সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪৪৯

টয়োটার মানব রোবট ৬ মাইল দূর থেকে নিয়ন্ত্রণযোগ্য

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৮  

বিশ্বের সুনামধারী গাড়ি নির্মাতা কোম্পানি ‘টয়োটা’র ব্যাপারে কারো অজানা নয়। কোম্পানিটি এবার এমন একটি রোবট তৈরি করেছে যা মানুষ-আকৃতির। এই রোবট মানুষের মতো অঙ্গভঙ্গি করতে পারে। ৫-জি কমিউনিকেশনের মাধ্যমে একে ছয় মাইল দূর থেকেও নিয়ন্ত্রণ করা যাবে।

টয়োটা জানায়, এই রোবট চিকিৎসা ক্ষেত্রে কাজে আসবে। একই সঙ্গে এটিকে বাসা বাড়ির কাজেও ব্যবহার করা যাবে। কোম্পানিটি এর আগেও মানুষ আকৃতির রোবট তৈরি করেছে। তবে এবারের রোবটটি অত্যাধুনিক। এই সংস্করণের নাম টি-এইচআরথ্রিওয়ান।

টয়োটা আরো জানায়, অদূর ভবিষ্যতে মানুষ আকৃতির এই রোবটকে মহাকাশ গবেষণার কাজেও ব্যবহার করা যাবে। কয়েকদিন পরই টোকিও বিগ সাইট ও টোকিও স্কাই ট্রি ভবনের প্রদর্শনীতে এই প্রযুক্তি প্রদর্শন করা হবে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর