বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৯৪

সরকার যথাসময়ে পদক্ষেপ নেওয়ায় কোভিডের ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে: প্

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঠিক সময়ে সরকার ও সংশ্লিষ্টদের যৌথ উদ্যোগের ফলে বাংলাদেশে কোভিড মহামারীর সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানো গেছে। ঘনবসতিপূর্ণ দেশ হিসেবে যতোটা প্রাণহানির আশংকা করা হয়েছিলো, তা ঘটেনি। প্রধানমন্ত্রী শনিবার রাজধানীতে ব্যথা বিষয়ক এক আন্তর্জাতিক চিকিৎসা সম্মেলনে পূর্বে ধারণকৃত ভিডিও বার্তায় এ কথা বলেন। বাসস

বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেশিওলজিস্টস ক্রিটিকাল কেয়ার এন্ড পেইন ফিজিশিয়ানস (বিএসএ-সিসিপিপি) এ সম্মেলনের আয়োজন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহামারীর সময় গুরুতর কোভিড রোগীদের জন্য জাতীয় গাইড লাইন এবং অক্সিজেন ব্যবহারের গাইডলাইন প্রণয়নে বিএসএ-সিসিপিপি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। সে সময় জরুরি ভিত্তিতে ৪০৯ জন অ্যানেস্থেশিয়ার কনসালটেন্ট, ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার নার্স নিয়োগের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

তিনি আশা প্রকাশ করেন, আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে মত ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকরা  ব্যথা নিরাময়ে আরো দক্ষ হয়ে উঠবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের আমলে স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের গৃহীত পদক্ষেপগুলো সংক্ষেপে তুলে ধরেন।

তিনি জানান, দেশে বর্তমানে ৫টি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ১১৬টি মেডিক্যাল কলেজ রয়েছে। গত এক দশকে সরকারি হাসপাতালের বেড দ্বিগুণ হয়েছে। দেশের দরিদ্র মানুষ বিনামূল্যে ৩০টি ওষুধ পাচ্ছে। মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপনের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর