বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯১

নতুন ভিসায় কুয়েত যেতে দিতে হবে মৌখিক পরীক্ষা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

কুয়েতে জনসংখ্যার ভারসাম্যহীনতা ঠিক করার পরিকল্পনার অংশ হিসেবে কুয়েতে আসার আগে প্রবাসীদের জন্য একটি ‘দক্ষতা যাচাই পরীক্ষা’ নেওয়ার পরিকল্পনা করেছিল শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়। দক্ষ শ্রম প্রকল্পের স্মার্ট নিয়োগের ধারাবাহিকতা হিসাবে, জনশক্তির জন্য পাবলিক অথরিটি উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করার এবং অন্যান্য প্রাসঙ্গিক সরকারি সংস্থার সহযোগিতায় এটি বাস্তবায়নের অনুমোদন পেয়েছে।

কর্তৃপক্ষ বলেছে, পেশাদার প্রবাসী কর্মী যেসব ক্ষেত্রে নিয়োগ করা হবে, সেগুলির জন্য তাত্ত্বিক পরীক্ষাগুলি শ্রম রপ্তানিকারক দেশগুলিতে নিজ নিজ দেশের কুয়েত দূতাবাসগুলির সহযোগিতায় অনুষ্ঠিত হবে।

সরকারি সূত্রের বরাত দিয়ে আরব টাইমসের সংবাদে জানা যায়, পাবলিক অথরিটি অফ ম্যানপাওয়ার (PAM) কুয়েতে আগমনের উপর জোর দেয়, কর্মীকে ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হওয়ার আগে ব্যবহারিক পরীক্ষার জন্য উপস্থিত হতে হবে। যেখানে শ্রম বাজারে উচ্চ চাহিদা রয়েছে এমন ২০ টিরও বেশি পেশা চিহ্নিত করা হয়েছে। তবে ধীরে ধীরে অন্যান্য পেশাগুলিকে অন্তর্ভুক্ত করা হবে।

সূত্রগুলি বলছে, প্রকল্পের লক্ষ্য হল দক্ষ শ্রম নিয়োগ নিশ্চিত করা, যা শ্রমবাজারকে উন্নীত করতে অবদান রাখে। যতটা সম্ভব প্রতিরোধ করা ছাড়াও, অপ্রশিক্ষিত প্রান্তিক শ্রমিকদের প্রবেশকে যতটা সম্ভব রোধ করা, যারা সক্রিয়ভাবে ভারসাম্যহীনতায় অবদান রেখেছে।

মৌখিক বা ব্যবহারিক পরীক্ষায় ব্যর্থ হলে কর্মীকে দেশে ফেরত পাঠাতে ঐ কোম্পানিকে (স্পন্সর) টিকেট দিতে হবে।

প্রকল্পের উদ্দেশ্য হলো, পেশাদার পরীক্ষার একাডেমিক স্বীকৃতি, সাফল্য এবং ব্যর্থতার হার নির্ধারণ করা। যার উপর কর্তৃপক্ষের সিদ্ধান্ত কর্মী আনা বা না আনার উপর ভিত্তি করে একটি স্বয়ংক্রিয় পরীক্ষা ব্যবস্থার বিকাশ করা। সেইসাথে শ্রম বাজারের চাহিদা অনুযায়ী পেশার আধুনিকীকরণ এবং আইন ও সিদ্ধান্ত গ্রহণ, যা শ্রম বাজার মান-সম্মত করার নিশ্চয়তা দেয়।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর