বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৮৩

কৌশলগত ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ইরান

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

 সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য একটি কৌশলগত ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইরান। দেশের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশের নাসরাবাদ অঞ্চলে চলমান সামরিক মহড়ায় শুক্রবার ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালায় ইরানের সেনাবাহিনী। খবর পার্সটুডের।

সেনাবাহিনীর ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নোজার নে’মাতি বলেছেন, শুক্রবার ‘একতেদার-১৪০১’ মহড়ার দ্বিতীয় পর্যায়ে ফতেহ (বিজয়)- ৩৬০ নামের ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। এটির পাল্লা উল্লেখ না করে জেনারেল নে’মাতি বলেন, এই ক্ষেপণাস্ত্র ঘণ্টায় ৩,৭০৪ কিলোমিটার বেগে ছুটে গিয়ে শত্রুর কৌশলগত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।তবে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে এটি পরিচালনা করা সম্ভব হলে ঘণ্টায় ৫,০০০ কিলোমিটার বেগেও ছুটতে পারবে বলে তিনি উল্লেখ করেন।
ইরানের এই শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা বলেন, অত্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ফতেহ-৩৬০ ক্ষেপণাস্ত্র উচ্চমাত্রায় ধ্বংস ক্ষমতাসম্পন্ন। জেনারেল নে’মাতি আরো বলেন, ইরানের সেনাবাহিনী একইসঙ্গে দেশীয় প্রযুক্তিতে তৈরি ফজর-৫ (ভোর-৫) ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে। ক্ষেপণাস্ত্রটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ৯০ কেজি বিস্ফোরকসহ ১৭৫ কেজি ওয়ারহেড বহন করে ৭৫ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর