শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪৫

বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদ দেখা যাবে আজ

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

সাড়ে চারশ' কোটি বছরের চেনা চাঁদটি অচেনা রূপে হাজির হতে যাচ্ছে আজ! আলোয় উদ্ভাসিত নয়, তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। স্বমহিমায় মধ্যগগনে অধিষ্ঠিত হবে এটি, অন্যদিনের তুলনায় আয়তনে ও আলোয় বেড়ে যাবে। যাকে বিজ্ঞানীরা বলে থাকেন, 'সুপার মুন'।

 

‘সুপার ব্লাড মুন' দেখার সৌভাগ্য হবে বাংলাদেশ থেকেই। আজ পৃথিবীর আকাশে দেখা মিলবে এই পূর্ণ চাঁদের, যা এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল সুপারমুন। এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোম মুন, হাঙ্গার মুন ও বোন মুনও বলা হয়।

বাংলাদেশ থেকে সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপার মুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। সুপার মুনের ঔজ্জল্য থাকে স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর