বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৯৩

রোববার থেকে স্টুডেন্ট লোন মওকুফ কার্যক্রম শুরু

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

উইসকনসিনে বাইডেনের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা
 

আজকাল রিপোর্ট
আগামী রোববার থেকে যখন  শুরু হতে যাচ্ছে স্টুডেন্ট লোন মওকুফ কার্যক্রম ঠিক তখনই এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে উইসকনসিন স্টেটের একটি ট্যাক্স পেয়ার গ্রুপ। তারা প্রেসিডেন্ট বাইডেনের স্টুডেন্ট লোন মওকুফের এই সিদ্ধান্ত বাতিলের জন্য সুিপ্রম কোর্টের কাছে আর্জি জানিয়েছে।
প্রেসিডেন্ট বাইডেন ঘোষিত  মার্কিন জনগণের দীর্ঘ আকাঙ্খিত এই স্টুডেন্ট লোন মওকুফের কার্যক্রম শুরু হওয়ার কথা আগামী রোববার থেকে। ইতোমধ্যেই ৮০ লাখ আমেরিকান এ লোন   মওকুফের জন্য আবেদন করেছে। গত সোমবার থেকে অনলাইনে স্টুডেন্ট ঋণ মওকুফের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। গত আগষ্ট মাসে প্রেসিডেন্ট জো বাইডেন সর্বোচ্চ ২০ হাজার ডলার পর্যন্ত স্টুডেন্ট লোন মওকুফের এই ঐতিহাসিক ঘোষণা দেন। এতে সাড়ে ৪ কোটি আমেরিকান সম্পূর্ণ বা আংশিক লোন পরিশোধের সুযোগ পাবেন।
কিন্তু ইতোমধ্যে সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে উইসকনসিন স্টেটের একটি ‘ট্যাক্সপেয়ার গ্রুপ’ প্রেসিডেন্ট বাইডেনের স্টুডেন্ট লোন মওকুফ করার পরিকল্পনা বাতিলের জন্য সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছে। এই স্টেটের ব্রাউন কাউন্টির ট্যাক্সপেয়ার এসোসিশেনের এই আবেদনটি সুিপ্রম কোর্টের  জাস্টিস অ্যামি কনি ব্যারেট বরাবর পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের আপীল কোর্টের ৭ম সার্কিটের ইমারজেন্সি বিষয়গুলো দেখাশোনার দায়িত্বে রয়েছেন জাস্টিস অ্যামি কনি ব্যারেট। উল্লেখ্য জাস্টিস ব্যারেট সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে নিয়োগ পাওয়া এবং তার নিয়োগ নিয়ে তখন সমালোচনার ঝড় উঠেছিল।
এর আগেও ট্যাক্সপেয়ারদের এই গ্রুপটি স্টুডেন্ট লোন মওকুফ সংক্রান্ত জো বাইডেনের ঘোষণার বিরুদ্ধে মামলা করেছিল। তখন উইসকনসিনের একজন ফেডারেল জাজ তাদের আবেদন খারিজ করে দেন। তিনি রায়ে বলেন, এই এসোসিয়েশনের আইনগত কোন অধিকার নেই প্রেসিডেন্টের পরিকল্পনা আটকে দেবার। এরপর তারা সুপ্রীম কোটের ৭ম সার্কিটে এই রায়ের বিরুদ্ধে আপীল করে।  
প্রেসিডেন্ট বাইডেনের লোন মওকুফের পরিকল্পনায়  ৪ কোটি ৩০ লাখ আমেরিকান স্টুডেন্ট ঋণের বোঝা থেকে পুরোপুরি বা আংশিক রেহাই পাবেন। এর মধ্যে ২ কোটি আমিরিকানের সম্পূর্ণ ঋণ মওকুফ হয়ে যাবে। কয়েক বছর ধরেই স্টুডেন্ট লোন মওকুফের জন্য সকল মহল থেকে দাবি উঠছিল। জো বাইডেনের নির্বাচনী এজেন্ডায় এটি ছিল একটি জনপ্রিয় ইস্যু। লোন মওকুফকে দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। নি¤œ আয়ের পরিবারের ছাত্রছাত্রী যারা কলেজ ও ইউনিভারসিটিতে পেল গ্রান্ট পেয়েছিলেন তাদের লোন মওকুফ হবে ২০ হাজার ডলার পর্যন্ত। আর যারা পেল গ্রান্ট প্রাপ্তির ক্যাটাগরিতে ছিলেন না এবং এখন এককভাবে যাদের বাৎসরিক আয় ১ লাখ ২৫ হাজার ডলার বা হাউজহোল্ড ইনকাম ২ লাখ ৫০ হাজার ডলার তাদের ১০ হাজার ডলার পর্যন্ত ঋণ মওকুফ হবে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর