ঢাকা, ২০২১-০৫-০৭ | ২৪ বৈশাখ,  ১৪২৮
সর্বশেষ: 
কুরআনের আয়াত বাতিলে ‘ফালতু’ রিট করায় আবেদনকারীকে জরিমানা আদালতের দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড ওয়াক্ত ও তারাবি নামাজের জামাতে সর্বোচ্চ ২০ জন বিদেশে মারা গেছে ২৭০০ বাংলাদেশি আর্থিক ক্ষতি মেনেই সাঙ্গ হলো বইমেলা সুন্দরী মডেলের অপহরণ চক্র ! মোটরসাইকেল উৎপাদনে বিপ্লবে দেশ যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত ৮ থেকে ১২ সপ্তাহ বিরতিতে অক্সফোর্ডের টিকা বেশি কার্যকর সবাই সপরিবারে নির্ভয়ে করোনা ভ্যাকসিন নিন: প্রধানমন্ত্রী শেষ রাতে দু’রাকাত নামাজ জীবন পরিবর্তন করে দিতে পারে নতুন করোনাভাইরাস আতঙ্কে ইউরোপ-আমেরিকার শেয়ারবাজারে ধস জুনের মধ্যে আসছে আরও ৬ কোটি করোনার টিকা বাড়িভাড়ায় নাভিশ্বাস, ফের বাড়ানোর পাঁয়তারা অমিতাভের পর অভিষেকও করোনা আক্রান্ত বিশ্ব ধরেই নিচ্ছে বাংলাদেশ জালিয়াতির দেশ : শাহরিয়ার কবির ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশিদের! বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক বাংলাদেশের সেঁজুতি সাহা সাহেদর টাকা থাকত নাসির, ইন্ডিয়ান বাবু ও স্ত্রী সাদিয়ার কাছে ‘বাংলাদেশিদের ভোট দিন’ মানবতার সেবায় কমিউনিটি নেতৃবৃন্দ অনিশ্চিতায় ফেরদৌস খন্দকার কৃষ্ণাঙ্গ হত্যা থামছেই না বিক্ষোভ অব্যাহত গভর্নরের সিদ্ধান্ত মানছে না মেয়র অভিবাসীরা জিতলেন হারলেন ট্রাম্প করোনার ধাক্কা - মে মাসে রপ্তানি কমেছে ২০ হাজার কোটি টাকার পুলিশ সংস্কার বিল উঠলো মার্কিন কংগ্রেসে লাইফ সাপোর্টে থাকা নাসিমের জন্য মেডিকেল বোর্ড পুনর্গঠন আইসিইউ নিয়ে হাহাকার ঈদের ছুটিতে অনিরাপদ হয়ে উঠছে গ্রামগুলো ঘরে ঘরে ভুতুড়ে বিল, বিদ্যুৎ বিভাগ বলছে সমন্বয় হবে নিউইয়র্কে ‘ট্রাম্প ডেথ ক্লক’ নিউইয়র্কে জেবিবিএ’র পরিচালক ইকবালুর রশীদ লিটনের মৃত্যু নিজ আয়ে চলা শুরু করলো বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কবে খুলবে নিউইয়র্ক নিউইয়র্কে এবার নতুন ভাইরাসে শিশুরা আক্রান্ত

যুক্তরাজ্যে করোনার আরও মারাত্মক ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশিত: ০৩:৫৪, ১২ ফেব্রুয়ারি ২০২১  

যুক্তরাজ্যে করোনাভাইরাসের আরও মারাত্মক একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ব্রিস্টল ভ্যারিয়েন্ট নামে পরিচিত নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাসটি নিয়ে এরইমধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

ব্রিটিশ সরকারের সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিজ (এসএজিই)-এর একজন সদস্য অধ্যাপক জন অ্যাডমান্ডস। তিনি বলেন, এই ভ্যারিয়েন্টটি যারা এরইমধ্যে করোনায় আক্রান্ত হয়েছে কিংবা এর টিকা নিয়েছে তাদেরও মধ্যেও সংক্রমিত হতে পারে।

তিনি বলেন, ব্রিস্টলের ভাইরাসটি কেন্ট ভ্যারিয়েন্টের চেয়ে আরও বেশি মাত্রায় সংক্রমণ ক্ষমতাসম্পন্ন কিনা তা আমার জানা নেই। তবে এটিকে আমার কাছে কেন্টের চেয়ে বেশি সংক্রমণ ক্ষমতার বলে মনে হয় না। পূর্বে করোনায় আক্রান্ত কিংবা ভ্যাকসিন নেওয়া লোকজনেরও এটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকির বিষয়টিই এখানে উদ্বেগজনক।

এর আগে বুধবার এক বিবৃতিতে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, ব্রিস্টল, লিভারপুল ও ম্যানচেস্টারে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এদিকে যুক্তরাজ্যের কেন্ট ভ্যারিয়েন্টটি বিশ্বজুড়ে জেঁকে বসতে যাচ্ছে বলে সতর্ক করেছেন ব্রিটিশ বিশেষজ্ঞ শ্যারন পিকক। কোভিড-১৯ জিনোমিকস ইউকে কনসোর্টিয়াম-এর এই পরিচালক মনে করেন, কেন্টের ভ্যারিয়েন্ট এরইমধ্যে গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়েছে এবং তা দুনিয়াজুড়ে ছড়িয়ে পড়বে।

বিশ্বে করোনাভাইরাস জনিত মহামারির মধ্যেই ২০২০ সালের সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে ভাইরাসটির নতুন একটি স্ট্রেইন শনাক্ত হয় যা অনেক দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম। কেন্টে শনাক্ত হওয়া এ ভ্যারিয়েন্টটি ক্রমাগত অন্যান্য অঞ্চলেও ছড়াতে শুরু করে এবং এরইমধ্যে ৫০টিরও বেশি দেশে এটি শনাক্ত হয়েছে।

বিবিসির নিউজকাস্ট পডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে শ্যারন পিকক বলেন, নতুন ভ্যারিয়েন্টটি দিয়ে ‘দেশ ছেয়ে গেছে।’ যে পরিস্থিতি দাঁড়িয়েছে তার ভিত্তিতে বলা যায় এখন এটি ‘বিশ্বকে ছেয়ে ফেলতে যাচ্ছে।’

অধ্যাপক পিকক বলেন, ‘এ মুহূর্তে যে জিনিসটি আমাদের ভাবাচ্ছে তাহলো সংক্রমণ ক্ষমতা। আমরা যদি একবার ভাইরাসটির ওপর নিয়ন্ত্রণ নিয়ে আসতে পারি এবং রূপান্তরিত হয়ে এটি যদি রোগাক্রান্ত করার ক্ষমতা না রাখে তবেই আমাদের উদ্বেগের সমাপ্তি ঘটবে। তবে ভবিষ্যতের দিকে তাকালে আমি বুঝতে পারছি যে এ কাজ করতে আমাদের কয়েক বছর লেগে যাবে। আমার মতে, ১০ বছর তো লাগবেই।’

সর্বশেষ
জনপ্রিয়