ঢাকা, ২০২০-১১-২৮ | ১৪ অগ্রাহায়ণ,  ১৪২৭
সর্বশেষ: 
অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

চলতি শিক্ষাবর্ষে বিশ্বে ১৭তম অবস্থান

রেকর্ড বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে এসেছে

প্রকাশিত: ০৪:২৬, ২১ নভেম্বর ২০২০  



ঢাকা প্রতিনিধি
বিদেশি ছাত্রছাত্রীদের মধ্যে আনুপাতিক হারে বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পরিমাণ শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। গত বছরের তুলনায় এই হার ৭.১ শতাংশ বেশি। আর ২০০৯ সালের তুলনায় তিন গুণ বেশি।
উচ্চশিক্ষার জন্য দেশটিতে শিক্ষার্থী যাওয়ার দিক দিয়ে বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হলো বাংলাদেশ। গত বছর এটা ছিল ২০তম। এই তালিকার শীর্ষ ২০টি দেশের মধ্যে শতাংশ হিসাবে যুক্তরাষ্ট্রে বাংলাদেশে শিক্ষার্থী বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।
গত সোমবার এক বিজ্ঞপ্তিতে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানায়। ২০২০ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ নামে মার্কিন পররাষ্ট্র বিভাগের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরো এবং অলাভজনক প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন-আইআইএ’র যৌথভাবে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৮ হাজার ৮০০ জনেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়ার সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা, যা ২০১৯ সালের প্রতিবেদনের (৮ হাজার ২৪৯ জন শিক্ষার্থীর) চেয়ে ৭ দশমিক ১ শতাংশ বেশি। এ ছাড়া ২০০৯ সালের তুলনায় সংখ্যাটি তিনগুণেরও বেশি।
২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ৮ হাজার ৮০০ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫,৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন, যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীর দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের একটি কৌশলগত অগ্রাধিকার হলো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষামূলক বিনিময় উৎসাহিত করা। আন্তর্জাতিক শিক্ষা বিনিময় আমাদের উভয় দেশ ও জনগণকে সুফল এনে দেয়, বুদ্ধিবৃত্তিক ও আন্তঃসাংস্কৃতিক সমৃদ্ধি ঘটে এবং সেইসঙ্গে ব্যবসা ও পেশাগত সংযোগ বৃদ্ধি পায়। শিক্ষার্থীদের জন্য বৈশ্বিক কর্মবাজারে প্রবেশ এবং বিশ্বের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলো সমাধানের প্রস্তুতিতেও এটি সহায়ক হয়।

 

সর্বশেষ
জনপ্রিয়