বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১০৯

বিশ্ববাজারে আরও কমেছে তেলের দাম

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

বিশ্ববাজারে সোমবার ব্যারেলপ্রতি ব্রেন্ট ক্রুড তেলের দাম ১.২৮ ডলার বা ১.৪ শতাংশ কমেছে। শুক্রবার এই তেলের দাম ৪.১ শতাংশ বেড়েছিল।

চীনের জিরো-কোভিড নীতি, তেলের চাহিদা কমে যাওয়া এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সুদের হার আরও বাড়াতে পারে, এই সম্ভাবনা দেখা দেয়ায় তেলের দাম কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তেল রপ্তানিকারক দেশের সংগঠন ওপেক এর সদস্যরাষ্ট্রগুলো তেল সরবরাহ কিছুটা কমানোয় গত সপ্তাহে তেলের দামে কিছুটা পরিবর্তন এসেছিল। তবে বিশ্বে ক্রুড তেলের সবচেয়ে বড় আমদানিকারক চীনে লকডাউনের কারণে তেলের বাড়তি দাম এখন কমে এসেছে।

গত সপ্তাহে চীনে প্রায় সাড়ে ছয় কোটি মানুষ লকডাউনে ছিলেন। যদিও রোববার মাত্র ১,২৪৮ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সুদের হার আরও বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে।

ডিসেম্বরের ৫ তারিখ থেকে রাশিয়ার তেল আমদানির উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। আর জি-সেভেন রাষ্ট্রগুলোর নিষেধাজ্ঞা কার্যকর শুরু হবে ফেব্রুয়ারি থেকে। তবে নিষেধাজ্ঞার কারণে বছর শেষে তেলের দাম আবারও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর