ঢাকা, ২০২১-০৩-০৩ | ১৯ ফাল্গুন,  ১৪২৭
সর্বশেষ: 
সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যুক্তরাষ্ট্রে ৬৭ বছর পর নারীর মৃত্যুদন্ড কার্যকর

প্রকাশিত: ০৩:০৯, ১৬ জানুয়ারি ২০২১  


আজকাল রিপোর্ট
বুধবার ভোরে ইন্ডিয়ানার টেরে হোতে কারাগারে একজন নারীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। বিগত ৬৭ বছরে যুক্তরাষ্ট্রে এ নিয়ে দুজন নারীর মৃত্যুদন্ড কার্যকর করা হলো। এর আগে ১৯৫৩ সালে খুনের দায়ে অভিযুক্ত আর একজন নারীকে গ্যাস চেম্বারে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল।
গত বুধবার জীবনঘাতী ইনজেকশন দিয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হয় লিসা মন্টগোমারীর। ৫২ বছর বয়সী লিসার বিরুদ্ধে একজন গর্ভবতী নারীকে হত্যা ও তার গর্ভস্থ সন্তানকে অপহরণের অভিযোগ ছিল। মৃত্যুদন্ডপ্রাপ্তদের তালিকায় লিসাই ছিলেন একমাত্র নারী। তিনি ২০০৪ সাল থেকে কারাগারে ছিলেন। লিসার বিরুদ্ধে ববি জো স্টিনেট নামে ২৩ বছর বয়সী আট মাসের গর্ভবতী এক নারীকে গলা টিপে হত্যা করার পর এবং রান্নাঘরের ছুরি দিয়ে তার পেট কেটে গর্ভস্থ শিশুকে বের করে অপহরণ করে নিয়ে যাওয়ার অভিযোগ ছিল। পরদিনই লিসা ধরা পড়ে। তার কাছ থেকে নবজাতককে উদ্ধার করা হয়। এই শিশুর বয়স এখন ১৬। সে তার বাবার কাছে রয়েছে।
লিসার আইনজীবী তার দন্ড কার্যকর রহিত করার জন্য আদালতে পেশ করা আবেদনে লিসার জীবনের করুণ কাহিনী তুলে ধরেন। তিনি লিসাকে মানসিকভাবে অপ্রকৃতস্থ ও বাস্তব জগত থেকে বিচ্ছিন্ন এক নারী হিসাবে উল্লেখ করেন। ১১ বছর বয়স থেকেই লিসা তার সৎ পিতার হাতে শারীরিক নির্যাতন ও ধর্ষণের শিকার হয়েছিল। এমনকি তার মা পয়সার বিনিময়ে তাকে ধর্ষণের জন্য গ্যাং সদস্যদের হাতে তুলে দিত। লিসা এক পর্যায়ে বাড়ি থেকে পালিয়ে যায়।
গত মঙ্গলবার বিকালে সুপ্রিম কোর্ট লিসার আইনজীবীর আবেদন নাকচ করে দেয়। এর পরই তার মৃত্যুদন্ড কার্যকরে সব বাধা অপসারিত হয়। উল্লেখ্য, এটি নিয়ে গত একশ বছরে যুক্তরাষ্ট্রে ফেডারেল বিধিতে ৪৭ জনের মৃত্যুদন্ড কার্যকর হলো।   

 

সর্বশেষ
জনপ্রিয়