বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৬৩

শিশুরাই আক্রান্ত বেশি: করোনা-ডেঙ্গু, ঘরে ঘরে সর্দি-জ্বর

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

 

করোনা ও ডেঙ্গুর প্রকোপের সঙ্গে যোগ হয়েছে মৌসুমি সর্দি-জ্বর। আছে নিউমোনিয়ার সমস্যাও। শিশুরাই আক্রান্ত হচ্ছে বেশি। ঢাকার বাংলাদেশ শিশু হাসপাতালে বছরের সর্বোচ্চ ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে এই মুহূর্তে।


স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম জানায়, ডেঙ্গুতে দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গত রবিবার সকাল ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত) তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এ পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে ৫৩ জন মারা গেল।

ওই ২৪ ঘণ্টায় ৪৮২ জন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। আগের দিন এ রোগে আক্রান্ত  ৪৪০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়।

সেপ্টেম্বরের ২৬ দিনে আট হাজার ১৮১ রোগী  হাসপাতালে ভর্তি ও ৩২ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সর্বশেষ ভর্তি ৪৮২ রোগীর মধ্যে ঢাকা বিভাগের ৩২৮ জন ও অন্যান্য বিভাগের ১৫৪ জন।

ঢাকার বাইরে অন্যান্য বিভাগেও ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। বাড়ছে মৃত্যুও। চট্টগ্রামের পর বরিশাল বিভাগেও ডেঙ্গু সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে।

দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে মোট এক হাজার ৬৯২ ডেঙ্গু রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকায় এক হাজার ২৯৪ জন ও ঢাকার বাইরে অন্যান্য বিভাগে ৩৯৮ জন।

আইসিইউসংকট

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের পরিচালক  ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, এই হাসপাতালে মৌসুমি জ্বর-নিউমোনিয়া ও ডেঙ্গু রোগী এ মুহূর্তে সবচেয়ে বেশি। এসব রোগীর বেশির ভাগ ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে রেফার করা। বেশির ভাগ রোগীকে ক্রিটিক্যাল পর্যায়ে নিয়ে আসা হচ্ছে। এসব রোগীর জন্য ১৬টি আলাদা শয্যা রাখা হয়েছে এবং ২৪ ঘণ্টা মেডিক্যাল টিমের ব্যবস্থা করা হয়েছে।

হাসপাতালের উপপরিচালক ডা. প্রবীর কুমার সরকার জানান, হাসপাতালে আইসিইউর তীব্র সংকট চলছে। ডেঙ্গু রোগীর কারণে অন্য রোগীরা চিকিৎসা পাচ্ছে না। ডেঙ্গু রোগীতে আইসিইউ ভরে গেছে। আইসিইউ খালি না থাকায় অনেক রোগীকে ফেরত দিতে হচ্ছে।

করোনায় মৃত্যু ছয়, শনাক্ত ৭১৮

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত  বাড়ছে। করোনা সংক্রমিত হয়ে গত রবিবার সকাল ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত আরো ছয়জনের মৃত্যু হয়েছে। ৭১৮ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় দুজনের মৃত্যু ও ৫৭২ জন শনাক্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১৩.৫৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২.৯৬ শতাংশ।

বিশেষজ্ঞের পরামর্শ

গতকাল মেডিসিন বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ কালের কণ্ঠকে বলেন,  সর্দি-জ্বর, নিউমোনিয়া, করোনা ও ডেঙ্গুর সঙ্গে  সম্প্রতি ‘চোখ ওঠা’র সমস্যাও দেখা যাচ্ছে। উদ্বেগের বিষয় হলো, করোনা  বা ডেঙ্গুতে আক্রান্ত হলেও অনেকে বিষয়টিকে মৌসুমি জ্বর হিসেবেই ধরে নিচ্ছে এবং চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজনবোধ করছে না। এটা ঠিক না। সর্দি-জ্বর বা শুধু জ্বর হলে প্রথমেই করোনা ও ডেঙ্গু পরীক্ষা করিয়ে নিতে হবে। জ্বরের সঙ্গে শরীরে ব্যথা হলে ব্যথানাশক ওষুধ খাওয়া যাবে না। হাত ধোয়ার বিষয়টি তো অনেকে ভুলেই গেছে। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে সভা-সমাবেশ চলছে। এ পরিস্থিতি আরো বিপদ ডেকে আনতে পারে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর