ঢাকা, ২০২০-১০-২৮ | ১৩ কার্তিক,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

মহাকাশ থেকে শূন্যে ভেসেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদান

মহাকাশ থেকে শূন্যে ভেসেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদান

ট্রাম্প-বাইডেনের লড়াই জমে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রেসিডেন্ট নির্বাচনের উত্তেজনার আঁচ গায়ে মাখছেন সকলেই। এমনকি, মহাশূন্যে ভেসে থেকেও নির্বাচনে অংশ নেওয়া থেকে বাদ পড়ছেন না মার্কিন নভোচারীরা। গত সপ্তাহেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন নভোচারী কেট রাবিনস। টুইট করে এই খবর জানিয়েছে নাসা।

মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৪:৩৩

যুক্তরাষ্ট্রে ১০০ শিশুর ওপর করোনাভাইরাসের টিকার পরীক্ষা

যুক্তরাষ্ট্রে ১০০ শিশুর ওপর করোনাভাইরাসের টিকার পরীক্ষা

যুক্তরাষ্ট্রে একশত শিশুর ওপর ফাইজার আবিষ্কৃত করোনাভাইরাসের টিকার পরীক্ষা চালানো হচ্ছে। টিকার কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষার জন্য গত সপ্তাহে তাদের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছে জানা গেছে। 

মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৪:২৭

এবার আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প

এবার আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট গ্রহণ। এবারের নির্বাচনে রেকর্ডসংখ্যক মার্কিন নাগরিক আগাম ভোট দিচ্ছেন। এরই মধ্যে ভোট দিয়েছেন দেশটির পাঁচ কোটিরও বেশি মানুষ। আর সেই কাতারেই যোগ দিলেন দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এবার আগাম ভোট দিয়েছেন তিনি । শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তিনি নিজের ভোটাধিকার প্রয়োগ করেন।

রোববার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:৩১

টেক্সাসে নাইট ক্লাবে হামলা গুলিতে নিহত ৩

টেক্সাসে নাইট ক্লাবে হামলা গুলিতে নিহত ৩

যুক্তরাষ্ট্রের হাউসটনের একটি নাইটক্লাবে গুলি করে তিন ব্যক্তিকে হত্যা করা হয়েছে। এ ছাড়া একজন মারাত্মক আহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন দুজনকে খুঁজছে পুলিশ। ডিডি স্কাইক্লাব থেকে মঙ্গলবার রাতে পুলিশের কাছে ফোন আসে যে, সেখানে বেশ কয়েকজন লোক নিহত হয়েছেন।
পুলিশ কমান্ডার কারোলেটা জনসনের বরাতে হাউসটন ক্রনিকল ও এবিসি নিউজ এমন খবর দিয়েছে।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৭:০১

বাংলাদেশিসহ ১৫ বিদেশি শিক্ষার্থী গ্রেফতার
১১শ ছাত্রছাত্রীকে টার্গেট

বাংলাদেশিসহ ১৫ বিদেশি শিক্ষার্থী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ওয়ার্ক ভিসা দিয়ে ‘প্রতারণা’ করে বসবাসের অভিযোগে এক বাংলাদেশিসহ মোট ১৫ বিদেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস)।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৫৮

ভবিষ্যতের আমেরিকা নিয়ে ভাবছেন বাংলাদেশিরা

ভবিষ্যতের আমেরিকা নিয়ে ভাবছেন বাংলাদেশিরা

আমেরিকার গণতন্ত্র, মানবাধিকার, বর্ণ বৈষম্য, অর্থনীতি ও বিশ্ব রাজনীতি এক যুগ সন্ধিক্ষণে দাঁড়িয়েছে। ইমিগ্র্যান্টদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত আমেরিকা আজ ইমিগ্র্যান্ট বিরোধী রাষ্ট্রের তকমা নিচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এক তরফা ইমিগ্র্যান্ট বিরোধী অবস্থান শংকিত করছে প্রবাসী জনগোষ্ঠীকে। প্রবাসী বাংলাদেশিরা ট্রাম্প জমানায় এক ধরনের আতংকের মধ্যেই বাস করছেন। হোয়াইট সুপ্রীমেসি ও বর্ণ বৈষম্য আমেরিকার মূল চেতনা ও গনতন্ত্রের ভিত্তিকে আঘাত করছে। অনেকে প্রশ্ন তুলেছেন, ট্রাম্প এবার জিতলে ইমিগ্র্যান্টরা এদেশে তৃতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবেন। এদিকে, নিউইয়র্কে কাল শনিবার থেকে শুরু হচ্ছে আর্লি ভোট। চলবে ১ নভেম্বর পর্যন্ত।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৪১

করোনা চিকিৎসায় প্রথম ওষুধ ‘রেমডেসিভির’
যুক্তরাষ্ট্রের এফডিএ’র অনুমোদন

করোনা চিকিৎসায় প্রথম ওষুধ ‘রেমডেসিভির’

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অ্যান্টি ভাইরাল ওষুধ ‘রেমডেসিভির’কে করোনা ভাইরাস চিৎিসার জন্য অনুমোদন দিয়েছে। গতকাল বৃহষ্পতিবার এফডিএ এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। এই ঘোষণার ফলে জিলেড কোম্পানী উদ্ভাবিত রেমডেসিভির স্বীকৃতি পেল কোভিড-১৯ চিকিৎসায় প্রথম এবং ্এখনও পর্যন্ত একমাত্র ওষুধ হিসাবে। উল্লেখ্য, এ মাসের গোড়ায় প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় আক্রান্ত হলে তার চিকিৎসায় রেমডিসিভির ব্যবহার করা হয়।
অনুমোদন দেয়ার অনেক আগেই গত মে মাস থেকেই এফডিএ হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্ত রোগীদের ওপর রেমডেসিভির প্রয়োগের জন্য চিকিৎসকদের অনুমতি দেয়। এই ইন্টারভেনাস ওষুধ ব্যবহারে দেখা গেছে, আক্রান্ত রোগীরা অনেক কম সময়েই আরোগ্য লাভ করছেন।  

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৪:০৩

স্টিমুলাস নিয়ে ট্রাম্প-ন্যান্সি সমঝোতা
কংগ্রেসে পাশ হওয়া নিয়ে অনিশ্চয়তা

স্টিমুলাস নিয়ে ট্রাম্প-ন্যান্সি সমঝোতা

তীরে এসেও ভীরছে না আমেরিকানদের বহু প্রতীক্ষিত স্টিমুলাস প্যাকেজ। হোয়াইট হাউজ ও ডেমোক্র্যাটদের ক্রমাগত আলোচনায় উভয় পক্ষই স্টিমুলাস প্রশ্নে নীতিগতভাবে একমত হয়েছেন। কিন্তু কোন চুক্তি স্বাক্ষর এখনও হয়নি। ডেমোক্র্যাট  দলীয় নেতা ও স্পীকার নেন্সী পেলোসি বৃহস্পতিবার দুপুরে বলেছেন, করোনা মহামারিতে আমেরিকান জনগনকে আর্থিক সহায়তার লক্ষ্যে ট্রাম্প প্রশাসনের সাথে আলোচনায় টানেলের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছি। আলো দেখা যাচ্ছে। তবে এখনও কোন আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়নি।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৪:০২

ভারতীয়রা কাকে ভোট দেবেন?
ট্রাম্প নাকি বাইডেন

ভারতীয়রা কাকে ভোট দেবেন?

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভারতীয়রা ফ্যাক্টর হয়ে উঠেছেন। বিগত প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম বিদেশি শক্তির প্রভাবের কথা শোনা যায় মার্কিন নির্বাচনে। ২০১৬ সালের নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। এবারও নির্বাচনে রাশিয়া ছাড়াও চীন ও ইরানের হস্তক্ষেপের অভিযোগ করা হচ্ছে। এসবের মধ্যেই মার্কিন রাজনীতিতে ফ্যাক্টর হয়ে উঠেছেন ভারতীয় আমেরিকানরা।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:৫৯

শেষ বিতর্কেও ট্রাম্পকে হারালেন বাইডেন
নির্বাচনের বাকি আর মাত্র ১০ দিন

শেষ বিতর্কেও ট্রাম্পকে হারালেন বাইডেন

প্রেসিডেন্ট প্রার্থীদের দ্বিতীয় ও শেষ বিতর্কে ট্রাম্প ও বাইডেন নতুন কোন বিষয় উত্থাপন না করে  দেশের বিরাজিত পরিস্থিতি নিয়ে তাদের বক্তব্য দেশবাসীর সামনে জোরালোভাবে তুলে ধরেছেন। গতকাল বৃহস্পতিবার রাতে টেনেসির ন্যাশভিলে অনুষ্ঠিত এই বিতর্কে প্রাধান্য পেয়েছে করোনা ভাইরাস, স্বাস্থ্যসেবা, পরিবেশ, ইমিগ্রেশন, বর্ণবৈষম্য, জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক প্রসঙ্গ। বিতর্ক শেষে পরিচালিত বিভিন্ন জরিপে দেখা গেছে জো বাইডেন এবারেও জিতেছেন। সিএনএন এর জরিপে জো বাইডেন পেয়েছেন ৫৩ শতাংশ এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩৯ শতাংশ ভোট।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:৫৮

নির্বাচনে আমরাই জিতব
প্রচারণায় মরিয়া ট্রাম্প

নির্বাচনে আমরাই জিতব

জাতীয়ভিত্তিক অধিকাংশ গুরুত্বপূর্ণ জরিপে পিছিয়ে থেকেও প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার রিপালিকান শিবির বিশ্বাস করে ৩ নভেম্বরের নির্বাচনে তারা জিতবেন। তাদের এই বিশ্বাসের কারণ হিসাবে তারা উল্লেখ করেছেন ট্রাম্পের পক্ষে জনগণের উৎসাহ-উদ্দীপনা। তারা বলেছেন, যেখানেই ট্রাম্প যাচ্ছেন সেখানেই তার সমাবেশে মানুষের ঢল নামছে। তারা ট্রাম্পের প্রতি অকুন্ঠ সমর্থন জানাচ্ছে। এ থেকেই ট্রাম্পের জয়ের সম্ভাবনা স্পষ্ট হয়ে উঠেছে।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:৫৭

মার্কিন নির্বাচন ঘিরে রাজনৈতিক সন্ত্রাস
গুম-অপহরণের পরিকল্পনা, বাসা-বাড়ি, চার্চে হামলা-ভাংচুর, ট্রাম্পকে

মার্কিন নির্বাচন ঘিরে রাজনৈতিক সন্ত্রাস

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে গুম অপহরণের পরিকল্পনার পর এবার ডেমোক্র্যাট ভোটারদের বাড়িতে বাড়িতে হুমকি দিয়ে চিঠি দিচ্ছে ট্রাম্প সমর্থক বলে পরিচিত ‘প্রাউড বয়েজ’ নামে একটি সশস্ত্র গোষ্ঠী।

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:৫৬

গুগলের বিরুদ্ধে  মামলা করেছে মার্কিন সরকার

গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন সরকার

যুক্তরাষ্ট্র সরকারের অভিযোগ, ইন্টারনেট সার্চ ও অনলাইন বিজ্ঞাপনে একক আধিপত্য ধরে রাখার অসৎ উদ্দেশ্যে আইন ভেঙ্গেছে গুগল। 

 এতো বড়ো একটা কোম্পানীর বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়ার এ ঘটনা বিরল। এই মামলা করার আগে এক বছর তদন্ত করেছে সরকার।

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:৩৭

ফ্লোরিডায় হারলে গভর্নরকে বরখাস্ত করা হবে: ট্রাম্প

ফ্লোরিডায় হারলে গভর্নরকে বরখাস্ত করা হবে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্লোরিডা অঙ্গরাজ্যে যদি তিনি হেরে যান তাহলে সেখানকার গভর্নর রন ডিস্যান্টিসকে বরখাস্ত করা হবে।

রোববার, ১৮ অক্টোবর ২০২০, ০২:১৬

বাংলাদেশি আমেরিকান সোসাইটির খাদ্য বিতরণ

বাংলাদেশি আমেরিকান সোসাইটির খাদ্য বিতরণ

বাংলাদেশি আমেরিকান সোসাইটি গত বুধবার জ্যামাইকায় ১০০টি পরিবারের মধ্যে খাদ্য বিতরণ করেছে এবং ৩৫টি পরিবারের বাড়িতে খাদ্য পৌঁছে দিয়েছে। জ্যামাইকা মসজিদ মিশনের সামনে তাদের এই খাদ্য বিতরণ অনুষ্ঠিত হয়। এটা ছিল তাদের অষ্টম খাদ্য বিতরণ অনুষ্ঠান।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৪:০০

বাংলাদেশিদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ২০২০

বাংলাদেশিদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা

আমেরিকার গণতন্ত্র, মানবাধিকার, বর্ণ বৈষম্য, অর্থনীতি ও বিশ্ব রাজনীতি এক যুগ সন্ধিক্ষণে দাঁড়িয়েছে। ইমিগ্র্যান্টদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত আমেরিকা আজ ইমিগ্র্যান্ট বিরোধী রাষ্ট্রের তকমা নিচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এক তরফা ইমিগ্র্যান্ট বিরোধী অবস্থান শংকিত করছে প্রবাসী জনগোষ্ঠীকে। প্রবাসী বাংলাদেশিরা ট্রাম্প জমানায় এক ধরনের আতংকের মধ্যেই বাস করছেন। হোয়াইট সুপ্রিমেসি ও বর্ণ বৈষম্য আমেরিকার মূল চেতনা ও গণতন্ত্রের ভিত্তিকে আঘাত করছে।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৪৬

ভারতের চোখে বাংলাদেশকে দেখে না যুক্তরাষ্ট্র
খুনি রাশেদকে ফিরিয়ে দেয়ার আশ্বাস

ভারতের চোখে বাংলাদেশকে দেখে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঘনিষ্ঠ এবং সে দেশ দিল্লির চোখ দিয়ে ঢাকাকে দেখে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট স্টিফেন ই. বিগানের সৌজন্য সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা বলেন।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৩৩

১৩ বছরে আজকাল

১৩ বছরে আজকাল

সবার প্রিয় পত্রিকা সাপ্তাহিক আজকাল ১৩ বছরে পা রেখেছে। ঐতিহ্য অনুযায়ী এবারও ‘আজকাল’ প্রকাশ করবে প্রতিষ্ঠাবার্ষিকী বিশেষ সংখ্যা। বর্ধিত কলেবরে দৃষ্টিনন্দন অঙ্গসজ্জায় এই বিশেষ সংখ্যাটি পাঠকদের উপহার দেয়া হবে আগামী ১১ ডিসেম্বর। বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীরা যোগাযোগ করুন আজকাল-এর নতুন ঠিকানায়।
সাপ্তাহিক আজকাল:
৭২-২৬ রুজভেল্ট এভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২।
ফোন: ৭১৮-৫৬৫-২১০০,

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৩২

জনগণের ভাগ্যে নেই দ্বিতীয় স্টিমুলাস!
পেলোসি-মুনশন নাটকীয় বৈঠক : শুক্রবার আবারও আলোচনা

জনগণের ভাগ্যে নেই দ্বিতীয় স্টিমুলাস!

রাজনীতির একগুঁয়েমি ও ইগোর কাছে আমেরিকানদের চাওয়া পাওয়ার মৃত্যু ঘটলো। মহামারি করোনা দুর্যোগেকালে সরকারের কাছ থেকে অর্থনৈতিক সাহায্য পেয়েও পাচ্ছেন না আমেরিকানরা। অথনৈতিক সহায়তার স্টিমুলাস প্যাকেজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার দল রিপাবলিকান পার্টি ও ডেমোক্র্যাটিক দলীয় নেতা স্পিকার ন্যান্সি পেলোসিদের ক্ষমতার দ্বন্দ্ব ও রাজনৈতিক সংকীর্ণতায় আলোর মুখ দেখছে না। অথচ ফেডারেল সরকার থেকে স্টিমুলাস সাহায্য পাবার জন্য আমেরিকার কোটি কোটি মানুষ তীর্থের কাকের মতো চেয়ে আছে। রাজনৈতিক নেতারা তা আমলে নিচ্ছেন না। তারা একে অপরের বিরুদ্ধে অভিযোগের নিশানা তুলছেন। তাদের রাজনীতির কাছে সাধারণ মানুষের চাওয়া পাওয়া বন্দী হয়ে আছে। এ যেন তৃতীয় বিশ্বের দুর্নীতিগ্রস্থ ও রুগ্ন রাজনীতিকেও হার মানাচ্ছে। অথচ আমেরিকাইতো জনগণের ক্ষমতায়নের ও গণতন্ত্রের সূঁতিকাগার।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৩১

অদালতে ফার্স্ট ডিগ্রি মার্ডার বিবেচনা
পরবর্তী শুনানি ১১ জানুয়ারি

অদালতে ফার্স্ট ডিগ্রি মার্ডার বিবেচনা

বাংলাদেশি বংশোদ্ভূত উদীয়মান তরুণ ফাহিম সালেহ হত্যাকান্ডকে ‘ফার্স্ট ডিগ্রি মার্ডার’ হিসেবে  অভিযুক্ত করেছে গ্রান্ডজুরি। আদালতে শুনানি শেষে বিচারক কর্তৃক দোষী প্রমাণিত হলে সালেহর হত্যাকারী টাইরেস হাসপিলের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড হতে পারে। গত মঙ্গলবার ম্যানহাটান গ্রান্ডজুুরি এ মতামত প্রদান করেন। আগামী ১১ জানুয়ারি ম্যানহাটানের আদালতে শুনানির জন্য তাকে আবার হাজির করা হবে।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:২৮

কোয়ারেন্টিন অমান্য করলে সাজা

কোয়ারেন্টিন অমান্য করলে সাজা

বাইরের ৩৮টি স্থান থেকে নিউইয়র্কে প্রবেশ করতে ১৪দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনের যে বিধিনিষেধ বলবৎ রয়েছে তা অমান্য করলে বড় অংকের অর্থদন্ড এমনকি কারাদন্ডও ভোগ করতে হতে পারে। বাইরের স্টেটগুলির এ সংখ্যা এতদিন ছিল ৩৫। গভর্নর অ্যান্ড্রু কুমো গত মঙ্গলবার এক ঘোষণায় এর সঙ্গে আরো তিনটি স্টেটের নাম যুক্ত করায় এ সংখ্যা এখন দাঁড়িয়েছে ৩৮। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের মোট ৭৫ শতাংশ এলাকা। নতুন যোগ হওয়া স্টেটগুলি হচ্ছে ওহাইও, মিশিগান এবং ভার্জিনিয়া। এই ৩৮টি স্থানেই করোনাভাইরাসের বিস্তার এখনও উদ্বেগজনক পর্যায়ে রয়েছে।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:২৭

বিতর্কে জড়ালো দুই টিভি চ্যানেল
একই সময় ট্রাম্প-বাইডেনের টাউন হল মিটিং

বিতর্কে জড়ালো দুই টিভি চ্যানেল

কথা ছিল দ্বিতীয় প্রেসিডেন্ট বিতর্ক হবে বৃহস্পতিবার। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ায় সেই বিতর্ক বাতিল হয়েছে আগেই। কিন্তু কে জানতো এদিনই দুই প্রেসিডেন্ট প্রার্থী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের টাউন হল মিটিং নিয়ে নতুন বিতর্কে জড়াবে দুই টিভি চ্যানেলÑ এনবিসি ও এবিসি। বৃহস্পতিবার একই সময় রাত আটটায় অনুষ্ঠিত হয় ট্রাম্প ও বাইডেনের পৃথক টাউন হল মিটিং। ট্রাম্পের নির্বাচনী সমাবেশ লাইভের ঘোষণা দেয় এনবিসি। অপরদিকে বাইডেনের সমাবেশ সরাসরি সম্প্রচারের কথা জানায় এবিসি কর্তৃপক্ষ। ফলে দেখা দেয় বিতর্ক। একই সময় দুটি টাউন হল মিটিং লাইভ কাভারেজ হওয়ায় সাধারণ দর্শকরা বিড়ম্বনায় পড়েন।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:১৫

সাদা বাড়ি তার ঝুলন্ত রাজ্য যার

সাদা বাড়ি তার ঝুলন্ত রাজ্য যার

আর মাত্র ১৮ দিন। অক্টোবর উল্টালেই নভেম্বর। ক্যালেন্ডারের কুষ্ঠিতে মাত্র এক পাতার ব্যবধান। দিনক্ষণ গুনতে গুনতে একেবারে হাতের নাগালে চলে এসেছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। ৫০টি বিশাল রাজ্যের ভূখন্ডে এখন ভোট দামামার বিউগল।
কোন অঙ্গরাজ্য কার দখলে, কোন রাজ্যে কত ভোটÑ সেই জ্যামিতিতে ঘুম হারাম দুই প্রার্থীর। প্রচার ঘুঁটি সাজাচ্ছেন এই অঙ্কেই। ইলেক্টোরাল কলেজ নির্ভর ভোট পদ্ধতিতে যুক্তরাষ্ট্রে রাজ্যগুলোয় মোট ইলেক্টোরাল ভোট ৫৩৮টি। প্রেসিডেন্ট নির্বাচিত হতে দরকার ন্যূনতম ২৭০টি।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:১৪

নির্বাচনে দুই কোটি আগাম ভোট
নিউইয়র্কে ২৪ অক্টোবর থেকে শুরু

নির্বাচনে দুই কোটি আগাম ভোট

মার্কিন নির্বাচনে নতুন রেকর্ড। ইতিমধ্যে জমা পড়েছে ২০ মিলিয়ন ব্যালট। এত দ্রুত এত বেশি সংখ্যক ভোট আগের কোনো নির্বাচনে পড়েনি। নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, জমা পড়া মেইল-ইন-ব্যালটের বড় অংশই এসেছে নথিভূক্ত ডেমোক্র্যাটদের থেকে। যা রিপাবলিকানদের পাঠানো ব্যালটের প্রায় দ্বিগুণ। এদিকে আগামী ২৪ অক্টোবর থেকে ১ নভেম্বও পর্যন্ত টানা সাতদিনব্যাপী আগাম ভোট অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। অপরদিকে, জাতীয় ভাবে পরিচালিত বিভিন্ন জরিপে দেখা গেছে, রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ১১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন।

শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:১৩

জরিপের ‘মার্জিন অব এরর’ কার পক্ষে যাবে

জরিপের ‘মার্জিন অব এরর’ কার পক্ষে যাবে

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে এবার করোনাভাইরাসসহ নানা প্রতিকূলতা দেখা যাচ্ছে। তারপরও তালিকাভুক্ত মোট ভোটারের ৬০ শতাংশই ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। ডাকযোগে ইতিমধ্যে অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি ভোট পড়তে শুরু করেছে। এর মধ্যে প্রায় এক কোটি ভোটার ডাকযোগে বা আগাম ভোট দিয়েছেন।  

বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০, ০৩:৩৯

করোনার হানায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ১৯০টি যুদ্ধজাহাজ

করোনার হানায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ১৯০টি যুদ্ধজাহাজ

করোনায় বিপর্যস্ত মার্কিন নৌবাহিনী। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৯০টি যুদ্ধজাহাজে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। দেশটির হাতে মোট ২৯৬টি মোতায়েনযোগ্য যুদ্ধজাহাজ রয়েছে। সেই হিসাবে শতকরা ৬৫ ভাগ জাহাজেই হানা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০, ১২:১৯

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন পরীক্ষা স্থগিত

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন পরীক্ষা স্থগিত

এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এমন পদক্ষেপ নিতে হয়েছে। তবে তার দেহে কি ধরনের অসুস্থতা দেখা দিয়েছে তা এখনও নিশ্চিত নয়। সেপ্টেম্বরের শেষ দিকে যুক্তরাষ্ট্রে বড় পরিসরে ৬০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে তৃতীয় ধাপের ট্রায়াল শুরু করে জনসন অ্যান্ড জনসন। জনসন দাবি করে কোভিড মোকাবেলায় পরীক্ষামূলক প্রয়োগে জনসনের এই ভ্যাকসিন শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০, ১১:৫০

মার্কিন নির্বাচনে সচেতনতা গড়তে বিবস্ত্র হলেন হলিউড তারকারা‌

মার্কিন নির্বাচনে সচেতনতা গড়তে বিবস্ত্র হলেন হলিউড তারকারা‌

মাত্র কয়েকটা দিন বাকি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের। ট্রাম্প না বাইডেন?‌ জোর বিতর্ক, জোর জল্পনা। শুধু মার্কিন মুলুকে নয়, মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। তার মধ্যে আবার ট্রাম্প করোনায় আক্রান্ত। গোটা যুক্তরাষ্ট্রে এখনও করোনা আতঙ্ক একবিন্দু কাটেনি।

শুক্রবার, ৯ অক্টোবর ২০২০, ০৬:২১

করোনা মোকাবেলা নিয়ে পেন্স-কমলার উত্তপ্ত বিতর্ক

করোনা মোকাবেলা নিয়ে পেন্স-কমলার উত্তপ্ত বিতর্ক

মার্কিন নির্বাচনের আগে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে টিভি বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় বুধববার যুক্তরাষ্ট্রের উতাহ অঙ্গরাজ্যের সল্ট লেক সিটিতে অনুষ্ঠিত হওয়া এই বিতর্কে করোনা মোকাবেলা নিয়ে পেন্স এবং কমলা হ্যারিসের মধ্যে উত্তপ্ত বাকি বিনিময় হয়েছে। বিতর্ক ওই অনুষ্ঠান সঞ্চালনা করছেন ইউএসএ ট্যুডের সাংবাদিক সুসান পেজ।

বৃহস্পতিবার, ৮ অক্টোবর ২০২০, ১২:২৩

আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েনের ১৯তম বার্ষিকীতে প্রেসিডেন্ট ট্রাম্প এ ঘোষণা দিয়ে বলেন যুক্তরাষ্ট্রের নাগরিকদের আগামি ২৫ ডিসেম্বর বড়দিনে তাদের দেশে ফিরে আসার বিষয়টি প্রত্যাশা করা উচিত। যে স্বল্প সংখ্যক সাহসী সেনা ও নারী আফগানিস্তানে মোতায়েন আছে তারা বড়দিনে দেশে ফিরে আসবে। স্পুটনিক

এর আগে গত বুধবার হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন দাবি করেন আগামী বছরের শুরুতেই আফগানিস্তান থেকে বিপুল সংখ্যক মার্কিন সেনা ফিরিয়ে আনা হবে।

বৃহস্পতিবার, ৮ অক্টোবর ২০২০, ০৯:৫৬

সর্বশেষ
জনপ্রিয়