বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৩৫

টুথব্রাশ হোল্ডারের দাম কয়েক লক্ষ টাকা!

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৯  

একটা টুথব্রাশ হোল্ডার অনেক দিন ধরেই বাথরুমে রাখা ছিল। একেবারে সাদামাটা দেখতে এই টুথব্রাশ হোল্ডার। কেনাও হয়েছিল জলের দরে। কিন্তু পাঁচ বছর ধরে অযত্নে পড়ে থাকা এই টুথব্রাশ হোল্ডারটি যে প্রায় ৪,০০০ বছরের পুরনো, অমূল্য প্রত্নতাত্ত্বিক সামগ্রি, তা কে জানত!

 

এমনই অদ্ভুত ঘটনা ঘটেছে ব্রিটেনের বাসিন্দা কার্ল মার্টিনের সঙ্গে। বছর পাঁচের আগে একে বারে সস্তা, মাত্র ৫ ডলারের বিনিময়ে একটি নিলাম থেকে এই নকশা করা পাত্রটি কিনেছিলেন মার্টিন। এটির আকৃতি অনুযায়ী, এটিকে টুথব্রাশ হোল্ডার হিসেবেই কাজে লাগান তিনি। মার্টিনের এক বন্ধু জেমস ব্রেঞ্চ, পেশায় প্রত্ন সামগ্রির ব্যবসায়ী যখন এই টুথব্রাশ হোল্ডারটি দেখেন, তখন তা0র একটু খটকা লাগে। কারণ, জেমস জানতেন বেশ কয়েক বছর আগে একই রকম একটি পাত্র নিলামে কয়েক লক্ষ ডলারে বিক্রি হয়েছিল। জেমস এই পাত্রটি পরীক্ষা করে মার্টিনকে জানান, তার এই টুথব্রাশ হোল্ডারটির বয়স এবং প্রত্নতাত্ত্বিক মূল্য অনেক। 

বিখ্যাত নিলাম আয়োজক সংস্থা ‘হানসন্স অকশনার্স’ জানিয়েছে, মার্টিনের কাছে থাকা এই পাত্রটি খ্রিস্টপূর্ব ১৯০০ বা তারও আগে ব্যবহৃত হত আফগানিস্তানে। কোনোভাবে নানা হাত ঘুরে ব্রিটেনে এসে পৌঁছায়। 

তার টুথব্রাশ হোল্ডারের ‘প্রকৃত পরিচয়’ জানার পর সেটিকে ১০০ ডলারে বিক্রি করে দিয়েছেন মার্টিন। এই প্রাচীন প্রত্ন সামগ্রিটির মূল্য না বুঝতে পারায় আক্ষেপের অন্ত নেই তার! নিলাম আয়োজক সংস্থা ‘হানসন্স অকশনার্স’-এর মতে, এই পাত্রটিরও কয়েক লক্ষ টাকা দর উঠবে নিলামে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল