সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪৪৮

যুক্তরাষ্ট্রজুড়ে রাতভর ফ্লাইট উড্ডয়ন বন্ধ

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থায় ত্রুটির কারণে যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলো থেকে উড়োজাহাজ চলাচল কয়েক ঘণ্টা ধরে বন্ধ থাকার পর চালু হতে শুরু করেছে বলে বিসিসি জানিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাতভর বন্ধ থাকার পর ক্রটি সারিয়ে সকাল ৯টা (বাংলাদেশ সময় রাত ৮টা) থেকে আস্তে আস্তে ফ্লাইট উড্ডয়ন পুনরায় শুরু হচ্ছে বলে জানিয়েছে ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এক টুইট বার্তায় জানিয়েছে।

জো বাইডেন। জো বাইডেন। রয়টার্স ফাইল ছবি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্ধৃত করে বিবিসি বলেছে, ফ্লাইট বন্ধের কারণ তাঁকে এখনো জানাতে পারেনি এফএএ কর্তৃপক্ষ। ‘কয়েক ঘণ্টার মধ্যে’ কারণ জানতে পারবেন বলে তিনি আশা করছেন।

এর আগে এ ঘটনায় এখন পর্যন্ত ‘সাইবার হামলার’ কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়।

ত্রুটির কারণে যুক্তরাষ্ট্রের ভেতরে আসা ও যাওয়া মিলিয়ে সহস্রাধিক ফ্লাইট বিলম্বিত হওয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরাত্রুটির কারণে যুক্তরাষ্ট্রের ভেতরে আসা ও যাওয়া মিলিয়ে সহস্রাধিক ফ্লাইট বিলম্বিত হওয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ছবি: এএফপি এফএএর টুইট বার্তায় বলা হয়, পাইলটদের ফ্লাইট রুটে সম্ভাব্য বিপদ নিয়ে সতর্ক করে যে ব্যবস্থা, তাতে ত্রুটি দেখা দিয়েছিল।

‘বিভ্রাটের পর এফএএ নোটিস টু এয়ার মিশন (এনওটিএএম) সিস্টেমকে পুরোপুরি পুনরুদ্ধারে কাজ করছে। কিছু কিছু কার্যক্রম স্বাভাবিক হতে শুরু করেছে। তবে ন্যাশনাল এয়ারস্পেস সিস্টেমের কার্যক্রম এখনও সীমিত।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ‘ফ্লাইটঅ্যাওয়ারে’ দেওয়া তথ্যানুযায়ী, স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ১৯ মিনিট পর্যন্ত যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে, আসা ও যাওয়া মিলিয়ে মোট ১,২৩০টি ফ্লাইট এই যান্ত্রিক ত্রুটির কারণে বিলম্বিত হয়েছে।

বিমান চলাচলে এই বিভ্রাটের বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে জানিয়ে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, এখন পর্যন্ত এ ঘটনায় ‘সাইবার হামলার’ কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ত্রুটির কারণে যুক্তরাষ্ট্রের ভেতরে আসা ও যাওয়া মিলিয়ে সহস্রাধিক ফ্লাইট বিলম্বিত হওয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ত্রুটির কারণে যুক্তরাষ্ট্রের ভেতরে আসা ও যাওয়া মিলিয়ে সহস্রাধিক ফ্লাইট বিলম্বিত হওয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ছবি: এএফপি কী কারণে এমন ঘটনা ঘটেছে সেটা খুঁজে দেখতে প্রেসিডেন্ট বাইডেন ‘একটি পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন’ বলে টুইটারে জানান হোয়াইট হাউজের প্রেসসচিব। মূলত এয়ার মিশন্স সিস্টেমের নোটিস দেওয়ার অংশে এই ত্রুটি দেখা দিয়েছে বলে এফএএ জানিয়েছে। 

আমেরিকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানান, এই ঘটনায় মালবাহী উড়োজাহাজসহ সব ফ্লাইটের উপর প্রভাব ফেলেছে।

ইউনাইটেড এয়ারলাইন্স বলেছে, এফএএ থেকে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত সব অভ্যন্তরীণ ফ্লাইট ছাড়তে বিলম্ব করবে।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত, নিওয়ার্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ও আটলান্টা এয়ারপোর্ট থেকে ফ্লাইট উড্ডয়ন শুরু হচ্ছে বলে জানিয়ে এফএএ।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর