বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৭২২

চকলেট খেলে এনার্জি কমে যায়!

প্রকাশিত: ১০ এপ্রিল ২০১৯  

ছোট বড় সকলেরই পছেন্দের একটি খাবার হলো ‘চকলেট’। বিভিন্ন উপহার থেকে শুরু করে মিষ্টমুখ করতে চকলেটের জুড়ি নেই। অনেকের তো আবার সকালে এক টুকরো চকলেট ছাড়া কাজে মন বসেনা! তারা মনে করেন একটু মিষ্টি চকলেট মুখে না দিলে কাজে গতি আসে না আর মাথাও খোলেনা। এদিকে গবেষণা কিন্তু বলছে উল্টো কথা। সম্প্রতি, এক গবেষণায় দেখা গেছে, মিষ্টি খাওয়ার এক ঘণ্টার মধ্যেই এনার্জি কমে যায়, ঘুম ঘুম ভাব থাকে এবং সেই সঙ্গে মনের সতর্কতাও কমে যায়। 

মিষ্টি চকলেট খেলে মন ফুরফুরে হয় এটা ভুল বরং বলুন ভাল ঘুম হয়। এটা ভুল ধারণা, মিষ্টি চকলেট বা মিষ্টি জাতীয় কিছু সকালে খেলেই এনার্জি বাড়ে। জার্মান গবেষক মান্তানজিস বলছেন, মিষ্টি জাতীয় খাবার মনের ওষুধ একেবারেই নয় বরং মিষ্টির অনেক রকম সমস্যা আছে।

 

ওবেসিটি এবং ডায়াবেটিস বাড়ায় এটি। সেইসঙ্গে মনে ক্লান্তি ডেকে আনে। এভাবেই ডিপ্রেশন চলে আসে মনে। ১ হাজার ৩০০ ব্যক্তির উপর পরীক্ষা করেই এই তথ্য সামনে এনেছেন গবেষকরা। শুধু তাই নয়, এখান থেকেই শরীরে তৈরি হয় বিভিন্ন জটিল অসুখ। যে কারণে বেশি মিষ্টি দেয়া কোনো পানীয়, মিল্কশেক ফলের রস ও চকলেট খেতে না বলছেন গবেষকরা।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল