ঢাকা, ২০২১-০১-১৬ | ২ মাঘ,  ১৪২৭
সর্বশেষ: 
শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

নিরাপত্তায় ডিসি যাচ্ছে নিউইয়র্কের ২শ পুলিশ
বাইডেনের অভিষেক অনুষ্ঠান

নিরাপত্তায় ডিসি যাচ্ছে নিউইয়র্কের ২শ পুলিশ

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে যাচ্ছেন এনওয়াইপিডির দুইশ কর্মকর্তা। কোন ধরনের নাশকতা যেন না ঘটে তার জন্য এরই মধ্যে ওয়াশিংটন ডিসেতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ট্রাম্প। সোমবার তিনি ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে স্থানীয় কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে কাজ করতে নির্দেশ দিয়েছেন।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:৫৪

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নিয়েছে এক কোটিরও বেশি মানুষ

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নিয়েছে এক কোটিরও বেশি মানুষ

যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স। ভ্যাকসিন কারা আগে পাবেন সে বিষয়ে ট্রাম্প প্রশাসন মঙ্গলবার নতুন নির্দেশনা জারির পরের দিনই ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা ১ কোটি ২ লাখ স্পর্শ করল। আগের নির্দেশে শুধুমাত্র স্বাস্থ্যকর্মীদের প্রথমে ভ্যাকসিন দেয়ার নিয়ম থাকায় ভ্যাকসিন প্রদান কার্যক্রম ধীর গতিতে চলছিল। নতুন নির্দেশে ৬৫ বছরের বেশি প্রত্যেককে ভ্যাকসিন দিতে বলা হয়েছে।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:৩৩

যুক্তরাষ্ট্রে আসতে লাগবে করোনা নেগেটিভ সনদ

যুক্তরাষ্ট্রে আসতে লাগবে করোনা নেগেটিভ সনদ

আগামী ২৬ জানুয়ারি থেকে কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইলে তাকে বিমানে ওঠার আগেই করোনা ভাইরাস নেগেটিভ সনদ দেখাতে হবে। এর আগে শুধুমাত্র যুক্তরাজ্য থেকে দেশটিতে যেতে হলে এই সনদ দেখাতে হচ্ছে ইউনাইটেড এয়ারলাইন্স এবং ডেলটা এয়ারলাইন্স-এর যাত্রীদের। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের পরিচালক ড. রবার্ট আর রেডফিল্ড এক বিবৃতিতে নতুন নিয়মের ঘোষণা দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
যুক্তরাজ্যে নতুন বৈশিষ্ট্যের মারাত্মক সংক্রামক  করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর সেদেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়া যাত্রীদের জন্য করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়। আর এখন সেই নিয়ম আরও সম্প্রসারণ করে সব যাত্রীর জন্যই করোনা নেগেটিভ সনদ প্রদর্শন বাধ্যতামূলক করা হচ্ছে।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০৯

আরও ২ ট্রিলিয়ন ডলার প্যাকেজ
ক্ষমতা গ্রহণের আগেই বাইডেনের ঘোষণা

আরও ২ ট্রিলিয়ন ডলার প্যাকেজ

করোনা সহযোগিতায় আরো বড় আকারে ১.৯ ট্রিলিয়ন ডলারের স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি ক্ষমতা গ্রহণের পর তার প্রথম প্রধান কাজ হিসাবে এই প্যাকেজ প্রস্তাবের কথা জানান। তার প্রস্তাবিত এই প্যাকেজে থাকছে ২ হাজার ডলারের স্টিমুলাস চেক, ৪০০ ডলারের অতিরিক্ত বেকার ভাতা, সেপ্টেম্বর পর্যন্ত বেকার ভাতা অব্যাহত রাখা, নুন্যতম মজুরী ঘন্টায় ১৫ ডলার করা, রেন্টাল সহযোগিতা ও স্টুডেন্ট লোন মওকুফসহ জন কল্যাণমূলক আরো অন্যান্য বিষয়। যার নাম দেয়া হয়েছে ‘আমেরিকান রেসকিউ প্ল্যান।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০৮

পম্পেওর বক্তব্য প্রতিবাদ ঢাকার
‘আল-কায়েদার হামলা’

পম্পেওর বক্তব্য প্রতিবাদ ঢাকার

বাংলাদেশে আল-কায়েদার হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ঢাকা। গতকাল বুধবার রাতে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে পম্পেওর বক্তব্যকে মিথ্যাচার বলেও আখ্যায়িত করেছে।
সাবেক সিআইএ কর্মকর্তা ও বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত মঙ্গলবার রাতে ওয়াশিংটন ডিসির ন্যাশনাল প্রেস ক্লাবে বক্তব্য দেওয়ার সময় বলেন, আল-কায়েদার সেল বাংলাদেশে সন্ত্রাসী হামলা চালিয়েছিল। তবে সুনির্দিষ্টভাবে কোন হামলা তা তিনি উল্লেখ করেননি। ২০১৬ সালে ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার সঙ্গে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যোগসূত্র আছে বলে তৎকালীন যুক্তরাষ্ট্র সরকার দাবি করেছে। বাংলাদেশ বরাবরই তা প্রত্যাখ্যান করে আসছে।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০৬

স্টুডেন্ট লোন মওকুফ হচ্ছে
৫০ হাজার ডলার পর্যন্ত ছাড়ের প্রস্তাব

স্টুডেন্ট লোন মওকুফ হচ্ছে

স্টুডেন্ট লোন মওকুফ পাচ্ছেন আমেরিকান। তা বাইডেন প্রশাসনের এক’শ দিনের মধ্যেই হবার সম্ভাবনা রয়েছে। শিক্ষা জীবনের লোনের পেমেন্ট দিতে দিতে আমেরিকানরা ক্লান্ত। বাড়ির মর্টগেজের মতো তা বছরের পর বছর টানতে হয়। অনেকে আবার জীবদ্দশায়ও শোধ করে যেতে পারেন না। অমেরিকায় প্রায় ৫ কোটি মানুষ এই ঋণে জর্জরিত। গড়ে জনপ্রতি স্টুডেন্ট লোনের পরিমাণ ৩৩ হাজার ডলার। যার পরিমাণ ১.৬৮ ট্রিলিয়ন ডলার। প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন তার নির্বাচনী প্রতিশ্রুতিতে ১০ হাজার ডলার পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফের কথা বলেছিলেন। কর্মজীবনে যাদের বার্ষিক আয় ১ লাখ ২৫ হাজার ডলারের কম তারা ১০ হাজার ডলার পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফ পাবেন।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০৫

ট্রাম্পের কলঙ্কজনক বিদায়
নজিরবিহীন দ্বিতীয়বার অভিশংসিত

ট্রাম্পের কলঙ্কজনক বিদায়

ডোনাল্ড ট্রাম্প হলেন প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট, যিনি দ্বিতীয়বারের মতো অভিশংসিত হওয়ার কলঙ্ক নিয়ে মেয়াদ শেষ করতে যাচ্ছেন। এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে চূড়ান্ত রায় হবে। তবে কবে নাগাদ অভিশংসনের এই প্রস্তাব সিনেটে উত্থাপিত হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কেননা, ট্রাম্পের ক্ষমতায় থাকার আর কাবি আছে মাত্র পাঁচ দিন। সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককনেল বলেছেন, জো বাইডেনের ক্ষমতা গ্রহণের পর এটি সিনেটে উত্থাপন করতে চান তিনি। ফলে বাইডেনের অভিষেকের পরই হয়তো ট্রাম্পের অভিংসনের চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হবে।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০৩

এ মাসে আরও ৯০ হাজার প্রাণহানি! দুই সপ্তাহে ৪০ হাজার মৃত্যু

এ মাসে আরও ৯০ হাজার প্রাণহানি! দুই সপ্তাহে ৪০ হাজার মৃত্যু

যুক্তরাষ্ট্রে নতুন বছরের প্রথম ১৪ দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। জানুয়ারির মাসের পরবর্তী দিনগুলোতে আরও ৯০ হাজার মানুষের প্রাণহানির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
যুক্তরাষ্ট্রে গত দুদিনে করোনা ভাইরাসে প্রতি মিনিটে তিনজন মারা গেছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় চার হাজার ৪৭০ জনের মৃত্যু হয়েছে। করোনার প্রাদুর্ভাবের পর একদিনে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগের দিন এই সংখ্যা ছিল চার হাজার ২৮১জন।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০১

ওয়াশিংটন ঘিরে রেখেছে ন্যাশনাল গার্ড আর্মি

ওয়াশিংটন ঘিরে রেখেছে ন্যাশনাল গার্ড আর্মি

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানে সশস্ত্র হামলার আশঙ্কায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে ২০ হাজার ন্যাশনাল গার্ড আর্মি মোতায়েন করা হয়েছে। ভারী অস্ত্রশস্ত্র নিয়ে তারা সার্বক্ষণিক পাহা দিচ্ছে। রাজধানীজুড়ে যেখানেই চোখ যায় সেখানেই এখন ন্যাশনাল গার্ড আর্মি। ২০ জানুয়ারি অভিষেক অনুষ্ঠান ঘিরে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা।

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২:০০

দেশজুড়ে সশস্ত্র বিক্ষোভের ছক ট্রাম্পপন্থীদের

দেশজুড়ে সশস্ত্র বিক্ষোভের ছক ট্রাম্পপন্থীদের

যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদল নিয়ে আরো রক্ত ঝরার আশঙ্কা রয়েছে। দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) সতর্ক করে দিয়ে বলেছে, ২০ জানুয়ারির আগে সব অঙ্গরাজ্যে সশস্ত্র বিক্ষোভ করতে পারে ট্রাম্পপন্থীরা। সহিংসতার আশঙ্কা রয়েছে জো বাইডেনের শপথের দিনও। আর এফবিআইয়ের এই আশঙ্কার মধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী শাদ ওলফ। ফলে সব কিছু মিলিয়ে ক্ষমতার পালাবদল নিয়ে মার্কিনিদের মধ্যে ব্যাপক উৎকণ্ঠা তৈরি হয়েছে।

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১, ০৭:৫৯

করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন বাইডেন

করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন বাইডেন

করোনা ভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। গত সোমবার (১১ জানুয়ারি) তাকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়। প্রথম ডোজ ভ্যাকসিন নেওয়ার তিন সপ্তাহ পর নিয়ম অনুযায়ী তিনি দ্বিতীয় ডোজ নিয়েছেন। খবর সিএনএন'র।

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১, ০৭:৫৬

ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসন প্রস্তাব উত্থাপন

ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসন প্রস্তাব উত্থাপন

মার্কিন প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়েছে। আজ সোমবার পূর্ব ঘোষণা অনুযায়ী এ প্রস্তাব উত্থাপন করা হয়। এতে তাঁর বিরুদ্ধে ‘বিশৃঙ্খলায় উসকানির’ অভিযোগ আনা হয়েছে।

কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিশংসন প্রস্তাবের ওপর আগামী বুধবার (১৩ জানুয়ারি) ভোট হতে পারে। এর মধ্য দিয়ে ট্রাম্প হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম প্রেসিডেন্ট, যিনি দুবার অভিশংসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবেন।

মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১, ১০:৫৩

টিকার উৎপাদন ও সরবরাহ নিয়ে সংশয় থেকেই যাচ্ছে

টিকার উৎপাদন ও সরবরাহ নিয়ে সংশয় থেকেই যাচ্ছে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩ লাখ ৬৫ হাজার ছাড়িয়ে গেছে। এই মুহূর্তে হাসপাতালে ভর্তি রয়েছে ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। করোনার বিস্তাররোধে দ্রুত আবিষ্কার করা টিকার কার্যক্রম নিয়ে যে আশা করা হয়েছিল, তার আশানুরূপ ফল এখনো মিলছে না।

যুক্তরাষ্ট্রে ৮ জানুয়ারি আরেকটি ভয়াবহ মাইলফলক ছুঁয়েছিল। একদিনেই করোনায় প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। বর্তমানে অ্যারিজোনায় করোনা পজিটিভ মানুষের সংখ্যা সর্বোচ্চ। যখন টিকার আশানুরূপ কোনো ফল দেশবাসী দেখছেন না, তখন বাইডেন প্রশাসন করোনার টিকা সরবরাহে নতুন একটি কৌশল নির্ধারণ কাজ করছে। এই কৌশল বাস্তবায়িত হলে মানুষ সহজেই প্রয়োজনীয় ও পর্যাপ্ত টিকা পাবে।

মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১, ১০:৪৫

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প-সমর্থকদের সহিংসতার আশঙ্কা

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প-সমর্থকদের সহিংসতার আশঙ্কা

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের আগে যুক্তরাষ্ট্রজুড়ে সশস্ত্র বিক্ষোভ চালাতে পারে ট্রাম্প সমর্থকেরা। এমনটাই জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০ জানুয়ারি বাইডেনের অভিষেক দিবসের আগে যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যের ক্যাপিটলসহ ওয়াশিংটন ডিসিতে সশস্ত্র গ্রুপগুলো জড়ো হওয়ার পরিকল্পনা করছে।

মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১, ১০:৩৫

ডোনাল্ড ট্রাম্পের বিচারের আয়োজন করছে ডেমোক্র্যাটরা!
বিবিসি বাংলা’র প্রতিবেদন

ডোনাল্ড ট্রাম্পের বিচারের আয়োজন করছে ডেমোক্র্যাটরা!

 

 মার্কিন কংগ্রেসে বুধবারের হামলায় ভূমিকা রাখার অভিযোগে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট পার্টি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংসদীয় বিচারের প্রক্রিয়া শুরু করছে।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০২:৩৩

ট্রাম্পের এসাইলাম আদেশ বাতিল

ট্রাম্পের এসাইলাম আদেশ বাতিল

 নিজ দেশে রাজনৈতিক অথবা অন্য কোন কারণে নিগৃহিত হবার ভয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের এখন আর তৃতীয় কোন দেশে এসাইলামের আবেদন করার প্রয়োজন হবে না। ওয়াশিংটন ডিসির ফেডারেল জজ জেমস ডনেটো শুক্রবার এ নির্দেশ জারি করেছেন।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০২:০৯

নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করবেন ট্রাম্প!

নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করবেন ট্রাম্প!

 ফেসবুক ও টুইটারে ব্লক করে দেওয়া হয়েছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু সেখানেই থেমে থাকবেন না তিনি। ট্রাম্প এরই মধ্যে নিজস্ব একটি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম চালু করার কথাও ভাবছেন বলে ইঙ্গিত দিয়েছেন।

গতকাল শুক্রবার টুইটার ও ফেসবুকে ব্যান করে দেয় ডোনাল্ড ট্রাম্পকে। নতুন করে সহিংসতা ছড়ানোর থেকে সাবধান হতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই ডোনাল্ড ট্রাম্প এই ইঙ্গিত দেন।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০১:৪৫

শপথ অনুষ্ঠানে ট্রাম্পের না থাকাকে ‘ভালো খবর’ বললেন বাইডেন

শপথ অনুষ্ঠানে ট্রাম্পের না থাকাকে ‘ভালো খবর’ বললেন বাইডেন

আমেরিকার নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২০ জানুয়ারি অনুষ্ঠেয় শপথ গ্রহণ অনুষ্ঠানে ট্রাম্পের না থাকার সিদ্ধান্তকে ‘ভালো খবর’ বলেছেন। গতকাল শুক্রবার ডোনাল্ড ট্রাম্প টুইটারে ২০ জানুয়ারির শপথ গ্রহণ অনুষ্ঠানে না থাকার ঘোষণা দেন।

রোববার, ১০ জানুয়ারি ২০২১, ০১:৩৭

বাংলাদেশিদের অক্লান্ত প্রচারণার প্রশংসা
জর্জিয়া সিনেট নির্বাচন

বাংলাদেশিদের অক্লান্ত প্রচারণার প্রশংসা

জর্জিয়ায় ডেমোক্রেটিক প্রেসিডেন্ট ও সিনেটরদের বিজয়ে বাংলাদেশিসহ এশিয়ানরাই ছিল অন্যতম নিয়ামক শক্তি। আর এ বিজয়ে আমেরিকার রাজনীতির চেহারাটাই পাল্টে গিয়েছে। ৫ নভেম্বরের নির্বাচনে মাত্র ১২ হাজার ভোটের ব্যবধানে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন জয়লাভ করেন। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচিত হবার পরও সিনেটে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠতা থাকলে স্বাভাবিক প্রক্রিয়ায় কাজ করতে পারতেন না নতুন প্রেসিডেন্ট। পদে পদে বাধার মুখে পড়তেন। এজেন্ডা বাস্তবায়নে পিছিয়ে পড়তেন।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০৩:১৮

হামলাকারীদের ভিড়ে ভারতীয় পতাকা!

হামলাকারীদের ভিড়ে ভারতীয় পতাকা!

কংগ্রেসের ক্যাপিটল বিল্ডিংয়ে হামলাকারীদের হাতে যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকার পাশাপাশি ছিল ভারতের জাতীয় পতাকা। আর সেই বিষয়টি নিয়ে ভারতীয় আমেরিকানদের একাংশের মধ্যে বিতর্ক দেখা দিয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও এসেছে (যার সত্যতা এখনও যাচাই হয়নি) সেখানে দেখা যাচ্ছে, ওয়াশিংটন ডিসির ক্যাপিটল বিল্ডিংয়ের সামনে প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের ছবি নিয়ে জড়ো হয়েছেন তার সমর্থকরা। সেখানে অন্তত একজনের হাতে রয়েছে ভারতের জাতীয় পতাকা। এরপরই একজন লিখেছেন, ‘এখানে ভারতীয় পতাকার উপস্থিতি অত্যন্ত বিরক্তিকর’। এমনকি, ভিডিওতে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ভারতের জাতীয় পতাকার পাশাপাশি ‘কনফেডারেট’ পতাকা।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০৩:১৬

২ হাজার ডলারের স্টিমুলাস আসছে

২ হাজার ডলারের স্টিমুলাস আসছে

ফেব্রুয়ারিতেই আসছে আমেরিকানদের জন্য দুই হাজার ডলারের করোনাকালীন সহায়তাসহ বড় আকারের স্টিমুলাস বিল। যাতে থাকবে স্টেট ও স্থানীয় সরকারগুলোর জন্য বড় ধরনের আর্থিক অনুদান। ট্রান্সপোর্টেশন, স্বাস্থ্য ও পরিবেশ খাতে থাকবে সহায়তা। ২৫ হাজার ডলার পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফের প্রস্তাবও থাকতে পারে। এ বিল পাশ হলে মার্চ নাগাদ প্রত্যেক আমেরিকান ২ হাজার ডলারের চেক পেতে পারেন। দ্বিতীয় স্টিমুলাসে সবাই ৬০০ ডলার পাওয়ায় তা ১৪০০ ডলারও হতে পারে।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০৩:১০

ডেমোক্র্যাটদের দখলে সিনেট
জর্জিয়ায় দুই আসনে বিজয়

ডেমোক্র্যাটদের দখলে সিনেট

জর্জিয়ায় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের যে দুই আসনে দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার দুটিতেই জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থীরা। এই ফলাফলের পর কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল বাইডেনের দল। জর্জিয়ার সিনেট আসনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজয় হয়েছেন রাফিয়েল ওয়ার্নক ও জন ওসফ।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:৪৯

বাইডেন-কমলার বিজয় চূড়ান্ত অনুমোদন
ভোর রাত পর্যন্ত কংগ্রেস অধিবেশন

বাইডেন-কমলার বিজয় চূড়ান্ত অনুমোদন

যুুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের নির্বাচনকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে কংগ্রেস। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলায় বাধাগ্রস্ত হওয়ার পর বুধবার রাতে আবার যৌথ অধিবেশনে মিলিত হয়ে কংগ্রেস এই অনুমোদন দেয়। অ্যারিজোনা ও পেনসিলভেনিয়ার ভোট নিয়ে রিপাবলিকানদের উত্থাপন করা দুটি চ্যালেঞ্জের ওপর শুনানী এবং ভোটে সেগুলি বাতিলের পর বৃহস্পতিবার ভোরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বাইডেনের নির্বাচনের প্রতি কংগ্রেসের অনুমোদন ঘোষণা করেন। একই সাথে ভাইস প্রেসিডেন্ট হিসাবে অনুমোদন পেয়েছেন কমলা হ্যারিস। বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা ৩০৬ ও ট্রাম্পের ২৩২।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:৪৬

পদত্যাগের হিড়ক হোয়াইট হাউজ ক্যাবিনেটে

পদত্যাগের হিড়ক হোয়াইট হাউজ ক্যাবিনেটে

যুক্তরাষ্ট্রের আইনসভা ভবন ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার পর ট্রাম্পের ঘনিষ্ঠজনরা তার সঙ্গ ছাড়ছেন। বুধবারের হামলার পর নিন্দার ঝড় উঠেছে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরজুড়ে। এরই মধ্যে হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগের ঘোষণা দিয়েছেন। হামলার পর ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির অনেক নেতা সরব হয়েছেন।
৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেনকে আনুষ্ঠানিক অনুমোদন দেওয়ার জন্য আইনপ্রণেতারা ক্যাপিটল হিলে বুধবার অধিবেশনে বসেন। এমন সময় ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটলে ঢুকে পড়ে।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:৩৭

আবারও কংগ্রেসে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু

আবারও কংগ্রেসে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু

পার্লামেন্ট ভবনে সমর্থকদের তান্ডবের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরিয়ে দিতে আলোচনা শুরু করেছেন তার মন্ত্রিসভার সদস্যরা। অন্তত তিনটি মার্কিন সম্প্রচারমাধ্যমের খবরে বলা হয়েছে, সংবিধানের ২৫তম সংশোধনীর ভিত্তিতে তাকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:৩০

ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার পর উদ্ভূত পরিস্থিতিতে বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত শহরে কারফিউ জারি করা হয়। এছাড়াও ওয়াশিংটন ডিসির পাশ^বর্তী ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়া ও আর্লিংটন এলাকায় কারফিউ জারি করা হয়। রাজধানীতে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন ডিসির মেয়র মুরিয়েল বাউজার।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:৩০

অবশেষে ক্ষমতা হস্তান্তরে  সম্মত হলেন ট্রাম্প

অবশেষে ক্ষমতা হস্তান্তরে সম্মত হলেন ট্রাম্প

নানা চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয়কে যৌথ অধিবেশনে স্বীকৃতি দেয় মার্কিন কংগ্রেস। আগামী ২০ জানুয়ারি তার শপথ নেয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইল না। এছাড়া স্বেচ্ছায় হোয়াইট হাউস ছাড়ার সরাসরি ঘোষণা দেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:০৬

অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা : নিহত ৪

অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা : নিহত ৪

কংগ্রেসের যৌথ অধিবেশনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালিয়েছে। সহিংস এ ঘটনায় চারজন নিহত হয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয় উল্টে দেয়ার চেষ্টায় কংগ্রেস ভবনে বুধবার দুপুরের পর এই হামলা হয়েছে। ক্যাপিটল ভবন কার্যত দখল করে নিলে অধিবেশন মুলতবি করতে বাধ্য হয় কংগ্রেস। পরে আইন কৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর হস্তক্ষেপে ট্রাম্প সমর্থকদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়। রাজধানী ওয়াশিংটন ডিসি ও পাশ^বর্তী ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়া ও আর্লিটন এলাকায় কারফিউ জারি করা হয়। এ ঘটনাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন উল্লেখ করে এটিকে গণতন্ত্রের জন্য একটি কালো দিন বলেছেন রাজনীতিবিদরা।

শনিবার, ৯ জানুয়ারি ২০২১, ০২:০১

সর্বশেষ
জনপ্রিয়