপু রহমানের তিলাওয়াত ছিল প্রতিদিনের আকর্ষণ। দারুল কুরআন একাডেমির পরিচালক হাফিজ মওলানা কাওসার আহমেদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় কুরআন শরীফের এবং দুরুদ শরীফের খতম সমূহ।

শনিবার, ৭ নভেম্বর ২০২০, ০৪:৫৪

বিদেশিদের জন্য ওমরাহ উন্মুক্ত হলেও বাংলাদেশ এখনো নির্দেশনা পায়নি

বিদেশিদের জন্য ওমরাহ উন্মুক্ত হলেও বাংলাদেশ এখনো নির্দেশনা পায়নি

গত ১ নভেম্বর থেকে সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের ওমরাহ পালনের জন্য পবিত্র কাবাঘর উন্মুক্ত করেছে। মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, লেবানন, ওমান, সুদান, তিউনিসিয়া, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ ওমরাহ কার্যক্রম শুরু করেছে। কিন্তু বাংলাদেশ ওমরাহ পালনের এখনো আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসাইন এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এ ব্যাপারে সৌদি সরকার আমাদের আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই জানায়নি।

বুধবার, ৪ নভেম্বর ২০২০, ০৪:২৪

আজ পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা

আজ ১০ মহররম; পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে। বাংলাদেশেও আজ রবিবার যথাযোগ্য মর্যাদায় ও সংক্ষিপ্ত কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র আশুরা পালিত হবে। এ উপলক্ষে আজ সরকারি ছুটির দিন।

রোববার, ৩০ আগস্ট ২০২০, ০১:৫৩

করোনায় আক্রান্ত হননি কোনও হাজী

করোনায় আক্রান্ত হননি কোনও হাজী

হজের মূল আনুষ্ঠানিকতা বা কার্যক্রম এরই মধ্যে শেষ হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হলেও এখনও পর্যন্ত কোনও হাজী প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হননি। 

শনিবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।

রোববার, ২ আগস্ট ২০২০, ২১:১৯

ঈদ আছে আনন্দ নেই
করোনায় মসজিদে স্বাস্থ্যবিধি মেনে জামাত

ঈদ আছে আনন্দ নেই

ঈদের অন্যতম অনুসঙ্গ ঈদের জামাত। মুসলিম কমিউনিটি এদিন জামাতে জড়ো হন। কিন্তু করোনার কারণে জামাতও সীমিত করা হয়েছে। প্রতিটি মসজিদে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে জামাত অনুষ্ঠিত হবে। সাধারণভাবে খোলা মাঠে জামাত আদায়ে বিধিনিষেধ থাকলেও কোথাও কোথাও সামাজিক দূরত্ব বজায় রেখে উন্মুক্ত স্থানে ঈদের জামাত আদায় হবে বলে জানা গেছে।

শুক্রবার, ৩১ জুলাই ২০২০, ০৬:০৪

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকা

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকা

বিশ্ববিখ্যাত ভারোত্তলক রেবেকা কোহা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র লাটভিয়ার অধিবাসী এ নারী ইসলামের অনুসারী হিসেবে হিজাব পরিধানও শুরু করেছেন।

রবিবার রাতে ইনস্টগ্রামে একটি ছবি পোস্ট করে ইসলাম গ্রহণের বিষয়টি সবার সামনে তুলে ধরেন তিনি। তিনি লিখেন, আজকের দিনটি আমার কাছে একটি বিশেষ দিন। কারণ আজ আমি ইসলাম গ্রহণ করেছি। 

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:১৪

এবার হজে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন

এবার হজে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন

মিনায় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা চলছে। এবারের হজের খুৎবা বাংলাসহ দশটি ভাষায় পাঠ করা হবে। সীমিত পরিসরের এবারের হজে অংশ নিচ্ছেন ১৬০টি দেশের স্বল্প সংখ্যক হাজি। যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা মাত্র ৫ জন।

মহামারীর কারণে এবারের হজের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে রাত্রিযাপনের পর, বৃহস্পতিবার (২৯ জুলাই) সূর্যোদয়ের পর মিনা থেকে আরাফাতের উদ্দেশ্যে রওনা হবেন হাজিরা।

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:০৯

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আজ বৃহস্পতিবার পবিত্র হজ। করোনাভাইরাস সংক্রমণে বৈশ্বিক মহামারির কারণে এবার স্বল্পসংখ্যক হজযাত্রী নিয়ে হজ হচ্ছে সীমিত পরিসরে। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। এই ময়দানে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)। আজ কাবা শরিফে নতুন গিলাফও পরানো হবে। শুধু সৌদি নাগরিকদের অংশগ্রহণে এই হজ ঐতিহাসিক হয়ে থাকবে।

বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ০৭:০০

সর্বশেষ
জনপ্রিয়