ঢাকা, ২০২১-০৬-২৫ | ১১ আষাঢ়,  ১৪২৮
সর্বশেষ: 
অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

সাইফউদ্দিনের কনকাসন তাসকিন, তৈরি হলো ইতিহাস

প্রকাশিত: ০৫:৪৪, ২৬ মে ২০২১  

ব্যাটিং করার সময় হেলমেটে আঘাত পেয়েছিলেন সাইফউদ্দিন। তখনই তিনি কনকাসনের চিহ্ন দেখিয়েছিলেন ড্রেসিং রুমের উদ্দেশ্যে। যার ফলে ফিল্ডিংয়ে নামার সময় সাইফউদ্দিনের কনকাশন হিসেবে মাঠে নামানো হলো তাসকিন আহমেদকে।

একই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে তৈরি হয়ে গেলো ইতিহাস। এই প্রথম ওয়ানডেতে কনকাসন ব্যবহার হলো এবং সেটা বাংলাদেশের দুই ক্রিকেটার সাইফউদ্দিন এবং তাসকিন আহমেদকে দিয়ে।

বাংলাদেশ ইনিংসের ৪৭তম ওভারের খেলা চলছিল তখন। লঙ্কান পেসার দুষ্মন্তে চামিরার একটি শট বলের ডেলিভারি গিয়ে আঘাত হেনেছিল সাইফউদ্দিনের হেলমেটে। সাইফউদ্দিন হুক করার চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হয়েছিলেন।

যার ফলে বলটা মাথায় আঘাত হানে। তবুও মুশফিকুর রহীমের সঙ্গে একটি সিঙ্গেল নেয়ার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু কুশল মেন্ডিস বল ধরে সরাসরি থ্রোতে সাইফউদ্দিনের উইকেট ভেঙে দেন এবং রান আউট হয়ে ফিরে যান তিনি।

১১ রানের মাথায় রানআউট হয়ে যান তিনি। ফিল্ডিংয়ের সময় সাইফউদ্দিনেরই ক্যাটাগরির আরেকজনকে (লাইক ফর লাইক) কনকাসন বদলি হিসেবে মাঠে নামানোর প্রয়োজন হয়। সে ক্ষেত্রে তাসকিন আহমেদই হলেন সাইফউদ্দিনের কনকাসন। এই ম্যাচে আর মাঠে নামার সুযোগ পাবেন না সাইফউদ্দিন।

তাসকিন আহমেদ প্রথম ওয়ানডের একাদশে ছিলেন। তবে ৯ ওভারে ৬২ রান দিয়ে কোনো উইকেট পাননি তিনি। তবে উইকেট এবং কন্ডিশন বিবেচনায় দ্বিতীয় ওয়ানডেতে আর তাকে একাদশে রাখা হয়নি। প্রথম ওয়ানডেতে ৮ বলে দুটি বাউন্ডারি মেরে ১৩ রানে অপরাজিত ছিলেন সাইফ। এরপর বল হাতে নিয়েছিলেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট।

পুরুষ ওয়ানডে ক্রিকেটে এই প্রথম কনাকসনের নিয়ম ব্যবহার করে ইতিহাসের পাতায় প্রবেশ করলেন সাইফউদ্দিন এবং তাসকিন আহমেদ। এর আগে নারী ওয়ানডে ক্রিকেটে একবার কনকাসন বদলির নিয়ম ব্যবহার করা হয়েছিল।

কনকাসন কী?
কোনো খেলোয়াড়ের মাথায় আঘাত লাগলেই সেটাকে আইসিসির নিয়মে কনাকসন বলা হয়। তখন যে ধরনের খেলোয়াড় মাথায় আঘাত পাবেন, ঠিক তার বদলি হিসেবে সেই ধরনের খেলোয়াড়কেই মাঠে নামানো যাবে। অর্থ্যাৎ ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটসম্যান, পেসারের পরিবর্তে পেসার, স্পিনারের পরিবর্তে স্পিনার। আর যিনি পরিবর্তিত হিসেবে মাঠে নামবেন, তাকে বলা হয় কনকাসন সাব। তবে মাথা ছাড়া অন্য কোথাও আঘাত লাগলে সেটা কনকাসন হবে না।

২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের কোনো খেলোয়াড় হিসেবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ভারতের বিপক্ষে লিটন দাস কনকাসন হিসেবে নাম লেখান। তার পরিবর্তে মাঠে নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ।

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়