ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

৬ ট্রিলিয়ন ডলারের বিশাল বাজেট প্রস্তাব বাইডেনের

প্রকাশিত: ০৪:০৮, ৩০ মে ২০২১  

ছয় ট্রিলিয়ন ডলারের বাজেট প্রস্তাব করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব নেওয়ার প্রথম বছরেই বিশাল এ বাজেট পরিকল্পনার প্রস্তাব দিলেন তিনি। বাজেটে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বিভিন্ন জনহিতকর কাজের পরিকল্পনা নিয়েছেন বাইডেন। জলবায়ু ও পরিবেশবিষয়ক কর্মসূচিকে গুরুত্ব দিয়ে দেশটির ধনীদের ওপর কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।

বাইডেন প্রস্তাব করলেও ব্যয়বহুল বাজেট বাস্তবায়নে কংগ্রেসের অনুমোদন লাগবে। নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্রেটিক পার্টি সংখ্যাগরিষ্ঠ হলেও উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাট-রিপাবলিকান ব্যবধান কাছাকাছি হওয়ায় বিপুল ব্যয়ের এ বাজেট সহজে গৃহীত হবে না বলেই অনেকে মনে করছেন।

স্থানীয় সময় শুক্রবার বাইডেনের আর্থিক পরিকল্পনা প্রকাশিত হওয়ার পর রিপাবলিকান দলের প্রভাবশালী সিনেটর লিন্ডসে গ্রাহাম বাজেট প্রস্তাবকে ‘ভয়ংকরভাবে ব্যয়বহুল’ বলে উল্লেখ করেছেন।

রিপাবলিকানরা বলছেন, বাজেট পাস করা হলে যুক্তরাষ্ট্রে জিডিপিতে ২০৩১ সালের মধ্যে ১১৭ শতাংশ ঘাটতি দেখা যাবে। এই হার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের মাত্রাকেও অতিক্রম করবে। যার কারণেই ৩ ট্রিলিয়ন ব্যয় ধরা হয়েছে। এ ছাড়া করপোরেশন, মূলধন সম্পদ ও ধনীদের ওপর বাড়তি কর আরোপ করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও তার ক্ষমতার প্রতি বছরে ঘাটতির বাজেট পরিকল্পনা প্রণয়ন করেছিলেন। তার ক্ষমতার শেষ বছরে বার্ষিক অর্থ ব্যয়ের জন্য ট্রাম্পের প্রস্তাব ছিল ৪ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারের।

বাইডেনের বাজেট প্রস্তাবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা অধিদপ্তর পেন্টাগন ও অন্যান্য সরকারি বিভাগ পরিচালনার জন্য বাজেটে প্রস্তাব করা হয়েছে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার। এছাড়াও দুটি পরিকল্পনা রয়েছে, যা আগেও উপস্থাপন করা হয়েছিল। চাকরির পরিকল্পনায় ২ দশমিক ৩ ট্রিলিয়ন এবং পরিবার পরিকল্পনায় ১ দশমিক ৮ ট্রিলিয়ন।

বাইডেন বলেছেন, জনগণের জন্য সরাসরি এই বিনিয়োগ যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।

বাইডেনের বাজেট পরিকল্পনার মধ্যে জলবায়ু ও পরিবেশের জন্য ৮০০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে পরিবেশবান্ধব জ্বালানি বা ক্লিন এনার্জির জন্য বিপুল অঙ্কের অর্থ ব্যয় করা হবে।

যুক্তরাষ্ট্রের তিন এবং চার বছরের শিশুদের প্রি-স্কুলের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ২০০ বিলিয়ন ডলার। দেশটির সব কমিউনিটি কলেজে বিনা মূল্যে উচ্চশিক্ষার ব্যবস্থা করা হচ্ছে। এ জন্য বাজেটে ১০৯ বিলিয়ন ডলার রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রে কর্মজীবীদের সবেতন পারিবারিক ছুটি দেওয়া হবে। এ জন্য বাজেটে ২২৫ বিলিয়ন ডলার রাখা হয়েছে। দেশটির সড়ক ও সেতু উন্নয়নের জন্য এক বছরে ১১৫ বিলিয়ন ডলার ব্যয় করা হবে। এছাড়া নাগরিকদের ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা সম্প্রসারিত করার জন্য ১১০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে।

হোয়াইট হাউসের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা সিসিলিয়া রাউজ স্বীকার করেছেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে এখন অস্থিরতা লক্ষণীয়। তবে ভবিষ্যতে দেশটির অর্থনীতিতে জাতীয় প্রবৃদ্ধি ২ শতাংশে স্থির হবে বলে তিনি আশা করেছেন।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়