ঢাকা, ২০২১-০৩-০৪ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যেভাবে কাজ করবে গুগল মিট-এর নতুন ফিচার

প্রকাশিত: ০৩:১৭, ৮ ফেব্রুয়ারি ২০২১  

গুগল মিট-এ গত বছর কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার এসেছিল। এবার আরও একটি নতুন ফিচার এলো গুগল মিট। এক্ষেত্রে কোনো গুগল মিট ভিডিও কলে জয়েন করার আগে ভিডিও-অডিও কোয়ালিটি চেক করে নিতে পারবেন ব্যবহারকারীরা। যান্ত্রিক কোনো ত্রুটি থাকলে, তার দ্রুত সমাধান করা যাবে। সংস্থার বার্তা, গ্রিন রুম নামে গুগল মিট-এর এই নতুন ফিচার কলের আগে সমস্ত সমস্যার সমাধান দিতে সক্ষম।

এক্ষেত্রে স্ক্রিনের নিচের দিকে চেক ই্উর অডিও অ্যান্ড বিভিও অপশন পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এরপর এখান থেকেই মাইক্রোফোন, স্পিকার, ক্যামেরাসহ বাকি বিষয়গুলো খতিয়ে দেখে নিতে পারেন। সম্প্রতি একটি ব্লগপোস্টে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এ ক্ষেত্রে ডিভাইজ ঠিকঠাকভাবে কনফিগার হচ্ছে কি-না, সেটাও বোঝা যাবে। নিজেদের নেটওয়ার্ক কানেক্টিভিটি ঠিক আছে কি-না, সেটাও চেক করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি দেখা যাবে, ডিভাইজের অটোমেটিক নয়েজ ক্যানসেলেশন ফিচার ঠিক করে কাজ করছে কি-না।

যদি কোনো সমস্যা হয়, তাহলে তার জানান দেবে গুগল মিট। সমস্যার সমাধানের জন্য রয়েছে নানা অপশন। নতুন ফিচারের হাত ধরে ব্রাউজার পারমিশনের মাধ্যমে মাইক্রোফোন, ক্যামেরার ব্যবহারের সমস্যা মেটানো যাবে।

সব চেয়ে বড় বিষয়টি হল, মিউটেড মাইক্রোফোন, সেকেন্ডারি ডিসপ্লে মনিটর, মিসিং হেডফোন, স্পিকার কানেকশন-সহ একাধিক অডিও সমস্যাকেও চিহ্নিত করতে পারে এই ফিচার। তবে মাথায় রাখতে হবে গ্রিন রুম-এর উপরে কোনো নিয়ন্ত্রণ নেই অ্যাডমিনদের।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য। অর্থাৎ শুধুমাত্র গুগল ওয়ার্কস্পেস এসেন্সিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেন্সিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস গ্রাহকরা এই সেবার সুবিধা পাবেন।

এর পাশাপাশি জি স্যুইট বেসিক, গুগল বিজনেস, গুগল এডুকেশন ও নন-প্রফিট প্ল্যানের গ্রাহকরাও এই ফিচার ব্যবহার করতে পারবেন। সংস্থার তরফে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য।

তবে রেগুলার গুগল মিট গ্রাহকরা কবে থেকে এই সেবা পাবেন, তা এখনো জানা যায়নি। ফিচারের ফ্রি সার্ভিস সম্পর্কেও সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

সর্বশেষ
জনপ্রিয়