বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৭১

ভালোবাসার ফ্রেঞ্চ ফ্রাই!

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯  

ফ্রেঞ্চ ফ্রাই বা আলু ভাজা আমাদের সবারই অন্যতম একটি প্রিয় খাবার। ছোট থেকে শুরু করে বড়রা সবাই এই মেন্যুটি পছন্দ করে এবং বিভিন্ন খাবারের সাথে গ্রহণ করে। তবে ভালোবাসা উপলক্ষে আপনার পছন্দের ফ্রেঞ্চ ফ্রাই যদি একটু ভালোবাস মাখা না থাকে তাহলে কি চলে? আসুন আজ আমরা জেনে নেই ভালোবাসা দিবস উপলক্ষ্যে কীভাবে হার্ট শেপের ফ্রেঞ্চ ফ্রাই  তৈরি করেবন। 

 

 

উপকরণ:

. আলু আধা কেজি

. তেল এক লিটার

. পানি ১ টেবিল চামচ

. লবণ ১/২ চা চামচ

. বিট লবণ স্বাদ মতো

. সাদা গোল মরিচের গুঁড়া স্বাদ মতো

. মরিচের গুঁড়া পরিমাণ মতো

. কাটার জন্য হার্ট শেপের ছাঁচ বা নাইফ

 

প্রণালি :

. প্রথমে তেল ও পানি ছাড়া অন্য সব মসলা এক সঙ্গে মিশিয়ে রাখুন।

. এবার আলুগুলো চামড়াসহ লম্বা অথবা চ্যাপ্টা করে স্লাইস করে নিন। সেই স্লাইসগুলো একটা একটা নিয়ে ছাঁচ অথবা নাইফ দিয়ে হার্ট শেপে কেটে নিন।

. এবার হার্ট শেপের আলুগুলোকে একটি পাতিলে পানি দিয়ে আধাসিদ্ধ/হালকা ভাপ দিয়ে নিন। খেয়াল রাখবেন যে আলু যাতে পুরোপুরি সিদ্ধ না হয়ে যায়।

. আধাসিদ্ধ হয়ে গেলে পাতিলের অবশিষ্ট গরম পানি ফেলে দিয়ে আধাসিদ্ধ আলুগুলোকে ঠাণ্ডা পানির মধ্যে ২-৩ মিনিট চুবিয়ে রাখুন।

. আলাদা বাটিতে প্রয়োজন মতো লবণ ও মরিচের গুঁড়া মিশিয়ে নিন।

 

. লম্বা করে কাটা আলুগুলো এবার সুন্দরভাবে সেই মিক্সিংয়ে মাখিয়ে নিন অথবা আলুগুলোর গায়ে মিক্সিং মশলা মাখিয়ে নিন।

. ফ্রাই প্যান বা কড়াইয়ে তেল গরম করে মশলামাখা আলুগুলোকে প্রয়োজন মতো ডুবো তেলে ভাজতে থাকুন। লাল রঙ হওয়া পর্যন্ত ভাজতে থাকুন, লাল হয়ে গেলে উঠিয়ে ফেলুন।

. সব ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন। সঙ্গে একটু লেটুস পাতা আর টমেটো সস রাখতে পারেন। এবার উপভোগ করুন মচমচে ও সুস্বাদু ফ্রেঞ্চ ফ্রাই। ফ্রেঞ্চ ফ্রাই আপনি সকালের টিফিনে, দুপুরের লাঞ্চে এমনকি বিকালের নাস্তায় হিসেবে খেতে পারেন। এছাড়া ফ্রেঞ্চ ফ্রাই পোলাও, বার্গার, স্যান্ডুইচ, কাবাব, চাইনিজ প্রভৃতি খাবারের সঙ্গে খাওয়া যায়।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল