ঢাকা, ২০২১-১০-১৬ | ৩০ আশ্বিন,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যুক্তরাষ্ট্রে আর্থিক সংকট সাময়িক সুরক্ষার উদ্যোগ
কংগ্রেসে সমঝোতা বিল

যুক্তরাষ্ট্রে আর্থিক সংকট সাময়িক সুরক্ষার উদ্যোগ

বাইডেন প্রশাসন আর্থিক সংকট থেকে সাময়িক রক্ষা পেল। বৃহস্পতিবার সরকারি দল ডেমোক্র্যাটিক পার্টি ও বিরোধী দল রিপাবলিকান দলের নেতারা ডেবট সিলিং প্রশ্নে সমঝোতায় আসেন। কংগ্রেসে পাশ হলে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত আর অর্থনৈতিক সংকটে পড়তে হবে না। সিনেটে এ সংক্রান্ত আইনটি পাশ হতে ৬০ ভোটের প্রয়োজন হয়।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০৩:০২

২ লাখ গ্রীনকার্ড ভিসা কোটা অব্যবহৃত
বাইডেন প্রশাসনের অবহেলা

২ লাখ গ্রীনকার্ড ভিসা কোটা অব্যবহৃত

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অবহেলায় ২ লাখ ইমিগ্রেশন প্রত্যাশীর গ্রীনকার্ড ভিসার কোটা অব্যবহৃত রয়ে গেছে। এসব ভিসা ২০২১ সালের জন্য ফ্যামিলি মেম্বারস ও আমেরিকান এম্পলয়ারদের স্পন্সরের কোটায় বরাদ্দ ছিল। প্রায় ১ লাখ ৫০ হাজার ভিসা ছিল পরিবারভিত্তিক ইমিগ্র্যান্টদের জন্য। যার মধ্যে ভাই-বোন, বাবা-মা ও ঘনিষ্ঠ আত্মীয় স্বজন পড়েন। ৮০ হাজার ভিসা রয়েছে চাকুরিভিত্তিক ইমিগ্র্যান্টদের জন্য। প্রশাসন এসব ভিসা ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইস্যু করতে ব্যর্থ হয়েছে। যা ছিল ২০২১ সালের ফি-স্কেল ইয়ারের শেষ দিন।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০২:৫৭

৫ থেকে ১১ বছর শিশুদের ভ্যাকসিন আনছে ফাইজার

৫ থেকে ১১ বছর শিশুদের ভ্যাকসিন আনছে ফাইজার

শিশুদের জন্যও আসছে করোনা ভ্যাকসিন। ফাইজার ৫ থেকে ১১ বছরের বাচ্চাদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমতির জন্য গত বুধবার ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে আবেদন করেছে।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ০২:৫৬

গর্ভবতীরা এখনই ভ্যাকসিন নিন
সিডিসির জরুরী বার্তা

গর্ভবতীরা এখনই ভ্যাকসিন নিন

গর্ভবতী মহিলা ও সন্তানদের জন্য কোভিড-১৯ ও করোনা ডেল্টা ভ্যারিয়েন্ট ভয়ংকর। সিডিসি অবিলম্বে গর্ভবতী মায়েদের কোভিড ভ্যাকসিন নিতে আহবান জানিয়েছে। দ্য সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন গত বুধবার এক শক্তিশালী বার্তা প্রেরণ করেছে। এতে বলা হয়েছে, সম্প্রতি ৫ লাখ গর্ভবতী নারীর মধ্যে ২২ হাজার জনেরই করোনা সনাক্ত হয়েছে। তারা হাসপাতালে ভর্তিও হয়েছেন। এরমধ্যে ২২ জনের মৃত্যু হয়েছে।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৫৮

কাগজপত্রহীনরাও পাচ্ছেন আইডা ঝড়ের ক্ষতিপূরণ

কাগজপত্রহীনরাও পাচ্ছেন আইডা ঝড়ের ক্ষতিপূরণ

কাগজপত্রহীন ইমিগ্র্যান্টরাও ১ সেপ্টেম্বরের আইডা ঘুর্ণিঝড়ের ক্ষতিপূরণ পাবেন। এ লক্ষে নিউইয়র্ক স্টেট গর্ভনর ক্যাথি হোকল ও সিটি মেয়র বিল ডি ব্লাজিও ২৭ মিলিয়ন ডলারের অনুদান ঘোষণা করেছেন। এসব ইমিগ্র্যান্টরা ফেডারেল ইমারজেন্সী ম্যানেজমেন্ট এজেন্সী’র (ফিমা) আওতায় ক্ষতিপূরণ পাচ্ছিলেন না। ফিমার নীতিমালার আলোকে কাগজপত্রহীন ইমিগ্র্যান্টরা ফেডারেলের এই সাহায্য প্রাপ্তিতে অযোগ্য বলে বিবেচিত হয়েছিলেন। এমতাবস্থায় ইমিগ্র্যান্টদের সহায়তায় গর্ভনর ও মেয়র এগিয়ে এলেন।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৭

চাইল্ড ট্যাক্স ক্রেডিট জনপ্রিয় হচ্ছে

চাইল্ড ট্যাক্স ক্রেডিট জনপ্রিয় হচ্ছে

প্রেসিডেন্ট জো বাইডেনের চাইল্ড ট্যাক্স ক্রেডিট জনপ্রিয় হয়ে উঠছে। এমনকি রিপাবলিকান অধ্যুষিত রেড স্টেটগুলোতে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রতিমাসে আমেরিকার নি¤œ আয়ের পরিবারগুলো ব্যাপক সহায়তা পাচ্ছেন। অবশ্য যাদের সন্তান রয়েছে তারা এই সুবিধাটি পাবেন। যেমন তিন সন্তানের একটি পরিবার সরাসরি প্রতিমাসে ৯০০ ডলার পাচ্ছেন। কংগ্রেসনাল ডেমোক্র্যাটরা এটিকে আরও ৪ বছর বর্ধিত (এক্সপানসন) করার প্রস্তাব করেছে। বাইডেনের ৩.৫ ট্রিলিয়ন ডলারের সোশ্যাল স্পেন্ডিং লেজিসলেশনে তা অন্তর্ভূক্ত করা হবে।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৪

যুক্তরাষ্ট্র ছাড়লেন ঢাকার পথে শেখ হাসিনা

যুক্তরাষ্ট্র ছাড়লেন ঢাকার পথে শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬তম অধিবেশন ও অন্যান্য উচ্চ পর্যায়ের পার্শ্ব-আলোচনায় যোগদান শেষে বৃহস্পতিবার বিকেলে ঢাকা উদ্দেশে রওয়ানা হয়েছেন। ওয়াশিংটন ডিসির ডালাস এয়ারপোর্টে প্রধানমন্ত্রীকে বিদায় জানান রাষ্ট্রদূত শহীদুল ইসলাম। প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের হেলসিঙ্কি হয়ে আজ (শুক্রবার) রাতেই দেশে পৌছাবেন।

শনিবার, ২ অক্টোবর ২০২১, ০২:৩৩

বুস্টার ডোজ অনুমোদন

বুস্টার ডোজ অনুমোদন

৬৫ বছরের বেশি বয়সী যেসব নাগরিক ছয় মাস পূর্বে শেষ ডোজ টিকা নিয়েছেন তাদের জন্য ফাইজার টিকার বুস্টার জোজ অনুমোদন দিয়েছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা। এছাড়াও মারাত্মক অসুস্থতার ঝুঁকিতে থাকা এবং সম্মুখ সারির কাজে নিয়োজিত প্রাপ্ত বয়স্কদের জন্যও বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৬

১৮ কোটি ডলার তহবিল রোহিঙ্গা ইস্যুতে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

১৮ কোটি ডলার তহবিল রোহিঙ্গা ইস্যুতে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা ও বাংলাদেশে অবস্থারত রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রায় ১৮ কোটি ডলার তহবিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে তাদের আশ্রয় দিতে গিয়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তারাও এই তহবিল থেকে সহায়তা পাবেন। বুধবার (২২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন এ সহায়তার ঘোষণা করে।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৫

বাইডেনের সম্মেলনে ৬ প্রস্তাব জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ আজ

বাইডেনের সম্মেলনে ৬ প্রস্তাব জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ আজ

আজ শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য রাখবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলায় তার ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন এবং তার পদাঙ্ক অনুসরণ করে প্রধানমন্ত্রী বিগত বছরের মতো এবারও বাংলায় ভাষণ দিবেন। প্রধানমন্ত্রীর ভাষণে জলবায়ু পরিবর্তনের প্রভাব, রোহিঙ্গা সংকট ও করোনা মহামারি পরিস্থিতি উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৪

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় : সম্মাননায় ভূষিত শেখ হাসিনা

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় : সম্মাননায় ভূষিত শেখ হাসিনা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে আসেন। এরপর তিনি গত ৫ দিনে আন্তর্জাতিক উচ্চ পর্যায়ে বিভিন্ন বৈঠক, আলোচনা ও সেমিনারে অংশ গ্রহণ করেন। বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানদের গুরত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন। এদিকে, এসডিজি বাস্তবায়নে বিস্ময়কর সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল মাস্টার্স অব ডেভেলপমেন্ট।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৩

সাংবাদিকের ওপর হামলা স্টেট ডিপার্টমেন্টের উদ্বেগ

সাংবাদিকের ওপর হামলা স্টেট ডিপার্টমেন্টের উদ্বেগ

নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মলেনে প্রশ্ন করার পর এনসিএন’র সাংবাদিক ফরিদ আলমের উপর অতর্কিত হামলায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এক লিখিত প্রতিক্রিয়ায় স্টেট ডিপার্টমন্টের একজন মুখোপাত্র বলেন, ‘আমরা এই ঘটনাটি সম্পর্কে অবহিত হয়েছি। গণতান্ত্রিক শাসনের মূল উপাদান হিসেবে যুক্তরাষ্ট্র মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। বাংলাদেশি সাংবাদিকদের ওপর নিপীড়ন, বাধা ও ভয়ের সংস্কৃতি তীব্র হওয়ায় যুক্তরাষ্ট্র গভীর উদ্বিগ্ন।’

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫০

আওয়ামী কান্ডে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী
বিএনপি’র সাথে সংঘর্ষ : সাংবাদিকের ওপর হামলা

আওয়ামী কান্ডে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগে অভ্যন্তরীণ কোন্দাল, বিএনপি’র সাথে সংঘর্ষে জড়িয়ে পড়া ও সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহষ্পতিবার রাতে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ প্রধানমন্ত্রীর এই বার্তা দলের নেতাকর্মীদের কাছে জানিয়েছেন।

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৬

যুক্তরাষ্ট্রে সুপার মার্কেটে গোলাগুলি, নিহত ২

যুক্তরাষ্ট্রে সুপার মার্কেটে গোলাগুলি, নিহত ২

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরতলিতে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে একজন নিহত হয়েছে। এতে আহত হয়েছে অন্তত ১২ জন। গোলাগুলির পর সন্দেহভাজন বন্দুকধারীর মরদেহও উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৯

আমেরিকায় সন্ধান মিললো ২৩ হাজার বছর আগের মানুষের

আমেরিকায় সন্ধান মিললো ২৩ হাজার বছর আগের মানুষের

উত্তর এবং দক্ষিন আমেরিকাকে মানুষের পদার্পণ করা শেষ মহাদেশ হিসেবে চিহ্নিত করা হলেও বিষয়টি কয়েক দশক ধরেই বিভিন্ন কারণে বিতর্কিত হিসেবেই আলোচনা হয়ে আসছে। বিষয়টি সামনে আসলেই প্রত্নতাত্বিকেরা দুই দলে ভাগ হয়ে যায় বলে বিভিন্ন মহলে রেওয়াজও শোনা যায়।

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৬

মেক্সিকোতে সেলাক বৈঠকে, মার্কিন আধিপত্য থেকে মুক্ত হওয়ার ঘোষণা

মেক্সিকোতে সেলাক বৈঠকে, মার্কিন আধিপত্য থেকে মুক্ত হওয়ার ঘোষণা

শনিবার মেক্সিকোর রাজধানীতে অনুষ্ঠিক সেলাক (কমিউনিটি অব ল্যাটিন আমেরিকান এন্ড ক্যারিবিয়ান স্টেটস) নেতাদের এক সম্মেলনে সেলাক নেতারা ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোকে মার্কিন প্রভাবমুক্ত করার পক্ষে মত দেন। তবে কেউ কেউ এর বিপক্ষেও অভিমত দিয়েছেন।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৫

হিজবুল্লাহর ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ আমেরিকার

হিজবুল্লাহর ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ আমেরিকার

 ইরান থেকে তেল আমদানি করায় লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। গতকাল শুক্রবার নতুন এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। খবর আরব নিউজের।

আরব নিউজের খবরে বলা হয়েছে, আমেরিকার দেওয়া নতুন এই নিষেধাজ্ঞার আওতায় লেবানন ও কুয়েত-ভিত্তিক একটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের সদস্যরা এর আওতাভুক্ত থাকবেন। ওয়াশিংটনের অভিযোগ এই প্রতিষ্ঠান লেবাননের হিজবুল্লাহ আন্দোলনকে অর্থ দিয়ে সহযোগিতা করছে।
মার্কিন অর্থ মন্ত্রণালয় গত শুক্রবার এক ঘোষণায় জানিয়েছে, তাদের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় লেবানন ও কুয়েত-ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটির সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রতিষ্ঠানটি হিজবুল্লাহ এবং ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছে।

নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের মধ্যে মোর্তেজা মিনায়ে হাশেমী রয়েছেন। তার বিরুদ্ধে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের অভিযোগ তিনি হিজবুল্লাহ এবং কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছেন। তার ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যাপারে চীনা নাগরিক ইয়ান সু জুয়ান এবং সং জিং সহযোগিতা করেছেন।

 

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৬

৯/১১ এর বার্ষিকীতে দেশীয় সন্ত্রাসীদের থেকে সতর্ক থাকতে বললেন জর্জ

৯/১১ এর বার্ষিকীতে দেশীয় সন্ত্রাসীদের থেকে সতর্ক থাকতে বললেন জর্জ

বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্বরণ করা হচ্ছে দেশটির ওপর ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার ২০তম বার্ষিকী। ভয়াবহ ওই হামলায় নিহতদের স্মরণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও সাবেক প্রেসিডেন্টরাও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।  

 যার আমলে এই হামলা হয়েছিল সেই প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে বলেছেন, সে সময় তারা যে অভিজ্ঞতার ভেতর দিয়ে গেছেন সেটা বর্ণনা করা কঠিন। তিনি বলেন, ‘আমরা আপনাদের দুঃখ বুঝি এবং আমরা তাদের সম্মান জানাতে চাই যাদেরকে আপনারা দীর্ঘদিন ভালোবেসে যাচ্ছেন।

এসময় বুশ বলেন, ক্রমবর্ধমান পরিস্থিতি দেখে অন্তত এটা বিবেচনা করা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকিগুলো শুধুমাত্র বর্ডারের ওপার থেকে নয় বরং দেশের ভেতরে থেকে অনেকেই দেশের ক্ষতি করতে চাইছে। এদেরকে নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

 যেসব কিশোর-কিশোরী অর্থাৎ ৯/১১ এর আগে যাদের জন্ম বা বোধদয় হয়নি দিনটিকে স্মরণ করছেন তাদের উদ্দেশে বুশ বলেন, ‘তখন আমাদেরকে যে আমরা যে অভিজ্ঞতা ভেতর দিয়ে যেতে হয়েছে সেই মিশ্র অনুভূতি বর্ণনা করা খুব কঠিন। শয়তানদের অদম্যতার অভিঘাত এবং বীরত্ব ও যথাযথ আচরণ ভয়াবহ এই হামলার বিরুদ্ধে দাঁড়িয়েছিল।’

 তিনি আরও বলেন, ‘ভয়াবহ এই হত্যাযজ্ঞ ও বিপদসংকেত নিয়ে গোটা বিশ্ব উচ্চকিত হলেও আচমকা অনেকের মুখের আওয়াজ থেমে যায়। যাদের কথা আর কখনো শোনা যাবে না।’ ৯/১১ এর হামলার পর আফগানিস্তান ও ইরাক যুদ্ধ শুরুর প্রসঙ্গ টেনে তিনি স্বীকার করেন, ওই দুই দেশে মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে বিতর্কও রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ ওই হামলার পর যুক্তরাষ্ট্রের শুরু করা ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধে’ যেসব সামরিক সদস্য সরাসরি অংশ নিয়েছেন তাদের উদ্দেশ্য করে তিনি আরও বলেন, ‘দায়িত্বের কারণে আপনি লড়াই করেছেন আমেরিকার পক্ষে দেওয়া সেটাই সবচেয়ে মহৎ কাজ। এরপর কিছুই আপনাদের মহত্বকে ছোট করতে পারবে না।

ছিনতাই করা চারটি যাত্রীবাহী বিমান দিয়ে ২০০১ সালে আল-কায়েদার চালানো এই হামলায় নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ার এবং ওয়াশিংটনের পেন্টাগন আক্রান্ত হয়। আরেকটি বিমান কোথাও আঘাত হানার আগেই বিধ্বস্ত হয়। ভয়াবহ এই হামলায় নিহত হন প্রায় তিন হাজার লোক। এরপর আফগানিস্তানে সেনা পাঠান জর্জ বুশ।বিবিসি, রয়টার্স

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫১

মেরিল্যান্ডে জিয়াউর রহমান ওয়ে’র নামকরণ বাতিল!

মেরিল্যান্ডে জিয়াউর রহমান ওয়ে’র নামকরণ বাতিল!

মেরিল্যান্ডের বাল্টিমোরে জিয়াউর রহমান ওয়ে’র নামকরণ বাতিল করা হয়েছে। ইতোমধ্যে নামকরণের সাইন নামিয়ে ফেলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকী ও ড. প্রদীপ রঞ্জন কর। তারা জানান, বৃহস্পতিবার বাল্টিমোরের মেয়র অফিসের তাদের ভার্চুয়াল মিঠিং হয়। এসময় তারা ‘জিয়াউর রহমান ওয়ে’ বাতিলের দাবি জানান এবং জিয়ার ‘কুকর্মের’ বিভিন্ন তথ্য তুলে ধরেন। এরই প্রেক্ষিতে সভায় রাস্তার নামকরণ বাতিলের সিদ্ধান্ত জানানো হয়।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৩

আক্রান্ত হচ্ছে মার্কিন শিশুরা
স্কুল খোলার পর ব্যাপক হারে করোনা

আক্রান্ত হচ্ছে মার্কিন শিশুরা

করোনা মহামারিতে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সংক্রমণ ও বেশি মৃত্যুর ‘দগদগে ক্ষত’ শুকোয়নি এখনও। ভয়াবহ ধাক্কা কিছুটা সামলে স্কুল খুলে দেওয়ার পর নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে যুক্তরাষ্ট্র। স্কুল খুলে দেওয়ার পর বিভিন্ন স্থানে শিশুরা ব্যাপক হারে করোনা ভাইরাসে সংক্রমিত হচ্ছে।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৫

কোটি আমেরিকানের ভবিষ্যত অনিশ্চিত
বন্ধ হলো ভাতা

কোটি আমেরিকানের ভবিষ্যত অনিশ্চিত

করোনা মহামারিতে সরকারের দেওয়া বেকার ভাতা বন্ধ হয়ে গেছে। তবে এখনও কোটি আমেরিকান বেকার রয়ে গেছেন। তাদের অভিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে। এর মধ্যে হাজারো বাংলাদেশিও রয়েছেন।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫১

চাকরিতে ফিরলেন ফার্স্ট লেডি
যুক্তরাষ্ট্রে নুতন ইতিহাস

চাকরিতে ফিরলেন ফার্স্ট লেডি

একটু দেরি হলেও কথা রেখেছেন তিনি। শিক্ষকতা পেশায় ফিরে গেছেন দুটি মাস্টার্স ও পিএইচডির অধিকারী জিল বাইডেন। সেই হিসাবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম ফার্স্ট লেডি যিনি হোয়াইট হাউজ থেকে পেশায় যোগ দিয়েছেন।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২

ফেডারেল অফিসে টিকা বাধ্যতামূলক
কোভিড সংক্রমণ বাড়ছে

ফেডারেল অফিসে টিকা বাধ্যতামূলক

টিকা নিতে যারা অস্বীকৃতি জানাচ্ছে তাদের প্রতি ক্ষোভ প্রকাশ করে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন তাদের এই অস্বীকৃতির মূল্য দিতে হচ্ছে আমাদের সবাইকে। তিনি বলেছেন, আমরা অনেক ধৈর্য ধরেছি কিন্তু ধৈর্যের একটা সীমা আছে। গতকাল বৃহস্পতিবার এক ভাষণে বিভিন্ন ক্ষেত্রে করোনার টিকা গ্রহণ বাধ্যতামূলক করে প্রেসিডেন্ট বাইডেন টিকা নেয়ার বিষয়ে এক নতুন ব্যাপকভিত্তিক পরিকল্পনা ঘোষণা করেছেন। এই পরিকল্পনায় ১০ কোটি আমেরিকানকে টিকার আওতায় আনা হবে।  এতে সকল ফেডারেল কর্মচারীর জন্য পুরোপুরি টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। যে সব প্রতিষ্ঠানের কর্মচারী সংখ্যা ১’শয়ের বেশি তাদের ক্ষেত্রে হয় টিকা গ্রহণ নয়ত প্রতি সপ্তাহে কোভিড পরীক্ষা এখন থেকে বাধ্যতামূলক।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১০

৯/১১ : ফিরে দেখা ভয়াল সেই স্মৃতি
বিশ বছর পূর্তি কাল

৯/১১ : ফিরে দেখা ভয়াল সেই স্মৃতি

বিশ বছর আগে আমেরিকায় চারটি যাত্রীবাহী জেট বিমান ছিনতাই করে সেগুলো দিয়ে আঘাত হানা হয় নিউইয়র্কের দুটি আকাশচুম্বী ভবনে, যে ঘটনায় নিহত হয় কয়েক হাজার মানুষ। এই হামলা ছিল শতাব্দীর অন্যতম সবচেয়ে ভয়াবহ একটি হামলা। শুধু আমেরিকানদের জন্যই নয়, গোটা বিশ্ব চমকে গিয়েছিল ঘটনার ভয়াবহতায়। দিনটি ছিল ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, মঙ্গলবার। আগামীকাল শনিবার নিউইয়র্কের ম্যানহাটানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টুইন টাওয়ারে হামলার সেই ভয়াল স্মৃতির বিশ বছর পূর্তি।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৯

বন্যার্তরা ক্ষতিপূরণ  পাবেন
সর্বোচ্চ ৩৫ হাজার ডলার

বন্যার্তরা ক্ষতিপূরণ পাবেন

ঘূর্ণিঝড় আইডার প্রভাবে বন্যা ও বৃষ্টিতে ক্ষতিগ্রস্থরা সর্বোচ্চ ৩৫ হাজার ডলার পাবেন। প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যেই নিউইয়র্ক, নিউজার্সি ও লুইজিয়ানা স্টেটের জন্য বরাদ্দ ঘোষণা করেছেন। ইমোমধ্যে প্রাকৃতিক দুর্যোগ মোকবিলায় কংগ্রেসের কাছে ২৪ বিলিয়ন ডলার অর্থ সহায়তা চেয়েছে হোয়াইট হাউজ। এরমধ্যে আইডার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য বরাদ্ধ রাখা হয়েছে ১০ বিলিয়ন ডলার।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৭

নিউইয়র্কে প্রথমবার বাইডেন
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে প্রেসিডেন্ট

নিউইয়র্কে প্রথমবার বাইডেন

শক্তিশালী ঘূর্ণিঝড় আইডায় ক্ষতিগ্রস্ত নিউইয়র্ক পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার নিউইয়র্কের কুইন্সের বাংলাদেশি অধ্যুষিত ইস্ট এল্মহার্স্টে পরিস্থিতি পর্যবেক্ষণ করে হতাহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ঘূর্ণিঝড় আইডাকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী করেন প্রেসিডেন্ট বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি বাইডেনের প্রথম নিউইয়র্ক সফর। নিউইয়র্কে তাঁর আগমনকে কেন্দ্র করে বিভিন্ন কমিউনিটির মতো বাংলাদেশিদের অনেকের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যায়।

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৫

যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃত্যু ৬ লাখ ৪৮ হাজার ৭৭৯ জনের

যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃত্যু ৬ লাখ ৪৮ হাজার ৭৭৯ জনের

 যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৪ কোটি ছাড়ালো মঙ্গলবার সকালে। মৃত্যু হয়েছে মোট ৬ লাখ ৪৮ হাজার ৭৭৯ জনের। এরমধ্যে হাজারখানেক বাংলাদেশিও রয়েছেন। এখনও বেশ কিছু প্রবাসী হাসপাতাল অথবা বাসায় চিকিৎসাধীন রয়েছেন বলে কমিউনিটি সূত্রে জানা গেছে।

নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণ অনুযায়ী, গত ১৪ দিনে আক্রান্তের দৈনিক হার ছিল ১৩২১৩৫ অর্থাৎ আগের চেয়ে ১২%। তবে মৃত্যুর সংখ্যা দৈনিক গড়ে ১৩৮৬ জন করে হওয়ায় আগের ১৪ দিনের চেয়ে গত ১৪ দিনে বেড়েছে ৩১%। ডেল্টা ধরনের করোনায় পুনরায় কাবু করে ফেলেছে আমেরিকানদের। এজন্যে টিকা প্রদানের কার্যক্রমে সকলকে অংশগ্রহণের অনুরাধ জানানো হয়েছে হোয়াইট হাউজসহ কট্টর রিপাবলিকান স্টেটসমূহের গভর্ণরদের পক্ষ থেকেও। কারণ, সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারীর ৯৮%  টিকা নেয়নি বলে স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা জানান।
সিডিসি সূত্রে বলা হয়েছে, এখন পর্যন্ত ৪৭% আমেরিকান পূর্ণ ডোজের টিকা নেয়নি। এমনকি কোন স্টেটেই জনসংখ্যার ৭০% এখন পর্যন্ত পূর্ণ ডোজের টিকা নেননি।
সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে সংক্রমণের হার সবচেয়ে বেশী হচ্ছে ক্যালিফোর্নিয়া স্টেটে। আইডাহো, ভার্জিনিয়া, ফ্লোরিডা, টেক্সাসে সংক্রমণের হার বেড়েই চলছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ইতিপূর্বে করোনার গতিপ্রকৃতি আলোকে প্রদত্ত বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন আশা প্রকাশ করেছিলেন যে, যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস তথা ফোর্থ জুলাই থেকে আমেরিকানরা করোনা-মুক্ত পরিবেশে জীবন-যাপন শুরু করতে পারেন তেমনভাবেই টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে। কিন্তু বাস্তবে সে প্রত্যাশার পরিপূরক পরিস্থিতি তৈরী হয়নি। যদিও অনেক স্টেটেই সব ধরনের স্বাস্থ্যবিধি কার্যকর নেই বলে লোকজনের চলাফেরায় অনুমিত হচ্ছে। সর্বশেষ লেবার ডে উইকেন্ডেও বিমানে ভ্রমণের হার করোনার আগের অবস্থায় ফিরে বলে এফএএ সূত্রে বলা হয়েছে। এমনি একটি অবস্থায় সামনের সপ্তাহে অধিকাংশ পাবলিক স্কুলে সশরীরে ক্লাস শুরু হতে যাচ্ছে। ৬ সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকার প্রদত্ত বেকার ভাতাও বন্ধ হয়ে গেছে। অথচ এখন পর্যন্ত এক কোটির বেশি আমেরিকান বেকার রয়েছেন বলে শ্রম দফতরের তথ্যে প্রকাশ।

বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮

থামছেই না হিজড়াদের দাপট, টাকা না দিলেই গালিগালাজ-মারধর

থামছেই না হিজড়াদের দাপট, টাকা না দিলেই গালিগালাজ-মারধর

 দিন দিন বাড়ছে হিজড়াদের দাপট। সড়ক ছেড়ে নানা অজুহাতে বাসাবাড়িতেও দাপট দেখাচ্ছেন তারা। অশ্রাব্য গালাগাল, নগ্ননৃত্য প্রদর্শন, ভাঙচুর চালানো, মারধরসহ নানা অপকর্মে মেতে উঠেছেন হিজড়ারা। নানা রকম ভয়ভীতি, সম্মানহানির হুমকি, বকাবাজি করে তুলছেন চাঁদা। টাকা দিতে না চাইলে সংঘবদ্ধ হয়ে মারধর করছেন।

বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:১০

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় আঘাত হেনেছে হারিকেন আইডা

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় আঘাত হেনেছে হারিকেন আইডা

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় আঘাত হেনেছে হারিকেন আইডা। দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ক্যাটাগরি ৪ হারিকেনটির ঘন্টায় বাতাসের গতিবেগ ২৪০ কি:মি: ।

সোমবার, ৩০ আগস্ট ২০২১, ০৩:৪৪

কমলা হ্যারিস এশিয়াকে ‘বিভক্ত’ করার ষড়যন্ত্র করছেন

কমলা হ্যারিস এশিয়াকে ‘বিভক্ত’ করার ষড়যন্ত্র করছেন

দক্ষিণ চীন সাগরে নিজেদের দাবির সমর্থনে বেইজিং জোরজবরদস্তি করছে, ভয় দেখাচ্ছে—এমন মন্তব্যের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস চীনের সঙ্গে এর প্রতিবেশী দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর বিভেদ সৃষ্টির ষড়যন্ত্র চালাচ্ছেন বলে অভিযোগ করেছে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম। এশিয়ায় সাত দিনের সফরে আসা কমলা হ্যারিস গত মঙ্গলবার সিঙ্গাপুরে দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কার্যক্রম প্রসঙ্গে ঐ মন্তব্য করেছিলেন।

এর প্রতিক্রিয়ায় বুধবার (২৬ আগস্ট) রাষ্ট্র পরিচালিত চায়না ডেইলির এক সম্পাদকীয়তে বলা হয়, ‘চীনের দিকে আঙুল তুলে এবং ‘জোরজবরদস্তি’ ও ‘ভয়ভীতি দেখানোর’ অভিযোগের মাধ্যমে হ্যারিস সচেতনভাবে তার নিজের ভণ্ডামি এড়িয়ে যাচ্ছেন। তিনি জোরজবরদস্তি ও ভয়ভীতি দেখানোর মাধ্যমে আঞ্চলিক বিভিন্ন দেশকে ওয়াশিংটনের চীন নিয়ন্ত্রণ প্রকল্পে যুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’


অপরদিকে, হ্যারিসের বক্তব্যকে চীনের ওপর ‘ভিত্তিহীন আক্রমণ’ আখ্যা দিয়ে সম্পাদকীয়তে আরও বলা হয়, ‘মনে হচ্ছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্রের একমাত্র প্রতিশ্রুতি হচ্ছে ঐ দেশগুলো এবং চীনের মধ্যে বিভেদ সৃষ্টিতে নিবেদিত প্রচেষ্টা চালানো।’

বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১, ০৫:২৩

সর্বশেষ
জনপ্রিয়