বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৩৫

ম্যাকার্থি পরবর্তী স্পীকার : দলের নেতৃত্ব থেকে পেলোসির বিদায়

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

সিনেটে ডেমোক্র্যাট এবং হাউসে রিপাবলিকানদের জয়

      
আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে (প্রতিনিধি পরিষদ) জয় পেয়েছে রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ঘোষিত ফলে ২১৮টির বেশি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। কংগ্রেসের ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসনই প্রয়োজন। আর ২১৮টি আসন নিশ্চিত হবার পরপরই রিপালিকান দলের নেতা কেভিন ম্যাককার্থি দলের নেতা নির্বাচিত হন ১৮৮-৩১ ভোটে। ২০২৩ সালের জানুয়ারিতে শুরু হওয়া কংগ্রেসে তিনিই হবেন স্পীকার। এ রিপোর্ট লেখা পর্যন্ত ডেমোক্র্যাটিক পার্টি হাউজে ২১১টি আসনে জয়লাভ করেছে। গণনা বাকি রয়েছে ৬টি আসনের। এ বিবেচনায় রিপালিকান পার্টি হাউজে স্লিম মেজোরিটি পাচ্ছেন।
এদিকে সিনেটে এখন ডেমোক্র্যাটদের জয়ী আসন ৫০টি। ভাইস প্রেসিডেন্টের নীতিনির্ধারনী ভোট কাউন্ট করলে তারাই মেজোরিটি। আগামী ৬ ডিসেম্বর জর্জিয়ায় রান অফ ইলেকশন। এখানে ডেমোক্র্যাটিক পার্টি জয় লাভ করলে ৫১টি আসন নিয়ে তার একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। আর হারলে রিপাবলিকানদের আসন হবে ৫০টি। তবুও ভাইস প্রেসিডেন্টের ভোটসহ ডেমোক্র্যাটরাই সিনেটে মেজরিটি দল হিসেবে নেতৃৃত্ব দেবে।
এদিকে কংগ্রেসের বর্তমান স্পীকার ন্যান্সি পেলোসি দলের নেতৃত্বে থাকবেন না বলে ঘোষণা দিয়েছেন। আগামী জানুয়ারিতে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে মাইনোরিটি লিডার হিসেবে দলের মনোনয়ন চাইবেন না। গত বৃহস্পতিবার হাউজ ফ্লোরে তিনি বলেন, আমি ২০টি বছর কংগ্রেসে নেতৃত্ব দিয়েছি। এখন নতুনদের পালা। এ সময় হাউজে উপস্থিত সদস্যরা টেবিল চাপড়িয়ে তার সিদ্ধান্তকে স্বাগত জানান। উল্লেখ্য পেলোসি গত ৩৫ বছর ধরে  ক্যালির্ফোনিয়া থেকে হাউসে নির্বাচিত হয়ে আসছেন।
প্রতিনিধি পরিষদে খুবই অল্প ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পেল। তবে নিম্নকক্ষে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের বাকি দুই বছর তাকে এজেন্ডা বাস্তবায়ন ঠেকানোর জন্য এই সংখ্যাগরিষ্ঠতাই যথেষ্ট। উল্লেখ্য উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছেন ডেমোক্রেটরা। তবে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা প্রত্যাশিত ফল পায়নি। রেড ওয়েভ তৈরি করতে পারেনি।  নির্বাচনি প্রচারণায় দলটি কংগ্রেসের উভয়কক্ষের নিয়ন্ত্রণ নেবে বলে দাবি করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা এ লক্ষ্যে সফল হতে পারেনি। সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই থাকায় রিপাবলিকানরা তেমন একটা সুবিধা করতে পারবে না।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর