সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

সর্বশেষ:
ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৪৯

স্মরণ শক্তি কমে যাচ্ছে?

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯  

শখের ডায়মন্ডের রিং কোথায় রেখেছেন, মনে পড়ছে না? না-কি প্রয়োজনীয় কাগজপত্র অথবা আলমারির চাবিটি ঠিক জায়গাতে নেই?  আপনি যদি প্রায়ই জিনিস-পত্র কোথায় রেখেছেন তা মনে করতে না পারেন বা যদি কোনো গুরুত্বপূর্ণ কথা সময় মতো মনে করতে না পারেন তাহলে বুঝতে হবে আপনার স্মরণ শক্তি লোপ পাচ্ছে। এই স্মরণ শক্তি লোপ পাওয়া ধীরে ধীরে অসুস্থতায় পরিণত হতে পারে।

স্মরণশক্তি দৃঢ় করে তুলতে নিয়মিত ব্যায়াম করুন বা সংসারের কাজ করুন। গবেষণায় দেখা গেছে, বার্ধক্যের ফলে যাদের মধ্যে আলজাইমারের লক্ষণ দেখা যায় তারা যদি নিয়মিত ব্যায়াম করেন বা প্রতিদিন সংসারের কাজ করেন, তাহলে তাদের স্মৃতি শক্তি ফিরে আসতে পারে।  শরীর ও মস্তিষ্ক সুস্থ রাখার সবচেয়ে ভালো এবং সস্তা উপায় হল নিয়মিত ব্যায়াম করা।

আমেরিকার রশ বিশ্ববিদ্যালয়ের এরোন এস বুচম্যান বলেছেন, ''যারা এই গবেষণায় অংশ গ্রহণ করেছিল, গড়ে দুই বছরের ব্যবধানেই তারা মারা যায়।  আমরা তাদের শারীরিক গতিবিধির পরীক্ষা করে দেখেছিলাম। মৃত্যুর পর তারা নিজেদের শরীর দান করার জন্য তাদের মস্তিষ্ক নিয়ে গবেষণা করা সম্ভব হয়েছিল। আমরা দেখেছি যে, তাদের জীবনশৈলী সক্রিয় হওয়ার জন্য তাদের মস্তিষ্কের ওপরে তা রক্ষাত্মক প্রভাব বিস্তার করেছিল।'' গবেষকদের মতে, মস্তিষ্কে যখন আলজাইমারের লক্ষণ দেখা যায়, তখন শরীর সক্রিয় রাখতে পারলে আমাদের স্মরণ শক্তি বৃদ্ধি পায়।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর