ঢাকা, ২০২০-০৮-১৫ | ৩১ শ্রাবণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

শহিদুল ইসলাম যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

প্রকাশিত: ০৪:০২, ৪ জুলাই ২০২০  


আজকাল ডেস্ক
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নতুন মুখ আসছে। পেশাদার কূটনীতিক রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন। সরকারের উচ্চ পর্যায়ে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্বস্ত সূত্র জানায়।
রাষ্ট্রদূত শহিদুল ইসলাম বর্তমানে ঢাকায় বিমসটেক সদর দফতরে মহাসচিবের দায়িত্ব পালন করছেন। আগামী সেপ্টেম্বরে তার তিন বছর মেয়াদী এ দায়িত্ব শেষ হবে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত এম জিয়াউদ্দীনের স্থলাভিষিক্ত হবেন।
শহিদুল ইসলাম বিসিএস ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র সার্ভিসের কর্মকর্তা। ইতিপূর্বে তিনি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে রাষ্ট্রদূত, ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে উপ-মিশন প্রধান ও মিনিস্টার, কাউন্সিলর, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা উইং এর মহাপরিচালকসহ গুরুত্বপূর্ণ কূটনৈতিক দায়িত্ব পালন করেন। যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসাবে নিয়োগের সকল আনুষ্ঠানিকতার পর এ বছরের শেষদিকে তিনি ওয়াশিংটনে দায়িত্ব নেবেন।
এদিকে, বেলজিয়াম ও ইতালিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিতে যাচ্ছেন সরকার। বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন মাহবুব হাসান সালেহ। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ৩১ জুলাই এর পরে যেকোনো দিন তাকে নতুন পদে যোগদান করতে বলা হয়েছে। ব্রাসেলসে বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মাদ শাহাদাত হোসেনের স্থলাভিষিক্ত হবেন তিনি।
১৫ বিসিএসের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা মাহবুব হাসান সালেহ বর্তমানে ওয়াশিংটনে মিশন উপ-প্রধান হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি দিল্লিতে মিশন উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি ইউরোপ উইং এর মহাপরিচালক, আমেরিকা উইং এর মহাপরিচালক পদে কাজ করেছেন।
এছাড়া ইতালিতে নতুন রাষ্ট্রদূত পদে শামীম আহসানকে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। তিনি বর্তমানে নাইজেরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) খোরশেদ আলম খাস্তগীরকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে ডেপুটি হাইকমিশনার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

 

প্রবাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়