বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৯৩

লামায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

 

বিশ্বজুড়ে ১৪ নভেম্বর পালিত হয়েছে ডায়াবেটিস দিবস। বাংলাদেশেও ছিল নানা আয়োজন। বাংলাদেশের একমাত্র ডায়বেটিক স্টার্টআপ ঢাকা কাস্ট লিমিটেড দিবসটি উদযাপন করেছে ফ্রি চিকিৎসা সেবা ও ডায়বেটিক ক্যাম্পের মাধ্যমে।

সোমবার (১৪ নভেম্বর) ঢাকা কাস্টের আয়োজনে এবারে সহযোগী ছিল প্যারেন্টস কেয়ার লিমিটেড। তাদের যৌথ প্রয়াস 'ঢাকা হেলথকেয়ার ' এর বর্ণিল  আয়োজন ছিল এবার বান্দরবানের লামাতে।

লামার কেয়াজুপাড়া, সরাই ইউনিয়নে শতাধিক রোগীকে বিনামূল্যে  চিকিৎসা সেবা ও ডায়বেটিস  সচেতনতা নিয়ে  দিনব্যাপী  কর্মশালা পরিচালনা করে ঢাকা কাস্ট।
 
ঢাকা কাস্টের প্রতিষ্ঠাতা  ডা. ফাহরিন হান্নান  বলেন, 'প্রতি বছর এই দিনটিকে গুরুত্ব সহকারে আমরা পালন করে থাকি। অন্যান্য বছর ঢাকায় বিভিন্নভাবে এই দিবসটি পালন করা হলেও এবারেই প্রথম ঢাকার বাইরে বান্দরবানের পাহড়ি এলাকা লামাতে এই আয়োজন করা হয়। আমাদের ধারণা  পাহাড়ি এলাকার মানুষের মধ্যে ডায়বেটিস নেই, কিন্তু হলে কি করবে সে সম্পর্কে তাদের ধারণাও নেই। আর তাই সচেতনতা সৃষ্টি করতে এবং চিকিৎসা সেবা বিনামূল্যে দিয়ে তাদের ভেতর আগ্রহ তৈরি করতে চেষ্টা করেছি।'

এদিকে পাহাড়ি জনপদে ঢাকা কাস্টের দিনব্যাপী এই আয়োজন  আন্তর্জাতিক ডায়বেটিস ফেডারেশনের (আইডিএফ) ওয়েবসাইটে বেশ ফলাও করে প্রকাশ হয়েছে।

বাংলাদেশে প্রায় ১কোটি মানুষ টাইপ ২ ডায়বেটিস  এ আক্রান্ত।  

ঢাকা কাস্ট এর সঙ্গে এবার প্যারেন্টস কেয়ারও এই চমৎকার উদ্যোগের সঙ্গী ছিল। প্যারেন্টস কেয়ারের  কর্ণধার সামস সোমেন বলেন,  'ডায়বেটিস নিয়ে ঢাকা শহরে সচেতনতা বাড়লেও প্রত্যন্ত অঞ্চলে এ নিয়ে একেবারেই মানুষের ধারণা নেই, আর তাই আমরা চেষ্টা করেছি সাধারণ মানুষকে সচেতন  করতে।'

লামায় সার্বিক তত্বাবধানে ছিলেন ডা. মো. আল আমীন, নাজমুল আহাসান নাইম, সাইফুল ইসলাম এবং আল ফেরদৌস রানা।
 
উল্লেখ্য, ঢাকা কাস্ট গত বছর ডিসেম্বরে ডিজিটাল বাংলাদেশ জাতীয় পুরস্কার অর্জন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এ পুরস্কার তুলে দেন  তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনায়েদ আহমেদ পলক।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর