বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯৯

রাশিয়া থেকে ইউরোপে যাওয়া গ্যাস পাইপলাইনে চতুর্থ ছিদ্রের খোঁজ

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২  

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের জন্য বাল্টিক সাগরের তলদেশে স্থাপন করা নর্ডস্ট্রিম পাইপলাইনে আরও একটি ছিদ্র খুঁজে পাওয়ার দাবি করেছে সুইডেন। এর ফলে এই সপ্তাহে গুরুত্বপূর্ণ এই পাইপলাইনে চতুর্থ ছিদ্রের খোঁজ পাওয়া গেলো। একের পর এক ছিদ্র শনাক্ত হওয়ায় নাশকতার আশঙ্কাও জোরালো হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সুইডিশ কোস্টগার্ড জানিয়েছে, নর্ডস্ট্রিম ১ এর যেই জায়গায় বড় একটি ছিদ্র পাওয়া গেছে, তার কাছেই নর্ডস্ট্রিম ২-এ চতুর্থ আরেকটি ছিদ্রের খোঁজ পেয়েছেন তারা। সবচেয়ে বড় ছিদ্রটির এলাকায় প্রায় এক কিলোমিটারজুড়ে বুদবুদের সৃষ্টি হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে নর্ডস্ট্রিম ১ ও ২-তে ছিদ্র খুঁজে পাওয়ার কথা জানায় ডেনমার্ক ও সুইডেন। বর্তমানে এই দুটি পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

এই ঘটনাকে ‘পরিকল্পিত, বেপরোয়া ও দায়িত্বজ্ঞানহীন নাশকতার’ ফল বলে অভিহিত করেছে ন্যাটো। তাদের অভিযোগ রাশিয়াই এই কাজ করেছে। তবে রাশিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সুইডেনের জাতীয় ভূকম্পবিদরা বলছেন, পাইপলাইন দুটিতে ছিদ্র খুঁজে পাওয়ার আগে পানির গভীরে বড় বিস্ফোরণ ঘটেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, ‘আমেরিকান গোয়েন্দাদের নিয়ন্ত্রিত অঞ্চলে’ বিস্ফোরণ ঘটেছে।

যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত মিগেল বার্জার বলেছেন, এসব ঘটনার পেছনে কোনো রাষ্ট্রের হাত রয়েছে।

একই কথা বলেছেন ফিনল্যান্ডের নিরাপত্তা গোয়েন্দা সংস্থার প্রধান অ্যান্টি পেলতারি। তবে কোন রাষ্ট্র এতে জড়িত থাকতে পারে সে সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

এদিকে, যেকোনো পরিকল্পিত আক্রমণকে ‘একসাথে ও দৃঢ়ভাবে’ মোকাবেলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোলটেনবার্গ।

ইউক্রেনকে সমর্থন করায় রাশিয়া পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে গ্যাস সরবরাহকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে অনেক আগে থেকেই অভিযোগ করে আসছে ইউরোপীয় ইউনিয়ন।

তবে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, নর্ডস্ট্রিমে ছিদ্রের ঘটনায় তিনি ‘অত্যন্ত উদ্বিগ্ন’। এখানে পরিকল্পিত হামলা হয়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর