ঢাকা, ২০২১-১২-০৯ | ২৪ অগ্রাহায়ণ,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

হঠাৎ আইডিয়াল কলেজ বন্ধ ঘোষণায় বিব্রত শিক্ষার্থীরা

প্রকাশিত: ০৩:৩৪, ২৪ নভেম্বর ২০২১  

রাজধানীর আইডিয়াল কলেজ হঠাৎ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার রাতে কলেজ বন্ধের ঘোষণা দেওয়া হয়। দেশরুপান্তর

আইডিয়াল কলেজ অধ্যক্ষ সূত্রে জানানো হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা পরবতী বিশ্রামের জন্য আগামী ২৪ নভেম্বর থেকে ২৫ তারিখ ক্লাস বন্ধ থাকবে। ২৭ তারিখ সকাল ৯টা থেকে যথারীতি ক্লাস চলবে।হঠাৎ আইডিয়াল কলেজ বন্ধ ঘোষণা

মঙ্গলবার দুপুরে বাসে হাফ পাস কার্যকরের দাকিকে কেন্দ্র করে ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে বাগবিতণ্ডা পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের সঙ্গে।

এ ঘটনায় সমাবেশ শেষে আইডিয়াল কলেজের রায়হান উদ্দিন মাহি নামে এক শিক্ষার্থীকে তুলে আনে ঢাকা কলেজ ছাত্রলীগ। পাঁচ ঘণ্টার দেনদরবার শেষে ছাড়া পাওয়ার পর দুদিন আইডিয়াল কলেজ বন্ধ থাকার ঘোষণা দেয় কলেজ প্রশাসন।

হঠাৎ কলেজ বন্ধের ঘোষণায় বিব্রত শিক্ষার্থীরা। নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী জানান, হাফ ভাড়া নিয়ে একটা সমাধানে আসা দরাকার। শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করতেই ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি আরও জানান, যেখানে আমাদের শিক্ষকরা আমাদের এ যৌ ক্তিক দাবি আদায়ে সহযোগিতা করার কথা। সেখানে তারা আমাদের অসহযোগিতা করছেন।

এর আগে হাফ পাসের দাবিতে মঙ্গলবার দুপুর ১২টার দিকে ছাত্ররা প্রথমে নীলক্ষেত ও পরে সায়েন্স ল্যাবরেটরিতে সমাবেশ করেন। বেলা ২টা ১০ মিনিটের দিকে ২৫ নভেম্বর আবার আন্দোলনের কর্মসূচি দিয়ে বিরতি টানেন ছাত্ররা। তারা মিছিল নিয়ে নীলক্ষেতের দিকে যাওয়ার সময় হঠাৎ লাঠিসোঁটা নিয়ে একদল তরুণ ছাত্রদের ধাওয়া দেন। এরপর পুলিশের উপস্থিতিতে আইডিয়াল কলেজের এক ছাত্রকে ধরে নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় আইডিয়াল কলেজের ১১ শিক্ষকের একটি প্রতিনিধি দল ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খন্দকারের সঙ্গে দেখা করেন।

সেলিম উল্লাহ খন্দকার অবশ্য কোনো ছাত্রকে আটকে রাখা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাব দেননি।

তিনি বলেন, ‘আমি ঠিক জানি না, কোনো ছাত্র এখানে আছে কিনা। আমার সামনে আইডিয়াল কলেজের শিক্ষকেরা আছেন, ছাত্রলীগের ছেলেরা আছে। তারা বলছে, তাদের একটা মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।’

তবে আইডিয়াল কলেজের অধ্যক্ষ জসিমউদ্দীন আহমেদ সন্ধ্যা সোয়া ৭টার দিকে জানান, তারা ছাত্রটিকে ফিরিয়ে এনেছেন।

প্রত্যক্ষদর্শী ও হামলার শিকার শিক্ষার্থীরা বলেন, কর্মসূচির শেষ পর্যায়ে সায়েন্স ল্যাব থেকে নিউমার্কেটের মোড় ঘুরে আবার সায়েন্স ল্যাব পর্যন্ত একটি মিছিল করার প্রস্তুতি নিচ্ছিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। ওই মিছিলে ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা মোটরসাইকেল ভাঙচুরের অভিযোগ তুলে হামলা চালান।

শিক্ষার্থীরা বলছেন, প্রথম দফা হামলার পর সায়েন্স ল্যাব মোড়ে গিয়ে শিক্ষার্থীরা জড়ো হলে তাদের ওপর আরেক দফা হামলা করে ছাত্রলীগ। এই হামলার সময় রাস্তায় স্কুল-কলেজের পোশাক পরা সব শিক্ষার্থীকেই মারধর করা হয়। হামলার পর ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিতে দিতে তারা ঢাকা কলেজের ভেতরে চলে যান।

জানা গেছে, ওই ছাত্রকে প্রায় ৫ ঘণ্টা আটকে রাখার পর পুলিশ, ঢাকা কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজ কর্তৃপক্ষের বৈঠকে সমঝোতা হয়। এ সময় ধানমন্ডি আইডিয়াল কলেজ কর্তৃপক্ষ অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে।

বৈঠকে পুলিশের পক্ষে উপস্থিত ছিলেন ধানমন্ডি থানার ওসি (অপারেশন) ডাবলু ও কলাবাগান থানার ওসি (অপারেশন) আবু জাফর। ঢাকা কলেজের পক্ষে ছিলেন ঢাকা কলেজ ছাত্রাবাস কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। আরও ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর এ টি এম মঈনুল হোসেন, ধানমন্ডি আইডিয়াল কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. মজিবুর রহমান ও ঢাকা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ড. কুদ্দুস শিকদার।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়