ঢাকা, ২০২২-০৬-৩০ | ১৬ আষাঢ়,  ১৪২৯
সর্বশেষ: 
উবার ও লিফট ড্রাইভারদের বেতন বৃদ্ধি নিরাপত্তা নিয়ে শংকিত আমেরিকা -চিকেন ফার্মে বার্ড ফ্লু আতঙ্ক মেডিকেইড হারাচ্ছেন লাখো আমেরিকান পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ! অনুসন্ধানী সাংবাদিকতায় হস্তক্ষেপ না করার ঘোষণা যুক্তরাষ্ট্র বিচার ১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো ফ্রান্স প্রেসিডেন্টকে চড় মারার মাশুল কতটা? কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

আজকাল’কে টাওয়ার হ্যামলেটসের মেয়র

সততার লড়াইয়ে কখনও কেউ পরাজিত হয় না

প্রকাশিত: ০৫:১৭, ২১ মে ২০২২  



   
দর্পণ কবীর, লন্ডন থেকে ফিরে
বৃটেনের স্থানীয় নির্বাচনে ঐতিহাসিক লন্ডন শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকার মেয়র প্রার্থী হয়ে বিপুল ভোটে নির্বাচিত হয়ে বাংলাদেশের সন্তুান লৎফর রহমান ঈর্ষণীয় এক মাইলফলক তৈরি করেছেন, যা এখন বৃটেনের আভ্যন্তুরীণ রাজনীতিতে আলোচনার ‘ভূ-কম্পন’ সৃষ্টি হয়েছে। বৃটেনের বিভিন্ন মিডিয়ায় এখন লুৎফর রহমানকে নিয়ে সংবাদ প্রকাশিত হচ্ছে। অভিবাসী সমাজের প্রতিনিধি হিসাবে মূলধারার রাজনীতিতে লুৎফর রহমানের উল্টো স্রােত থেকে বিপুল ভোটের জয়লাভের সাফল্যগাঁথা শুধু বৃটেনেই নয়, তা ছড়িয়ে পড়েছে সীমানা ছাড়িয়ে বিভিন্ন দেশে। বিশেষ করে, বহির্বিশ্বে বসবাসকারী বাংলাদেশিসহ অভিবাসীদের মধ্যে অনুপ্রেরণা এবং দৃষ্টান্তুর গল্প উচ্চারিত হচ্ছে। গত ৬ মে লন্ডনের টাওয়ার হ্যামলেটস এলাকায় স্বতন্ত্র প্রার্থী হিসাবে মেয়র নির্বাচিত হন সিলেটে জন্ম নেয়া সন্তুান লুৎফর রহমান। এই এলাকার মেয়র ছিলেন ক্ষমতাসীন দলের প্রার্থী জন বিগস। দু’দফা নির্বাচনে জয়ী হয়ে বিগত আট বছরের সময়কালে পরাজিত মেয়র ভীষণরকম সফলও ছিলেন। এরপরও তিনি লুৎফর রহমানের কাছে ধরাশায়ী হয়েছেন কেন-এই প্রশ্ন লন্ডনবাসীদের কাছে বিস্ময়কর চিহ্নের মত। প্রশ্ন তাদের সাধারণ মানুষের প্রতীক-লুৎফর রহমান কী এমন জাদুর কাঠি আছে? এর জবাবটা আজকাল প্রতিনিধির কাছে দিয়েছেন তিনি। গত ১২ মে বিকেলে লন্ডনের হোয়াইট চ্যাপেল এলাকায় আজকাল প্রতিনিধির সঙ্গে দেখা হলে প্রশ্নটির জবাবে তিনি বলেন, সততাই শক্তি। রাজনীতি বা জনসেবায় সৎ থাকলে মানুষের ভালবাসা প্রবল স্রােতের মত ভাসিয়ে নিয়ে যায়। এবারের নির্বাচনে সেটাই প্রমাণ হয়েছে। তিনি আরো বলেন, আমি মনে করি সততার লড়াইয়ে কখনও কেউ পরাজিত হয়না। আমিও হইনি। তবে আমাকে ধৈর্য ধরতে হয়েছে। মিথ্যাচারের বিরুদ্ধে লড়তে হয়েছে। লড়াইয়ে অবিচল থাকতে হয়েছে। তিনি লন্ডন প্রবাসী বাংলাদেশিসহ সকল ভোটারদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
সংক্ষিপ্ত আলোচনা শেষ করে লুৎফর রহমান যখন ব্রিকলিনের দিকে হেঁটে যাচ্ছিলেন, তখন দেখা যাচ্ছিলো মানুষের কাফেলা এসে তাঁর সামনে এসে ভিড় জমাচ্ছিলো। তিনি সকলের সঙ্গে হাত মেলাচ্ছিলেন, কুশল বিনিময় করছিলেন, যেন রাজনীতির বরপুত্র!    
উল্লেখ্য, লুৎফর রহমান যখন টাওয়ার হ্যামলেটসের দ্বিতীয় মেয়াদে মেয়র, তখন একটি অশুভচক্র তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়। তার বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মামলা দায়ের হয়। তিনি তখন নিজ থেকে মেয়র পদ থেকে সরে দাঁড়ান এবং দীর্ঘদিন মামলা মোকাবেলা করেন। এই সময়কালে লেবার পার্টির রাজনীতিক জন বিগস দু’দফা মেয়র নির্বাচিত হন। লুৎফর রহমান মামলা থেকে অব্যাহতি পান আদালত থেকে এবং তিনি অভিযোগমুক্ত হন। অনেকে মনে করেছিলেন তিনি হয়তো আর আলোর সুবর্ণ রেখায় উদ্ভাসিত হতে পারবেন না। কিন্তু তাদেও ধারনা মিথ্যা প্রমাণ করে দিয়ে স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জয়লাভ করে অনন্য মাইলফলক তৈরি করতে সক্ষম হন।   
আরো উল্লেখ্য যে, টাওয়ার হ্যামলেটস এলকায় তিন লক্ষাধিক লোকের বসবাস।  এবার নির্বাচনে দুই লক্ষ পাঁচ হাজার ভোটার নিবন্ধিত হয়েছিল। ভোট কাষ্ট হয়েছিল ৮৬ হাজার ৯ ভোট। লুৎফর রহমান ভোট পেয়েছেন ৪০ হাজার ৮ শত ৪ ভোট। যা মোট প্রদত্ত ভোটের ৫৪ শতাংশ। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি লেবারপার্টির জন বিগস ভোট পেয়েছেন ৩৩ হাজার ৪ শত ৮৭ ভোট।
লুৎফর রহমান ১৯৬৫ সালে সিলেটের ওসমানী নগরে জন্মগ্রহণ করেন। তিনি ২০১০ এবং ২০১৪ সালে স্বতন্ত্র প্রার্থী হিসাবে টাওয়ার হ্যামলেটস এলাকার মেয়র নির্বাচিত হয়েছিলেন।

 

Space For Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement Advertisement
সর্বশেষ
জনপ্রিয়