ঢাকা, ২০২১-০১-২০ | ৭ মাঘ,  ১৪২৭
সর্বশেষ: 
শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

হুতি বিদ্রোহীদের হাতে বন্দী ৫ বাংলাদেশি

প্রকাশিত: ১০:৩৫, ৩০ নভেম্বর ২০২০  

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হাতে প্রায় ১০ মাস ধরে বন্দী বেশ কয়েকজন বাংলাদেশি নাবিক। তাঁদের সঙ্গে আছেন ভারত ও মিসরের কয়েকজন নাবিকও। গত ফেব্রুয়ারির শুরুতে ওমান থেকে সৌদি আরব যাওয়ার পথে ৩টি জাহাজের ২০ জন নাবিক ইয়েমেনের উপকূলে থামলে হুতি বিদ্রোহীরা তাঁদের বন্দী করেন।

কেরালা থেকে প্রকাশিত ভারতের নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস আজ রোববার এ খবর জানায়। তবে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও নৌ পরিবহন অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা এই প্রতিবেদককে জানান, ইয়েমেনে বাংলাদেশের নাবিক আটকে পড়ার বিষয়ে তাঁদের কাছে এখন পর্যন্ত কোনো তথ্য নেই।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, হুতি বিদ্রোহীদের হাতে আটক ২০ জন নাবিকের মধ্যে ১৩ জন ভারতের। আর বাকি সাতজন বাংলাদেশ ও মিসরের নাগরিক। 

অসমর্থিত কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ওই সাত নাবিকের মধ্যে পাঁচজন বাংলাদেশের নাগরিক।

বন্দী নাবিকদের মধ্যে একজন হলেন ভারতের কেরালার বাসিন্দা প্রবিন থাম্মাকারানতাবিদা (৪৫)। তিনিই হোয়াটসঅ্যাপে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, নির্মাণকাজের জন্য তাঁরা ওমান থেকে সৌদি আরবে যাচ্ছিলেন। যাত্রাপথে তাঁরা লোহিত সাগরে একটি জাহাজডুবির খবর পান। ডুবে যাওয়া জাহাজের নাবিকদের উদ্ধারের পর তিনটি জাহাজ ইয়েমেনের উপকূলে নোঙর করে। পরে ইয়েমেন কোস্টগার্ড সদস্যের পরিচয় দিয়ে একদল লোক ২০ নাবিককে ইয়েমেনের রাজধানী সানায় নিয়ে যায়। পরে কোস্টগার্ডের পরিচয় দেওয়া লোকজন জানান, তাঁরা হুতি বিদ্রোহী। ইয়েমেনের জলসীমায় অবৈধভাবে প্রবেশের অপরাধে ২০ নাবিককে আটকের কথা জানায় তাঁরা।

বন্দী নাবিকদের বরাতে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ভারত, বাংলাদেশ ও মিসরের আটক ২০ নাবিককে হুতি বিদ্রোহীরা একটি হোটেলে আটকে রেখেছেন। ভেতরে কাউকে যেতে দেওয়া হয় না। বাইরে থেকে লোক এসে তাঁদের খাবার দিয়ে যান।

শুরুতে তাঁদের ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন হুতি বিদ্রোহীরা। নাবিকেরা অভিযোগ করেছেন, ওমানের তিন জাহাজের মালিকেরা এখন পর্যন্ত নাবিকদের ছাড়ানোর চেষ্টা করছেন না। হুতি বিদ্রোহীরা মুক্তিপণ হিসেবে দুই লাখ ওমানি রিয়াল দাবি করেছেন। মুক্তিপণের টাকা দিতে অস্বীকৃতি জানিয়েছেন মালিকেরা।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, ইয়েমেনের ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা মাস চারেক আগে বন্দী নাবিকদের সঙ্গে কথা বলেছেন। ভারতীয় কূটনীতিকেরা সবাইকে মুক্ত করা হবে বলে জানিয়েছেন। ভারতের কূটনীতিকেরা হুতি বিদ্রোহীদের হাতে বন্দী ২০ নাবিককে সরকারনিয়ন্ত্রিত কোনো জায়গায় নেওয়া যায় কি না, সেই চেষ্টা করছেন।

এদিকে ওমানের জাহাজমালিকেরা গত ফেব্রুয়ারি থেকে নাবিকদের কোনো বেতন দিচ্ছেন না বলে জানিয়েছেন বন্দীরা।

উল্লেখ্য, ইয়েমেনে এখন গৃহযুদ্ধ চলছে। হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে রাজধানী সানার নিয়ন্ত্রণ নেন। আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রেসিডেন্ট মনসুর হাদির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে হুতি বাহিনী। মনসুর হাদির পক্ষে হুতিদের বিরুদ্ধে ইয়েমেনে অভিযান চালাচ্ছে সৌদি আরব। সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্রও। অন্যদিকে ইরান হুতি বিদ্রোহীদের সহায়তা করছে। যদিও তেহরান সরাসরি বিষয়টি স্বীকার করে না। সূত্র: প্রথম আলো

সর্বশেষ
জনপ্রিয়