বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৮০

রাশিয়ার ওপর আরেকবার নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইইউ

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

ইউক্রেনের চারটি অঞ্চলে কথিত গণভোট আয়োজন করায়, জোরপূর্বক অন্য দেশের ভূমি দখল করার পরিকল্পনা এবং যুদ্ধের পরিধি বাড়ানোর কারণে রাশিয়ার ওপর অষ্টমবারের মতো নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন।

তিনি বলেছেন, নতুন নিষেধাজ্ঞা এমনভাবে প্রস্তুত হয়েছে যার জন্য রাশিয়া মূল্য দেবে।

নতুন নিষেধাজ্ঞায় রাশিয়ায় আরও পণ্য আমদানি নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে করে রাশিয়ার ক্ষতি হবে আরও সাত বিলিয়ন ডলার।

উরসুলা ভন দার লিয়েন আরও জানিয়েছেন, রাশিয়ায় সামরিক বাহিনীর জন্য ব্যবহৃত পণ্য, ইলেকট্রনিক সরঞ্চাম এবং বিশেষ ক্যামিকেল উপাদান রাশিয়ায় রপ্তানির ওপরও নিষেধাজ্ঞার প্রস্তাব দেওয়া হয়েছে।

তাছাড়া রাশিয়ার জ্বালানির মূল্য নির্ধারণ করে দেওয়ার ভিত্তি গড়া এবং রাশিয়ার কোম্পানিগুলোতে ইইউভুক্ত দেশগুলোর উচ্চপদস্থ কাজ করার ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব দেওয়া হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইউরোপিয়ান কমিশনের চেয়ারম্যান উরসুলা আরও বলেছেন, আমরা ভুয়া গণভোট ও ইউক্রেনের যে কোনো অঞ্চল বিচ্ছিন্ন করা মানি না এবং আমরা দৃঢ় সংকল্পবদ্ধ যুদ্ধের পরিধি বাড়ানোয় রাশিয়ার কাছ থেকে এর মূল্য আদায় করা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর