সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪১৯

টেসলা সিইওর ৫ হাজার কোটি ডলার বেতন যৌক্তিক!

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী হিসেবে বার্ষিক ৫ হাজার কোটি ডলারের বেতন প্যাকেজ ইলোন মাস্কের। বিশ্বের সর্বোচ্চ বেতনধারী প্রধান নির্বাহীদের মধ্যে তিনি একজন। কোম্পানিটির শেয়ারহোল্ডার রিচার্ড জে টরনেট্টা অভিযোগ করেছেন যে টেসলা মাস্ককে অতিরিক্ত অর্থ দিচ্ছে। এক্ষেত্রে পরিচালনা বোর্ড টেসলাকে যে দায়িত্ব দিয়েছে, তার বরখেলাপ করা হচ্ছে। গত মার্চে বিষয়টি আদালতেও গড়ায়। তবে মাস্কের আইনজীবীর দাবি, মাস্ককে যে অর্থ দেয়া হয় তা কোনোভাবেই অতিরিক্ত নয়। কারণ সময়ের সঙ্গে কোম্পানির মূল্য বেড়েছে।

ডেলাওয়ারের একটি আদালতে ১৪ নভেম্বর এ মামলার শুনানিতে হাজির হতে হবে বিশ্বের অন্যতম ধনী মাস্ককে। তার বিরুদ্ধে অভিযোগ, ২০১৮ সালে তিনি কোম্পানির পরিচালকদের বাধ্য করেছিলেন যেন তার বেতনের পরিমাণ বাড়ানো হয় এবং যেন তিনি করপোরেট বিশ্বের সবচেয়ে বেশি বেতনের চুক্তি করতে পারেন। চলতি মাসে আদালতে হাজির হয়ে সে অভিযোগই খণ্ডন করতে হবে মাস্ককে।

রিচার্ড জে টরনেট্টা বলেন, কোম্পানির পরিচালকরা মাস্ককে নিজের ক্ষতিপূরণ পাওয়ার পরিকল্পনার সুযোগ দিয়েছিলেন, কারণ তাদের সঙ্গে এক ধরনের স্বার্থগত দ্বন্দ্ব ছিল। উল্লেখ্য, টেসলার সবচেয়ে বড় শেয়ারহোল্ডার মাস্ক।

টেসলার পরিচালনা পর্ষদের সদস্যদের বিরুদ্ধে শেয়ারহোল্ডারদের কাছে কিছু তথ্য গোপনেরও অভিযোগ আনা হয়েছে।

টেসলা সিইওর বিরুদ্ধে ওঠা এসব অভিযোগের জবাবে তার আইনজীবী বলেছেন, মাস্ক অন্যসব প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের চেয়ে আলাদা। তিনি একটি ঝুঁকিপূর্ণ স্টার্টআপ থেকে টেসলাকে বড় করে তুলেছেন। সেখান থেকে টেসলা এখন বিশ্বের সবচেয়ে বড় ও মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে। টেসলার কৌশলগত পরিকল্পনা থেকে শুরু করে পণ্যের নকশা পর্যন্ত সব কাজেই তিনি অত্যন্ত গভীরভাবে যুক্ত থাকেন। তার হাত ধরে কেবলমাত্র একটি সাধারণ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান থেকে টেসলা পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে উচ্চপ্রযুক্তির গাড়ি নির্মাতায়। তিনি কোম্পানিতে বিভিন্ন ধরনের দায়িত্ব পালন করেন। ফলে তার জন্য বেতনের যে প্যাকেজ ধরা হয়েছে তা যৌক্তিক।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর