শুক্রবার   ১৪ জুন ২০২৪   জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১   ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৬৭২

জমজমাট ঈদ বাজার

২৮ জুন ঈদুল আযহা কোথায়, কখন ঈদ জামাত

প্রকাশিত: ২৪ জুন ২০২৩  



 
আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আজহা পালিত হবে ২৮ জুন। ঈদুল আজহা উদ্যাপনের লক্ষ্যে ইতিমধ্যে নিউইয়র্কসহ বিভিন্ন স্টেটে মুসলিম সম্প্রদায়ের মানুষেরা  ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। নিউইয়র্কে ইতোমধ্যেই জমে উঠেছে ঈদের বাজার। ঈদের কেনা-কাটার পাশাপাশি সবাই গভীর অপেক্ষা করে আছে চাঁদ রাতের জন্য।
বিভিন্ন গ্রোসারী ও খামারে কোরবানীর অর্ডার দেয়া শুরু হয়েছে। এবার গরু-খাসীর দাম অন্যান্য বারের তুলনায় বেশী বলে ক্রেতারা অভিযোগ করছেন।
এছাড়াও তেল, মশলা, পেঁয়াজ, সেমাইসহ প্রায় সব ভোজ্যপণ্যের দামও অনেক বেড়ে গিয়েছে। এখানেও ঈদকে উপলক্ষ করে প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম বাড়িয়ে দেয়া ব্যবসায়ীদের রীতিতে পরিণত হয়েছে। যার ফলে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষদের এসব পণ্য কিনতে হিমশিম খেতে হচ্ছে।
বাংলাদেশি অধ্যুষিত কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, এস্টোরিয়া, ব্রুকলীনের ওজোনপার্ক,  চার্চ-ম্যাগডোনাল্ড, ব্রঙ্কসের বাংলা বাজার এলাকার গ্রোসারীগুলো কোরবানির অর্ডার নিচ্ছে। অনেকেই এককভাবে অর্ডার দিচ্ছেন। কেউ আবার আত্নীয়-স্বজন বা বন্ধু-বান্ধবদের সাথে মিলিয়ে অর্ডার দিচ্ছেন। তবে দামটা চড়া বলে জানিয়েছেন ক্রেতারা।
কাঁচা বাজার ছাড়াও জ্যাকসন হাইটসের প্রতিটি কাপড়ের দোকানে থরে থরে সাজানো হয়েছে ঈদের পোষাক। সৌখিনভাবে সাজানো লেটেস্ট ডিজাইনের পাজামা-পাঞ্জাবি, শাড়ি, সেলোয়ার-কামিজ, ফতোয়া, টুপি, টিপ, রেশমি চুড়ির সমারোহে দোকানগুলি এখন জমজমাট।
ঈদের আগের রাতে নিউইয়র্কে বাঙালি অধ্যুষিত এলাকায় বর্ডুল আয়োজনে জমে ওঠে চাঁদ রা তবা মেহেদী রাত। এই সময়টির জন্য সবাই অপেক্ষা করে আছে।
কোথায়, কখন ঈদের জামাত:
ইতিমধ্যে নিউইয়র্কে বিভিন্ন মসজিদের পক্ষ থেকে ঈদের নামাজের প্রস্ততি নিয়ে ফেলেছে। নিউইয়র্ক ছাড়াও ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেস, ফ্লোরিডা, মিশিগান, নিউজার্সি, কানেক্টিকাটসহ মুসলিম-অধ্যুষিত স্টেট ও সিটিসমূহে ঈদের জামাতের আয়োজন করা হবে।
জ্যামাইকা, জ্যাকসন হাইটস, কুইন্স ভিলেজ, হলিস, সাউথ জ্যামাইকা, ওজন পার্ক, রিচমন্ড হিল, পারসন্স, উডসাইড, এস্টোরিয়া, ব্রঙ্কস, ব্রুকলিন, ম্যানহাটনের বিভিন্ন মসজিদ এবং নিউইয়র্ক স্টেটের বিভিন্ন এলাকায় যেখানে মুসলিম কমিউনিটি ও মসজিদ আছে, সেখানে ঈদের জামাতের ব্যবস্থা করা হচ্ছে।
জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে জ্যামাইকার টমাস এডিসন হাইস্কুলের মাঠে। সেখানে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। এই জামাতে মহিলাদেরর নামাজ পড়ার ব্যবস্থা রাখা হবে। ইতিমধ্যে সেখানে ঈদের নামাজের অনুমোদনও পাওয়া গেছে। যদি বৃষ্টি হয়, তাহলে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে। সে ক্ষেত্রে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। জামাতগুলো হবে সকাল ৮টা, ৯টা ও ১০টায়। এখানে পুরুষের পাশাপাশি নারী ও শিশুদের জন্যও নামাজের ব্যবস্থা রয়েছে।
এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। এস্টোরিয়ার ৩৬ স্ট্রিটে (৩৬ ও ৩৭ অ্যাভিনিউর মাঝে) জামাত হবে। আবহাওয়া খারাপ হলে মসজিদের ভেতরে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায় এবং তৃতীয় জামাত সকাল নয়টায় হবে। মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। তৃতীয় জামাতে মহিলারা অংশগ্রহণ করতে পারবেন।
আল আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে জ্যামাইকার সুজান বি এন্থনির প্লে-গ্রাউন্ডে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বাইরে হলে একটি জামাতে নামাজ হবে সকাল সাড়ে আটটায়। পরিচালনা পরিষদের সেক্রেটারি খন্দকার তরিকুল ইসলাম জানিয়েছেন, প্লে-গ্রাউন্ডে সকাল সাড়ে আটটায় জামাত হবে একটি। এ জন্য সব প্রস্তুতিও নেওয়া হয়েছে। তবে বৃষ্টি হলে প্রস্তুতি রয়েছে মসজিদে ঈদের নামাজের ব্যবস্থা করার। সে ক্ষেত্রে চারটি জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে মসজিদে প্রথম জামাত সকাল সাতটা, দ্বিতীয় জামাত সকাল আটটা, তৃতীয় জামাত সকাল নয়টা এবং চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। তিনি বলেন, জামাতে যেসব শিশু আসবে, তাদের জন্য থাকবে কটন ক্যান্ডি ও বেলুন।
দারুল উলুম নিউইয়র্ক-এর ঈদের জামাত সকাল ৮ টায় পার্কিং লটে অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে মসজিদের ভেতরে জামাতটি অনুষ্ঠিত হবে।
জ্যাকসন হাইটসে ডাইভারসিটি প্লাজায় নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে পাঁচটি। সকাল ছয়টা থেকে জামাত শুরু হবে। এরপর প্রতি এক ঘণ্টা পরপর ঈদের জামাত হবে। বৃষ্টি হলে কাবাব কিংয়ের দোতলায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সেখানে পরপর পাঁচটি জামাতের ব্যবস্থা করা হবে বলে জানান মাওলানা কাজী কাইয়্যূম।
এদিকে জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টারের উদ্যোগে ঈদের পরদিন স্বল্প আয়ের মানুষের মধ্যে এবং যারা কোরবানি দিতে পারবেন না, তাদের মধ্যে কোরবানির মাংস বিতরণ করা হবে। এই মাংস যারা বিতরণ করতে চান, তারা ঈদের পরদিন বিকেল চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত জ্যাকসন হাইটসে মোহাম্মদী সেন্টারে কোরবানির মাংস দিতে পারবেন।
ওজনপার্কের আল ফুরকান মসজিদে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। ৭৭ অ্যান্ড গ্ল্যানেমার অ্যাভিনিউতে দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল আটটায় আর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল নয়টায়।
আল কুবা ইসলামিক সেন্টার অব জ্যামাইকার উদ্যোগে সাউথ জ্যামাইকার পিএস ৫০ স্কুলের মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সকাল আটটায় একটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ঈদের জামাত হবে তিনটি। সে ক্ষেত্রে প্রথম জামাত হবে সকাল সাড়ে সাতটায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে আটটায় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে নয়টায়।
দারুস সালাম মসজিদে ঈদের জামাতের আয়োজন করা হয়েছে। মসজিদের ভেতরে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। ১৪৮-১৬-৮৭ রোড, জ্যামাইকায় এই মসজিদের অবস্থান। এখানে ঈদের প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায় এবং চতুর্থ জামাত সকাল দশটায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ব্যতীত অন্য সব জামাতে মহিলাদের জন্য নামাজের ব্যবস্থা করা হয়েছে।
ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারের উদ্যোগে পিএস ১২৭ এর মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। একটি জামাতের জন্য সময় নির্ধারণ করা হয়েছে সকাল সাড়ে আটটা। বৃষ্টি হলে মসজিদের ভেতরে দুটি জামাতের ব্যবস্থা থাকবে। সেই হিসাবে প্রথম জামাত হবে সকাল আটটায় ও দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল নয়টায়।
ওজন পার্কের বড় জামাত অনুষ্ঠিত হবে আল আমান মসজিদে। সেখানেও বিপুলসংখ্যক মানুষ জামাতে অংশ নেবেন। এ ছাড়া ওজন পার্কের ফুলতলী জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।
ব্রুকলিনে বায়তুল জান্না জামে মসজিদ অ্যান্ড মুসলিম কমিউনিটি সেন্টারের উদ্যোগে ব্রুকলিনের ৫৬৯ ম্যাকডোনাল্ড অ্যাভিনিউতে খোলা রাস্তায় ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। বৃষ্টি না হলে সেখানে ঈদের জামাত হবে দুটি। একটি হবে মসজিদের ভেতরে। যারা কোরবানি দেবেন, তাদের জন্য এই জামাতের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া একটি জামাত হবে খোলা স্থানে। এটি হতে পারে সকাল সাড়ে আটটা অথবা নয়টায়। বৃষ্টি হলে মসজিদের ভেতরে সবগুলো জামাত হবে। সে ক্ষেত্রে জামাত হবে পাঁচটি। নামাজ শুরু হতে পারে সকাল সাড়ে ছয়টায়।
বায়তুল ইসলাম মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে ব্রঙ্কসে ঈদের জামাত শুরু হবে সকাল সাড়ে আটটায়।
ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে খোলা আকাশের নিচে ঈদের বিশাল জামাত অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ঈদের জামাত অনুষ্ঠিত হবে তিনটি। বৃষ্টি না হলে একটি বড় জামাত অনুষ্ঠিত হতে পারে।
রিয়াজুল জান্নাহ ইসলামিক সেন্টার ইনকের উদ্যোগে জ্যামাইকায় সকল মুসলমানকে নামাজ আদায় করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।
এ ছাড়া অন্যান্য মসজিদের খোলা স্থানে নামাজের সব পূর্বপ্রস্ততি রয়েছে। পাশাপাশি বৃষ্টির জন্য প্রস্ততি রয়েছে ঈদের নামাজ মসজিদের ভেতরে করার। সে ক্ষেত্রে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। জ্যাকসন হাইটসে আল নূর ইসলামিক সেন্টার, আল নূর ইসলামিক সেন্টার শরিয়া বোর্ড নিউইয়র্ক, নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার, পার্কচেস্টার জামে মসজিদ, বাংলা বাজার জামে মসজিদ, বাংলাদেশ মুসলিম সেন্টার, মোহাম্মদী সেন্টার, দারুল উলম, ইকনা মসজিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
যেসব স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে, সেসব স্থানের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল