ঢাকা, ২০২১-০৪-২০ | ৬ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যে অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক আইডি!

প্রকাশিত: ০৩:৩৬, ২৩ মার্চ ২০২১  

 ‘ক্লাবহাউজ’ নামের একটি অ্যাপ বিশ্বজুড়ে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। এখন পর্যন্ত এই অডিও অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ১ কোটি ৩০ লাখেরও বেশিবার। অ্যাপটির জনপ্রিয়তার সুযোগ নিয়ে ‘ক্লাবহাউজ’ নামেরই নকল একটি অ্যাপ ব্যবহারকারীদের ঝুঁকিতে ফেলছে।  

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, নকল একটি ক্লাবহাউজ অ্যাপ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এটি দেখতে পুরোপুরি আসল ক্লাবহাউজ অ্যাপের মতো। নকল এই অ্যাপের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়ারের শিকার হচ্ছেন ব্যবহারকারীরা। বিশেষ করে অ্যান্ড্রয়েড গ্রাহকরা বেশি ঝুঁকিতে রয়েছেন।

নকল ক্লাবহাউস অ্যাপে ‘ব্ল্যাকরক’ নামের ম্যালওয়ার রয়েছে। এটি ব্যবহারকারীদের ফেসবুক ও হোয়াটসঅ্যাপে অবৈধভাবে প্রবেশ করতে পারে। ফলে এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার শঙ্কা রয়েছে। শুধু ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ নয়, এর মাধ্যমে অন্য যেকোনও অ্যাপের গুরুত্বপূর্ণ তথ্য চুরি হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ইন্ডিয়া টুডের ওই প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের নকল ক্লাবহাউজ অ্যাপের ফাঁদে ফেলার চেষ্টা করছে। এই ফাঁদে যারা পড়বেন তাদের তথ্য হাতিয়ে নেবে সাইবার অপরাধীরা। এতে ব্যবহারকারী জিম্মি হয়ে যেতে পারে।

এ বিষয়ে স্লোভেনিয়ার ইন্টারনেট সিকিউরিটি কোম্পানি ইএসইটি’র গবেষক লোকাস স্টেফানকো জানান, নকল ক্লাবহাউজ নামের ম্যালওয়ারটি ব্যবহারকারীদের মোবাইল ফোনে পাঠানো হয় ওয়েবসাইটের মাধ্যমে। এজন্য গুগল প্লে-স্টোরের সহায়তা নেওয়া হয় না। কারণ ক্লাবহাউজ অ্যাপটি শুধু আইফোন গ্রাহকদের জন্য।

সর্বশেষ
জনপ্রিয়