ঢাকা, ২০২১-০৩-০৩ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

৩৯ বছর পর ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের আসল গীতিকার কে ?

প্রকাশিত: ০৩:২০, ১০ ফেব্রুয়ারি ২০২১  

বিশিষ্ট সংগীত শিল্পী এন্ড্রু কিশোরের গাওয়া ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ কালজয়ী গানটির সত্যিকারের গীতিকারকে ৩৯ বছর পর স্থির হলো। জহিরুল হক পরিচালিত ‘প্রাণ সজনী’ ছবির গান এটি। গানটির সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলম খান।

জানা যায়, বাংলা ভাষার অন্যতম এই গানের গীতিকারের নাম ৩৯ বছর ধরে ভুল জেনে এসেছে শ্রোতারা। গানটির গীতিকার হিসেবে এতদিন লেখা হতো প্রখ্যাত গীতিকার মনিরুজ্জামান মনিরের নাম। অথচ এ গানের গীতিকার তিনি নন। আসল গীতিকার হচ্ছেন সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। প্রয়াত এই শিল্পী-গীতিকারের মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজীর আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস এ সিদ্ধান্ত দিয়েছে।

 কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন।
 তিনি বলেন, সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীর মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজী এক আবেদন করেন আমাদের কাছে। সেই আবেদনের মাধ্যমে আমরা অবগত হই, “ডাক দিয়াছেন দয়াল আমারে” গানটির গীতিকার সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। তিনি যে তথ্যপ্রমাণ দিয়ে তাতেও এটা প্রমাণিত হয়। তিনি আমাদের জানিয়েছেন, গানটি আসাদউদ্দৌলা শিরাজীর মাজারে দীর্ঘদিন থেকে পরিবেশিত হয়ে আসছে। গানটি ১৯৬৫ সালে প্রকাশিত একটি গ্রন্থেও রয়েছে।’

সম্প্রতি, একটি ইউটিউব চ্যানেলে এ গানের গীতিকার হিসেবে মনিরুজ্জামান মনিরের নাম উল্লেখ থাকার বিষয়টি তাদের নজরে এসেছে বলেও জানিয়েছেন তিনি। বলেছেন, ‘এ বিষয়ে মনিরুজ্জামান মনিরের কাছে কপিরাইট অফিস ব্যাখ্যা চাইলে তিনি জানিয়েছেন, তিনি এ গানের গীতিকার হিসেবে দাবি করেন না। সুরকার আলম খানও মনিরুজ্জামানের পক্ষে কোনো বক্তব্য দেননি।

সর্বশেষ
জনপ্রিয়