ঢাকা, ২০২১-০৮-০৩ | ১৯ শ্রাবণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত
নতুন করে কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রতিবেশী ক্ষুদ্র দ্বীপ দেশ কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রিভোল্যুশনারি পুলিশ এবং এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ১১ জুলাই কিউবায় শুরু হওয়া শান্তিপূর্ণ, গণতন্ত্রপন্থি বিক্ষোভ দমনে যে পদক্ষেপ নেয়া হয়েছে এই নিষেধাজ্ঞা সেটির বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে।

মাত্র এক সপ্তাহ আগেই কিউবার প্রতিরক্ষামন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিট মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে। শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হচ্ছে কিউবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা ন্যাশনাল পুলিশ বাহিনী ও এই সংস্থার পরিচালক অস্কার ক্যালেজাস ভালকারসে এবং উপ-পরিচালক ইডি সিয়েরা আরিয়াস।

কিউবার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত দেশটির পুলিশ বিভাগের ওপর গত জানুয়ারিতে নিষেধাজ্ঞা আনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

 

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবান-আমেরিকান নেতাদের সঙ্গে এক বৈঠকে হাভানার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

ষাটের দশকে সমাজতান্ত্রিক বিশ্বের সঙ্গে মুক্ত বিশ্বের স্নায়ুুযুদ্ধের সময় প্রতিবেশী এই ক্ষুদ্র দ্বীপ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 


যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদার হতে চায় বাংলাদেশ
লস অ্যাঞ্জেলেসে রোডশোতে বক্তারা

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদার হতে চায় বাংলাদেশ

কোনো অনুদান কিংবা সহায়তা নয়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদার হতে চায় বাংলাদেশ। ব্যবসা-বাণিজ্যসহ সামগ্রিক অর্থনীতিতে অংশীদার হওয়ার সামর্থ্য ও সক্ষমতা বাংলাদেশের রয়েছে। এছাড়া বাংলাদেশে বিনিয়োগ করে চীন, ভারত, ইউরোপ ও জাপানের বাজারে পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা নিতে পারবেন যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা। লস অ্যাঞ্জেলেসে শুক্রবার বাংলাদেশের অর্থনীতি নিয়ে রোডশোতে বক্তারা এসব কথা বলেন।

লস অ্যাঞ্জেলেসে হোটেল ইন্টারকন্টিনেন্টালে রোডশোর মূল বিষয়বস্তু ছিল ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’। অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসনীম এ খান, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার। অনুষ্ঠানে প্রবাসীদের পক্ষ থেকে জানানো হয়, বিভিন্ন জটিলতা নিরসন হলে তারা ৫০ কোটি ডলার বিনিয়োগে প্রস্তুত। এ সময় বিমানবন্দরে অনিবাসী বাংলাদেশিদের (এনআরবি) জন্য আলাদা গেট দাবি করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিকভাবে স্থিতিশীল বাংলাদেশ। এ অবস্থায় বাংলাদেশে বিনিয়োগ লাভজনক। বাংলাদেশের অর্থনীতির সম্ভাবনা তুলে ধরে বিদেশি ও প্রবাসী বিনিয়োগ আকর্ষণে যুক্তরাষ্ট্রের ৪টি শহরে ১০ দিনের রোডশোর আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে নিউইয়র্ক এবং ওয়াশিংটনে রোডশো শেষ হয়েছে। সোমবার সানফ্রানসিসকোতে অনুষ্ঠিত হবে এই কর্মসূচি। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আয়োজন করেছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশকে তুলে ধরে বিদেশি বিনিয়োগ আকর্ষণ এই আয়োজনের উদ্দেশ্য। বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশে বিনিয়োগের বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম অংশীদার। আমরা দেশটির সহায়তা নয়, বিনিয়োগ চাই। তিনি বলেন, ভারতের চেয়ে বাংলাদেশে যৌথ উদ্যোগের কোম্পানি একেবারে সহজ। তিনি বলেন, প্রবাসীদের বিনিয়োগে এগিয়ে আসা উচিত। এ ব্যাপারে সব ধরনের জটিলতা কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। বিমানবন্দরে এনআরবি গেটের ব্যাপারে তিনি জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি ব্যবস্থা নেবেন। তিনি বলেন, চতুর্থ ও পঞ্চম শিল্প খাত মাথায় রেখে ঢেলে সাজানো হচ্ছে। শিল্প খাতে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। শিল্প খাত সেবা গ্রাহকের দুয়ারে পৌঁছে গেছে।

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, গত ১০ বছরে বাংলাদেশের অর্থনীতির সক্ষমতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। অভ্যন্তরীণ বিশাল বাজার রয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। কম মূল্যে শ্রমিক, বিদ্যুৎ, গ্যাস এবং অন্যান্য সেবা মিলছে। তিনি বলেন, অর্থনৈতিক দিক থেকে বিশ্বের প্রথম অবস্থানে যুক্তরাষ্ট্র। এজন্য রপ্তানিতে বিভিন্ন দেশে দেশটির উচ্চ শুল্ক দিতে হচ্ছে। কিন্তু বাংলাদেশ এক্ষেত্রে সুবিধা পাচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে বিনিয়োগ করলে চীন, ভারত, ইউরোপ ও জাপানের বাজার থেকে শুল্কমুক্ত সুবিধা তারাও নিতে পারবে। অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আসাদুল ইসলাম রিপনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের শেয়ারবাজার অত্যন্ত সম্ভাবনাময়। ইকুইটি মার্কেটের পাশাপাশি বন্ড, স্মলক্যাপ ও অন্যান্য পণ্য আসছে। অর্থাৎ পণ্যের বহুমুখীকরণ হচ্ছে। তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য আমরা এ রোডশোর উদ্যোগ নিয়েছি। কিন্তু যুক্তরাষ্ট্রে রোডশো কেন? জবাব হচ্ছে-সহায়তা নয়, আমরা যুক্তরাষ্ট্রের বিনিয়োগ চাই।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে ২০৫০ সালে বিশ্বের ২৩তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ। সংস্থাটির তথ্য অনুসারে, দক্ষিণ এশিয়ায় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ। একই পূর্বাভাস দিয়েছে আরেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি)। গত ১০ বছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ শতাংশ। আর মোট জিডিপিতে শিল্প খাতের অবদান ৩১ শতাংশ। প্রবৃদ্ধিকে সাপোর্ট দিতে ২০২০ সালে বাংলাদেশের অবকাঠামো খাতে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। ২০১১ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ৮৬০ মার্কিন ডলার। বর্তমানে তা ২ হাজার ২২৭ ডলারে উন্নীত হয়েছে। এ ছাড়াও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। করোনার মধ্যেও ২০২০ সালে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) ১০ দশমিক ৮৭ শতাংশ প্রবৃদ্ধি ছিল। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস অনুসারে করোনার মধ্যে ২৩ দেশ অর্থনৈতিকভাবে ইতিবাচক অবস্থানে থাকবে। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এ ছাড়াও বর্তমানে বাংলাদেশে মোট শ্রমশক্তি ৭ কোটি। এর মধ্যে সাড়ে ৫ কোটিই তরুণ। ফলে বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত সম্ভাবনাময়।

রোববার, ১ আগস্ট ২০২১, ০৫:০৫

রাজনীতি ছাড়ছেন ট্রাম্পের জামাই জারেড কুশনার

রাজনীতি ছাড়ছেন ট্রাম্পের জামাই জারেড কুশনার

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা এবং জামাই জারেড কুশনার রাজনীতি থেকে দূরে সরে যাচ্ছেন। বুধবার তার ঘনিষ্ঠদের বরাত দিয়ে একটি সূত্র জানিয়েছে, খুব শিগগিরই বিনিয়োগ প্রতিষ্ঠান চালু করতে যাচ্ছেন ইভাঙ্কা ট্রাম্পের স্বামী কুশনার।
কুশনার কোম্পানিজের সাবেক প্রধান নির্বাহী জারেড কুশনার হোয়াইট হাউজে রিপাবলিকান প্রেসিডেন্টের শীর্ষ উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি অ্যাফিনিটি পার্টনারস নামের একটি বিনিয়োগ প্রতিষ্ঠান খোলার চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। এর সদর দফতর হবে মিয়ামিতে।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫৬

করোনা নিয়ন্ত্রণে ভুল পথে যুক্তরাষ্ট্র
ড. ফাউসির মন্তব্য

করোনা নিয়ন্ত্রণে ভুল পথে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র করোনা মহামারি মোকাবেলায় ভুল পথে যাচ্ছে বলে আবারও সতর্ক করেছেন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। টিকার বাইরে থাকা লোকজনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকার প্রেক্ষাপটে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা বিষয়ক উপদেষ্টা এ সতর্ক করলেন।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫৩

টিকা নিয়েও সংক্রমিত হচ্ছেন অনেকে মাস্ক পরার পরামর্শ সিডিসি’র

টিকা নিয়েও সংক্রমিত হচ্ছেন অনেকে মাস্ক পরার পরামর্শ সিডিসি’র

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনা ভাইরাসের টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া মানুষদের অধিক সংক্রমণ ছড়ানো এলাকাগুলোতে ঘরের ভেতর মাস্ক পরার পরামর্শ দিয়েছে। মঙ্গলবার সিডিসির এই পরামর্শ এমন সময় এলো যখন দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং টিকাদানের হ্রাস পাচ্ছে।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৫১

যারা বক্তা তারাই শ্রোতা
‘পিকনিক মুডে’ আমলা-ব্যবসায়ীরা যুক্তরাষ্ট্রে চার বড় শহরে রোড শো

যারা বক্তা তারাই শ্রোতা

বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান নিয়ে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ রোড শো। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আয়োজন করেছে। রোড শো আয়োজনে বিদেশি বিনিয়োগকারী ও প্রবাসীদের সম্পৃক্ত না করার অভিযোগ উঠেছে। গত সোমবার নিউইয়র্কের ম্যানহাটানে ইন্টার কন্টিনেন্টাল হোটেল ও বুধবার ওয়াশিংটন ডিসির রিটজ কারল্টন হোটেলে রোড শো অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রবাসীরা জানিয়েছেন, এতে প্রবাসী ও বিদেশিদের উপস্থিতি ছিল একেবারেই নগন্য। তারা বলেছেন, অনুষ্ঠানে যারা বক্তব্য রেখেছেন, তারাই ছিলেন শ্রোতা। এত কম সংখ্যক প্রবাসীকে আমন্ত্রণ জানানোয় তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:৩৪

টিকা উৎপাদনে সহায়তা করবে যুক্তরাষ্ট্র
বাংলাদেশের সাথে বৈঠক

টিকা উৎপাদনে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে করোনা ভাইরাসের টিকা উৎপাদনে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। রাজধানী ওয়াশিংটন ডিসিতে দু’দেশের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্বের বৈঠকে এ আশ্বাস দেন মার্কিন পররাষ্ট্র দফতরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশ বিষয়ক উর্ধ্বতন কর্মকর্তা মার্সিয়া বার্নিকাট।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:২১

স্বাস্থ্যসেবা নিয়ে বয়স্করা উদ্বিগ্ন
বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন

স্বাস্থ্যসেবা নিয়ে বয়স্করা উদ্বিগ্ন

যুক্তরাষ্ট্রের ফেডারেল সেফটি নেট কর্মসূচিÑ সোস্যাল সিকিউরিটি, মেডিকেয়ার ও মেডিকেইড এর বরাদ্দ হ্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শিত হচ্ছে। বিশেষ করে অবসরপ্রাপ্ত ব্যক্তি এবং অনেক প্রবীণদের স্বাস্থ্যসেবায় মেডিকেয়ার কর্মসূচিতে বরাদ্দ হ্রাসের উদ্যোগে সুবিধাভোগীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:১৮

সবাইকে টিকা নিতে প্রেসিডেন্টের নির্দেশ

সবাইকে টিকা নিতে প্রেসিডেন্টের নির্দেশ

দুই মিলিয়ন ফেডারেল কর্মচারিকে করোনা টিকা নিতে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তাদের প্রত্যেকেরই জানাতে হবে তারা কোভিড-১৯ প্রতিষেধক টিকা নিয়েছেন কিনা। যারা টিকা নেননি তাদেরকে নিয়মিত কোভিড পরীক্ষার রিপোর্ট জমা দিতে হবে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ও সিটি মেয়র বিল ডি ব্লাজিও স্টেট ও সিটিতে কর্মরত চাকরিজীবীদের জন্যও টিকা বাধ্যতামূলক করেছেন। অন্যথায় তাদেরকেও প্রতি সপ্তাহে কোভিড পরীক্ষা করাতে হবে।

শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:০৬

নতুন টিকা গ্রহণকারীদের ১০০ ডলার উপহার দেবেন বাইডেন সরকার

নতুন টিকা গ্রহণকারীদের ১০০ ডলার উপহার দেবেন বাইডেন সরকার

বৃহষ্পতিবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন স্টেট গুলোতে যারা নতুন হিসেবে টিকা নেবেন, উপহার সরূপ প্রত্যেক টিকা গ্রহনকারীকে ১০০ মার্কিন ডলার প্রদান করা হবে।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৫২

আগামী দুই বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে আরো বেশি পোশাক কিনবে

আগামী দুই বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে আরো বেশি পোশাক কিনবে

একক দেশ হিসেবে বাংলাদেশের তৈরি পোশাক খাতের সবচেয়ে বড় রফতানি বাজার যুক্তরাষ্ট্র। কভিড পরিস্থিতিতেও গত অর্থবছরে (২০২০-২১) দেশটিতে পোশাক রফতানি বেড়েছে ১৩ শতাংশের বেশি। সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে, অন্তত আগামী দুই বছর এ প্রবৃদ্ধির ধারা বজায় থাকবে। এ সময় বাংলাদেশ থেকে তৈরি পোশাক ক্রয় বাড়িয়ে তুলতে যাচ্ছে মার্কিন খুচরা বিক্রেতা (রিটেইলার) প্রতিষ্ঠানগুলো। এসব রিটেইলার প্রতিষ্ঠানের কেনাকাটাসংশ্লিষ্ট শীর্ষ নির্বাহীরা জানিয়েছেন, মূলত বাংলাদেশী পোশাকের মূল্য সুবিধাকে কাজে লাগাতেই ক্রয় বাড়ানোর কথা ভাবছেন তারা।

ইউনিভার্সিটি অব ডেলাওয়ারের ফ্যাশন অ্যান্ড অ্যাপারেল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. শেং লুর তত্ত্বাবধানে জরিপটি পরিচালিত হয়েছে। চলতি বছরের এপ্রিল-জুন পর্যন্ত তিন মাসব্যাপী এ জরিপ কার্যক্রম চালানো হয়। মার্কিন সংগঠন ইউনাইটেড স্টেটস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (ইউএসএফআইএ) পৃষ্ঠপোষকতায় পরিচালিত এ জরিপে পাওয়া তথ্য সম্প্রতি ‘২০২১ ফ্যাশন ইন্ডাস্ট্রি বেঞ্চমার্কিং স্টাডি’ শীর্ষক এক প্রতিবেদনে প্রকাশ হয়েছে। মার্কিন ফ্যাশন পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর পোশাক ক্রয়ের দায়িত্বে নিয়োজিত (সোর্সিং এক্সিকিউটিভ) নির্বাহীদের ওপর জরিপটি চালানো হয়।

জরিপে অংশ নেয়া মার্কিন প্রতিষ্ঠানগুলোর নির্বাহীরা বলেছেন, যুক্তরাষ্ট্রে পোশাক সরবরাহের সবচেয়ে বড় উৎস এশিয়ার দেশগুলো। এর মধ্যে শীর্ষস্থানে রয়েছে চীন। গত বছর মার্কিন রিটেইলারদের ৯৩ শতাংশই চীন থেকে পোশাকের সরবরাহ নিয়েছে। ভিয়েতনাম ও ভারত থেকে নিয়েছে যথাক্রমে ৮৭ ও ৭৭ শতাংশ। চতুর্থ স্থানে থাকা বাংলাদেশ থেকে সরবরাহ নিয়েছে ৭৩ শতাংশ। জরিপে ৮৫ শতাংশের বেশি অংশগ্রহণকারী জানিয়েছেন, আগামী দুই বছর তারা এশিয়ার বেশ কয়েকটি উৎস দেশ থেকে পোশাক ক্রয় বাড়াবেন। বাংলাদেশ ছাড়াও তাদের এ আগ্রহের তালিকায় রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম ও কম্বোডিয়া।

প্রশ্নোত্তরভিত্তিক এ জরিপে বিভিন্ন দেশের পোশাক শিল্প নিয়ে অংশগ্রহণকারীদের মূল্যায়নও উঠে এসেছে। মার্কিন রিটেইলার প্রতিষ্ঠানগুলোর নির্বাহীরা মনে করছেন, বাংলাদেশী পোশাকের মার্কিন বাজারে পৌঁছার গতি এখনো বেশ দুর্বল রয়ে গিয়েছে। পাশাপাশি ঝুঁকি রয়ে গিয়েছে শিল্পটির সামাজিক ও শ্রম কমপ্লায়েন্স ব্যবস্থাপনায়ও। তবে পোশাকের সোর্সিং কস্ট বা উৎসমূল্য ও বাণিজ্য ব্যয় বিবেচনায় বাংলাদেশ এখনো আকর্ষণীয়। মূলত এ কারণেই ঝুঁকি থাকলেও মার্কিন রিটেইলারদের মধ্যে বাংলাদেশ নিয়ে আগ্রহ বাড়ছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এশিয়ার অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশ থেকে মূল্য সুবিধা পাওয়া যায় তুলনামূলক বেশি। তবে কভিড-পরবর্তী বিশ্বে পোশাক পণ্য উৎপাদনে বৈচিত্র্যের ঘাটতি বাংলাদেশী সরবরাহকারীদের জন্য ভোগান্তির কারণ হয়ে উঠবে।

চলমান মহামারী ক্রেতাদের পণ্যের চাহিদায় পরিবর্তন এনেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ক্রেতাদের মধ্যে এখন মৌলিক পণ্যের চেয়ে সোয়েটার, স্মক ড্রেস, সোয়েটপ্যান্টের মতো পণ্যের চাহিদা বেশি। নতুন এসব পণ্যের চাহিদা পূরণে বাংলাদেশের চেয়ে ভিয়েতনাম অনেক বেশি সফল। এ অবস্থায় কভিড-পরবর্তী বিশ্বে মার্কিন ফ্যাশন কোম্পানিগুলোকে আকর্ষণ করা বাংলাদেশী বিক্রেতাদের জন্য জটিল হয়ে উঠবে।

বাংলাদেশ প্রসঙ্গে জরিপে অংশগ্রহণকারীদের ৪৮ শতাংশ বলেছেন, তারা বাংলাদেশ থেকে পোশাক ক্রয়ের উেস পরিবর্তন আনবেন না। বরং ভেন্ডরের সংখ্যা কমিয়ে আনবেন। ফলে বাংলাদেশী পোশাক সরবরাহকারীদের মধ্যে প্রতিযোগিতা আরো তীব্র হয়ে উঠবে। প্রতিযোগিতামূলক মূল্যে পণ্য সরবরাহে সক্ষম সরবরাহকারীরা এক্ষেত্রে সুবিধা পেলেও বিপাকে পড়বেন ক্ষুদ্র ও কম সক্ষমতার সরবরাহকারীরা।

জরিপে উঠে আসে, বাজারে পণ্য পৌঁছার গতি বিবেচনায় বাংলাদেশের অবস্থান দুর্বল হলেও সোর্সিং কস্ট বা পণ্য ক্রয় বাবদ ব্যয়ের দিক থেকে বেশ শক্তিশালী। আবার সামাজিক ও কর্মপরিবেশের কমপ্লায়েন্সের দিক থেকে এখনো দুর্বলতা কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইফতেখার হোসেন বলেন, বাংলাদেশ এখন ভালো পণ্য তৈরি করছে। সেই পণ্যগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন। এর পাশাপাশি মূল্য সুবিধার কারণেই অনেক ক্রেতা বাংলাদেশমুখী হচ্ছেন। বাংলাদেশ সাপ্লাই চেইনেও বেশ উন্নতি করেছে। পণ্য বিপণন কৌশলে পরিবর্তন এলেও আরো উন্নতি করতে হবে। সার্বিকভাবে বাংলাদেশের পোশাক খাতসংশ্লিষ্টদের দক্ষতা অনেক বেড়েছে। বৈশ্বিকভাবে এখন স্বচ্ছতার বিশেষ গুরুত্ব তৈরি হয়েছে। এক্ষেত্রেও বাংলাদেশ আগের চেয়ে অনেক বেশি স্বচ্ছ। পাশাপাশি বাংলাদেশ টেকসই পণ্য তৈরির পথেও হাঁটতে শুরু করেছে। এসব কারণেই মার্কিন ক্রেতাদের বাংলাদেশ থেকে পণ্য ক্রয়ের আগ্রহ বেড়েছে।

দেশের পোশাক রফতানিকারক শিল্প-কারখানার মালিক সংগঠন প্রতিনিধিরা বলছেন, সামনের দিনগুলোয় যুক্তরাষ্ট্রে এখান থেকে পোশাক সরবরাহ বাড়ার পূর্বাভাসটি যৌক্তিক ও স্বাভাবিক। বিকেএমইএর হিসাব অনুযায়ী, চলতি অর্থবছর শেষেই যুক্তরাষ্ট্রে পোশাক সরবরাহে প্রবৃদ্ধির হার ২৫ শতাংশও হতে পারে। যদিও সরকারি প্রক্ষেপণে তা ধরা হয়েছে ১৭ শতাংশের কিছু বেশি। তবে শিল্প খাতসংশ্লিষ্টরা এখন পণ্যে আরো বৈচিত্র্য আনার সক্ষমতা বাড়ানোর বিষয়টি বেশ ভালোভাবেই বুঝতে পারছেন। কারণ গোটা বিশ্বেই এখন কৃত্রিম তন্তু থেকে উৎপাদিত পোশাকের চাহিদা বেড়েছে। অন্যদিকে বাংলাদেশ এখনো শুধু মৌলিক পোশাক পণ্যের জায়গাটিতেই শক্তিশালী। তবে ধীরে হলেও এখন বৈচিত্র্য বৃদ্ধির সক্ষমতার উন্নয়ন হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, মার্কিন ক্রেতাদের জন্য বাংলাদেশে তৈরি পোশাকের চাহিদা ক্রমেই আরো বাড়বে বলে আমরা মনে করছি। আমাদের হিসাব বলছে, চলতি অর্থবছরে দেশটিতে পোশাক পণ্যের রফতানি প্রবৃদ্ধি ২৫ শতাংশেও দাঁড়াতে পারে। ফলে আগামী দিনগুলোয় বাংলাদেশ থেকে পণ্য ক্রয় বাড়ানোয় মার্কিন ক্রেতাদের আগ্রহের বিষয়টি স্বাভাবিক। তবে ক্রয়াদেশ না বাড়িয়ে মার্কিন ক্রেতারা যদি ভেন্ডর কমিয়ে আনে তাহলে অনেক কারখানা বন্ধের পাশাপাশি নতুন বিনিয়োগ নিরুত্সাহিত হওয়ার শঙ্কা থেকে যাচ্ছে। এতে বাংলাদেশের পোশাক শিল্পের বিকাশও ব্যাহত হবে।

পোশাক শিল্প মালিকদের আরেক সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) প্রতিনিধিরাও মার্কিন বাজারে চাহিদা বাড়ার বিষয়টিকে স্বাভাবিক হিসেবে দেখছেন। তাদের মতে, কভিডের ধকল মোকাবেলা করে দেশটিতে আউটলেটগুলো সবে খুলতে শুরু করেছে। সামনের দিনগুলোয় এর প্রতিফলন দেখা যাবে।

বিজিএমএইএ সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, সারা বিশ্বেই ফ্যাব্রিকের গঠনে পরিবর্তন হয়ে গেছে। আগে যেখানে ৭০ শতাংশই কটন ব্যবহার করা হতো, বর্তমানে সেখানে ৭০ শতাংশ কৃত্রিম তন্তু ব্যবহূত হচ্ছে। কটন আর কৃত্রিম তন্তু ব্যবহার করে একটি টি-শার্ট বানাতে একই সময় লাগে। কিন্তু কৃত্রিম তন্তুর ক্ষেত্রে দাম বেশি পাওয়া যায়। এতে রফতানি মূল্য বেড়ে যায় ২০-৩০ শতাংশ। এক্ষেত্রে নতুন করে কারখানা করার প্রয়োজন নেই। শুধু কিছু উন্নত মানের যন্ত্রপাতি প্রয়োজন। সরকার যদি এ ধরনের ফ্যাব্রিক ব্যবহার করে রফতানির ক্ষেত্রে ১০ শতাংশ প্রণোদনা ঘোষণা করে, তাহলে সবাই এতে এগিয়ে আসবে। ভিয়েতনাম এগুলো ব্যবহার করে এগিয়ে যাচ্ছে। আমাদেরও সেদিকেই যেতে হবে।

দেশের অর্জিত বিদেশী মুদ্রার সিংহভাগের জোগানদাতা রফতানি খাত। এ রফতানির ৮৫ শতাংশই তৈরি পোশাক। বাংলাদেশ ব্যাংকও বলছে, ২০২৩ সালের মধ্যেই দেশের রফতানি স্বাভাবিক পর্যায়ে ফিরে আসবে। ওই সময়েই প্রথম প্রাক-কভিড পর্যায়কে ছাড়িয়ে যেতে পারে দেশের রফতানি। সেক্ষেত্রে আগামী বছর রফতানির পরিমাণ ৪ হাজার ২০০ কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে।

রোববার, ২৫ জুলাই ২০২১, ০৫:৩৯

সন্ত্রাসের শিকার ব্যক্তিরা পাবেন আর্থিক সহায়তা
ক্রাইম ভিকটিমস বিলে বাইডেনের স্বাক্ষর

সন্ত্রাসের শিকার ব্যক্তিরা পাবেন আর্থিক সহায়তা

সন্ত্রাসের শিকার নাগরিকদের আর্থিক সহায়তা দানের লক্ষ্যে প্রণীত একটি দ্বিদলীয় (বাই পার্টিজান) বিলে গতকাল বৃহস্পতিবার স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ‘ক্রাইম ভিকটিমস ফান্ডস অ্যাক্ট অব ২০২১’ নামে পরিচিত এই বিলে সন্ত্রাসের শিকার ব্যক্তিদের মামলার খরচ, মেডিকেল বিল, না পাওয়া মজুরি ইত্যাদি প্রদানের বিধান করা হয়েছে।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:৪৭

যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েছে

যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েছে

যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে বেকারত্ব-সুবিধা দাবি করা মানুষের সংখ্যা অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে। কিন্তু তাতে জুলাইয়ে আরও জোরাল কর্মসংস্থান বৃদ্ধির প্রত্যাশার সঙ্গে শ্রমবাজারে বস্তুগত পরিবর্তনের কোনো আভাস মিলছে না।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:৪৫

যুক্তরাষ্ট্রে আবারও মহামারির আশঙ্কা
ডেল্টার তান্ডবে দৈনিক মৃত্যু এক লাফে ৪৮ শতাংশ বাড়ল

যুক্তরাষ্ট্রে আবারও মহামারির আশঙ্কা

করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের হানায় নতুন করে সংক্রমণ বেড়েছে যুক্তরাষ্ট্রে। এ মাসে নতুন করে যারা সংক্রমিত হয়েছেন তাদের মধ্যে ৮৩ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। আমেরিকার সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক জানান, জুলাই মাসের প্রথম সপ্তাহে নতুন করে কোভিড আক্রান্তদের ৫০ শতাংশের শরীরের ডেল্টা ভ্যারিয়েন্টের হদিশ মিলেছিল।
আমেরিকায় ডেল্টার হানায় দৈনিক মৃত্যুর সংখ্যাও প্রায় ৪৮ শতাংশ বেড়েছে বিগত কয়েক সপ্তাহে। এখন সে দেশে দিনে গড়ে মৃত্যু হচ্ছে ২৩৯ জনের।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:২৬

গণমাধ্যমের স্বাধীনতা অবনতিশীল
বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

গণমাধ্যমের স্বাধীনতা অবনতিশীল

বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতার অবনতিশীল পরিবেশের জন্য উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র সরকার। মার্কিন প্রশাসন বলছে, বাংলাদেশে ক্রমবর্ধমানভাবে কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হয়েছে।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্র। জলবায়ু পরিবর্তন ইস্যুতে সমর্থন, ইসলামী উগ্রবাদীদের বিরুদ্ধে অবস্থান ও সামরিক বর্বরতার কারণে পার্শবর্তী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি তার সমর্থনের জন্য যুক্তরাষ্ট্র তাকে স্বাগত জানিয়ে আসছে।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:২৬

চার বড় শহরে হচ্ছে বাংলাদেশ রোড শো
পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান

চার বড় শহরে হচ্ছে বাংলাদেশ রোড শো

বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো’র আয়োজন করে আসছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্রে রোড শো করতে যাচ্ছে কমিশন। ‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক এ রোড শো’টি আগামী ২৬ জুলাই থেকে ৭ দিনব্যাপী যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেস ও সান ফ্রান্সিকো শহরে অনুষ্ঠিত হবে।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:২৪

লক্ষাধিক অভিবাসীর আবেদন স্থগিত
টেক্সাসে ইমিগ্রেশন বিরোধী রায়ে ডাকার ভবিষ্যত অনিশ্চিত

লক্ষাধিক অভিবাসীর আবেদন স্থগিত

টেক্সাসের আদালতের একটি রায়ে আটকে গেল লক্ষাধিক অভিবাসীর স্বপ্ন। নতুন প্রজন্মের এই অভিবাসীরা গ্রীনকার্ডের আবেদনের অপেক্ষায় ছিলেন। পঁচিশ বছরের নীচে এসব তরুণরা কাগজপত্রহীন বাবা-মায়ের সাথে আমেরিকায় পাড়ি জমিয়ে ছিলেন। পাশাপাশি সাড়ে ৬ লাখ ইমিগ্র্যান্টের ভবিষ্যতও অনিশ্চয়তায় পড়লো।

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:১৬

ফেসবুকে ভুয়া তথ্য মানুষকে হত্যা করছে
কভিড প্রসঙ্গে বাইডেন

ফেসবুকে ভুয়া তথ্য মানুষকে হত্যা করছে

ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রান্ত ভুয়া তথ্য ‘মানুষকে হত্যা’ করছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কভিড মহামারি ও টিকা নিয়ে মিথ্যা তথ্য ছড়ানোর ক্ষেত্রে ‘ফেসবুকের মতো প্ল্যাটফর্মের’ ভূমিকা নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

রোববার, ১৮ জুলাই ২০২১, ০৬:৩৮

ডেলটা করোনার সবচেয়ে বাজে ধরন: ফাউসি

ডেলটা করোনার সবচেয়ে বাজে ধরন: ফাউসি

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি ডেলটাকে করোনার সবচেয়ে বাজে ধরন হিসেবে অভিহিত করেছেন। এবিসি নিউজের একটি অনুষ্ঠানে তিনি রোববার করোনার ডেলটা ধরন নিয়ে এ মন্তব্য করেন।
ফাউসি বলেন, এটা খুবই স্পষ্ট যে ডেলটা একটি জঘন্য ধরন। এটির মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার ক্ষমতা অনেক বেশি। তিনি জানান, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রে যেসব টিকা ব্যবহৃত হচ্ছে, সেগুলো খুব ভালো কাজ করছে। সেগুলো ডেলটার বিরুদ্ধেও সুরক্ষা দেয়।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৪:১০

জামাত কোথায় কখন
পবিত্র ঈদুল আজহা ২০ জুলাই

জামাত কোথায় কখন

যুক্তরাষ্ট্রে আগামী মঙ্গলবার ২০ জুলাই পবিত্র ঈদ-উল-আজহা উদযাপিত হবে। একই দিনে ঈদ উদযাপিত হবে সৌদি আরবেও। বাংলাদেশে ঈদুল আজহা উদযাপন হবে ২১ জুলাই বুধবার।
জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় মধ্যপ্রাচ্যের ঈদ-উল-আজহা উদযাপিত হবে ২০ জুলাই মঙ্গলবার। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, যুক্তরাষ্ট্রেও সেই একই দিন ঈদ উদযাপিত হয়। আর বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে ঈদ উদযাপিত হয় এর পরের দিন। সে হিসেবে বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হবে ২১ জুলাই বুধবার।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৩:০৩

ভিওএ রেডিও বন্ধ
চাকরিতে নেই নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস ঢাকা ও কলকাতা প্রতিনিধি

ভিওএ রেডিও বন্ধ

দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম। ১৭ জুলাইয়ের পর আর বেতারে ভিওএর বাংলা সম্প্রচার শোনা যাবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম। প্রসঙ্গত, এ বিষয়ে প্রথম সংবাদ প্রকাশ করে সাপ্তাহিক আজকাল। পত্রিকায় প্রকাশিত রিপোর্টের এক মাসের মধ্যে তা বাস্তব হলো।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৩:০২

বাইডেনের চিঠি পাচ্ছেন অভিভাবকরা
চাইল্ড ক্রেডিটের চেক প্রাপ্তি শুরু

বাইডেনের চিঠি পাচ্ছেন অভিভাবকরা

যুক্তরাষ্ট্রের প্রতিটি পরিবার সন্তানের জন্য ৩০০ ও ২৫০ ডলারের চেক পাওয়া শুরু করেছে। পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার থেকেই ব্যাংকের মাধ্যমে আইআরএস অর্থ পাঠানো শুরু করেছে। সাথে প্রতিটি পরিবার ডাকযোগে হোয়াইট হাউস থেকে প্রেসিডেন্টর একটি চিঠি পাচ্ছেন।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০৩:০০

সিটি কাউন্সিলে নারী স্পিকার হচ্ছেন কে?

সিটি কাউন্সিলে নারী স্পিকার হচ্ছেন কে?

প্রায় চারশ বছরের পুরনো নিউইয়র্ক সিটি কাউন্সিলে এবারই প্রথম নারীর সংখ্যাধিক্য ঘটছে। এজন্য নারী কাউন্সিলম্যানরা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নারী স্পিকার অধিষ্ঠিত করার সংকল্প ব্যক্ত করেছেন। আগামী ২ নভেম্বরের নির্বাচনের পর নতুন বছরের শুরুতেই নতুন কাউন্সিলম্যানরা দায়িত্ব নেবেন। সে সময়েই সিটি কাউন্সিলের স্পিকার নির্বাচিত করা হবে।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০২:৫৮

বাংলাদেশিরাও পাচ্ছেন ১২৬৫ ডলার আইআরএস’র রিফান্ড চেক

বাংলাদেশিরাও পাচ্ছেন ১২৬৫ ডলার আইআরএস’র রিফান্ড চেক

প্রায় দুই লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি ট্যাক্সের অর্থ ফেরত পাচ্ছেন। যার পরিমাণ প্রত্যেকের জন্য ১২৬৫ ডলার। এরা সবাই ২০২০ সালে আনএমপ্লয়মেন্ট ভাতা পেয়েছিলেন। ফেডারেল, স্টেট ও সিটির নিয়মের আলোকে এ বেকার ভাতার ওপর ট্যাক্স প্রদান করতে হয়। তবে করোনা মহামারির কারণে ফেডারেল সরকার ট্যাক্সের বোঝা কমানোর জন্য এ নিয়মের পরিবর্তন ঘটায়।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০২:৫৭

যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ নিতে হবে না

যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ নিতে হবে না

যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক ইতোমধ্যে করোনা ভাইরাসের দুই ডোজ টিকা নিয়ে নিয়েছেন, তাদের বুস্টার ডোজ নিতে হবে না। ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান ফাইজারের কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বৈঠকের পর এ সিদ্ধান্ত জানানো হয়।
বৈঠকের বিষয়ে যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, যেসব নাগরিক দুই ডোজ টিকা নিয়ে নিয়েছেন, তাদের বুস্টার ডোজ নিতে হবে না। এর

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০২:৫৫

আত্মীয়-স্বজনদের ভিসা প্রাপ্তি সহজ হচ্ছে
আমূল পরিবর্তন আনবে বি-৩ ভিসা : হাউজে বিল

আত্মীয়-স্বজনদের ভিসা প্রাপ্তি সহজ হচ্ছে

যুক্তরাষ্ট্রে সাময়িক সফরে আসতে আগ্রহীদের ‘ভিজিট ভিসা’র জটিলতা থেকে  রেহাই দিতে হাউসে একটি নতুন বিল পেশ করা হয়েছে। ‘টেমপোরারি ফ্যামিলি ভিজিটেশন অ্যাক্ট’ (টিএফভিএ) হিসেবে অভিহিত এই বিলটিতে বি-৩ নামে একটি নন ইমিগ্রান্ট ভিসা ক্যাটাগরি প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের নাগরিক আত্মীয়-স্বজনের কাছে দেশ থেকে কারো বেড়াতে আসা সহজতর হবে। বিলটি একযোগে উত্থাপন করেছেন, ক্যালিফোর্নিয়ার রিপ্রেজেন্টেটিভ স্কট পিটার্স, ওকলাহামার স্টিফেন বাইস, কানেকটিকাটের জিম হাইমস এবং ফ্লোরিডার মারিয়া আলভিরা সালাজার।

শনিবার, ১৭ জুলাই ২০২১, ০২:৫৪

‘গোল্ডফিশ’ নিয়ে বিপাকে যুক্তরাষ্ট্র

‘গোল্ডফিশ’ নিয়ে বিপাকে যুক্তরাষ্ট্র

অ্যাকুয়ারিয়ামের সৌন্দর্য বাড়াতে গোল্ডফিশের জুড়ি নেই। ছোট্ট, কমলা–সোনালি রঙের এই মাছ পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে আকর্ষণীয় এই মাছ যেন খোলা পানিতে ছাড়া না হয়, সে বিষয়ে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের একটি শহরের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। সেখানকার প্রাকৃতিক জলাধারের বাস্তুতন্ত্র ঠিক রাখতে শৌখিন মৎস্যপ্রেমীদের জন্য জারি করা হয়েছে এই বিশেষ সতর্কতা।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ০২:৫০

তাপপ্রবাহে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

তাপপ্রবাহে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

 একদিকে মহামারী করোনা সংক্রমণ বাড়ছে, অন্যদিকে তাপপ্রবাহে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র! জানা গেছে, ওয়াশিংটন ও ওরেগনের কয়েক জায়গায় তাপমাত্রা পেরিয়ে গিয়েছে ৪৬ ডিগ্রি সেলসিয়াস।

 

সোমবার, ১২ জুলাই ২০২১, ০৩:২৯

১৫ জুলাই থেকে সন্তানরা পাবেন আরেকটি চেক
শিক্ষার্থীদের ঘরে ঘরে ৯শ ডলার চেক

১৫ জুলাই থেকে সন্তানরা পাবেন আরেকটি চেক

আগামী ১৫ জুলাই বৃহস্পতিবার থেকে প্রতি সন্তানের জন্য আসছে ৩০০ ডলারের চেক। যাদের ব্যাংকের মাধ্যমে আইআরএস এর সাথে সরাসরি ডিপোজিটের যোগাযোগ আছে তারা ওইদিনই একাউন্টে অর্থ পেয়ে যাবেন। বাকিদের চেক আসবে ডাকযোগে। এডভান্সড চাইল্ড ট্যাক্স ক্রেডিট হিসেবে সরকার শিশুদের এই অর্থ দিচ্ছে। এদিকে, নিউইয়র্কের শিক্ষার্থীরা ইতোমধ্যে ৯২৪ ডলারের চেক পাওয়া শুরু করেছেন। করোনা মহামারির মধ্যে যারা স্কুলে যেতে পারেননি তাদের টিফিনের এই অর্থ এখন দেওয়া হচ্ছে। প্রথম দফায় সাত মাসের চেক দেওয়া হয়েছে। বাকি তিন মাসের চেক পরের কিস্তিতে দেওয়া হবে।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৫৯

স্থবিরতা কাটাতে বাইডেনের নানা উদ্যোগ
ইমিগ্রেশনে নজিরবিহীন ব্যাকলগ

স্থবিরতা কাটাতে বাইডেনের নানা উদ্যোগ

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইমিগ্রেশনের ব্যাকলগ এখন সর্বোচ্চ। ২০১৬-২০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের ইমিগ্রেশন বিরোধী নীতি ও কোভিড-১৯ এর জন্য দায়ী। এমতাবস্থায় ওয়ার্ক পারমিট, স্ট্যাটাস এডজাস্টমেন্ট, নাগরিকত্ব প্রদান প্রক্রিয়া ও অন্যান্য ইমিগ্র্যান্ট বেনিফিট কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। তবে এই পরিস্থিতি থেকে উত্তরণে প্রেসিডেন্ট জো বাইডেন নানা প্রক্রিয়া গ্রহণ শুরু করেছেন।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৫৩

২৪ স্টেটে করোনা সংক্রমণ বেড়েছে
ডেল্টা প্লাস শনাক্ত

২৪ স্টেটে করোনা সংক্রমণ বেড়েছে

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ২৪টি স্টেটে কোভিড ১৯-এর প্রকোপ অন্তত ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারই কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণ বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণা তথ্যে উল্লেখ করা হয়েছে। এর মধ্যেই ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে নতুন করে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্টের নতুন সংস্করণ ডেল্টা প্লাস।

শনিবার, ১০ জুলাই ২০২১, ০৩:৪৯

সর্বশেষ
জনপ্রিয়