সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৩০৯

সিলেট পর্ব থেকেই জিং বেল!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সিলেট পর্ব শুরু হচ্ছে আজ (মঙ্গলবার)। আর এদিন থেকেই মাঠে জ্বলতে দেখা যেতে পারে জিং বেল!

বিপিএল শুরু হওয়ার আগেই আয়োজকদের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছিল, এবারের বিপিএলে ব্যবহার করা হবে অত্যাধুনিক সব প্রযুক্তি। এরই ধারাবাহিকতায় এলইডি স্ট্যাম্প ও জিং বেলের ব্যবহার করার কথাও বলা হয়েছিল।

যদিও বিপিএল শুরু হয়ে ঢাকা পর্বের প্রথম অংশের ইতি ঘটলেও এখনো জিং বেলের দেখা পাওয়া যায়নি। আর এর কারণ হিসেবে বিপিএল গভর্নিং কাউন্সিল জানিয়েছে- ‘টেকনিক্যাল সমস্যা’। তবে জিং বেল দেখার অপেক্ষা ফুরাতে পারে। টি-টোয়েন্টি ফরম্যাটের অন্যতম মূল আকর্ষণ এই ‘জিং বেল’ দেখা যেতে পারে সিলেট পর্বের প্রথম দিন থেকেই।

ক্রিকেটের আধুনিকায়নের সঙ্গেই জন্ম টি-টোয়েন্টি ফরম্যাটের। আর এই ফরম্যাটে স্ট্যাম্প ও বেলে স্পর্শ লাগলেই বাতি জ্বলার এই আধুনিক প্রযুক্তি বেশ প্রশংসিত ও জনপ্রিয়। সবকিছু ঠিকঠাক থাকলে বিপিএলের ইতিহাসে প্রথমবারের মত এমন প্রযুক্তি দেখা যাবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

প্রযুক্তির ব্যবহারের দিক থেকে বিপিএলের ষষ্ঠ তথা চলমান আসর বিগত আসরগুলোর চেয়ে বেশ এগিয়ে। এবারের আসরে বাড়ানো হয়েছে সম্প্রচারের মান, বেড়েছে ক্যামেরার সংখ্যা। দেশের বাইরে থেকে নিয়ে আসা হয়েছে স্পাইডার ক্যামেরা। এর ফলে আগের চেয়েও ভালো মানের সম্প্রচারব্যবস্থা বজায় রাখা সম্ভব হয়েছে।

এছাড়াও প্রথমবারের মত বিপিএলে ব্যবহার করা হচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস প্রযুক্তি। যদিও শুরুতে আলট্রা এজ প্রযুক্তির অভাবে সেই ডিআরএসের ব্যবহার ছিল বিতর্কিত। আম্পায়াররা অনেকটা অনুমানের উপর নির্ভর করেই দিচ্ছিলেন খেলোয়াড়দের দ্বিধার সিদ্ধান্ত! এ নিয়ে আলোচনা-সমালোচনার পর ঢাকা পর্বের প্রথম অংশেই দেখা মেলে পূর্ণাঙ্গ ডিসিশন রিভিউ সিস্টেম প্রযুক্তির।

এবার বিপিএলকে আরো ‘রঙিন’ করে তুলতে ব্যবহৃত হতে যাচ্ছে জিং বেল প্রযুক্তিও। সিলেটের মাটিতে দেশের সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বের অন্যতম জনপ্রিয় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টটি জমে ক্ষীর হল বলে!

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল